নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মিশু মিলন

মিশু মিলন

আমি বর্তমানে ইস্টিশন এবং সামহোয়্যার ইন ব্লগে লিখি। আমার সকল লেখা আমি এই দুটি ব্লগেই সংরক্ষণ করে রাখতে চাই। এই দুটি ব্লগের বাইরে অনলাইন পোর্টাল, লিটল ম্যাগাজিন এবং অন্য দু-একটি ব্লগে কিছু লেখা প্রকাশিত হলেও পরবর্তীতে কিছু কিছু লেখা আমি আবার সম্পাদনা করেছি। ফলে ইস্টিশন এবং সামহোয়্যার ইন ব্লগের লেখাই আমার চূড়ান্ত সম্পাদিত লেখা। এই দুটি ব্লগের বাইরে অন্যসব লেখা আমি প্রত্যাহার করছি। মিশু মিলন ঢাকা। ৯ এপ্রিল, ২০১৯।

মিশু মিলন › বিস্তারিত পোস্টঃ

কাগজের পেয়ালায় শব্দের বিষ

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ ভোর ৫:০৯

হুমায়ুন আহমেদ গুলতেকিনকে ডিভোর্স দিয়ে ছাপ্পান্ন বছর বয়সে তেইশ বছরের শাওনকে বিয়ে করেছিলেন। আজকে যারা মুশতাক-তিশা দম্পতিকে ‘ভুয়া ভুয়া’, ‘লুচ্চা’ বা ‘ছিঃ ছিঃ’ স্লোগান দিয়ে বইমেলা থেকে বের করে দিয়েছে; সেইসব সমাজ সচেতনরা কি হুমায়ুন আহমেদ আর শাওনের সঙ্গে এমন আচরণ করেছিল? কিংবা এখন বইমেলায় গিয়ে হুমায়ুন আহমেদের বই বিক্রির বিরুদ্ধে দলবদ্ধ হয়ে এমন আওয়াজ তুলবে? সমাজ নষ্টের দায়ে কাঠগড়ায় তুলবে প্রয়াত হুমায়ুন আর শাওনকে?

কিংবা অনেক শতাব্দী পূর্বে ভিন্ন ভূ-খণ্ডের, ভিন্ন ভাষার, ভিন্ন সংস্কৃতির তিপ্পান্ন বছর বয়সী যে লোকটি ছয় বছরের শিশুকে বিয়ে করেছিলেন, আজকের বইমেলার এইসব সমাজ সচেতনরা কি তার বিরুদ্ধে, তার দর্শন প্রচারের বিরুদ্ধে দলবদ্ধ হয়ে প্রতিবাদ জানাবে? বলবে কি ওই লোকটির মতবাদ আমাদের সমাজ নষ্ট করেছে?

না, প্রতিবাদ জানাবে না, এদের বিরুদ্ধে কোনো কথাও বলবে না। বরং পুজো করবে। কারণ, বাংলাদেশের অধিকাংশ মানুষের বিবেকের ভূমি বড় অসমতল, ব্যক্তি বা সম্প্রদায় বিশেষে কখনও জল ফুঁড়ে নদীর চরের মতো জেগে ওঠে, কখনও জলের তলে বেঘোরে পড়ে থাকে!

