নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যারা ইমান আনে এবং সৎকাজ করে তাদের জন্য রয়েছে জান্নাত যার নিচ দিয়ে প্রবাহিত রয়েছে নহর সমূহ ( আল কুরআন)“সত্য ও সুন্দরকে ভালবাসি, অন্যায়- অবহেলা দেখলে খারাপ লাগে, তাই ক্ষদ্র এ প্রয়াস “

মোঃ খুরশীদ আলম

মোঃ খুরশীদ আলম, চট্টগ্রাম

মোঃ খুরশীদ আলম › বিস্তারিত পোস্টঃ

সমাজের অসঙ্গতী : রুখতে সকলের সচেতনতা চাই (পর্ব : 2)

০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৫৭

সমাজের অসঙ্গতী : রুখতে সকলের সচেতনতা চাই (পর্ব : 2)

চলনে বলনে যে ভদ্র, যার কথায় আহমিকা প্রকাশ পায়না তাকে আমাদের সমাজে ভালো লোক বলেই অভিহিত করা হয়। আজকাল এমন ভদ্রলোকের সংখ্যা আশংকাজনক হারে বাড়ছে। ব্যাপারটি আমার চোখে অনেকটা সন্দেহের। কেননা পর্যবেক্ষণ করে দেখেছি এসবের অধিকাংশই মেকী।
চালচলনে আদাব সালাম হরহামেশা অনুশীলন করে আবার হাত পেতে উপরিখানাও গ্রহণ করে, খরচ-বরচ না হলে মুখ থেকে শব্দটাও বের হয়না আবার মসজিদে প্রথম কাতারে থাকা চাই। নিজেকে হাজী সাব পরিচয় দিতে বড়ই গর্ব হয় অথচ রাস্তার যুবতী মেয়ে সব গণনা করা চাই। জানিনা এসব আচরণকে কোন বিশেষনে উল্লেখ করা যায়।
জ্বি হুজুর, জ্বি স্যার, দেখব –দেখছি, শুনব-শুনছি এসব শব্দগুলো বর্তমানে বহুল ব্যবহৃত । শুনলেই তেল চিটচিটে গন্ধ নাকে আসে। হায়রে তেল ।
অগনিত সুবিধাবাদী এই ভদ্রলোকগুলোর ভিড়ে খাঁটি মানুষগুলো তাদের প্রাপ্য্ সম্মানটুকু পায়না, বঞ্চিত হয় সবদিক থেকে। তারা বলদের মতো খেটে যায় আর ফসল তুলে মুখোশধারী তথাকথিত ভদ্রলোকেরা। এরা শিক্ষিত, পুঁথিগত বিদ্যার ভারে এদের মাথায় চুল থাকেনা, চোখে থাকেনা নীদ-ঘুম। এদের সামনে মানুষ মরে পড়ে থাকলেও ছুঁয়ে দেখেনা । জাত যাবে বলে নয়, মামলার ঝামেলায় জড়ানোর সন্দেহে। অপরদিকে আমাদের পাড়ার মিল্টন, টিপু, মানু, শানুরা অষ্টম শ্রেণীর পাঠটাও চুকাতে পারেনি । অথচ, তাদের প্রায়ই দেখি অমুকের অসুখ, তমুকের মেয়ের বিয়ে ইত্যাদি বিভিন্ন সামাজিক সমস্যায় বাড়ী বাড়ী গিয়ে হাত পাতে, রিক্সার জন্য দাড়িয়ে থাকতে দেখেলে রিক্সা ডেকে দেয়, সিগারেট ফুঁকছে, বড়দের দেখলে সরে পড়ে। আমরা এদের ভাল কাজগুলো দেখিনা, উপলব্ধি করিনা এদের । কারণ আমাদের চোখ থাকে পাড়ার উঠতি বয়সী জরিনার পিঠের ফাঁকদিয়ে ব্রা’র যে অংশটুকু বের হয়ে আছে তার দিকে । কি বুড়া কি যুবক সকলেই যেন বিশ্বপ্রেমিক । আমাদের বিবেচনায় এরা বখাটে, বেকার, আকাইম্যা, ইভটিজার ইত্যাদি। এরা কার গাছের ডাব চুরি করল, কার মেয়েকে শিস দিল তা নিয়ে সমাজে হৈ চৈ ফেলে দিতে আমরা দ্ক্ষতার পরিচয় দেই। এরা কলেজে যায় নি, ভার্সিটিতেও না। তবে , কোথা থেকে শিখল অসুস্থদের জন্য এগিয়ে আসার বদ্যানতা। জানিনা, আমরা জানতে চাই কোন কোন নায়িকার নগ্ন ভিডিও বের হলো, সানি লিওনের নাচ দেখতে টিকেটের মূল্য কত হাকা হবে ইত্যদি ইত্যদি। এই সকল বেকার, বখাটে, আকাইম্যাদের জন্য আমার মায়া হয় না। মায়া হয় সেই সব ভদ্রলোকের জন্য যারা নামী দামী শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যায়ন করেও বিবেকের দ্বার বন্ধ রেখেছেন, হাঁটছেন নিয়মের উল্টোপথে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.