নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যারা ইমান আনে এবং সৎকাজ করে তাদের জন্য রয়েছে জান্নাত যার নিচ দিয়ে প্রবাহিত রয়েছে নহর সমূহ ( আল কুরআন)“সত্য ও সুন্দরকে ভালবাসি, অন্যায়- অবহেলা দেখলে খারাপ লাগে, তাই ক্ষদ্র এ প্রয়াস “

মোঃ খুরশীদ আলম

মোঃ খুরশীদ আলম, চট্টগ্রাম

মোঃ খুরশীদ আলম › বিস্তারিত পোস্টঃ

নেক আমল কবুলিয়্যাতের পূর্বশর্ত ব্লগারকেও জানতে হবে। (দুই)

২৪ শে জুন, ২০২০ সকাল ১০:৫৭





নিজেকে বেঈমান বা অবিশ্বাসী ভাবেন-এমন মনে হয় একজনও মুসলমান পাওয়া যাবে না। কিন্তু আমাদের প্রাত্যহিক কাজ-কর্ম, কথাবার্তা ও চালচলনে প্রায়ই এমন কিছু আচরণ প্রকাশ পায় যার ফলে একজন মুসলমান আর মুসলমান থাকে না। নতুন করে তাকে ঈমান আনতে হয়। এই বিষয়গুলোকে বলা হয় আক্বিদা বা বিশ্বাসমালা। ইসলাম ধর্মের অনুসারী প্রত্যেককে ইসলামের এই প্রধান চ্যাপটার সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান থাকতে হয় । তা না হলে ঈমান হারা হয়ে মৃত্যুবরণ করার সমূহ সম্ভবনা রয়ে যায়। যেহেতু মুসলমানের সবচেয়ে বড় সম্পদ ঈমান এবং ঈমান নিয়ে মৃত্যুবরণ করতে না পারলে তার ঠিকানা চির জাহান্নাম সেহেতু আক্বিদা বিশ্বাসের পুরো খুটিনাটি জেনে রাখা ও তদানুযায়ী আমল করা প্রত্যেক মুসলমানের কর্তব্য। একই সাথে আরো একটি কথা গভীরভাবে ভাবনার দাবি রাখে যে, আকিদা বিশ্বাস সহিহ অর্থাৎ শুদ্ধ না হলে কোন ভাল আমলই আখেরাতে কাজে লাগবে না।
আক্বীদার সংজ্ঞা: কোন বিষয় মনে দৃঢ়তার সাথে বিশ্বাস করাকে আক্বীদা বলে। শরীয়ত যে বিষয় যেভাবে বলেছে তা ঠিক সেভাবেই দৃঢ়তার সাথে বিশ্বাস করা (চাই বুঝে আসুক বা না আসুক), কোনরূপ সন্দেহ পোষণ না করার নামই হলো আক্বীদা।
ইসলামের প্রধান স্তম্ভ বা মূল ভিত্তি পাঁচটি। যথা :
এক) কালিমা;
দুই) সালাত বা নামায;
তিন) সাওম বা রোযা;
চার) হজ্জ এবং
পাঁচ) যাকাত

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুন, ২০২০ সকাল ১১:৩৮

সাইন বোর্ড বলেছেন: ভাল লিখেছেন ।

২| ২৪ শে জুন, ২০২০ দুপুর ২:০৪

রাজীব নুর বলেছেন: নেক আমল করার তৌফীক দান করুন প্রভু।

৩| ২৪ শে জুন, ২০২০ দুপুর ২:৩৬

নেওয়াজ আলি বলেছেন: Ameen

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.