নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\n

মা.হাসান

মা.হাসান › বিস্তারিত পোস্টঃ

পর্ন জিহাদ ও যুব সমাজের কষ্ট (১৮ প্লাস পোস্ট)

২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২২

সপ্তাহে পাঁচ দিন অফিসে ৯টা-৫টা ঘুমানোর ফাঁকে সুযোগ পেলে ব্লগে ঢু মেরে থাকি। ১৭ ফেব্রুয়ারি সকালে ব্লগে ঢুকতে না পারায় প্রথমে ভেবেছিলাম বাড়ি ভাড়া পরিশোধ না করায় বাড়িওয়ালা ব্লগকে বাসা থেকে উৎখাত করলো কি না। কিন্তু দিস সাইট ইজ ফর সেল জাতীয় লেখা না দেখে অনুমান করলাম যাতে আমাদের ঘুমের ব্যাঘাত না হয় সে জন্য অফিস থেকে এই সাইট ব্লক করা হয়েছে। ১৮ তারিখ থেকে ব্লগে বাসা থেকেও ঢুকতে পারছি না।


ঘুম, অফিস, রাস্তা, খাওয়া ও অন্যান্য প্রয়োজন বাদ দিলে যে ১০ ঘন্টার মতো সময় বাচে তার ৬ ঘন্টা পর্ন সাইটে আর বাকি ৪ ঘন্টার মধ্যে ৩ ঘন্টা পরের পশ্চাদ্দেশে আঙ্গুলি সঞ্চালন তথা ব্লগে ঘুরাঘুরিতে ব্যয় করা অনেকটা অভ্যাস হয়ে গিয়েছিল। আঙ্গুলি সঞ্চালনের কথা ওঠায় একখানা গল্প মনে পড়ে গেল। একজন জাপানি ভদ্রলোক বাংলাদেশে এসে জনসংখ্যা দেখে মুগ্ধ। ১৫ কোটি জনগন! ত্রিশ কোটি হাত! তোমরা খুব ভাগ্যবান এমন কথা গাইড কে বলতেই বাঙালি গাইডের জবাব আসলে সে রকম না সার, সকলেই তার এক হাত হামনে বাড়িয়ে আছে, সামনের জনের ই্য়েতে আঙুল দেয়ার জন্য। পজিটিভ থিংকিং-এ বিশ্বাসি জাপানি হাল না ছেড়ে বলে, তার পরেও তো ১৫ কোটি হাত থাকে। --সেটা তো সার নিজের পিছন দেকে রাখা থাকে অপরের আঙুল থেকে রক্ষা পাবার জন্য। সে যাকগে, ব্লগে ঢুকতে না পারার কারনে এখন পুরো সময়টাই পর্নে কাটাতে হচ্ছে। পর্নের বড় সমস্যা এটা সাধারনত ইন্টার‌্যাকটিভ না । ব্লগে যে রকম অন্যকে অশিক্ষিত, মুরুকখো, পিগমি, রাজাকার ইত্যাদি বলা যায় বেশিরভাগ পর্ন সাইটে তা করা যায় না। ক্যামেরা চ্যাটের কিছু সাইট আছে সেখানে কমেন্ট করা যায়, কিন্তু তার জন্য পয়সা লাগে। ব্লগে পারফর্ম করার সুযোগও আছে, অর্থাৎ নিজে লেখা যায়। পর্নে আমার জন্য পারফর্ম করা রিস্কি হয়ে যায়, আমার শারীরিক আকারের কারনে পশুপ্রেমি সংগঠন গুলো চিড়িয়াখানার জন্তুদের দিয়ে অনৈতিকভাবে উপার্জন করছি বলে অভিযোগ আনতে পারে।

