নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে জানে জ্ঞানী গুণী তার কাছে শেখার আছে। মাথামোটার কাছে আমার কিছু শেখার নাই। আচরণে তার বংশের এবং ব্যক্তিক আভিজাত্য প্রকাশ পায়।সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

এম ডি মুসা

আমি জনপ্রিয় ব্যক্তিত্ব নই। আমি কোন কবিও নই।কবিতা লেখি, শখের বিষয়। জানি ছন্দ জানি মাত্রা এই নিয়ে আমার পথ যাত্রা।। কুসংস্কার এবং অন্যায় বিরুদ্ধে সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা আমার বুকের ভেতর মজুদ করা।

এম ডি মুসা › বিস্তারিত পোস্টঃ

ঈশ্বরের চোখে মানুষ কেমন?

০৫ ই মার্চ, ২০২৪ সকাল ১০:৫০

আমরা যারা আস্তিক, আমাদের পরম উপর ওয়ালাকে আমরা বিশ্বাস করি। আমিও বিশ্বাস করি যে ঈশ্বর এক। আমরা যখন বিপদে থাকি এবং আশ্রয় প্রার্থনা করি তখন ঈশ্বর কি আমাদের সাহায্য করেন? ঈশ্বর কি অত্যাচারী সম্প্রদায়কে ধ্বংস করেন বা দিনে দিনে এদের উন্নতি করেন? আমরা মনে করি যে একদিন অত্যাচারী সম্প্রদায়ের বিচারের বিচার হবে অন্যায় ও অত্যাচার সহ্য করে জীবনের শেষ সম্বল হারিয়ে যায়। ঈশ্বর আমাদের বিনিময়ে কি দিচ্ছেন? ঈশ্বর যদি এতই শক্তিশালী হন, তাহলে আমি কেন ঈশ্বরকে অত্যাচারীর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে দেখছি না? আমরা মনে করি ঈশ্বরই সকল শক্তির উৎস। ঈশ্বর পৃথিবীর সবকিছু নিয়ন্ত্রণ করেন। কেন ঈশ্বর অত্যাচারী সম্প্রদায় বা নিপীড়ক নিয়ন্ত্রণ করতে পারেন না? দেখলাম গরীবেরা অসহায়ভাবে ঈশ্বরের কাছে প্রার্থনা করতে লাগলো। ঈশ্বর কতটা সাহায্য করেন? মানুষ উঁচু তলায় বাস করে এবং নীচের মানুষদের একটি ক্ষুদ্র প্রাণীর সাথে তুলনা করে। কেন ঈশ্বর গরীবদের সাহায্য করতে পারেন না? আমি বিশ্বাস করি ঈশ্বর বা আল্লাহ সাথে সাথে সাহায্য করেন না। অত্যাচারী দিনের পর দিন অত্যাচার করে যাচ্ছে। ঈশ্বর কেন তাদেরকে এত উন্নতি করেছে দেখেছি? ঈশ্বর বা আল্লাহ কি সততার জয় চায় না?
ঈশ্বর কি সকল মানুষকে সমান দৃষ্টিতে দেখেন? ঈশ্বর কি মানুষের খোঁজ খবর রাখেন? পৃথিবীর অসহায় মানুষের পাশে নেই কেন? আদৌ ব্যবস্থা গ্রহণ করেন কি ঈশ্বর? মানুষের নাকি ছোট বড় ব্যবধান তিনি করে রেখেছেন।

মন্তব্য ৩১ টি রেটিং +০/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ০৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



পৃথিবীর উপর ঈশ্বরের কোন নিয়ন্ত্রণ নেই।
আফসোস!

০৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:১২

এম ডি মুসা বলেছেন: আমি বিশ্বাস করি ঈশ্বর তো আকাশ বাতাস সবকিছু নিয়ন্ত্রণ করে। তাহলে অবিচার এবং জালেম সম্প্রদায়কে কেন নিয়ন্ত্রণ করতে পারে না?

