নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

DEATH IS BETTER THAN DISGRACE

রসায়ন

রসায়ন › বিস্তারিত পোস্টঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওপরে দোষারোপ ও সাধু সমাজ এবং বাস্তবতা

২১ শে জুন, ২০১৯ রাত ৮:২৪

বিশ্ব ব়্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন নাই ??? এই প্রশ্নে আমরা একা কেন বিদ্ধ হবো , কেন ঢাকা বিশ্ববিদ্যালয় একাই কেন এর জন্য দায়ী হবে , কেন ঢাকা বিশ্ববিদ্যালয় একা এটার জন্যে শিরোনাম হবে , কেন ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়েই কটূক্তিগুলো আসবে ??? বাংলাদেশের বাদবাকি শিক্ষা প্রতিষ্ঠান গুলোর কি খবর ??? তাদের পজিশন কোথায় ??? বিশ্বের টপ বিশ্ববিদ্যালয়ের লিস্টে নাম না আসাটা কি ঢাবির একার দায় নাকি । আজব ব্যাপার, বাকিরা কি করে , তারা কেন আসতে পারছে না এই ক্রমে ??

আর বিশ্ববিদ্যালয় বাদ দিলাম, বাংলাদেশের কোন সেক্টরটা এগিয়ে আছে বিশ্ব ব়্যাঙ্কিংয়ে ??? জনপ্রশাসন , পুলিশ, ডিফেন্স, সাংবাদিকতা, রেল, সড়ক, বিমান, স্বাস্থ্য, শ্রম, আইসিটি, ব্যাংকিং পররাষ্ট্র......কোনটা আছে বিশ্ব ব়্যাঙ্কিংয়ের ভালোর প্রথম সারিতে ??? আমি নামটা জানতে চাই ।

একটাও নাই ।

বাংলাদেশের প্রতিটা সেক্টরই বিশ্ব ব়্যাঙ্কিংয়ে বা বিশ্বের স্টান্ডার্ডে অনেক পিছনে । এর কারণ হচ্ছে এটা টোটাল সিস্টেমের দোষ । সিস্টেমই তো এই দেশের ঠিক নাই । আজকে এক নিয়ম তো কালকে আরেক নিয়ম । কোন প্ল্যান নাই, ধারাবাহিকতা নাই, যখন যার যেটা ইচ্ছা করছে আর সবার শেষে দোষটা একলা শিক্ষাখাতে আরো স্পেসিফিকলি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপরে চাপিয়ে দেয়া হচ্ছে !!!

আজকে সড়ক মন্ত্রণালয় রাস্তা ঢালাই করে, তো কালকেই সিটি করপোরেশন এসে রাস্তা কাটা শুরু করে, পরশু ওয়াসা এসে রাস্তা কেটে পাইপ বসানো শুরু করে । কোন কাজের না আছে কোন ভালো প্ল্যান না আছে কোন সমন্বয়তা ! খেয়াল খুশিমত সবাই যা ইচ্ছা করছে । এডুকেশন সেক্টরে, আজকে এই পরীক্ষা পরের বছরে এই সিস্টেম বাদ, শিক্ষক নিয়োগে দুর্নীতি ! দেশে একটা মামলা করলে বছরের পরে বছর ঘুরতে থাকে , ডেট পড়তে থাকে, পাইলট পাসপোর্ট ছাড়া চলে যায় দেশের পিএমকে আনতে, ময়লা পানি সাপ্লাই দিয়ে সুপেয় পানির দাবি করে এরকম প্রায় সব সেক্টরেই ; ওইসব শোধরানোর কোন খবর নাই, ঐগুলো কেন বিশ্ব ব়্যাঙ্কিংয়ে এগিয়ে নাই এসব না ভেবে সব দোষ শুধু শিক্ষা খাতের আর তার মূল টার্গেট ঢাকা বিশ্ববিদ্যালয় !!!


বাহ বাহ বাহ.....!


