নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

DEATH IS BETTER THAN DISGRACE

রসায়ন

রসায়ন › বিস্তারিত পোস্টঃ

ইউটিউবে বাংলাদেশি কন্টেন্ট, সাংস্কৃতিক আগ্রাসন ঠেকানোর মোক্ষম অস্ত্র | মতামত পোস্ট

১৭ ই মে, ২০২০ দুপুর ১:৩৯

ভারতীয় সিরিয়ালের একটা সাংস্কৃতিক আগ্রাসন নিয়ে আমরা বরাবরই আতঙ্কিত ছিলাম। ওদের সিরিয়াল, হাসির অনুষ্ঠান, মিউজিক ভিডিওর কারণে বাংলাদেশের কন্টেন্ট নির্মাতারা ও সর্বোপরি মানুষ চিন্তিত ছিল যে এখন বাংলাদেশি সংস্কৃতি টিকবে কি করে ! ওদের কন্টেন্টের সাথে আসলেই আমরা পেরে উঠছিলাম না

কিন্তু ইউটিউব এর কল্যাণে বাংলাদেশি কনেন্টগুলো বিশেষত নাটক, শর্ট ফিল্ম, টেলিফিল্ম এবং মিউজিক ভিডিওগুলো ভারতের পশ্চিমবঙ্গের দর্শকদের কাছে ব্যাপকভাবে সমাদৃত হচ্ছে। মোশাররফ করিম, তিশা, আফরান নিশো, অপূর্ব, মাহজাবিন ইত্যাদি বাংলাদেশি নাট্যকর্মীরাও পশ্চিমবঙ্গে এখন সমান জনপ্রিয়। বাংলাদেশি কন্টেন্টের ক্লিপ এখন ওদেরও ফেসবুক পেইজ জুড়ে।

আমাদের মিউজিক ভিডিওগুলোও ব্যাপক দর্শক পাচ্ছে পশ্চিমবঙ্গ ও ভারতের অন্যান্য স্টেট থেকে, ইভেন নেপালিরাও দেখছে ! তাদের সবারই প্রশংসা !
এছাড়া বাংলাদেশকে নিয়ে ডকুমেন্টারি, বিভিন্ন বিজ্ঞাপনের সংকলন, সশস্ত্র বাহিনীর কার্যক্রম, ধর্মীয় আলোচনা(ওয়াজ, কীর্তন ইত্যাদি) বিদেশিরা দেখছে সমানে ! আমাদের দেশের বিয়ের ভিডিওগুলোর ব্যাপক বিদেশি দর্শক ! গেইম প্লে, টেকনোলজি টিউটোরিয়াল, প্রোডাক্ট রিভিউ এসব কনেন্টগুলো সমানতালে দাপিয়ে বেড়াচ্ছে। আমাদের দেশের রান্নাবান্না সংক্রান্ত চ্যানেলগুলোর ভিউয়ার তো বলাই বাহুল্য !!!

আজকে আমাদের নেট দুনিয়ায় সরব উপস্থিতি এই বৈদেশিক সাংস্কৃতিক আগ্রাসনকে ঠেকিয়ে দিয়েছে ভালোভাবেই, অন্ততঃ আগের চেয়ে পরিস্থিতি ঢের ভালো ! চলুক ! বিশ্বায়নের এই যুগে টিকে থাকতে হবে এভাবেই !

মন্তব্য ১৭ টি রেটিং +১/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০২০ দুপুর ১:৫৩

নেওয়াজ আলি বলেছেন: Good news

১৮ ই মে, ২০২০ রাত ২:২৬

রসায়ন বলেছেন: নিঃসন্দেহে

২| ১৭ ই মে, ২০২০ দুপুর ২:০২

আহমেদ জী এস বলেছেন: রসায়ন,




ভালো লক্ষন। তবে এর পাশাপাশি সৃজনশীল ইউটিউবাদের সকলে মিলে, অশোভনীয় আর রূচিহীন ভিডিও নির্মানকারী ইউটিউবারদের প্রতিরোধ করতে হবে সক্রিয় ভাবেই।

১৮ ই মে, ২০২০ রাত ২:২৮

রসায়ন বলেছেন: ঠিক বলেছেন । সাম্প্রতিক কালে মানহীন জিনিসেরও ব্যাপক আধিক্য দেখা যাচ্ছে । সাইবার ক্রাইম ইউনিট মাঝে মাঝেই একশনে যাচ্ছে এদের বিরুদ্ধে । ইউটিউবে অশ্লীলতা রোধে সামাজিক দায়বদ্ধতা থেকে সবার সরব হওয়া জরুরি ।

৩| ১৭ ই মে, ২০২০ দুপুর ২:১৯

ভুয়া মফিজ বলেছেন: আমাদের দেশের যা কিছু উন্নতি হয়েছে তার সবটাতেই বেসরকারী খাতের অবদান। সরকার দেশকে শুধু পিছনেই টেনেছে......আর ক্রেডিট নেয়ার চেষ্টা করেছে। এ'ক্ষেত্রেও তাই। ওপারে আমাদের চ্যানেলগুলো দেখানো কিংবা দেশে ওপারের চ্যানেল বন্ধ; কোনটাই করতে পারে নাই আমাদের খোজা সরকারগুলো।

দেখবেন, এই ক্রেডিটও দু'দিন পর তথ্যমন্ত্রী নেয়ার চেষ্টা করবে। X(

১৮ ই মে, ২০২০ রাত ২:২৯

রসায়ন বলেছেন: নিক ক্রেডিট...তাও যদি আগ্রাসন থামে !

