নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

DEATH IS BETTER THAN DISGRACE

রসায়ন

রসায়ন › বিস্তারিত পোস্টঃ

আরকিউ-৪ গ্লোবাল হক বনাম খোরদাদ স্যাম | সামরিক পোস্ট

২৯ শে জুন, ২০১৯ দুপুর ১:৫৫

কিছুদিন আগে ইরানি সেনাবাহিনীর (IRGC) এয়ার ডিফেন্স কমান্ড একটি মার্কিন আনম্যানড এরিয়াল ভেহিকেল (ইউএভি) শুট ডাউন করে । ইরানের এই কাজটি মধ্যপ্রাচ্যের রাজনীতির জন্যে একটা নতুন সংকেত । ড্রোনটি আমেরিকার কোম্পানি নর্থপ্রপ গ্রূম্যান এর তৈরি যার মডেল আরকিউ-৪ গ্লোবাল হক । আর যে মিসাইল দিয়ে ইরান এটিকে ভূপাতিত করেছে সেটি হলো ইরানি রাদ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেমের লেটেস্ট লং রেঞ্জ ভার্সন খোরদাদ সারফেস টু এয়ার মিসাইল ।

আমেরিকার এই ড্রোনটির দাম প্রায় ২২০ মিলিয়ন ইউএস ডলার (এটার প্রোগ্রাম কস্টিং সহ) যা কিনা আমেরিকার লেটেস্ট ৫ম জেনারেশন ফাইটার জেট লকহিড মার্টিনের তৈরি এফ-৩৫ এর চেয়েও দামি !!!
মার্কিন সমরাস্ত্র বহরের অন্যতম দামি একটি ওয়েপন হলো এই আরকিউ-৪ !

মার্কিন এই ড্রোনটি অনেক সফিস্টিকেটেড বা জটিল প্রযুক্তির । এটি ১০০% স্টেলথ ড্রোন । ইরানের উপরে দিয়ে চালানোর সময় এর আইডেন্টিফিকেশন সকল সামগ্রী শাট ডাউন করা ছিল তা সত্বেও ইরানি নিজস্ব প্রযুক্তির এই এয়ার ডিফেন্স সিস্টেমে এর উপস্থিতি ধরা পড়ে যায় এবং সফলভাবে ভূপাতিত করতে সক্ষম হয় ।

তার মানে এখন আমেরিকা ও যারা এসব হাই টেক ড্রোন ও সার্ভিলেন্স সামগ্রী ব্যবহার করে তারা ঝুঁকিতে পরে গেলো । ইরানি এই মিসাইল ঐগুলোকেও নামাতে পারবে এই আশংকা এখন অনেকটা বাস্তব । তাই ইরানে হামলা চালালে সফলতা পাওয়া এখন প্রশ্নবিদ্ধ । ইরানের পাল্টা হামলায় মার্কিন সমরাস্ত্র ও বিমান টিকতে না পারলে এগুলোর মার্কেট ভ্যালু কমে যাবে । ফলে অস্ত্র ব্যবসা হুমকির মুখে পড়বে। একইসাথে মধ্যপ্রাচ্যে ইরানি দাপট আরো বেড়ে যাবে ।


অন্যদিকে, ইরানের এই সফলতা ইরানকে এই সিস্টেম আরো উন্নত করতে অনুপ্রেরণা দিবে । তারা এটিকে আরো ডেভেলপমেন্ট করে সক্ষমতা বাড়াবে । এটি ছাড়াও বাইরের দেশের থেকে যেমন রাশিয়া থেকে বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করে স্যাম সিস্টেম কেনার ব্যাপারেও নিরুৎসাহিত হবে ইরান।
আর আরো ডেঞ্জারাস হলো ইরান যদি এসব প্রযুক্তি সিরিয়া বা উত্তর কোরিয়াকে দিয়ে দেয় তাহলে তো চতুর্মুখী বিপদে পড়বে ইউএসএ।


এনিওয়ে, ইরান যদি মধ্যপ্রাচ্যের দেশ হয়ে এতো টেকনোলজি ডেভলপ করতে পারে, এতো গবেষণা করতে পারে তাহলে এই আরবি শালারা করেটা কি !!!

