নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

DEATH IS BETTER THAN DISGRACE

রসায়ন

রসায়ন › বিস্তারিত পোস্টঃ

প্রতিবন্ধীতা ও তার বড় একটি কারণ | সচেতনতামূলক পোস্ট

২৫ শে জুন, ২০১৯ রাত ১০:১৬

প্রতিবন্ধীতা ও বাংলাদেশ

পর্ব ১


যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিবন্ধীতা পড়াশোনা করি সেই সুবাদে বিভিন্ন প্রতিবন্ধিতা বিষয়ক তথ্য সংগ্রহ ও খোঁজা একইসাথে প্রতিবন্ধীতায় আক্রান্ত অনেক এফেক্টেড পরিবারের সাথে কথা বলা হয়।


তো বাংলাদেশে বিভিন্ন ধরণের প্রতিবন্ধীতার কারণ হিসেবে যত কারণের খোঁজ পেয়েছি তার একটি অন্যতম কারণ হলো ফার্স্ট ডিগ্রি কাজিন ম্যারেজ। ফার্স্ট ডিগ্রি কাজিন হলো আপন কাকাতো, মামাতো, খালাতো, ফুফাতো ভাইবোন। এই ফার্স্ট ডিগ্রি কাজিনের ভেতরে জিনগত মিলের পরিমাণ প্রায় ১২.৫% শতাংশ । যে কারণে কারো পরিবারের ভিতরে যত জেনেটিক্যাল প্রবলেম (ডিফেক্টেড জিন) থাকে সেগুলো এদের(কাজিন) ভিতরেও সঞ্চালিত হয় । মানে হলো কাজিন পুরুষ ও মেয়ে কাজিনের ভিতরে বিয়ের ফলে তারা যখন সন্তান নিতে যায় তখন একটা উচ্চ সম্ভাবনা থাকে যে উভয়ের দেহ থেকে ডিফেক্টেড জিন সন্তানের দেহে বাহিত হবে । যেমন যদি বংশীয় শ্রবণ প্রতিবন্ধীতা থাকে তাহলে সেই ডেফ জিন কাজিন মাতা-পিতার দেহ থেকে সন্তানের দেহে যেয়ে সন্তানকেও ডেফ করে দিতে পারে।

এটাতো বললাম শুধু ডেফনেস বা শ্রবণ প্রতিবন্ধীতা কিন্তু এর বাইরেও কাজিন ম্যারিজের কারণে শারীরিক, বুদ্ধি ও অটিজম, দৃষ্টি প্রতিবন্ধীতা সহ সন্তানের দেহে ডায়াবেটিস, রেনাল ডিজিজ(কিডনি জটিলতা), হার্ট পাংচার(হৃদপিণ্ডে ছিদ্র), মিস-ক্যারেজ(গর্ভপাত) , দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন শিশুর জন্ম হওয়ার সমূহ সম্ভাবনা থেকে যায় ।

সবচেয়ে বড় কথা কাজিন ম্যারিজের মাধ্যমে বংশীয় যত খারাপ ও ডিফেক্টেড জিন সব গুলো শক্তিশালী ও মাল্টিপ্লাই করে সমাজে ছড়িয়ে যায় । ফলে সমাজটা একটা জেনেটিক্যাল প্রতিবন্ধীতার রিস্কের দিকে এগোতে থাকে । ইতোপূর্বে অনেক দেশে এই কাজিন ম্যারিজের বাহুল্যের কারণে সমাজজুড়ে প্রতিবন্ধীতা ছড়িয়ে গেছে ফলে তাদের এটা নিয়ে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে যেমন সাইপ্রাস, আরব দেশগুলো ইত্যাদি ।


এই বিষয়ে সামনে আরো ডিটেইলস লিখবো।

উল্লেখ্য যে, কাজিন ম্যারিজ হলেই যে প্রতিবন্ধীতা বা সমস্যা হবে বিষয়টা এমন না। তবে জেনেটিক্যাল মিল থাকায় এমনি থার্ড পার্টি বিয়ের চেয়ে কাজিন ম্যারিজের কারণে এই ডিজাবিলিটির সম্ভবনা অনেক বেড়ে যায় ।

তাই নিজের ও সমাজের সুস্থতার জন্য কাজিন ম্যারিজ পরিহার করে চলার জন্য পরামর্শ থাকলো ।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুন, ২০১৯ রাত ১২:০২

নতুন বলেছেন: ভালো জিনিস মানুষ তো বুঝবে না... অনেকেই আপনাকে ধমে` হালাল করা আছে তাই আপনার কথা শুনবেনা....

কিন্তু তারা ঠিকই উন্নত জাতের গরু পালন করবে, উন্নত জাতের ফসল ফলাতে বীজ খুজবে....

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:২৩

রসায়ন বলেছেন: না শুনে বলেই তো প্রতিবন্ধীতায় আক্রান্ত হচ্ছে এরা ।

২| ২৬ শে জুন, ২০১৯ রাত ১:০৯

রাজীব নুর বলেছেন: পড়লাম।

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:২৪

রসায়ন বলেছেন: ধন্যবাদ রাজীব নুর ভাই ।

৩| ২৬ শে জুন, ২০১৯ বিকাল ৪:২৬

মাহমুদুর রহমান বলেছেন: ও আচ্ছা।

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:২৪

রসায়ন বলেছেন: হ্যাঁ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.