নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারপাশের সব অসাধারণ প্রতিভাবানদের ভিড়ে অতি সাধারন একজন। ভালোবাসি বৃষ্টিতে ভিজে বৃষ্টিকে অনুভব করতে, ভালোবাসি কোন এক জোছনা রাতে আঁধারে মিশে যেতে, ভালোবাসি বন্ধুত্ব, প্রান খোলা হাসি, গান, কবিতা আর আঁধারে হারিয়ে যাওয়া একাকী।

শূন্যভুবনের মেহেদী

অজস্র শব্দমালার বিবর্ণ এপিটাফের ছোট্ট এক বিন্দু

শূন্যভুবনের মেহেদী › বিস্তারিত পোস্টঃ

\'দেবী\'কে চুরি এবং আমাদের ব্যর্থতা আর আড়ালের নির্লজ্জতা . . . !

২৯ শে আগস্ট, ২০১৬ রাত ১১:১৫




হীরা আর পেন্সিলের সীস দুইটার মধ্যে দামের পার্থক্য 'আকাশ আর পাতাল' হলেও দুইটাই যে একই জিনিস সেটা কি জানেন ? দুইটাই হচ্ছে কার্বনের দুইটা বিশেষ রুপ । ছোটকালে পেন্সিল দিয়ে লিখতে লিখতে পেন্সিলের প্রতি আমাদের ভালোবাসাটা এতো বেশীই হয়ে গেছে যে এখন আমাদের ৫ কোটি টাকার হীরার চেয়ে ৫ টাকার পেন্সিলই বেশী ভালো লাগে । কারণ আমরা ৫ কোটি টাকার মূল্যটা মনে হয় বুঝতে পারি না ঠিক মতো ।

শাকিব খানকে এতদিন আমরা ৫ টাকার পেন্সিলের মতোই মনে করেছি । ব্যবহারও করেছি ৫ টাকার পেন্সিলের মতো । কিন্তু ভারতের একটা ছবি করেই ভারতীয় দাদারা আমাদের নিজ দেশের শাকিবের মূল্য আমাদের চোখে আঙ্গুল দিয়ে বুঝিয়ে দিয়েছে । এখানে কি দাদাদের উপর রাগ করা যাবে ? আমার তো মনে হয় আমাদের উচিৎ নিজেদের উপরেই রাগ করা, নিজেদের এই ব্যর্থতার উপর । উনাদের মুভিতে তো আর মঙ্গলগ্রহ থেকে এলিয়েনরা এসে শাকিবের এই আউটস্ট্যান্ডিং লুক দেয় নাই, উনাদের মুভিতে তো আর প্লুটো থেকে এলিয়েনরা এসে গানের ভিডিও বানায় নাই ! আমাদের কি ভালমানের সেলুন নাই যেখানে শাকিবকে ভালো একটা লুক দেওয়া যেতো, ভালো একজন কোরিওগ্রাফারের কি খুব বেশী অভাব ? আফসোস, আমাদের হীরা থাকতেও আমরা সেই হীরার মূল্য বুঝতে পারলাম না !

