নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যারা ইমান আনে এবং সৎকাজ করে তাদের জন্য রয়েছে জান্নাত যার নিচ দিয়ে প্রবাহিত রয়েছে নহর সমূহ ( আল কুরআন)“সত্য ও সুন্দরকে ভালবাসি, অন্যায়- অবহেলা দেখলে খারাপ লাগে, তাই ক্ষদ্র এ প্রয়াস “

মোঃ খুরশীদ আলম

মোঃ খুরশীদ আলম, চট্টগ্রাম

মোঃ খুরশীদ আলম › বিস্তারিত পোস্টঃ

উপর দিকে থুথু দিলে নিজের গায়ে থুথু পড়ে, চোখ বুঝিয়া লম্ফ দিলে পা ভাঙ্গিয়া যায়

২৩ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৪২


“উপর দিকে থুথু দিলে নিজের গায়ে থুথু পড়ে, চোখ বুঝিয়া লম্ফ দিলে পা ভাঙ্গিয়া যায়”
প্রসঙ্গ - মাহমুদুর রহমান ট্রাজেডি


খুব জনপ্রিয় একটা বাক্য কিন্তু তার মূল বক্তব্য অত্যন্ত জোরোলো- “উপর দিকে থুথু দিলে নিজের গায়ে থুথু পড়ে, চোখ বুঝিয়া লম্ফ দিলে পা ভাঙ্গিয়া যায়”

হ্যাঁ, সত্যিই তাই। থুথু যেন নিজের গায়ে না পড়ে সেজন্য দেখে শুনে থুথু ফেলতে হয় আর পা যেন না ভাঙ্গে সেজন্য অযাচিত লম্ফজম্ফ না করাই শ্রেয়।

সময়ে অসময়ে বিভিন্ন সময় আলোচনা সমালোচনায় উঠে আসা শ্রদ্ধেয় মাহমুদুর রহমান স্যার সেই কাজটিই করেছেন। সদাসয় সরকার তার পত্রিকা বন্ধ করে রেখেছেন, বিভিন্নভাবে তাকে কোনসাঠা করে রেখেছেন। এতে তার জনপিয়তা বৃদ্ধি পেয়েছে বৈ কমেনি।

তিনি আবার ফ্রন্ট লাইনে এসেছেন। গত দু’একদিন ধরে উনাকে নিয়ে আবার আলোচনার মাঠ গরম হয়েছে। আদালত প্রাঙ্গনে লাঞ্চিত হয়েছেন, রাক্তাক্ত হয়েছেন, তার গাড়ি ভাংচুর করা হয়েছে। কিন্তু কেন।



ঘটনার পরপরই সকলের সামনে তিনি জোরালো গলায় তার ভবিষ্যত পরিকল্পনার কথা জানিয়ে দিলেন। তিনি সত্য কথা বলবেন, লড়ে যাবেন, ওরা দিল্লির চাটুকার, তিনি ইসলামের পথে চলবেন, তার বয়স ৬৫ বছর এবং ইসলাম ও দেশের জন্য জীবন দিবেন বলে তার আকাঙ্খা ব্যক্ত করলেন।

ভাবতে অবাক লাগে। এই সমস্ত বুদ্ধিজীবিরা ইসলামকে কিভাবে সংজ্ঞায়িত করেন। ইসলামের জন্য কথা বলা বা জীবন দেয়ার বোধ তার আজকে কেন হল। প্রাপ্ত বয়স্ক হবার ৪৭ বছর পরে তার এই বোধদয় হলো যে তাকে ইসলামের পথে জীবন দিতে হবে। যে ব্যক্তি ৬৫ বছরেও ইসলামের আদর্শটুকুন নিজের দেহের মধ্যে সেট করতে পারেননি তিনি দিবেন ইসলামের জন্য জীবন। এতো সস্তা পাবলিকের সেন্টিমেন্ট ! পাবলিককে শিক্ষিতজনেরা আসলে ভোদাই মনে করে। তার নমুনা তিনি দেখিয়ে দিলেন।

ইসলাকে এদেশের রাজনীতিকরা দুইভাবে বিভক্ত করে রেখেছেন- ১) আওয়ামী পন্থি ইসলাম এবং ২) বিএনপি-জামায়াত পন্থি ইসলাম। জনাব মাহমুদুর রহমান সাহেব কোন পন্থি ইসলামের জন্য জীবন দিতে প্রস্তুত হয়েছেন তা বোকা জনগণের বুঝতে বাকি নেই। ইসলাম তার কাছে এমন প্রাণ চায় কিনা সেটা বুঝার জন্য তার কিছুটা সময় ব্যায় করা দরকার বলে মনে করি।

সরকার ট্রাইব্যুনাল গঠন করে যুদ্ধাপরাধীদের বিচার করেছে। ভবিষ্যতে অন্য কোন সরকার ট্রাইব্যুনাল গঠন করে মুক্তিযোদ্ধাদের বিচার করবে, এমন বক্তব্য তার মতো ব্যক্তিত্বের মুখে মানায় না। তরুণ প্রজন্ম আর দেশপ্রেমিকদের সেন্টিমেন্ট নিয়ে বাজে মন্তব্য করলে পরিণতিতো বরণ করতেই হবে। ভবিষ্যতে কি হবে তা কে জানে? আন্দাজে কথা বলা মানেই হলো নিজেকে সমালোচনার উৎস হিসাবে দাঁড় করানো আর সস্তা জনপ্রিয়তা কামাই করার অহেতুক চেষ্টা। এমন কথা না বললেই কি। মুখের বাইরে কথা বললে পরিণতি বরণ করার জন্য অপেক্ষা করতেই হয়।

