নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নহারা স্বপ্নবাজ আমি

মেশকাত মাহমুদ

ব্যক্তিজীবনে অহিংসায় বিশ্বাস করি। বুদ্ধের দর্শন গভীরভাবে ভাবায় আমায়। “আসক্তিই সকল দুঃখের কারণ, অধিকারবোধ থেকেই দুঃখের সৃষ্টি।” এই দুটো বাক্যের উপর অগাধ বিশ্বাস। কারো চিন্তা-চেতনাকেই ছোট করে দেখিনা। আমি বিশ্বাস করি যে মতবাদই হোক, তার গভীরে না ঢুকে সে সম্পর্কে মন্তব্য করা উচিত না। যেকোন চরমপন্থা, হোক সেটা যেকোন ধর্ম অবলম্বন করে অথবা অন্য যেকোন মতবাদের উপর ভিত্তি করে, আমি ঘৃণা করি। শুরুতেই অহিংসা আর এখন ঘৃণা দুটো শব্দ পরস্পর বিরোধী হয়ে যায়। কিন্তু চরমপন্থার ক্ষেত্রে মানবজীবনের কোন মূল্য নেই। যে মতবাদের বাস্তবায়নে নিঃসংকোচে নির্দিধায় মানুষ হত্যা করা হয়, আমি যতটাই অহিংসতায় বিশ্বাস করি, ঠিক ততটাই ঘৃণা করি। সবার উপর মানুষের জীবন আর মৌলিক অধিকার সত্য, এর উপরে কিছু নাই। এটাই আমার জীবনের দর্শন। নিজে অসুস্থ হয়েও মানসিকভাবে অসুস্থ মানুষগুলোর এবং তাদের পরিবারের মুখে হাসি ফোটাতে নিজে মনঃচিকিৎসক হওয়ার পথে অগ্রসর হচ্ছি। প্রতিটি মৃত্যু আমাকে গভীরভাবে ভাবিয়ে তোলে। সবসময় একটা মানবতাবাদী সমাজের স্বপ্ন দেখি, যদিও জানি পৃথিবীতে হানাহানি কোনদিন শেষ হবেনা। তৃতীয় বিশ্বের মানুষের জীবন, প্রথম বিশ্বের একটা পোষা কুকুরের জীবনের মূল্যের থেকেও কম। এটা খুব ভাবায় আমায়। ব্যক্তি স্বার্থের ঊর্ধে উঠতে খুব ইচ্ছে করে। পারিনা, তবে চেষ্টা করে যায়। যেদিন SELF ACTUALIZATION আসবে সেদিন ব্যক্তি স্বার্থের উর্ধে উঠে যাবো, এই ভাবনাই হৃদয়ের বাম অলিন্দে, মস্তিষ্কের হিপোক্যাম্পাসে ধারণ করে যায়।।

