নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\n

মা.হাসান

মা.হাসান › বিস্তারিত পোস্টঃ

রিটার্ন গিফট

২৯ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:৩৮



মকবুল সাহেব দুপুরের খাওয়ার পর একটু গা এলিয়ে শুয়ে ছিলে। ভুভুজেলার শব্দে আঁতকে উঠলেন। সামনে ছেলে এবং স্ত্রী , দুজনেই চিৎকার করে উঠল-- সারপ্রাইজ!! হ্যাপি বার্থডে!!! মকবুল সাহেব ফ্যাকাশে মুখে একটু হাসি ফুটিয়ে তোলার (ব্যর্থ) চেষ্টা করলেন।

মকবুল সাহেবের মনে পড়ে গেল আজ তার ৫২ নম্বর জন্মদিন। এই নিয়ে তিনি একটু কুণ্ঠায় আছেন। তার ৪৮ বছরের স্ত্রীকে কোনভাবেই মনে হয়না ৩০ এর উপরে বয়স, দুজনকে পাশাপাশি কাপল হিসেবে গত কবছর ধরেই একটু বেমানান দেখায় । এইজন্য জন্মদিনটা কোনোভাবে নিরবে কাটিয়ে দিতে পারলেই বাঁচেন। তবে নানা কারণে আর হয়ে ওঠে না। এবারো মনে হয় আর হলো না ।

স্ত্রী এবং ছেলের হাতে একটি প্যাকেট, রিবন দিয়ে বাঁধা । ছেলে বললো --বাবা তোমার জন্মদিনের গিফট। আমরা দুজন মিলে পছন্দ করে নিয়ে এসেছি। দেখো।

মুখে হাসি নিয়ে মুকুল সাহেব প্যাকেট খুললেন। একটা ব্লুটুথ সেনহাইজার হেডফোন। দাম তো অনেক হবে। স্ত্রী যেনো ওনার মনের ভাব বুঝতে পেরে বলল- ডিসপ্লেতে ছিল। তার উপর সেল। অর্ধেক দামে পেয়ে গিয়েছি, ভয় পেয়োনা। মকবুল সাহেব কাষ্ঠ হাসিটা ধরে রাখলেন। যা গেছে তা তো আলটিমেটলি তার নিজ পকেট থেকেই গেছে। এসব কথা ভেবে কষ্ট আর বাড়িয়ে লাভ কি?

-ভালো হয়েছে না বাবা? গেমিঙের সময়ে আমিও ব্যবহার করতে পারবো। রেঞ্জ ভালো, মাও রান্না ঘর থেকে ব্যবহার করতে পারবে।
মকবুল সাহেব ভালো করেই জানেন, এই জিনিস তার খুব একটা ব্যবহার করার সুযোগ হবে না। কিন্তু প্রবল বেগে মাথা ঝাঁকিয়ে বললেন- খুব ভালো হয়েছে। অসম্ভব ভালো হয়েছে।

ছেলে বললো- বাবা রিটার্ন গিফট ? মুখের হাসিটা ঝুলিয়ে রেখেই মকবুল সাহেব বললেন- কি চাও বাবা, বলো?

তার পকেটের পয়সায় গিফট কিনে আবার রিটার্ন গিফট! এবং এই আবদারও হাসি মুখে সহ্য করতে হবে। সংসারে অনেক আপসই করে চলতে হয়।

ছেলে বললো বাবা নতুন প্লেস্টেশন ফাইভ এসেছে। ফোর কেতে গেমিং করা যায়। আগেরটা থেকে একেবারে মজা পাচ্ছি না ।

কথা সত্য । মকবুল সাহেব নিজেও পিএস ফাইভের বিজ্ঞাপন দেখেছেন। কিন্তু এর দাম কম করে হলেও ৫০০ ডলার। ওনার ফ্যাকাসে মুখের হাসিটা আরেকটু লম্বা হয়ে গেল। স্ত্রীর দিকে তাকালেন তোমার কিছু লাগবে না?
- না না, কি যে বল। আচ্ছা থাক । কিছু না দিলে তোমার আবার খারাপ লাগবে । একটা ফেনডি সানশাইন ব্যাগ দেখলাম। আমার এই ড্রেসটার সাথে বেশ ভালো মানাবে । অনলাইনে আজ তিনটার আগে অর্ডার করলে কালই পেয়ে যাবো।

