নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে জানে জ্ঞানী গুণী তার কাছে শেখার আছে। মাথামোটার কাছে আমার কিছু শেখার নাই। আচরণে তার বংশের এবং ব্যক্তিক আভিজাত্য প্রকাশ পায়।সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

এম ডি মুসা

আমি জনপ্রিয় ব্যক্তিত্ব নই। আমি কোন কবিও নই।কবিতা লেখি, শখের বিষয়। জানি ছন্দ জানি মাত্রা এই নিয়ে আমার পথ যাত্রা।। কুসংস্কার এবং অন্যায় বিরুদ্ধে সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা আমার বুকের ভেতর মজুদ করা।

এম ডি মুসা › বিস্তারিত পোস্টঃ

স্বাধীনতার সুফল কতটুকু পাচ্ছে সাধারণ মানুষ

০৯ ই মে, ২০২৪ রাত ১১:২৮

(১) আমলা /সরকারের কর্মকর্তা, কর্মচারীর সন্তানদের জন্য আলাদা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার প্রস্তাব হতাশাজনক। মুক্তিযুদ্ধের ১৯৭১ সালের রক্ত দেওয়া দেশের এমন কিছু কখনো আশা কি করছে? বঙ্গবন্ধু এমন কিছু কি আশা করছে? চরম বৈষম্য মূলক প্রস্তাব।
(২) চাকরি কোটা পদ্ধতি বৈষম্য, মুক্তিযুদ্ধের চেতনা এবং বঙ্গবন্ধুর আদর্শের সাথে সাংঘর্ষিক। তাহলে কি পাকিস্তান থেকে মুক্তি পেয়ে ও জাতি পুরোপুরি মুক্ত হলো না।
(৩) দেশের সেক্টরে দুর্নীতি দালাল, ঘুষখোর কিভাবে একটি রক্ত দেওয়া স্বাধীন দেশে স্বাধীনতার ৫০+ বছরেও দেখতে হবে।

(৪) জনগণ এবং ছাত্র ছাত্রীদের ভোটে সরকার। চাকরি বয়স ৩৫ করতে সমস্যা কোথায়? ভোট দেওয়ার পরে জনগণের সরকার বাদ দিয়ে আপনাদের ইচ্ছা আর মনগড়া সরকার হয়ে গেছে।

(৫) এখনো দালাল চুষেছে সাধারণ মানুষের ও কৃষকের রক্ত, চাকরিজীবী ছেলে চাকরিজীবী, কৃষকের ছেলে কৃষক, শ্রমজীবী ছেলে শ্রমজীবী। কোটা সুপারিশ, জালিয়াতি কি ? স্বাধীনতার চেতনায় কোথায়?

এই দেশে জন্মগ্রহণ করে কিশোর কালে সবুজ রক্তে ধন্য মনে করতাম।
এই দেশে জন্মগ্রহণ সাধারণ মানুষের স্বপ্ন দেখা যেমন পাপ
তেমন দুর্ভাগ্য

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১০ ই মে, ২০২৪ রাত ১২:০৭

সায়েমুজজ্জামান বলেছেন: আপনার বুদ্ধি কী মাথায় না কি অন্য কোনো জায়গায়! শুধু আমলাদের সন্তানদের জন্য কী কোনো বিশ্ববিদ্যালয়ের প্রস্তাব দেয়া সম্ভব! এটা কীভাবে চিন্তা করতে পারেন! না কি আমলাদের পরিচালিত বিশ্ববিদ্যালয়ের প্রস্তাব! যেখানে আমলাদের সন্তানদের কোটা থাকতে পারে! একটু মাথাডা খাটান।

সেনাবাহিনী পরিচালিত বিশ্ববিদ্যালয় থাকতে পারলে; সেখানে সবাই পড়ার সুযোগ পেলে; সেনাবাহিনীর সদস্যদের সন্তানদের জন্য কোটা থাকদে পারলে; সেই বিশ্ববিদ্যালয়ের মান ভালো হতে পারলে; সরকারি কর্মকর্তাদের পরিচালিত বিশ্ববিদ্যালয় থাকলে দোষ কী! আমাকে এ
কটু বুঝান তো ভাইসাপ!

এর আগে সরকারি কর্মচারি হাসপাতাল কেন হবে; শুধু সরকারি আমলাদের জন্য কেন হাসপাতাল হবে- এ নিয়ে তুমুল আলোচনা গেছে। এখন গিয়ে দেখেন সরকারি কর্মচারি হাসপাতালে জনগণ চিকিৎসা পাচ্ছে কী না! আর সিএমএইচের ধারে কাছে যেতে পারেন কী না! সরকারি কর্মচারি হাসপাতাল এখনো পুরা চালু হয়নি; তারপরেও সেবার মান দেখে আসবেন!

