নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\n

মা.হাসান

মা.হাসান › বিস্তারিত পোস্টঃ

ব্লগ বন্ধ হওয়া ও ব্লগের লেখা সেভ প্রসঙ্গে

০৬ ই জুলাই, ২০১৯ রাত ১১:৩৩



১) আবেগ দ্বারা তাড়িত না হয়ে যুক্তি দ্বারা বিবেচনা করে সিদ্ধান্ত নেয়া বুদ্ধিমানের কাজ হবে।
সামহোয়্যারইন ... ব্লগ এর অ্যালেক্সা র‌্যাংকিং এর দিকে তাকালে বোঝা যায় ব্লগের ভিজিটর উল্লেখযোগ্য পরিমানে কমে গেছে, কাজেই অ্যাড থেকে আয় ও কমে গেছে। যতদিন ব্লগের প্রতিষ্ঠাতারা নিজের পকেটের টাকা দিয়ে ব্লগ চালাবেন ততদিন চলবে। ব্লগ চালাতে টাকা কেন লাগে? ২য় পরিচ্ছদে সংক্ষেপে বলার চেষ্টা করা গেল। ব্লগে যারা লেখালিখি করেন অনেকেরই সংশয়, তাদের পোস্টের কি হবে? কিভাবে সেভ করা যাবে? ৩য় অনুচ্ছেদে তা বলার চেষ্টা করলাম। ব্লগের অর্থনৈতিক অবস্থার বিষয়ে আগ্রহ না থাকলে সোজা ৩য় পরিচ্ছেদে চলে যেতে পারেন।

২) ধরা যাক আপনি একটি কোচিং সেন্টার ভাড়া করবেন। সাইন বোর্ড লাগানোর জন্য কিছু খরচ আছে। ওয়েব সাইটের ক্ষেত্রে এটাকে ডোমেইন রেজিস্ট্রেশন বলা হয়। আগেই কেউ রেজিস্ট্রেশন করেছে এমন বিশেষ স্পেশাল নাম হলে খরচ অনেক, না হলে খরচ খুব কম (বছরে ১০ ডলারের মতো), তবে বছর বছর নবায়ন করাতে হয়। এর বাইরে যে বাড়ি ভাড়া দিতে হবে এটাই হলো সার্ভার ভাড়া। কোচিং সেন্টার ভাড়া নেওয়ার আগে আপনাকে জানতে হবে আপনি কি পরিমান ছাত্র প্রত্যাশা করছেন। অতিরিক্ত বড় বা অতিরিক্ত ছোট বাসা হয়ে গেলে সমস্যা। একই ভাবে সার্ভার ভাড়া নেওয়ার সময় আপনাকে জানতে হবে কত জন ইউজার এই ওয়েবসাইট ব্যবহার করবে। সেই অনুপাতে সার্ভার এর স্পিড বা ব্যান্ডউইথ হতে হবে। ব্যান্ডউইথ কম হলে ইউজারদের ওয়েবসাইটে ঢুকতে কষ্ট হবে আবার বেশি হয়ে গেলে অহেতুক খরচ বেড়ে যাবে। এর বাইরে আর একটি খরচ আছে। তা হলো সিকিউরিটি গার্ড এর খরচ। বাড়িওয়ালা নিজেই সিকিউরিটি গার্ড রেখে দিতে পারে যার খরচ ভাড়ার অন্তর্ভুক্ত। অথবা চুক্তির অন্তর্ভুক্ত না থাকলে ভাড়াটিয়াকে নিজের খরচে গার্ড রাখতে হবে। সামহোয়্যারইন ব্লগে লেখা পড়ার জন্য কোন রেজিস্ট্রেশন করতে হয় না। কিন্তু মন্তব্য করতে বা লেখা পোস্ট করতে রেজিস্ট্রেশন করতে হয়। ইউজারদের রেজিস্ট্রেশন ইমেইল এবং পাসওয়ার্ড যাতে নিরাপদ থাকে এই জন্য সাহোয়্যারইন... ব্লগ কে সিকিউরিটি গার্ড হিসেবে এস এস এল সার্টিফিকেট ব্যবহার করতে হয়। এটার জন্য আলাদা পয়সা দিতে হয় এবং এটা বছর বছর নবায়ন করতে হয়। গত মার্চের শেষের দিকে প্রথম এসএসএল সার্টিফিকেটের মেয়াদ শেষ হবার কারণে সমাহোয়ার ইন ... ব্লগে অসংখ্য ইউজার ঢুকতে পারেননি। একই ঘটনা ঘটে মে মাসের শেষের দিকে। আমার জানামতে এসএসএল সার্টিফিকেট এক বছরের জন্য নবায়ন করতে হয় অথবা দুবছরের জন্যও নবায়ন করা যায় (খরচ কম পড়ে) কিন্তু কোন ভাবে সামু ব্লগ কর্তৃপক্ষ মাত্র দু মাসের জন্য এসএসএল সার্টিফিকেট নবায়ন করতে পেরেছিল। মে মাসের শেষে যদি আবারো শুধু দু মাসের জন্যই এসএসএল সার্টিফিকেট নবায়ন করা হয়ে থাকে তবে ২০১৯ এর জুলাইয়ের শেষের দিকে আবার এই একই সমস্যা দেখা দেবে। সর্বশেষ ২৯ জুন যে সমস্যা দেখা দেয় তার সম্ভবত সার্ভারের রেজিস্ট্রেশন ফি (বাড়ি ভাড়া) সংক্রান্ত সমস্যা। ব্লগের এডমিন এই কন্ট্রাক্ট মাস হিসেবে রিনিউ করেছেন না বাৎসরিক হিসেবে করেছেন জানি না, মাস হিসেবে করা হলে ২৯ জুলাই আবার একই সমস্যা দেখা দেবে। বছর হিসেবে পেমেন্ট করা হলে ২০২০ সালের ০৩ জুলাই আবার সমস্যা দেখা দেবে। ব্লগের অ্যাডমিন থেকে ব্লগারদেরকে এ বিষয়ে কিছু জানানো হয়েছে বলে আমার জানা নেই, কাজেই শুধু অনুমানই করতে পারি। উল্লেখ্য, মেয়াদ শেষ হবার আগে সেবা দান কারি সংস্থা (বাড়ি ওয়ালা, সিকিউরিটি গার্ড সরবরাহ কারি প্রতিষ্ঠান) পর্যাপ্ত নোটিশ দিয়ে থাকে, কাজেই ব্লগ বন্ধ হওয়া ব্লগের অ্যাডমিনদের কাছে বিনা মেঘে বজ্রপাতের মতো ছিল না। ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তি ঘটলে বা ব্লগ বন্ধ হয়ে গেলে ব্লগ কতৃপক্ষ আগে থেকে ব্লগারদের জানিয়ে দেবে এমন আশা করতে পারছি না।

ব্লগের ব্যয়ের বিপরীতে আয় ও আছে। ব্লগে ঢুকলে কিছু বিজ্ঞাপন দেখেন। এখান থেকে ব্লগ আয় করে। এই আয় নির্ভর করে ব্লগের ভিজিটর সংখ্যার উপর। গত ১৭ ফেব্রুয়ারির পর এই আয় অনেক কমে গেছে। ব্লগে একটি 'donate now' বাটন যুক্ত করলে সমস্যা সমাধান করা সহজেই সম্ভব হতো।

ব্লগ চিরতরে বন্ধ হয়ে গেলে আপনার পোস্টগুলোর কি হবে? অনেকেই হয়তো ব্লগে লেখার পাশাপাশি ফেসবুক বা অন্যান্য প্লাটফর্মে লিখেন । তাদের লেখাগুলো বিভিন্ন জায়গায় সংরক্ষণ করা আছে । অনেকে নিজের লেখার ব্যাক আপ রাখেন। কাজেই ব্লগ বন্ধ হয়ে গেলে তাদের ব্যাকআপ সংক্রান্ত কোন সমস্যা হবার কথা না। । কিন্তু যারা এই ব্লগের বাইরে অন্য কোথাও লেখেন না বা কোন ব্যাকআপ রাখেন নি, তাদের তাদের অনেকেই তাদের লেখার ব্যাকআপ রাখতে চাইবেন। ব্লগের লেখা অটোমেটিক ব্যাকআপ করার কোন সুযোগ ব্লগে নেই। । এক্ষেত্রে নিচের পদ্ধতি ব্যবহার করা যেতে পারে ।