৪| ১৭ ই মে, ২০২০ দুপুর ২:৫০

রুদ্র নাহিদ বলেছেন: দুই বাংলার মধ্যে সাংস্কৃতিক আদান প্রদান আরো জোরদার করা উচিত। একমাত্র ভাবের আদান প্রদানের মাধ্যমেই "বাঙ্গালী" সংস্কৃতি নিজের স্বকীয়তা বজায় রাখতে পারবে।

১৮ ই মে, ২০২০ রাত ২:৩০

রসায়ন বলেছেন: হ্যাঁ...এটা একটা ভালো কথা বলেছেন । বাঙালির সংখ্যা অনেক । আমাদের সমৃদ্ধ সংস্কৃতিকে নিয়ে ই আমাদের কাজ করা উচিৎ । অবশ্যই ভালোটা নেবো তবে নিজেরটা ছেড়ে নয় ।

৫| ১৭ ই মে, ২০২০ বিকাল ৩:৩৭

রাজীব নুর বলেছেন: ইউটিউব অনেক শক্তিশালী মাধ্যম।

১৮ ই মে, ২০২০ রাত ২:৩১

রসায়ন বলেছেন: সেটা তো বলাই বাহুল্য । ইউটিউব দিয়েছে বেছে নেয়ার স্বাধীনতা !

৬| ১৭ ই মে, ২০২০ বিকাল ৪:২৩

ঢাবিয়ান বলেছেন: এই প্রজন্মের কোন তারকাকেই চিনি না। দেখা হয়না এ কালের নাটক।

১৮ ই মে, ২০২০ রাত ২:৩৩

রসায়ন বলেছেন: হ্যাঁ, ইউটিউবের তারকা প্রচুর...ইউটিউবার বলে এদের আবার ! দেখতে পারেন...কন্টেন্টগুলো ভালোই ।

৭| ১৭ ই মে, ২০২০ বিকাল ৫:৪৪

কালো যাদুকর বলেছেন: শুনেছি, ইউটিউবই নাকি নেক্সট ফেসবুক। এখনকার নাটক দেখেছি। ভাল, অনেক নতুন আইডিয়া আছে। আরো হোক সেটাই চাই।

১৮ ই মে, ২০২০ রাত ২:৩৫

রসায়ন বলেছেন: সেটাই । মানুষের আইডিয়াগুলো বেশ চমৎকার । দর্শকরা এইজন্যই ঝুঁকছে এদিকে, নির্মাতারাও অবশ্য ! ইউটিউব কেন্দ্রিকও অনেক প্রোডাকশন তৈরি হয়েছে তারা শুধু ইউটিউবের জন্যই কন্টেন্ট তৈরি করছে !

৮| ১৭ ই মে, ২০২০ রাত ৮:৫৬

নতুন বলেছেন: ইদানিং ইউটিউবে খুবই খারাপ মানের ভিডিও তৌরি হচ্ছে সেটা কিভাবে কমানো যায় সেটার একটা বুদ্ধি থাকলে ভালো হইতো্।

১৮ ই মে, ২০২০ রাত ২:৩৫

রসায়ন বলেছেন: এটা আসলেই উৎকণ্ঠার ব্যাপার । প্রশাসন এদেরকে জেলে পোরা শুরু করলেই সব লাইনে এসে যাবে ।

৯| ২৪ শে মে, ২০২০ দুপুর ১২:৩২

খায়রুল আহসান বলেছেন: এসব তথ্য আমার আগে জানা ছিল না। তাই আপনার এ পোস্ট পড়ে অনেক কিছু জানলাম এবং তা জেনে ভাল লাগলো। ধন্যবাদ।
আহমেদ জী এস এর ২ নং মন্তব্যটি গুরুত্বের সাথে বিবেচনায় রাখতে হবে। আর ভুয়া মফিজ এর মন্তব্য প্রসঙ্গে বলছি, একটি ছোট দেশ হিসেবে আমাদের সরকারের জনবল অত্যধিক। সরকারের পরিসর কমাতে হবে, খুঁটিনাটি সব প্রয়োজন ও বাহুল্য বিবেচনা/সমীক্ষা করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.