কিছুদিন আগে এক গবেষনা প্রতিবেদনে পড়েছিলাম বাংলাদেশ ইনোভাশনে বা উদ্ভাবনে অনেক পিছিয়ে। সম্ভবত জরিপে আমাদের মাননীয় মন্ত্রীদের ইনক্লুড করা হয় নি। ফেসবুক বন্ধ, ফয়েল পেপারে প্রশ্নপত্র, পর্ন জিহাদ, স্কাইপ বন্ধ, ঢাকা -চট্টগ্রাম ম্যাগলেভ চালু , রামপালে বিদ্যুৎ কেন্দ্র চালুর মাধ্যমে পরিবেশ সংরক্ষন করা, সাইকেলের উপর রোড ট্যাক্সের প্রস্তাব,.... এতো ইনোভাটিভ আইডিয়া থাকার পরেও আমাদের দেশ উদ্ভাবনে পিছিয়ে আছে বলাটা আন্তর্জাতিক ষড়যন্ত্র বলে মনে হয়।

বিভিন্ন জায়গা থেকে যা জানতে পারলাম তা হলো মাননীয় মন্ত্রী ৩০০০ পর্ন সাইট বন্ধের নির্দেশ দিয়েছেন। পর্ন সাইটের সংখ্যা মোট কত? আসলে সাগরে কয় চামচ জল আছে সে প্রশ্নের জবাবদেয়া এর চেয়ে আলাদা কিছু না। বর্তমানে কয়েকশো মিলিয়নের বেশি বৈধ ওয়েব সাইট সক্রিয় আছে। পর্ন সাইটের সংখ্যা এর ১% ধরলেও (আসলে ৪-১০%, ইন্টারনেটের মোট কন্টেন্টের ৩০% বা আরো বেশি হলো পর্ন), কয়েক মিলিয়ন পর্ন সাইট অ্যাকটিভ আছে। এই হিসাব ডার্ক ওয়েবের বাইরে। মন্ত্রী মহোদয়কে ধন্যবাদ যুব সমাজের চাহিদার দিকে লক্ষ রেখে মাত্র কয়েক হাজার সাইট বন্ধ করা হচ্ছে। তিন হাজার ওয়েব সাইটের ধাক্কায় বন্ধ হয়েছে সামহোয়্যার ইন... ব্লগ, কয়েক মিলিয়ন ওয়েব সাইট বন্ধ হলে আর কোন কোন সাইট ব্লক হবে ভগবান জানেন। আমরা আগে দেখেছি দেশের প্রকৌশলিরা পদ্মা বা যমুনা নদির উপর সেতু বানাতে সক্ষম না, প্রধান মন্ত্রী বা রাষ্ট্রপতির চিকিৎসা করার জন্য দেশী চিকিৎসকরা সক্ষম না, এখন জানা গেল দেশি আইটি এক্সপার্টরা ইন্টারনেট গেটওয়ে তদারক করতে সক্ষম না। এটি নিয়ন্ত্রনের জন্যও টেন্ডার ডেকে বাইরের কাউকে দায়িত্ব দিয়ে দেয়া যায়। বিশ্ববিদ্যালয় গুলোর কোন প্রয়োজন দেখি না, তুলে দিয়ে কিছু মাদ্রাসা বানালে কওমি সন্তানরা অন্তত দোয়া দিতে পারবে।

