নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

DEATH IS BETTER THAN DISGRACE

রসায়ন

রসায়ন › বিস্তারিত পোস্টঃ

২৮ বছর পরে ডাকসু নির্বাচন ও আমার অভিজ্ঞতা | মতামত পোস্ট

১১ ই মার্চ, ২০১৯ রাত ১১:৩০

২৮ বছর ধরে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ(Dhaka University Central Student's Union) বা ডাকসু নির্বাচন হয় না । বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য তৈরি হলেও নিয়মিত কর্মকর্তা ও কর্মচারী ইভেন শিক্ষক সমিতির নির্বাচন হলেও ডাকসু নির্বাচন হয়নি বিগত ২৮ বছর ধরে । ফলে শিক্ষার্থীদের ভাগ্যের কিংবা সুযোগ সুবিধার কোন উল্লেখযোগ্য পরিবর্তন ঘটেনি । এই কারণে ডাকসুকে ঘিরে আমাদের প্রত্যাশা ছিল অনেক বেশি ।


বিগত কয়েকদিন ধরেই চলছিল তুমুল প্রচার প্রচারণা । প্রার্থীরা অনেক অনুনয় বিনয় করে আমাদের কাছে ভোট চেয়েছে । এছাড়া একেকজন শিক্ষার্থী এত পরিমাণ লিফলেট পেয়েছে যে সেগুলোর ওপর পাতায় লিখে একটা সেমিস্টারে সব কোর্সের নোট টুকে নেয়া সম্ভব । এছাড়া ফোনে এসএমএস পাঠানো, হলের রুমে রুমে যেয়ে ভোট চাওয়া, ঢাবির লাল বাস গুলোয় প্রচারণা সবই হয়েছে ব্যাপকভাবে । ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু ফেসবুক গ্রুপ আছে যেগুলোয় কোন রাজনৈতিক পোস্ট করা হয় না, ওইসব গ্রুপেও ব্যাপক ডাকসু কেন্দ্রিক প্রচার প্রচারণা হয়েছে ।


তো গতকাল থেকেই উত্তেজনায় ঘুমুতে পারছিলাম না । হলের থেকে বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র নবায়ন করে এনেছি । আমি হলে থাকি না । সকাল আটটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাল বাসে করে পৌঁছলাম ক্যাম্পাসে । ক্যাম্পাসে ঢুকতেই দেখি পুলিশের ব্যারিকেড । ওখানে আমরা পরিচয়পত্র দেখিয়ে ঢুকেছি ক্যাম্পাসে । ঢুকেই হা.......


ঢাকা বিশ্ববিদ্যালয়কে বহিরাগতমুক্ত দেখে কেমন যেন অচেনা লাগছিল । আমার মনে হচ্ছিল যেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে চলে এসেছি । সে যাই হোক, গেলাম ডিপার্টমেন্টে । ওখানে এসির বাতাস খেয়ে এরপরে গেলাম আমার হলে । হলে যেয়ে দেখি বিশাল লম্বা লাইন । দেখে আর সাহসই হলো না দাঁড়ানোর । বের হয়ে গেলাম হল থেকে । এরপর অন্যান্য হল গুলোর দিকে গেলাম । পরিচিতরা ভাই আসসালামু আলাইকুম, ভোট দেয়া কি শেষ নাকি এই প্রশ্ন করতে থাকলো । সকাল ১০:৩০ এর দিকে আবারো গেলাম আমার হলে । ওখানে যেয়ে দেখি লাইন সেই আগের মতোই লম্বা । কি আর করা ভোট তো দিতেই হবে । দাঁড়িয়ে গেলাম লাইনে । লাইনে দাঁড়ানো অবস্থায়ই বিভিন্ন প্যানেলের ও স্বতন্ত্র প্রার্থীরা শেষ মুহূর্তে তাদেরকে ভোট দিতে অনুরোধ করছে, দিচ্ছে লিফলেট । এভাবে ওই লাইনে দাঁড়ানো অবস্থায়ই পকেটে আধা কেজি লিফলেট ও কার্ড জমে গেলো। তো লাইনে দাঁড়িয়ে দেখি আধাঘণ্টা পার হয়ে গেলেও দুই তিন ফুটের বেশি এগুতে পারলাম না । তাই দেখতে ইচ্ছে হলো ঘটনা কি, এরপরে লাইন ছেড়ে গেলাম সামনের দিকে । যেয়ে দেখি হলের আবাসিক শিক্ষার্থীদের লাইন ভেঙে সামনের আর্চওয়ে(নিরাপত্তা গেইট) ওখানে ঢুকিয়ে দিচ্ছে হলের ছাত্রলীগের নেতারা । হলের আবাসিক শিক্ষার্থীরা লাইন ব্রেকের কারণেই আমরা এগুতে পারছি না । মাঝে মাঝে বিএনসিসির ক্যাডেটরা সামলানোর চেষ্টা করছে ।


