নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তর্কে জড়িয়ে আপনাকে আমার লেভেলে নামিয়ে আনবেন না প্লিজ। আমি জানি, আপনি একজন সম্মানিত ব্যক্তি।

রাসেদুল হায়দার

স্রোতের বিপরীতে আমি আর নেই

রাসেদুল হায়দার › বিস্তারিত পোস্টঃ

কি কারন থাকতে পারে একটি মেয়েকে রিজেক্ট করার পিছনে??

১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১:০৪

আমার সম্ভবত বিয়ের বয়স হয়ে যাচ্ছে। নাহ, অলরেডী হয়ে গেছে। তাই ভাবাভাবি শুরু করে দিলাম। আমাকে একটা মেয়ে কেন রিজেক্ট করতে পারে, তার সম্ভবত হাজারটা কারন আমার নিজের কাছেই আছে। আপাতত সেটা নিয়ে আমি ভাবছি না। ভাবছি, আমি কেন একজনকে রিজেক্ট করতে পারি?? নাহ, আমার কাছে হাজারটা কারন নাই, তবে বেশকিছু কারন খুবই সুষ্পষ্টভাবে ধরা দিয়েছে।
এত অল্প আমার চাহিদা, যা আমার নিজেকেই অবাক করে। একটা মেয়ের বস্তা বস্তা সার্টিফিকেট থাকা লাগবে, এমন কোন চাহিদা আমার মোটেও নাই, মেয়ে স্কুলের পিছনেও যায় নাই তাও আমার সমস্যা নাই, শুধু তার মধ্যে মানবিকতা এবং বিবেকবোধ থাকা অনেক জরুরি। বিশ্বাস করেন, স্কুল-কলেজ ইউনিভার্সিটির সার্টিফিকেটগুলো আমার কাছে একগাধা কাগজের বস্তা ছাড়া আর কিছুই নয়। এখান থেকে একটা সার্টিফিকেট দেওয়া হয়, যা পরবর্তী লাইফে প্রমান স্বরূপ ব্যবহার করিবেন, আপনি কাজ করার যোগ্য। আমার বউয়ের প্রফেশনাল সার্টিফিকেটের কোন প্রয়োজন নেই। সারা জীবনের পড়াশুনার উদ্দেশ্য কি?? এটা যখন খুঁজিতে বের হলাম, উত্তর একটাই, একটা কাজ। নিজেকে গর্দভ মনে হয় এখন। একটা কাজের জন্যে জীবনের এতগুলা বছর এভাবে নষ্ট করা!! ছোটবেলা থেকে কটকটি বিক্রি আরম্ভ করিলে, এতদিনে আমার কাছে অনেক টাকা জমা হইত। সেইটাকা দিয়ে একটা হাঁসের খামার করিতাম, তারপর দিনে দিনে খামারের সংখ্যা বৃদ্ধি পাইত। তা দেখিয়া, আমি ভেড়ার পাল নিয়ে আসিতাম, একপাল ভেড়া থেকে দশপাল ভেড়া। তারপর গরু, আমার গরুর পালের দুধ আজ ইন্টারন্যাশনাল কোম্পানিগুলোর সাথে কম্পিটিটিভ পজিশনে থাকত। সেখানে আপনাদের মত কাগজের বস্তা নিয়ে অনেকে চাকরি খুঁজতে আসার কথা ছিল। আর এখন আমি নিজেই রাখাল ছেলে। আর কটকটি বিক্রি করতে ইচ্ছে করবে না এখন, আপনাদেরও আর আমার কাছে আসার প্রয়োজন হল না। যাই হোক, আমার বউয়ের কটকটি বিক্রি করার যোগ্যতা থাকলেই আমি নিজেকে অনেক সৌভাগ্যবান মনে করব। প্রসংগত আমিও গন্ডমূর্খ, সেজন্য একটা গন্ডমূর্খ টাইপ মেয়েই আমার জন্য বেস্ট হতে পারে। তবে কারো কাছে যদি কাগজের বস্তা থাকে, এর মানে এই নয়, সে আমার দুশমন। তারজন্যও আমার সমান আফসোস, যতটুকু নিজের জন্য হয়। জীবন থেকে শুধুশুধু এতগুলা বছর!! বেচারি!!

