নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে জানে জ্ঞানী গুণী তার কাছে শেখার আছে। মাথামোটার কাছে আমার কিছু শেখার নাই। আচরণে তার বংশের এবং ব্যক্তিক আভিজাত্য প্রকাশ পায়।সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

এম ডি মুসা

আমি জনপ্রিয় ব্যক্তিত্ব নই। আমি কোন কবিও নই।কবিতা লেখি, শখের বিষয়। জানি ছন্দ জানি মাত্রা এই নিয়ে আমার পথ যাত্রা।। কুসংস্কার এবং অন্যায় বিরুদ্ধে সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা আমার বুকের ভেতর মজুদ করা।

এম ডি মুসা › বিস্তারিত পোস্টঃ

সোনার বাংলা গড়তে এই দাবি গুলো বাস্তবায়ন করা হোক।

০৬ ই মার্চ, ২০২৪ রাত ৯:৩০





১) বায়ু দূষণ প্রতিরোধ করা উচিত। পরিবেশ সমৃদ্ধ ঢাকা শহর গড়ে তোলা। সৌদি আরব, দুবাই, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশে রাস্তায় এক বিন্দু ধুলাবালিও পাওয়া যায় না। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পরও কেন আমরা একটি চকচকে ঢাকা গড়তে পারছি না?
(২) স্বল্পোন্নত দেশগুলো দিন দিন মানব উন্নয়নে উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে। উন্নত দেশ হওয়া। বাংলাদেশে বাধা কোথায়?
(৩) বাংলাদেশের প্রতিরক্ষা ব্যবস্থা কতটা সক্ষম? দেশের নিরাপত্তার স্বার্থে প্রতিরক্ষা এমনভাবে করতে হবে যাতে বিশ্বের যেকোনো শক্তির মোকাবিলা করে বাংলাদেশ তার স্বাধীনতা ও জাতিকে রক্ষা করতে পারে।
(৪) দেশের প্রতিটি সেক্টরে দুর্নীতি বন্ধ হবে না কেন? স্বচ্ছতা ও জবাবদিহিতা নেই কেন? সব সেক্টরে দুর্নীতি শূন্য হবে।

৫ ক) মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। সকালে দুর্ঘটনার খবর দিয়ে আমাদের দিন শুরু হয়। আমরা খুবই দুঃখিত।৪ (খ) দেশের গোয়েন্দা সংস্থা বাড়িয়ে জনগণের নিরাপত্তা বাড়ানো হচ্ছে না কেন? ৪(গ) মানুষের দুর্ঘটনার পর পুলিশ ঘটনাস্থলে যাচ্ছে। ইঙ্গিতে পুলিশ আসবে এবং নিরাপত্তা নিশ্চিত করা হবে। দেশের এমন পরিস্থিতিতে সর্বত্র গোয়েন্দা সংস্থা থাকা উচিত। কোনো ঝামেলা শুরু হওয়ার আগেই পুলিশ আসবে। এ নিয়ে গোয়েন্দা সংস্থা কাজ করবে। দেশের মানুষের হবে নিরাপদ রাষ্ট্র।