পর্নহাবের মতো বড় সাইটে প্রতি সেকেন্ডে হাজারের উপর হিট হয়। মাঝারি আকারের একটা পর্ন সাইটে যত ভিডিও আছে তা দিনে ২৪ ঘন্টা দেখেও সারা জীবনে শেষ করা যাবে না। সাইট ব্লক করা হলে যার টাকা আছে সে ভিপিএন দিয়ে সহজেই দেখতে পারবে (পাঠক, ফ্রি ভিপিএন দিয়ে ভিডিও স্ট্রিম দেখার চেষ্টা করবেন না, ফ্রি ভিপিএনে যে স্পিড থাকে তাতে টেক্সট ব্রাউজ করা যায়, তবে ভিডিও দেখতে চাইলে হতাশ হবেন)।
পর্নের অনেক খারাপ প্রভাব আছে। কোন কোন জরিপে বলে শিশুদের পর্ন দ্বারা এক্সপোজ হবার গড় বয়স ১১। কোন ইউআরএল টাইপ করতে ভুল হয়ে গেলেও এরকম অ্যাকসিডেন্ট হতে পারে। পর্ন আসক্তির কারনে অনেক ডিভোর্স হতে দেখা যায়। অনেক পর্নের কন্টেন্টে নারীর প্রতি ভায়োলেন্স দেখানো হয়। গবেষনায় দেখা যায় যারা এসব ভায়োলেন্ট পর্ন দেখে, তাদের খুব বড় অংশ ভায়োলেন্ট সেক্স ক্রাইমের সংগে সম্পৃক্ত হতে পারে। ৮০র দশকে বা এর পরে যাদের জন্ম তারা জন্মের পরই ডিজিটাল টেকনোলজি দেখে বড় হয়েছে (এটা পশ্চিমা দেশের হিসাব, আমাদের দেশে মূলত ১৯৯৫/২০০০ সালের পরের প্রজন্ম)। পর্নের প্রতি এদের আকর্ষন কিছুটা বেশি বলে গবেষনায় পাওয়া যায়। আমাদের দেশে মোবাইলের সিম নিতে বা আইএসপির কানকশন নিতে আইডি কার্ড লাগে অর্থাৎ বয়স ১৮র বেশি হতে হয়। এর নিচের বয়সের ছেলে মেয়েদের হাতে মোবাইল বা ব্রডব্যান্ড ইন্টারনেট থাকলে এবং তার অপব্যবহার হলে অভিভাবক তার দায়িত্ব এড়াতে পারেন না। বলবেন ১৮ বছরে কি এমন মধু আছে যে ১৭ বছর ৩৬৪ দিন হলে পর্ন দেখা যাবে না, কিন্তু ১৮ বছর হলে দেখা যাবে? আসলে একটা কাট অফ পয়েন্ট থাকা দরকার, এটা ১৮ হ্তে পারে, ২১ হতে পারে বা ১৬ও হতে পারে। অভিভাবক বলবে এটা ৪০ বা ৫০ করা হোক । আসলে কি বাচ্চার এত অপরিপক্ক? আমি কলেজে পড়ার সময় পেইন্টেড ভেল হাতে নেয়ায় বাবা বলেছিলেন ওটার কন্টেন্ট আমার বয়সের উপযোগী না। বাবা জানতেন না যে তার অন্তত পাঁচ বছর আগে থেকে আমি এর চেয়ে বেশি গ্রাফিক্যাল বস্তু পড়ে অভ্যস্ত। ১২-১৩ বছরের বাচ্চাদের দুধের শিশু না ভাবাই ভালো।

একবিংশ শতকের অপূর্ব আবিস্কার জনাব শাজাহান খান সড়কের নিরাপত্তা ও শৃঙ্খলা বজায় রাখার কমিটির প্রধান হয়েছেন (তিনি বিংশ শতকেও ছিলেন, কিন্তু অনুকূল আবহাওয়া না পাওয়ায় প্রতিভার বিকাশ হয় নি)। মাদারিপুরের (তথা সারা বাংলাদেশের) নয়নের মনি এ নেতার দ্বারা অনুপ্রানিত হয়ে ডিজিটাল তরুনদের আদর্শ সালমান মুক্তাদির নিরাপদ ইন্টারনেট ক্যাম্পাইনের অ্যাম্বাসেডর হও্য়ার আগ্রহ প্রকাশ করেছেন। সানাই মাহবুব, সালমান মুক্তাদির প্রমুখদের অ্যাম্বাসেডর করা হলে যুব সমাজকে আর বিদেশি সাইটে যেয়ে ইয়ে করতে হয় না, ঘরের টাকা ঘরেই থাকে, বরং কিছু বৈদেশিক মুদ্রা আয় করার দরজা খুলে যায়।



যারা পেইড পর্ন সাইটে যেতে আগ্রহী, তাদের জন্য উপদেশ, আর যা হোক না কেন, নিজের মা বা অন্য কোন মহিলার ক্রেডিট কার্ড ব্যবহার করবেন না, মহিলাদের পেইড পর্নের ব্যবহারের ঘটনা এত কম যে কার্ড প্রসেসিং কম্পানি অবধারিত ভাবে ফ্রডুলেন্ট ব্যবহার ধরে তা ব্লক করে দেবে এবং আপনি ধরা পড়ে যাবেন ।