২| ০৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:১২

অগ্নিবেশ বলেছেন: ঈশ্বর = আল্লা, ভগবান, কালী, শিব, কৃষ্ণ, তেত্রিশ কোটি দেবতা, যীশু, থর, ওডেন, বুঙ্গা বুঙ্গা আরো হাজার হাজার। এদের কার কাছে আপনি আপনার কষ্টের কথা শেয়ার করেছেন? সমস্যা হচ্ছে এই ইশ্বরেরা খুবই ইর্ষাপরায়ন। আমার মনে হচ্ছে আপনি আল্লাহর কাছে এস এম এস পাঠানোর চেষ্টা করছেন, এটা ভগবানের সহ্য হচ্ছে না, ভগবানের ফলোয়ার দিন দিন কমছে, তার এখন অনেক রাগ। তাই ভগবান আপনার এস এম এস টি আল্লার কাছে পৌছাতে দিচ্ছে না। এ সবই গায়েবী ব্যাপার স্যাপার।, আমাকে নারদ মুনি জানিয়ে দিয়েছে, গতরাতে তিনি এসেছিলেন জিব্রাইলের ঘাড়ে চেপে। আমার কাছে আবার প্রমান চাহিয়া লজ্জা দিবেন না।

০৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:১৪

এম ডি মুসা বলেছেন: ঈশ্বরের আশ্রয় কি মানুষ আদৌ পেয়েছে ২০ শতকে কেউ?

৩| ০৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:২১

অগ্নিবেশ বলেছেন: অনেকেই ঈশ্বরের সান্নিধ্য পায়, গাজায় দম দিয়ে পায়।

০৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৫০

এম ডি মুসা বলেছেন: ঈশ্বর কেন জালেম সম্প্রদায় কে উন্নত জীবন দান করে?

৪| ০৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৩২

এম ডি মুসা বলেছেন: আল্লাহ সাহায্য নিয়ে কিছু আয়াত দেওয়া হয়েছে।

৫| ০৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৫২

আরইউ বলেছেন:




মুসা, মন্তব্য মুছে দিচ্ছেন কেন? আমি আপনাকে মন্দ কোন কথা বলিনি। প্রশ্ন করে পোস্ট দিয়েছেন উত্তর দিয়েছি। লেখাচোর রাজীব নুরের মত আপনিও মন্তব্য মুছে দেয়া শুরু করেছেন!

৬| ০৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৫৪

আরইউ বলেছেন:



উত্তরটা আবার দিলামঃ

একটা ভালো প্রশ্ন করেছেন, মুসা। ঈশ্বরের কাছে শুধু চাইলেই হবেনা, নিজেকে চেষ্টা করতে হবে। ঈশ্বর মানুষকে বোধ বুদ্ধি দিয়েছেন, ভাবার ক্ষমতা দিয়েছেন, শেখার সুযোগ দিয়েছেন। এগুলো কাজে লাগাতে হবে। সহজ উদাহরণ দেই আপনার বোঝার সুবিধার্থেঃ আপনি শেষের ২ লাইনে লিখেছেন “পৃথিবীর অসহায় মানুষের পাশে কেন ব্যবস্থা গ্রহণ করেন কি ঈশ্বর? মানুষের নাকি ছোট বড় ব্যবধান তিনি করে রেখেছেন।“ সাধারণ মানুষের পক্ষে লাইন ২টি দিয়ে আপনি কী বলতে চেয়েছেন তা বোঝা সম্ভব নয়। ঈশ্বর অবশ্যই বুঝবেন কিন্তু তিনি নিজে এসে আপনার লেখার ভুলগুলো ঠিক করে দিয়ে যাবেননা। আপনাকে সঠিক বাক্যগঠনের নিয়ম জানতে হবে, শিখতে হবে, পোস্ট এডিট করে সঠিকভাবে লিখতে হবে।

৭| ০৫ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:৩৯

আলমগীর সরকার লিটন বলেছেন: বুঝলাম মুসা দা
ভাল থাকবেন----------

০৫ ই মার্চ, ২০২৪ দুপুর ১:২৮

এম ডি মুসা বলেছেন: ধন্যবাদ আপনাকে ও।

৮| ০৫ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:২২

শূন্য সারমর্ম বলেছেন:


ঈশ্বরের চোখ কেমন?

০৫ ই মার্চ, ২০২৪ রাত ৯:০২

এম ডি মুসা বলেছেন: মানুষের মতো হতে পারে। আমার সঠিক জ্ঞান নেই। ঈশ্বরের বর্ণনা। শুধু জানি ঈশ্বর আছেন।

৯| ০৫ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:৪৩

মোগল সম্রাট বলেছেন:


ঈশ্বর থাকেন ঐ গ্রামের ভদ্র পল্লিতে।

০৫ ই মার্চ, ২০২৪ রাত ৮:৫৯

এম ডি মুসা বলেছেন: ঈশ্বর কোথায় থাকেন তার কাছে যাওয়া দরকার অনেক কিছু হিসেবে নিকাশ আছে