(৫) দেশের আইনশৃঙ্খলা বাহিনীর ওপর জনগণের আস্থা নেই কেন? 100% আত্মবিশ্বাস থাকতে হবে।
(৬) দেশের জনগণের চাহিদা মেটাতে দেশের উৎপাদন বাড়াতে হবে।
(৭) দেশের মাটিতে নিত্যপ্রয়োজনীয় পণ্য, চাল, গম, ডাল, তেল, পেঁয়াজ, মাছ তুলনামূলক বেশি উৎপাদন করতে হবে।
7(ক) আমাদের দেশে এই ধানের মৌসুমে লাভ লোভী চাষাবাদে ধান ছাড়া তরমুজ চাষ ব্যস্ত। তরমুজ খেয়ে মানুষ সারা বছর বাঁচবে না। (৮) দেশের মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করতে হবে। যাদের মুক্তিযুদ্ধের চেতনা বা বিশ্বাস নেই, তাদের দেশের সবক্ষেত্রে স্থান দেওয়া উচিত নয়।
(৯) বঙ্গবন্ধুর দুর্নীতিবিরোধী আন্দোলনকে পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন করতে হবে। দেশের সোনার মানুষ করতে হবে।
(১১) গ্রাম আদালতে মানুষের প্রতি অন্যায়-অত্যাচার এড়াতে হবে।
(১২) জনগণকে দেশের আইন মানতে বাধ্য করার পাশাপাশি জনগণকে সচেতনভাবে জীবনযাপন করতে হবে। সবাই নিজেরা সচেতন হোন।
(১৩) নিয়োগ পরীক্ষায় দুর্নীতি প্রতিরোধে কেন কোনো গোপন গোয়েন্দা সংস্থা নজরদারি করছে না? সুষ্ঠু নিয়োগের মাধ্যমে দেশের অফিস আদালতে সততা প্রতিষ্ঠিত হবে।
(১৪) সম্পূর্ণ চার্জশিট/নথিপত্র দাখিল করার আগে কেন কোনও মামলা গোপনে গোয়েন্দা সংস্থাগুলি দ্বারা যাচাই করা উচিত নয়? একটি গোপন গোয়েন্দা সংস্থা তদন্ত করে সঠিক প্রতিবেদন দেবে।
(১৫) দেশের স্বাধীনতা বিরোধী শক্তি ছাড়া। কেন সব নাগরিকের জন্য সমান সুযোগ নেই?
(১৬) নারী-পুরুষের সমান অধিকার নিশ্চিত করতে হবে এবং কারও সঙ্গে কোনো অজুহাত করা চলবে না।
(১৭) দেশের বৃদ্ধ বয়সে সন্তানেরা বাবা-মাকে বোঝা মনে করে তাদের মৃত্যু কামনা করে। পিতামাতার উচিত তাদের শেষ বয়সে এই অবস্থা থেকে পরিত্রাণের উপায় খুঁজে বের করা।
(১৮) দেশের শিক্ষার পাশাপাশি কর্মমুখী শিক্ষা চালু করতে হবে। কাজ করবে এবং পড়াশুনা করবে সকল শক্তিশালী যুবকদের যে কোন কাজ করতে আগ্রহী হতে হবে।
(১৯) দেশের কন্যারা পিতার যদি কোন পুত্র না থাকে তবে সমস্ত সম্পত্তি কেবল কন্যারাই পাবে, অন্য কেউ পাবে না।
(১৯) পুত্র ও কন্যা উভয়েই পিতার সমস্ত সম্পত্তিতে সমান ভাগে তাদের অংশ পাবে।
(২০) দেশের জনগণকে তাদের অবস্থান সম্পর্কে সচেতন হতে হবে এবং আইন মানতে হবে যাতে প্রশাসনের ভূমিকা পালন করা উচিত। (২১) মুক্তিযোদ্ধা এবং মুক্তিযোদ্ধাদের সাথে সংশ্লিষ্ট সকল সংগ্রামী নেতাদের শ্রদ্ধা জানাতে হবে।
(২২) ১৯৭১ সালের স্বাধীনতা ও স্বাধীনতার সংগ্রামী নেতার বিরোধী তাদের বংশধর কে দেশের চিহ্নিত করা। স্বাধীনতা বিশ্বাস না করলে দেশের সকল সুবিদা থেকে বাদ দেওয়া তাকে।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৬ ই মার্চ, ২০২৪ রাত ১০:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



বাংলাদেশে প্রতি মুহূর্তে ব্যাকটেরিয়ার মত জনসংখ্যা বেড়ে চলছে।
পথে-ঘাটে মাঠে হাটে বাজারে গিজগিজ করছে মানুষ ।
এত মানুষের একটি দেশে আপনি যাই বলেন কোন কিছুই সঠিকভাবে ম্যানেজ করা সম্ভব না ।
পরিবার সমাজ রাষ্ট্র কোনখানেই সম্ভব না।
দেশের আয়তনের তুলনায় এই দেশে 5 কোটি মানুষ থাকলেও চলত।
সেখানে হয়ে গেছে 25 কোটি ।
এই বিশাল জনসংখ্যাকে ম্যানেজ করা
কিভাবে সম্ভব!??

০৬ ই মার্চ, ২০২৪ রাত ১০:০৮

এম ডি মুসা বলেছেন: জনসংখ্যা বৃদ্ধির হার কমানো দরকার।

২| ০৬ ই মার্চ, ২০২৪ রাত ১১:০৩

কামাল১৮ বলেছেন: উন্নত দেশগুলি থেকে আমরা একশ বছর পিছিয়ে আছি।খবর নিয়ে দেখেন,তারা একশ বছর আগে আমাদের মতোই ছিলো।

০৭ ই মার্চ, ২০২৪ সকাল ৯:২৭

এম ডি মুসা বলেছেন: তাদের দেশে নিজের সম্পদ নেই , আপনি দেখেন আরব আমিরাত কি ছিল? সেখানে তেল বিক্রি করে কি হয়েছে। আমাদের দেশ ধান , ডাল , মাছ সবকিছু উৎপাদন হয়। একটা দেশে অন্য দেশের সাহায্য ছাড়া দেশের মানুষের দেশের উন্নত করা সম্ভব। আমাদের খাদ্য মজুদ রেখে । উৎপাদন বৃদ্ধি করা। এমন খাদ্য তো বিদেশ থেকে আরব আমিরাত সব বিদেশ থেকে কিনে নেয় তাদের দেশে উৎপাদন হয়না। তারপরও তারা এত উন্নত দেশ। আমাদের দেশ এত সম্পদ থাকতে পারবেন কেন? কিছুদিন আগে তেলের খনিও আবিষ্কার হয়েছে। আর কি দেখবে। গ্যাস ও আছে। আমাদের দেশে জনসংস্যা বেশি। আরো সমস্যা হচ্ছে। আমি আমার বাড়ির পাশে একটা টিবি স্কুলের জমিতে জন্মের পর থেকে এই সময় ধান উৎপাদন করতে দেখেছি। ৬২ কানি জমি দুই বছর ধরে ৬২ কানিতে তরমুজ করে দেশের খাদ্য সংকট দেখা দিবে না কেন?। ওখানে মোট বেসরকারি সহ ৩০০ কানি জমিতে আমার বাসার পূর্বপাশে চাষাবাদ করে।

