নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যারা ইমান আনে এবং সৎকাজ করে তাদের জন্য রয়েছে জান্নাত যার নিচ দিয়ে প্রবাহিত রয়েছে নহর সমূহ ( আল কুরআন)“সত্য ও সুন্দরকে ভালবাসি, অন্যায়- অবহেলা দেখলে খারাপ লাগে, তাই ক্ষদ্র এ প্রয়াস “

মোঃ খুরশীদ আলম

মোঃ খুরশীদ আলম, চট্টগ্রাম

মোঃ খুরশীদ আলম › বিস্তারিত পোস্টঃ

ফেজবুকার বনাম ব্লগার এবং অতি ভাইরাল বর্তমান

১৯ শে জুন, ২০১৮ দুপুর ১২:৩৮

ফেজবুকার বনাম ব্লগার এবং অতি ভাইরাল বর্তমান

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশেষত ফেজবুকে ইদানিংকালে কিছু বিভৎস দৃশ্য ভাইরাল হতে দেখা যাচ্ছে। ভিডিওগুলোতে দেখা যাচ্ছে, বৃদ্ধ মাকে তার সন্তান মারধর করছে, বউ তার শ্বাশুড়ীকে বেধড়ক মারধর করছে, সন্ত্রাসীরা অসহায় কোন ভিকটিমকে গুরুতর আঘাতে জর্জরিত করছে ইত্যাদি। (অপরাধী প্রকৃতপক্ষে সন্তান বা বউ কিনা তা আমরা নিশ্চিত নই, যদিও পোষ্ট দাতার দাবী হলো অপরাধী সন্তান এবং বউ)। দৃশ্যগুলো যেমন লোম শিউরে উঠার মতো তেমনি যে কোন বিবেকবান মানুষের বিবেককে নাড়া দেয়ার জন্য যথেষ্ট।

পোষ্টদাতারা ভিডিওগুলোর শিরোনামে অপরাধীদের ধরতে এবং আইনের আওতায় আনার জন্য বেশী বেশী করে ভিডিওগুলো শেয়ার করার জন্য অনুরোধ করেন, অনেকে শেয়ার করেন আবার মন্তব্যও করেন। হরেক রকম মন্তব্য পড়ে মনে হয় মানবতা আজ সত্যিই নির্বাসিত হয়েছে। এই ধরণের বিভৎস ভিডিও এবং ছবিতেও লাইকের বন্যা দেখা যায়।

এখন প্রশ্ন হলো, আমরা কেন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করি। এই মাধ্যমটি ব্যবহারের ক্ষেত্রে আমরা কি নির্দিষ্ট কোন নীতিমালা অনুসরন করি বা নূন্যতম কমন সেন্স ইউজ করি। আচ্ছা, লাইক দেয়ার অর্থ যদি হয় ভাল লাগা, তাহলে এই বিভৎস ছবিগুলোতে আমরা কেন লাইক দেই। তবে কি আমাদের মানসিকতা সঠিক ধারায় প্রবাহিত নয়? একে অপরকে মারছে, কাটছে, মাকে মারছে বউ, মাকে মারছে ছেলে- এই ধরণের ছবি বা ভিডিওগুলো প্রচার করার পিছনে পোষ্ট দাতার উদ্দেশ্য কি? উদ্দেশ্য যদি হয় অপরাধীকে আইনের আওতায় আনা, তাহলে প্রশ্ন থাকলো- এই ধরণের পোষ্টের দ্বারা কি কোন অপরাধী আজ পর্যন্ত আইনের আওতায় এসেছে, শাস্তির মুখোমুখী হয়েছে ? ভাল হতো যদি পোষ্ট দাতা তাৎক্ষণিত রুখে দাঁড়াতেন, অপরাধীকে আইনের আওতায় আনার জন্য আরো দু’চার জনকে একত্রিত করে তাৎক্ষণিক ব্যবস্থা করতেন। কিন্তু আমরা বড়ই নিলজ্জ ভূমিকা পালন করি, অনেকটা নিলজ্জভাবে। সঠিক ধারায় সঠিক কাজটি না করে খুব সহজেই নিজের দায়িত্বটা এড়িয়ে যাই, এড়িয়ে যেতে আমরা খুবই সিদ্ধহস্ত।

আমি ব্যতিক্রম পেয়েছি ব্লগে এসে। ফেজবুক ইউজাররা যেখানে নিজেদের রং, রূপ, গন্ধ ছড়িয়ে বেড়াতে এডাল থেকে ওডালে লাফিয়ে বেড়ায় সেখানে ব্লগাররা মূল্যবান সময় ব্যায় করে অন্যের লেখা পড়েন, মন্তব্য করেন, উৎসাহ দিয়ে অন্যের যাত্রাকে সুগম করে তোলেন। আপনি একটি সুন্দর লেখা (তা যতো সুন্দর হোক না কেন) ফেজবুকে পোষ্ট দিলেও তাতে লাইক খুব কমই পড়ে। পক্ষান্তরে আপনার বউয়ের ছবি পোষ্ট দিন। মুহূর্তেই লাইকের বন্যা, সাইক্লোন, আইলা, সিডর সব বয়ে যাবে ঐ ছবির উপর। রসের রসের মন্তব্যে রসালো করে দেবে আপনার পোষ্ট। কিন্তু ব্লগ ব্যতিক্রম, এরা পড়ে, বুঝে এবং যুযোপযোগী মন্তব্য করে। এরা জানে, অন্যকে জানায় , এরা ভালই দক্ষ সামাজিক যোগাযোগ ব্যবহারের উদ্দেশ্য সম্পর্কে। আসলে উদ্দেশ্যহীন কাজ কোন সুফল বয়ে আনে না, এটাই সত্য।