৩) যাদের পোস্ট সংখ্যা খুব কম তারা ম্যানুয়ালি প্রতিটি পোস্ট আলাদা আলাদা করে সেভ করতে পারেন । এক্ষেত্রে ব্লগে লগইন করার পর আপনাকে আপনার পাতায় যেতে হবে, পোস্টের নিচের এডিট বাটনে ক্লিক করার পরে মাউস দিয়ে পোস্ট কপি করে মাইক্রোসফট ওয়ার্ড বা অন্য কোন এডিটরে পেস্ট করে সেভ করতে হবে।



এভাবে কপি করার সুবিধা হলো যা লেখা আছে তা হুবহু কপি করে ফেললেন ওয়ার্ড ডকুমেন্ট হিসেবে এবং এখান থেকে অন্য কোন ব্লগ বা ফেসবুকে পোস্ট করতে চাইলে কোন এডিট ছাড়া পেস্ট করা সম্ভব । অসুবিধা হলো কমেন্ট গুলো বাদ পড়ে যাবে। কমেন্ট কপি করতে চাইলে পুনরায় প্রত্যেকটা কমেন্ট আলাদা আলাদা করে কপি করতে হবে। এভাবে কপি করার সময় সাপেক্ষ তবে যাদের পোষ্টের সংখ্যা কম তারা এভাবে করতে পারেন।

ব্লগে সাধারণ ভাবে মাউসের রাইট বাটন ক্লিকের মাধ্যমে কপি করা ডিসেবল করা আছে। তবে ২৩ নম্বর মন্তব্যে ব্লগার জুন যেমন বলেছেন শিরোনাম সহ সব কপি করতে চাইলে শিরোনামের উপরে মাউস ধরে কপি করা যায়।

২৮ নম্বর মন্তব্যে ব্লগার নীল আকাশ বলেছেন পাফিন ব্রাউজার দিয়ে যে কোন জায়গা থেকে কপি করা যায়।

১৮ নম্বর মন্তব্যে ব্লগার হাসান কালবৈশাখী বলেছেন ''পিসিতে মোবাইল ভার্শানে Ctrl+A দিয়ে সব কপি করে ফেলুন।
এরপর ওয়ার্ড ফাইলে সেভ। কমেন্ট সহ সেভ হবে।'' আমার কাছে এটা সবচেয়ে সোজা মনে হয়েছে।

বিকল্প উপায় হিসেবে https://convertio.co/html-docx/ এখানে যেয়ে দেখতে পারেন। এখানে একবারে একাধিক পেজ সেভ করার সুযোগ আছে এবং ডকুমেন্ট ফাইল হিসেবে কপি করার সুযোগ আছে।



ছবির শিকল চিহ্ণিত স্থানে ( নীল কালিতে মার্ক করা) ক্লিক করুন। যে উইন্ডো আসবে তাতে ওয়েব অ্যাড্রেস পেস্ট করে সাবমিট করলে পেজ ওয়ার্ড হিসেবে সেভ হবে। এখানে একের পর এক লিংক যুক্ত করে ব্যাচ প্রসেসিং করা যাবে।


ওয়ার্ড হিসেবে সেভ না করে চাইলে পিডিএফ হিসেবে আপনার পোস্ট সেভ করতে পারেন। অসংখ্য সার্ভিস আছে যারা ওয়েবসাইটকে পিডিএফ হিসেবে সেভ করতে সুযোগ দেয়। যেমন এই ওয়েবসাইটে যেতে পারেন https://pdfmyurl.com/


এখানে নির্দিষ্ট জায়গায় (হলুদ মার্কিং) আপনার ওয়েব সাইটের লিংকটি পেস্ট করুন এবং সেভ এজ পিডিএফ এ ক্লিক করুন।





সমস্ত কমেন্টসহ ওয়েব পেজটি সেভ হয়ে যাবে। এর সুবিধা হল কমেন্ট সহ সবকিছু সেভ করতে পারছেন। অসুবিধা হল পরবর্তীতে এখান থেকে কপি করে অন্য কোথাও পেস্ট করতে চাইলে পিডিএফ এডিটর দরকার হবে। তাছাড়া প্রতিটি পেজ আলাদা আলাদা করে সেভ করতে হয় বলে এটি অনেক ধীর গতির হবে।

তৃতীয় পদ্ধতি ব্যাচ প্রসেসিং করা (অর্থাত এক এক ব্যাচে অনেক গুলো পাতা সেভ করা)। আপনি একটি কোড লিখে আপনার পছন্দের পেজগুলিকে সহজেই পিডিএফ হিসেবে সেভ করতে পারেন। তবে কোড লেখা সকলের পক্ষে সহজ না বলে অনুমান করি। ফ্রী ব্যাচ প্রসেসিং এর জন্য অনেকগুলো ওয়েবসাইট আছে। এক্ষেত্রে আমরা এই ওয়েবসাইটটি কথা বলছি https://www.weenysoft.com/free-html-to-pdf-converter.html এখান থেকে এইচটিএমএল টু পিডিএফ কনভার্টার এই সফটওয়্যার টি ডাউনলোড করে নিন। ইনস্টল করে রান করুন।




উপরের ছবির মতো উইন্ডো আসবে। এরপরে উইন্ডোর উপরের বাম কোনার অ্যাড ইউ আর এল বাটনে ক্লিক করুন। প্রতি লাইনে একটি করে ওয়েবপেজের এড্রেস লিখুন । এন্টার দিয়ে পরের লাইনে যান । আবার নতুন একটি করে ওয়েবসাইটের এড্রেস লিখুন । এভাবে যতগুলি পারেন লিখুন । এরপরে নিচের ডান দিকের কর্নারে কনভার্ট নাও বাটনে ক্লিক করুন। কিছুক্ষণ পর আপনার ওয়েবপেজ গুলো পিডিএফ হিসেবে সেভ হয়ে যাবে। পদ্ধতির সুবিধা হল একসঙ্গে অনেকগুলো পেজ সেভ করতে পারবেন। । অসুবিধা হলো পিডিএফ হিসেবে সেভ হবে, কাজেই এখান থেকে কিছু কপি করে কোথাও পেস্ট করতে চাইলে আবার পিডিএফ এডিটর লাগবে। এই সফটওয়্যারের আরেকটি অসুবিধা হলো ডিজিটাল বাংলাদেশ থেকে ব্যবহার কঠিন হবে। আপনি যখন লিংক পেস্ট করেন তখন এই সফটওয়্যার টর না হয়ে আপনার মেশিনের ইন্টারনেট কানেকশন ব্যবহার করে ঐ পেজ অ্যাকসেস করার চেষ্টা করে। যেহেতু স্বভাবিক ভাবে বাংলাদেশ থেকে ব্লগে ঢোকা যায় না , কজেই ভিপিএন না থাকলে বাংলাদেশ থেকে এটা ব্যবহার করতে পারবেন না (ব্লগের জন্য পারবেন না, অন্য ওয়েব সাইট যা সরকার ব্লক করে নি তা কপি করা সম্ভব)।




ম্যাক ব্যবহারকারীদের জন্য অনুরূপ সফটওয়্যার আছে (পয়সা লাগবে) , ব্যবহার করতে পারবেন। আপনি যদি লিনাক্স ব্যবহারকারী হন বা ভার্চুয়াল মেশিন ব্যবহার করেন তবে এই পোস্টে যা আছে আপনি তার চেয়ে অবশ্যই অনেক বেশি জানেন, এই পোস্ট আপনার কোন কাজে লাগবে না।

মোবাইল ব্যবহার কারিদের জন্য ব্যাচ প্রসেসের সুবিধা সহ অ্যাপ আছে বলে আমার জানা নেই, তবে ওয়েব পেজ থেকে পিডিএফ করার অনেক অ্যাপ আছে যা প্লে স্টোর/অ্যাপ স্টোরে খুঁজলেই পাবেন।

Disclaimer: এখানে উল্লিখিত কোন সফটওয়্যার কোম্পানির কাছ থেকে আমি কোন কমিশন পাই না বা তাদের দালাল বা এজেন্ট হিসাবে আমি কাজ করি না। যে কোন সফটওয়্যার নিজ দায়িত্বে ব্যবহার করবেন।


এডিট: ০৭ জুলাই ২০১৯, রাত ৯টা ২৮- মূল পোস্টের ২য় লাইনে ছিল- '' ... অ্যালেক্সা র‌্যাংকিং এর দিকে তাকালে বোঝা যায় ব্লগ আর দুগ্ধবতী গাভী নেই, এটি একটি লস প্রজেক্ট।'' ২৫নম্বর মন্তব্যের প্রেক্ষিতে এটা বদল করা হয়েছে।

মন্তব্য ৬৪ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৬৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুলাই, ২০১৯ রাত ১১:৫৪

রাকু হাসান বলেছেন:

সুন্দর বলেছেন । ডনেট নাও বাটন রাখার আইডিয়াটি চমৎকার । ব্লগ কর্তৃপক্ষ ভাবতে পারে এ নিয়ে । বাস্তবতার আলোকে বেশ কিছু কথা বলেছেন । সংশ্লিষ্ট বিষয়ে আমার ভালো জ্ঞান আছে যা বুঝলাম । চাই সামু ফিরে আসুক আপন মহিমায় ।ধন্যবাদ সুন্দর পোস্টের জন্য ।

০৭ ই জুলাই, ২০১৯ রাত ১২:৫২

মা.হাসান বলেছেন: ব্লগ ফিরে আসুক আপন মহিমায়।
ব্লগ কতৃপক্ষ ব্লগারদের সাথে সমস্যা শেয়ার না করলে সমাধান হবে কি করে ? ব্লগের সুদিনে ব্লগাররা ছিল। এখন টর ভিপিএনের দিনেও কয়েকশত ব্লগার অনেক কষ্ট সত্ত্বেও ব্লগে নিয়মিত আসেন। এদের অনুভুতিকে ব্লগ কতৃপক্ষ কি ভাবে দেখেন তা তারা ভালো জানেন। কষ্ট করে পড়ে মন্তব্য করার জন্য আপনাকেও ধন্যবাদ।

২| ০৭ ই জুলাই, ২০১৯ রাত ১২:৩০

চাঁদগাজী বলেছেন:


আপনি বলছেন, "ব্লগ এখন আর দুগ্ধবতী গাভী নেই। এখন এটি একটি লস প্রজেক্ট।"

-আপনি কি সামুর মালিক, নাকি সামুর ফাইন্যানসিয়াল অফিসার? এসব হতাশামুলক প্রপাগান্ডার বিপক্ষে পদক্ষেপ নেয়ার দরকার আছে।

০৭ ই জুলাই, ২০১৯ রাত ১২:৫৪

মা.হাসান বলেছেন: আপনার মতো বিজ্ঞ ফিন্যানসিয়াল অ্যানালিস্টই না হয় লিখুক সামুর বালেন্স শিটের ব্যাপারে। পদক্ষেপ নিতে চাইলে পোস্টের শেষের লাল পতাকায় ক্লিক করুন।

৩| ০৭ ই জুলাই, ২০১৯ রাত ১২:৩২

আর্কিওপটেরিক্স বলেছেন: ১ নং সম্পূর্ণ ভুল। একটা সাইট ৫ মাস ধরে ব্লক থাকলে ভিজিটর কম হবে। তাই অ্যালেক্সা র্যাংকিং এও এর প্রভাব পড়বে। ব্লগ লস প্রজেক্ট বা দুগ্ধবতী গাভী কোনোটাই নয় ! ব্লগ হলো মুক্ত আলোচনার প্ল্যাটফর্ম।

ব্লগ কতৃপক্ষ নিজের টাকা যতদিন দিবেন, ততদিন ব্লগ চলবে - তাহলে এ্যাডস দেখে কি টাকা আয় হয় না? গুগল এ্যাডসেন্স এবং এডমব সম্পর্কে বিস্তারিত পড়ুন !! এটা সম্পূর্ণ ভুল এবং মিথ্যে কথা !


২ নং এ আসি এবার৷ সামুর ডোমেইন কয়টা এ বিষয়ে না জেনে কিছু বলাটা ঠিক নয় ! সামুর ডোমেইন এ খরচ ১০ ডলার নয় !

হোস্টিং এবং ব্যান্ডউইথে আসি। এতে যে খরচ হয় তা সামু বহন না করতে পারলে বন্ধ হয়ে যেত !

SSL certificate টা ছিলো Let's encrypt এর ফ্রি সার্টিফিকেট। এটার মেয়াদ দুই মাস থেকে শুরু করে ৩০-৪০ বছর পর্যন্ত করা যায়। এতে সামুর একটা টাকাও খরচ হয় না। গুগল এর সার্টিফিকেটটা কয় কোটি বছরের??

SSL এর সাথে ব্লগের সিকিউরিটির সম্পর্ক নেই। এজন্য আলাদা ব্যবস্থা আছে!

বর্তমানে ভাইরাসযুক্ত ওয়েবসাইটেও SSL থাকে। তাই এটা সিকিউরিটির কিছু নয়। একটা উপাদান মাত্র !

SSL রিনিউয়ালে নোটিশ দেয় কিনা জানা নেই আমার !

ডোনেশনের ব্যাপারটা বিদেশে পেপাল বা ক্রেডিট কার্ড দিয়ে করলেন, তবে দেশে কি বিকাশে করবেন??


৩ নং পার্ট এ আসি। এ বিষয়ে কিছুই বলার নেই।

০৭ ই জুলাই, ২০১৯ রাত ১:১১

মা.হাসান বলেছেন: ব্লগ মুক্ত আলোচনার প্লাটফর্ম। তবে চালাতে পয়সা লাগে। যখন চালু হয় তখন এর প্রতিষ্ঠাতারা নিজেদের পকেটের পয়সায় ব্লগ চালিয়েছেন। ব্গে ১৭ ফেব্রুয়ারির পর ভিজিটর কমে যাবার কথা পোস্টে লেখা আছে। ভিজিটর কমলে আয় কমবে।

''ব্লগের ব্যয়ের বিপরীতে আয় ও আছে। ব্লগে ঢুকলে কিছু বিজ্ঞাপন দেখেন। এখান থেকে ব্লগ আয় করে। এই আয় নির্ভর করে ব্লগের ভিজিটর সংখ্যার উপর। গত ১৭ ফেব্রুয়ারির পর এই আয় অনেক কমে গেছে।''

মিথ্যা কোথায় বুঝতে পারলাম না। একটু নির্দিষ্ট করে বলুন যে ঐ লাইনে বা ঐ শব্দে মিথ্যা আছে।

সামুর ডোমেইন খরচ ১০ ডলার কোথায় বলেছি? একটু পড়ে তার পর অভিযোগ করা ভাল নয় কি?
'হোস্টিং এবং ব্যান্ডউইথে আসি। এতে যে খরচ হয় তা সামু বহন না করতে পারলে বন্ধ হয়ে যেত ! '

২৯ জুন আমর যা দেখলাম তার ব্যাখ্যা কি?
'' ব্লগের অ্যাডমিন থেকে ব্লগারদেরকে এ বিষয়ে কিছু জানানো হয়েছে বলে আমার জানা নেই, কাজেই শুধু অনুমানই করতে পারি।''
ব্লগ httpর বদলে https ব্যবহার করে। কারণ ইউজার নেম ও পাসওয়ার্ড সুরক্ষা করা দরকার। অনেক ওয়েব সাইট আছে শুধু কন্টেন্ট প্রোভাইড করে। রেজিস্ট্রেশন দরকার হয় না। এদের কেউ কেউ এখনো http ব্যবহার করে। এর সাথে ভাইরাসের কি সম্পর্ক বুঝলাম না। এসএসএল টাকা ছাড়া হয় জানা নেই। আগে শুনিনি। কোন লিংক থাকলে জানানোর অনুরোধ থাকলো।
দেশ থেকে বিকাশ বা রকেট বা ব্যাংক ডিপোজিটের মাধ্যমে ডোনেট করা হলে কোন সমস্যা দেখি না।

৪| ০৭ ই জুলাই, ২০১৯ রাত ১২:৩৪

আর্কিওপটেরিক্স বলেছেন: ব্লগ বন্ধই হবে না, তাহলে ব্যাকআপ করে কি হবে !!

সাময়িক সমস্যার জন্য কিছু ভাবাটা সবসময় সঠিক নয় !!

০৭ ই জুলাই, ২০১৯ রাত ১:১৫

মা.হাসান বলেছেন: যে সমস্যা পাঁচ মাস ধরে চলছে তাকে আর কতদিন সময়িক বলা উচিৎ হবে জানি না।
ব্লগ বন্ধ না হলে বড় ভালো। যদি বন্ধ হয় তবে কি আপনি সকলের পোস্টের ব্যাপআপ সংগ্রহ করার দায়ভার নিতে রাজি আছেন?

