নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

DEATH IS BETTER THAN DISGRACE

রসায়ন

রসায়ন › বিস্তারিত পোস্টঃ

নতুন বাজেট , মোবাইলের উপরে কর ও কলের উপরে কর | মতামত পোস্ট

২৩ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:৪০

নতুন বাজেটে আমদানি করা মোবাইলের উপরে ট্যাক্স আগে যা ছিল তার সাথে আরো ১৫% যোগ করায় মোট ট্যাক্স দাঁড়িয়েছে ৫৭% ফলে মোবাইলের দাম ইন্টারন্যাশনাল প্রাইস থেকে দ্বিগুণ হয়ে যাবে !!! এছাড়া কল রেটে ভ্যাটও বাড়িয়ে দেয়া হয়েছে ।


বাহ..... ফলে কি হলো ?


এক নাম্বারে মানুষের কাছে সরকারের ভাবমূর্তি খারাপ হলো (যদি সেটা সরকার তোয়াক্কা করে আরকি)


দুই, অসৎ পথটা উৎসাহিত হলো ।

মানুষ এখন অবৈধ পথে মোবাইল কিনতে হুমড়ি খেয়ে পড়বে । এমনিতেই লাগেজ পার্টির কারণে অনেক মোবাইল চোরাই পথে ট্যাক্স ফাঁকি দিয়ে আসছ দেশে তার উপরে এই ৫৭% এর অত্যাচার ঠেকাতে এই পথ আরো প্রসারিত হবে । এছাড়া বৈধভাবে ১৫০০ টাকা খরচ করে ভারতে গিয়েও ফোন কিনে আনবে মানুষ হাফ দামে । তার মানে মোবাইল তো মানুষ ঠিকই কিনবে মাঝখানে এই গলাকাটা নীতির কারণে সরকার ট্যাক্স হারাবে এবং চোরাইপথ প্রসারিত হবে ।



অন্যদিকে মোবাইলে ভয়েস কলে ২৭% ট্যাক্স বসানোর কারণে মানুষ ফেসবুক মেসেঞ্জার , ইমো, ভাইবার, হোয়াটস অ্যাপ, গুগল ডুয়ো, গুগল হ্যাং আউটস, স্কাইপি এসবে কথা বলবে অর্থাৎ ভিওআইপি কল বেড়ে যাবে ফলে এখানেও ট্যাক্স সংগ্রহ কমে যাবে ।


মোবাইলে কল দিলে সে কলের কথাবার্তাগুলো ইন্টারনেট ডাটা আকারে অপরপ্রান্তে যায় , সুতরাং যত বেশী ডাটা স্পিড তত বেশী উন্নত কল কোয়ালিটি । বাংলাদেশে মোবাইল নেটওয়ার্ক ৪জি হলেও কলে ২জি বা ৩জি নেটওয়ার্ক ব্যবহার করা হয় এ কারণে কল কোয়ালিটি ভালো না এবং ভয়েস পরিষ্কার না । বিদেশে ৪জিতে VoLTE অর্থাৎ ৪জি নেটওয়ার্কের হাই ডাটা স্পিড দিয়ে কল করা হয় ফলে কল কোয়ালিটি সুপার ক্লিয়ার এইডি ফরম্যাটে শোনা যায় । অথচ এদেশে সব অপারেটরের ৪জি থাকলেও কেউই VoLTE সেবা দিচ্ছে না, ফলে ফালতু ভয়েস কোয়ালিটি ও কলড্রপ হয় । আপনারা আপনাদের মোবাইলে যদি খেয়াল করেন তবে দেখবেন যে, নেটওয়ার্ক ৪জি থাকলেও কোন কল দিলে বা কল আসলে নেটওয়ার্ক ৩জি (HSPA, H+) বা ২জি (E বা G) হয়ে যায় । আর যদি ফোনে নেটওয়ার্ক ৪জি অনলি (only LTE) দিয়ে রাখেন তাহলে কোন কলই আসবে না ফোনে আর যাবেও না ।

বিঃদ্রঃ VoLTE ব্যবহার করতে হলে দুপ্রান্তের গ্রাহককেই ৪জি ও VoLTE সাপোর্টেড স্মার্টফোন ব্যবহার করতে হবে ।



এই যে কলে ২৭% ট্যাক্স দিবো, যদি VoLTE ই না দেয় অপারেটররা তো এই ফালতু ২জি , ৩জি কলের জন্য এতো টাকা কর কেন ???? সেবা দিলে টাকা দিতে আপত্তি নাই , VoLTE চালু করলে ট্যাক্স দিতে কোনই আপত্তি নাই কিন্তু নিন্মমানের সেবা দিয়ে উচ্চহারে ট্যাক্স কেন দিবো ।

মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:৫৮

রাজীব নুর বলেছেন: সরকারের আয় কম, ব্যয় বেশি। আয় ব্যয়ের সামঞ্জস্য ঠিক রাখতে হলে এটা করতে হবে। একটা বেনসন সিগারেট ১৪ টাকা।

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৩৯

রসায়ন বলেছেন: সরকার আয় বাড়াতে চাইলে রাজস্ব বিভাগকে ঢেলে সাজাতে হবে । বিদ্যমান খাতগুলোয় করের পরিমাণ বাড়িয়ে ঝামেলা তৈরি না করে নতুন খাতে কর আরোপ করতে পারে ।

২| ২৩ শে জুন, ২০১৯ রাত ৮:০৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: জবাব দেবার কেউ নাই
জবাব চাওয়ার উপায় নাই
স্বৈরাচারি বলে তারে ভাই
আমজনতা বলে পালাই পালাই ;)


২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৩৯

রসায়ন বলেছেন: হুম ।

৩| ২৩ শে জুন, ২০১৯ রাত ৮:০৯

আর্কিওপটেরিক্স বলেছেন: বাংলাদেশে অতিসত্বর VoLTE চালু করা উচিত। 4G নিয়ে আপনার বলা কথাগুলো সত্য।

ডিজিটাল বাংলাদেশের ডিজিটাল বাজেট !!

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৪০

রসায়ন বলেছেন: দেখলাম রবি কোম্পানি ভিও-এলটিই চালু করতে যাচ্ছে ।

৪| ২৩ শে জুন, ২০১৯ রাত ৮:৪৯

নতুন বলেছেন: দেশে পুলাপাইন বেশি কথা বলে.... তাই একটু বেশি টেক্স দিলে সমস্যা নাই।

কাজের কথা যারা বলে তাদের জন্য খুব বেশি সমস্যা হবে না.... কিন্তু যারা আজাইরা প‌্যাচাল পারে তারাই বেশি কান্দাকাটি করবে এই দাম বাড়াতে...

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৪১

রসায়ন বলেছেন: আরে ভাই যাদের কথা বলছেন তারা সবাই মেসেঞ্জার বা এরকম ভিওআইপি সার্ভিস ইউজ করে । সমস্যা তো হলো আমজনতার যারা এসব প্রয়ুক্তি সম্পর্কে অবগতই নয় ।

৫| ২৩ শে জুন, ২০১৯ রাত ৯:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: পৃথিবীর যে কোন দেশের তুলনায় বাংলাদেশের কলরেট সবচেয়ে কম । অহেতুক কথা বন্ধ করার জন্য সামান্য ট্যাক্স ধরার দরকার আছে । তবে ট্যাক্সের টাকার যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে । মারিং কাটিং চলবে না।

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৪৩

রসায়ন বলেছেন: ভাই এদেশের মানুষের ক্যাপাসিটি ভেবেই তো এসব নির্ধারিত হয় । আর ট্যাক্সের টাকা সঠিকভাবে ব্যয় করলেও মনে কোন আক্ষেপ থাকে না ।

৬| ২৩ শে জুন, ২০১৯ রাত ৯:৪৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: তবে টি এনটির ল্যান্ড ফোন ব্যবহার করে ঘরে ঘরে ইন্টার্নেট সেবা পৌঁছে দেওয়া যেতে পারে । এটাতে অনেক কম খরচ পড়বে। ভালো মানের সেবা পাবে গ্রাহকরা। একই সাথে টেলিভিশন প্রোগ্রাম দেওয়া যেতে পারে। এখন মালয়েশিয়াতে আমরা এই ধরনের ইন্টারনেট ব্যবহার করি। খুবই ভালো মানের সেবা।

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৪৪

রসায়ন বলেছেন: হ্যাঁ , ইন্টারনেট বিতরণে বিটিসিএলকে আরো সক্ষম করে তুলতে হবে । মোবাইল ইন্টারনেট তো অ্যাফোর্ডেবল না অতোটা ।

৭| ২৩ শে জুন, ২০১৯ রাত ১০:০৪

রিফাত হোসেন বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: তবে টি এনটির ল্যান্ড ফোন ব্যবহার করে ঘরে ঘরে ইন্টার্নেট সেবা পৌঁছে দেওয়া যেতে পারে । এটাতে অনেক কম খরচ পড়বে। ভালো মানের সেবা পাবে গ্রাহকরা। একই সাথে টেলিভিশন প্রোগ্রাম দেওয়া যেতে পারে। এখন মালয়েশিয়াতে আমরা এই ধরনের ইন্টারনেট ব্যবহার করি। খুবই ভালো মানের সেবা+