পারিবারিক বন্ধন এবং পারস্পরিক শ্রদ্ধা না বাড়ালে নৈতিকতাবোধ জাগ্রত হবে না। তা না হলে যত সাইট ব্লক করা হোক না কেন কাজের কাজ কিছু হবে না।

আমি চেষ্টা করি কমেন্টের জবাব দেয়ার, টর ব্রাউজার থেকে লগ ইন করা সব সময় সম্ভব হয় না বলে জবাব দেয়ায় বিলম্ব হতে পারে , তার জন্য দুঃখ প্রকাশ করে রাখছি।
পরিশেষে বাংলাদেশের এক নম্বর পর্ন সাইট হতে পারায় সামহোয়্যার ইন ... ব্লগের অ্যাডমিন ও ইউজার সবাইকে অভিনন্দন


২৩ ফেব্রুয়ারী, রাত ১২টা ২৩: সংযুক্তঃ উপরে ৩০০০ সাইট বন্ধের কথা লেখা হয়েছে। কাল পর্যন্ত আমি এটাই জেনেছি। কিছুক্ষন আগে জানলাম এটা প্রায় ১৮০০০ হবে। তথ্যগত ভুলের জন্য দুঃখ প্রকাশ করছি।

মন্তব্য ৩১ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৫২

পলাশবাবা বলেছেন: কওমি মাদ্রাসার প্রসঙ্গটা না আনলেও পারতেন। গরিব মানুষকে তুচ্ছ তাচ্ছিল্য করাটা ঠিক না।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:১৩

মা.হাসান বলেছেন: আমার লেখায় কওমি মাদ্রাসাকে তুচ্ছ করা হয়েছে এমন মনে করে থাকলে তা আমার বোঝানোর অক্ষমতা। এদের পিছনে যে বাজেট খরচ হয় সেই তুলনায় আউটপুট অনেক ভালো। আমি ক্ষয়মান জেনারেল শিক্ষা ব্যবস্থা নিয়ে আক্ষেপ করেছি। দেশের সবচেয়ে বড় কন্স্ট্রাকশন প্রজেক্ট গুলোর কনসালটেন্ট এবং প্রধানরা অন্য দেশের নাগরিক। দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশি শিক্ষক আগে দেখেছি, এখন বিদেশি উপাচার্য দেখছি। দেশে এরকম যোগ্যতা সম্পন্ন লোক তৈরি হচ্ছে না। বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য এখন দশ টাকায় পাওয়া চা-সিঙ্গাড়া-সমুচা-চপ। এরকম জ্ঞানী লোকেরা দায়িত্বে থাকলে ২০৪১ সালে প্রাথমিক স্কুলেও বিদেশি শিক্ষক দেখতে হবে।
কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ।

২| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:০২

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: অনেকদিন পর প্রাণ খুলে হাসলাম!

জাপানী কৌতুকটা পড়ে এই কমেন্ট লেখার সময়েও ফিকিফিকি হাসছি!

তবে, পর্ণহাবের নামটা নেওয়ায় একটু ভ্রূকুটি করেছিলাম। :)

২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:২০

মা.হাসান বলেছেন: আমার পাতায় আপনাকে স্বাগতম। কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ।
কিছুটা অংশ হলেও ভাল লেগেছে যেনে প্রীত হলাম।
ভ্রু কোঁচকালে অসুবিধা নেই অন্য কিছু কোঁচকাতে যাবেন না, দূর্ঘটনার জন্য আমি কিন্তু দায়ী না। :`>

৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৩২

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: অন্য কিছু কোঁচকানোর সম্ভাবনা নেই এখন। নিশ্চিৎ থাকুন।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৫২

মা.হাসান বলেছেন:

৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:১২

রাজীব নুর বলেছেন: মজার পোষ্ট।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:১৮

মা.হাসান বলেছেন: সুপ্রভাত রাজীব দুলাভাই। পোস্টে মজা লাগলে কৃতিত্ব বিটিআরসির কর্মকর্তা, পরামর্শক ও কর্মি বাহিনীর।

সুরভী আপার কাছে যে ধার নিয়েছিলেন তা সুদে আসলে এখন কত?