৫| ০৭ ই জুলাই, ২০১৯ রাত ১২:৩৯

চাঁদগাজী বলেছেন:


@আর্কিওপটেরিক্স,

এই লেখক বলছেন, "ব্লগ এখন আর দুগ্ধবতী গাভী নেই। এখন এটি একটি লস প্রজেক্ট।"

-এদেরকে ব্লগার বলা যায়? এরা অপপ্রচারক, কিংবা অপ্রয়োজনীয় বুদ্ধিমান।

০৭ ই জুলাই, ২০১৯ রাত ১:১৭

মা.হাসান বলেছেন: সকলে আপনার মতো সুপ্রচারক বা প্রয়োজনিয় বুদ্ধিমান হবেন এটা আশা করা যায় না। আপনার ন্যায় বিজ্ঞ ব্লগার একটি থাকলেই ব্লগের অস্তিত্বের জন্য যথেষ্ট।

৬| ০৭ ই জুলাই, ২০১৯ রাত ১২:৪১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: অনেক কিছু জানা হলো। আপনাকে ধন্যবাদ।

০৭ ই জুলাই, ২০১৯ রাত ১:১৯

মা.হাসান বলেছেন: আড্ডাঘর বাদ দিয়ে এই গরিবখানায় পদধূলি দেয়ায় আপনাকে অনেক ধন্যবাদ।

৭| ০৭ ই জুলাই, ২০১৯ রাত ১:০০

নীল আকাশ বলেছেন: হাসান ভাই,
বেশ ভাল ভাবে পর্যালোচনা করেছেন বর্তমান পরিস্থিতি। ব্লগের এই দুর্দশা কেটে যেত যদি এর উপর কেউ ডান্ডা ধরে না রাখত। আমি মনে প্রানে বিশ্বাস করি একদিন ঠিকই সামু এই বিরূপ পরিস্থিতি থেকে বের হয়ে আসতে পারবে। কিন্তু মিলিওন ডলার প্রশ্ন হলো অথরিটি কি এত দিন লস হলেও ব্লগ চালিয়ে নেবে? মালিক পক্ষের সামর্থ্য কতখানি আর কতদিন পর্যন্ত? নির্বোধদের কথায় কিছুই যায় আসে না।

ব্যক্তিগত ভাবে আমি মনে করি সবারই নিজ নিজ লেখা ব্যাকআপ রাখা উচিৎ। নিজের কাজ নিজে না করে সামুর ঘাড়ে চাপিয়ে কি লাভ। হারালে তো নিজেরই সর্বনাশ হবে!!!!

খুব সুপাঠ্য। পড়ে মজা পেলাম। ধন্যবাদ।
শুভ কামনা রইল।

০৭ ই জুলাই, ২০১৯ রাত ১:২৫

মা.হাসান বলেছেন: ''সবারই নিজ নিজ লেখা ব্যাকআপ রাখা উচিৎ। নিজের কাজ নিজে না করে সামুর ঘাড়ে চাপিয়ে কি লাভ। হারালে তো নিজেরই সর্বনাশ হবে!!!!'' যথার্থ বলেছেন। তবে ব্লগ ডিজাইনের সময় ডিজাইনার রা আরেকটু যত্নবান হলে ব্যাকআপ করার অপশন রাখতে পারতেন। ব্লগের টেকনিক্যাল সমস্যা নিয়ে অনেক ব্লগার অনেকদিন ধরে বলে আসছেন । নোটিফিকেশনের সমস্যা বা ছবি যুক্ত করার সময়ে লেখা ডবল কপি হয়ে যাওয়া র সমস্যা সমাধান হতে দেখলাম না।
ডান্ডাবাজির বিষয়ে মন্তব্য করতে চাইনা।
ব্লগ অন্ধকার সময় পেরিয়ে আসুক।
অনেক শুভ কামনা।

৮| ০৭ ই জুলাই, ২০১৯ রাত ১:২৫

চাঁদগাজী বলেছেন:


আপনি বলছেন, "ব্লগ এখন আর দুগ্ধবতী গাভী নেই। এখন এটি একটি লস প্রজেক্ট।"

-সামুর ফাইন্যান্সিয়েল নিয়ে এই ধরণের কথা আপনি বলতে পারেন না; এসব বিষয়ে কিছু বলতে হলে, সামুর মালিক পক্ষ দরকার মতো সব জানাবেন; আপনি স্বপ্লজ্ঞানে অনধিকার চর্চা করছেন; এই ধরণের অপ্রচারণা চালানো সঠি নয়।

০৭ ই জুলাই, ২০১৯ রাত ১:২৭

মা.হাসান বলেছেন: কি লেখা যাবে আর কি লেখা যাবে না তা আপনি ঠিক করে দিচ্ছেন জেনে ভালো লাগলো। আমার অভিবাদন গ্রহন করুন।

৯| ০৭ ই জুলাই, ২০১৯ রাত ১:৫০

রাকু হাসান বলেছেন: বাঙালির বোধদয় হইবে কি ? গলা ফাটিয়াছেন ব্লগের আয় কমিয়া গেল। হেনতেন খরচ।আগে এ্যাড মেড কস্মিনকালের জন্যও ছিল। ব্লগ ঠিক চলিয়াছে। কাহারো কাছে হাত পাতে নাই। মোটামুটি আয় হইতেছিল গুগল এ্যাডসেন্সের মাধ্যমে । তার পর ব্লগ ব্লক। জরাগ্রস্ত মগজে বলিতে পারি ব্লগের মালিকরা ইহা চিন্তা করিয়ে ব্লগ খুলেন নাই।ইহার পিছনে মহৎ কথা থাকিতে পারে। ইহা আপনার না জানার কথা নাহ।সকল কিছুর গোপনীয়তা থাকিতে পারে। সবাই তাহা জানিবার অধিকার রাখে নাহ।ব্লগের ব্যক্তিগত বিষয়াদী লইয়া নাক গলাচ্ছেন। এই পোস্টের মাধ্যমে ব্লগারদের মধ্যে ভীতির সঞ্চার করিলেন।ব্লগাররা শঙ্কিত এবং বিভ্রান্তিতে পড়িবেন। আপনার কান্ডজ্ঞানহীন অনুমান সত্য বলিয়াই ধরিয়া নিবে আম ব্লগারা। ইহা হইলে ক্ষতি করিলেন আপনি ব্লগের। যাহারা ব্লগ বানিয়াছেন তাহারা উদার মনের মানুষ।

০৭ ই জুলাই, ২০১৯ রাত ২:২৮

মা.হাসান বলেছেন:

এই হলো ব্লগের বর্তমান আলেক্সা র‌্যাংকিং। এখানে নব্বই দিনের গ্রাফ দেখাচ্ছে। ফেব্রুয়ারির ১৭র আগে এটা কি ছিল নিজেই অনুমান করতে পারেন। এবং অনুমান করতে পারেন অ্যাড থেকে আয় কতখানি কমে গেছে।
ব্লগের প্রতিষ্ঠাতারা ব্লগ থেকে আয় করার উদ্দেশ্যে ব্লগ খুলেছেন এমন কথা কোথাও বলা হয় নি। ব্লগ চালাতে খরচ লাগে। এই খরচ উঠে আসলেই চলে। ব্লগের প্রতিষ্ঠাতারা উদার না হলে পকেটের পয়সা দিয়ে ব্লগ চালু করতেন না এবং এতদিন ধরে ব্লগ চালাতেন না।
আমার মতো কান্ডজ্ঞানহীনের অনুমান মিথ্যা এবং আপনার মতো বিজ্ঞের অনুমান সত্য হইলে খুশি হই।

১০| ০৭ ই জুলাই, ২০১৯ রাত ২:৩৭

রাকু হাসান বলেছেন: আমার কথায় কষ্ট পেয়ে থাকলে ক্ষমা করবেন । আসলে সব কিছুরই গোপনীয়তা থাকে । হয়তো ব্লগ কর্তৃপক্ষ পোপন রাখতে চেয়েছেন । আমার মতো ব্লগারা এসব না জানলেও হবে । আর হ্যাঁ ব্লক করার পরও অব্যশই আয় কমে যাবে । র‌্যাকিংও কমে যাওয়াটাই স্বাভাবিক বটে। এখানে আয়-ব্যয়ের চেয়ে মত প্রকাশের স্বাধীনতাই মুখ্য বলে মনে করি । আমার মনে হয় না ব্লগ কর্তৃপক্ষ লাভের আশা করেন এটা নিয়ে । যদি এমন অর্থনৈতিক সমস্যা ৈএসেই যায় ।কর্তৃপক্ষ চাইলে অব্যশই আমরা অর্থনৈতিকভাবেও ৈএগিয়ে আসবো । সামুর তুলনা হয় না । অন্য ব্লগেও করা যায় ।আমরা সে সবে লিখলে সম্মানিও পাব ,যারা ভালো লিখেন । তবু সামু ইজ সামু । ভালো থাকবেন । শুভকামনা করি । শুভরাত্রি ।

