নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে জানে জ্ঞানী গুণী তার কাছে শেখার আছে। মাথামোটার কাছে আমার কিছু শেখার নাই। আচরণে তার বংশের এবং ব্যক্তিক আভিজাত্য প্রকাশ পায়।সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

এম ডি মুসা

আমি জনপ্রিয় ব্যক্তিত্ব নই। আমি কোন কবিও নই।কবিতা লেখি, শখের বিষয়। জানি ছন্দ জানি মাত্রা এই নিয়ে আমার পথ যাত্রা।। কুসংস্কার এবং অন্যায় বিরুদ্ধে সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা আমার বুকের ভেতর মজুদ করা।

এম ডি মুসা › বিস্তারিত পোস্টঃ

মিয়ানমারের এই যুদ্ধের শেষ কোথায়?

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৪৭


মিয়ানমারের সামরিক বাহিনী প্রবেশ করতে শুরু করছে। বাংলাদেশ বলছে মানবিক সাহায্য করছে। কিন্তুু এটা কি আসলেই মানবিক? মানবিক যদি হয় তাদের ফেরত পাঠায় তাহলে সেটা কি মানবিকতা রক্ষা হবে। যারা সামরিক সেনা প্রবেশ করছে তাদের দেশে গেলে শাস্তি দেবে। এখন কথা হচ্ছে তাহলে পররাষ্ট্র মন্ত্রীর বলেছে তাদের নৌ রুটে ফেরত দেবে।বিশ্ব মানবধিকার সংস্থা উপর হস্তক্ষেপ করা যেতে পারে কি না? আপনি কি মনে করেন? বাংলাদেশ সরকার বলছে ফিরিয়ে দেবে। মনে করি মিয়ানমার সেনা ফিরিয়ে না দিয়ে বিশ্ব মানবধিকার সংস্থা কাছে ওদের হস্তক্ষেপ করা যেতে পারে কিনা? এই সেনাদের কি করলে ভালো হবে আপনি মনে করেন?




একটু পেছনে ফিরলে দেখা যায়, গেল জানুয়ারিতে দেশটির সশস্ত্র সংগঠন আরাকান আর্মির তাড়া খেয়ে ভারতে আশ্রয় নিয়েছিলেন মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর প্রায় ৩০০ সদস্য। একজন কর্নেলের নেতৃত্বে ৩৬ কর্মকর্তা এবং বাকিরা নিচু পদের সেনা। গেল ২৩ জানুয়ারি তাদের মধ্যে ১৮৪ জনকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে ভারত। বাকিদেরও পাঠানোর প্রক্রিয়া চলছে। দ্যা ডিপ্লোম্যাটের এক প্রতিবেদনে দেখা যায়, শান প্রদেশে লড়াইরত বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণ করায় গত ২০ জানুয়ারি ছয়জন ব্রিগেডিয়ার জেনারেলকে শাস্তি দিয়েছে মিয়ানমার জান্তা। নাইপিদোতে সামরিক আদালতে এদের তিনজনকে মৃত্যুদণ্ড এবং বাকিদের যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। এই প্রেক্ষাপটে বাংলাদেশে আশ্রয় নেয়া সেনাদের কীভাবে কোথায় রাখা হবে। তাদের নিজ দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া কী হবে–এসব নিয়ে প্রশ্ন ছিল নিরাপত্তা বিশ্লেষকদের কাছে। চিঠি চালাচালি, আলোচনা যা-ই হোক, যত দ্রুত সম্ভব মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীকে নিজ দেশে ফেরত পাঠানোর পরামর্শ তাদের।

মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:০৮

সোনাগাজী বলেছেন:


জিয়া কিংবা এরশাদ আমাদের দেশে দীর্ঘ সময় থাকলে, আমাদের দেশেও গৃহযুদ্ধ হতো; মিয়ানমারে মিলিটারী ক্ষমতায় আছে ১৯৬২ সাল থেকে

