নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে জানে জ্ঞানী গুণী তার কাছে শেখার আছে। মাথামোটার কাছে আমার কিছু শেখার নাই। আচরণে তার বংশের এবং ব্যক্তিক আভিজাত্য প্রকাশ পায়।সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

এম ডি মুসা

আমি জনপ্রিয় ব্যক্তিত্ব নই। আমি কোন কবিও নই।কবিতা লেখি, শখের বিষয়। জানি ছন্দ জানি মাত্রা এই নিয়ে আমার পথ যাত্রা।। কুসংস্কার এবং অন্যায় বিরুদ্ধে সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা আমার বুকের ভেতর মজুদ করা।

এম ডি মুসা › বিস্তারিত পোস্টঃ

সুন্দর ব্যবহার ও ভদ্রতা

১০ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:৩৫

একজন মানুষ ভালো কি মন্দ আমরা তা বুঝত পারি তার ব্যবহার দিয়ে । সে কি ভদ্র কি অভদ্র তাও বুঝতে পারি তার ব্যবহার দিয়ে ।
ব্যবহার ভালো হলে লোকে তাকে ভাল বলে। তাকে পছন্দ করে। ব্যবহার খারাপ হলে লোকে তাকে খারাপ বলে। তাকে কেউ পছন্দ করেন না ।তার সঙ্গে কেউ মিশতে চায় না।তার সঙ্গে কাজ করতে চায় না।তাকে কেউ কাছে ডাকতে চায় না।
তোমার ব্যবহার দিয়ে তোমার মানুষ্যত্বের পরিচয় ।

ব্যবহার বলতে আমরা কি বুঝি? একজনের কথাবার্তা,মনোভাব ও আদব -কায়দা । যার কথা বলার ধরন সুন্দর, সে হাসি মুখে ভালো ভাবে কথা বলে, আমরা তার বেলাতে বলি , এর ব্যবহার ভাল।
অতএব তোমারা যখন কথা বলবে বা কারও কথার উওর দেবে তখন হাসিমুখে সুন্দর করে কথা বলবে। কোনোরকম বিরক্তি প্রকাশ করা করবে না। যদি কাজের সময় হয়, যদি তুমি ব্যস্ত থাকো তাহলে তা খুলে বলবে ।
তোমার ভাই বোনে বন্ধু অপর যে কেউই হোক না কেন তার সুবিধা অসুবিধা কথা বুঝতে চেষ্টা করবে, তাহলে লোকের সঙ্গে তোমার ব্যবহার ভাল হবে।
তা হলে তুমি অল্প তে কারো ওপর রাগ করতে পারবে না। তা হলে তুমি কাউকে ভুল বুঝেবে না। কারো ওপর অকারণে অভিমান হবে না ।তা হলে তুমি অপরের দোষ ক্ষমা করতে পারবে। ব্যবহার ভাল করতে হলে অপরের দোষ ক্ষমা করতে হয়, অপরের সুবিধা অসুবিধা কথা ভাবতে হয়।অপরের যোগ্যতা অযোগ্যতার কথা ভাবতে হয়।তা হলে সহজে অপরের সঙ্গে ভাল ব্যবহার করতে পারবে।
ব্যবহার ভালো করতে হলে ভদ্রতা শিখতে হয়।
ভদ্রতা মেনে চলতে হয়।
আমারা সভ্য জগতের মানুষ । সভ্য জগতে ভদ্রতা মেনে চলতে হয়। ভদ্রতা মেনে না চললে অসভ্য বলে।
ভদ্রতা না জানলে না মেনে চললে ব্যবহার ভাল হতে পারে না । ব্যবহার ভাল না হলে কারো কাছে ভাল ব্যবহার পাওয়া যায় না । ভালোবাসা পাওয়া দুর্লভ হয়।
তুমি যদি ভদ্রতা না জান বা না মেনে চল তাহলে তোমার অতি আপনজনেরা ও তোমাকে এড়িয়ে চলবে,খারাপ বলবে মনে কষ্ট পাবে। তোমার চেয়ে যারা বয়সে ছোট তারা কষ্ট পাবে । ভাববে তুমি তাদের ছোট ভাবছ।তোমাকে অহংকারী ভাববে । ভাববেন তোমার ভক্তি নেই,শ্রদ্ধা নেই। তারা যে তোমার চেয়ে বয়সে বড় বুদ্ধিতে বড় প্রবীণ এ কথা স্বীকার করতে চাইছ না। তার দুঃখ পাবন। কারো মনে দুঃখ দেওয়া ভাল ব্যবহার নয়। অতএব ভদ্রতা মেনে চল। ভদ্রতা প্রথম সোপান হচ্ছে বিনয়। তুমি বিনীত হও । তুমি নম্র হও তাতে তুমি ছোট হবে না । তাতে তোমাকে ছোট ভাবে না।
বিনীত হওয়া নম্র হওয়া যে তোমাকে হুজুর হুজুর করতে হবে অথবা জোড়হাতে থাকতে হবে । তোমার দাঁড়াবার বসবার কথা বলার তাকাবার ভঙ্গি টি যেন উদ্ধত না হয়।
ভদ্রতা নির্দিষ্ট নিয়ম কানুন এক এক দেশের এক এক নিয়ম পত্রিকা পড়ে- দেখলাম-----
----সেদিন-ফোন করুন বেড়াতে যেতে কোথা-------------------------------