এখন আমি কোন হীরা নিয়ে কথা বলবো না, এখন আমি কথা বলবো হীরার একটা খনি নিয়ে । আর এই খনিটার মালিক আমাদের শ্রদ্ধেয় হুমায়ূন আহমেদ স্যার :) । উনার লেখা প্রতিটা উপন্যাস কি একেকটা হীরা নয় ? উনার লেখাগুলিতে কি আমরা আমাদের নিজেদের ছায়া দেখতে পারি না ? না পারি নাই, এখানেও আমরা চরমভাবে ব্যর্থ ! আমরা উনার লেখাগুলি থেকে কিছু অপূর্ব নাটক বানাতে পারতাম কিন্তু এখন আমরা যে সব নাটক বানাই তার ৮০% ফাতরামি মার্কা নাটক । ডিজিটাল সিনেমা বলে নাটক খাওয়াই ! আমরা অন্য দেশের সাধারণ কাহিনীর সিনেমার অসাধারণ প্রেজেন্টেশন দেখে প্রায় সময়ই আফসোস করি - আমাদের ডিরেক্টরদের কি এমন কোন কাহিনী নাই ! কিন্তু আপনি যদি হুমায়ূন স্যারের উপন্যাস পড়ে থাকেন তাহলে জানবেন উনার প্রত্যেকটা উপন্যাসের কাহিনীই কি অনন্যসাধারণ, অন্যরকম সুন্দর । এই সুন্দর সাধারণ কাহিনীগুলোই না কি সুন্দরভাবে প্রেজেন্ট করা যেতো যেমন করেছেন তিনি নিজে উনার শঙ্খনীল কারাগার, আগুনের পরশমণি, শ্রাবণ মেঘের দিন, শ্যামল ছায়া, দারুচিনি দ্বীপ ইত্যাদি সিনেমায় যেগুলো সব গুলোই উনার নিজের লেখা উপন্যাস অবলম্বনে করা হয়েছে । ভারতে যেমন ফেলুদা নিয়ে সিরিজ মুভি বানানো হয়েছে, আমাদের দেশে কিন্তু মিসির আলীকে নিয়েও মুভি সিরিজ করা যেতো এবং আমার মনে হয় আমাদের মিসির আলী ভারতের ফেলুদা'র চেয়ে কোন অংশে কম না উল্টো আরও বেশী কিছু । কিন্তু আফসোস, অনেক বেশী আফসোস - এমন অসাধারণ এই চরিত্রের অসাধারণ গল্পগুলিই আমাদের চোখে লাগে না !
যে কাজটা আমাদের করা উচিৎ ছিল সেটা পাশের দেশ ভারত খুব সুন্দরভাবে করে ফেললো । 'ইএসপি একটি রহস্য গল্প' নামের কিছুদিন আগে মুক্তিপ্রাপ্ত ভারতীয় বাংলা সিনেমাটা সম্পূর্ণ কপি / চুরি করা হয়েছে হুমায়ূন আহমেদের আধিভৌতিক উপন্যাস 'দেবী' থেকে। কিন্তু তাদের সম্পূর্ণ সিনেমার কোথায়ও মূল গল্প কোত্থেকে নেওয়া হয়েছে সেই বিষয়ে সত্যি কথা বলে নি । বলা হয়েছে গল্পটা নাকি শিবাশিশ রায় নামের একজনের । কি নির্লজ্জ বেহায়া টাইপের চুরি !
এই উপন্যাসের উপর ভিত্তি করে যদি সিনেমাটা আমরা করতে পারতাম এবং এর কাজ যদি দক্ষ কোন ডিরেক্টর করতেন তাহলে আমরা বাংলা সিনেমা জগতে সম্পূর্ণ নতুন একটা জেনর পেতাম আর সেটা হলো ''সুপারন্যাচারাল মিস্ট্রি থ্রিলার!'' আমার জানামতে আমাদের বাংলা সিনেমায় এই জেনরে আগে কোন মুভি হয়নি । কাজটা চুরি করে করলেও তারা কিন্তু এই কাজটা করে আমাদের একটা শিক্ষা দিয়ে দিলো । এখন আমরা যদি শিক্ষাটা নিতে পারি !

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০১৬ রাত ১১:২৮

সৈয়দ আবুল ফারাহ্‌ বলেছেন: সুন্দর লিখেছেন।

২| ২৯ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৪৯

আব্দুল্লাহ্ আল আসিফ বলেছেন: মিসির আলিকে নিয়ে হুমায়ূন আহমেদের বানানো একটা সিনেমা দেখেছিলাম, হায়াত সেখানে মিসির আলির ভূমিকায় অভিনয় করেছিলেন।

যা হোক... এক জনের কাহিনীর সাথে আরেকের মিল থাকতেই পারে তাই বলে চোর অপবাদ?

৩০ শে আগস্ট, ২০১৬ রাত ১২:১৯

শূন্যভুবনের মেহেদী বলেছেন: কাহিনীর মিল এক কথা আর নাম সহ সম্পূর্ণ কাহিনী মিলে যাওয়া আরেক কথা । এবং অন্যজনের গল্প কাহিনী নিজের নামে চালানো অবশ্যই চুরি :)

৩| ৩০ শে আগস্ট, ২০১৬ রাত ১২:৩৫

অরুনি মায়া অনু বলেছেন: খুবই খাঁটি কথা বলেছেন। যতসব বস্তাপচা প্রেমের গল্প নিয়ে নাটক সিনেমা হয় আমাদের দেশে। অথচ হুমায়ুন আহমেদের লেখা অসাধারণ গল্প উপন্যাস গুলোকে কেউ তুলে আনার চেষ্টা করেনা। এ লজ্জা আমাদের।
ধন্যবাদ আপনাকে।

৪| ৩০ শে আগস্ট, ২০১৬ রাত ১২:৫৯

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: হুমায়ুন স্যার যেমন লিখতেন,একমাত্র উনিই ওনার লেখা পরিপূর্ন ভাবে পর্দায় ফুটিয়ে তুলতে পারতেন।আর ছিলেন কয়েকজন অভিনেতা অভিনেত্রি।তার মধ্যেতো আবার চ্যালেন্জার মারা গেছেন।ঐ টাইপ এর শিল্পি বের করে আনতে হান্ট লাগবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.