নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নহারা স্বপ্নবাজ আমি

মেশকাত মাহমুদ

ব্যক্তিজীবনে অহিংসায় বিশ্বাস করি। বুদ্ধের দর্শন গভীরভাবে ভাবায় আমায়। “আসক্তিই সকল দুঃখের কারণ, অধিকারবোধ থেকেই দুঃখের সৃষ্টি।” এই দুটো বাক্যের উপর অগাধ বিশ্বাস। কারো চিন্তা-চেতনাকেই ছোট করে দেখিনা। আমি বিশ্বাস করি যে মতবাদই হোক, তার গভীরে না ঢুকে সে সম্পর্কে মন্তব্য করা উচিত না। যেকোন চরমপন্থা, হোক সেটা যেকোন ধর্ম অবলম্বন করে অথবা অন্য যেকোন মতবাদের উপর ভিত্তি করে, আমি ঘৃণা করি। শুরুতেই অহিংসা আর এখন ঘৃণা দুটো শব্দ পরস্পর বিরোধী হয়ে যায়। কিন্তু চরমপন্থার ক্ষেত্রে মানবজীবনের কোন মূল্য নেই। যে মতবাদের বাস্তবায়নে নিঃসংকোচে নির্দিধায় মানুষ হত্যা করা হয়, আমি যতটাই অহিংসতায় বিশ্বাস করি, ঠিক ততটাই ঘৃণা করি। সবার উপর মানুষের জীবন আর মৌলিক অধিকার সত্য, এর উপরে কিছু নাই। এটাই আমার জীবনের দর্শন। নিজে অসুস্থ হয়েও মানসিকভাবে অসুস্থ মানুষগুলোর এবং তাদের পরিবারের মুখে হাসি ফোটাতে নিজে মনঃচিকিৎসক হওয়ার পথে অগ্রসর হচ্ছি। প্রতিটি মৃত্যু আমাকে গভীরভাবে ভাবিয়ে তোলে। সবসময় একটা মানবতাবাদী সমাজের স্বপ্ন দেখি, যদিও জানি পৃথিবীতে হানাহানি কোনদিন শেষ হবেনা। তৃতীয় বিশ্বের মানুষের জীবন, প্রথম বিশ্বের একটা পোষা কুকুরের জীবনের মূল্যের থেকেও কম। এটা খুব ভাবায় আমায়। ব্যক্তি স্বার্থের ঊর্ধে উঠতে খুব ইচ্ছে করে। পারিনা, তবে চেষ্টা করে যায়। যেদিন SELF ACTUALIZATION আসবে সেদিন ব্যক্তি স্বার্থের উর্ধে উঠে যাবো, এই ভাবনাই হৃদয়ের বাম অলিন্দে, মস্তিষ্কের হিপোক্যাম্পাসে ধারণ করে যায়।।

মেশকাত মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

আমরা কোন দেশে বাস করছি!!??

৩০ শে মার্চ, ২০১৫ রাত ৮:৩০

আমরা কি পাকিস্তান বা আফগানিস্তানে বাস করছি!! এখানে কেউ মুক্তচিন্তা নিয়ে ফেসবুকে বা ব্লগে লিখলেই তাকে মরতে হবে!!?? আমার বিশ্বাসবোধ আমার একান্তই নিজের। এর জন্য আমার প্রাণ সংহার হতে পারেনা। বইমেলায় প্রকাশ্যে অভিজিতকে কুপিয়ে হত্যা আর তার বউকে গুরুতর আহত করা হল। এখন পর্যন্ত পুলিশ প্রকৃত অপরাধীকে গ্রেপ্তার পর্যন্ত করতে পারলোনা। রাজীবকে হত্যা করা হল, আসিফ অল্পের জন্য জানে রক্ষা পেয়েছে। এর আগে হুমায়ুন আজাদকে কুপিয়ে রক্তাক্ত করা হয়েছে। পর্দার অন্তরালে রয়েছে এরকম অজস্র ঘটনা। সেসব খুনের কেউ হিসাবও রাখেনা। ধর্মীয় চরমপন্থা এই দেশের মাটিতে আর কতদূর যাবে??কেউ কি বলতে পারেন। পুলিশ বিন্দুমাত্র trace ছাড়া সৌদি কূটনৈতিক হত্যার মূল আসামিকে ধরতে পারে। আর পুলিশের সামনে কুপিয়ে হত্যা করলেও তাকে ধরতে পারেনা!!