বেড়াতে যাওয়ার আগে অবশ্যই একবার ফোন দিয়ে আপনার আগমনের খবরটি জানিয়ে রাখুন। সম্ভব হলে এক দিন আগেই জানিয়ে দিন। এতে তিনিও আপনাকে স্বাগত জানানোর প্রস্তুতি নিতে পারবে সময় টা ভাল যাবে ।

----দরজায় আওয়াজ করা----
অথবা বাড়ির যেকোনো ঘরে ঢোকার আগে দরজায় টোকা, এটি আদবকেতার গুরুত্বপূর্ণ অংশ, চে চা মেচির জোড়ে ডাকা ঘুমের থাকা অহেতুক সামনে দাঁড়িয়ে থাকা একটু খারাপ দেখতে পারে । বার বার নক না করা থেকে বিরত থাকুন।

বাড়ির সবচেয়ে ছোট সদস্যটিও যেন এই আচরণ মেনে চলে
সেদিকে খেয়াল করুন। অভ্যাস গড়ে তুলুন।।

----লিফটে ওঠা-নামা-যাওয়া---
লিফটে ওঠা-নামার সময় কিছু নিয়ম মেনে চলা উচিত।
ভদ্রতা সাথে পাশে র মানুষ টি কি ভাবে চলছে তা সদা সি দে ভাবে হাসি মুখে দেখে নিন তার পর উঠা র চেষ্টা করূন। অথচ লাইনে দাঁড়ানলাইন ভেঙে আগে উঠে না ।ভদ্রতা মেনে চলতে হয় ।

-----বুঝে কথা বলুন-----
সুন্দর! প্রশংসা পর্যন্ত থাকলেই ভালো। দাম বয়স এই প্রশ্নে অনেকেই বিব্রত। স্যার বা বয়স বড় যার তাদের বেতন ভাতা এসব জিজ্ঞাসা করা থেকে বিরত থাকে ন। কিন্তু
উত্তর এড়াতে এটি উপহার হিসেবে পেয়েছি শোনার পরও থামেন না অনেকে। বলা খারাপ লাগবে এমনকি কারো কথা শেষ না হওয়ায় আগে কথা বলার চেষ্টা করবেন না
ভদ্রভাবে জানিয়ে দিন ,এ বিষয়ে কথা বলতে আপনি চাইছেন না। সমাজের অনেকেই আছেন, যাঁরা বুঝে না বুঝে অন্যের ব্যক্তিগত জীবন নিয়ে জানার চেষ্টা করেন। এ অভ্যাস থাকলে পরিত্যাগ করুন এখনি।।

------দূরত্ব বজায় রাখুন-----
যতই কাছের দুরের সম্পর্ক হোক না কেন, কিছুটা দূরত্ব বজায় রাখা ভালো।অন্যদের সঙ্গে তেমন ব্যবহারই করুন,নিজে যেমন আশা করেন। দুঃখ পেতে পারে তাতে ভদ্রতা মধ্যে পড়ে না।

-----আস্তে কথা বলুন---- আপনি আপনার জায়গা থেকে চেষ্টা করুন নিচু স্বরে কথা বলার।সবার জন্যই এই নিয়ে পাশের মানুষটি যেন কোনোভাবেই বিরক্ত না হয় সুন্দর করে সাজিয়ে চেষ্টা করবেন ।