৫| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:১৯

এ্যান্টনি ফিরিঙ্গী বলেছেন: দারুন পোস্ট

২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:২৪

মা.হাসান বলেছেন: আমার পাতায় আপনাকে স্বাগতম। উৎসাহমূলক মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

৬| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মজার তবে বহুত
জ্ঞাণের কথা আছে।
মানেলে মানো, না মানলে
তোমারই ক্ষতি।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪০

মা.হাসান বলেছেন: নূরু ভাই, আমার ব্লগে পা দেয়ায় আপনাকে অনেক ধন্যবাদ। ২২ তারিখ রাত ১০:৪০ মিনিটেও সাইট ব্লক দেখাচ্ছে। বহুত মজায় আছি। ১৭ তারিখ পর্যন্ত নিজেকে ব্লগের পাঠক দাবি করেছি, এর পর সরকার সামহোয়্যার ইন... ব্লগকে পর্ন সাইটের অন্তর্ভুক্ত করায় নিজেকে পর্ন অ্যাডিক্ট বলা ছাড়া অন্য কোন পরিচয় দিতে পারছি না।
ভালো থাকবেন।

৭| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনার সেন্স অফ হিউমার বেশ ভালো। যে বিষয়ের ওপর লিখেছেন, সে সম্পর্কে পর্ণ সাইট বন্ধের জিহাদীরা একেবারে বকলম। পর্ণ কাকে বলে, কত প্রকার ও কি কি সেই বিষয়ের ওপর তাদের তত্ত্বীয় ও ব্যবহারিক প্রশিক্ষণ দেওয়া গেলে সামু বন্ধ করার মতো সওয়াবের কাজ তারা করতেন না। কিন্তু সমস্যা হলো মিলিয়ন মিলিয়ন পর্ণ সাইট যাচাই বাছাই করতে গেলে তাদের ধ্বজভঙ্গ রোগ হবার সম্ভাবনা রয়েছে। এতে তাদের বিবিরা তাদেরকে তালাক দিয়ে বাপের বাড়ি চলে যেতে পারে।
আমার অভিজ্ঞতায় দেখেছি অধিকাংশ ক্ষেত্রে আহাম্মক ও বেকুবরাই ক্ষমতা হাতে পায়। জাতির কপাল পোড়া।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৫৬

মা.হাসান বলেছেন: আমার পাতায় আপনাকে স্বাগতম।
১৮+ পোস্টে ১৮+ মন্তব্য। অনেক ধন্যবাদ।

আমি মুখস্থ করে পাশ করা প্রজন্মের লোক। আমাদের এরকম কিছু মুখস্থ করতে হয়েছে-

জাল কহে, পঙ্ক আমি উঠাবো না আর।
জেলে কহে, মাছ তবে পাওয়া হবে ভার।

বর্তমান প্রজন্ম সৃজনশীল প্রজন্ম, তারা মুখস্থের ধার ধারে না। সৃষ্টি করে।

বর্তমানে ঐ লাইন দুটির কবি বেঁচে থাকলে নিশ্চিত ভাবেই অভিযোগ উঠতো চিপস-সান্ডুইচ-হোয়াইট ওয়াইন খেয়ে এবং উচু যায়গা থেকে ফোন করিয়ে উনি বড়লাটের নিশ্চিত পাওয়া নোবেল চুরি করেছেন, এই সব হাবিজাবি লিখে নোবেল পাওয়া যায় না।
ভালো থাকবেন।

৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৩২

বলেছেন: ভালো লাগলো, চিন্তাশীল লেখায় +++

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৪৭

মা.হাসান বলেছেন: ল ভাই, আপনার মতো পরিচ্ছন চিন্তার ব্যক্তি এ লেখায় কমেন্ট করায় কৃতজ্ঞতা জানাচ্ছি। লেখা ভালো লাগলো জেনে আমারো ভালো লাগলো। সম্ভব হলে কয়েক ঘন্টা পর , (ইউকে সময় দুপুরের দিকে) আমার পাতায় একবার চক্কর দিয়ে যেয়েন।