এই যা! ফাউল আলাপ করে দিন শেষ। বদঅভ্যাস আর আমাকে ছাড়ল না। মূল টপিকে ফিরে আসি তাহলে। কি কারনে রিজেক্ট করা যায়-

১। একটা মেয়ে বলেই নয়, একজন ব্যক্তি, যিনি নিজেকে মানুষ দাবি করেন, তার সবচেয়ে বড় অযোগ্যতা হতে পারে তিনি আওয়ামীলীগ। আর জীবনসঙ্গির ক্ষেত্রে কোন সুস্থ মানুষ নিশ্চয়ই আওয়ামীলীগ চান না। এখন প্রশ্ন হতে পারে, কেন আওয়ামীলীগ নয়!! আওয়ামীলীগ কি মানুষ নয়??? আওয়ামীলীগ মানুষ কি অমানুষ সেই তর্কে আমি যেতে চাই না। ধরে নিলাম সুস্থ মানুষ। কিন্তু তাহারা কটকটি বিক্রি করার যোগ্যতা রাখেনা। আমাদের কটকটিওয়ালা মামাগুলো অনেক গরিব এখনো, কিন্তু তারা এখনো অনেক ভাল। মাঝেমধ্যে আমাদের আবদার তারা রাখত। আওয়ামীলীগ মাথা গরম টাইপ। এসব আবদার-টাবদার এর বালাই নাই। নিজেরটা অবৈধ হলেও বৈধ। এরকম হলে আমার সাথে একদিন টিকতে পারে সম্ভবত। এর বেশি ভাই, সহ্য করা সম্ভব না।

২। আটা ময়দা মাখা আমার একদম অপছন্দের। মানুষকে স্বাভাবিক অবস্থায়ই আমার কাছ মানুষ মনে হয়। আমার ওয়াইফ নিশ্চয়ই আমার মত সিম্পল হবে, এইটুকু মিল যদি না পাই, তাহলে তো আটা ময়দার ভারে আমিই চাপা পড়ে যাব একদিন।

৩। হি ইজ মাই হিরো টাইপ মেয়ে (সল্লু, শাহরুখ, ম্যাশ, তাসকিন, তাহসান ইত্যাদি ইত্যাদি)। অবশ্যই তারা সবাই তাদের জায়গাতে গ্রেট, আমারও তাদেরকে ভাল লাগে। কিন্তু কিছু অনেক অতিরঞ্জিত হয়ে যায় আমার চোখে। এই যেমন, লাভ ইউ সল্লু, ইউ আর মাই হিরো ব্লা ব্লা। লটস ড্রিম ফর দেম। এককথায় যাহারা সেলিব্রিটি পাগল, তাহারা আমার সাথে টোটালি যায় না। সব ভালবাসা যদি তাদের জন্যে, তো হাজব্যান্ড এর জন্য বাকি রইল টা কি?? এরা বেশির ভাগ লোভী বা উচ্চাকাংখী হয়। কে জানে, একদিন সত্যি সত্যি সল্লুভাইয়ের সাথে দেখা হয়ে গেল। পারলে তারা সল্লু ভাইয়ের সাথেই ভেগে যাবে। সেটা না পারলেও, সল্লু ভাইয়ের গুরুত্ব তার কাছে আমার থেকে অনেক বেশি হবে। এ ব্যাপারে আপনি আমাকে সাইকো ভাবেন আর যাই ভাবেন, আমার বউয়ের কাছে আমিই ফার্স্ট এইটুকু কোনভাবেই ছাড় দেয়া সম্ভব নয়। সবকিছু মেনে নিয়ে একসাথে সংসার ধর্ম পালন শুরু করলেও, মনে মনে সবসময় তাদের এইটুকু হীনমন্যতা থেকেই যাবে, ইস!! ইফ মাই হাজব্যান্ড লাইক সাল্লু অর হি উড বি লাইক ম্যাশ!! নিজেকে তারা কখনোই সুখী মানুষের তালিকায় যোগ করতে পারবে না। আর আমি তো অলটাইম ফেয়ার পিপল। সো, ইটস ইম্পসিবল।

