নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যারা ইমান আনে এবং সৎকাজ করে তাদের জন্য রয়েছে জান্নাত যার নিচ দিয়ে প্রবাহিত রয়েছে নহর সমূহ ( আল কুরআন)“সত্য ও সুন্দরকে ভালবাসি, অন্যায়- অবহেলা দেখলে খারাপ লাগে, তাই ক্ষদ্র এ প্রয়াস “

মোঃ খুরশীদ আলম

মোঃ খুরশীদ আলম, চট্টগ্রাম

মোঃ খুরশীদ আলম › বিস্তারিত পোস্টঃ

ভাইস পিন্সিপাল বললেন- এ দোষ কি আমাদের ?

৩১ শে জুলাই, ২০১৭ সকাল ১০:৫১

ভাইস পিন্সিপাল বললেন- এ দোষ কি আমাদের ?
মোঃ খুরশীদ আলম
গত বছর সমাপনী পরীক্ষার পূর্বে আমার ছেলের পেটে ব্যথার সমস্যা খুব প্রকট আকার ধারন করে। তাকে নিয়ে চিকিৎসকের সম্মরনাপন্ন হই। চিকিৎসক প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা শেষে বললেন, তাকে পড়ার জন্য বেশী চাপ সৃষ্টি করা যাবে না। পড়াশুনার চাপ বেশী হওয়ার কারণেই তার এই সমস্যা। আশ্বাস দিলেন, ওর উপর ওকে ছেড়ে দিন। সব ঠিক হয়ে যাবে। যা হোক, যতটুকু সম্ভব চাপ কমিয়ে দিলাম। পাশ করল বটে কিন্তুপরীক্ষায় আশানুরুপ ফলাফল হলো না।
এখন সে ষষ্ঠ শ্রেণীতে। চট্টগ্রামের নাম করা শিক্ষা প্রতিষ্ঠান বায়তুশ শরফ আদর্শ কামিল মাদ্রসার ছাত্র। প্রথম সাময়ীক পরীক্ষা শেষ হয়েছে, বের হয়েছে ফলাফল। পনেরটি বিষয়ে পরীক্ষা দিয়ে সাত বিষয়ে ফেল করেছে। আমার মাথা খারাব, যা উপদেশ দেয়ার দিলাম।
রেজাল্ট কার্ড জমা দেয়ার সময় শ্রেণী শিক্ষক মহোদয় আমার গিন্নিকে প্রয়োজনীয় দিক নির্দেশনা দিলেন। তার কয়েক দিন যেতে না যেতে ভাইস প্রিন্সিপাল মহোদয় আমাকে ফোন দিলেন। প্রশ্ন করলেন -
ভা: প্রি; মহোদয় - “ আপনার ছেলে এতগুলো বিষয়ে ফেল করলো, এ দোষ কি আমাদের “
আমি – হুজুর, আমরা তো আপনাদের দোষ দেইনি।
ভা: প্রি: মহোদয় – তারপরও তার রেজাল্ট কার্ড নিয়ে আসুন। কথা বলি।
আমি – জ্বি আচ্ছা।
এখন, যে বিষয়টি আমি বলতে চাচ্ছি সেটা হলো - বাচ্চা কাচ্চা নিয়ে টেনশন, চিন্তা-ভাবনা কারো কোন অংশে কম নয়। বাচ্চাদের আমরা পড়াচ্ছি ঔষধ খাওয়ানোর মতো নাক মুখ চেপে ধরে। আমি অবাক হই কম্পিউটারে দেয়া 20 ওয়ার্ডের পাসওয়ার্ড মাত্র একবার দেখে আমার ছেলে রিকভার করে ফেলেছে অথচ এক ঘন্টা পড়েও সহজ একটি প্রশ্ন সে মুখস্থ করতে বা শিখতে পারে না। এটি কেন হচ্ছে ?
সকাল 7.30 থেকে 9 টা প্রাইভেট টিচার, 10 .30 থেকে 4 টা মাদ্রাসায় ক্লাশ, 5-7 টা আরবী প্রাইভেট এর পর বাসায় 8-10 টা পড়া রেডি করার পর একটা বাচ্চাকে কত চাপ দেয়া যায়। চাপেরওতো একটা চাপ আছে। ফলে যা হবার তা হচ্ছে। পড়া শুনায় তার কোন আনন্দ আসছে না, সে খেলার সুযোগ পাচ্ছে না। আমরা তার পিছনে সময় ও অর্থ ব্যায় করছি ঠিকই কিন্তু সে আমাদেরকে আউটপুট সেভাবে দিতে পারছে না।
ষষ্ঠ শ্রেনীতে 15 বা তার অধিক বই কেন থাকতে হবে এটা আমার বুঝে আসে না। আমাদের সময় আমারাতো 6 টি বই পড়েই সময় কাটিয়েছি। আমাদের স্কুল ছুটি হতো দুপুর বার টা বা একটায়। আর এখন বই বেশী হওয়ার কারণে শিক্ষা প্রতিষ্ঠান ছুটি হয় চার টায়। তাদের আমরা খেলা থেকে বঞ্চিত করছি, বঞ্চিত করছি বিনোদন থেকে। শুধু পড় পড় পড় বললেই কি পড়া হয়, জানিনা।
আমার ছেলে হয়তো আবার রেজাল্ট খারাপ করবে। আমার শিক্ষক মহোদয়রা ফোন করে উপদেশ দিবেন। মাদরাসা থেকে হয়তো বের করে দিবেন। কিন্তু আমি কার দোষ দিব। দোষটা কার। আমার ছেলের, আমার ছেলের মতো অন্যান্য ছাত্রদের ? না, তাদের নয়। দোষ বাবাদের, দোষ অভিভাবকদের। কারণ আমরা হতভাগ্য অভিভাবকরা ভাল ফলাফল না হওয়ায় শুধু সন্তানদের উপরই ঝাল মেটাই। যারা আমাদের কচি কাচা সন্তানদের উপর বোঝা চাপিয়ে দিয়েছে তাদের টিকিটাও ছুঁতে পারিনা। জানিনা, আর কতো কাল আমাদের এভাবে সইতে হবে। শুনতে হবে, “ দোষটা কার ?”