৯| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:০৫

নীল আকাশ বলেছেন: হায় হায় আপনি এত তাড়াতাড়ি ভুলে গেলে সেই বিখ্যাত সূত্র, যেটা দেয়ার পর সারা দেশ তথা সারা বিশ্ব পর্যন্ত রিখটার স্কেলের
দশের সমান ধাক্কায় কেঁপে উঠেছিল।
কুখ্যাত বিঞ্জানী মখা সাহেবের ৩০২ নাম্বার সূত্র - "যেখানে স্পষ্ট বলা আছে ছাত্রদলের কিংবা বিএনপির কোন ছেলে বা তার উত্তরসূরীরা যদি কোন কিছু ধরে ধাক্কাধাক্কি করে, সেটা যত বড়ই হোক সাথে সাথেই তা যে কোন মুহূর্তে পড়ে যাবার সমূহ সম্ভাবনা রয়েছে।"

আর দেশের একমাত্র পর্ণ সাইটে লেখালিখি করার জন্য আপনাকে মন থেকে অভিনন্দন আর শুভেচ্ছা রইল!!
[আপনার লেখার হাত দুর্দান্ত, আর কেউ না হোক আমি মুগ্ধ!!]

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:২০

মা.হাসান বলেছেন: নীল আকাশ ভাই, আমার মতো নগন্য মানুষের লেখায় এসে এত সুন্দর কমেন্ট করায় এবং লাইক দেয়ায় অশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি।

ঝাঁকা বাবার কথা মনে করিয়ে দেয়ায় ধন্যবাদ।
পোস্টে কিছু দূর্বলতা আছে। টাইটেলটা আমার নিজের কাছেই ভালো লাগেনি, আরেকটু আকর্ষনীয় টাইটেল হলে সম্ভবত আরো পাঠক পড়তে আসতো। আমি চেয়েছিলাম রাত সাড়ে দশটার আগে পোস্ট করতে কিন্তু আমার বাংলা লেখার স্পিড খুব বেশি না বলে লেখাটা অপটিমাম পাঠকের উপস্থিতির সময়ে পোস্ট হয় নি। তা ছাড়া লেখালিখিতে নতুন হওয়ায় দু-এক যায়গার তাল কেটে গেছে বলে মনে হয়েছে । পর্ন সম্পর্কে আরো কিছু স্টাটিসটিকস দিতে চেয়েছিলাম কিন্তু পোস্ট শিক্ষামূলক হয়ে যাবে এই আশংকায় আর করি নি। নিজের ক্ষোভটা প্রকাশ করতে চেয়েছি, কিছুটাও যদি করতে পারি তবে পরিশ্রম সার্থক।
আমার একরঙা আলো, ফিল্টার, মুক্তিযোদ্ধা ও রাজাকার লেখাটা তুলনামূলক বেশি গুছানো। মুক্তিযুদ্ধের সোল এজেন্টরা ডঃ কামাল হোসেনকে রাজাকার বলায় ওটা লিখতে বাধ্য হয়েছিলাম।
সবশেষে, বাংলাদেশের সেরা ব্লকার কাগু সম্পর্কে একটা পুরাতন জোক নিয়ে যান- সব পুরুষ মানুষের একটা ইয়ে আরেকটা থেকে ছোট, কাগুর দুইটা ইয়েই একটা আরেকটার চেয়ে ছোট, এই হীনমন্যতা থেকেই ব্লগকে ব্লক মারা।
ভালো থাকবেন।

১০| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৪২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মা. হাসানভাই,

আপনার পোস্টটি সেদিনই পড়েছিলাম। একটা মন্তব্য লিখেছিলাম ভাবনা-চিন্তা করে । কিন্তু দুর্ভাগ্যবশত মন্তব্যটি পোস্ট করতে গিয়ে সেই যে লগ আউট হয়ে গেল। নেট সমস্যা । সেই যে চলে গেল আর কিছুতেই লগ ইন করতে পারেনি। সমস্যা মছুতেই সামলাতে পারছিলাম না। মাথায় ছিল আপনার কথা যে কারনে আজ আবার ফিরে আসা।
পোস্টটি অত্যন্ত সুন্দরভাবে উপস্থাপন করেছেন। কিন্তু দ্বিতীয়বার কমেন্ট করতে গেলে যে সমস্যা হয় সেটাই আর কি। ++