০৭ ই জুলাই, ২০১৯ সকাল ১০:০১

মা.হাসান বলেছেন: ধন্যবাদ।

১১| ০৭ ই জুলাই, ২০১৯ রাত ৩:৪৪

কালো যাদুকর বলেছেন: এই ব্লগের এডমিন বা মালিক পক্ষ দয়া করে একটা পোস্ট দিয়ে সকল পক্ষকে ব্যাপারটা পরিস্কার করতে পারেন। তাহলেই আমরা সকলে আস্যস্ত হই।

০৭ ই জুলাই, ২০১৯ সকাল ১০:০৪

মা.হাসান বলেছেন: ২৫ এপ্রিলের পর অ্যাডমিন থেকে কোন আপডেট দেয়া হয় নি। ২৯ জুনের পর আশা করেছিলাম অ্যাডমিন থেকে পোস্ট আসবে। সম্ভবত সার্ভার মেইন্টেন্যান্স সংক্রান্ত বিষয়ে ওনারা ব্যস্ত আছেন। দুলাইনের একটা পোস্ট আমাদের সব শংকা দূর করার জন্য যথেষ্ট ছিল।
অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

১২| ০৭ ই জুলাই, ২০১৯ ভোর ৫:১০

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ হাসান, অনেক কিছু জানলাম। তবে ব্যাকআপ রাখার বিকল্প নেই।

তবে আমার বিশ্বাস, যাই ঘটুক যদি সবাই আমরা সোচ্চার থাকি ব্লগ বন্ধ হবে না। এককভাবে এটিকে বয়ে নেয়া সত্যিই কষ্টকর। আর আমি আগেও ডোনেশানের কথা বলেছি। এটাতে কোন সমস্যা কেন আছে আমি বুঝি না। যার ইচ্ছে সে দিবে যার ইচ্ছে নেই সে এড়িয়ে যাবে। তাহলে অন্তত ফাইনান্সিয়াল টেনশানতো মুক্ত থাকা যাবে।

অনেক প্রয়োজনীয় বিষয় নিয়ে লিখেছেন। ভালো থাকুন সবসময়ই।

(সেইভ রাখলাম ফর ফিউচার)

০৭ ই জুলাই, ২০১৯ সকাল ১১:৩১

মা.হাসান বলেছেন: ব্যাক আপ করার সমস্যা নিয়ে আপনার একটা পোস্ট দেখেছিলাম কয়েকদিন আগে , সময়াভাবে কমেন্ট করতে পারিনি।
আপনার অ্যাকাউন্ট অনেক পুরাতন, ১১ বছরের বেশি। ব্লগের সেই দিন গুলো আপনারা দেখেছেন যখন ব্লগে একটা পোস্টে ১০০০ ভিউ বা ১০০ কমেন্ট, ৫০টা লাইক কোন বড় বিষয় ছিল না। পুরাতন পোস্ট গুলো পড়লে কষ্ট লাগে।

ডোনেশন নিতে সংকোচ থাকলে ব্লগে প্রিমিয়াম মেম্বারশিপ চালু করা যায়। প্রিমিয়াম মেম্বাররা বেশি বড় আকারের ছবি আপলোড করতে পারবে, কন্টেন্ট ফিল্টারিঙের সুবিধা দেয়া যায় (যেমন যারা রাজনীতি বিষয়ক লেখা পড়তে চান না তারা রাজনীতি বিষয়ক পোস্ট গুলো দেখবেন না ইত্যাদি)। ব্লগ প্রানবন্ত হোক। যারা পোস্ট সেভ করতে চান সেভ করুক।

১৩| ০৭ ই জুলাই, ২০১৯ ভোর ৬:১৮

বলেছেন: বিভ্রান্ত হলাম যে হাসান ভাই।।।।

গুজব নাকি গজব কিছু বুঝি বা।।।


আম ব্লগার চায় ব্লগ টিকে থাকুক মহৎ উদ্দেশ্য নিয়ে।

০৭ ই জুলাই, ২০১৯ সকাল ১১:৩৭

মা.হাসান বলেছেন: ল ভাই, আপনি বিভ্রান্ত হলে অত্যন্ত দুঃখিত। আমি যখন থাকবো না তখনো যেন ব্লগ চালু থাকে। পরের প্রজন্মও যেন এই ব্লগ পড়তে পারে এটাই কামনা করি। খবরের কাগজে অনেক খবর থাকে। কিন্তু কোন খবর আমাদের কতটা আলোড়িত করে দশ বছর পর ঐ খবরের কাগজ পড়ে জানা যাবে না। কিন্তু ব্লগে পুরাতন পোস্ট গুলো ঐ সময়ের বড় দলিল। সব আঁধার দূর হোক। ব্লগ চলতে থাক।

১৪| ০৭ ই জুলাই, ২০১৯ সকাল ৭:২৭

রাজীব নুর বলেছেন: সামু চালাতে খুব খরচ হবার কথা না। হোস্টিং আর ডোমিন। এই খরচ বছরে খুব বেশি না। আর যদি খুব বেশিই হয় তাহলে সামু এত এত বছর চললো কি করে? বাংলাদেশে অনলাইন নিউজ পোর্টালের অভাব নেই। বছরে খরচ খুব সামান্যই। একসময় আমি নিজে অনেক ডোমিন কিনে রেখেছিলাম। কয়েকবার পর্যন্ত টাকা পয়সা দিয়েছিও।

সামু দিয়ে ব্যবসা করার জন্য সামু খোলা হয় নাই।
ভালোবাসা থেকেই সামু খোলা হয়েছে।

০৭ ই জুলাই, ২০১৯ সকাল ১১:৫০

মা.হাসান বলেছেন: কিছু কিছু যায়গায় আপনি ফ্রি পেজ খুলতে পারবেন। ফেসবুকেও অনেকে ব্লগিং করেন। টুইটারেও করেন । কোন পয়সা লাগে না। আবার কোন কোন হোস্ট মাসে ২০০ ডলার বা আরো বেশি নেয়। নির্ভর করে আপনি কি করতে চান তার উপর। একটা সাইট ভালোমতো ডিজাইন করাতে কয়েক লক্ষ টাকা লাগতে পারে। ইন্টারনেটে কিছু সাইট আছে যারা আপনার ওয়েব সাইট ফ্রি তৈরি করে দেবে। প্রয়োজন অনুসারে খরচ।

ব্লগের প্রতিষ্ঠাতারা দেশের প্রতি, ভাষার প্রতি ভালোবাসা ও কমিউনিটির প্রতি কমিটমেন্ট থেকে ব্লগ চালু করেছেন। প্রতিক্রিয়াশীলদের হুমকির মুখে নিরাপত্তাহীনতার কারনে দেশ ছাড়তে বাধ্য হয়েছেন। ওনারা ব্যবসায়িক মনাসিকতা থেকে ব্লগ চালু করেন নি। তবে বাস্তবতা এই যে ব্লগ ব্লক থাকার কারনে অ্যাড থেকে আয় আগের চেয়ে অনেক কম গেছে। ব্লগে থেকে শুধু নিয়েই যাই, যদি প্রয়োজন থাকে তবে কন্ট্রিবিউট করতে পারলে ভালো লাগবে।

১৫| ০৭ ই জুলাই, ২০১৯ সকাল ৭:৩৯

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল প্রিয় মা. হাসান ভাই। ব্লগিং করার মত খুব সামান্য একটু টেকনো শিখেছিলাম। কিন্তু সাম্প্রতিককালে ব্লগিং নিয়ে এত সমস্যা হচ্ছে আর আপনারা বারবার জানালা বদলের কথা বলছেন যে আমরা রীতিমতো দিশেহারা। এবার বুঝি আমাদের মত মানববিদ্যার শিক্ষার্থীদেরও বুয়েটের কোন প্রাক্তনীর ধরে পাঠ নিতে হবে দেখছি। এ জানালা সে জানালা করে আশঙ্কায় আছি শেষ পর্যন্ত না আমরা কোন গোলকধাঁধায় অবতীর্ণ হয়ে পড়ি। এত নিয়ম কানুন যদি ফাইনালি পর্যন্ত রপ্ত করতে না পারি ব্লগিংটাই ছেড়ে দেবো ভাবছি। হা হা হা...
পোস্টের মন্তব্য ও প্রতিমন্তব্য গুলো ঝাক্কাস হয়েছে। চালিয়ে যান.....


