নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারপাশের সব অসাধারণ প্রতিভাবানদের ভিড়ে অতি সাধারন একজন। ভালোবাসি বৃষ্টিতে ভিজে বৃষ্টিকে অনুভব করতে, ভালোবাসি কোন এক জোছনা রাতে আঁধারে মিশে যেতে, ভালোবাসি বন্ধুত্ব, প্রান খোলা হাসি, গান, কবিতা আর আঁধারে হারিয়ে যাওয়া একাকী।

শূন্যভুবনের মেহেদী

অজস্র শব্দমালার বিবর্ণ এপিটাফের ছোট্ট এক বিন্দু

শূন্যভুবনের মেহেদী › বিস্তারিত পোস্টঃ

জ্যাকব\'স ল্যাডার: অতীত, বর্তমান আর ভবিষ্যতের ভ্রম (সিনেমা রিভিউ)

৩০ শে মে, ২০২০ রাত ১০:০৪


জ্যাকব, একজন সৈনিক যুদ্ধ শেষে ফিরে এসে হারিয়ে ফেলে তার অতীত। বর্তমানটাও মাঝে মাঝে হারিয়ে যায়, চলে আসে অতীতে। সে এমন কিছু উপলব্ধি করে যার মূল এই পৃথিবীতে না, এমন কিছু দেখা শুরু করে যা তার দেখার কথা না! জ্যাকব অনুভব করে নরক থেকে শয়তান বা নরকের দূত তাকে নিতে আসে। আবার তার অতীত, বর্তমান দুই সময়ই বিলীন হয়ে যায় কিছু স্বপ্নের মধ্যে। অতীত, বর্তমান আর ভবিষ্যৎ সবই যেন স্বপ্ন! আসলেই কি তাই?

ভ্রমের ভিতর থেকে বের হওয়ার জন্য সে বাস্তবতা আর কল্পনার সূক্ষ্ম সীমারেখার কাঁটাতারে হাত দেয়। নিজের স্বপ্ন, সময়, কল্পনার গভীরে ডুব দেয় 'সত্য'র জন্য! একটা কাল্পনিক মই বেয়ে চলে যায় মনের একদম গভীরে, যেখানে লুকিয়ে থাকে মানব মনের রাগ, ভয়, ঘৃণা ইত্যাদি হিংস্র আর অপ্রকাশিত আবেগগুলো।
.
➨ মাইন্ড ব্লেন্ড সিনেমাগুলো শেষের দিকে অডিয়েন্সদের ভয়ানক এক নাড়া দিয়ে যায়। এই সিনেমাও তার ব্যতিক্রম নয় । লাস্টে ভয়ানক এক ঝাঁকি খাবেন নিশ্চিত!

খালি অবাক লাগে ১৯৮০ সালে এই প্লট কিভাবে আনলো মাথায়! হ্যাঁ, ১৯৮০! সিনেমা রিলিজ হওয়ার ১০ বছর আগেই প্লট লেখা কমপ্লিট করেছিলেন ব্রুস জুয়েল রুবিন নামের এই জিনিয়াস লোক! উনার প্রতিভার স্বাক্ষর পাওয়া যাবে উনার উইকিতে ঢুকলে। অবাক হয়ে যাবেন উনার লেখা কিছু সিনেমার নাম দেখলে!

তবে আমার মনে হয় সিনেমাটা সময়ের আগে নির্মিত। সিনেমার থীম বোঝার জন্যই হয়তোবা ২/৩ বার দেখা লাগতে পারে! এতো ক্রিটিকাল এবং পেঁচানো প্লট! তাই মনে হয় তখনকার সময়ে বেশীরভাগ মানুষের মাথার উপর দিয়ে গেছে। তাই বক্স অফিসে সাফল্যের মাত্রা একদম কম! কিন্তু কিছুদিনের মধ্যেই সিনেমাটা 'কাল্ট' সিনেমা হিসেবে স্বীকৃত হয় এবং বলা হয়ে থাকে আধুনিক অনেক মাইন্ড ব্লেন্ড সিনেমা এই সিনেমার উপর বেজ করে তৈরি!
.
★ Ladder মানে মই বা সিঁড়ি। ১৯৯০ সালে মুক্তিপ্রাপ্ত 'Jacob's Ladder' সিনেমার লীড এক্টর জ্যাকব সত্য খুঁজে বের করার জন্য মনের গভীরে যায় একটা কাল্পনিক সিঁড়ি বা মইয়ের সাহায্যে। এই কারণে সিনেমার নাম 'Jacob's Ladder' যা একদম পারফেক্ট! ★

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০২০ রাত ১০:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সুন্দর পোস্ট।

২| ৩১ শে মে, ২০২০ রাত ১২:৩৬

রাজীব নুর বলেছেন: মুভিটা দেখব। তবে আর একটু কাহিনি বললে ভালো লাগতো। কৃপণের মতো অল্প কাহিনি বলেছেন।

৩১ শে মে, ২০২০ রাত ৮:৩৬

শূন্যভুবনের মেহেদী বলেছেন: আসলে ভাই, মুভিটার প্লট এমন যে এরচেয়ে বেশি বললে স্পয়লার হয়ে যায়! দেখলেই বুঝতে পারবেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.