নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে জানে জ্ঞানী গুণী তার কাছে শেখার আছে। মাথামোটার কাছে আমার কিছু শেখার নাই। আচরণে তার বংশের এবং ব্যক্তিক আভিজাত্য প্রকাশ পায়।সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

এম ডি মুসা

আমি জনপ্রিয় ব্যক্তিত্ব নই। আমি কোন কবিও নই।কবিতা লেখি, শখের বিষয়। জানি ছন্দ জানি মাত্রা এই নিয়ে আমার পথ যাত্রা।। কুসংস্কার এবং অন্যায় বিরুদ্ধে সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা আমার বুকের ভেতর মজুদ করা।

এম ডি মুসা › বিস্তারিত পোস্টঃ

চলে আসছে রমজান মাস

২৪ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৫৩


রমজান মাস রোজা একটি ফারসি শব্দ আররি শব্দ হচ্ছে সিয়াম রোজা অর্থ হচ্ছে বিরত থাকা বা সংযত থাকা। উপবাস শুধু নয় অন্যায় থেকে বিরত থাকার নাম রোজা বা সিয়াম ।

রমজানে উপবাস থাকা সেহেরি থেকে ইফতার প্রযন্ত উপবাস থাকাকে রোজা বলে। রমজান মাস একটি পবিত্র মাস যা ইসলাম ধর্মে নানা ফজিলত এবং আরবি মাসের ভিতরে উত্তম মাস।

মুখের উপবাস রোজা মানে না খেয়ে থেকে সারাদিন উপবাস করা কে আমরা রোজা বলি। আর মুখ দিয়ে মিথ্যা কথা বলি আর মুখ দিয়ে খারাপ কথা বলি রোজা ফাউল মানে রোজা ভঙ্গ হয়ে গেছে। উপবাস থাকা মানে মুখের সংযত রাখা সকল অন্যায় থেকে নিজেকে বিরত থাকা।

হাতের রোজারোজা মানে উপবাস থাকা শুধু নয় পেটে ‍উপবাস দিয়ে রোজা নয় হাতের উপবাস থাকা কারণ আপনার হাত দিয়ে কোনো হারাম,অন্যায় কাজ থেকে বিরত থাকার নাম রোজা তাই হাতের রোজা একটি রোজার অংশ।
চোখের রোজা চোখের রোজা চোখের রোজা আছে পালন চোখ দিয়ে সকল অন্যায় থেকে চোখকে বিরত রাখার নাম চোখের রোজা। রোজা মানে শুধু উপবাস থাকা নয় চোখের রোজা আছে।


নিজের সকল অঙ্গের রোজা এক কথায় সকল অঙ্গের রোজা বা উপবাস থাকা নামই রোজা । রোজার সঠিক ভাবে পালন করার নাম রোজা বলা হয়ে থাকে আমরা সকলে সঠিক ভাবে রোজা পালন করবো ইনশাল্লাহ ।


জুলুমকারীর রোজ কবুল হবে কী?
আমার প্রশ্ন কেউ যদি সমাজে প্রতিবেশী অথবা পরিবারে জুলুম করে জুলুম চলমান রাখে
রমজান মাস এলে রোজা রাখে ইবাদাত তার রোজা এবং ইবাদাত কবুল হবে ?

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:১৭

কামাল১৮ বলেছেন: রোজার ফরজ আর নামাজের ফরজ গুলির মধ্যে পার্থ্ক্য কি? সওয়াব কি সমান সমান।রোজার ফরজ আদায় করতে অনেক কষ্ট করতে হয় কিন্তু নামাজের ফরজ আদায় করতে খুব একটা কষ্ট করতে হয় না।

২৪ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০২

এম ডি মুসা বলেছেন: সেটা ঠিক নামাজের ফরজ সহজ তবে ,,যথার্থ মন্তব্য সবকিছু পালন করার জন্য মুসলমানের কর্তব্য

২| ২৪ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৮

মোহাম্মদ গোফরান বলেছেন: সবাইকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা।

৩| ২৪ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

পদাতিক চৌধুরি বলেছেন: মাহে রমজানের শুভেচ্ছা জানবেন।

৪| ২৪ শে মার্চ, ২০২৩ রাত ৮:৫৯

জ্যাকেল বলেছেন: সহজ একটা জিনিসকে জটিল করে তোলার জন্য একগাঁদা আন্ডার শুভেচ্ছা নেবেন।সহজ একটা জিনিসকে জটিল করে তোলার জন্য একগাঁদা আন্ডার শুভেচ্ছা নেবেন।


সাওম মানেই ধর্মীয় উপবাস, স্রেফ এটাই মুখ্য। আর পাশাপাশি আত্মা/সাধনা করে খোদার আরো কাছাকাছি হইবার চেস্টা করা, ব্যাস এটাই।

২৫ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৫৩

এম ডি মুসা বলেছেন: আমি এত গুলো ডিম কি করবো আপনার গুলো আপনাকে ফিরত দিয়ে দিলাম

৫| ২৫ শে মার্চ, ২০২৩ সকাল ৯:১১

বিটপি বলেছেন: রোজা রাখার জন্য প্রধান শর্ত হল নিয়ত করা, সেহেরি খাওয়া এবং রোজার সময়ে পানাহার ও সংগম থেকে বিরত থাকা। ব্যস রোজা হয়ে গেল। এই সময়ে আপনি যত আকাম কুকামই করেন, রোজার তাতে কোন ক্ষতি হবেনা।

কিন্তু আপনি আমাকে একটা প্রশ্নের উত্তর দিন তো? আপনি ডাক্তার হবার জন্য অনেক কাঠ খড় পুড়িয়ে ঢাকা মেডিকেলে ভর্তি হলেন। তারপর কোন পড়াশুনা করলেন না, ব্যবহারিক ক্লাস করলেন না। কোন জ্ঞান অর্জন করলেন না। তারপর পরীক্ষা দিলেন। ভালো ফলাফল আপনি কিভাবে আশা করতে পারেন?

৬| ২৫ শে মার্চ, ২০২৩ দুপুর ১:০৪

রাজীব নুর বলেছেন: রমজান মাস ব্যবসায়ীদের মাস।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.