শুভকামনা ও ভালবাসা জানবেন।


০৭ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:২৮

মা.হাসান বলেছেন: শুভ অপরাহ্ন। সকাল বেলা ঘুম থেকে ওঠার পর এ লেখা পড়ে বিভ্রান্ত হয়েছেন বলে ক্ষমাপ্রার্থী।
টেকনোলজিস্টরা ব্লগের কাঠামো দাড় করায়, কিন্তু ব্লগের প্রান হচ্ছেন লেখক।
এক পর্যায়ে লেখায় পাঠক সংখ্যা কমে যাওয়ায় ব্লগ ছাড়ার কথা ভেবেছিলেন, পাঠকদের প্রতি ভালোবাসার কারনে সে সিদ্ধান্ত বদল করেছেন। সে জন্য কৃতজ্ঞতা।
ব্লগে প্রতিমন্তব্যে অনেক সময় তীর্যক মন্তব্য করি। কিন্তু ওনারা সহব্লগার, অনেক কষ্টের মাঝেও ব্লগ আকড়ে রেখেছেন, ব্লগ কে প্রানবন্ত করার চেষ্টা করছেন। প্রতিটি মন্তব্যকারীর জন্য কৃতজ্ঞতা।
আপনার জন্যও অনেক শুভকামনা।

১৬| ০৭ ই জুলাই, ২০১৯ সকাল ৭:৪৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আমি আমার নিজের অনেক লেখা এডিট বাটনে গিয়েও কপি করতে পারছি না। বিশেষ করে যে লেখাগুলো বেশী পুরাতন। সেখানে কি করণীয়?

০৭ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:৪০

মা.হাসান বলেছেন: অনেক পুরাতন লেখা পড়তে যেয়ে দেখেছি ছবি কাজ করছে না। আপনার সমস্যার মতো সমস্যা হতে পারে আমার ধারনা ছিল না।
আপনার পাতায় যেয়ে দেখলাম আপনি ৯ বছরের বেশি পুরাতন ব্লগার। আমার ধারণা ছিল না।
১৮ নম্বর মন্তব্যে হাসান কালবৈশাখী ভাইয়ের মন্তব্য বা ২৩ নম্বরে জুন আপার সাজেশন ফলো করে দেখতে পারেন।
বিকল্প উপায় হিসেবে https://convertio.co/html-docx/ এখানে যেয়ে দেখতে পারেন। এখানে ব্যাচ প্রসেসিংএর সুযোগ আছে এবং ডকুমেন্ট ফাইল হিসেবে কপি করার সুযোগ আছে। আপনার শ্রিলংকায় ঈদের পরের কৌতুক নিয়ে লেখাটা আমি কপি করার চেষ্টা করে দেখেছি, কোন সমস্যা ছাড়াই .docx হিসেবে সেভ করা গেছে।
পরে সুযোগ মতো এসে আপনার অভিজ্ঞতা শেয়ার করলে অনেকেই উপকার পাবে বলে মনে করি।

১৭| ০৭ ই জুলাই, ২০১৯ সকাল ৮:৪৭

নতুন নকিব বলেছেন:



সচেতনতামূলক সুন্দর একটি পোস্ট দেয়ায় ধন্যবাদ আপনাকে। আমরা চাই, ব্লগ টিকে থাকুক স্বমহিমায়। সাথে সাথে প্রত্যেকের লেখা নিজ দায়িত্বে কপি করে রাখাও বুদ্ধিমানের পরিচায়ক মনে করি।

অনেক অনেক শুভকামনা। +++

০৭ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:৫০

মা.হাসান বলেছেন: সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ। ব্লগ চলতে থাকুক আমরা সকলে চাই।
''সাথে সাথে প্রত্যেকের লেখা নিজ দায়িত্বে কপি করে রাখাও বুদ্ধিমানের পরিচায়ক মনে করি। ''
সহমত। মূলত একারণেই এই পোস্টের অবতারনা।
আপনার জন্যও অনেক শুভকামনা।

১৮| ০৭ ই জুলাই, ২০১৯ সকাল ৮:৫৭

হাসান কালবৈশাখী বলেছেন:
ভাল লিখছেন হাসান ভাই। ধন্যবাদ।

আর মোহাম্মদ সাজ্জাদ হোসেন কে বলছি।

পিসিতে মোবাইল ভার্শানে Ctrl+A দিয়ে সব কপি করে ফেলুন।
এরপর ওয়ার্ড ফাইলে সেভ। কমেন্ট সহ সেভ হবে।

০৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৩:৪০

মা.হাসান বলেছেন: হাসান কালবৈশাখী ভাই, উৎসাহ মূলক মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

সাজ্জাদ হোসেন ভাইয়ের ক্ষেত্রে যে পরামর্শ দিয়েছেন তা শীঘ্র মূল পোস্টে অ্যাড করে দিব। অশেষ শুভকামনা।

১৯| ০৭ ই জুলাই, ২০১৯ সকাল ৯:০৫

শামছুল ইসলাম বলেছেন: রূঢ় বাস্তবতার আলোকে লেখা পোস্টটা পড়ে খুব একটা অবাক হইনি।

০৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৩:৫৫

মা.হাসান বলেছেন: ভাই শামছুল ইসলাম, সত্য বলেছেন, আমরা কিছু কঠিন সময় পার করছি, বাস্তব বড় কঠিন। পরিস্থিতির উন্নতি হোক সবাই কামনা করি।
সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

২০| ০৭ ই জুলাই, ২০১৯ সকাল ৯:৩২

ইসিয়াক বলেছেন: অদ্ভুদ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা।

০৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৩:৫৮

মা.হাসান বলেছেন: ভাষার মাস ফেব্রুয়ারিতে বাংলাভাষার সবচেয়ে বড় ব্লগ নিষিদ্ধ হওয়া বড়ই অদ্ভুত। প্রতিবাদ করতেও অনেকে অস্বস্তি বোধ করে। সুদিনের প্রত্যাশা করি।
অনেক শুভকামনা।

২১| ০৭ ই জুলাই, ২০১৯ সকাল ১১:১৫

খায়রুল আহসান বলেছেন: কতকিছু আপনারা জানেন! সে তুলনায় আমি এক দুগ্ধপোষ্য শিশু!
প্লাস, এবং "প্রিয়" তে।

০৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:৫৮

মা.হাসান বলেছেন: আপনি বড় লজ্জায় ফেলে দিলেন। রুটি-রুজির প্রয়োজনে সারাদিন গলায় মাউস ঝুলিয়ে রাখতে হয় বলে কপি-পেস্ট এগুলোতে অভ্যস্ত, এর বেশি না।
সৌজন্যবোধ, বিনয়, মমত্ববোধে আপনার কাছে শিশুর নীচে অবস্থান করবো।

আপনার বইয়ের উৎসর্গ পৃষ্ঠা চোখে পানি এনে দিয়েছে। আলস্য করে রিভিউ লেখা হচ্ছে না।
অনেক শুভকামনা।

২২| ০৭ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:১৬

ঢাবিয়ান বলেছেন: ব্লগে ব্লগারদের চাইতেও অধিক গুরুত্বপুর্ন হচ্ছে ভিজিটর সংখ্যা। আগে যেখানে যে কোন সময়েই ব্লগে ভিজিটরের সংখ্যা থাকতো হাজারের উপড়ে, এখন সেটাতে মারাত্মক ধস নেমেছে। অনলাইন ট্রাফিক কমে গেলে বিঙ্গাপনও কমে যেতে বাধ্য। সুতরাং আপনার আশংকা কোনভাবেই অমুলক নয়। অনেকেই কমেন্টে লিখেছেন যে এই ব্লগ টাকা কামাবার উদ্দেশ্য খোলা হয় নাই ইত্যাদি ইত্যাদি। বাঙ্গালী কবে একটু ম্যচিউর হবে? টাকা কামানোর জন্য যদি ব্লগ খোলা হয় তাতে সমস্যাটা কোথায়? এই দেশে বিজনেসকে নেতিবাচক দৃষ্টিতে দেখে দান খয়রাতকে মহৎ বলে মনে করার কারনে দুর্নীতি এত বেশি। উন্নত দেশে বরং ''নিজের খেয়ে বনের মোষ তাড়ানোর'' কাজকে নেতিবাচক বলে মনে করা হয় এবং বিজনেসকে উৎসাহিত করা হয়। এই কারনেই সেই সব দেশে দুর্নীতিও নাই এবং দেশ হিসেবেও উন্নত।

০৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:১০

মা.হাসান বলেছেন: আবেগের চেয়ে প্রফেশনাল দৃষ্টিভঙ্গি বেশি প্রয়োজনীয় বলে মনে করি। টাকার প্রয়োজন আছে। ব্লগে কিছু বাগ আছে (যেমন নোটিফিকেশনে সমস্যা)। এগুলো দূর করা দরকার। এই ব্লগের সবচেয়ে শক্তিশালী দিক হলো ব্লগারদের স্বাধীনতা ও লেখক-পাঠক ইন্ট্যার‌্যাকশন। অন্য ব্লগে যাবার সময় বা সুযোগ হয় নি কখনো, কিন্তু শুনেছি কোন কোন ব্লগে অ্যাডমিনরা বিনা কারনে পোস্ট ডিলিট করে দেয়। এখানে এরকম হয়না। কিন্তু ব্লগের ডিজাইনের ত্রুটির কথা অনেক বা আলোচনা হয়েছে। টাকা থাকলে ব্লগের গেট আপ আরো সুন্দর করা যায়। ব্লগ টেকনোলজিকালি আরো ইউজার ফ্রেন্ডলি করা সম্ভব। আপনার সঙ্গে আমি সম্পূর্ন একমত। ব্লগের টাকা আয় কে আমি নেতিবাচক ভাবে দেখি না।
সুন্দর চিন্তাশীল মন্তব্যটির জন্য অনেক ধন্যবাদ।

