নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে জানে জ্ঞানী গুণী তার কাছে শেখার আছে। মাথামোটার কাছে আমার কিছু শেখার নাই। আচরণে তার বংশের এবং ব্যক্তিক আভিজাত্য প্রকাশ পায়।সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

এম ডি মুসা

আমি জনপ্রিয় ব্যক্তিত্ব নই। আমি কোন কবিও নই।কবিতা লেখি, শখের বিষয়। জানি ছন্দ জানি মাত্রা এই নিয়ে আমার পথ যাত্রা।। কুসংস্কার এবং অন্যায় বিরুদ্ধে সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা আমার বুকের ভেতর মজুদ করা।

এম ডি মুসা › বিস্তারিত পোস্টঃ

আরব আমিরাতে মন্দির উদ্বোধন করলেন মোদি

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:২২

[ছবি যুগান্তর পত্রিকা] আমি সকল ধর্মের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলছি। ধর্ম একটা আত্নার উপাসনা। মুসলিমদের নিয়ম হচ্ছে তারা যদি মসজিদে না যেতে পারে, তাহলে নামাজের সময় হলে যেকোনো স্থানে কেবলা মুখি হয়ে নামাজ আদায় করতে পারেন। পৃথিবীর সকল স্থানই সৃষ্টিকর্তার এবং সৃষ্টিকর্তাকে ডাকতে হলে নিদিষ্ট স্থান বিষয় না। আপনি মন্দির ভেঙে মসজিদ করলেন। মসজিদ ভেঙে মন্দির করলেন সেখানে শুধু ধর্মের উপর আঘাত করা এছাড়া কিছু নয়। ভারতে বাবরি মসজিদ ভেঙে রাম মন্দির উদ্বোধন করলেন মোদি।
আপনার ভারতে এত জমি থাকতে আপনাকে মসজিদ ভাঙতে হবে কেন? নাকি ভারতে জমির অভাব ছিল? আপনি বাবরি মসজিদের পাশে একটা মন্দির করতেন ভিন্ন ভাবে আকর্ষণীয় যার আয়াতন থাকতে পৃথিবীর সবচেয়ে বড় মন্দির। হিন্দু সম্প্রদায়ের একটা হৃদয় স্পন্দন পেতো।। আপনার কেন মসজিদ ভেঙে মন্দির করতে হবে? পৃথিবীর সব মসজিদ ভেঙে দিলেও মুসলিম জাতি ঘরে নামাজ আদায় করলেও সৃষ্টিকর্তাকে পাবে। মন্দির ভেঙ্গে মসজিদ করতে হবে কেন? অথবা মসজিদ ভেঙে মন্দির করতে হবে কেন? মসজিদ ভেঙে মন্দির করা মানে উগ্র জনমত সৃষ্টি করা। মুসলিম দের বিরুদ্ধে অপবাদ দেওয়ার আগে নিজের কর্মকাণ্ড লক্ষ্য করুণ।

আরব আমিরাত একটি মুসলিম দেশ। গতকাল আরব আমিরাতে মোদি মন্দির উদ্বোধন করলেন। আমার কাছে একটা জিনিস অবাক লাগছে, যেটা যে দেশ মসজিদ ভেঙে মন্দির করে। যে ভারত অন্য ধর্মের উপাসানা সম্মান দিলো না। সেই দেশের প্রধানমন্ত্রী কেন আরব আমিরাত মন্দির উদ্বোধন করতে দিলে? ভারত তো ধর্ম নিরপক্ষতা বিশ্বাস করে? যদি করতে তাহলে তো মসজিদ ভেঙে মন্দির করা হতো না। বাবরি মসজিদের পাশে তিন গুণ সমৃদ্ধ মন্দির পাশে করা যেতে পারতো। পৃথিবীর সকল স্থানই ভগবান ,আল্লাহ , ঈশ্বর থাকে। তাহলে আপনি কেন মসজিদ ভাঙতে হবে? পাশে একটা মন্দির করলে সেটার ভিতরে ভগবান কে পাওয়া যেতো না?


এখন কথা হচ্ছে মুসলিম দেশ আরব আমিরাতঃ তারা সে দেশে সবই মুসলিম এবং মুসলিম আইনে চলে সেখানে মন্দির হতে পারে। আর ভারতে হিন্দুর দেশ না বললেও তারা হিন্দুর দেশ তাদের কাজ কর্ম থেকে বুঝা যায়। ভারতে একটি বড় আকৃতির মসজিদ উদ্বোধন করার কোন প্রকল্প নেওয়া হয়না কেন? ভারত যদি পারে আরব আমিরাতে মন্দির ‍করতে আরব আমিরাত কেন পারবে না ভারতে বড় একটা মসজিদ উদ্বোধন করে বিশ্বের বুকে তাক লাগাতে? পথিকে পথ সৃষ্টি করে। আমি বাংলাদেশ মানুষ তবে আমি কোন হিন্দুরে মন্দির ভেঙে মসজিদ করতে দেবনা আমার হাতে যদি ক্ষমতা থাকে স্থানীয়।

মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আরব আমিরাতের বিলাশের স্রোতে ইসলাম ভেসে গেছে। সেজন্য তারা ভারতে মসজিদ বানাতে পারবে না।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:৫৪

এম ডি মুসা বলেছেন: মানুষ দিন দিন , নিজের পরিচয় ভুলে যাচ্ছে,,,,,,,,েআরব আমি রাতে মন্দির না গীর্জা , প্যাগাডা বানান আমার কোন আপত্তি নেই। কথা হচ্ছে যে দেশে আমাদের মসজিদ ভেঙে মন্দির করে সেদেশ ধর্ম অন্য ধর্মকে সম্মান দিতে জানে না।

২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:৪০

সোনাগাজী বলেছেন:



ভারতে মসজিদ ও মাদ্রাসার অভাব নেই; শতশত মসজিদ আছে যেখানে মানুষ অনেকদিন যায় না, জুমার নামাজ হয় মাত্র।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:৫২

এম ডি মুসা বলেছেন: মন্দির মসজিদ কম বেশ সবখানে আছে, আরব আমিরাতে আগেও একটা মন্দির ছিল, আমি বলছি না আরব আমি রাতে মন্দির করা হলো । আমি বলছি আরব আমিরাতে মন্দির করা হয়েছে সেদেশে হিন্দু গণ এখন পুজো করতে পারবে এটা ভালো হয়েছে। তবে আবার কোন এক হিন্দু গিয়ে মসজিদিরে ভিতরে রাম এর মূর্তি রেখে বলবেন না যে এটার ভিতরে হিন্দুদের পুজো করার সময় এসেছে। মসজিদের ভেতরে মূর্তি রাখা বা মন্দির কোরআন রাখা কোনটাই ধর্মের উপর ভালো ঠেকায় না।

৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:৫৮

সোনাগাজী বলেছেন:


মোদি হিন্দু উন্মাদনার সৃষ্টি করে ভারতকে ধর্ম নিরপেক্ষতা থেকে দুরে রেখে ক্ষমতায় থাকা সহজ করেছে; তবে, সে ভারতের উন্নয়ন ঘটায়েছে।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৪৬

এম ডি মুসা বলেছেন: আপনার কথা যুক্তি সংগত।

৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:১১

বাউন্ডেলে বলেছেন: কোন শাষক ধর্মীয় ব্যাপারে বেশী উৎসাহ দেখালে বুঝতে হবে- ব্যাটা ধান্দাবাজ। ধর্মকে সে আলু-বেগুনের মতো সকাল-সন্ধা ইস্তেমাল করে।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৪৫

এম ডি মুসা বলেছেন: ঠিক বলেছেন।

৫| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:৫৪

রাজীব নুর বলেছেন: মন্দির মসজিদ দিয়ে কাজ হবে না। দরকার লাইব্রেরী।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৪৫

এম ডি মুসা বলেছেন: উত্তম প্রস্তাব।

৬| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:০৮

নয়ন বড়ুয়া বলেছেন: রাজীব দার সাথে একমত...

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:০৩

এম ডি মুসা বলেছেন: ঠিক আছে ।

৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:১৩

ধুলো মেঘ বলেছেন: মহাজাগতিক চিন্তা বলেছেন: আরব আমিরাতের বিলাশের স্রোতে ইসলাম ভেসে গেছে। সেজন্য তারা ভারতে মসজিদ বানাতে পারবে না

একদম বাস্তব কথা বলেছেন। আরবদের মধ্যে যারা তেলের স্বাদ পেয়েছে, তারা ইসলামী বিধি বিধানের কোন তোয়াক্কাই করেনা।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:২৩

এম ডি মুসা বলেছেন: আমি সেই চিন্তায় যাচ্ছিনা । এই মন্দির বানাইছে ভালো কাজ করছে, অনেক হিন্দু আছে তারা পুজোর সময় হলে পুজো দিতে পারবে। আমরা মুসলিম দেশ তো মন্দির করতে দিচ্ছি.....। কিন্তু আপনি ভারত কি করেন? মসজিদ ভেঙে মন্দির করেন? আমরা তো মন্দির ভেঙে মসজিদ করিনা। আপনি কিভাবে ধর্ম নিরপেক্ষ দেশ হলেন? আরব আমিরাত উচিত ছিল তারা যেহেতু মুসলিদের মসজিদ ভাঙে তারা সঠিক পথে ধর্ম নিরপেক্ষতা বা ইসলাম ধর্ম কে সম্মান দিতে পারে নাই। তাদের ধর্মকে আমরা ততক্ষণ প্রর্যন্ত সম্মান দিব না যতক্ষণ আমাদের ধর্মকে সম্মান না দেয়। সম্মান পেতে হলে সম্মান দিতে হয়। কোন ধর্মের কিতাবে লেখা নেই অন্যের ধর্মের উপর আঘাত করো। বর্তমানে ধর্মকে ব্যবহার করে রাজনীতি করে । এগুলো কিন্তু ভালো না।

