নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নহারা স্বপ্নবাজ আমি

মেশকাত মাহমুদ

ব্যক্তিজীবনে অহিংসায় বিশ্বাস করি। বুদ্ধের দর্শন গভীরভাবে ভাবায় আমায়। “আসক্তিই সকল দুঃখের কারণ, অধিকারবোধ থেকেই দুঃখের সৃষ্টি।” এই দুটো বাক্যের উপর অগাধ বিশ্বাস। কারো চিন্তা-চেতনাকেই ছোট করে দেখিনা। আমি বিশ্বাস করি যে মতবাদই হোক, তার গভীরে না ঢুকে সে সম্পর্কে মন্তব্য করা উচিত না। যেকোন চরমপন্থা, হোক সেটা যেকোন ধর্ম অবলম্বন করে অথবা অন্য যেকোন মতবাদের উপর ভিত্তি করে, আমি ঘৃণা করি। শুরুতেই অহিংসা আর এখন ঘৃণা দুটো শব্দ পরস্পর বিরোধী হয়ে যায়। কিন্তু চরমপন্থার ক্ষেত্রে মানবজীবনের কোন মূল্য নেই। যে মতবাদের বাস্তবায়নে নিঃসংকোচে নির্দিধায় মানুষ হত্যা করা হয়, আমি যতটাই অহিংসতায় বিশ্বাস করি, ঠিক ততটাই ঘৃণা করি। সবার উপর মানুষের জীবন আর মৌলিক অধিকার সত্য, এর উপরে কিছু নাই। এটাই আমার জীবনের দর্শন। নিজে অসুস্থ হয়েও মানসিকভাবে অসুস্থ মানুষগুলোর এবং তাদের পরিবারের মুখে হাসি ফোটাতে নিজে মনঃচিকিৎসক হওয়ার পথে অগ্রসর হচ্ছি। প্রতিটি মৃত্যু আমাকে গভীরভাবে ভাবিয়ে তোলে। সবসময় একটা মানবতাবাদী সমাজের স্বপ্ন দেখি, যদিও জানি পৃথিবীতে হানাহানি কোনদিন শেষ হবেনা। তৃতীয় বিশ্বের মানুষের জীবন, প্রথম বিশ্বের একটা পোষা কুকুরের জীবনের মূল্যের থেকেও কম। এটা খুব ভাবায় আমায়। ব্যক্তি স্বার্থের ঊর্ধে উঠতে খুব ইচ্ছে করে। পারিনা, তবে চেষ্টা করে যায়। যেদিন SELF ACTUALIZATION আসবে সেদিন ব্যক্তি স্বার্থের উর্ধে উঠে যাবো, এই ভাবনাই হৃদয়ের বাম অলিন্দে, মস্তিষ্কের হিপোক্যাম্পাসে ধারণ করে যায়।।

মেশকাত মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

মানবতার সেবক তরুণ ডাক্তাররা কি শুধু নির্যাতিত হয়েই যাবে?! পর্ব-২

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:১৭

আমি অত্যন্ত আনন্দিত এই দেখে যে আমার ডাক্তার কমিউনিটির সবাই খুবই ভালো রেসপন্স করেছেন। কমিউনিটির অনেকেই বর্তমান পরিস্থিতির আপডেট জানতে চেয়েছেন। ZISKA’র হেড অফ মার্কেটিং ডাঃ সাঈদ ভাই( M-32) খুবই দ্রুততার সাথে ব্যবস্থা নিয়েছেন। তিনি অত্যন্ত ভালো একজন মানুষ এবং নিজে ডাক্তার হওয়ায় নিজের কমিউনিটির প্রতি খুবই আন্তরিক। তিনি আজ নিজে আমাকে ফোন দিয়ে অতিশয় দুঃখ প্রকাশ করেছেন। আমি তাঁর বিনয়ে আবেগাপ্লুত হয়ে পড়েছিলাম। তাঁকে আমি বলেছি, আপনি কোম্পানীর সেলস ডিপার্টমেন্টের প্রধান হয়ে আমাকে ফোন করেছেন এজন্য আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ। তিনি আমাকে ফোন করার আগেই সেই মাদকাসক্ত এম-আর কে ক্লোজ করে দিয়েছেন। রিজিওনাল সেলস ম্যানেজারকে আমাদের কাছে পাঠিয়েছেন দুঃখ প্রকাশ এবং সরেজমিনে সব দেখে যাওয়ার জন্য। কিছুক্ষণ আগেও তাঁর সাথে কথা হয়েছে। তিনি শনিবার আমাদের এখানে আসতে চাচ্ছেন। আমি নিষেধ করেছি। কিন্তু তিনি আসবেনই। তিনি এর আগে ইনসেপ্টাতে ছিলেন। তিনি রিজিওনাল সেলস ম্যানেজার এবং এরিয়া ম্যানেজারকে শো-কজ করেছেন এই মর্মে যে, কিভাবে একটা মাদকাসক্ত-ভ্রষ্ট যুবককে এই কোম্পানীতে রিপ্রেজেন্টেটিভ হিসেবে নিয়োগ দেওয়া হলো।