আমি এত্ত ভাল!! এত স্বল্প চাহিদা আমার। যাই হোক, এইটুকু রিকোয়ারমেন্টস ফিলআপ করে কি একজন বাংলাদেশি পার্টনার পাওয়া সম্ভব?? আপনারা সাঁই দিলে ৫ বছর পর আমি খোঁজাখুঁজি শুরু করব, ইনশাআল্লাহ। এখনো বয়স অল্প তো তাই

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১:২০

চাঁদগাজী বলেছেন:



একটা মেয়ে ভালো, সুদর্শনা, এখন বাসায় চাকরাণী, আপনার কাছে উহার মুল্য কতটুকু?

১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ২:১১

রাসেদুল হায়দার বলেছেন: কোন অংশেই কম নয়। এজ লাইক আদার কমন পিপল। আমি নিজেও কারো না কারো চাকর। শুধু তফাত এইটুকু, কেউ বাসায়, কেউ অফিসে। কেউ ফাইল টানে, কেউ পানির গ্লাস টানে। বিমানের বিমানবালারাও কিন্তু একই কাজ করে।

২| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১:৪৪

সায়েদা সোহেলী বলেছেন: তর্কে জড়িয়ে আপনাকে আমার লেভেলে নামিয়ে আনবেন না প্লিজ। আমি জানি, আপনি একজন সম্মানিত ব্যক্তি।

তর্কে গেলাম না :)

লেখায় লজিক আছে , খাটি করুন বাস্তবতা , সহমর্মিতা ।

চাঁদগাজী বলেছেন: একটা মেয়ে ভালো, সুদর্শনা, এখন বাসায় চাকরাণী, আপনার কাছে উহার মুল্য কতটুকু? :-B

১৫ ই ডিসেম্বর, ২০১৬ ভোর ৫:১০

রাসেদুল হায়দার বলেছেন: জী আপু, ধন্যবাদ। এই ব্যাপারে আমার যথেষ্ট বদনাম আছে, যা বলি, তাই করি। তর্ক না করার জন্য বিশেষ ধন্যবাদ। তবে ভালো যুক্তি থাকলে, আমাকে শুধরে দিতে পারেন। সেক্ষেত্রে ধন্যবাদ দিয়ে আপনাকে বড় করব না।

৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৩:৪০

মৌলবাদীদের বিরুদ্ধে বলেছেন: মেয়েদের উত্তাপ্ত করার মনমানষিকতা ছেলেদের কমাতে হবে। নতোবা ছেলেদের ধারা মেয়েদের উত্তাপ্তর সংখ্যা আরো বাড়বে।

১৫ ই ডিসেম্বর, ২০১৬ ভোর ৪:৫৪

রাসেদুল হায়দার বলেছেন: আপনার সেন্স অফ হিউমার নিয়ে প্রশ্ন তুলতে চাই না। বাট এখানে উত্তপ্ত করার কি দেখলেন আপনি?? সেজন্যে তো শাহবাগই যথেষ্ট। হেহে.... আমরা ভুলে যাই নি, শাহবাগ, রমনা পার্ক আর সেই গরুর মাংসের বিরিয়ানি। আর রাত দুপুরে সেখানে কি কি হত আপনাদের দ্বারা সেটা আর বলতে চাই না। ওহ, সরি। আপনারা একটু দূরে সরে থাকেন, আপনাদের সেই দুর্গন্ধ এখনো বাংলাদেশ বয়ে বেড়াচ্ছে।

৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ ভোর ৫:০৯

মৌলবাদীদের বিরুদ্ধে বলেছেন: আপনার কথায় আসলাম আপনাদের আলিম মৌলবাদ সমাজের কাছ থেকে শুনলাম কোরআনে নাকি আছে যে, নারী পুরুষের সমান অধিকার আর যদি সেটা সত্য হয়ে থাকে তাহলে শাহবাগ, রমনা পার্ক যে টা ছিল গরুর মাংসের বিরিয়ানী সেটাতো ছিল যুদ্ধপরাধীদের ফাঁসির কার্যকর দ্রুত করার নারী পুরুষের একত্রে আন্দোলন মাত্র।

১৫ ই ডিসেম্বর, ২০১৬ ভোর ৫:৫২

রাসেদুল হায়দার বলেছেন: আমি একটু বেশি খুঁতখুঁতে স্বভাবের। আপনার তিন লাইনের কথায় এতগুলো অসংগতি কোনটা বাদ দিয়ে কোনটা নিয়ে কথা বলব বুঝতে পারছি না। সব কিছু নিয়ে কথা বলতে গেলে আমাকে সাহিত্য রচনা ছাড়া অন্য কোন উপায়ান্তর থাকবে না। সটকার্টে বলার চেষ্টা করছি। মৌলবাদ মানে কি জানেন??? শিউরলি, আপনি জানেনই না, হোয়াট ইজ মৌলবাদ। ফ্রিতে লেসন দিচ্ছি, জানি আপনার পছন্দ হবে না, সেটাও একধরনের মৌলবাদ। মৌল থেকে মৌলিক। হ্যা, আমি কিছু মৌলিক অস্তিত্বে বিশ্বাস করি। যেমন, আমার বিশ্বাসের মূল অস্তিত্ব আল্লাহ এক। ধ্যাত শালা, স্কুল কলেজের পড়াশুনাকে আমি সবসময় অর্থহীন বলে গালিগালাজ করি, এখন দেখি সেটাও অতটা বেকার নয়। ক্লাস নাইন বা টেনে সাইন্স গ্রুপে না পড়লেও, ক্লাস এইটে অনু পরমানু কাকে বলে নিশ্চয়ই পড়ছেন। মৌলিক পদার্থ কি সেটাও পড়েছেন নিশ্চয়ই, সেখানে মৌল কাকে বলে এটা নিশ্চয়ই জানেন। আপনাকে আমি মিনিমাম ক্লাস এইট পাশ ধরে নিচ্ছি। এর মানে এই নয় আপনার পি এইচ ডি ডিগ্রী নেই। জাস্ট একটা বেস হিসেবে নিচ্ছি, যেহেতু আমি শিউরলি আপনার ব্যাপারে জানিনা। তো সেই হিসেবে আমি স্রস্টার অস্তিতে বিশ্বাসে এবং মৌলবাদী। এটা হচ্ছে একদম মৌলিক বিশ্বাস। এরপরে আরে আছে, সেগুলোতে যাওয়ার টাইম নাই। এখন প্রশ্ন হচ্ছে, আপনি কি মৌলবাদী নয়? আপনার বেস হচ্ছে স্রষ্টা বলতে কিছু নেই, তাই নয় কি?? এটাই তো আপনার বিশ্বাসের মৌলিক উপাদান। তো আপনারা নাস্তিক মৌলবাদে বিশ্বাসী লোকজন যখন আস্তিকদেরকে মৌলবাদী বলে গালি দিতে চান, আমার সত্যি আপনাদের জন্য অনেক করুনা হয়। নিজের সঠিক পরিচয়টা পর্যন্ত এখনো নির্ধারন করতে পারেন নি আপনারা, আপনারা আসেন দেশ সমাজ এবং জাতিকে উদ্ধার করিতে। এ এক বিচিত্র সেলুকাস। দেখেন শুধু মৌলবাদ নিয়ে কথা বলতে গিয়ে এত কথার উৎপত্তি। তো আপনার জন্য আমার সাজেশন হচ্ছে, আপনি আগে নিজের পরিচয়টা ঠিক করে আসুন, আপনি কি একজন মৌলবাদী নাস্তিক নাকি শুধু নাস্তিক?? শুধু নাস্তিক হলে তো আপনার সাথে আর কথা বাড়ানোর কোন প্রয়োজনই পড়ে না। কারন আপনি নিজেই আপনার নাস্তিকতার ব্যাপারে শিউর না। এরকম ক্ষেত্রে আপনার সাথে ফাউল তর্ক করার কোন মানেই হয় না। যে বিশ্বাস নিয়ে আপনি নিজেই সন্দিহান, সেটা নিয়ে নিশ্চয়ই অন্য কারো সাথে তর্ক করা নিতান্ত নির্বুদ্ধিতার পরিচয়। আর মৌলিক নাস্তিক হলে আসেন, ডিসকাস করি। তো জলধি, আপনার পরিচয় নির্ধারন করে ফেলেন।