যাই হোক ভাই কারো প্ররোচনার ফাঁদে পড়বেন না। প্রস্তাব তো নিজের চোখে দেখেন নি। না দেখে যাচাই না করে হীনমন্যতায় কেন ভুগবেন!

১০ ই মে, ২০২৪ সকাল ৮:৩৮

এম ডি মুসা বলেছেন: সেনাবাহিনী আর রেলওয়ে ছুটি কম পায়, তাদরে ছুটি কম নেই সেই জ্ঞান কি আপনার লস নাকি? তাই তাদের জন্য স্কুল কলেজ হতে পারে। কিন্তু বাকি দের জন্য কথা গুলো আপনার মাথায় কি বুদ্ধি আছে নাকি নাই জাতির বাকি জনও বুঝে

২| ১০ ই মে, ২০২৪ রাত ১২:৪১

রানার ব্লগ বলেছেন: সবাই যখন তার সুজুগটাই নিতে চাইবে তখন এমন সমস্যা হবেই।

১০ ই মে, ২০২৪ সকাল ৮:৪১

এম ডি মুসা বলেছেন: দেশটা বুঝি ওদের বাপের স্বাধীনতার কোনো হিসেব নাই, এমন এক শ্রেণি আছে

৩| ১০ ই মে, ২০২৪ সকাল ৯:০৭

এম ডি মুসা বলেছেন: পাকিস্তান বৈষম্য থেকে বাংলাদেশ সৃষ্টি হয়েছে, সেই বৈষম্য কেন আবার দেখতে হবে? তাহলে কি পাকিস্তানি স্বভাব আর চরিত্র বাংলাদেশে এখনো আছে। স্বাধীনতা চেতনা বিশ্বাসহীন, লোভী তারাই পাকিস্তানকে এখনো ফলো করে,,,,,,,,,

৪| ১০ ই মে, ২০২৪ সকাল ১০:৩৮

রাােসল বলেছেন: শুরুতেই আমি একাত্তরের মুক্তিযোদ্ধার প্রতি আমার শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানাতে চাই। মুক্তিযুদ্ধের পরপরই বেশ কিছু ঘটনার ইতিহাস অধ্যয়ন করে আমি নিজেকে প্রশ্ন করি, আমরা কি স্বাধীনতার আগে আমাদের দেশের শত্রুর বিরুদ্ধে স্বাধীনতার পরের চেয়ে বেশি শক্তিশালী ছিলাম? স্বাধীনতার পরপরই আমাদের মুক্তিযোদ্ধারা কেন এক দল আরেক দলের বিরুদ্ধে লড়াই শুরু করে? স্বাধীনতার পরপরই আমাদের তথাকথিত মুক্তিযোদ্ধারা প্রশাসনে নিজের পছন্দের মানুষ নিয়োগ দেয়া শুরু করেন। এটা কি স্বাধীনতার উদ্দেশ্য ছিল? এই প্ল্যাটফর্মে কয়েকজন শ্রদ্ধেয় মুক্তিযোদ্ধা (ব্লগার সোনাগাজী ছাড়া) আছেন, দয়া করে বুঝিয়ে বলুন মুক্তিযুদ্ধের পরবর্তী প্রজন্মকে। আমার আরেকটি প্রশ্ন, আমাদের প্রশ্নফাস প্রজন্মের জন্য কে দায়ী? অনুগ্রহ করে মনে রাখবেন, প্রশাসনে তখন সবাই স্ব-ঘোষিত দেশপ্রেমিক ছিলেন।

১০ ই মে, ২০২৪ দুপুর ২:৪৯

এম ডি মুসা বলেছেন: কিছু বলার নাই , শুধু দেখা ছাড়া কিছু বলার নাই

৫| ১০ ই মে, ২০২৪ সকাল ১০:৪৭

নাহল তরকারি বলেছেন: কে করবে এসব থেকে ‍মুক্তি?

১০ ই মে, ২০২৪ দুপুর ২:৫০

এম ডি মুসা বলেছেন: কেউ নেই। করার কিছু নাই। আপনার আমার কথায় যদি, মনে যদি স্বাধীনতার চেতনা বাস্তবায়ন হয়। আর যত মুক্তিযুদ্ধের বিশ্বাসে সৎ সরল মানুষ যদি দায়িত্ব গ্রহণ করেন তাহলে হতে পারে। আপনি যেমন বর্তমান সংসদ সদস্যের ভিতরে মাশরাফি বিন মুর্তজা, কাকে আপনি সৎ বলতেই পারেন। বর্তমান মন্ত্রী স্বাস্থ্যমন্ত্রী তাকেও বলতে পারে সে সঠিক পথে যে ঘোষণা করেছে

৬| ১৯ শে মে, ২০২৪ রাত ১২:৫৫

জ্যাক স্মিথ বলেছেন: এত কিছু বাদ দিয়ে ব্লগারদের জন্য কোন সুযোগ সুবিধা আছে কি না তা আমাকে একটু বলেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.