নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যারা ইমান আনে এবং সৎকাজ করে তাদের জন্য রয়েছে জান্নাত যার নিচ দিয়ে প্রবাহিত রয়েছে নহর সমূহ ( আল কুরআন)“সত্য ও সুন্দরকে ভালবাসি, অন্যায়- অবহেলা দেখলে খারাপ লাগে, তাই ক্ষদ্র এ প্রয়াস “

মোঃ খুরশীদ আলম

মোঃ খুরশীদ আলম, চট্টগ্রাম

মোঃ খুরশীদ আলম › বিস্তারিত পোস্টঃ

বক্তব্য স্পষ্ট হওয়া উচিত

০৬ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৩২

বক্তব্য স্পষ্ট হওয়া উচিত

প্রকাশক ও ব্লগার ওয়াশিকুর রহমান হত্যাকান্ডে তার পরিবার-পরিজন, আত্নীয়-স্বজন, ব্লগার সমাজ ও দেশবাসী শোকাভিভূত। যে কোন অপরাধ মেনে নেয়া যায়না, এমন হত্যাকান্ডতো নয়ই। মানবতার চরম দুর্যোগের এই মূহুর্তে শিক্ষকছাত্র, রাজনীতিবিদ, সাধারন-অসাধারন, বিদেশী-স্বদেশী, লেখক-প্রকাশক, পাঠক, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কেউই আজ নিরাপদ নয়। জনগণের ভীতিকর মুহুর্তে যারা এগিয়ে এসে নিরাপত্তাবিধান করে তারাও আজ চরম উদ্বেগ উৎকন্ঠায় দিনাতিপাত করছেন। এ অবস্থা হতে কবে উত্তোরন ঘটা সম্ভব হবে তা আমরা কেউ নিশ্চিত নই।

প্রকাশক ওয়াশিকুর এর বাবা একজন শিক্ষক ‍যিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করে আসছিলেন। সন্তান খুন হওয়ার পরপর খুনের বিচার চান না মর্মে প্রতিক্রিয়া ব্যক্ত করে 16 কোটি জনগণের মনের ক্ষোভ ও কষ্টের প্রতিধ্বনি করেছেন এবং পাশাপাশি তার বক্তব্যে দেশের বিদ্যমান প্রচলিত আইন ও রাজনৈতিক দর্শনের প্রতি চরম অনাস্থাও ফুটে উঠেছে যা সচেতন মহলে উনার অবস্থান ও বিশ্বাস সম্পর্কে প্রশ্নবিদ্ধ করে। প্রচলিত বিচার ব্যবস্থার প্রতি অনাস্থার কারণে তিনি সন্তান হত্যার বিচার চান না মর্মে আক্ষেপ করে বললেও পরবর্তীতে তিনি ঠিকই মামলা করেন। মামলা, গ্রেফতার, ফাঁসি দিয়ে কি হবে? তার সন্তান তো আর ফিরে আসবে না বলেও তিনি আক্ষেপ করেছেন। দু’ রাজণৈতিক পক্ষকে তিনি সুধরানোর এবং মানসিকতা পরিবর্তনেরও বার্তা দিয়েছেন। এখন প্রশ্ন হলো,

► দেশের প্রচলিত আইনের প্রতি যদি তার আস্থা না থাকে তাহলে কোন আইনে তিনি তার সন্তানের বিচার চান।
► তিনি আসলে কোন মতাদর্শ বা দর্শনে বিশ্বাসী তা স্পষ্ট করা উচিত। কেননা আমরা সাধারন নাগরিকরা দেশের প্রধান দু’দল ছাড়াতো আর কারো কথা কল্পনা করিনা।
প্রাচ্যের অক্সফোড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক যখন প্রচলিত বিচার ব্যবস্থার প্রতি অনিহা প্রকাশ করে ইশারা ইঙ্গিতে বিকল্প পথ খুজেন তখন বিষয়টিকে সহজভাবে মেনে নেওয়া যায় না। খুন হ্ত্যা এ দেশে এই প্রথম নয়। কিন্তু বিচার ব্যবস্থা, প্রচলিত নিয়ম কানুন পরিবর্তনের সুর এতোদিন তুলেননি কেন। সন্তান হারানোর পরে কেন তিনি অন্য কোন রাস্তা অনুসন্ধানে ব্যস্ত। তাহলে তিনি কি আবেগ প্রবন হয়ে কথা বলছেন ? নাকি, সন্তান হারানোর শোকে তিনি বুঝতেই পারছেন না আসলে তিনি কি বলছেন। 2য় কারণটি আমার মনে হয় না। তাই স্যারের অনিহা বা অনাস্থার এই বার্তা খতিয়ে দেখা উচিত এবং পাশাপাশি প্রকাশক, ব্লগারসহ সকল খুনের সঠিক তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির নিশ্চয়তা বিধান করা হোক । এই প্রত্যাশায়।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.