নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নহারা স্বপ্নবাজ আমি

মেশকাত মাহমুদ

ব্যক্তিজীবনে অহিংসায় বিশ্বাস করি। বুদ্ধের দর্শন গভীরভাবে ভাবায় আমায়। “আসক্তিই সকল দুঃখের কারণ, অধিকারবোধ থেকেই দুঃখের সৃষ্টি।” এই দুটো বাক্যের উপর অগাধ বিশ্বাস। কারো চিন্তা-চেতনাকেই ছোট করে দেখিনা। আমি বিশ্বাস করি যে মতবাদই হোক, তার গভীরে না ঢুকে সে সম্পর্কে মন্তব্য করা উচিত না। যেকোন চরমপন্থা, হোক সেটা যেকোন ধর্ম অবলম্বন করে অথবা অন্য যেকোন মতবাদের উপর ভিত্তি করে, আমি ঘৃণা করি। শুরুতেই অহিংসা আর এখন ঘৃণা দুটো শব্দ পরস্পর বিরোধী হয়ে যায়। কিন্তু চরমপন্থার ক্ষেত্রে মানবজীবনের কোন মূল্য নেই। যে মতবাদের বাস্তবায়নে নিঃসংকোচে নির্দিধায় মানুষ হত্যা করা হয়, আমি যতটাই অহিংসতায় বিশ্বাস করি, ঠিক ততটাই ঘৃণা করি। সবার উপর মানুষের জীবন আর মৌলিক অধিকার সত্য, এর উপরে কিছু নাই। এটাই আমার জীবনের দর্শন। নিজে অসুস্থ হয়েও মানসিকভাবে অসুস্থ মানুষগুলোর এবং তাদের পরিবারের মুখে হাসি ফোটাতে নিজে মনঃচিকিৎসক হওয়ার পথে অগ্রসর হচ্ছি। প্রতিটি মৃত্যু আমাকে গভীরভাবে ভাবিয়ে তোলে। সবসময় একটা মানবতাবাদী সমাজের স্বপ্ন দেখি, যদিও জানি পৃথিবীতে হানাহানি কোনদিন শেষ হবেনা। তৃতীয় বিশ্বের মানুষের জীবন, প্রথম বিশ্বের একটা পোষা কুকুরের জীবনের মূল্যের থেকেও কম। এটা খুব ভাবায় আমায়। ব্যক্তি স্বার্থের ঊর্ধে উঠতে খুব ইচ্ছে করে। পারিনা, তবে চেষ্টা করে যায়। যেদিন SELF ACTUALIZATION আসবে সেদিন ব্যক্তি স্বার্থের উর্ধে উঠে যাবো, এই ভাবনাই হৃদয়ের বাম অলিন্দে, মস্তিষ্কের হিপোক্যাম্পাসে ধারণ করে যায়।।

মেশকাত মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

ইসলাম এবং মার্ক্সবাদ-কিছু তূলনামূলক আলোচনার প্রচেষ্টা

০৯ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৮:০২

মার্ক্সিসম আর ইসলাম ধর্ম দুটোতেই ইকুইটির কথা বলা আছে। ইসলামিস্টরা যেমন অজস্র মত ও পথে বিভক্ত তেমনি মার্ক্সবাদও নানা তত্ত্বে বিভক্ত। পার্থক্য হল একটাতে ধর্মের আফিম আছে আরেকটিতে নেই। সীমাবদ্ধতাও আছে অনেক। তবে কিছু মৌলিক বিষয়ে অদ্ভুত মিল বিদ্যমান।
যেমন ইসলামে ধর্ম প্রতিষ্ঠার জন্য এবং স্রষ্টার নামে সবকিছুকেই বৈধতা দেওয়ার চেষ্টা করা হয় , তেমনি মার্ক্সবাদে শ্রেনীশত্রু নিধনের নামে , ইকুইটি প্রতিষ্ঠার নামে , মার্ক্সবাদী রাষ্ট্র প্রতিষ্ঠার নামে আর মার্ক্সবাদী রাষ্ট্র প্রতিষ্ঠার নামে সবকিছুকেই বৈধতা দেওয়া হয়।
Everything is fair in love and war. তেমনি Everything is fair for the sake of God and to establish equity in Marxism.. দুটোতেই ideology প্রতিষ্ঠার নামে মানুষের জীবনের কোন মূল্য নেই।