আরো কমপক্ষে পনেরোশো ডলারের ধাক্কা।জন্মদিনের গিফট আর রিটার্ন গিফটের আইডিয়া যে ব্যাটার মাথা থেকে এসেছিল তাকে পেলে মকবুল সাহেব একটু আদর করে দিতেন। X(

..........................
মাননীয় প্রধান মন্ত্রী হযরত শেখ হাসিনা ২২ মার্চ ২০২০ এ সার্ক কোভিড ফান্ডে ১৫ লাখ ডলার দেবার ঘোষণা দেবার পর ৬ মে ২০২০ তারিখে ভারত থেকে তিরিশ হাজার কোভিড টেস্ট কিট উপহার হিসেবে পাওয়া গেছে। (যদিও ভারতীয় পত্রিকা এটাকে উপহার না, ডোনেশন বলেছে। )।








এর আগে ২০১৯ সালে প্রতিদিন তিরিশ হাজার টাকা ভাড়ায় ভারত থেকে পুরাতন রেল ইঞ্জিন আনার প্রস্তাব করা হলে ২০২০র জুলাইতে ১০টি পুরাতন ইঞ্জিন 'উপহার' দেয়া হয়।







সম্প্রতি ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশকে ১০৯ অ্যাম্বুলেন্স উপ হার দেবার কথা বলেছেন। বাংলাদেশ কি রিটার্ন গিফট দেয় দেখার অপেক্ষায় আছি।

মন্তব্য ৪০ টি রেটিং +১০/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০২১ রাত ৮:০২

করুণাধারা বলেছেন: আপাতত লাইক। একটু চিন্তা করে নিয়ে মন্তব্য করতে হবে!

৩০ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:১৩

মা.হাসান বলেছেন: আপনার কাছ থেকে প্রথম মন্তব্য পেয়ে খুব ভালো লাগলো।

আমরা মাদ্রাসা থেকে পড়াশোনা করা লোকেরা আর কতটুকু চিন্তা করতে পারবো, আমরা দেখে যাই আর আমিন বলে যাই। চিন্তা ভাবনার কাজ গুলো শমশের সাহেবই করুন।
অফুরান শুভেচ্ছা।

২| ২৯ শে মার্চ, ২০২১ রাত ৮:০২

ভুয়া মফিজ বলেছেন: পুরাই কিরপিনমার্কা পোষ্ট। তারপরেও আইসা যখন পড়লাম, কিছু তো বলাই লাগে।

আপনি যে মকবুল সাহেবের উসিলায় নিজের কাহিনী বলেছেন, তাতে সন্দেহ নাই। একমাত্র কিরপিনই বউয়ের আর পুত্রের গিফট নিয়া এমনতরো চিন্তা করে। B-)

ভারতীয় এন্জিনগুলোকে শুধুমাত্র ফুল ছিটিয়ে বরণ করা কি যথেষ্ট? সাথে গোলাপজল ছিটানোরও প্রয়োজন ছিল; কারন ওরা দেয়ার সময় গোমূত্র ছিটিয়েছে কিনা তার তো কোন নিশ্চয়তা নাই। :(

১০৯টা এম্বুলেন্সের হিসাব বুঝি নাই। ১০৮ কিংবা ১১০ না কেন? ব্লগার হাসান কালবৈশাখী যদি এই ব্যাপারে একটু আলোকপাত করেন (অতিথি বক্তা হিসাবে), তাহলে উবগার হয়!! :-B

৩০ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:৩৮

মা.হাসান বলেছেন: আপনি যে মকবুল সাহেবের উসিলায় নিজের কাহিনী বলেছেন, তাতে সন্দেহ না।

আপনার অনুমান সত্য নয়।
আমার একখানা নীলদাঁতের হেডফোন আছে বটে, তবে সেনহাইজার না, এর চারভাগের একভাগ দাম। আমার ছেলে নিনটেন্ডোতে খেলে, প্লেস্টেশন নাই। আর আমার ওঁনাকে দেখে মোটেই ত্রিশ বছর মনে হয় না, ১৮ বছরের একদিনও বেশি বলে মনে হয় না। উপরন্তু আমি কখনো গিফট কিনে টাকা নষ্ট করি না। টাকার চেয়ে ভালো গিফট নাই। একটা দশ টাকার নোটের উপরে সুন্দর করে শুভেচ্ছা লিখে দিলে এর দাম বহু গুনে বেড়ে যায়। টাকার উপরে মুরুব্বিদের চেহারা দেখে যে সওয়াব হয় তা তো আলাদা কথা।

যা হোক, যারা গেস্টকে কম খাওয়ানোর জন্য খাবারে বোম্বাই মরিচ মেশায় তাদের কাছ থেকে কিরপিন হিসেবে স্বীকৃতি পাওয়াটা বিশাল ব্যাপার।

গোবর এবং গোমূত্র ভালো জিনিস, মাছি দূর করে, করোনাও নাকি সারায়। কাজেই যদি ছিটানো হয়েও থাকে তবে তো তা খুব ভালো কথা। গোলাপ জল ছিটিয়ে এই ভালো জিনিস নষ্ট করবেন কেন?

