নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যারা ইমান আনে এবং সৎকাজ করে তাদের জন্য রয়েছে জান্নাত যার নিচ দিয়ে প্রবাহিত রয়েছে নহর সমূহ ( আল কুরআন)“সত্য ও সুন্দরকে ভালবাসি, অন্যায়- অবহেলা দেখলে খারাপ লাগে, তাই ক্ষদ্র এ প্রয়াস “

মোঃ খুরশীদ আলম

মোঃ খুরশীদ আলম, চট্টগ্রাম

মোঃ খুরশীদ আলম › বিস্তারিত পোস্টঃ

হাশরের ময়দানের কঠিন অবস্থা ও মহান আল্লাহর অনুগ্রহ

১৬ ই জুন, ২০২০ সকাল ১১:২৭

হাশরের ময়দানের কঠিন অবস্থা ও মহান আল্লাহর অনুগ্রহ
(পর্ব- এক)
সমস্ত প্রশংসা মহান রাব্বুল আলামিনের জন্য। দুরুদ ও সালাম বিশ্বনবী মুহাম্মাদুর রাসুলুল্লাহ (সাঃ) ও তার সাহাবাদের প্রতি।
মহান আল্লাহর শ্রেষ্ঠ এহসান ও অনুগ্রহ হলো হায়াতে জিন্দেগী। যে ব্যক্তি সংক্ষিপ্ত দুনীয়ার জিন্দেগীকে আল্লাহ পাকের নির্দেশিত এবং রাসুলের (সাঃ) এর প্রদর্শীত তরিক্বায় অতিবাহিত করে চীরস্থায়ী জান্নাতের পথ সুগম করছে নিঃসন্দেহে তিনি দুনীয়া ও আখেরাতে কামিয়াব। অপরদিকে মহানবী (সাঃ) এর উম্মত হতে পারা কম সৌভাগ্যের বিষয় নয়।
নিশ্চয়ই হাশরের ময়দানে প্রত্যেকটি বনি আদম মহান আল্লাহ পাকের পক্ষ হতে চারটি প্রশ্নের সম্মুখীন হবে।
এক. হায়াতে জিন্দেগী কোন পথে কাটিয়েছ?
দুই. যৌবনকাল কিভাবে কাটিয়েছ ?
তিন. কোন পথে সম্পদ উপার্জন করেছ?
চার. অর্জিত সম্পদ কোন পথে ব্যয় করেছ ?


ছবিঃ ইন্টারনেট হতে

হাশরের ময়দানে প্রত্যেকে নিজ নিজ হিসাব নিয়ে চিন্তিত থাকবে। নবী-রাসুলগণও ইয়া নাফসি ইয়া নাফসি বলে বিভোর হয়ে পড়বেন। ব্যতিক্রম শুধু মুহাম্মাদুর রাসুলউল্লাহ (সঃ)। উম্মতের জন্য অস্থির নবিজি আল্লাহর দরবারে ফরিয়াদ জানাবেন। হাশরের ময়দানে কোটি কোটি বনি আদম উলঙ্গ অবস্থায় উঠবেন। বিষয়টি অত্যন্ত লজ্জাজনকে মনে হতে পারে। আসলে সেই সময় কেউ কারো লজ্জাস্থানের দিকে তাকানোর ফুসরতটুকুও পাবেনা। দু’টি পায়ের পাতা রাখার মতো জায়গা পাবে প্রত্যেকে। নিজের হিসাবের চিন্তায় এতোটা অস্থির থাকবে যে, হা করে উপরের দিকে তাকিয়ে থাকবে প্রত্যেকে। এভাবে কেটে যাবে পঞ্চাশ হাজার বছর। কেউ টেরও পাবেনা- এতো দীর্ঘ সময় কিভাবে কেটে গেল।
দুনীয়া একটি পরীক্ষাগার, হাশরের ময়দান ফলাফল প্রকাশের স্থান। এখানে প্রস্তুতির উপর নির্ভর করে ফলাফলের ভাল-মন্দ। দুনীয়ার পরীক্ষায় পরীক্ষার হলে প্রশ্নপত্র হাতে পেয়ে শিক্ষার্থী বুঝতে পারে তার জন্য কি ফলাফল অপেক্ষা করছে- এজন্য তাকে তিন মাস অপেক্ষা করতে হয় না। প্রশ্ন কমন পড়লে শিক্ষার্থীর আনন্দের আর সীমা থাকেনা। পক্ষান্তরে যে শিক্ষার্থী সময়ের মূল্যায়ন যথাযথভাবে করেনি সে প্রশ্নপত্র হাতে পেলে নিজের চুল ছিঁড়ে। অনেক শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ পর্যন্ত করেনা কারণ তার প্রস্তুতি ভাল নয়। পক্ষান্তরে হাশরের ময়দানে ইচ্ছা না থাকলেও সকলকে উঠতে হবে, ফলাফলের জন্য দাঁড়াতে হবে, ফলাফল গ্রহণ করতেই হবে। সেখানে কোন নেতার নেতৃত্ব দেয়ার কোন সুযোগ থাকবে না।