৮| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৩৪

কামাল১৮ বলেছেন: কোন সৃষ্টিকর্তাকে ডাকবে।জগতে সৃষ্টি কর্তার অভাব নাই।হিন্দুর সৃষ্টিকর্তা আর মুসলমানের সৃষ্টিকর্তা এক না।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৪৮

এম ডি মুসা বলেছেন: আপনি কাকে বিশ্বাস করেন না আর না করেন সেটা আপনার একান্ত বিষয়,,, আপনি যদি কোন ধর্মকে মানেন সেটা হিসাব করে করবেন।

৯| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৩৮

ধুলো মেঘ বলেছেন: ভারত মসজিদ ভাঙ্গে ঠিকই, কিন্তু সেটা আবার গড়েও দেয়। অযোধ্যায় বাবরি মসজিদের বদলে যে মসজিদ নির্মাণ হতে যাচ্ছে, তা নাকি হবে মসজিদে নববীর পরেই বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ। কিন্তু তাতে কি মসজিদ ভেঙ্গে মন্দির বানানোর ঘা শুকাবে? এখন তারা এইসব ঘৃণ্য কর্মকান্ডের সমর্থনে নানা রকম গালগপ্পো বের করেছে। ভারতের ঐতিহাসিক সব মসজিদই নাকি মন্দির ভেঙ্গে বানানো হয়েছিল, তাই এখন সুযোগ এসেছে প্রতিশোধ নেবার। তবে প্রতিশোধ নিয়ে তারা আবার ভাঙ্গা মসজিদও গড়ে দেবে - এগুলো বলে আরব গাধাদের মখে দড়ি বাধছে।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৪৭

এম ডি মুসা বলেছেন: এ গুলো কোন সত্যতা নেই আমার কাছে জানা আপনি কি জানেন ? সেন বংশের আমলে হিন্দু ধর্ম আগমন হয় তার স্থাপত্য হয়। সম্রাট আকবার মসজদি এবং মন্দির ‍দুটো করেছেন। এছাড়া দেখেন। সেন বংশের আগে জৈন ধর্ম ছিল এই ভারত উপমহাদেশে আরো নানা ধর্ম ছিল, যেটা জাতির হিন্দু সেন বংশের রাজাদের ধর্ম। তাহলে এখানে পাল বংশ তো আর হিন্দু ছিল না তারাও তো দাবি করতে পারে এই মসজিদ হিন্দুদের না এটা বৌদ্ধধর্ম কিছু েএকটা ছিল। জৈন ধর্মের লোকেরাও তো দাবি করতে পারে। তাহলে হিন্দু ধর্ম তো সবার আগে না আসছে তারওও আগে এই ভারত বর্ষে ধর্ম ছিল, ওগুলো হলো কোন প্রমাণ দেখাচ্ছে সেটা আমার জানা নাই, এখানে মন্দির ছিল। এমন কোন প্রমাণ বিশ্বের দেখানো হলো না কেন?

১০| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




এই সব হাবিজাবি জিনিস বাদ দিয়ে আমাদের দরকার প্রচুর পরিমাণে লাইব্রেরি প্রতিষ্ঠা করা এবং জ্ঞান চর্চা করা ।
এছাড়া উন্নয়নের আর কোন সুযোগ আমি দেখি না।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:২২

এম ডি মুসা বলেছেন: আপনার কথা যুক্তি আছে।

১১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:১৩

কামাল১৮ বলেছেন: আমি মিথ্যাবাদিদের মানি না।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:২৬

এম ডি মুসা বলেছেন: মানা না মানা একান্ত ব্যক্তিগত। তবে ধর্ম কোন ব্যক্তির কাছে সিমাবদ্ধ নয়। কেউ ব্যক্তিক দাবি করে যা ইচ্ছা তা করতে বা বলতে পারে না। কেউ মিথ্যা বাদি হলে সেটা তার ব্যক্তিক একা নিজ মতবাদ। এমনো হতে পারে। সত্য বাদিও আছে।

১২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:২১

নতুন বলেছেন: মসজিদ ভেঙ্গে মন্দির করা রাজনিতিক ভাবে খুবই গুরুত্বপূর্ন একটা কার্ড।

মোদী ভোটের জন্য ট্রাম্প কার্ড হিসেবে ব্যবহার করতে চেয়েছেন।

দেখা যাক এটা কতটুকু কার্যকর হয়।

মূর্খরা নেতা হলে প্রতিশোধের রাজনিতি খেলতে দ্বীধা করেনা। জ্ঞানীরা নেতা হলে আমিরাতের মতন সকল ধর্মের জন্যই কাজ করে।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৫৪

এম ডি মুসা বলেছেন: সনাতন ধর্মের একটা উপাসনা , তাদের মনের স্থান, সনাতন । তাদের ধর্ম তাদের মাথার মুকুট কথা হচ্ছে। ধর্মকে রাজনীতি হিসেব হাতিয়ার বাংলাদেশে জামাত শিবির বানাতে চায়, তারা সফল হয়না। আমার কাছে আমি কখনো ধর্মকে রাজনীতি হিসেব পছন্দ করিনা। ধর্ম ধর্মের স্থানে। দেখা যাক মোদি সাহেব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.