হাসান কালবৈশাখী ব্যস্ত মানুষ । বিলাতের মত ছোট দেশে থেকে আম্রিকানদের ব্যস্ততা বুঝবেন না। বিলাতে একটা কোর্টে মামলা করে দিলে সেই রায় গোটা ব্রিটেনে চালাতে পারবেন। কিন্তু আমেরিকার মতো দেশে আলজাজিরা নিষিদ্ধ করতে গেলে ৫২টা স্টেটে আলাদা আলাদ মামলা করতে হয়। উনি সার্কিট কোর্টে মামলা নিয়ে ব্যস্ত, পাতাল রেল হলে হয়তো সময় দিতেন, এই সব মাটির উপ্রের রেল আর অ্যাম্বুলেন্স দেখার সময় ওনার নাই।

হযরত মোদি শাস্ত্র-গ্রহ-নক্ষত্র মেনে চলেন । রুদ্রাক্ষের জপ মালাতে ১০৮টা বিড থাকে (কেন সে কাহিনি আলাদা, অন্য কোথাও বলা যাবে)। ১০৮ এর বাইরে সেন্টারে আরেকটা বিড থাকে। সব মিলিয়ে ১০৯টা। কেউ কেউ বলেন ১০৯টা অ্যাম্বুলেন্স সেখান থেকে । তবে এটা সত্য না। আসল কাহিনি এই যে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পক্ষে বক্তব্য রেখে উনি ১০৯ দিন কারাভোগ করেছেন। সেই ১০৯ দিনের স্মরণে ১০৯ টা অ্যাম্বুলেন্স। তবে উনি চীনদেশে না পাকিস্তানের জেলে জেল খেটেছিলেন এই খবরটা এখনো বের করতে পারিনি। আপনার সবজান্তা বড় ভাই হয়তো বলতে পারবেন।

৩| ২৯ শে মার্চ, ২০২১ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:




আপনি পুরানো 'নিক'এ লগিন করায়, আপনার পোষ্টে লাইক দিলাম।

৩০ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:৫১

মা.হাসান বলেছেন: এই নগন্য বান্দা এর নিক লইয়া গবেষণার জন্য অশেষ কৃতজ্ঞতা। মাননীয় মডু স্যার তো এমনি এমনি বলেন না যে আপনার মধ্যে মানবিকতাটা অনেক বেশি।

তবে এই রকম অগুরুত্বপূর্ণ খবর নিয়ে গবেষনা না করিয়া করে অতীব জরুরি কিছু বিষয় লইয়াও গবেষনা করিতে পারেন, যেমন----


৪| ২৯ শে মার্চ, ২০২১ রাত ৯:১৫

ওমেরা বলেছেন: উপহার তো উপহাসই — :D পুরান হোক আর নতুন যা পেয়েছেন খুশী মনে গ্রহন করবেন।
রিট্যান গিফ্ট কি সাথে দিয়ে দেয়নি ?

সুন্দর উপমার সাথে লিখেছেন ভালো লাগলো।
আপনার হাতের এখন কি অবস্থা?
ধন্যবাদ অনেক।

৩০ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:৫৭

মা.হাসান বলেছেন: রিটার্ন গিফট যাই যাক না কেনো, পাব্লিক জানিতে পারিলে একটু তাপিত হৃদয় শান্তি পাইতো এই আর কি। শশুর বাড়িতে খারাপ কিছু গেলো কি না এই চিন্তা কুরিয়া কুরিয়া খায়, খারাপ কিছু গেলে মান তো আর থাকে না।

সকলের দোয়ায় আমার হাত এখন সুস্থ্, অন্য কাজে ব্যস্ত ছিলাম, কাল বা পরশু এই বিষয়ে পোস্ট দেয়ার চেষ্টা করবো।
অনেক অনেক শুভকামনা।

৫| ২৯ শে মার্চ, ২০২১ রাত ৯:৪১

ইসিয়াক বলেছেন: এতোদিন কোথায় ছিলেন? আশা করি কুশলে আছেন। পরে আসছি....