১০| ০৫ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:২৪

রাজীব নুর বলেছেন: আরইউ ছাগলটার ছাগলামি দিন দিন বেড়েই চলেছে।

০৫ ই মার্চ, ২০২৪ রাত ৮:৫৭

এম ডি মুসা বলেছেন: নবী (স) ছাগল পালতেন ছাগীর দুধ খাইতেন। আমি ও ছাগল পালনের ইচ্ছা আছে। আমাদের দেশের উন্নত জাতের ছাগল পাওয়া যায় এখন, কিন্তু ছাগল একটি সমস্যা ম্যা ম্যা শব্দ আমার বিরক্ত লাগে। এই জন্য পালি না। ব্লাক বেঙ্গল ছাগল, অনেক বাচ্চা হয়।

১১| ০৫ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:২৯

আরইউ বলেছেন:




@কুম্ভিলক রাজীব নুর,
আপনার নূরজাহান বেগম নামের লেখাটিতে বিবিসির একটা আর্টিকেল থেকে কয়েকটা লাইন চুরি করেছেন। মন্তব্য করে ধরিয়ে দিয়েছিলাম, মন্তব্য মুছে দিয়েছেন।

আপনার মানুষ ইশ্বরকে ছাড়িয়ে গেছে পোস্টটির কিয়দাংশ কোশ্চেন আর্কাইভ নামের একটি ওয়েবসাইটের হিন্দু ধর্মে মানুষ সৃষ্টির বর্ণনা কি ? নামের একটি লেখা থেকে মেরে দিয়েছেন। পোস্টে মন্তব্যে চুরির বিষয়টা ধরিয়ে দিতেই মন্তব্য মুছে দিয়েছেন।

চুরির বিষয় ধরিয়ে দিলে গোস্বাতো করবেনই!!

১২| ০৫ ই মার্চ, ২০২৪ রাত ১০:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


নবী-রাসূল এবং হুজুররাই ঈশ্বরকে বেশি বিতর্কিত করেছে।

০৬ ই মার্চ, ২০২৪ সকাল ১০:২৩

এম ডি মুসা বলেছেন: কিভাবে?সংক্ষেপে একটু বলেন

১৩| ০৬ ই মার্চ, ২০২৪ সকাল ৮:৪৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ইশ্বর এমনভাবে প্রতিষ্ঠিত তাকে নিয়ে প্রশ্ন করা যায় না। কারও খারাপ হলে ইশ্বরের পরীক্ষা, ভালো হলে ইশ্বরের আশীর্বাদ।

০৬ ই মার্চ, ২০২৪ সকাল ৯:২৬

এম ডি মুসা বলেছেন: ঈশ্বরই সত্য প্রতিষ্ঠার জন্য আহবান করেছেন। সেই সত্য কেন ঈশ্বর লালন পালন করবেন না।

১৪| ০৬ ই মার্চ, ২০২৪ সকাল ১০:৪৭

রানার ব্লগ বলেছেন: ঈশ্বরের চোখে মানুষ কেমন?

উত্তর- গিনিপিগ !!!!

১৫| ০৬ ই মার্চ, ২০২৪ সকাল ১১:১৬

কালো যাদুকর বলেছেন: জানতে হবে, তার জন্য জানার চেস্টা করতে হবে। যে বেশী জানতে পারে, ও সেটি কাজে লাগায়, সেই তত উন্নত। পরম দয়াময়, মানুষকে বুদ্ধি দিয়েছেন। মানুষ সেটি ব্যবহার করলেই ভাল থাকতে পারে । তবে কিছু কিছু সময় , ভাগ্য সহায় না হলে, বিপদ হয়।

০৭ ই মার্চ, ২০২৪ সকাল ১০:৫৮

এম ডি মুসা বলেছেন: বুঝতে পারছি, মানষের কল্যাণে ইউরোপ আমিরিকা বিশ্বাস করে না তাদের অবস্থা আমাদের অবস্থা। আমরা মুসলিম বলে ভাগ্যের দোষ দেই। তবে কোরআনে আল্লাহ বলেছে, যতক্ষণ প্রর্যন্ত নিজেকে নিজে পরিবর্তন করেনা তাার ভাগ্য পরিবর্তন করি না। তাহলে ভাগ্যের দোষ দেওয়া কি ঠিক হবে? আমি চেষ্টা করছি। পাইনি সেটা আমার ভাগ্য দোষ হতে পারে না। কারণ আল্লাহ বলছে চেষ্টা করলে তার হবে।

