নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যারা ইমান আনে এবং সৎকাজ করে তাদের জন্য রয়েছে জান্নাত যার নিচ দিয়ে প্রবাহিত রয়েছে নহর সমূহ ( আল কুরআন)“সত্য ও সুন্দরকে ভালবাসি, অন্যায়- অবহেলা দেখলে খারাপ লাগে, তাই ক্ষদ্র এ প্রয়াস “

মোঃ খুরশীদ আলম

মোঃ খুরশীদ আলম, চট্টগ্রাম

মোঃ খুরশীদ আলম › বিস্তারিত পোস্টঃ

কুড়ানো মানিক - ১

১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৪৭

কুড়ানো মানিক - ১


অনেক দিন আগের কথা।
এক ধনী লোকের একজন কৃতদাশ ছিল। কৃতদাশ তার মনিবের বাড়ীতে কাজ শুরু করার আগে মনিবকে ২টি শর্ত দিলেন। ১) রাতের বেলা তাকে কাজ করানো যাবেনা । ২) ব্যাক্তিগত ইবাদতে বাঁধা সৃষ্টি করা যাবে না।

মনিব কৃতদাশের কথায় কোন বাধ সাজলেন না।
মনিব তার অনেকগুলো ঘরের মধ্যে কৃতদাশকে নিজের পছন্দমত একটা ঘর নির্বাচন করতে বললেন। কৃতদাশ সবচেয়ে অসুন্দর ও জরাজীর্ণ এককোণোয় ঘরটি পছন্দ করলেন।

মনিব কৃতদাশকে জিজ্ঞাসা করলেন, কি ব্যাপার, তুমি এতো সুন্দর সুন্দর ঘর থাকতে এই বিরান ‍ও অসুন্দর ঘরটি পছন্দ করলে কেন ?
কৃতদাশ উত্তর দিল, হযরত, আল্লাহর জিকিরে বিরান ভূমিও প্রাণ ফিরে পায়। আপনি হয়তো সেটা জানেন না।

এভাবে অনেক দিন কেটে গেল।
একদিন, গভীর রাতে জমিদার মুনিব পায়চারি করছিলেন তার প্রাসাদে। দূরে কৃতদাশের ঘরের দিকে তার নজর পড়লেই তিনি অবাক হয়ে গেলেন। জীর্ণ ঘরটির ছাদ আলোকিত করে প্রজ্বলিত রয়েছে মিষ্টি আলো। আর ছাদ তার স্থান থেকে সরে গেল। তিনি কোন কথা না বলে ব্যাপারটি বুঝার জন্য ঘরের কাছে গেলেন। যা দেখলেন তাতে তিনি আশ্চার্য না হয়ে পারলেন না। কৃতদাশ সেজদায় পড়ে আল্লাহর স্মরনে মগ্ন, জিকিরে ফিকিরে মগ্ন। এই দৃশ্য দেখে জমিদার মনিব প্রসাদে ফিলে এলেন।

একই দৃশ্য পরের দিন জমিদার মনিব তার প্রিয়তমা স্ত্রীকেও দেখালেন।
পরের দিন, জমিদার কৃতদাশকে জিজ্ঞাসা করলেন। ওহে, তুমি সিজদারত অবস্থায় ছাদের উপর নূরের চেরাগ জ্বলতে থাকে। এর রহস্য আমাকে বল।

কৃতদাশ আল্লাহর দরবারে দু;হাত তুলে প্রার্থনা করলেন , হায় আল্লাহ, আমি দোয়া করেছিলাম আমার এই রহস্য তুমি কারো কাছে প্রকাশ করোনা। এখন যখন প্রকাশ করেছ, তাহলে আমাকে তোমার কাছে তুলে নাও।

সাথে সাথে কৃতদাশ মৃত্যুর কোলে ঢলে পড়লেন।

উপদেশ : আল্লাহর সন্তুষ্টির জন্য যারা কাজ করে তারা কখনো অন্যের কাছে প্রতিদান আশা করে না। তারা নিজেদেরকে সবসময় আড়ালে রাখতে ভালবাসে।

(সংগৃহীত)

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:০২

সনেট কবি বলেছেন: ভাল লিখেছেন।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৫৪