৩০ শে মার্চ, ২০২১ রাত ৮:০০

মা.হাসান বলেছেন: রফিক ভাই, খুব দুঃখিত ব্লগে নিয়মিত আসতে পারছি না, অনেক বিরতি নিয়ে আসতে হচ্ছে। আমি কমলি ছাড়লেও কমলি আমাকে ছাড়ে না। ব্যস্ততা কিছুতেই কমাতে পারছি না। ব্যস্ততা বাদ দিলে আলহামদুলিল্লাহ খুব ভালো আছি। পরে, এই পোস্টে না হলেও অন্য কোনো পোস্টে কথা হবে আশা করি। অশেষ শুভ কামনা।

৬| ২৯ শে মার্চ, ২০২১ রাত ৯:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার আইডি হ্যাক্‌ড হয়েছে। এটি আমার কমেন্ট না, হ্যাকারের কমেন্ট।

৩০ শে মার্চ, ২০২১ রাত ৮:০২

মা.হাসান বলেছেন: B-))পুলিশের হাতে নিজে গুম হবার বদলে আইডি গুম হওয়া অনেক ভালো । আপনি নিরাপদে থাকুন। ডিজিটাল আইনে হ্যাকার সিদ্ধ ডিম খাউক।

৭| ২৯ শে মার্চ, ২০২১ রাত ১০:৫২

নেওয়াজ আলি বলেছেন: আমরা গরীব দেশ কী আর দিবো সীমান্তে নিরহ জনগণ বুক পেতে দিবো গুলির জন্যে পরে লাশ চড়বে অ্যাম্বুলেন্সে

৩০ শে মার্চ, ২০২১ রাত ৮:০৭

মা.হাসান বলেছেন: ভালো কথা বলেছেন। লাশ বহনের জন্যেও তো অ্যাম্বুলেন্স লাগে।

৮| ২৯ শে মার্চ, ২০২১ রাত ১০:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: আপনি আইসা পড়াইছেন যহন তাহদে একটা কথা কই- দীর্ঘদিন আপনাকে না পাইয়া কুমির ভাই বোলোগের বড়াপু জুনাপুকে নালিশ ঠুকিয়াছিলেন।জুনাপু দিন কতখ দেইখ্যা মাননীয়া প্রধানমন্ত্রীর কাছে নালিশ করিয়াছিলেন। তবুও আপনার হদিস না মেলায় উনি আবার দাদাঠাকুরের কাছে নালিশ করিয়াছিলেন। দাদাঠাকুর কহিলেন,
-আগামী আটচল্লিশ ঘন্টার মধ্যে কিরপিন বৈলোগে না এলে বিশ্বব্রহ্মাণ্ডে আর টিকতে পারবে না।
উল্লেখ্য দাদাঠাকুরের হুঙ্কারে সমগ্র আকাশ বাতাস সর্বত্র রনহুঙ্কারে কম্পমান। এমতাবস্থায় বৈলোগে বলাবলি হচ্ছিল কিরপিন যদি মঙ্গলে গিয়ে থাকতে পারে তবেই নিজেকে আত্মগোপন করতে পারবে। অন্যথায় এই গ্লোবে কিরপিনের পক্ষে শীতঘুমে থাকা সম্ভব হইবে না। স্বভাবতই আপনার অন্তর্ধান ও প্রত্যাগমনে দাদাঠাকুরের নাম আরেকবার স্মরণ করি।