১৬| ০৬ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:৩২

রাজীব নুর বলেছেন: আরইউ

চুপ থাক ছাগল।

০৭ ই মার্চ, ২০২৪ সকাল ১০:৫৯

এম ডি মুসা বলেছেন: নুর ভাই সে মুখে খারাপ ভাষা করে করুক আমাদের করার দরকার নেই। তবে উদাহরণ দিয়ে বুঝিয়ে দেবেন।

১৭| ০৬ ই মার্চ, ২০২৪ রাত ৯:২৬

জনারণ্যে একজন বলেছেন: রাজীব নুর বলেছেন: আরইউ

চুপ থাক ছাগল।


@ রাজিব, আপনার নির্লজ্জতা সবকিছুর সীমা ছাড়িয়ে গেছে। কিংবা এটাও হতে পারে, লজ্জা নামক কোনো আবেগের সাথে আপনার কখনোই পরিচয় ছিল না।

যাই হোক, আপনার এই প্রতিমন্তব্য দেখে কেন জানি গাছের ডালে বি*%চি& ঝুলিয়ে বসা সেই বানরের কথা মনে পড়ছে। আসে-পাশে মানুষ দেখলেই যে খশ-খশ করে ঝুলন্ত প্রত্যঙ্গ চুলকানো সহযোগে ফ্যাক-ফ্যাক শব্দে হেসে তাদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করতো।

০৭ ই মার্চ, ২০২৪ সকাল ১০:০৮

এম ডি মুসা বলেছেন: আমার পোস্ট না পড়ার আর মন্তব্য করার অনুরোধ আপনাকে । আপনার মত লোক আমার কোন পোস্ট মন্তব্য করুক সেটা আমি দেখতে চাইনা। আপনি দূর হয়ে যান আমার মন্তব্য পাতার আর পোস্ট থেকে। আপনার সাথে যারা আছে ওরাও আমার মন্তব্য আর পোস্ট থেকে বিরত থাকবেন।

১৮| ০৭ ই মার্চ, ২০২৪ সকাল ১০:১৭

এম ডি মুসা বলেছেন: নতুন নতুন কোথা থেকে আসে এইসব , ব্লগে ব্লাগার সদস্য হয়ে অসুস্থ আচরণ দিয়ে সামুর পরিবেশ দূষিত করে চলছে। যে বিষয় আলোচনা করবে সেটা বাদ দিয়ে , নিজের ভুলের খবর নেই পরের দোষ ধরা মূর্খ বাঙালি সবখানে জল ঘোলা করে।
গুগল আছে। বানান শেখার অথবা বই আছে কেউকে সাহ্য করা লাগে না এই যুগে। বাক্য গঠন সবকিছু মানুষ এখন ইন্টারনেট সাহায্য নিতে পারে। নিজে নিজের প্রতি সাহায্য করতে পারে। একদল মূর্খ নিজের অজ্ঞতা লুকাতে নিজের মন হাল্কা করতে পরের পিছে লেগে থাকে। একজন শিক্ষক যদি ছাত্রের ভুল ধরে তাতে ছাত্র খুশি হয়্ একজন বদমাইশ মুখের ভাষা খারাপ , সমাজের মাথা বিকৃত লোক মানুষের ভুল ধরলে কেউ সহ্য করে না। তাদের পক্ষে কিছু সাপোর্ট করে সেম ক্যাটাগরি লোক।

১৯| ০৭ ই মার্চ, ২০২৪ সকাল ১১:০৭

কালো যাদুকর বলেছেন: আমি বোঝাতে চেয়েছি , আমরা সবকিছু একটি সিমার ভীতর চেস্টা করতে পারি। এরপর আর চেস্টা করেও তেমন ফল পাওয়া যায় না। তখন ভাগ্যে যা থাকে তাই হয়।
ধরেন, আমি ডাক্টার হব ঠিক করলাম। অনেক চেস্টা করে, কোচিং করে , ঢাকা বা মিডফোর্ড বা বরিশাল বা ময়মনসিং কোথাও চান্স পেলাম না। চান্স পেলাম সেই রংপুর মেডিকেল কলেজে। যেহেতু আমি ঢাকায় থাকি, আমি অত দুরে যাব না, আমার হাতে এখন দুটো পথ। আমি পরের বার আবার মেডিক্যালের চেস্টা করতে পারি, অথবা , আমি নন-মেডিক্যাল কোন সাবজেক্টে ঢাকায় কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারি। এই যে নন মেডিক্যালে আমি ভর্তি হলাম, এটি আমি মনে করি ভাগ্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.