মেশকাত মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

ধূমপান-কিছু কথা

২৯ শে মে, ২০১৩ রাত ১২:৫১

ধুমপানে আসক্তি নিয়ে অনেক স্টাডি এবং গবেষণা চলছে।ধুমপায়ীদের মধ্যে ৭০ ভাগ ধুমপান ছেড়ে দিতে চায় জীবনের যেকোন পর্যায়ে আর প্রতি বছর ৪০ ভাগ ধুমপায়ী ধুমপান ছেড়ে দিতে চায়।কিন্তু সফল হয় মাত্র ২-৫ ভাগ।এর কারণ হিসেবে অনেক কিছুই দায়ী।এবার আসুন ধুমপান এত জনপ্রিয় কেন।এর কারণ হচ্ছে মাত্র ৭ সেকেন্ডের মধ্যে নিকোটিন ব্রেনে প্রবেশ করে ডোপামিন নামক এক নিউরোট্রান্সমিটার রিলিজ করে যা এক আনন্দদায়ক অনুভূতি সৃষ্টি করে।গবেষণায় দেখা গেছে নিকোটন এবং অপিয়েটগুলো একই পাথওয়ে তে কাজ করে।অপিয়েটস হচ্ছে হেরোইন, মরফিন, প্যাথেডিন ইত্যাদি।ধুমপান বিরোধী সংগঠন যেমন আধুনিক যতই বলুক না কেন ধুমপান ছাড়ার জন্য ইচ্ছা শক্তিই যথেষ্ট কিন্তু বাস্তবতা তার উল্টো।কিছু লোক হইতোবা পারেন কিন্তু সেটা হচ্ছে মোট ধূমপায়ীদের মাত্র ২-৫ শতাংশ।তাহলে বাকি যারা ধূমপান ছাড়ার জন্য বার বার চেষ্টা করে যাচ্ছেন তাদের কি হবে?তারা কি কোনোদিন ধূমপান ছাড়তে পারবেনা?!হ্যা অবশ্যই পারবে তবে তার জন্য কিছু মেডিকেশন প্রয়োজন। আর সেটা হল সাইকোথেরাপি,মেডিটেশন এবং কিছু ঔষধ সেবন।আজ পশ্চিমারা ধুমপান ছেড়ে দিচ্ছে আর আমরা তৃতীয় বিশ্বের মানুষ এই মরণ নেশায় আকৃষ্ট হচ্ছি।আমি রেফারেন্স দিতে পারি ধূমপান ছাড়ার জন্য শুধু ইচ্ছা শক্তিই যথেষ্ট নয়।এর জন্য চিকিৎসারও প্রয়োজন আছে।এরই মধ্যে বাজারে একটা ড্রাগ এসেছে, নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি,সাইকোথেরাপি আরও অনেক কার্যকর চিকিৎসা আছে।মেডিটেশন, যোগ ব্যায়াম এগুলোও কার্যকর।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০১৩ রাত ১২:৫৪

ফ্রিঞ্জ বলেছেন: ধুমপান করতে বড়ই সাধ জাগে মাগার ধুমা শইজ্জ হয়না (একবার টান দিয়া দেখসিলাম) :(

২| ২৯ শে মে, ২০১৩ রাত ১:০৪

মেশকাত মাহমুদ বলেছেন: আপনি ভাগ্যবান যে ধূমপান আপনাকে আসক্ত করতে পারেনি।।

৩| ২৯ শে মে, ২০১৩ রাত ১:১৮

রাজীব নুর বলেছেন: যাই, ব্যালকনিতে। এখন একটা খেয়ে আসি।

৪| ২৯ শে মে, ২০১৩ রাত ১:৪৫

গোবর গণেশ বলেছেন: আমি মনেহয় ইচ্ছা করলে ছাড়তে পারব। কারণ মাঝে মাঝে দিনে এক দুইটা খাই আবার কখনও দুই দিনেও খাই না। এখন পকেটে চারটা আছে সারারাত লাগবে তো।

৫| ২৯ শে মে, ২০১৩ ভোর ৬:৩১

মেহেদী_বিএনসিসি বলেছেন: পুরা ভুয়া চিন্তাধারা..........। ধুমপানের আসক্তি অন্যান্যগুলোর চেয়ে বেশি..........কিন্তু এইটা ছাড়া ২ মিনিটের ব্যাপার। আমিই তার প্রমান। আমি বিগত ১৫ বছর প্রতিদিন ১৫-২০টা বা তারও বেশি করে সিগারেট খেতাম........এর মধ্যের কয়েক বছর অন্যান জিনিষেও আসক্তি ছিলো.......... আগে ঢাক ঢোল পিটিয়ে ফাজলামো করে সিগারেট ছাড়ার বহুত নাটক করেও ছাড়তে পারিনি.......। কিন্তু মনস্থির করে ৪মাস আগে সিগারেট ছাড়ার কথা চিন্তা করেই যে ধুম করে ছেড়েছি, পরে আমি নিজেই জানিনা কেন আমি এতোদিন খেলাম এই ফালতু জিনিষ।

৬| ৩০ শে মে, ২০১৩ রাত ১২:২৭

মেশকাত মাহমুদ বলেছেন: সবাই তো মেহেদি সাহেব না।আমি যে কথাগুলো লিখেছি পুরোটাই অথেনটিক।আমি তো লিখেছি যে ২-৫ ভাগ এমনিতেই ধূমপান ছাড়তে পারে।

৭| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:১৬

প্লাবণ ইমদাদ বলেছেন: মেহেদি সাহেব, বাপের আগে বাল ফালাইতে চান নাকি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.