দুই ভাই-বোনের এমন মধুর সম্পর্ককে কালিমালিপ্ত' করতে পোস্টের শেষে পরিত্যক্ত জিনিস নিয়ে দুঃখ প্রকাশের জন্য সহমত হতে পারলাম না।আরে দাদা বোনকে দুটি নয় দশ দশটি ইঞ্জিন উপহার দিয়েছেন।নুতন জিনিস দিলে বোন ভেঙে ফেলতে পারে ভেবেই পুরানো জিনিস দিয়ে ভুলিয়ে রাখা।এটাকে খারাপ ভাবে নেওয়ার কারন দেখিনা।
দুই- দশটা অ্যাম্বুলেন্স না দিয়ে অন্য গাড়ি দিলে নিন্দুকরা বলতেন ওনার কনভয়কে সাজানোর জন্য গাড়ি দিয়েছেন। সেখানে ভারতের বিভিন্ন হাসপাতালে টেস্ট করা অ্যাম্বুলেন্স তাকে কিনা পুরাতন দোষে অভিযুক্ত করছেন। কোনো দায়িত্বশীল দাদা বোনকে চেস্ট না করে কিছু দিতে পারে? তখন তো গাড়িগুলো কেবল সাড়ি দিয়ে দাঁড়িয়ে থাকতো।কাজেই দাদাঠাকুরের বিচক্ষণতার তারিফ না করে পারি না।
তৃতীয়ত:-চেস্ট কিড নিয়েও আপনার হিংসুটে হবার কারণ দেখিনা।আরে বাবা! টৈস্ট কিট যে স্রেফ জলপড়া তার প্রমাণ এই মুহূর্তে ভারতের পাঁচটা রাজ্য। সেখানে হুহু করে বাড়ছে অতিমারীর দাপট।এখন বলুন কোনো দায়িত্বশীল বাবা নিজের সন্তানকে হাতে করে এমন জলপড়া পুশ করতে পারে? যদি দাদাঠাকুরের জলপড়া কাজ করতো তাহলে ইউরোপ/ আমেরিকা ছেড়ে বহির্বিশ্ব শিক্ষা লাভ করতে দাদাঠাকুরের স্মরনাপন্ন হতো।এই একটা ক্ষেত্রে দাদাঠাকুরের ঘন্টা বাজানো, অন্ধকার করা,প্রদীপ জ্বালানো পঞ্চগব্য খাওয়া কোনো কাজে এলো না।তো এই সমুদ্রসম জলপড়া বোনের যদি কোনো কাজে আসে তাহলে ওনার এই মহানুভবতার প্রশংসা না করে পারি না।
সবশেষে আই এস বিক্রয়ন্তকে ইংল্যান্ড বেঁচে দিয়েছিল নেহেরূকে সেই চুয়ান্ন সালে।শ্বেতহস্তি নামে তৎকালীন নৌযানকে দৈনিক মেইনটেইন করতে ও স্থান দখল করার দুশ্চিন্তা ছিল।তো সেই সাদা হাতিকে ভারত সেসময় কিনে নিয়ে বোগোল বাজিয়েছিল।নেহেরুজি নৌবাহিনীর উন্নতিতে ভারতের মহাউন্নতি বলে দাবিও করেছিলেন। কাজেই একথা বলা যায়, দাদাঠাকুরের আগমন যে উন্নতির মহাযজ্ঞের জলবিভাজিকা সে কথা অস্বীকার করা যায় না।









৩০ শে মার্চ, ২০২১ রাত ৮:৩৭

মা.হাসান বলেছেন: ব্লগে কুমির ভায়ার হেভি ওয়েট একজন বড় ভাই আছেন। শুনি আরেকজন ভাই নাকি ব্যারিস্টার, মডুকে লাল ঘর দেখানোর হুমকি দিয়া রাখিয়াছে। এই রকম ভাই থাকার পরেও কুমির ভাই আমার খোঁজ করায় শঙ্কিত না হইয়া পারিতেছি না। আমার শরীর তেমন নাদুস নুদুস না, কিছু শক্ত হাড় আর কালো চামড়া ছাড়া বিশেষ কিছু নাই।
জুনাপু ওনার বাড়িঘর স্প্রিং ক্লিনিঙে ব্যস্ত।

যাহোক অধমকে স্মরণ করায় সকলকে ছোট প্রনাম, দাদা ঠাকুরকে ষাষ্টাঙ্গে প্রণাম ।

বাংলাদেশ ভারত স্বামি-স্ত্রীর সম্পর্ক, জন্ম-জন্মান্তরের। ভাই-বোনের সম্পর্ক ছোট করিবেন না।
শশুর বাড়ির উপহার পারিলে মাথায় করিয়া রাখিতাম। আফসোস, আমাদের মাথা ছোট। বেশি ভার বহন করার ক্ষমতা নাই। নইলে ভারত তো আরো অনেক গুলি ইঞ্জিন উপহার দিতে চাইয়াছিলো, কিন্তু ইঞ্জিন গুলি সাজাইয়া রাখা যায়, চলে না, ঠেলিয়া আনিতে হইবে , আমাদের গায়ে সেই জোর নাই বলিয়া আমরা না করিয়াছি।

ষড়যন্ত্র করা হইতেছে বলিয়া পঞ্চ গব্য কাজ করিতেছে না। একাগ্র চিত্তে বন্দনা না করিলে দ্রব্যগুন বাহির হইয়া যায়। আপনাদের সামনে সুবর্ণ সুযোগ। ১৮কে ৩৬ নয়, চল্লিশ করিয়া দিন। লাল-নীলের খেলা শেষ করিয়া গেরুয়া ধরিয়া রাখুন। গেরুয়ার জয় হউক।