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ৩১ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:০৬

জেকলেট বলেছেন: হুতুম প্যাচার দেশ এই রকম ই। সিষ্টেমের ও সিষ্টেম ফেল করেছে।

৩১ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:৪৩

মোঃ খুরশীদ আলম বলেছেন: এর ভিতরেই তো চলতে হবে। কি করা যায় পরামর্শ দেন ভাই।

২| ৩১ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:১৯

বারিধারা বলেছেন: প্রাইভেট পড়ানো বাদ দেন। দরকার হলে আপনি বই পড়ে বাচ্চাকে বোঝান। এতে তার ডেভেলপমেন্ট বেশি হবে। বাচ্চার সুখের জন্য এই কষ্টটুকু কি করতে পারবেন না?

বাচ্চাকে একনাগাড়ে ২ ঘন্টার বেশি পড়তে দেবেন না। ২ ঘন্টা পরে ১০-২০ মিনিট চোখ বন্ধ করে থাকতে বলবেন, তারপর আবার ২ ঘন্টা। দিনে দুইবার ঘুমানো বাধ্যতামূলক। পুষ্টিকর খাবার দিন। প্রতিদিনের খাবারে সবজি, ডাল এবং মাছ/মাংস নিশ্চিত করুন, সিজনাল ফল স্কুলে দিয়ে দিন।

৩১ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:৪২

মোঃ খুরশীদ আলম বলেছেন: ধন্যবাদ পরামর্শ দেবার জন্য। চেষ্টা করব মেনে চলতে। বিকাল ৪ টা পর্যন্ত ক্লাশ চললে ঘুমাবার সময় কই। আর প্রাইভেট না দিলেওতো নয়। আরবির কিছুইতো আমি বুঝিনা।

৩| ৩১ শে জুলাই, ২০১৭ রাত ৮:০৬

জেকলেট বলেছেন: এক নাগাড়ে ৪০ মিনিটের বেশি পড়ালেখা করলে পড়ালেখার কিছুই মনে থাকেনা। এটা আমার কথা না। তাবৎ দুনিয়ার এই ব্যাপারে গবেষকদের মত।
বাচ্চা যতটুকু পারে ততটুকুই পড়ান। তারপর আর দরকার নাই। ক্লাস সিক্সের রেজাল্ট দিয়া আজ পর্যন্ত পৃথিবীর কেউ জজ-ব্যারিষ্টার হয় নাই। ওর শৈশবকে ওর মত উপভোগ করতে দিন। ইনশাআল্লাহ একদিন নিজে নিজে দাড়াতে শিখবে।