আমিও বুঝলাম এই দেশে ভালো মানুষের দাম নাই, কিসের আবার লাইন । আমিও ঢুকে গেলাম সামনে দিয়ে । তো বুথে যেয়ে আইডি কার্ড দেখিয়ে আমার নামের পাশে সাক্ষর করে মোট চারটা ব্যালট পেপার নিলাম । এগুলো ছিল ওএমআর শীট । তিনটা সেন্ট্রাল সংসদ আর একটা হল সংসদ । অতঃপর ঢুকে গেলাম ভোট দিতে । ভোট দেয়ার সিস্টেম হলো ওএমআর শীটে পছন্দের প্রার্থীর নামের পাশে টিক চিন্হ দিতে হবে । মোট ৩৮ টা ভোট , ১৩ টা হলের আর ২৫ টা সেন্ট্রাল । তো সবাই ইচ্ছেমতো প্রার্থীদের ভোট দিতে পারবে , বিভিন্ন প্যানেলের থেকে যাকে ভালো লাগে তাকেই ভোট দিতে পারবে ইভেন কাউকে ভালো না লাগলে ঘর ব্ল্যাংক রাখারও সুযোগ ছিল । তো ছয় মিনিট লাগলো, ভোট শেষ করে বের হলাম ।

বের হয়ে ইন্টারনেটে ঢুকে দেখি মেয়েদের হলে , কুয়েত মৈত্রী হলে নাকি সমস্যা হয়েছে, বস্তাভর্তি ব্যালট পেপার উদ্ধার । দেখে তো মাথা গরম, এরপরে ফেসবুকে ঢুকে দেখি এসএম হলের(স্যার সলিমুল্লাহ হল) এক জুনিয়র পোস্ট দিয়েছে তাকে নাকি ভোট দিতে ঢুকতেই দেয়া হয়নি । এসব কিছুর মাঝেই গেলাম সূর্যসেন হলের ক্যাফেটেরিয়ায় , সেখানে দুপরের খাবার খেয়ে বের হতে না হতেই শুনি সূর্যসেন হলে চিৎকার চেঁচামেচি । কাছে গিয়ে দেখি ছাত্রদল আর ছাত্রলীগের মারামারি । সে যাই হোক এরপরে দেখি যে হঠাৎ করে প্রহসনের নির্বাচন মানি না মানবো না করে একগ্রুপ স্লোগান দিচ্ছে । এরপরে ফেসবুকে দেখি যে মধুর ক্যান্টিনে বসে কোটা, বাম, ছাত্রদল মিলে ঘোষণা দিয়েছে নির্বাচন বয়কটের । পরে বাম আর কোটা গ্রুপ মিলে মিছিল নিয়ে পুরো ক্যাম্পাসে ঘুরে ভিসির বাড়ি সামনে(ভিসি চত্বর) অবস্থান নেয়। । একটু পরে সেখানে আসে ছাত্রদল । ছাত্রদলকে দেখে অবশ্য কোটা আর বামরা সরে যায় অন্যদিকে ।

ভেবেছিলাম আজ রাত অবধি থাকবো কিন্তু ভোটে জালিয়াতি ও কারচুপির অভিযোগে আমাদের সবার মন খারাপ হয়ে যায় । তাই দুপরেই বিশ্ববিদ্যালয়ের গাড়িতে করে বাসায় ফিরে আসি ।