৫| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:১৭

কলাবাগান১ বলেছেন: রাজাকার যেখানে পা দেয়, তার ১০০ গজের মধ্যে কেউ ইবাদত করলেও আল্লা তা গ্রহন করে না

৬| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:২৫

কলাবাগান১ বলেছেন: মেয়েদের কে এমন ছোট করা হল ....তারপর ও একজন মেয়ে হয়েও কিভাবে বলে লিখায় লজিক আছে ...একটাই কারন খুজে পেলাম রাজাকারি মানসিকতার লোকজনই শাহবাগ কে সবচেয়ে ঘৃনা করে কেননা তাদের নেটার মৃত্য হত না যদি শাহবাগ না হত...

এখন শাহবাগের বিরূদ্ধে কথা বলুন মেয়ে হয়ে ও বলবে লিখায় লজিক আছে...সিম্পল রাজাকারি মানসিকতা

১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৩৮

রাসেদুল হায়দার বলেছেন: একদম ঠিক বলেছেন কলাবাগান সাহেব। রাজাকার যেখানে পা দেয়, তার ১০০ গজের মধেয় কেউ ইবাদত করলে আল্লাহ তা গ্রহন করে না। যদিও হাদিসটা আপনার তৈরি। বাট আমার অনেক পছন্দ হয়েছে। বর্তমান বাংলাদেশের নব্য রাজাকার তো আপনারাই। শুনে ভাল লাগল, আপনারাও জানেন আপনাদের দুর্গন্ধে ইবাদত কবুল হওয়া সম্ভব নয়। মজার ব্যাপার হচ্ছে, লজিক্যালি যখন শাহবাগীরা পেরে উঠে না, তখন তারাও আল্লাহর নাম ব্যবহার করে আর অন্যদের রাজাকার ট্যাগ দিয়ে সব আলোচনা এখানেই শেষ করে দেয়। মূলত ভীতু কাপুরুষ টাইপের লোকজন আপনারা। যৌক্তিক কথাবার্তা বলতে আপনারা ভয় পান, তাই সবসময় রাজাকার, দালাল এইসব শব্দের ব্যবহার করে যৌক্তিক আলোচনার পরিবেশ নষ্ট করেন। আপনাদের থেকে ভিন্ন মতাদর্শের হলেই রাজাকার ট্যাগ দিয়ে দেন। প্রর্কৃত রাজাকার তো আপনারাই। এ যুগের নব্য রাজাকার।