৪| ৩১ শে জুলাই, ২০১৭ রাত ১১:২৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক সুন্দর বলেছেন পোষ্টে। গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেছেন। পোষ্টে কৃতজ্ঞতা রাখছি ভাই।

আমার ছেলের স্কুলে যাওয়ার দিকে মৃতের মতো চেয়ে থাকি কষ্টে, ছেলেকে সন্ধ্যা ছটার আগে দেখার সুযোগ পাবো না! তার ব্যাগটা আমি তুলতে কষ্ট হয়, ওটা কাঁধে ঝুলিয়ে সাইকেল চালিয়ে স্কুলে যায় ছেলে। বই ব্যতীত আর কিছু জানার কোন সুযোগ নেই এখনকার ছেলে মেয়েদের! বড় দুঃখের সাথে বলতেই হয়- শিক্ষার হার বাড়ছে, শিক্ষিত মানুষ বাড়ছে কিন্তু সমাজ থেকে বর্বরোচিত ঘৃণিত জঘন্যতম অপরাধ গুলো দিনদিন বাড়ছেই!! সমাজ সংস্কৃতি নিয়ে কারো দায়িত্ববোধ নেই!! সবাই ব্যক্তিকেন্দ্রিক মনোভাবে অবতীর্ণ হয়ে গেছে।।

অনেক সুন্দর লিখেছেন ভাই।
শুভকামনা আপনার জন্য।

০২ রা আগস্ট, ২০১৭ সকাল ১০:৫৫

মোঃ খুরশীদ আলম বলেছেন: অনেক প্রশংসা করেছেন। ধন্যবাদ সেই জন্য। এরপরও যদি ওরা আলোর সন্ধান পায় তারা। আমাদের সব চেষ্টাতো শুধু তাদের জন্য। আবারও ধন্যবাদ।

৫| ০১ লা আগস্ট, ২০১৭ সকাল ১০:১১

বারিধারা বলেছেন: যে আরবি আপনি নিজে বোঝেন না, আরেকজন তা পড়িয়ে যে আপনার ছেলেকে মহা আলেম বানিয়ে ফেলছে, তা কি করে বুঝবেন? গৃহ শিক্ষককে মূল্যায়ন করার জন্যও তো আপনাকে কিছুটা শিখতে হবে।

তবে মুস্লিম হয় আপনি যদি বলেন, আরবির কিছুই বুঝিনা - এটা গোটা মুসলিম জাতির জন্যই দুঃখজনক।

০২ রা আগস্ট, ২০১৭ সকাল ১১:০২

মোঃ খুরশীদ আলম বলেছেন: আরবী নরমালি বুঝার মত জ্ঞান (যেমন ধরুন আলিফ, বা, তা ইত্যাদি) আপনার দোয়ায় আমার আছে, আলহামদুল্লিাহ। তবে গভীরতম জ্ঞান, যাকে বলে গ্রামার সেটা আমার মতো অনেক আধুনিক শিক্ষিত লোকেরই নেই । জানি না আপনি কতটুকু বুঝেন। তবে এজন্য গোটা মুসলিম জাতির উপর আঙ্গুল দেখানোটা ঠিক হয়নি। কেননা এছাড়াও আরো অনেক সমস্যা আছে যেগুলো আমরা পাশ কাটিয়ে যাই। ধন্য বাদ ।

৬| ০২ রা আগস্ট, ২০১৭ সকাল ১১:০৭

বারিধারা বলেছেন: কুরান পড়ার মত জ্ঞান থাকলে আপনি কিছুতেই বলতে পারেন না যে, আরবীর কিছুই বুঝেন না। আর কুরআন পড়ার মত জ্ঞান থাকলে নাহু ও সরফ আপনি একটু চেষ্টা করলেই বুঝতে পারবেন।

০২ রা আগস্ট, ২০১৭ দুপুর ১:৪৮

মোঃ খুরশীদ আলম বলেছেন: ও আচ্ছা । বুঝলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.