মোঃ খুরশীদ আলম বলেছেন: শোকরিয়া মান্যবর কবি মহাশয়।

২| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০৬

রাজীব নুর বলেছেন: সকাল থেকে মনটা খুব অস্থির ছিল। আপনার পোষ্ট পড়ার পর অস্থিরতা চলে গেছে।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৫৫

মোঃ খুরশীদ আলম বলেছেন: সংগৃহীত ছোট গল্পটি আপনার অস্থিরতা কাটিয়েছে জেনে আমি খুব আনন্দিত। দোয়া করবেন ভাই।

৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:১৪

ঢাকার লোক বলেছেন: ভাই, কিছু মনে করবেন না, আপনার উদ্দেশ্য মহৎ , তবে একটা জিনিস খেয়াল রাখতে হবে .
এসব গপ্পের কোনো রেফারেন্স আছে কি ? ধর্মীয় গুরুত্ব বুঝতে হলে এ ধরনের রেফারেন্স বিহীন গপ্পো বাদ দিয়ে কোরান, হাদিসে উল্লেখিত গল্প বা সত্য ঘটনা জানা থাকলে বা সঠিক রেফারেন্স সম্বলিত কাহিনী লিখুন !

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৫৩

মোঃ খুরশীদ আলম বলেছেন: না ভাই কিছু মনে করিনি।
শুধু মনে করেছি এটা যে, সবকিছুর রেফারেন্সের দরকার হয়না, সেটা আপনার হয়তো অজানা রয়ে গেছে। গল্পের উদ্দেশ্য ছিল “ উপদেশ” টি বুঝানো। এটা বুঝানোর জন্য কোন রেফারেন্সের দরকার পড়ে?

৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

ঢাকার লোক বলেছেন: ধন্যবাদ উত্তর দেয়ার জন্য ! আমার পয়েন্টটা আপনি বুঝতে পেরেছেন কিনা জানিনা, সাধারণ গল্পের জন্য রেফারেন্স লাগে না , যেমন বাঘ ও রাখালের গল্প, এতে কেউ জিজ্ঞেস করেনা কোথাকার কোন রাখাল ইত্যাদি ! কিন্তু ধর্মীয় বিষয়ের গুরুত্ব বুঝাতে গল্প বলতে হলে অনেক ক্ষেত্রেই উপযুক্ত রেফারেন্স দরকার ! সেদিন এক জুম্মার নামাজে খুৎবায় দান খয়রাতের গুরুত্ব বুঝাতে এক খতিব সাহেব বললেন, এক লোক তার হজের জন্য জমাকৃত টাকা এক দরিদ্রকে দান করে দেন, এতে নাকি আল্লাহ খুশি হয়ে ওই লোকের হজ কবুল করে নিয়েছেন ! নামাজ শেষে সুযোগ পেয়ে উনাকে জিজ্ঞেস করলাম, "আল্লাহ ওই লোকের হজ কবুল করে নিয়েছেন" এ তিনি কিভাবে জেনেছেন ?
তিনি যার কাছ থেকে গল্পটি শুনেছেন তিনি বলেছেন ! বললাম, রাসূল (স) মারা যাওয়ার পর ওহী নাজিল হওয়া বন্ধ হয়ে গেছে , হজ কবুল হওয়ার খবর কোরান হাদিসে না থাকলে আর কারো জানার কোনো পথ নেই ! সে মাওলানা, পীর,আউলিয়া, মুহাদ্দেস, এমনকি কাবা শরীফের ইমাম সাহেব হলেও না !! উনি বুঝতে পেরে বললেন, ঠিক , এ ধরনের গল্প বলার ব্যাপারে হুশিয়ার হওয়া দরকার ।
গ্রাম দেশে ওয়াজে কিছু মাওলানা সুরালো গলায় অনেক মিথ্যা গল্প বলে মানুষকে আকৃষ্ট করে থাকেন, এগুলোর সত্যতা যাচাই না করে গ্রহণ করা এক ধরনের মূর্খতা। "এক দেশে এক রাজা ছিল --" জাতীয় গল্প কোনো বিষয়ে ধর্মীয় গুরুত্ব বুঝাতে ব্যাবহার করার ক্ষেত্রে আরো যত্নবান হওয়া দরকার ।
মন্তব্যটা একটু দীর্ঘ হয়ে গেলো, আশা করি বুঝাতে সক্ষম হয়েছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.