শাহবাগী মানে নিতান্ত হাফ মস্তিষ্কের লোক, তার প্রমান তো আপনি নিজেই। আমার পুরো লেখা জুড়ে, শাহবাগ নিয়ে একটা শব্দও কোথাও নেই। আর এখানে নিতান্ত ব্যক্তিগত পছন্দের ব্যাপারে আলোচনা করা হয়েছে। আমি নিশ্চয়ই আপনার টাইপ কোন মেয়েকে বিয়ে করব না। তবে আপনাদের ব্যাপার ভিন্ন। প্রকৃতপক্ষে আপনাদের আইডিওলোজী হচ্ছে ভন্ডামী। যখন যেদিকে সুবিধা পাবেন, সেদিকেই দৌড়েন আপনারা। আপনাদের চরিত্র আমাদের ভালভাবেই জানা হয়ে গেছে। আমার পুরো লেখার কোন লাইনের মাধ্যমে মেয়েদেরকে ছোট করা হয়েছে, সেটা ধরিয়ে দিয়ে আপনার মস্তিষ্কের সুস্থতা দাবির আহবান জানাচ্ছি।

সেটা না পারিলে ফাউল কমেন্ট করিয়া নিজের অসুস্থতার পরিচয় দিবেন না।

৭| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:২৯

শ্রাবণধারা বলেছেন: "সারা জীবনের পড়াশুনার উদ্দেশ্য কি?? এটা যখন খুঁজিতে বের হলাম, উত্তর একটাই, একটা কাজ।" একদম যথার্ত বলেছেন ভ্রাতা । এজন্যই কবি বলেছেন, "বিদ্যালাভে লোকশান, নাই অর্থ, নাই মান" ।

আর লেখাপড়া জানা মেয়েরা আসলেই সমেস্যা । একথাই আমাদের শফি হুজুর বলেছেন।

আমার ধারনা, আপনার বাসার কাজের মেয়ে আপনার সব রিকোয়ারমেন্টস ফিলআপ করার জন্য উপযুক্ত হবে। তাকেই বরং বিয়ে করে ফেলুন (যদি সে আপনার মত জ্ঞানী লোককে বিয়ে করতে রাজী থাকে)।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ ভোর ৫:২৩

রাসেদুল হায়দার বলেছেন: জি ভাইয়া/আপা, আপনার পরামর্শের জন্য ধন্যবাদ। আপনার কমেন্ট থেকে অনেক কিছু জানলাম। কবি কি বলেছিলেন, শফি হুজুর কি বলেছিলেন। আপনি আসলেই অনেক জ্ঞানী। আপনার মত জ্ঞানী হতে পারলে আমাদের বাসার কাজের মেয়ে নিশ্চয়ই আমাকে বিয়ে করার জন্য রাজী হয়ে যেত। কিন্তু আফসোস। আপনার মত জ্ঞানী লোকের সন্ধান পাওয়ার পর কেউ কি এই অভাগা, গন্ডমুর্খের দিকে চোখ তুলে তাকাবে!!!!

৮| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:২৩

মৌলবাদীদের বিরুদ্ধে বলেছেন: মৌলবাদ মানে কি জানেন??? জানি মানুষহত্যার মৌলবাদ, জোরকরে মানুষকে ধর্মান্তর করা, আর কি না হলে নাস্তিকরা আস্তিক বিরুধী কথা বল্লে মৌলবাদীদের চাপাতিধারা নাস্তিক হত্যা করেন।

আমি জানি হোয়াট ইজ মৌলবাদ তবে কিন্তু হোয়াট ইজ মৌলবাদ আর আপনারা মৌরবাদের মধ্যে অনেক পার্থক্য আছে। তা বাংলাদেশে আপনারা আস্তিক বারবার নাস্তিক হত্যা করে মৌলবাদী আস্তিক বলে সামাজিক সাইড় গুলি সহ বিশ্বের সব ধরনে সাধারন মানুষগুলির মধ্যে এখন মৌলবাদী আস্তিক বলে জঙ্গী হিসাবে প্রমানিত। আপনারা মৌবাদীগোষ্ঠি নাস্তিক হত্যা করে ইসলামকে টিকিয়ে রাখতে চান। আর আমার মনে হয় আপনি ডিগ্রী পাশ করে ক্লাস ওয়ানে ভর্তি নিচ্ছেন।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ ভোর ৫:৪৭

