নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যারা ইমান আনে এবং সৎকাজ করে তাদের জন্য রয়েছে জান্নাত যার নিচ দিয়ে প্রবাহিত রয়েছে নহর সমূহ ( আল কুরআন)“সত্য ও সুন্দরকে ভালবাসি, অন্যায়- অবহেলা দেখলে খারাপ লাগে, তাই ক্ষদ্র এ প্রয়াস “

মোঃ খুরশীদ আলম

মোঃ খুরশীদ আলম, চট্টগ্রাম

মোঃ খুরশীদ আলম › বিস্তারিত পোস্টঃ

প্রতারক হতে সাবধান ==== মোঃ খুরশীদ আলম

০২ রা অক্টোবর, ২০১৫ বিকাল ৫:২৩

প্রতারক হতে সাবধান :
ইদানিং পত্রপত্রিকায় প্রতারণার অভিনব কৌশল শিরোনামে বেশ লেখালেখি হচেছ। প্রতারকচক্র প্রতারণার জালে শিকার ধরার জন্য my`k©Y নারীটোপ ব্যবহার করে ফাঁদপাঁতার খবর চাঞ্চল্যের সৃষ্টি করেছে ভদ্র সমাজে। ঘরে-বাইরে, হাটে-মাঠে, স্টেশনে-হাসপাতালে, শিক্ষায়, পঠনে-পাঠনে, খাদ্যে-পানীয়ে, জীবন রক্ষাকারী ঔষধে কোথায় নেই প্রতারণা। এটি আজ সমাজের অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে।ফলে, চারিদিকে শুধু সন্দেহ আর হারানোর ভয় কাজ করছে জনজীবনে।
প্রতারণা আজ সমাজের রন্ধ্রে রন্ধ্রে প্রবেশ করেছে। নানা কিছিমের প্রতারণা আবিভূত হয়েছে নাগরিক জীবনে। নিজেকে ছাড়া অন্য কাউকে বিশ্বাস করার আস্থা হারিয়ে ফেলছি আমরা। রাস্তায় দাঁড়িয়ে আছেন; হঠাৎ, কেউ এসে আপনার কাছে ভংতি চাইলো বা যেঁচে আপনার সাথে পরিচিত হতে চাইলো, মনের অজান্তেই চিন্তিত হয়ে পড়েন; প্রতারক নয় তো? একইসাথে বাসে/যানবাহনে কোথাও যাচ্ছেন; আপনার পাশের লোকটির সম্পর্কেই আপনার অজানা আতংক, প্রতারক নয় তো?
হাজার কিছিমের প্রতারণার মিছিলে নারীকে দিয়ে প্রতারণা বর্তমানে ডিজিটাল রূপ লাভ করেছে। সুন্দরী নারীর যৌন আবেদন সৃষ্টিকরা পাঁতাফাঁদে তথাকথিত ভদ্রলোকেরা ফোঁসে যাচ্ছেন। সম্প্রতী এমন একজন ভদ্রলোক ফেঁসে গিয়ে বন্ধুদের সহায়তায় আড়াইলক্ষ টাকা গচ্ছা দিয়ে প্রতারক মা-মেয়ের কাছ থেকে রক্ষা পান যা পত্রিকায় হেডিং হয়েছে।
প্রকৃতি তার নিজস্ব গতিতে চলে; হাজার চেষ্টায়ও আমরা তার গতিরোধ করতে সক্ষম নই। আগুনে হাত দিলে হাত পুড়ে, বরফে ঠান্ডা অনুভব হয়, রোজরোজ সূর্যিমামা পূব আকাশে উদয় হয়ে পশ্চিমে অস্ত যায়, ঠিক তেমনি, শৈশব, কৈশর অতিক্রম করে নারী-পুরুষের জীবনে যৌবন আসে, অনেকটা মনের অজান্তেই। ভালোলাগা-ভালোবাসা সৃষ্টি হয় মনের মনিকোঠায়। সৎ, বিনয়ী, ভদ্র আর খোদাভীরু নারী-পুরুষ যৌবনের অস্থিরতায় গা ভাসিয়ে না দিয়ে ধৈর্য্যের পথ অবলম্বন করে; অন্যদিকে একশ্রেণীর অতিভদ্র, শিক্ষিত, বৃত্তশালী জ্ঞানপাপী, আধুনিকতার দাবীদার, ভদ্রসমাজের প্রতিনিধি মানুষ নামক পতঙ্গগুলো সহজ সরল মানুষের `ye©jZvi সুযাগ কাজে লাগিয়ে অবৈধভাবে নিজেদের চাহিদা পূরণ করার জন্য শতত প্রচেষ্টায় লিপ্ত থাকে। এইসকল জ্ঞানপাপীরা সহকর্মীর দাবি নিয়ে, বন্ধুত্বের অজুহাতে, প্রতিবেশী হওয়ার সুবাধে যদি অন্যের অন্দরমহলে প্রবেশাধীকার লাভ করে তাহলে অন্যের সম্ভ্রম নষ্ট করার জন্য নিজেকে নিয়োজিত করতে দ্বিধা করেনা।এদের জন্য বিবাহযোগ্য কন্যাকে নিয়ে পিতা, উপযুক্ত বোনকে নিয়ে ভাই রাস্তায় বের হতে পারেনা। এই কারণেই ইসলাম প্রত্যেক ক্ষেত্রেই প্রত্যেকের জন্য নির্দিষ্ট সীমা বেঁধে দিয়েছে। অনুসরনকারীরা সুফল ভোগ করবে আর অমান্যকারীরা ধ্বংস হবে।
প্রতারিত হতে ইচ্ছুক নয় এমন নারী-পুরুষদের জন্য কিছু সাধারন নিয়ম মেনে চলা উচিতঃ
 অপিরিচীত কাউকে ভাল লাগলেই তার কাছ থেকে ফোন নাম্বার নিতে হবে বা তার সাথে পরিচিত হতে হবে এমনটি বাধ্যতামূলক নয়।
 অপিরিচীত ব্যা্ক্তি/ব্যাক্তিনী ফোন নাম্বার চাইলেই দিয়ে দেবেন না।
 হঠাৎ করে কেউ আপনাকে ফোন করে আপনার পরিবারের বিভিন্ন তথ্য আপনার সামনে উপস্থাপন করে আপনাকে তাক লাগিয়ে দিতে পারে। তিনি যদি আপনাকে পরিচয় না দেন তাহলে আলোচনা এখানেই বন্ধ রাখুন।
 ফোনালাপের প্রথমেই নিশ্চিত হোন যার সাথে কথা বলছেন তিনি আপনার কতটুকু পরিচিত। সীমা লঙ্গন করবেন না।
 ধর্মীয় অনুভূতি কাজে লাগিয়ে চলুন। এর চেয়ে বড় ফলাদায়ক আর কিছু হতে পারেনা।
[email protected]

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.