৯| ২৯ শে মার্চ, ২০২১ রাত ১১:০৯

পদাতিক চৌধুরি বলেছেন: আমি অবাক হলাম শুধু পুরানো ব্লগার লগ ইন করেছেন দেখে শ্রদ্ধেয় চাঁদগাজি স্যার আপনার পোস্টে লাইক দিয়েছেন। যদিও সাম্প্রতিক কালে উনি এই বাটনটি ক্লিক করছেন।আজ আবশ্য উল্লেখ করেছেন, ব্লগে আপনার মতো পুরানো নিককে লগ ইন করায় উনি পোস্টে লাইক দিয়েছেন।বস্তুত উনি কতটা মিস করেন আপনাদেরকে তার প্রমাণ পেলাম। ওনার অনেক আচরণ সমর্থন করতে পারিনা। কিন্তু ক্ষেত্রবিশেষে ওনার হৃদয়ের সফ্টনেসকে সম্মান না জানিয়ে পারিনা।

৩০ শে মার্চ, ২০২১ রাত ৮:৪০

মা.হাসান বলেছেন: এমনি এমনিতো মহান মডু সার বলেন না যে ওনার মত মানবিক গুন সম্পন্ন ব্লগার বিরল।
ওনার অনেক আচরণ সমর্থন করতে পারিনা।


এমন পাপ কথা মুখে নিতে নেই। গঙ্গা জলে মুখ শুদ্ধ করে নিন

১০| ২৯ শে মার্চ, ২০২১ রাত ১১:৪৯

ঢুকিচেপা বলেছেন: দেখার অপেক্ষাতেই না হয় থাকলাম।

৩০ শে মার্চ, ২০২১ রাত ৮:৪৭

মা.হাসান বলেছেন: বিশ্ববিদ্যালয় জীবনে আমার এক বন্ধু তার এক প্রাইভেট ছাত্রীর প্রেমে পড়েছিলো। তো সারাবছরই তাদের প্রেমের বিভিন্ন দিবস সেলিব্রেশন হতো। যেমন- এই তারিখে প্রথম দেখা হয়েছিল, এই তারিখে প্রথম ছেলেটা মেয়েটার দিকে তাকিয়ে হাঁসি দিয়েছিল , এই তারিখে হাসি রিটার্ণ এসেছিলো, এই তারিখে প্রথম চিঠি দিয়েছিলো, এই তারিখে প্রথম হাত ধরেছিলো.., এরকম আরো অনেক দিবস।
গিফট এরকম অনেক দেওয়া নেওয়া চলতে থাকবে। দেখবেন, দেখতে থাকুন। পপকর্ন নিয়ে বসলে চলবে না , মুড়ির টিন নিয়ে বসতে পারেন

১১| ৩০ শে মার্চ, ২০২১ রাত ১২:১৮

রাজীব নুর বলেছেন: স্বাগতম।

৩০ শে মার্চ, ২০২১ রাত ৮:৪৮

মা.হাসান বলেছেন: ধন্যবাদ।

১২| ৩০ শে মার্চ, ২০২১ রাত ২:৪০

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:
ভুয়া মফিজ বলেছেন,
ভারতীয় এন্জিনগুলোকে শুধুমাত্র ফুল ছিটিয়ে বরণ করা কি যথেষ্ট? সাথে গোলাপজল ছিটানোরও প্রয়োজন ছিল; কারন ওরা দেয়ার সময় গোমূত্র ছিটিয়েছে কিনা তার তো কোন নিশ্চয়তা নাই। :(

উনার আইডিয়া সামনে রেখে মন্ত্রনালয়ে এই আইডিয়া প্রকাশ করতে পারেন।


আরেকটা ইম্পর্ট্যান্ট বিষয় আইসা পড়ে, বর্তমানে বাংলাদেশের যা বেহাল দশা তাতে শূন্য এম্বুলেন্স পাঠানো তো মহা বিপদ। একদিনেই সবগুলোতে ধোঁয়া উড়বে। এমতাবস্থায় আপনার সম্বোধিত 'হযরত' আমাদের প্রধানমন্ত্রীর উচিৎ কর্ম হয়ে পড়ে এম্বুলেন্সের সাথে ইন্ডিয়ান সামরিক কিছু শক্তির পাঠানোর অনুরোধ করা। দেশের নিরাপত্তার জন্য না; এম্বুলেন্সের জন্য।

আমার একটা প্রশ্ন, আপনি আমাদের প্রধানমন্ত্রীকে 'হজরতজি' সম্বোধনের কারণ কী?
শেখ সাহেবের কন্যা কি আজকাল মুরিদ তৈরির গোপন কার্যক্রম শুরু করলেন নাকি! করে থাকলে আমরা কেমনে আপনার মত সাচ্চা মুরিদ হতে পারি কয়ে দিয়েন!