ভাল কথা বলেছেন। দেশের যা অবস্থা, যমুনা না বেক্সিমকো গ্রুপ বা ৩য় পক্ষ কেউ সুবিধা নিয়ে নিবে। সরকার দিতে বাধ্য থাকবে। সরকারি সেবার অবস্থা ভাল নয়। টেবিলের নিচের লেনদেন বলে কথা। :)

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৪৫

রসায়ন বলেছেন: হুম, সরকার যদি ভালো মানের সেবা নিয়ে হাজির হয় সরকারি কোম্পানির মাধ্যমে তাহলে প্রযুক্তি আরো বেশী সহজলভ্য হবে এদেশে ।

৮| ২৩ শে জুন, ২০১৯ রাত ১০:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: লেনদেন করতে হবে টেবিলের উপরে, নিচে না । অথবা ব্যাংকে।

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৪৬

রসায়ন বলেছেন: সহমত ।

৯| ২৩ শে জুন, ২০১৯ রাত ১০:৫২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ট্যাক্স সম্পর্কিক তথ্য অসম্পুর্ণ।

ট্যাক্স বাড়ানো হয়েছে আমদানিকৃত স্মার্টফোনের ক্ষেত্রে, ফিচার ফোনের দাম আগের মতই থাকছে। ট্যাক্স আরো বাড়ানো দরকার, এতে দেশে ফোন তৈরীর ক্ষেত্র তৈরী হবে, ভারতের মত।

আমরা সস্তায় কথা বলতে পারা ১৩টা দেশের একটা। তবে ৩জি, ৪জির মান খুব খারাপ; এটা বাড়াতে হবে।

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৪৮

রসায়ন বলেছেন: দেশে প্রোডাকশন লাইন না করেই হুট করে নিয়ম আরোপ করাটা কেমন যেন হয়ে গেলো না ? হ্যাঁ, আমারও কথা ঐ জায়গায়, মানসম্পন্ন সার্ভিস দিয়ে টাকা নিক, কোন আপত্তি নেই ।

১০| ২৪ শে জুন, ২০১৯ রাত ৩:৫৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: মোবাইলের কল রেট নুন্যতম ৭টাকা করা হউক। প্রথম ২/৪/৫ মিনিট কম রেট রেখে এরপর থেকে ৭টাকা করা হলে কাজের কাজ হবে। কারণ কাজের কথা বেশী সময় লাগে না; লাগে আকাজেই।

ইন্টারনেটের দাম কম থাকুক; আর সাথে ৪জি এর আসল কোয়ালিটি নিশ্চিত হোক। তবে সবার আগে চাই ব্রডব্যান্ড। অঁজোপাড়া-গা পর্যন্ত ব্রডব্যান্ড চাই কম দামে।

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৫১

রসায়ন বলেছেন: মোবাইলের কল রেট এতো বাড়ালে ভিওআইপি ইউজার বেড়ে যাবে । মানে মানুষ তখন, মেসেঞ্জার, ইমো, ভাইবার , ডুয়ো এসব অ্যাপস ব্যবহার বাড়িয়ে দিবে ফলে রাজস্ব আদায় বাড়ার বদলে কমে যাবে ।

হ্যাঁ, কথা তো সেটাই, ৩জি ৪জি-র সেবা মানসম্পন্ন করা দরকার ।

১১| ২৪ শে জুন, ২০১৯ বিকাল ৩:৫৭

মাহমুদুর রহমান বলেছেন: বিদেশী পন্যে ভরে গিয়েছে দেশ।তাই দেশী পন্যের এতো অভাব।

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৫৪

রসায়ন বলেছেন: কি বলেন ভাই, দেশে এখন বিভিন্ন জিনিসের কারখানা হচ্ছে । অনেক প্রোডাক্ট এখন দেশের উৎপাদনের দ্বারাই মিটে যাচ্ছে যেমন, ঔষধ, পোল্ট্রি, রেড মিট, গার্মেন্টস, সিমেন্ট, তার, সুইচ সকেট ইত্যাদি ।

১২| ২৪ শে জুন, ২০১৯ বিকাল ৪:০৪

সেলিম আনোয়ার বলেছেন: জনপ্রিয়তা শূণ্য হয়ে মুছে যাওয়া পরিকল্পনা বোধ হয়।
শুধু বলবো মন্দ কিছু বন্ধ হওয়া উচিৎ। :(

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৫২

রসায়ন বলেছেন: আমজনতার উপরে প্রভাব ফেলতে পারে এমনসব কাজে ভেবে সিদ্ধান্ত নেয়া উচিৎ সরকারের ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.