নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

▓▒▒▒▒ শিক্ষকতার মত মহান পেশার কাণ্ডারিদের প্রতি আমার মেসেজ ▒▒▒▒▓

০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৪:১৩

পড়াইতে হয়তো সবাই পারে কিন্তু সবাই শিক্ষক হতে পারে না । সবার কাছ থেকেই টুকটাক শেখা যায় কিন্তু সবাই শিক্ষক হওয়ার মর্যাদা পায় না । আপনি অনেককেই সামনে সামনে "স্যার" কিংবা "ম্যাডাম" বলে সম্বোধন করেন তবে পিঠ পিছে কিংবা রাগ হলে গোপনে বা বন্ধুদের আড্ডায় সেই স্যার কিংবা ম্যাডামকেই ব্যাঙ্গাত্বক নামে ডাকেন কিংবা গালির পসরা সাজিয়ে ধুয়ে ফেলেন । এর কারণ কি জানেন ? একজন মানুষ ছাত্র থেকে শিক্ষক হয়ে গেলেই যে সে মানুষই থাকে, ভিন্ন কোন প্রজাতি হয়ে যায় না, এই কথাটাই যেন অনেক শিক্ষক ভুলে যান বেমালুম ।

একজন শিক্ষক মাত্রই কাণ্ডারি, পথ পরিদর্শক, আদর্শ, বন্ধু, নেতা, অভিভাবক আরও কত কি !! অথচ আপনার আশেপাশে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের একবার যাচাই করে দেখুন তো । উপরের কতগুলো ক্রাইটেরিয়া ফিল করে আপনার শিক্ষক বা শিক্ষকগণ ? যদি সবগুলো করে তবেই সে প্রকৃত শিক্ষক নয়তো সে আপনাকে শুধু শেখায়, প্রকৃত অর্থে হয়তো শিক্ষকতা পেশায় থেকেও সে শিক্ষক হতে পারেনি ।



বাংলার ইতিহাস ঘাঁটলেই দেখা যাবে, যুগ যুগ ধরে ছাত্রদের যে কোন নিরপেক্ষ এবং যৌক্তিক আন্দোলনে ছায়ার মত ছিলেন এই মহান পেশার কাণ্ডারিরাই । অথচ বর্তমানে !! রাজনৈতিক মারপ্যাচে পরে যেন এরা নিজেদের বিবেককেই জলাঞ্জলি দিচ্ছেন ।

আন্দোলন করলে টিসি দিয়ে দেবো, এই কথা কি আদৌ কোন শিক্ষকের মুখে মানায় ? তাদের কি একবারও বিবেকে বাধে না এই কথা বলতে ? অথচ তারা বলতে পারতেন, "যাও, কিছু করো । আন্দোলন কিংবা প্রতিরোধ । কিছু একটা না করে ফিরে এসো না । কি হবে এমন মুখ বুঝে শিক্ষা গ্রহণ করে, যদি কাজেই লাগাতে না পারো । "

এদের সন্তান যদি আজকে এক্সিডেন্টে পড়ে প্রাণ হারায়, তবুও কি তারা এই নিরাপদ সড়কের আন্দোলনে নামা ছাত্রছাত্রীদের নিরুৎসাহিত করবে ? নাকি তখন এরা নিজেরাই আন্দোলনে নেমে যাবে ? সত্যি কথা বলতে গেলে, "যার পাছায় আগুন ধরে, জ্বলে তারই" । বাকিরা শুধু ধোঁয়াটাই দেখতে পায়, জ্বলনটুকু নয় ।

এই মহান পেশার কাণ্ডারিদের একটু জ্ঞান দাও আল্লাহ্‌ । আমিন ।

#নিরাপদ_সড়ক_চাই

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩৬

রাজীব নুর বলেছেন: ভালো বলেছেন।
সহমত।

২| ০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪৩

রাকু হাসান বলেছেন: দুঃখজনক ,জাতির বিবেক যাদের বলা হয় ,তাদেরক কাছ থেকে এমন আচরণে আমি খুবই মর্মাহত হয়েছি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.