ডাঃ সাঈদ ভাই সর্বোচ্চ পদক্ষেপ নিয়েছেন। কিন্তু বিপদ অন্য যায়গায়। আপনারা হয়তো জেনে থাকবেন, হিটলার দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মিনিস্ট্রি অফ প্রোপাগান্ডা তৈরী করেছিল। ইউরোপের সেরা স্কলার আর সাইকোলোজিস্টদের নিয়োগ দেওয়া হয়েছিল ইহুদি এবং অন্যসব জাতিস্বত্ত্বার বিরুদ্ধে সুনিপূণ মিসপ্রোপাগান্ডা তৈরী করার জন্য। তারা তা করেছিলেন সুনিপূণভাবেই। এই প্রসঙ্গটার অবতারণা করেছি শুধু আমাদের ডাক্তার সমাজের বিরুদ্ধে কিভাবে মিসপ্রোপাগান্ডা চালানো হয় তা উপক্রমনিকা হিসেবে।

আমরা কিছুদিন আগে দেখেছি একটি জাতীয় দৈনিক এবং স্যাটালাইট চ্যানেল ব্যবহার করে কিভাবে ডাঃ মিম এবং পুরো ডাক্তার সমাজের বিরুদ্ধে মিসপ্রোপাগান্ডা চালানো হয়েছিল। আমরা সবাই এক হতে পেরেছিলাম বলেই সেইসব মিসপ্রোপাগান্ডা রুখে দিতে পেরেছিলাম। এবারও ঠিক একই পরিস্থিতির তৈরী করা হয়েছে। পার্থক্য শুধু এটুকুই যে ডাঃ মিমের বিরুদ্ধে জাতীয় দৈনিক ব্যবহার করে মিসপ্রোপাগান্ডা চালানো হয়েছিল আর আমার এবং আমার কলিগদের ক্ষেত্রে স্থানীয় প্রচার মাধ্যমের সাহায্যে আরো নিকৃষ্টভাবে মিসপ্রোপাগান্ডা চালানো হচ্ছে। স্থানীয় লোকজনদের প্রায় সবাই আমাদের পক্ষে এবং মাদকাসক্তটার বিপক্ষে। স্থানীয় সবাই চাচ্ছে যে, মাদকসেবী-ভন্ড-বেয়াদবটার চরম সাজা হোক। কিন্তু সমস্যা অন্য যায়গায়। আসক্তটার নানা শশুর উপজেলা চেয়ারম্যান। আমি রাজনৈতিক বিভাজনে যাবোনা। আমরা বিভিন্ন রাজনৈতিক বেল্টে বিভক্ত। এটা পৃথিবীর বেশিরভাগ দেশেই আছে। কিন্তু আমরা আমাদের অস্তিত্বের স্বার্থে যেন বিভাজিত না হই। সেই উপজেলা চেয়ারম্যান বিএনপির নেতা এবং বিএনপি জামায়াত সমর্থিত। আমি রাজনৈতিক প্রসংগ টানতাম না। এই সরকারের আমলে এসে সে আমাদের UHFPO , আমি এবং আমার কলিগদের প্রচন্ড হুমকি-ধামকি দিচ্ছে বিষয়টা মিউচুয়াল করার জন্য। শুধু তাই নয়, সে চরম ধৃষ্টতার পরিচয় দেখিয়েছে এই বলে যে আমরা যদি তাঁর কাছে মিউচুয়ালের জন্য না যাই তবে আমাদেরকে দেখে নেবে। শুধু তাই নয় সে মিসপ্রোপাগান্ডাকে আরো উসকে দিয়েছে।