-------------------পরিচয় করিয়ে দিন-------
ধরেন পরিচিতজনের সঙ্গে রাস্তায় দেখা। কিন্তু এটা অভদ্রতার পর্যায়েই পড়ে। রাস্তায় হঠাৎ দেখা হওয়া মানুষটির কিন্তু সঙ্গে পাশে থাকা মানুষটির পরিচয় করিয়ে দেওয়া ভদ্রতা এতে মন হালকা করে চলার একতা প্রকাশ সবাই বন্ধু সুলভ এবং সম্মান পাওয়া ব্যক্তি সম্মান থেকে বন্ঞিত হবেনা।
দুজনেই মনে করতে পারে_ ব্যবধান হতে পারে আপনার প্রতি ভক্তি কমে যেতে পারে।
আপনি তাঁকে যোগ্য মনে করছেন না অপর দিকে থাকা মানুষটির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য সেদিক খেয়াল করবেন,
---------- বন্ধুতা বজায় রাখা যায় --------
তুমি যদি তার সত্যি কারের বন্ধু হও বা তার ভাল চাও তাহলে ঠাট্টা বিদ্রুপ না করে যাতে তার ভাল হবে ,তেমন উপদেশ দিতে পার। অবশ্য তার আগে তোমার ভাবতে হবে তোমার সাথে তার সম্পর্ক কেমন ।সে তোমার কথায় দুঃখ পাবে কিনা সে কথা আগে ভাবতে হবে ।

-------একটু সহযোগিতা -------------
কাউকে পরে যেতে দেখলে বা ব্যথা পেতে দেখলে হাসবে না
ছোট্ট দের তুমি যখন ক্লাস পড়া না পারলে হাসবেনা , ভুল উওর দিলে ও হাসবে না। যদি তোমার পক্ষে সম্ভবপর হয় রাস্তা পারা বার অন্ধ বৃদ্ধ অজানা অচেনা তুমি সহযোগিতা করতে পার।
--------- ছোট্টদের বেলায়---------
যদি কার খাবার বেলায় সময় সে না ডাকলে সামনে বসে থাকবে না । তাতে সে লজ্জা পেতে পারে। অপরিচিত হলে আর তোমাকে পুনরায় ডাকে স বলে চলে যাবে।
অথচ খুব করে ডাকে হাসি মুখে ভদ্রতা ভাবে সেখানে থাকতে চেষ্টা করবে।
সত্য বলার চেষ্টা করবে নয়ত বড়ো দের হচ্ছে তুমি হেলা হয়ে পড়বে বেশি বুঝা কথা বলবে না কারন তোমার চেয়ে সে কম বুঝে না আর তুমি মনে মনে ধরে নেবে সে অনেক জানে।
আর যদি দেখ সে ভুল করছে হয়ত সে তোমার মাঝে সে বিমূর্ত হচ্ছে । সে বড় বলে যত বার তোমাকে না বলবে তুমি করতে চেষ্টা করবে না । যিনি তোমাকে একটি অক্ষর শিক্ষা দিয়েছেন তিনি তোমার শিক্ষক। তুমি তোমার বাপ মা শিক্ষক সম্মান করবে ভবিষ্যতে যদি তুমি উচু পদে অধিষ্ঠিত হও। তবুও তাকে সম্মান করবে।
---------গুনি ব্যক্তি দের খেয়াল ------------
গুনী ব্যক্তি যদি দারিদ্র হন তার গুন দিয়ে বিদ্যা বুদ্ধি দিয়ে সমাজের উপকার করেন । তিনি তোমার কোন উপকারে না আসলে ও যাতে তার গুনের বিকাশ হয় সেই চেষ্টা করবে।
----------ইতিবাচক কথা-------------
সমাজে ভদ্রতা মেনে চলা ছোট হওয়া বা দুর্বলতা প্রকাশ সেদিকে কান না দেওয়া ভাল। সভ্য জগতের মানুষ
তুমি ভাল ব্যবহার করবে তোমার ভাল ব্যবহার দেখে অন্য একজন তা করতে চেষ্টা করবে । একজন মানুষরা জ্ঞান সমৃদ্ধ অর্জন করা এবং যার মধ্যে ভাল দিক তার কাছ থেকে সম্মান পাওয়া চেষ্টা করবে। কোন কিছুর আশা করবে। যার কিছু দিতে পারবে না তা থেকে আশা করে হতাশ দিক তুলে ধরা এক ধরনের অভদ্রতা। সেদিক খেয়াল রাখবে।
--------ভদ্রতা এ পিঠ ও পিঠ---------- courtesy begets courtesy কথা বলে ভদ্রতা পেতে হলে ভদ্র ব্যবহার করতে হয়। রাগ হলে তুমি উত্তেজিত হবে না চেচা মেচি করবেনা নিজেকে সংযত রাখতে চেষ্টা করবে। হিংসা হলে তোমার প্রতিদ্বন্দ্বি কে আঘাত করবে না বরং বিজয়ী বন্ধু কে প্রশংসা করবে। ভাল ব্যবহার জন্য টাকা পয়সা লাগে না উদারতা সংযম মিষ্টি হাসি দিয়ে মন জয় করা যায় । বেশি দিন কাউকে মুগ্ধ করে রাখা যায় না।
একটু মিষ্টি হাসির প্রয়োজন আছে । লোকের উপকার হয় তোমার মন প্রফুল্ল থাকবে। ব্যবহার সুন্দর করতে কাজটা কঠিন নয়। শুধু অভ্যাসের প্রয়োজন ।।