৩০ শে মার্চ, ২০২১ রাত ৯:১২

মা.হাসান বলেছেন: মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাস করানোর জন্য আগে কিছু খরচ লাগবে। ভুয়া মফিজ ভাই এটা দেওয়ার জন্য তৈরি কিনা জানতে হবে।

অ্যাম্বুলেন্স আসছে যখন , বাকি সবও ধীরে ধীরে আসবে। মন খারাপ করবেন না, ধৈর্য ধরেন।

হযরত মানে তো সম্মানিত। উনি বাংলাদেশের সবচেয়ে সম্মানিত ব্যক্তি । এবে এর শানে নুজুল পাবেন এখানে:

https://www.youtube.com/watch?v=w-sawYPrDZ8

১৩| ৩০ শে মার্চ, ২০২১ সকাল ১০:১২

বিদ্রোহী ভৃগু বলেছেন: সেই ছুডুকালের ছড়া মুনে পইড়ে গেল

শৈবাল দিঘিরে বলে উচ্চ করি শির
লিখে রেখো এক ফোঁটা দিলেম শিশির!!

বিষয়টা শুধু পূথিগত থাকলে কি চলে? তাই দাদারা ব্যবহারিক সপ্রমাণ বাস্তবায়ন করছেন।
যাতে ছড়া শুধু পড়া সারা না হয়! চেতনার অকাল বোধনে যেন জাগ্রত চেতনা জাগে!

৩০ শে মার্চ, ২০২১ রাত ৯:১৯

মা.হাসান বলেছেন: আমি অকৃতী অধম বলেও তো কিছু
. কম করে মোরে দাও নি!
যা দিয়েছ তারি অযোগ্য ভাবিয়া
. কেড়েও তো কিছু নাওনি।

এই মন প্রাণ সবইতো তোমার নাথ, তোমাকে অদেয় কিছুই নাই। |-)

১৪| ৩০ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৩৬

ঢাবিয়ান বলেছেন: জীবন বিপন্ন কইরা মোদিজি মুক্তিযুদ্ধকে সমর্থন কইরা জেলে গেল কিন্ত সেইটার প্রতিদান কিন্ত এখনো দেওয়া হয় নাই। সেই গিফট কি হয় সেটাই দেখার অপেক্ষায় জাতি।

৩১ শে মার্চ, ২০২১ রাত ৮:৩৪

মা.হাসান বলেছেন: স্বাধীনতার ঘোষনাপত্র পাঠকারীর পোস্ট খানা নাকি আপাতত খালি আছে। সেই উপাধি দেয়া যায়। দেশের জিডিপি যেই ভাবে বাড়তেছে, মুক্তিযোদ্ধার সংখ্যা সেই হারে বাড়লেও বীর শ্রেষ্ঠের সংখ্যা সেই ভাবে বাড়তেছে না। ওনারে বীর শ্রেষ্ঠ উপাধীও দেয়া যায়।
আমিন।

১৫| ৩০ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৩২

রাজীব নুর বলেছেন: পোষ্ট দিয়ে কোথায় হারিয়ে গেলেন?
কারো মন্তব্যের উত্তর দিচ্ছেন না।

৩১ শে মার্চ, ২০২১ রাত ৮:৩৫

মা.হাসান বলেছেন: দুঃখিত, ব্যস্ততা ছিলো। ফিরে এসে খোঁজ নেয়ায় অনেক ধন্যবাদ।

১৬| ৩০ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:৫৪

বিদ্রোহী সিপাহী বলেছেন: গল্প সুন্দর হয়েছে

৩১ শে মার্চ, ২০২১ রাত ৮:৩৬

মা.হাসান বলেছেন: বিদ্রোহী সিপাহীর কাছে গল্প ভালো লাগায় আমিও আনন্দিত। অনেক ধন্যবাদ।