বাসন্তিক শুভেচ্ছা ও ভালোবাসা জানবেন।


২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:১৮

মা.হাসান বলেছেন: প্রিয় পদাতিক চৌধুরি ভাই, আমার লেখায় আপনার উপস্থিতি আমার জন্য বিশাল ব্যাপার। পোস্টে লাইক দেয়ায় কৃতজ্ঞতা জানাচ্ছি। আপনি ব্লগের টেকনিক্যাল অসুবিধার পড়ায় আপনার আগের মন্তব্য থেকে বঞ্চিত হলাম। এটা মনে হয় ব্লগের নতুন সমস্যা না, ব্লগে আমি নিয়মিত নভেম্বর ২০১৮ থেকে, তখন থেকেই এই সমস্যা দেখে আসছি। একাধিকবার এর শিকারও হয়েছি।
আপনার সুন্দর মন্তব্য আমার জন্য প্রেরনাদায়ক। তবে পোস্টটি সম্পর্কে আমার কিছুটা অতৃপ্তি আছে যা ঠিক আপনার মন্তব্যের উপরের মন্তব্যের জবাবে লিখেছি।

আর বাসন্তিক শুভেচ্ছা জানিয়েন না, সরকারি সিদ্ধান্ত অনুসারে আমাদের বারো মাসই এখন ভাদ্র মাস। :(

১১| ২৬ শে মার্চ, ২০১৯ সকাল ১০:১৬

নতুন নকিব বলেছেন:



পর্ণসাইটের অযৌক্তিক তকমা এঁটে সামুর কন্ঠরুদ্ধ করার অপচেষ্টায় প্রথম চপেটাঘাত এই পোস্ট।

অসংখ্য ধন্যবাদ।

২৬ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:০১

মা.হাসান বলেছেন: নকিব ভাই, আপনার মন্তব্য ও লাইকের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা। যেহেতু আমি এখন পর্নস্টার, চপেটাঘাত এর বদলে spanking শব্দটাই আমি বেশি পছন্দ করবো। যেহেতু বিটিআরসি এখনো ব্লক উঠিয়ে নেয় নি, অনুমান করি spanking ওনারাও এনজয় করছেন। অশেষ শুভকামনা

১২| ২৬ শে মার্চ, ২০১৯ সকাল ১১:১৭

বিষন্ন পথিক বলেছেন: আপনার সেন্স অফ হিউমার অন্য লেভেলের, পাঠক হিসেবে আপনার গুনমুগ্দ্ধ ভক্ত, অনেক শুভেচ্ছা

২৬ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:০৪

মা.হাসান বলেছেন: বিষন্ন পথিক ভাই, অাপনার অনন্য সুন্দর কমেন্টের জন্য অনেক কৃতজ্ঞতা। অনেক ভালবাসা ও শুভকামনা।

১৩| ২৬ শে মার্চ, ২০১৯ দুপুর ১:৩৯

আহমেদ জী এস বলেছেন: মা.হাসান ,



হা...হা...হা... ১৮+ বুদ্ধি নিয়ে যাদের দোষ দিলেন প্রকারন্তরে তাদের মাথার ঘিলু "অর্গানিক"। :#) বাইরের বিশ্ব থেকে কোনও সার- জৈব সার- ইনসেকটিসাইড প্রয়োগ করা হয়নি বলে নিজে থেকেই এরা ক্রম ফলবান। নো ভেজাল- নো ফর্মালিন। :( তাই তাদের নিজস্ব সুবাস তো বেরুবেই যা শুঁকতে পারছেন এখন। :D আর তাতেই সার্ফ এক্সেলের মতো আপনাদের সব ময়লা দূর্গন্ধ দূর হয়ে আপনাদের চরিত্তির ধবধবে সাদা হয়ে যাবেই। :((