প্রাইমারি এডুকেশন হলো দেশের ব্যাকবোন, ঐখানে ৬০% মহিলা কোটা !!! আরো নানা ধরণের কোটা ! এরপরে আবার আছে নিয়োগে অস্বচ্ছতা । সিনেমায় শিক্ষক মানেই বগলে ছাতা নিয়ে গরিব কোন লোক হেঁটে যাচ্ছে.....এই হলো শিক্ষকদের মর্যাদা ! বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা নিজেদের মর্যাদার জন্য ক্লাস বাদ দিয়ে আন্দোলনেও নামতে হয় কখনো । শিক্ষা খাতের বরাদ্দও তো এমন না যে, দেশের সর্বোচ্চ , তাহলে বাজেটে বেশি বরাদ্দ পাওয়া খাতগুলো কেন বিশ্ব ব়্যাঙ্কিংয়ে এগিয়ে নাই ঐটা না খুঁজে স্বল্প বরাদ্দের শিক্ষাখাতের দিকে চোখ তুলে সব দোষ ঢাবির , কারণ তারা বিশ্ব ব়্যাঙ্কিংয়ে নাই এটা আবার কেমন কথা !!!


অন্যসব সেক্টরের চেয়ে এই দেশের বিশ্ববিদ্যালয়গুলো এত স্বল্প বরাদ্দ নিয়ে আমার মনে হয় ভালোই করছে । রূপপুরে বালিশ উঠাতে ৭০০০ টাকা বিল করতে পারে, আর বিশ্ববিদ্যালয়গুলোতে বিশেষত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে আমি আমাদের বিশ্ববিদ্যালয়েরটা যদি বলি তবে মাত্র ৬০ কোটি টাকা গবেষণা খাতে দিয়ে কিভাবে ওয়ার্ল্ড স্ট্যান্ডার্ড আউটপুট আশা করে !!! তাও তো ভালো এই দেশে পড়ে বহু লোক পৃথিবীর অনেক জায়গায় সেরা হয়েছে, নিজেদের তুলে ধরতে পেরেছে । পারছে না শুধু এদেশে । তার মানে বিশ্ববিদ্যালয়ের বা শিক্ষার্থীদের ভালো করার "হ্যাডম"/যোগ্যতা ঠিকই আছে , সাপোর্ট না পেলে বেচারারা আর কিইবা করতে পারবে !!!


তাই বিশ্ব ব়্যাঙ্কিংয়ের কথা যদি আসেই তবে আগে বাজেটের যেসব সেক্টরের বরাদ্দ বেশি ঐগুলোরে আগে জিজ্ঞেস করা হোক, তারা কেন পিছিয়ে ??
জনপ্রশাসন, ডিফেন্স, পুলিশ, সাংবাদিকতা, বিচার বিভাগ, স্বাস্থ্য......আরো হাবি যাবি যত সেক্টর আছে তারা কেন পিছিয়ে বিশ্ব ব়্যাঙ্কিংয়ে ঐটা বের করা হোক । তখন বিশ্ব ব়্যাঙ্কিংয়ে পেছনে থাকার কারণে বা টপ ১০০ এর লিস্টে না থাকার কারণে ঢাবি গালি দিলেও মাইন্ড করবো না, স্বাগত জানাবো এই ভেবে যে পুরো সিস্টেম নিয়েই ভাবা হচ্ছে । সেটা না করে শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়কেই বা শিক্ষাখাতকেই টার্গেট করা হলে........


কলম চলবে


মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২১ শে জুন, ২০১৯ রাত ৯:১৪

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের শিক্ষার মান অনেক নিচু স্তরে।
পাশের দেশের চেয়ে আমাদের শেষে শিক্ষার মান অনেক নিচুতে।

২২ শে জুন, ২০১৯ সকাল ১০:৫৯

রসায়ন বলেছেন: হ্যাঁ, এর কারণ হচ্ছে শিক্ষা নিয়ে অপরিকল্পিত কাজ ও ঘন ঘন সিদ্ধান্ত বদলানো এছাড়া শিক্ষকদের আইসিটি ও আধুনিক শিক্ষণ পদ্ধতি সম্পর্কে অজ্ঞতা ।

২| ২১ শে জুন, ২০১৯ রাত ৯:১৭

করুণাধারা বলেছেন: দারুন যুক্তি!! এভাবে ভেবে দেখি নি আগে।

চমৎকার পোস্টে লাইক।

২২ শে জুন, ২০১৯ সকাল ১০:৫৯

রসায়ন বলেছেন: ধন্যবাদ আপনাকে ।

৩| ২২ শে জুন, ২০১৯ রাত ১২:৫৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: কোনটা আছে বিশ্ব ব়্যাঙ্কিংয়ের ভালোর প্রথম সারিতে ??? আমি নামটা জানতে চাই ।