২৩| ০৭ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:২৭

জুন বলেছেন: আমি ব্লগের পেইজ থেকেই কপি করি শিরোনাম থেকে মন্তব্য সহ । এডিট অপশনে যাওয়া দরকার হয়না ।
ব্লগ বন্ধ হওয়া ও ব্লগের লেখা সেভ প্রসঙ্গে
০৬ ই জুলাই, ২০১৯ রাত ১১:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এভাবে আপনি পুরো লেখাই কপি করতে পারবেন ।

০৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:৩৫

মা.হাসান বলেছেন: ব্লগের মূল লেখায় মাউসের রাইট বাটন ক্লিক ডিসেবল করা আছে বলে কপি করা যায় না জানতাম। তবে কোন একটা লেখায় জনাব আহমেদ জী এস বলেছিলেন লেখার অংশ বিশেষ কপি করা না গেলেও পুরা লেখা কপি করা যায়। পদ্ধতিটি জানা ছিল না। অসংখ্য ধন্যবাদ। এটা পোস্টে অ্যাড করে দেব।

২৪| ০৭ ই জুলাই, ২০১৯ দুপুর ১:০৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমি কয়েকবার পড়েও 'কারো' গাত্রদাহের মত কিছু পোস্টে পাইনি।

০৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:৩১

মা.হাসান বলেছেন: লিটন ভাই আপনার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।
অরেঞ্জ ট্রাম্পের লেবেঞ্চুষ খাইয়া এবং ঠান্ডার দেশে দীর্ঘদিন বাস করিয়া যাহাদের গাত্রচর্ম ফেয়ার এন্ড লাভলি মার্কা ফিনফিনে হইয়া গিয়াছে , তাহাদের দরবারে যাইয়া ''কুর্নিশ জাঁহাপনা'' বলিয়া সেলাম না ঠুকিয়া লিখা শুরু করিলে উহাদের গাত্রদাহ হয় বইকি।

অনেক শুভকামনা।

২৫| ০৭ ই জুলাই, ২০১৯ দুপুর ১:৪৩

পুলক ঢালী বলেছেন: মিঃ মা.হাসান ব্লগের কারিগরী বিষয় সম্বন্ধে আমার কোন জ্ঞান নেই। আপনার লেখা ও পটেরিক্স ভাইয়ের মন্তব্য থেকে অনেক কিছু জানলাম।
আপনার লেখাকে "ব্লগ এখন আর দুগ্ধবতী গাভী নেই। এ কথাটা কালীমাযুক্ত করেছে।

আসলে ব্লগ কখনোই দুগ্ধবতী গাভী ছিলনা।

ব্লগ চালাতে খরচ আছে এটা সবাই অবগত আছেন। একসময় জানা ম্যাডাম ব্যয় সঙ্কুলানের জন্য বিজ্ঞাপন কিভাবে আনা যায় এ ব্যাপারে ব্লগারদের পরামর্শের জন্য ই-মেইল গ্রুপ ওপেন করেন।
ওনারা ওপেন সোর্সের(কারিগরী বিষয়টা জানিনা বা বুঝিনা হয়তো বিদেশের কোন ফরমাশ পূরন করে আয় করতেন) মাধ্যমে তখন কিছু আয় করতেন বলে জানিয়েছিলেন।
বিজ্ঞাপন সংগ্রহের পাশাপাশি আমি একটা ডোনেট বাটন চালু করতে বলেছিলাম।
জানা ম্যাডাম বললেন যে, তিনি বাংলা ভাষাকে বিশ্বে পরিচিত করার জন্য স্ব-উদ্যোগে নিজ খরচে ব্লগ চালু করেছেন কিছুতেই ব্লগারদের কাছ থেকে ব্যক্তিগত অনুদান গ্রহন করবেন না।
ইচ্ছে করলে তিনি ডোনেট বাটন চালু করে আয় করতে পারতেন। আমি এখনও মনে করি ব্লগ যদি আর্থিক সমস্যায় পড়ে তাহলে ডোনেট বাটন চালু করা যায় এবং ব্লগাররাও স্বেচ্ছাপ্রনোদিত হয়ে ডোনেট করবেন।

সুতরাং আপনার ঐ কথাটা আসলে অফেনসিভ (দুঃখীত) হয়ে গেছে।
ভাল থাকুন।

০৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:৫০

মা.হাসান বলেছেন: আপনি ব্লগের একদম প্রথম দিককার একজন ব্লগার। আমি অভিভূত।
একদম শুরুর দিকে কিছু আউটসোর্সিঙের কাজের মাধ্যমে সামু শুরু বলে শুনেছি। ব্লগের প্রাইভেসি পলিসিতে ঐসময়ে ব্যবহার হওয়া আরো চারটা ওয়েবসাইটের নাম দেখেছি, কিন্তু ওগুলোর মধ্যে একটা নামে শুধু চালু, বাকি গুলো বন্ধ পেয়েছি।
ব্লগ থেকে নিজে যেহেতু উপকার পাই, কন্ট্রিবিউট করতে পারলে ভালো লাগবে। তবে অ্যাডমিন না নিতে চাইলে তো সম্ভব না। বিকল্প হিসেব ১২ নম্বর মন্তব্যে যেমন বলেছি, প্রিমিয়াম সাবস্ক্রিপশন রাখা যায়। ব্লগ সচল থাক এটাই কামনা।
আপনার অনুভূতির প্রতি সম্মান রেখে ঐ লাইনটা বদলে দিলাম।
অনেক শুভকামনা।

২৬| ০৭ ই জুলাই, ২০১৯ দুপুর ১:৫৭

করুণাধারা বলেছেন: গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমি কয়েকবার পড়েও 'কারো' গাত্রদাহের মত কিছু পোস্টে পাইনি।

আমিও পাইনি; আপনার যৌক্তিক আলোচনা ভালো লেগেছে। পোষ্টের জন্য ধন্যবাদ, এবং লাইক।

০৭ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:০১

মা.হাসান বলেছেন: অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা।
স্বজাতি ছাড়া অন্য কাউকে কিছু করতে দেখলে লিলিপুটদের চুলকুনি শুরু হয়।

পয়সা থাকিলে লিলিপুটদের জন্য একখানা ব্লগ খুলিতাম যেখানে উহার ম্যাওপ্যাও করিতে পারিতো। উহারাই মডারেটর হইতো। কি বলা যাইবে না কি বলা যাইবে নির্ধারণ করিবার ক্ষমতা তাহাদেরই থাকিতো। তবে বিনোদনের জন্য বর্তমান ব্লগেও উহারা অপরিহার্য।

২৭| ০৭ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:০৪

মাহমুদুর রহমান বলেছেন: সুন্দর।

০৭ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:১০

মা.হাসান বলেছেন: ভাই অনেক ধন্যবাদ। দিন কাটুক শুভ।

২৮| ০৭ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:১৬

নীল আকাশ বলেছেন: হাসান ভাই, জুন আপুর মন্তব্যের সূত্র ধরে বলছি - বেশ কিছু ব্রাঊজার যে কোন লেখাকেই কপি করতে । উদাহরন সরূপ পুফিনের কথাই ধরুন। ব্যাকডোর সব জায়গাই থাকে। শুধু জানতে হয়। জ্ঞানের কোনই বিকল্প নেই।

০৭ ই জুলাই, ২০১৯ রাত ১০:০২

মা.হাসান বলেছেন: ব্লগার কাজী ফাতেমা ছবির একটা লেখায় পাফিন ব্রাউজারের কথা পড়েছিলাম। ব্যবহার করা হয় নি। পোস্টে যোগ করে দিলাম ।

আগের দিনে জ্ঞানের বিকল্প ছিলনা। এখন মাঝে মাঝে মনে হয় চেতনার বিকল্প নাই।
অনেক ধন্যবাদ।

২৯| ০৭ ই জুলাই, ২০১৯ রাত ৮:৩৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: গুড। কাজের পোস্ট


