নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যারা ইমান আনে এবং সৎকাজ করে তাদের জন্য রয়েছে জান্নাত যার নিচ দিয়ে প্রবাহিত রয়েছে নহর সমূহ ( আল কুরআন)“সত্য ও সুন্দরকে ভালবাসি, অন্যায়- অবহেলা দেখলে খারাপ লাগে, তাই ক্ষদ্র এ প্রয়াস “

মোঃ খুরশীদ আলম

মোঃ খুরশীদ আলম, চট্টগ্রাম

মোঃ খুরশীদ আলম › বিস্তারিত পোস্টঃ

দেশী ফল আমলকি

১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৫৮

আসুন জানি, দেশী ফল আমলকির গুণ


দেশী ফল আমলকি

কোর্টহীলের আশে-পাশে, লালদীঘী ও আন্দরকিল্লা শাহী জামে মসজিদের আশে-পাশে বড়বড় টসটসে আমলকি ইদানিং খুব চোখে পড়ে । দেশীয় এই টক ও কষাটে ফলটির গুণাবলী আসুন জেনে নেয়া যাক ।
আমাদের দেশীয় ফলগুলোর মধ্যে শ্রেষ্ঠ একটি ফল আমলকি। ভেষজ্ এই ফলটির সংষ্কৃত ভাষার নাম ‘আমালিকা’। ইংরেজী নাম aamla বা Indian gooseberry । বৈজ্ঞানীক নাম Plyllanthrs emblica বা Emblica officinalis.
টসটসে রসে ভরা আমলকি আয়ুর্বেদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ফল । পুষ্টিবিজ্ঞানীদের মতে পেয়ারার তুলনায় তিন গুণ, কাগজী লেবুর তুলনায় দশ গুণ, কমলার তুলনায় পনের গুণ, আপেলের তুলনায় একশ বিশ গুণ, ভিটামিন ‘সি’ রয়েছে । একজন প্রাপ্তবয়ষ্ক মানুষের প্রতিদিন ত্রিশ মিলিগ্রাম ভিটামিন ‘সি’র চাহিদা শুধুমাত্র দু’টি আমলিকি খেয়ে পূরণ করা সম্ভব । আমলকি ফল ও এর পাতার রয়েছে বিভিন্ন ঔষধীগুণ ।
► মুখের রুচি বৃদ্ধি
► দাতের রোগ সারাতে
► পেটের সমস্যায়
► কাশি, সর্দি, রক্তহীনতায়
► লিভার ও জন্ডিসে
► হজমক্রিয়ায় সাহায্যকারী হিসাবে গুণীজনদের নিকট বহু কদর রয়েছে এর । এটি ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণ রেখে ডায়াবেটিস প্রতিরোধ করে, হার্ট সুস্থ রাখে, ফুসফুস শক্তিশালী করে, প্রজনন ক্ষমতার উন্নতি ঘটায়, শরীর ঠান্ডা রাখে, হাঁপানী সমস্যায় আরাম দেয়, বহমুত্র,বদহজম, জ্বর ইত্যাদিতে উপকার সাধন করে । শুধু তাই নয়, আজকাল দেশীয় ঔষধ ও প্রসাধনী সামগ্রী তৈরিতেও আমলকি ব্যবহার হচ্ছে । এর পাতার রস সেবনে আমাশয় ভাল হয়, শরীরে শক্তি বাড়ে, চর্মরোগের চিকিৎসায়ও আমলকি ব্যবহার করা হয় । u

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ২:১৮

সচেতনহ্যাপী বলেছেন: এতো কিছুতো জানতাম না।।

২| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৮:৩১

মোঃ খুরশীদ আলম বলেছেন: আমলকি গুনে গুনে ভরপির। আরো অনেক গুন আছে লেখা হয়নি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.