নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

DEATH IS BETTER THAN DISGRACE

রসায়ন

রসায়ন › বিস্তারিত পোস্টঃ

করোনা ভাইরাস ও দেশের গবেষণা ও শিক্ষার অবস্থা | মতামত পোস্ট

১৮ ই মার্চ, ২০২০ রাত ৯:৫৩

করোনা ভাইরাসের এই প্রাদুর্ভাবের ভিতরেই প্রকট হচ্ছে এদেশের শিক্ষা ব্যবস্থা ও শিক্ষার লক্ষ্যের বেহাল দশা । বিশ্ববিদ্যালয়গুলো বাইরের দেশে গবেষণা করে বিভিন্ন সমস্যা সমাধানের জন্য । অথচ আমাদের দেশে গবেষণাখাতে তেমন কোন বরাদ্দই নেই...সবই চলে যাচ্ছে চোরদের পকেটে । নারিকেল গাছের দাম হয় ৪ কোটি টাকা...ভাঙা টিনের বাড়ি ১৪ কোটি টাকা আর টাকার জন্য গবেষণা হয় না !!


অ্যাকাডেমিক দানের এই ধারনাটাই এদেশে প্রচলিত নেই । বিদেশে বড় বড় কোম্পানিরা এবং ধনী ব্যক্তিরা বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন রিসার্চ ফ্যাসিলিটিজগুলোতে দান করে প্রচুর যে দানের টাকায় বিশ্ববিদ্যালয়সমূহে বিভিন্ন বিষয়ে গবেষণা চলে এবং এসব ফলাফল পন্যের মানোন্নয়নে এবং মানুষের প্রয়োজন মেটানোয় ব্যবহার করা হয় । গবেষণা করা কি চাট্টিখানি ব্যাপার ? গবেষণা করতে প্রচুর অর্থের ও সময়ের দরকার । গবেষণার কাজে ব্যবহৃত ল্যাব, অ্যাপারেটাস, মেশিনারি, স্যাম্পল, রিএজেন্ট, শক্তিশালী কম্পিউটার অনেক কিছুই দরকার....এসব কি এমনি এমনি চলে আসবে নাকি !!! ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠানে বার্ষিক বাজেটের মাত্র সামান্য অংশ থাকে গবেষণা খাতে । কোনদিনও শুনলাম না এসিআই, মেঘনা গ্রুপ, বসুন্ধরা গ্রুপ, যমুনা গ্রুপ, সিটি গ্রুপ, ট্রান্সকম গ্রুপের মতো বিভিন্ন বাংলাদেশি বড় বড় প্রতিষ্ঠান কোন বিশ্ববিদ্যালয়ে এক পয়সা দান করেছে গবেষণাখাতে কিংবা নিজেকে ধনী দাবি করা মুসা বিন শামসেররা এক টাকা দিয়েছে কোন গবেষণাখাতে !!! কোম্পানিগুলো টাকা দেয় মাঝে মাঝে সেটা ঠিক তবে কি কাজে.....হ্যাঁ ঐ কনসার্টের জন্য, নাচ গানের জন্য এসব কাজের জন্য । কিন্তু আসলদিকগুলোই থাকছে উপেক্ষিত ।

বিশ্ববিদ্যালয়ের দোষ দিয়ে আর কি হবে, টাকা নাই, গবেষকের দাম নাই....সচিবদের হুমকি শোনা লাগে মনমতো না হলে তো তারা করবেটা কি !!!

এদিকে ধর্ম ব্যাবসায়ীরাও খুব সক্রিয় । তারাও মাজার টাজার সহ বিভিন্ন উসিলায় টাকা কামিয়ে নিচ্ছে । একজন তো এন্টার্কটিকে হিটলারকে পাওয়ার পরে, এখন করোনা ভাইরাসের সাথে গায়েবি আলোচনা করে প্রতিষেধকের সূত্র পর্যন্ত বানিয়ে ফেলেছে... 1.Q7+6=13 !!!!
মানে চিন্তা করা যায় অবস্থাটা !!! এদেরও কিন্তু টাকা পয়সার কমতি নেই । এসব আবোলতাবোল বকেও তাদের পকেটে ঢের টাকা !!

সেজন্য আমাদের দৌড় ঐ আইসোপ্রোপাইল অ্যালকোহল আর অ্যালোভেরা মিশিয়ে হাত পরিষ্কারক বানানো পর্যন্তই আর প্রতিষেধকের জন্য ঐ ইহুদি নাসারারাই শেষ ভরসা !!!

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৮ ই মার্চ, ২০২০ রাত ১০:০০

নেওয়াজ আলি বলেছেন: আতজবাজি জ্বালাতে গিয়ে অন্যের সম্পদও পুড়িয়ে দিতে চিন্তা করি না।

২| ১৮ ই মার্চ, ২০২০ রাত ১০:২৬

রাজীব নুর বলেছেন: সবাইকে সাবধান থাকতে হবে। বিকল্প কোনো উপা নাই।

৩| ১৯ শে মার্চ, ২০২০ রাত ২:৩১

ইমরান আশফাক বলেছেন: গবেষনার কি দরকার! তারচেয়ে বরং জন্মশতবার্ষিকী পালনের গুরুত্ব বেশী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.