এই তেল হুজুররা, খেঁজুর খাওয়া, উট খাওয়া, নারী শ্রমিকদের উপরে যৌন নিপীড়ন করা ছাড়া আর কোন কাজই পারে না । কোটি কোটি টাকা শালাদের অথচ তেলের বিজনেস ছাড়া একটা বড় কোম্পানি নাই, একটা টেকনোলজি প্রতিষ্ঠান নাই, একটা ভালো বিশ্ববিদ্যালয়ও নাই।


বিশ্বের ক্যানসার হলো এই আরব বিশ্ব ।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০১৯ দুপুর ২:০৭

পবিত্র হোসাইন বলেছেন: আরব দেশ গুলো সম্পর্কে বা তাদের প্রযুক্তি সম্পর্কে পজিটিভ ভাবে চিন্তা করে কিছুটা জানার চেষ্টা করুন। ইরান একটা ড্রোনে ফেলে প্রমান করে তারা আরবদের মধ্যে প্রযুক্তির সেরা?

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:১৭

রসায়ন বলেছেন: ইরান তো তাও একটা ড্রোন ফেলে দিয়েছে, আরবিদের তো একটা সুঁচ বানানোরও ক্যাপাসিটি নাই

২| ২৯ শে জুন, ২০১৯ দুপুর ২:৩৬

রাজীব নুর বলেছেন: সকাল থেকে আমার মাথা প্রচন্ড ব্যথা।
ব্যথার কারনে পোশট পড়েও আরাম পেলাম না।
কি না কি মন্তব্য করি, তাই মন্তব্য করা থেকেও বিরত থাকলাম।

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:১৮

রসায়ন বলেছেন: আচ্ছা ভাই, দ্রুত আরোগ্য লাভ করুন । ভালো হলো পোস্ট পড়বেন আশা করি ।

৩| ২৯ শে জুন, ২০১৯ বিকাল ৩:৪০

চাঁদগাজী বলেছেন:


জাপান এটম বোমা খেয়েছিলো পার্ল-হারবার আক্রমণ করে; ইরানও সেই দিকে যাচ্ছে; আমেরিকান ড্রোন নামানোর কো দরকার ছিলো না; যেহেতু আমেরিকা ইরান আক্রমণ করছে না, ড্রোন নামায়ে নিজের বিপদের সৃষ্টি করেছে।

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:১৯

রসায়ন বলেছেন: আমেরিকার সাথে ইরান পারবে না এটা একদম সত্যি কথা তবে ইরান মধ্যপ্রাচ্যে যে আমেরিকান একচ্ছত্র আধিপত্য খর্ব করে দিতে পারে সেটা ধরে নেয়াই যায় ।

৪| ২৯ শে জুন, ২০১৯ বিকাল ৪:২২

মেঘ প্রিয় বালক বলেছেন: আমি করো পক্ষ নিচ্ছি না,নিরপক্ষ হিসেবে মন্তব্য করলাম:- তেল হুজুরদের সম্পর্কে কতটুকু জানেন? তাদের বিশ্ববিদ্যালয় সম্পর্কে কতটুকু জানেন? জানলে সে বিষয়েও লেখার দরকার ছিলো। আপনি একটি মিসাইল বোম তৈরিতে ইরানকে ১০ নাম্বার দিলেন,অথচ বাকীদের দেখলেনয়ি না। শেষের দিকে এসে মনগড়া বিকৃত কিছু কথা বলে গেলেন। আগে জানুন,তারপর সে সম্পর্কে পজেটিভ-নেগেটিভ লিখুন।

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:২১

রসায়ন বলেছেন: আরবিরা আবার পড়াশোনা করে নাকি ! সব তো তেলে বেঁচে আর খায় । আনপ্রোডাক্টিভ পিপলস ।

৫| ২৯ শে জুন, ২০১৯ বিকাল ৪:৫৪

নতুন বলেছেন: আমেরিকা যুদ্ধ করতে চাইবে আর ইরানও সেই ফাদে পা দিচ্ছে বলেই মনে হচ্ছে....

আমেরিকার সামরিক ক্ষমতার কাছে ইরান কিছুইনা.... আমেরিকার কয়েক দিন লাগবে ইরানকে পরাস্হ করতে...

ইরানের সামকির বাজেট ১৪ বিলিওন ডলার আর আমেরিকার ৬৮৬ বিলিওন ডলার...

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:২২

রসায়ন বলেছেন: আপনার কথা যুক্তিপূর্ণ তবে কথা হলো আমেরিকার সাথে না পারলেও মধ্যপ্রাচ্যে মার্কিন মিত্রদের বারোটা বাজিয়ে দিতে পারে ইরান ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.