নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যারা ইমান আনে এবং সৎকাজ করে তাদের জন্য রয়েছে জান্নাত যার নিচ দিয়ে প্রবাহিত রয়েছে নহর সমূহ ( আল কুরআন)“সত্য ও সুন্দরকে ভালবাসি, অন্যায়- অবহেলা দেখলে খারাপ লাগে, তাই ক্ষদ্র এ প্রয়াস “

মোঃ খুরশীদ আলম

মোঃ খুরশীদ আলম, চট্টগ্রাম

মোঃ খুরশীদ আলম › বিস্তারিত পোস্টঃ

সমাজের অসঙ্গতী : রুখতে সকলের সচেতনতা চাই ========মোঃ খুরশীদ আলম

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১২:৫৯

সমাজের অসঙ্গতী : রুখতে সকলের সচেতনতা চাই
========মোঃ খুরশীদ আলম

অসঙ্গতী, শব্দটি শুনতেও ভয় লাগে । বহুল আলোচিত না হলেও একটু চোখকান খোলা রেখে কাজ কর্ম করলে হাজারো অসঙ্গতী আমাদের চোখে পড়বে । অনিয়ম-অবহেলা মহামারি হয়ে সমাজে ছড়িয়ে পড়েছে । এক সময় মানুষ শত্রুকে শত্রু মনে করতো আর এখন পরিক্ষীত বন্ধুকেও মানুষ শত্রু ভাবে আর শত্রুর মিষ্টি বুলিতে তাকে বন্ধু ভেবে ভুল সিদ্ধান্ত গ্রহণ করে। ঘরে-বাইরে, হাটে-বাজারে, অফিস কর্মস্থলের সবখানেই কিছুনা কিছু অসঙ্গতী আমার চোখে ধরা পড়ে । পর্যবেক্ষন করে দেখেছি এই সকল অসঙ্গতীর সাথে যারা জড়িত তাদের বেশির ভাগই শিক্ষিত শ্রেণীর মানুষ । পরিবারের এক সন্তানকে বেশী ভালবাসলে আর একটাকে একটু কম, একজনের জন্য বেশি বরাদ্দ হলে অন্যজনের জন্য সামান্য কম । বাজারে একই সবজির মূল্য এক দোকানে একটু বেশি কিন্তু অন্য দোকানো কম । বাজারে পন্য কখন সরবরাহ কম হয় আর কখন বেশী হয় তা সাধারন জনগন জানেনা । কিন্তু সরবরাহ কমের অজুহাতে পণ্যের দাম আকাশ ছোয়া । জনগন সরকারকে আর বিক্রেতারা পরিস্থিতিকে দুষেই দায়িত্ব সম্পন্ন করেন ।
সরকারী কর্মচারী একটু ফিট ফাট হয়ে চললে ঘুষ খোর, সাধারণের মতো চললে তীর্যক ভঙ্গিমায় মন্তব্য “ এত টাকা কে খাবে ?” বড় পশু দিয়ে কুরবানী দিলে মন্তব্য “ কোথায় টাকা পায় সবই জানা আছে” আর কুরবোনী দিতে ব্যর্থ হলে অবাক বিস্ময়ে মন্তব্য “ হাড় কিপটে, সরকারী চাকুরী করা সত্ত্বেও কুরবানী দেয় না, ওকে সমাজ থেকে বের করে দেয়া উচিত । “ এমন মন্তব্যের তিক্ষ্ণতীর আমার মতো অনেক সাধারন সরকারী চাকুরীজিবী হজম করেন প্রতিবছর । আমার বন্ধবান্ধবদের মধ্যেতো অনেকেই আছেন যারা কুরবানির এক সাপ্তাহ আগে থেকেই আমার সাথে যোগাযোগ ও ফোনালাপ ছেড়ে দিয়েছেন এবং এখনও ডায়াল করেননি । এমনটি আমার সাথে প্রতিবছরই করা হয়। জানিনা, তারা হয়তো ভেবে বসে আছেন আমি যদি কুরবানির মাংস চেয়ে বসি । কুরবানির অর্থ যদি মাংস ভক্ষন হয়ে থাকে তবে তাদের জ্ঞাতার্থে জানাতে চাই, আমার ফ্রিজের পুরো ডিপেই গোশত ভর্তি এবং সারাবছরই ভর্তি থাকে । আল হামদু লিল্লাহ । এটা আমার গর্বের বিষয় নয়, আমি বিশ্বাস করি, আমার ও আমার সন্তানদের রিজিক আল্লাহর পক্ষ হতে আসে, কারো দয়ায় দাক্ষিণায় নয় । যারা কুরবানি বা ঈদের সময় ম্যাসেজ দিয়ে আনুষ্ঠানিকতা প্রকাশ করেন তাদের কে অনুরোধ করব দয়া করে এটা করার দরকার নেই । কারণ এটা সুন্নত তরীকা নয় । সুন্নত তরিকা হচ্ছে, সহকর্মীর, আত্নীয়-স্বজনদের খোজ খবর নেয়া, তারা যদি সমস্যায় থাকে তবে তা থেকে উত্তোরনের পথ বের করে দেয়া । নিলজ্জের মতো চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলাম । কেননা আমার এক কথায় যদি আপনার ভুল বা আমার ভুল সংশোধন হয় তবে তা আমাদের সকলের জন্যই মঙ্গল ।
প্রত্যেকটা কাজে খরচ দেয়া বা খরচ নেয়ার নিয়ম নামের অনিয়মটা বিষফোড়া হয়ে দাড়িয়েছে । এই বিষফোড়ার টনটনানি যে কতো কষ্টের তা শুধু ভুক্তভোগীরাই আচ করতে পারেন । সরকারী অফিসে সরকারী কর্মচারীরাও এই দুষ্টুচক্র হতে রেহাই পায় না । এই অসঙ্গতী নিয়ে অন্য এক সময় লিখব । সময় যদি ভাল হয় আর আল্লাহ যদি সামর্থ দান করেন তবে । পোষ্ট বড় হবে আর বন্ধরাও পড়তে হয়তো বিরক্ত হয়ে যাবে তাই আজ আর বাড়ালাম না । ভাল থাকুন সবাই, সুস্থ থাকুন ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১:০৯

প্রামানিক বলেছেন: প্রত্যেকটা কাজে খরচ দেয়া বা খরচ নেয়ার নিয়ম নামের অনিয়মটা বিষফোড়া হয়ে দাড়িয়েছে । এই বিষফোড়ার টনটনানি যে কতো কষ্টের তা শুধু ভুক্তভোগীরাই আচ করতে পারেন । সরকারী অফিসে সরকারী কর্মচারীরাও এই দুষ্টুচক্র হতে রেহাই পায় না ।
ঠিকই বলেছেন ভাই। দুষ্টুচক্রের দ্বারা আমরা কষ্ট পচ্ছি।

২| ০২ রা অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৫৫

মোঃ খুরশীদ আলম বলেছেন: যে যেখানে আছি সেখান হতেই রুখে দাঁড়াই । অনিয়ম বন্ধ হতে বাধ্য হবে ইনশাআল্লাহ । ধন্যবাদ স্যার প্রামাণিক ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.