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২৭

এম ডি মুসা বলেছেন: না আছে ভালোই হয়েছে জিয়া এরশাদ হাত ধরে শুধু বাংলাদেশ স্বাধীন হয়নি বাংলাদেশ মানুষ এদের বড় নামে চিনে বাকিদের নাম শুধু ইতিহাসের পাতায় আছে। ভাষা আন্দেলন, আবুল কাশেম, কাজী গোলাম মাহবুব, ভাসানী সাহেব। শেরে বাংলা হোসেন শহীদ সোহারাওয়ার্দী। ডাঃ মুহাম্মদ শহিদুল্লাহ, ছাত্র ভাষা সংগ্রাম পরিষদ , সদস্য, নিউক্লিয়াস, এর সদস্য এছাড়া, মুজিব নগরের সদস্য। তারপর অগোনিত শহীদ রক্তের দামে, তাদের কথা শুধু বিজয় দিবসে মনে রাখে আর কিন্তু আমাদের ঘুম থেকে উঠলে বিএনপির হরতাল, এরশাদ কাকুর জাতীয় পার্টি। বর্তমান ক্ষমতাসীন ১০০% দুর্নীতি মুক্ত হলে আমি তাদের সাপোর্ট করি না করলে, করি না। বাংলাদেশ একটি ইউরোপ কান্টির মত উন্নত হতে হলে কি করা উচিত
আমাদের দেশটি এই সংকট দূর হতে পারে বলে আপনি কি মনে করেন?

২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪৩

সোনাগাজী বলেছেন:



আমাদের দেশের সব নাগরিকের উন্নয়নের জন্য "সীমিত সোস্যালিষ্ট অর্থনীতি" চালু করতে হবে, যেটা করার চেষ্টা করেছিলেন শেখ সাহেব। এতে কেহ বেকার থাকবে না, শিক্ষা হবে ফ্রি, সবাই থাকার জন্য যায়গা পাবেন ও চিকিৎসা পাবেন।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:১৯

এম ডি মুসা বলেছেন: আমি আপনাকে এই ব্লগের বটবৃক্ষ বলে মনে মনে ভাবি, এটা আমার উপাধি, কিন্তুু আপনি অবশেষ শেখ সাহেব পক্ষে কথা বলছেন েএটাই আমার স্বস্তি। আসলেই আমি শেখ সাহেব এদেশের ভালো চেয়েছেন, তিনি বুঝতে পারছেন এই সমস্যা হবে। তবে তার দলের সদস্য এই ধারে কাছে ও কতটুকু যেতে পারছে সেটাই দেখার বিষয়, আপনি আমি বিশ্বাস করি না করি, শেখ হাসিনাকে কিন্তুু বঙ্গবন্ধুর কন্যা হিসেবে সবাই ভোট দেয়, যেন তার মত তিনি করবেন, তবে তিনি অনেক বার নির্বাচিত হয়েছেন সেটা কতটুকু বাস্তবায়ন হয়েছে সেটাই দেখার বিষয়

৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:০৫

আলামিন১০৪ বলেছেন: কোনভাবেই এদের ঢুকতে দেয়া উচিত না

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:২২

এম ডি মুসা বলেছেন: এরা তো রোহিঙ্গাদের মারছে কিন্তুু আজ তারাই অসহায়। হায়রে দুনিয়া,তবে মানবতা তাদের না থাকতে পারে আমাদের তো একটু আছে যায়গা দেওয়া উচিত , হিন্দু মুসলিম বেীদ্ধ খ্রিস্টান আমি কোনটার দিক বিবেচনা করিনা আমি মনে করি, মানবতা, সে যে ধর্মের হোক, তাকে সাহায্য করা।

৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৩৪

জাহিদ হাসান বলেছেন: এই বর্বর, অসভ্য দেশটি আমাদের আবারও বিরাট যন্ত্রণার মধ্যে ফেলেছে৷