তাই, যাই করি না কেন, উদ্দেশ্যটা যেন সহিহ ও শুদ্ধ হয়। ধন্যবাদ সকলকে।


মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুন, ২০১৮ দুপুর ১২:৪৪

রাজীব নুর বলেছেন: ঠিক বলেছেন। এই ফেসবুকে এরকম না করে মাহফুজুর রহমানের গান শুনাও অনেক ভালো।

১৯ শে জুন, ২০১৮ দুপুর ১:০০

মোঃ খুরশীদ আলম বলেছেন: গান? সেখানেও আমার বড় এলার্জি ভাই।
ধন্যবাদ সুস্থ থাকুন, দোয়া করি।

২| ১৯ শে জুন, ২০১৮ দুপুর ১২:৫৬

মশিউর বেষ্ট বলেছেন: সহমত

১৯ শে জুন, ২০১৮ দুপুর ১:০১

মোঃ খুরশীদ আলম বলেছেন: মারহাবা, সুস্থ থাকুন দোয়া করি।

৩| ১৯ শে জুন, ২০১৮ দুপুর ১২:৫৮

কামরুননাহার কলি বলেছেন: সামাজিক মাধ্যমের এর মধ্যে সবথেকে খারাপটা হলেো ফেসবুক। এটার কারনে মানুষ এখন এঘেয়েমি হয়ে গেছে। আমার আর ভালো লাগে না এই ফেসবুকটা। কর্তৃপক্ষ যদি ফেসবুক সারাজীবনের জন্য বন্ধ করে দিতে তাহলে আমি অনেক খুশি হতাম।

১৯ শে জুন, ২০১৮ দুপুর ১:০৫

মোঃ খুরশীদ আলম বলেছেন: আপা,
আশা করি কর্তৃৃপক্ষ আপনার মূল্যবান নছিহত আমলে নিবে।
পরসংবাদ, আমিও কিন্তু একেবারেই ফেজবুকার নই তা নয়।
চেষ্টা করি ভাল কিছু করার জন্য।
আপনার প্রস্তাবটা ঢেলে সাজানোর অনুরোধ করছি।
ইতি
আপনার স্নেহের
ছোট ভাই।

৪| ১৯ শে জুন, ২০১৮ দুপুর ১:০৪

সেলিম আনোয়ার বলেছেন: ব্লগ সিলেকটিভ কিছু মানুষের জন্য। যাদের একটা মিনিমাম মানদণ্ড আছে।

১৯ শে জুন, ২০১৮ দুপুর ১:০৬

মোঃ খুরশীদ আলম বলেছেন: “ব্লগ সিলেকটিভ কিছু মানুষের জন্য। যাদের একটা মিনিমাম মানদণ্ড আছে।”- সত্যিই তাই।

৫| ১৯ শে জুন, ২০১৮ দুপুর ১:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় খুরশীদ ভাই, একদম মনের কথা বলেছেন। ফেবুর পেজে ঐ ছবিটা আমিও দেখেছি বা এখনও এমন বহু পোষ্ট দেয় যা রীতিমতো মানবাধিকার লঙ্ঘনের সামিল। কিন্তু তাতেও লাইকের বন্য বয়ে যায়। আবার ফেবুতে বোকা বোকা ছবি পোষ্ট করে হাজারো লাইকের বন্যা, য়া একপ্রকার বোরিং বইকি। সেদিক থেকে ব্লগে নান্দনিকতা প্রকাশ পায়। য়ে কারনে ব্লগ আমার আপনার এত প্রিয়।

অনেক অনেক শুভ কামনা প্রিয় ভাইকে।

১৯ শে জুন, ২০১৮ দুপুর ১:৪২

মোঃ খুরশীদ আলম বলেছেন: জানার, জানানোর ইচ্ছা থাকলে, নূন্যতম দেশ ও দশের জন্য কিছু করার আন্তরিকতা থাকলে ব্লগই উপযুক্ত মাধ্যম, আমি মনে করি। ধন্যবাদ ভাই, সুস্থ থাকুন, ইনশাআল্লাহ।

৬| ১৯ শে জুন, ২০১৮ দুপুর ১:৩১

তারেক_মাহমুদ বলেছেন: ফেসবুকে লম্বালম্বা পোষ্ট দিয়ে লাইক কমেন্ট তেমন পাওয়াতো যায়ই না আবার অনেকেই বলেন আপনার কি আর কোন কাজ নেই এত লম্বা পোষ্ট দেন, একারনেই ফেসবুক থেকে সরে এসেছি।