বিশেষ বিশেষ কেউ এত ওভার রিয়্যাক্ট করলো কেন, বুঝলাম না। পোস্ট পড়ে তো সেরাম কিছু পেলাম না! আমার অনুভূতি আর চেতনা কি লোপ পেল নাকি??;)

রাকুর প্রথম আর দ্বিতীয় মন্তব্য পড়ে কিছু বুঝেছেন? কোন রহস্য??:D

০৭ ই জুলাই, ২০১৯ রাত ১০:২৫

মা.হাসান বলেছেন: ডেয়ারি ফার্ম সংক্রান্ত সমস্যা ছিল, মুছে দিয়েছি, পরে আবার পোস্টের একেবারে শেষে অ্যাড করে দিলাম। ব্লগার পুলক ঢালীর মন্তব্য পড়ে দেখতে পারেন। ২৪ ও ২৬ নম্বর মন্তব্য ও উত্তর পড়ে দেখতে পারেন।

চেতনা লোপ পেলে নীল আকাশ ভাইয়ের নতুন পোস্টে খাবার স্যালাইনের রেসিপি রেখেছি, ট্রাই করেন। নিজু বন্ডের চেতনা লোপ পেলে বিপদ।
ব্লগার রাকু হাসানের লেখার সঙ্গে বিশেষ পরিচয় নেই। ভূমিকম্প সংক্রান্ত একটা লেখা পড়তে যেয়ে খেই হারিয়ে ফেলেছিলাম। সম্প্রতি ব্লগার হাসান কলাবৈশাখীর সুন্দরবন সংক্রান্ত একটা লেখায় আহমেদ জী এস এর একটা মন্তব্যের পর ওনার ডাবল মন্তব্য থেকে বোঝা যায় এটাই ওনার লেখার স্টাইল।
আপনার নতুন লেখা কবে পাবো?
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৩০| ০৭ ই জুলাই, ২০১৯ রাত ৯:২৯

ইনাম আহমদ বলেছেন: ব্লগ কোনো দাতব্য প্রতিষ্ঠান নয়। যাঁরা এটা প্রতিষ্ঠা করেছেন তাঁরা অবশ্যই এটার অর্থনৈতিক দিকটা ভেবে দেখতে বাধ্য। পকেটের টাকা খরচ করে অল্প কিছুদিন চলতে পারে, আয় বুঝে ব্যয় না করলে রাজার ভাণ্ডারও একসময় ফুরায়ে যাবে।
আমি জানিনা ব্লগের ওপরে চলমান নিষেধাজ্ঞা কতদিন চলবে, তবে এমনভাবে লসে চলতে থাকলে ব্লগ কর্তৃপক্ষ ইচ্ছা থাকলেও ব্লগ বেশীদিন চালু রাখতে পারবেন না।
গাজী সাহেবের বস্তানী ব্লগে যথেষ্ট বিরক্তির উপাদান বলা যায়। তিনি ব্যান খেয়ে একবার লিখেছিলেন, তাঁকে ব্যান করার কারণে বহু ভালো ভালো ব্লগ বন্ধ হয়ে গেছে। সামু এখনও সুদিনের আশা রাখে বলেই হয়তো এই মহামনীষীকে ব্লগে রেখেছে যাঁর প্রধান কর্ম হচ্ছে নিজে খেয়ে মরুভূমির উট তাড়ানো।

০৭ ই জুলাই, ২০১৯ রাত ১০:৪৮

মা.হাসান বলেছেন: আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।
ব্লগার ঢাবিয়ানের ২২ নম্বর মন্তব্যটি দেখতে পারেন। ব্লগের বয়স কম না। ব্লগের একটি প্রাতিষ্ঠানিক কাঠামো থাকলে আমি খুশি হবো। তবে যারা ব্লগ চালান নিঃসন্দেহে এ বিষয়ে অনেক ভালো জ্ঞান রাখেন। ইউজারদের ফিডব্যাক নিয়ে পরিবর্তন আনা হলে তাতে ক্ষতির কারন দেখি না।
বর্তমান প্রধানমন্ত্রী অতীতে ঘন ঘন মন্ত্রীসভায় পরিবর্তন করেন নি। আমি অনুমান করি আগামী আড়াই তিন বছরে টেলিযোগাযোগ মন্ত্রনালয়ে পরিবর্তন নাও হতে পারে।
গাজী সাহেবকে ব্যান করার কারনে বহু ব্লগ বন্ধ হয়ে গেছে এই তথ্য জানা ছিল না।
ওনার কিছু গুনী মন্তব্য দেখতে চাইলে এই পোস্ট গুলো দেখতে পারেন

https://www.somewhereinblog.net/blog/nilakas39/30277567

https://www.somewhereinblog.net/blog/nilakas39/30275046

https://www.somewhereinblog.net/blog/mhsn/30276623

https://www.somewhereinblog.net/blog/padaticchowdhury/30275829

৩১| ০৭ ই জুলাই, ২০১৯ রাত ৯:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার পোস্ট এর বক্তব্য এবং বিভিন্ন মন্তব্যের মাধ্যমে সাধারণ ব্লগাররা যথেষ্ট উপকৃত হবেন এতে কোন সন্দেহ নেই। অনেক অনেক ধন্যবাদ । ভালো থাকুন সব সময়।

০৭ ই জুলাই, ২০১৯ রাত ১০:৫১

মা.হাসান বলেছেন: সাজ্জাদ ভাই, কিছু দরকারি মন্তব্য পোস্টে অ্যাড করে দিলাম।
দু-একটি পোস্ট বাদে প্রায় সব পোস্ট থেকেই ব্লগাররা উপকৃত হন। আপনাট টাচ এন্ড গো কার্ডের উপর পোস্ট টা পড়লাম, অনেক কাজে দেবে।
অনেক শুভ কামনা।

৩২| ০৮ ই জুলাই, ২০১৯ দুপুর ১:২২

পুলক ঢালী বলেছেন: প্রিয় ব্লগার মাঃ হাসান শুভেচ্ছা নিন।
আপনি আমাকে বলেছেন, আপনি ব্লগের একদম প্রথম দিককার একজন ব্লগার। ধন্যবাদ সম্মান জানানোর জন্য তবে আসলে আমি একদম প্রথম দিককার ব্লগার নই তাই এ কথা বললে প্রথম দিককার ব্লগারদের প্রতি অবিচার করা হয়। :)

ব্লগকে দুগ্ধবতী গাভী বলায় আমার মনে হয়েছে এটিকে আপনি একটি লাভজনক ব্যবসা হিসাবে উপস্থাপন করছেন, তাই জানা ম্যাডামের ভাবনাটি অবগত থাকার কারনে আমার একটু খারাপ লেগেছিলো । হয়তোবা আমার ভুল হয়েছে।
আপনি ২৫ নং এবং এই মন্তব্যটি দয়া করে মুছে দিন এবং কষ্ট করে আপনার লেখাটি আগের পর্যায়ে নিয়ে নিন। ধন্যবাদ।
ভাল থাকুন সব সময় এই কামনা রইল।

০৮ ই জুলাই, ২০১৯ রাত ৮:১৪

মা.হাসান বলেছেন: ঐ সময়ে ব্লগের অ্যাডমিনের কাছ থেকে ইমেইল পাওয়া ব্লগারদের মধ্যে খুব বেশি জন ব্লগার অ্যাকটিভ আছেন বলে মনে হয় না, সেই হিসেবে আপনি সিনিয়র, হয়তো ২০০৫ সালের সিনিয়র না।

একাধিক সহ ব্লগারকে দেখেছি ২৯ জুনের পরে পুরাতন পোস্ট সেভ কিভাবে করা যায় তা নিয়ে দুশ্চিন্তা করতে। মূলত তাদের সহযোগিতা করার জন্যই এই পোস্ট, অন্য কোন উদ্দেশ্যে না।

প্রতিটি মন্তব্যই পোস্টকে সমৃদ্ধ করে। আপনার প্রচন্ড সৌজন্য বোধ সম্পন্ন মন্তব্য মুছে ফেলার আগ্রহ আমার কম। নতুনরা শিখুক না। যদি আপনার খুব বড় আপত্তি থাকে তবে বলবেন, দেখা যাবে।
বর্তমানে যে ভাবে পোস্ট আছে তাতে পোস্টের উদ্দেশ্য পূরন হওয়ার কোন বাধা নেই। এছাড়া মূলে পোস্টটি কি অবস্থায় ছিল তা বোঝানোর জন্য পোস্টের শেষে একটি লাইন দিয়ে দিয়েছি। সর্বোপরি, পোস্ট ভিতরের পাতায় চলে গেছে। কাজেই এভাবেই না হয় থাক।

অনেক শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.