সাধেই কি আর মুরুব্বিরা বলে - “উপর দিকে থুথু দিলে নিজের গায়ে থুথু পড়ে, চোখ বুঝিয়া লম্ফ দিলে পা ভাঙ্গিয়া যায়”








মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৪৯

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: রাজনীতি।।। সবাই রাজনীতি করে।।।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৫৭

মোঃ খুরশীদ আলম বলেছেন: রাজনীতি থেকে বের হয়ে এবাদতে আত্ননিয়োগ করতে হবে। নইলে এভাবেই চলবে তথাকথিত রাজনীতি।

২| ২৩ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৫০

রোকনুজ্জামান খান বলেছেন: খুবই লজ্জা জনক ঘটনা।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৫৭

মোঃ খুরশীদ আলম বলেছেন: জি সঠিক বাক্যটাই উচ্চরিত হয়েছে আপনার কণ্ঠে।

৩| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৯

রাজীব নুর বলেছেন: ক্ষুদ্র ক্ষুদ্র বালিকণা,বিন্দু বিন্দু জল
গড়ে তোলে মহাদেশ, সাগর অতল।।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৫৮

মোঃ খুরশীদ আলম বলেছেন: আহা! সাগর ।।।

৪| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৮

উপপাদ্য বলেছেন: ভাই মুক্তিযোদ্ধাদের বিচার করবে এমন কথা কোথায় সে বলেছে। এর সৌর্স কি?

এই মিথ্যা প্রপাগান্ডাটি সারা দেশে সয়লাব, আপনাদের মতো সেন্সিবল ব্লগাররাও যখন প্রপাগান্ডায় পা দেন তখন খারাপ লাগে।
সে আওয়ামী বিদ্বেষী। সে চাইলে বিদেশের মাটিতে রাজার মতো থাকতে পারতো, কিন্তু সে বেছে নিয়েছে বাংলদেশের কঠিন সংগ্রামী জীবন, বেছে নিয়েছে একটি অসম ভয়ানক যুদ্ধের পথ অন্যায়ের বিরুদ্ধে।

তার সাথে মানুষের মত-বিরোধ থাকতে পারে। কিন্তু মিথ্যা প্রপাগান্ডা ছড়িয়ে, তাকে হত্যা করার উদ্দেশ্যে হামলা করা ক্যানো। বাংলাদেশে ছাত্রলীগের হাতে কেউ মুক্ত নন এটা বুঝতে হবে। খালেদা জিয়া থেকে শুরু করেন কাকে ছাত্রলীগ হামলা করেনি?

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:০৪

মোঃ খুরশীদ আলম বলেছেন: তিনি কি বলেছেন তা শুনার জন্য আমি বা আপনি কেউই ঘটনাস্থলে ছিলাম না। সাধারণ জনতার তথ্যের উৎস হলো মিডিয়া। আমি আপনি সবাই মিডিয়া হতেই এসব জানি। এখন, তিনি যদি এমন না বলে থাকেন তাহলে ঠিক আছে। আর যদি বলেন তা কি ঠিক হবে? হবে না। তিনি একজন সম্মানীত ব্যাক্তি, ভাল লোক। বিএনপি, আওয়ামী লীগের রাজনীতি নিয়ে কথা বলে বরং তিনি নিজের সম্মানটাই কমিয়েছেন। বরং উনার জন্য ভাল হতো যদি এদের লেজুড়বৃত্তি বাদ দিয়ে জনবান্ধব কারো আগমণের রাস্তা দেখানোর কাজ করতেন।

খালেদা জিয়া থেকে শুরু করে কাকে ছাত্রলীগ হামলা করেনি ? প্রশ্নটা একপেষে হয়ে গেল। কেননা, আমজনতা ছাত্রলীগ, ছাত্রদল আর ছাত্র শিবিরের দুঃশাসন দেখে বহু আগেই আতিষ্ট হয়েছে। এরা কেউই ছাত্রদের জন্য রাজনীতি করেনা, এরা সকলে করে টেণ্ডার বাজী, চাঁদাবাজী আর মানুষ খুনের মহোৎসব। ছাত্রলীগ ক্ষমতা পেয়ে আজ যা করছে তা একসময় ক্ষমতায় বসে ছাত্রদলও করেছিল, বথ আর সেইম।

৫| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ৮:৩৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তার সাথে লড়তে হলে লিখতে হবে, যুক্তিতে আসতে হবে, তর্ক করতে হবে- এসবের কিছুই নেই আওয়ামী বুদ্ধিজীবিদের। তারা প্রথমেই চলে যাবে মুক্তিযুদ্ধ, চেতনা, ফ্যাতনাতে...

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:০৭

মোঃ খুরশীদ আলম বলেছেন: যুক্তি আর তর্কের কোন সুযোগ নেই। জনতার জন্য যা ভাল তা করতে হবে। যদি তিনি তা করেন তবে তা ভাল। কে ভাল লোক, কে মন্দ, কে কোন উৎস হতে কথা বলেন, কাকে খুশী করার জন্য কথা বলেন, কার জন্য কাজ করেন তা আমজনতা ভাল করে ‍বুঝেন।
তিনি নিরপেক্ষ নন। তারও পক্ষ আছে। তিনি জনতার পক্ষে নন, তিনি বিএনপির পক্ষে ।

সবার আগে তাকে জনতার জন্য কথা বলতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.