মন্তব্য ৩৩ টি রেটিং +৯/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:৫৫

স্টিকার বলেছেন: মেনে চলার চেষ্টা করবো।

১০ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:০১

এম ডি মুসা বলেছেন: আমরা সভ্য জগতের মানুষ । সবার মেনে নেওয়া প্রচেষ্টা ।

২| ১০ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:০৪

করুণাধারা বলেছেন: ভাল বিষয়ের উপর আলোচনা করেছেন। ধন্যবাদ আপনাকে। আরো কিছু বিষয় আছে- অনেকে চলন্ত গাড়ি বা হাটতে হাটতেই থুতু ছুড়ে দেয়।উপরতালায় থাকারা জোরে শব্দ করেন, কেউ জোরে গান বাজান ইত্যাদি।

১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৩

এম ডি মুসা বলেছেন: মেনে চলা উচিত!!

৩| ১০ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩০

ওমেরা বলেছেন: ঘুব সুন্দর !! ধন্যবাদ আপনাকে।

১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৪

এম ডি মুসা বলেছেন: ধন্যবাদ!!

১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৫

এম ডি মুসা বলেছেন: সতর্ক থাকলে পাশের মানুষটি সমস্যা হয়না।

৪| ১০ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:০১

আখেনাটেন বলেছেন: পারিবারিক শিক্ষাটা সে জন্য জরুরী। নিজের পরিবারে ভদ্রতার চর্চা না হলে বাইরে তারা কীভাবে তা প্রকাশ করবে।

এরপরেও বর্তমান সমাজে নানারকম অনৈতিক কার্যকলাপের দরুন এই ভদ্রতা বজায় রাখাটাও একটা চ্যালেঞ্জ।

১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৭

এম ডি মুসা বলেছেন: ভদ্রতা মেনে নেওয়া প্রচেষ্টা উচিত । শুভেচ্ছা ভালবাসা রইল। ভাললাগা আপনার জন্য +

৫| ১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০২

মো: নিজাম গাজী বলেছেন: খুব গুরুত্বপপূর্ন ও মূল্যবান কথা বলেছেন। আপনার লেখা থেকে অনেক কিছুই শেখার আছে। সুন্দর ব্যবহার মানুষকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে পারে। শুভকামনা প্রিয় ব্লগার।

১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪২

এম ডি মুসা বলেছেন: ভদ্রতা ভদ্র লোক কাজ সময় ভদ্রতা কে মুল্য দিচ্ছে না
না বিধায় স্থির তা প্রকাশ পাচ্ছেনা।

৬| ১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৪

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আজকাল ভদ্রতা বজায় চললে বোকা বলে -- যা কর্মক্ষেত্রে এসে বুঝলাম ----যাইহোক ভদ্রতার বিকল্প নেই ---ভদ্রতাই বলে দেয় মানুষটি কেমন -----
সুন্দর বিষয়টি অবতারনার জন্য আন্তরিক ধন্যবাদ

১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪০

এম ডি মুসা বলেছেন: সত্য বলছেন ভদ্রতা মেনে চলতে হয় । তবে আমরা সভ্য জগতের মানুষ মেনে চলতে হয়। সেখানে মানুষত্ব আত্ন প্রকাশ ঘটে।

৭| ১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

মলাসইলমুইনা বলেছেন: এতো সিম্পল, সুন্দর, প্রয়োজনীয় আর সত্যি কথা বলেছেন লেখায় যে ভেবেছিলাম কোনো মন্তব্য করার মানে হয় না এমন ধ্রব সত্যি কথায় | তারপর ভাবলাম এতো সুন্দর লেখায় একটা মন্তব্য না করলে খুবই অন্যায় হয়ে যায় | তাই এলাম | চমৎকার লেখায় ধন্যবাদ |

৮| ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:০৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই সিম্পল ব্যপারগুলো মানলে দেশ যে কোথায় চলে যেত...