আজ সকালে তেজগাওয়ের মত ব্যস্ত জনপদে ব্লগার ওয়াশিকুর বাবুকে কুপিয়ে হত্যা করা হয়েছে। পুলিশ দুইজনকে গ্রেফতার করেছে ঠিকই কিন্তু সেটা শুধু শো অফ করার জন্য। ব্লগার ফারাবীর একটা জনপ্রিয় বক্তব্য মনে পড়ছে।" আমি নাস্তিক হব সেইদিন, পৃথিবীতে মানুষ অমরত্য লাভ করবে যেইদিন।" আরে বেটা ফারাবি তোরে নাস্তিক হতে বলছে কেডা??!! বিজ্ঞানভিত্তিক লেখা দেখলেই ওর শরীরে চুল্কানি উঠে যেত। কিছু জানুক বা না জানুক ও অশ্লীল সুরসুরি দিত। অভিজিত হত্যায় ফারাবিকে গ্রেফতার করা হয়েছে ঠিকই কিন্তু পুলিশ ওর কাছ থেকে কিছুই বের করতে পারেনি। এটাও একটা আই ওয়াশ। আমার মনে হয়না ফারাবী ওই লেভেলের চরমপন্থি। শেষ পর্যন্ত ও জামিনও পেয়ে যাবে

আমি আশ্চর্য্য হই জনৈক বৃদ্ধ মওলানার(?) বিরুদ্ধে ব্লগে কিছু বলায় আমাকেও পর্যন্ত দেখে নেওয়ার হুমকি দিয়েছে হাটহাজারীর একটা ছাত্র। আমার কাছে মনে হয়েছে ঐ বৃদ্ধ কাপূরুষটার জন্যই নিরিহ এতিমদের প্রাণ দিতে হয়েছে। তার কর্মকান্ড এখানে তুলে ধরছিনা। আপনারা অনেকেই হয়তো জানেন। আমি কোনদিন ধর্মের বিরুদ্ধে বলিনি আর বলতেও চাইনা। শুধু বৃদ্ধ কাপূরুষটার বিরুদ্ধে বলায় আমাকে দেখে নেওয়ার হুমকি!!! তাহলে আমরা আরবে বা পাকিস্তান- আফগানিস্তানে বাস করছি!!!!এই জন্যই কি বাংলার মানুষ এক মিসিসিপি পরিমান রক্ত দিয়েছিল?

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০১৫ রাত ৮:৩৫

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: মুক্তচিন্তার অর্থ জানি না।

৩০ শে মার্চ, ২০১৫ রাত ৮:৪২

মেশকাত মাহমুদ বলেছেন: ভাই আব্দুল হক আপনি যেহেতু জানেননা(!!) তাই নতুন করে জানারও দরকার নেই।

২| ৩০ শে মার্চ, ২০১৫ রাত ৮:৪৩

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: ধন্যবাদ।

৩১ শে মার্চ, ২০১৫ রাত ১০:২৯

মেশকাত মাহমুদ বলেছেন: স্বাগতম।।

৩| ৩০ শে মার্চ, ২০১৫ রাত ৮:৫৪

গরু গুরু বলেছেন: দেশে আইনের শাসন না থাকলে যা হয় আরকি!

৩১ শে মার্চ, ২০১৫ রাত ১০:২৯

মেশকাত মাহমুদ বলেছেন: সহমত গুরু।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.