জেনারেল আইজেন হাওয়ারের একটা বই পড়েছি যার নাম ইউরোপে মহাযুদ্ধ। বইটিতে ইউরোপে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঘটনাবলী নিপুণভাবে বিশ্লেষণের চেষ্টা করা হয়েছে একেবারে শুরু থেকে শেষ পর্যন্ত। যুদ্ধ জয়ের পর তিনি রাশিয়ার জেনারেলের সাথে কথা বলে আশ্চর্য হয়ে যান। রাশিয়ান সৈনিকরা মাইন বেছানো পথে কোন মাইন ডিটেক্টর ব্যবহার ছাড়ায় হেটে বা এপিসি নিয়ে যেতেন। এর ফলে মাইন বিস্ফোরণে যে ক্ষতি হতো বা যেসব সৈনিক মারা যেত সেটাকে প্রতিপক্ষের সাথে যুদ্ধের ফলে ঘটা ক্ষতি বলে ধরে নেওয়া হত। এটা শুধু কমুনিস্ট রাশিয়ার পক্ষেই সম্ভব ছিল। গণতান্ত্রিক যুক্তরাষ্ট্রের পক্ষে কখনোই সম্ভব ছিলনা। যুক্তরাষ্ট্রের চেষ্টা ছিল জানমালের ক্ষতি যতটা সম্ভব এড়ানো। এক্ষেত্রে মার্ক্সবাদ আর ইসলামের মধ্যে শতভাগ মিল বিদ্যমান।

এখন আসি মার্ক্সবাদ আর ইসলামের বিশ্লেষকদের প্রসঙ্গে। চাক হেগেল মার্ক্সবাদের অন্যতম বিশ্লেষক। মার্ক্সের অকালপ্রয়াত মেয়েও বাবার তত্ত্বকে বিশ্লেষণের চেষ্টা করেছেন। ডানপন্থী আর বামপন্থী এই বিভাজনের প্রণেতা চাক হেগেল। ইসলামে চারজন ধর্মগুরুর চারটা মাজহাব রয়েছে। উনারা চাক হেগেলের মতই ইসলামের বিভিন্ন দিকগুলোকে বিশ্লেষণ এবং বিভিন্ন পন্থা বাতলে দিয়েছেন। চারজনের সবাইকে পরবর্তীতে ইসলামের গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে ধরা হয়। এটা শুধু সুন্নিবাদের ক্ষেত্রে। শিয়াদের সম্পর্কে আমার খুব বেশি জানা নেই।

এবার আসি চূড়ান্ত মিল প্রসঙ্গে। পৃথিবীর কোথাও পূর্ণাঙ্গ ইসলাম অথবা পূর্ণাঙ্গ মার্ক্সবাদ নেই। কিউবাতে কিছুটা মার্ক্সবাদ আছে আর ইরানে কিছুটা ইসলাম আছে( মডারেটেড).. দুটোই ক্ষয়িষ্ণু। যদিও উভয় পক্ষেরই দাবি তারা অগ্রসরমান। যাই হোক ইসলামী চিন্তাবিদদের দাবী প্রকৃত ইসলাম বাস্তবায়নের মাধ্যমে ইসলামের হারানো গৌরব ফিরিয়ে আনা সম্ভব। অপরদিকে মার্ক্সবাদীদের দাবি প্রকৃত মার্ক্সবাদ প্রতিষ্ঠার মাধ্যমে এর হারানো গৌরব ফিরিয়ে আনা সম্ভব।

পাদটীকা: এতক্ষণ আমার পক্ষে যতদূর সম্ভব বস্তুনিষ্ঠ লেখা লিখবার চেষ্টা করেছি। নিজের পক্ষ থেকে সাবজেক্টটিভ কোন বক্তব্য ছিলনা। আমার সাবজেক্টটিভ বক্তব্য হল কোনটারই হারানো গৌরব ফিরিয়ে আনা সম্ভব না।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৪৪

খেলাঘর বলেছেন:


প্রথমত: মার্কসবাদ আপনি বুঝেন না; আপনি 'Das Kapital ' পড়েননি, পড়লে বুঝেননি।

হাউকাউ ভাবনা।

১০ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:১৪

মেশকাত মাহমুদ বলেছেন: ধন্যবাদ খেলাঘর পড়া এবং মন্তব্য করার জন্য। Das Kapital পড়েছি। আসলে আমি এখানে পুরোপুরি মৌলিক বিষয় নিয়ে আলোচনা করিনি।

২| ০৯ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৫৭

আব্দুস সালাম আজাদী বলেছেন: কী বা তুলনা করলেন!!

১০ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:১৫

মেশকাত মাহমুদ বলেছেন: আজাদী সাহেব, একটু মনযোগ দিয়ে পড়ে দেখেন।

৩| ১০ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:১৪

দাম বলেছেন: ভাইয়া ideology, মাজহাব, বস্তুবাদ নিয়ে আপনার বক্তব্য কি?

১০ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:১৭

মেশকাত মাহমুদ বলেছেন: যা লিখেছি তা থেকেই অনুমান করার চেষ্টা করেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.