ছবিঃ ইন্টারনেট হতে

দুনীয়ার পরীক্ষায় সিলেবাস দেয়া হয় পরীক্ষায় অংশগ্রহণ করার এক বছর আগে। কিন্তু প্রশ্নপত্র একবছর আগে দেয়া হয়না। পরীক্ষায় কি আসবে তা একবছর আগে ঠিক ঠিকভাবে বলা হয় না। অথচ আখেরাতের প্রশ্ন কি হবে, কি কাজ করলে সেথায় ভাল অবস্থান তৈরী করা যাবে তা দুনীয়ার জীবনে জন্মগ্রহণ করার প্রথম দিনই বলে দেয়া হয়েছে। এবং স্বাধীনতা দেয়া হয়েছে মানা বা না মানার। ফলাফল বস্তুত তাই হবে যেরূপ এখানে প্রস্তুতি নেয়া হবে। প্রত্যেকে তার ভালমন্দ ফলাফল হাতেনাতে দেখতে পাবে। এটিই ঈঙ্গিত দেয়া হয়েছে সূরা যিলযালের শেষ দুইটি আয়াতে কারিমায়।
দুনীয়ার পরীক্ষায় একবার ফেল করলে আবার পরীক্ষা দেয়া যায়, দুনীয়ার ম্যাজিস্ট্রেট কোর্টে মামলা হারলে জজ কোর্টে, জজ কোর্টে হারলে হাইকোর্টে, হাইকোর্টে হারলে সুপ্রীম কোর্টে আপীল করে মামলায় জিতার আশা করা যায় কিন্তু আখেরাতের প্রথম ঘাটি কবরে হারলে আর কোথাও জিতার বা পুনরায় আপীল করে দুনীয়ায় এসে ভাল কাজ করে জিতার আশা করা যায় না।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুন, ২০২০ সকাল ১১:৩৬

বিজন রয় বলেছেন: প্রশ্ন চারটি সঠিক।

১৬ ই জুন, ২০২০ দুপুর ১২:১২

মোঃ খুরশীদ আলম বলেছেন: প্রশ্ন করলেন না উত্তর দিলেন বুঝতে পারলাম না। ধন্যবাদ।

২| ১৬ ই জুন, ২০২০ সকাল ১১:৩৬

বিজন রয় বলেছেন: বিচার হোক, শেষ বিচার।

১৬ ই জুন, ২০২০ দুপুর ১২:১২

মোঃ খুরশীদ আলম বলেছেন: আর একটু ধৈর্য ধরুন, বেশী সময় হয়তো নাই।

৩| ১৮ ই জুন, ২০২০ সকাল ৭:৩৬

পদাতিক চৌধুরি বলেছেন:
প্রিয় খুরশীদ ভাই কেমন আছেন? বহুদিন পর আপনাকে ব্লগে দেখে খুশি হলাম। আর এসেই তো দিলেন প্রশ্নের মুখে দাঁড় করিয়ে?
কঠিন প্রশ্ন! আগুনের ছবিটা একদম বাস্তব মনে হয়েছে।

শুভকামনা জানবেন।

১৮ ই জুন, ২০২০ দুপুর ১:৪৩

মোঃ খুরশীদ আলম বলেছেন: গরীবের সামর্থ্য সামান্য ভাই। তাই যখন তখন ব্লগে আমাকে দেখা যায় না। আপনার ভালবাসায় প্রীত হলাম। ধন্যবাদ, দোয়া করবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.