১১ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:২১

এম ডি মুসা বলেছেন: আসলে সত্য বলছেন

৯| ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:২০

নূর-ই-হাফসা বলেছেন: ভালো বলেছেন ।ভালো লাগল

১১ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:২০

এম ডি মুসা বলেছেন: ভালবাসা শুভেচ্ছা থাকল আপনার জন্য ।

১০| ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৩০

আহমেদ জী এস বলেছেন: এম ডি মুসা ,




খুব একটা খারাপ লেখেন নি । সুন্দর ব্যবহার ও ভদ্রতার আরো আরো দিক আছে । অনেকগুলোই অবশ্য আপনি বলেছেন । যতোখানি সম্ভব সুন্দর ব্যবহার ও ভদ্রতার দিকে খেয়াল রাখা উচিত ।

১১ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:১৯

এম ডি মুসা বলেছেন: ভদ্রতা মেনে নেওয়া সবচেয়ে বড় দিক।
আমারা একটু চেষ্টা করলে পারি।

১১| ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৩২

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার !!!
লেখা ভালো লেগেছে ।

১১ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:১৮

এম ডি মুসা বলেছেন: ভদ্রতা নিয়ম আরও সুন্দর করে তুলে নিতে। স্বগত
আমার ভাল লেগেছে+++

১২| ১১ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:৩০

রাজীব নুর বলেছেন: সব গুলোই ভালো কথা, সসত্য কথা লিখেছেন। কিন্তু কেন জানি মেনে চলতে পারি না।

১৩| ১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:১০

জামু বলেছেন: প্রিয়তে নিলাম
+++

১৪| ১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৪৪

কালীদাস বলেছেন: একেতে রেফারেন্স ক্লিয়ারলি দেন নাই, বলার পর কমেন্টও মুছে ফেলেছেন।
পোস্ট রিপোর্ট করলাম। এটা ভদ্রলোকের জায়গা, ফাতরা চোরদের না।

১১ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৩

এম ডি মুসা বলেছেন: কি আছে এখন আপনি অভদ্র ব্যবহার করছেন কেন।
ক্লিয়ার পোস্ট পরুন এখানে তাদের কথা থেকে অভিজ্ঞতা হয়েছে মুলত আপনি কি বলেন সবটা তাদের না সেদিন তাদের মত লেখতে চেষ্টা করি অথচ আমি নিজে দেখলাম মাঝ টা কিছু তাদের কথা অনুসরণ করি । এটা ভদ্রতা কি ধর

১১ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:০৪

এম ডি মুসা বলেছেন: ভদ্রতা নির্দিষ্ট নিয়ম কানুন এক এক দেশের এক এক নিয়ম পত্রিকা পড়ে- দেখলাম-----
----সেদিন-ফোন করুন বেড়াতে যেতে কোথা-------------------------------
এটা ব্লগে উল্লেখ আছে আপনি কি বলছেন। পত্রিকা পড়ে অভিজ্ঞতা হয়েছে

১১ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৩১

এম ডি মুসা বলেছেন: আপনার সঠিক মতামত পাঠান প্রয়োজন মুছে ফেলব আমার পোস্ট ।
আপনার মন্তব্য লিখুন

১১ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:০৩

এম ডি মুসা বলেছেন: আপনার বড় অভিজ্ঞতার ভান্ডার জমেছে । আর আমি পৃথিবীর সকলের ছাত্র শিক্ষক নই ছাত্র । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র । ভাই ভালো করে রিপোর্ট মারেন আমার লিস্ট বন্ধ হয় আপনি খুশি থাকেন । তবে বলছি আপনার নিজ থেকে লেখার চেষ্টা করবেন । ভাই আমি নতুন যোগ দিচ্ছি তবে আপনি আট বছর পের করেছেন
করেছে। স্বগত আপনার ভাল থাকবেন ।

১৫| ১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৪

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: ভালো লেগেছে।

১৬| ১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৪২

বিলিয়ার রহমান বলেছেন: সুন্দর পোস্ট!!:)

১৭| ১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৫৮

আখেনাটেন বলেছেন: অাপনি হুবহু মেরে দিয়েছেন প্রথম আলোর কিছু অংশ।

আমার পূর্বের কমেন্ট মুছে ফেলুন। কারণ লেখা চুরি করে আপনি নিজেই অভদ্রের কাজ করেছেন।

আর কিছু লিখলে সেটা নিজের মেধা খরচ করেই লিখুন। আনন্দ পাবেন।

১১ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:০৯

এম ডি মুসা বলেছেন: ভদ্রতা নির্দিষ্ট নিয়ম কানুন এক এক দেশের এক এক নিয়ম পত্রিকা পড়ে- দেখলাম-----
----সেদিন-ফোন করুন বেড়াতে যেতে কোথা-------------------------------

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.