+++++++++++

২৬ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:১৭

মা.হাসান বলেছেন: আপনার সুন্দর কমেন্টটি পোস্টটিকে অনেক উপরে তুলে নিয়ে আসলো। সুন্দর কমেন্ট এবং এতগুলি প্লাসের জন্য অনেক ধন্যবাদ।

এই সমস্ত অর্গানিক ঘিলুর 'ফুলের মতো চরিত্রের' আমলা-মন্ত্রীদের কুসুমিত চেহারার নূরানী ঝলকে জগৎ উদ্ভাসিত, সৌরভে চারিদিক মাতোয়ারা। এনাদের চরিত্রের সুবাস নিয়ে অামার অারেকটি লেখা আছে সময় থাকলে তা পড়ার অনুরোধ রইলো।

১৪| ২৬ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:১৬

ভুয়া মফিজ বলেছেন: চমৎকার লিখেছেন।
আমাদের দেশের তথাকথিত মাথাদের কাজ-কারবার দেখলে শুধু বিনোদনই হয়, অন্য কিছু না।
বাংলাদেশের এক নাম্বার পর্ণো সাইটের একজন গর্বিত হওয়ার জন্য আপনাকে অনেক অভিনন্দন। :P

জাপানী কৌতুক দিয়ে দেশের জনগনের চরিত্র নিপুনভাবে চিত্রায়িত হয়েছে। :)

ফটো দিলেন কেমনে....আমি তো পারি না! :(

২৬ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:২৯

মা.হাসান বলেছেন: ভুয়া মফিজ ভাই, আপনার মন্তব্যে অনুপ্রেরনা পেলাম।
এক সময় বাংলা চলচিত্রে টেলি সামাদ, রবিউল, দিলদার এদের দেখেছি। মোজো-অাবুল মাল-ইনুদের ভাড়ামির কারনে সিনেমার কৌতুকাভিনেতাদের আর ভাত নেই।
জাপানী কৌতুকটি সংকলিত, তবে অামাদের দেশের লোকদের চরিত্রের সাথে এটা ভালো মেলে বলে আমারো মনে হয়।
পোস্টটি বেশ পুরাতন, এক মাস আগের। তখনো ছবিতে নিষেধাজ্ঞা ছিল না। এখনো কেউ কেউ দিতে পারছেন , কেউ কেউ পারছেন না। সামুর ব্লগের সফটওয়্যারে সমস্যা নতুন বিষয় না।
অশেষ শুভকামনা।

১৫| ২৯ শে মার্চ, ২০১৯ রাত ১২:৪১

প্রথম বাংলা বলেছেন: হাহাহাহ,,, ভাই, আপনেরটাতো কঠিন পর্নোগ্রাফি,, এর লাগিইতো সরকার আমাদের উপর ব্লক মারছে। ভাই, একটু নরম হোন, একটু পড়দা ফুসিদা করেন, । দেশের একটা ইজ্জত আছেনা?

(তবে যাই বলি ভাই, পর্ণোগ্রাফি ছাড়া যাবেনা)

২৯ শে মার্চ, ২০১৯ সকাল ৮:৪৭

মা.হাসান বলেছেন: ভাই প্রথম বাংলা, যখন বয়স কম ছিল তখন সব কঠিন আছিল, এখন বয়স বাড়ার সাথে সাথে, পর্দা করার সাথে সাথে সব নরম হইয়া যাইতেছে । ভাল কবিরাজের সন্ধান থাকিলে যানাইবেন।
পড়িয়া মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ। অনেক শুভ কামনা।

১৬| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:২১

খায়রুল আহসান বলেছেন: "আমার অভিজ্ঞতায় দেখেছি অধিকাংশ ক্ষেত্রে আহাম্মক ও বেকুবরাই ক্ষমতা হাতে পায়। জাতির কপাল পোড়া" - এই উষ্মা যিনি ৭ নং মন্তব্যে প্রকাশ করেছিলেন, তিনি আজ লোকান্তরে। কিন্তু তার কথাটা রয়ে গেছে সত্য হিসেবে, হয়তো আরও অনেক কাল থাকবেও।

চমৎকার রম্য পোস্ট। + +

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.