এখন ফেসবুকে আর ফোনেই খোঁজ খবর নিচ্ছি ।

ঢাবির রানিং শিক্ষার্থী হিসেবে আমার স্বচোক্ষে দেখা মতামত হলো ছেলেদের সবগুলো হল এক্সসেপ্ট এসএম(সলিমুল্লাহ মুসলিম) হল , মহসীন হল ও এফএইচ(ফজলুল হক) হল ব্যতীত বাকি হল গুলোতে ভোটে কারচুপি করা হয়নি । তবে মেয়েদের হল গুলো ঘিরেই সব সমস্যা । এখানে আমার মতামত হলো ঢাবিতে মেয়েদের হল মোট ৫ টা । এগুলোর ভোটারদের অধিকাংশ কোটা সংস্কার আন্দোলনের প্যানেলের প্রতি দুৰ্বল । আর এই হল গুলোতে ব্যাপক ভোট । পুরো সেন্ট্রালের ফল এরা চেঞ্জ করে দিতে পারে। তাই মেবি মেয়েদের হল গুলোতেই প্রবলেম হয়েছিল ।


এনিওয়ে, আমার চূড়ান্ত কথা হলো ফলাফল যাই হোক না কেন কিংবা নির্বাচন নিয়ে যতই অভিযোগ থাক না কেন এই ডাকসু নির্বাচনের ধারাবাহিকতাটা খুব জরুরি । যদি এর ধারাবাহিকতা থাকে তবে পরিবর্তন আসতে বাধ্য । অলরেডি ডাকসু দেখে ছাত্রনেতারা সাধারণ শিক্ষার্থীদের তোয়াজ করতে শুরু করেছে । এভাবেই হয়তো আটাশ বছরের অপ্রাপ্তি কাটতে থাকবে ।

অন্য সকল উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারাও তাদের ছাত্রসংসদের দাবিতে আওয়াজ তুলুন । এক ডাকসুতে কিছু হবে না । সব জায়গায় যখন জোয়ার উঠবে তখন কয়টাকে আটকাবে ? তাই আমি এখনো নিরাশ নই, তীব্র আশাবাদী ।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০১৯ রাত ১১:৫০

হাসান কালবৈশাখী বলেছেন:
ডাকসু নির্বাচন তো দেখছি জাতীয় নির্বাচন থেকেও গুরুত্বপূর্ণ হয়ে গেলো!

ছেলেদের কোন হলে তেমন বিতর্ক নেই।
কিন্তু মেয়েদের ২টা হলে পরিকল্পিত বস্তাভর্তি ফটো কপি ব্যালটে জল ঘোলা করা হলো!
বস্তায় দুমরেচুমরে যাওয়া ব্যালট আসল হলেও কখনোই গননা সম্ভব হত না, কারনটা মেসিনরিড গননা, সামান্য কোনা ভাঙ্গা থাকলেও বাতিল।

তারমানে ভোটের শুরুতেই নির্বাচনকে বিতর্কিত দেখিয়ে দল নিরপেক্ষ সাধারণ ছাত্রদের ভোট নিজেদের পক্ষে নিতে বিষয়টা ওই প্রতিক্রীয়াশিল গ্রুপের পূর্ব নির্ধারিত সাজানো ঘটনা মনে হয়।
সময়ই সব বলে দিবে।
তবে বোনাস হিসেবে প্রাপ্তি হচ্ছে - 'রাজাকারের বাচ্চা নুরা কে স্যান্ডেল পিটানো'।

২| ১১ ই মার্চ, ২০১৯ রাত ১১:৫২

আরোগ্য বলেছেন: আমার ছোট ভাই দুই ঘন্টা লাইনে থেকে ভোট দিয়েছে। লাইন নাকি শুধু পিছনে যাচ্ছিলো, সামনের দিকে মাঝখান দিয়ে ভোটার প্রবেশ করানো হচ্ছিল।

ও রাত সাতটায় বাসায় আসে। ওর মতে প্রায় সব হলেই কারচুপি হয়েছে।

৩| ১২ ই মার্চ, ২০১৯ রাত ১২:৫৬

আকতার আর হোসাইন বলেছেন: প্রশ্নবিদ্ধ নির্বাচন।।। ফেবুতে একটু আগে দেখলাম কে যেন লেখল, কে ভয়ংকর? ইসি না ভিসি?

যাইহোক, ডাকসু নির্বাচনটা জরুরী... কিন্তু এটা দ্বারা কিভাবে পরিবর্তন হবে সেখানেও যদি কালো নেতারা নির্বাচিত হয়.. দুর্নীতির কারণে যোগ্যরা আসন না পায়...

শুভ রাত্রি...