১৯ শে জুন, ২০১৮ দুপুর ১:৪৪

মোঃ খুরশীদ আলম বলেছেন: আহ, ওখানে সব বিজ্ঞানীদের আড্ডাতো তাই এমন বলে। আপনি কিছু মাইণ্ড কইরেন না ভাই।

৭| ১৯ শে জুন, ২০১৮ দুপুর ২:৩২

কথার ফুলঝুরি! বলেছেন: এখননকার দিনে মানুষ ফেসবুক ব্যাবহার করে শো অফ করার জন্য বেশী যোগাযোগের জন্য কম। এবং দিনে দিনে ইন্টারনেট বেশী সহজলভ্য হওয়াতে ফেসবুক ব্যাবহার কারী দের মান ও কমে যাচ্ছে। তবে হা ব্লগ শুধুমাত্র কিছু সুস্থ মন মানসিকতা সম্পন্ন ব্যক্তিদের জন্য সেখানে সবাই প্রবেশের সুযোগ পায়না তাই ব্লগ এ আসার পর থেকে ব্লগ আমার বেশী প্রিয়।

১৯ শে জুন, ২০১৮ বিকাল ৩:১৬

মোঃ খুরশীদ আলম বলেছেন: কথার ফুলঝুরি! নামে যেমন কথায়ও তেমন, সুচিন্তিত মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ।

৮| ১৯ শে জুন, ২০১৮ দুপুর ২:৫৮

তারেক ফাহিম বলেছেন: ব্লগিংয়ের ‍শুরুর দিকে আমারও ফেবু বনাম ব্লগিং নিয়ে একটি লিখা

১৯ শে জুন, ২০১৮ বিকাল ৩:১৭

মোঃ খুরশীদ আলম বলেছেন: লিংক দিন, বড় ভাইয়ের ভুবন থেকে ঘুরে আসি।

৯| ১৯ শে জুন, ২০১৮ বিকাল ৩:৩৩

তারেক ফাহিম বলেছেন: লিংকতো দিলাম ভাইয়া।
বড় ভাই বলে লজ্যা দিচ্ছেন?
সামুতে কাঁচা ব্লগার থাকলে এই আমি।

আশা করছি আপনার সুচিন্তিত মতামত পাব।

ধন্যাবদ, ভালো থাকবেন নিরন্তন।

২০ শে জুন, ২০১৮ সকাল ১০:৩৫

মোঃ খুরশীদ আলম বলেছেন: লজ্জাতো দুনীয়াতে থেকে উঠে গেছে ভাই!
তবুও আপনি আশার বাণী শুনালেন, যাক একজন লাজুক ভাই পাইছি।
তবে জানবেন, লাজুকরা কিন্তু মিনমিনে হয়।

১০| ১৯ শে জুন, ২০১৮ বিকাল ৩:৩৮

কাওসার চৌধুরী বলেছেন: চমৎকারভাবে বিষয়টি তুলে ধরেছেন আপনি। ফেইসবুক নিয়ে যথাযথ মূল্যয়ন করেছেন। আমার ফেইসবুক থেকে মুখ ফিরিয়ে নেওয়ার জন্য এগুলো অন্যতম কারণ। পোস্টে লাইক +++ দিলাম।

২০ শে জুন, ২০১৮ সকাল ১০:৪৫

মোঃ খুরশীদ আলম বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই কাওসার চৌধুরী। লাইক দেওয়ার জন্যও ধন্যবাদ জানবেন।

১১| ১৯ শে জুন, ২০১৮ বিকাল ৫:০৭

ওমেরা বলেছেন: যদিও আমি ফেসবুক ব্যবহার করি না , তবু যতটুকু দেখেছি বুঝেছি ফেসবুকে ও অনেক ভাল জিনিস আছে সেটা নিজেকেই খুঁজে নিতে হবে শুধু তবে ফাউলদের সংখ্যা বেশী ।

ধন্যবাদ সুন্দর পোষ্টের জন্য ।

২০ শে জুন, ২০১৮ সকাল ১০:৪৬

মোঃ খুরশীদ আলম বলেছেন: ধনব্যাদ ভাই গুরুত্বপূর্ণ বাক্যে উৎসাহমূলক বক্তব্যের জন্য।

১২| ১৯ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: নষ্ট প্রজন্ম, ফেসবুকে নষ্টটাই বেছে নিচ্ছে। অভিভাবকরা টাকার পেছনে ছুটছে, সরকার ছুটছে বিরোধী দলের পেছনে। সমাজে অবক্ষয়। সামনে কঠিন দিন...

২০ শে জুন, ২০১৮ সকাল ১০:৪৮

মোঃ খুরশীদ আলম বলেছেন: “নষ্ট প্রজন্ম, ফেসবুকে নষ্টটাই বেছে নিচ্ছে। অভিভাবকরা টাকার পেছনে ছুটছে, সরকার ছুটছে বিরোধী দলের পেছনে। সমাজে অবক্ষয়। সামনে কঠিন দিন...”- যথার্থই বলেছেন ভাই বিচারক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.