রাসেদুল হায়দার বলেছেন: আমিও অনেক মৌলবাদের কথা জানি, নাস্তিকতার মৌলবাদ, ভন্ডামী, প্রতারনা, দালালী, মানুষহত্যার মৌলবাদ, বিচার ব্যবস্থা ধ্বংস করার মৌলবাদ। আপনার বোধশক্তি অত্যন্ত উঁচু পর্যায়ের, তাই ভারি আলাপে যেতে চাই না। আর জি সাহেব, আমি নার্সারির ডিগ্রী নিয়ে ক্লাস ওয়ানে ভর্তি হয়েছে, এত ভাল গেস করার জন্য ধন্যবাদ। আপনার জন্য আমার সত্যি দুঃখ হচ্ছে, এত পরিশ্রমের পরও ফ্রান্স সরকার আপনার দুঃখ বুঝতে পারছে না। আপনি একটা কাজ করেন, ইংলিশ ব্লগগুলাতে লেখালেখি শুরু করেন, সেখানে ইসলামকে গালাগালি করে প্রচুর লিখতে থাকেন, আর একটা আইডি খুলে, নিজেই নিজের কল্লা ফেলে দেন, তারপর স্ক্রীনশট গুলো নিয়ে যাবেন সাথে করে, আমি নিশ্চিত আপনার দুঃখ বুঝতে পারবে তারা। ইংলিশ না জানলে আপনাদের দোস্তদের হেল্প নেন, দোস্তই তো দোস্তের জন্য। এইসব বাংলা ব্লগে যতই ফালাফালি করেন কোন লাভ নাই।

প্রাসঙ্গিক আলাপ কি জিনিস, এইটুকু বোঝার ক্ষমতাও আপনাদের মত লোকদের নেই। নিজের পরিচয়টা পর্যন্ত এখনো ফিক্সড করতে পারেন নি। আপনারা আসেন ইসলাম নিয়ে কথা বলতে, আরো কত সেলুকাস যে দেখতে হবে, কে জানে। আপনাদের সাথে কথা বললে মনে হয়, তালগাছ আর কাঁঠাল গাছ সবই এক। কথা বলার সাথে যুক্তি উপস্থাপন করুন, নতুবা দূরে থাকুন।

৯| ১৬ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২৮

মৌলবাদীদের বিরুদ্ধে বলেছেন: আপনি কি ভাবে বুঝলেন আমি ফ্রান্স সরকার কে দু:খ ভুঝানোর জন্য এই লেখাগুলি লিখেছি। লেখা লেখি করা আমার পেশ ও নেশা। আমি কোন স্বার্থের জন্য কোন লেখা পোষ্ট করিনি। হয়তো ফ্রান্স সরকারের সাহায্যের জন্য আপনার আপনাদের এই রকমের লেখা। আপনার লেখা পড়ে বড়ই ভাল লাগলো। আমাকে এসব বলে লাভ হবে না ভাই। আমার লেখা স্থগিত করতে যতই চেষ্ট করেন না কেন লেখা আমার চলবে। হ্যা আমি ফ্রান্স সরকারের সাহায্য চাই। কেমন সাহায্য চাই তা নিশ্চই আপনি আপনারা জানেন মৌলবাদীদের চাপাতির হাত থেকে প্রানে বাঁচার সাহায্য যেমন আমার একজন বন্ধু ওয়াশিকুর বাবু কে ইতি মধ্যে হত্যা করা হয়েছে। আমি নিয়ামত একজন ব্লগ লেখক ২০১১ সাল থেকে আমি বিভিন্ন ব্লগের লেখা পড়ে আসছি আর আমার লেখার শুরুটাই না পরে বলি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.