১৭| ৩০ শে মার্চ, ২০২১ রাত ৯:৫১

মনিরা সুলতানা বলেছেন: চা' দোকানের মুখলেস বলল মোদী জী আমাদের দেশে আসছে এইটাই বিশাল লাভ !!
রঙ চায়ে ফ্রি দুই টুকরা আদা চেয়ে নিয়ে, জিগাইলাম তাই নাকি ? তা কি কি লাভ হইছে !
কিছুক্ষণ চিন্তা করে ফিক করে হেসে বলল,ঐ যে টিবি তে তো এইটাই কয় সারাক্ষণ :P

৩১ শে মার্চ, ২০২১ রাত ৮:৫৯

মা.হাসান বলেছেন: লাভের কথা শুনিয়া লাভ লাভ গানের কথা মনে পড়িলো। ভারত-বাংলাদেশ স্বামী-স্ত্রীর মধ্যে ইংরেজী লাভ বাড়িতে থাকুক :`> । আপনি মুখলেসের দোকান থেকে ফাউ আদার বাংলা লাভ লইতে থাকুন। চা না কিনিলেও যদি ফ্রি আদা পাওয়ার সুযোগ থাকে তাইলে মুখলেসের ঠিকানা কিরপিনের সহিত শেয়ার করিতে পারেন।

১৮| ০১ লা এপ্রিল, ২০২১ বিকাল ৪:৫৮

করুণাধারা বলেছেন: ভারতীয়দের বিরুদ্ধে কিছু লিখতে ভয় পাই, ব্লগের ভারতীয় স্পাইতো জানান দিয়ে পোস্টে উপস্থিত থাকেন... :|

ষাট লাখ ডলার= ৬,০০০,০০০*৮৫= ৫১০,০০০,০০০ টাকা।

৫১০,০০০,০০০/৩০,০০০= ১৭,০০০। এই টাকা দাম প্রতিটি কিটের!! অথবা পানির দামে দিল রিটার্ন উপহার। উপহাস।

০১ লা এপ্রিল, ২০২১ রাত ৮:২৯

মা.হাসান বলেছেন: শশুর বাড়ির বিরুদ্ধে লিখবেন কেনো? #:-S

শশুর বাড়ি থেকে পাঠানো গিফট কি টাকায় পরিমাপ করা যায়? আর আমরা আমরাই তো, ঘরের জিনিস তো ঘরেই থাকলো।
আরো চিন্তা করেন, আমরা সৌভাগ্যবান। চার বিয়ে করলে চার শশুর বাড়িতে গিফট পাঠানো লাগতো। শশুরকুলের জয় হোক।

১৯| ০১ লা এপ্রিল, ২০২১ রাত ১০:০৮

মনিরা সুলতানা বলেছেন: কী মনে করায়ে দিলেন !! ফিলিপ্স টপ টেন :P
কিরপিনের সহব্লগার হিসেবে, এইসব সাশ্রয় এর খবর কিরপিনকে দেয়া দায়িত্ব হিসেবে নিয়েছি ;)

০২ রা এপ্রিল, ২০২১ রাত ১:২১

মা.হাসান বলেছেন: আমি তো মনে করায়ে দিয়ে খালাস, বেচারা দুলাভাইয়ের কি হবে? |-) সরকার তো মটর সাইকেলে ডাবলিং নিষিদ্ধ করে দিয়েছে X((

যাই হোক নিজের ডিফেন্সে বলবো, যখন এই কমেন্ট করি, তখন জানা ছিলো না যে আপাতত মটর সাইকেলে রাইড শেয়ার নিষিদ্ধ হতে যাচ্ছে। দুধের সাধ ঘোলে মেটানোর মত গাড়িতেই 'বসন্ত উদযাপন। সেরে নিতে পারেন :P

২০| ০২ রা এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:০১

মোঃ মাইদুল সরকার বলেছেন: ভায়া রির্টান গিফট মানেই মূল গিফটকে পিছনে ফেলে দামী কিছু দেয়া। তো দেখা যাক ভারত এবার কি পায়।

০৪ ঠা এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৫৭

মা.হাসান বলেছেন: একদম সত্য। কেউ আমাকে টেক্কা দিয়ে যাবে, গিফট দিয়ে আমাকে ঋণী করে রাখবে তা ঠিক হবে না। তার উপরে শশুর বাড়ি বলে কথা। ভালো কিছু না দিলে লোকে কত মন্দ কথা কয়।
কাছা তো অনেক আগেই খুলে দিয়েছি। দেখা যাক আর কি দেয়া যায়।

পাঠ শেষে মন্তব্যে অনেক ধন্যবাদ। নিরন্তর শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.