আমিও একটি পোস্ট করেছি। পড়ে কমেন্ট দিয়েন পারলে।

লিংক: Click This Link

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:০২

এম ডি মুসা বলেছেন: আচ্ছা দেখি,

৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৪৪

নাহল তরকারি বলেছেন: আমি রাষ্ট্রপতি হলে কোর্ট মার্শল করে জেলে দিতাম।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:০২

এম ডি মুসা বলেছেন: ভালো মন্তব্য করেছেন, আপনি রোহিঙ্গা হত্যা কথা ভুলতে পারেন না

৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫১

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: এক রোহিঙ্গাদের, এরা সাধারণ মানুষ, তাদেরই ফেরত পাঠাতে পারছে। সামরিক বাহিনীর সদস্যরা দেশে আসলে, তাদের কীভাবে ফেরত পাঠাবে?

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:০৬

এম ডি মুসা বলেছেন: রোহিঙ্গা তো, তাদের দেশের নাগরিক স্বীকার করে না, জান্তা সরকার। সেনা তাদের দেশের নাগরিক।

৭| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫

জাহিদ হাসান বলেছেন: দু:খিত, আমার পোস্টটি মুছে ফেলেছি। কারণ যা বলতে চেয়েছিলাম, তা আগেই অন্য ব্লগাররা পোস্ট করে বলেছেন। তা দেখে মনে হয়েছে আমার আর এ ব্যাপারে নতুন করে কিছু বলার নেই।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:০৫

এম ডি মুসা বলেছেন: এটা ঠিক হয়নি, সবাই উপস্থাপন এক নয়। আপনার পোষ্ট হয়তো, অনেক তথ্য থাকতে ,, ভালো ছিল।

৮| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:২৫

আলামিন১০৪ বলেছেন: আমরা খুনীদের ঢুকতে দিতে পারিনা....অপরাধীদের সাহায্য করা অপরাধের মধ্যে পড়ে

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:০৪

এম ডি মুসা বলেছেন: ঠিক বলেছেন! জুলুমের বিচার আল্লাহ করে! এটা মানুষ বুঝে না!

৯| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:০৯

কামাল১৮ বলেছেন: প্রদেশগুলো(অঞ্চল)স্বায়ত্তশাসন পাবে নয়তো স্বাধীন হয়ে যাবে যদি বিদ্রোহীরা জিতে।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:০৩

এম ডি মুসা বলেছেন: আল্লাহ জানে কি হয়!!

১০| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:৫৯

কামাল১৮ বলেছেন: নিয়তিবাদী উত্তর।

১১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ২:২৯

হাসান কালবৈশাখী বলেছেন:

সোনাগাজী সঠিক বলেছে।

বিএনপি-জামাত দীর্ঘ সময় ক্ষমতায় থাকলে বাংলাদেশের অবস্থাও এরকম হতো। তখন জঙ্গিদের হাতে অস্ত্র দেওয়া হতো উলফদের হাতে অস্ত্র দেওয়া হতো। তখন চরমোনাইরা অস্ত্র হাতে চর দখল করতো, আর বাংলা ভাইরা বগুড়ার রংপুর দখল করে ফেলতো। আর আমাদের বিজিবি এইভাবেই সীমান্তে আশ্রয় চাইতে হইত।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৪৬

এম ডি মুসা বলেছেন: জ্বী

১২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৪৫

রাজীব নুর বলেছেন: মিয়ানমার আমাদের দুর্বল ভাবছে।
তাদের হালকা টাইট দেবার সময় এসেছে।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৪৮

এম ডি মুসা বলেছেন: আমাদের কতটা সক্ষমতা আছে কোন দেশ আমদের অস্ত্র দিযে সাহায্য করবে।

১৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৩৪

ধুলো মেঘ বলেছেন: @রাজীব নুর, আমরা খুব শক্তিশালী - এই ধারণা আপনার হল কোত্থেকে? মিয়ানমারের সাথে যুদ্ধ হলে বাংলাদেশর আর্মি এক সপ্তাহও টিকতে পারবেনা। বাংলাদেশ সরকারের যত বীরত্ব ঐ মরা বিএনপি'র সাথেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.