৩| ০৭ ই মার্চ, ২০২৪ রাত ১২:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


ইসলাম মেনে চললে পিতা-মাতার সম্পত্তি সন্তানেরা সমানভাবে ভাগ হওয়ার কোন সুযোগ নাই ।
পুত্র যদি 10 টাকা পায় কন্যা পাবে পাঁচ টাকা।
আফসোস!!

০৭ ই মার্চ, ২০২৪ সকাল ৯:১৯

এম ডি মুসা বলেছেন: ইসলাম কোরআন এই বন্টন করে দিছে। েএর পরে আর কিতাব হবে না। তবুও মানুষের স্বার্থে দেশের আইনে সমান অধিকার করা উচিত। আর কোরআন মানুষের কল্যাণে আসছে। এটা কোরআনের সাথে বিরোধ ঘটবে না সাজ্জাদ ভাই।

৪| ০৭ ই মার্চ, ২০২৪ রাত ৩:২৩

সোনাগাজী বলেছেন:



আপনি নিজের কথা বলতে ভুলে গেছেন, প্রথমেই চাকুরীর কথা বলার দরকার ছিলো: সবার জন্য চাকুরী সৃষ্টি করতে হবে।

শেখ হাসিনার ১ম চাকুরী ছিলো আওয়ামী লীগের সভাপতির পদে, ৪৩ বছর পরে আজো সেই চাকুরী আছে; বাকীদের চাকুরীর কথা উনি বলেন না।

০৭ ই মার্চ, ২০২৪ সকাল ৯:১৭

এম ডি মুসা বলেছেন: আমার এক সময় চাকরি বয়স শেষ হয়ে যাবে। আমি চাকরি পেলাম না ধরেন। কিন্তু আমার এই দাবি গুলো বাস্তবায়ন হোক। আমার লেখা গুলো নাকি ভুল হয়েছে। একজন লোক পাওয়া গেছে। এদের কি বলতে পারি।

৫| ০৭ ই মার্চ, ২০২৪ সকাল ৮:৫৫

এম ডি মুসা বলেছেন: সংবিধান নাকি ভুলে ভরা। আমার লেখা ভুলে ভরা আসলে আপনি নিজ এ্কটা ভুল মনেহয়। আমি বুঝলাম আমার লেখা ভুল সংবিদান ভুল হয় কেমনে? ঝামেলা পার্টির সদস্য পদ আপনি কত নং

৬| ০৭ ই মার্চ, ২০২৪ সকাল ১০:১৬

ধুলো মেঘ বলেছেন: বাংলাদেশের উন্নয়নের সবচেয়ে বড় চ্যালেঞ্জ অত্যাধিক ঘনবসতি। এই দেশের যা সম্পদ, তার সর্বোচ্চ ধারণক্ষমতা হল ২০ কোটি মানুষ। কোনভাবে এর চেয়ে বেড়ে গেলে এ দেশের অর্থনীতি স্রেফ তাসের ঘরের মত ভেঙ্গে পড়বে - পাকিস্তানে যা ৫ বছর আগে হয়, বাংলাদেশে ঠিক তাই হয় ৫ বছর পরে।

কাজেই সরকার যত যাই করুক - এই দেশের উন্নতি ঘটা কোনভাবেই সম্ভবপর নয়। কোন কারণে অলৌকিকভাবে এই দেশের জনসংখ্যা যদি অর্ধেক হয়ে যায়, তাহলে আশা আছে।

০৭ ই মার্চ, ২০২৪ সকাল ১০:৩৭

এম ডি মুসা বলেছেন: ঠিক বলছন । এখন যদি আমিরিকা বা ইউরোপ দেশের , এত শান্তি কেন? তাহলে আমারা শান্তি নাই কেন? আমিরিকা বা ইউরোপ দেশের জনসংখ্যা বাড়ে না আইন আছে। বাংলাদেশ যদি করে এই নিয়ম তাহলে বলবে ইসলাম বিরোধী কাজ। মোল্লারা শুরু করবে নানা হরতাল।

৭| ০৭ ই মার্চ, ২০২৪ সকাল ১১:১৫

এম ডি মুসা বলেছেন: বাজে মন্তব্য জন্য কমেন্ট বক্স বন্ধ করতে বাধ্য হলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.