৪| ১২ ই মার্চ, ২০১৯ রাত ১:৩২

জুনায়েদ বি রাহমান বলেছেন: দলীয় গুণ্ডাপাণ্ডা টাইপ নেতারা ছাত্র নেতা হলে সাধারণ ছাত্ররা খুব একটা উপকৃত হবে বলে মনে হয় না। বরং ক্ষতিগ্রস্ত হবে।

শিক্ষাপ্রতিষ্ঠানে এইসব কারচুপি, সন্ত্রাসী খুবি দুঃখজনক!

৫| ১২ ই মার্চ, ২০১৯ রাত ২:২৫

আকতার আর হোসাইন বলেছেন: জুনায়েদ বি রাহমান বলেছেন: দলীয়
গুণ্ডাপাণ্ডা টাইপ নেতারা ছাত্র নেতা
হলে সাধারণ ছাত্ররা খুব একটা উপকৃত হবে
বলে মনে হয় না। বরং ক্ষতিগ্রস্ত হবে।

সহমত।

সত্যি কথা বলতে সব ধরণের রাজনৈতিক দল থেকে আমার বিশ্বাস উঠে গেছে। মিটিং মিছিলে মানবতার বাণী আওড়ানো। আর নির্বাচনের পরে এতিম গরিব, অনাথদের টাকা মেরে ব্যাংক ব্যালেন্স মোটা করা। আই জাস্ট ফা**^ং দিজ টাপস অব পলিটিশিয়ান...

৬| ১২ ই মার্চ, ২০১৯ ভোর ৪:৫১

চাঁদগাজী বলেছেন:




ডাকসু কমিটির দায়িত্ব কি? ডাকসু শব্দটি কি 'ডাকু' থেকে এসেছে?

৭| ১২ ই মার্চ, ২০১৯ সকাল ৭:১৭

ঢাবিয়ান বলেছেন: আপনি কি রসায়ন ডিপার্টমেন্টের ছাত্র? ঐ ডিপার্টমেন্টে সেই আদি কাল থেকেই নীল দলের দাপট । নীল দলের শিক্ষকদের বিড়াট একটা প্রভাব রয়েছে তাদের ছাত্রদের ওপরে।

হয়ত সেই কারনেই সার্বিক পরিস্থিতি আপনার নজরে আসেনি বা আসলেও আমলে নেননি। মেয়েদের হলে প্রতিরোধ বেশি হয়েছে ছেলেদের হলগুলোর তুলনায় । আর তাতেই আপনি ধরে নিয়েছেন যে ছেলেদের হলে সুষ্ঠু নির্বাচন হয়েছে!!! এই রকম গোবরভরা চিন্তা ভাবনা আপনাদের শিক্ষকেরাই খুব সম্ভবত রোপন করেছে আপনাদের মাথায়।

৮| ১২ ই মার্চ, ২০১৯ সকাল ৭:৫০

তারেক_মাহমুদ বলেছেন: আপনার অভিজ্ঞতা জেনে ভাল লাগলো এবং কিছুটা ধারণা পেলাম। আমাদের সবারই চাওয়া ডাকসু, জাকসু, রাকসু সব নির্বাচনগুলো যেন হয়।

৯| ১২ ই মার্চ, ২০১৯ সকাল ৭:৫৬

রাজীব নুর বলেছেন: সব কিছু নষ্টদের দখলে চলে গেছে।

১০| ১২ ই মার্চ, ২০১৯ সকাল ৯:৪৪

চাঁদগাজী বলেছেন:


ফলাফলের সাথে আপনার পর্যবেক্ষণ মিলছে না; ফাঁসকরা প্রশ্ন দিয়ে করে পরীক্ষা দিচ্ছেন বরাবরই?

১১| ১২ ই মার্চ, ২০১৯ সকাল ১১:৪৫

খায়রুল আহসান বলেছেন: একেবারে শেষের লাইনটাতে এসে আপনার তীব্র আশাবাদী হবার পরিচয় পেয়ে আমিও আশান্বিত হ'লাম। তবে সময়ই হয়তো ঠিক করে দেবে সব কিছু।
ব্যক্তিগত অভিজ্ঞতা ও মতামত শেয়ার করার জন্য ধন্যবাদ।

১২| ১২ ই মার্চ, ২০১৯ দুপুর ২:১৭

মাহমুদুর রহমান বলেছেন: শুনেছি,ডাকসু নির্বাচন বর্জন করার পরও নুরুল হোক নুরু ভিপি নির্বাচিত হয়েছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.