আমরা অতীতেও করেছি। এখন আবার সময় এসেছে অপশক্তিকে রুখে দাঁড়াবার। আমি আমার দেশের সকল সহকর্মীদের আহবান জানাবো আমি এবং আমার কলিগদের অস্তিত্ব রক্ষায় সর্বোচ্চ চেষ্টা করার জন্য। যার যা রাজনৈতিক ব্যাকগ্রাউন্ড আছে তা এখানে কাজে লাগাতে হবে। নইলে আমাদের অস্তিত্ব বিপন্ন হতেই থাকবে। আমি এই পেইজের মাধ্যমে স্বাচিপ এবং বিএমএ নেতৃবৃন্দকে আহবান জানাবো এই বিষয়টিকে কোন স্থানীয় বিষয় হিসেবে বিবেচনা না করে জাতীয়ভাবে এর প্রতিরোধ এবং প্রতিকার করার। এর আগে ডাক্তার কমিউনিটির বিরুদ্ধে অনেক মিসপ্রোপাগান্ডা, মামলা-হামলা, খুন-জখম করা হয়েছে। আমরা তাঁর সঠিক প্রতিকার করতে পারিনি। তাই আজ আমার গায়ে হাত উঠেছে। কাল আমার অন্য যেকোন সহকর্মীর গায়ে হাত উঠবে। আমরা নবীন চিকিৎসকরা উপজেলা চেয়ারম্যানের গোলামী করার জন্য গ্রামে আসিনি। আসুন আমরা অপশক্তির বিরুদ্ধে সোচ্চার হই এবং কঠিন পদক্ষেপ গ্রহণ করি।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:০২

নতুন বলেছেন: আমি আপনার আগের পোস্টে বলেছিলাম যে কম্পানীর মালিককে বিষয়টা জানান তারা ব্যবস্তা নেবে। তারা নিয়েছে এটা ভাল লাগলো শুনে।

ZISKA’র হেড অফ মার্কেটিং ডাঃ সাঈদ ভাই( M-32) খুবই দ্রুততার সাথে ব্যবস্থা নিয়েছেন। তিনি অত্যন্ত ভালো একজন মানুষ এবং নিজে ডাক্তার হওয়ায় নিজের কমিউনিটির প্রতি খুবই আন্তরিক। তিনি আজ নিজে আমাকে ফোন দিয়ে অতিশয় দুঃখ প্রকাশ করেছেন। আমি তাঁর বিনয়ে আবেগাপ্লুত হয়ে পড়েছিলাম। তাঁকে আমি বলেছি, আপনি কোম্পানীর সেলস ডিপার্টমেন্টের প্রধান হয়ে আমাকে ফোন করেছেন এজন্য আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ।

আমি উদাত্ত আহবান জানাবো, যতদিন পর্যন্ত ZISKA'র সর্বোচ্চ অথরিটি ডাক্তার সমাজের কাছে ক্ষমা না চাইবে ততদিন পর্যন্ত জিসকার মত ভুঁইফোড় অবাঞ্চিত Z ক্যাটাগরির কোম্পানীর একটা ড্রাগ যেন লেখা না হয়। আমরা মানুষ খুন করার জন্য ডাক্তার হয়নি। আমরা মানবতাকে রক্ষার জন্য ডাক্তার হয়েছি। সামগ্রিক দিক থেকে Z ক্যাটাগরির একটা কোম্পনীর ঔষধ লেখা মানে মানুষকে খুন করা।

একটা প্রশ্ন এখন যেহেতু তারা ক্ষমা চাইলো... তবে কি ডাক্তারা Z ক্যাটাগরির কোম্পানীর একটা ড্রাগ যেন লেখা শুরু করতে পারে??

কারন আপনি বলেছিলেন '' সামগ্রিক দিক থেকে Z ক্যাটাগরির একটা কোম্পনীর ঔষধ লেখা মানে মানুষকে খুন করা''

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৪০

মেশকাত মাহমুদ বলেছেন: আমি কখনোই জিসকার ড্রাগ লিখিনি আর লেখার সম্ভাবনাও নেই। আমার পরিবারে আরো দুইজন ডাক্তার আছে, তারাও কখনো জিসকার ড্রাগ লেখেনি। আমি যা বলেছি সেটাতেই অটুট আছি, থাকবো। ধন্যবাদ নতুন।

২| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৫

নতুন বলেছেন: ধন্যবাদ আপনার কমিটমেন্টের জন্য।

অবশ্য বিষয়টা জিসকার ড্রাগের ব্যাপারে না দেখে.... সামগ্রিক ভাবে নিন্মমানের অসুধের ব্যাপারে বললে কেউই ভিন্ন ভাবে নেবেনা। যেমনটি ঐ ঘটনায় হয়েছিলো।

ভাল থাকবেন... ।

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৬

মেশকাত মাহমুদ বলেছেন: আপনাকেও অশেষ ধন্যবাদ। ভালো থাকুন সবসময়, থাকুন সত্য ও ন্যায়ের সঙ্গে।।

৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১২

এহসান সাবির বলেছেন: ঈদের শুভেচ্ছা।
ভালো থাকুন সুস্থ থাকুন।
শুভ কামনা রইল।

১১ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:১৪

মেশকাত মাহমুদ বলেছেন: আপনার প্রতিও রইল শুভকামনা সীমাহীন।। ভালো থাকবেন সবসময়।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.