টিকাদান কর্মসূচীর সফলতার জন্য বাংলাদেশকে বিশ্বে রোল মডেল মনে করে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। দেশটিতে এখন ৮২ শতাংশ শিশু টিকাদানের আওতায় রয়েছে।

২২ শে জুন, ২০১৯ সকাল ১১:০২

রসায়ন বলেছেন: সেটা তো ভাই একটা কর্মসূচি মাত্র, এটা কোন সংস্থা বা দপ্তরের একমাত্র কাজ না । যদি স্বাস্থ্যমন্ত্রনালয় ওয়ার্ল্ড ক্লাস হতো তাহলে নাহয় একটা কথা ছিল । এনিওয়ে টিকাদান কর্মসূচিতে সরকারের আন্তরিকতা ছিল ও আছে , এভাবে প্রতিটি সেক্টরকে ধরে ধরে চেঞ্জ করা দরকার ।

৪| ২২ শে জুন, ২০১৯ রাত ১:০০

মেঘ প্রিয় বালক বলেছেন: অনেক কথা তুলে ধরেছেন,যুক্তিও আছে আপনার কথায়। সমস্যা হলো আমরা নিজেরা নিজেদের ভালো বিষয়গুলোকে মূল্যায়ন করি না। দেশের সরকার এসব বিষয় নিয়ে মাথা ঘামায় না। এদেশের এমপি মন্ত্রীরা লুটপাট করে খেয়ে নিঃস্ব করছে আমার সোনার দেশকে।

২২ শে জুন, ২০১৯ সকাল ১১:০২

রসায়ন বলেছেন: সেটাই । লুটপাট ও দুর্নীতিই তো এদেশের মরণব্যাধি ।

৫| ২২ শে জুন, ২০১৯ রাত ১:৪০

আর্কিওপটেরিক্স বলেছেন: বাংলাদেশের শিক্ষা নিম্ন মানের। শিক্ষায় নেই কোনো গুরুত্বারোপ। র্যাংকিং তার প্রমাণ। কেউ নেই অর্থ আমি থাকবো না তা হয় না। সমালোচনা হচ্ছে দেশের শিক্ষা ব্যবস্থার অসারতা নিয়েই। কোনো একটি বিশ্ববিদ্যালয়কে নিয়ে নয় !

২২ শে জুন, ২০১৯ সকাল ১১:০৪

রসায়ন বলেছেন: পত্রপত্রিকায় নিউজগুলো করে ঢাকা বিশ্ববিদ্যালয়কে নিয়েই । তারা যদি সামগ্রীক শিক্ষা ব্যবস্থা বা সেক্টর ধরে ধরে এদের অবস্থা তুলে ধরতো তাহলে তো আপত্তি থাকতো না , কিন্তু একলা ঢাবি-কে টার্গেট করে নিউজ করে বলেই তো আপত্তি

৬| ২২ শে জুন, ২০১৯ দুপুর ১:৩৫

ভুয়া মফিজ বলেছেন: 'টোটাল সিস্টেমের দোষ' এটা ভালো বলেছেন। এই সিস্টেমের কারনেই যতো সমস্যার সূত্রপাত.....এটা অনেকবার বলেছি। তারপরও অনেকেই বলে, আমাদের জনগনই খারাপ। এদিকে জনগনকে খারাপ তো সিস্টেমই করলো....সেটা অনেকেরই বুঝে আসে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়কে নিয়ে বেশী বলা হয়, কারন এর অবনতি সবার চোখে পরে। একসময় এটাকে 'প্রাচ্যের অক্সফোর্ড' বলা হতো, আর এখন....? এটাই সমালোচনার কারন। হতাশা থেকেই সমালোচনার উৎপত্তি।

২২ শে জুন, ২০১৯ দুপুর ২:১১

রসায়ন বলেছেন: হ্যাঁ, বুঝলাম । ধন্যবাদ মন্তব্যের জন্য ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.