মুশতাক-তিশা দুজনই প্রাপ্তবয়স্ক মানুষ, দেশের প্রচলিত আইন মেনেই তারা বিয়ে করেছেন। সেই অধিকার তাদের অবশ্যই আছে। প্রাপ্ত বয়স্ক যে-কোনো বয়সী মানুষেরই প্রাপ্ত বয়স্ক যে-কোনো বয়সের মানুষকে বিয়ে স্বাধীনতা আছে, সেটা সেই দুজন ব্যক্তির ব্যাপার একান্ত ব্যক্তিগত, আমজনতার সেই বিষয়ে নাক গলানোর কোনো অধিকার নেই। কারো ভালো না লাগলে তাদেরকে উপেক্ষা করতে পারে। মুশতাক তার আর তিশার জীবন নিয়ে বই লিখেছেন, সে-ই বই প্রকাশ করার এবং বইমেলায় বিক্রি করার অধিকার অবশ্যই তাদের আছে। একজন মানুষ যত খারাপ মানের বই-ই লিখুন না কেন, তিনি চাইবেন তার বই বিক্রি হোক, বুক ভরা আশা নিয়ে মেলায় যাবেন। মুশতাক-তিশাও গিয়েছেন। সমস্যা তাদের নয়। সমস্যা যারা মুশতাকের বই কিনছেন আর যে-সব গণমাধ্যম ভাইরালের নেশায় উন্মত্ত হয়ে তাদের বইয়ের প্রচার করছে। যারা মুশতাকের বই কিনছেন বা যে-সব সাংবাদিক তার বইয়ের প্রচার করছেন, তাদের রুচি-শিক্ষা-সংস্কৃতি নিয়ে প্রশ্ন তোলা যেতে পারে। অনেকে তুলছেনও। কারো ভালো না লাগলে এইসব নিউজ উপেক্ষা করতে পারে, লাইক-কমেন্ট-শেয়ার করা থেকে নিজেকে বিরত রাখতে পারে, যে প্রকাশনীর স্টলে বসে মুশতাক-তিশা বই বিক্রি করে, সেই স্টলের ত্রিশ হাত দূর দিয়ে যেতে পারে, অনাগ্রহী ব্যক্তির ওই স্টলের দিকে তাকানোরও দরকার নেই। কিন্তু কোনো অবস্থাতেই কিছু লোক দলবদ্ধ হয়ে কোনো বইয়ের লেখককে মেলা থেকে বের করে দিতে পারে না। যারা বইমেলায় এভাবে স্লোগান তুলে মেলার পরিবেশ নষ্ট করেছে, এরা বইয়ের পাঠক আমি তা বিশ্বাস করি না। এরাও মুশতাকের বইয়ের ক্রেতার মতোই নির্বোধ। এদের এক-দুই পুরুষ পিছনে ফিরে তাকালেই দেখা যাবে যে বাবা কিংবা দাদা-পরদাদা নাবালিকা বিয়ে করেছে। আমার মনে হয় এই অতি উৎসাহীরা ব্যক্তিজীবনে ভীষণ অসুখী, এরা সবকিছুতেই নিজেকে জড়িয়ে ফেলে, তাই সব জায়গায় এদের নাক গলানোর অভ্যাস। তাই এদের মুক্তি মেলে না, শান্তি মেলে না। নাকি এই ঘটনা কোনো বিশেষ মহলের চক্রান্ত? ভিডিও ফুটেজে স্লোগান দেওয়া ছেলেদের দেখে পাঠক বলে মনে হলো না। এখন কিন্তু প্রেসক্লাবের সামনে মিছিল-মিটিংয়ের জন্য লোক ভাড়া পাাওয়া যায়, এদের দেখে তেমনই মনে হয়েছে।

যেটাই হোক, যারা মেলার মধ্যে এই কাজটি করেছে, মেলা কর্তৃপক্ষ বা পুলিশ কি তাদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেবে? অবশ্যই সিসি ক্যামেরার ফুটেজ দেখে ব্যবস্থা নেওয়া উচিত। কোনো লেখকের লেখা অপছন্দ হলেই কেউ সেই লেখককে মেলা থেকে বের করে দিতে পারে না। এটা ঘৃণ্য কাজ, এর মধ্যে লুকিয়ে আছে ভবিষ্যতের বিশৃঙ্খলার বীজ। এইসব অতি উৎসাহীদের বিরুদ্ধে এখনই ব্যবস্থা না নিলে, এরা আজ মুশতাক-তিশাকে বইমেলা থেকে বের করেছে, কাল আমার লেখা পছন্দ না হলে আমাকে বের করে দেবে, পরশু আরেকজনের লেখা পছন্দ না হলে তাকে মেলা থেকে বের করে দেবে! এটা অশনি সংকেত।
অনেক লেখক-প্রকাশক ভীত হয়ে পড়েছেন এই ভেবে যে মুশতাক-সাবরিনাদের মতো এসব ভাইরাল লেখকরা এভাবে বইয়ের বাজার দখল করে নিলে তাদের বই বেচা-বিক্রির কী হবে? অনেকে এইসব ভাইরাল লেখক ও তাদের পাঠকদের রুচি-শিক্ষা নিয়ে প্রশ্ন তুলছেন। মেলার পরিবেশ খারাপ হচ্ছে ভেবে শঙ্কিত হচ্ছেন। আচ্ছা মেলার পরিবেশ কি এবারই প্রথম খারাপ হয়েছে? পাঠকের রুচি-শিক্ষার মান কি এবারই নিচে নেমে গেছে ভাইরাল লেখকদের কারণে? এত অল্প সময়ে মানুষের শিক্ষা-সংস্কৃতি-রুচির মানদণ্ড নিচে নেমে যায়?

মেলার পরিবেশ খারাপ হয়েছে প্রায় সাড়ে তিন দশক আগে, পাঠকের শিক্ষা-সংস্কৃতি-রুচির মান নিচে নামতে শুরু করেছে সেই সাড়ে তিন দশক আগে, মেলার পরিবেশও নষ্ট হতে শুরু করেছে সাড়ে তিন দশক আগে থেকেই। আর এই অবনমনের শুরুটা হয়েছে প্রথমে ইমদাদুল হক মিলন, তারপর হুমায়ুন আহমেদের হাত ধরে। এরা দুজন বছরের পর বছর নিকৃষ্টশ্রেণির বড় গল্প আর নভেলা উপন্যাসের নামে পাঠককে গিলিয়েছেন! গণরুচিকে প্রাধান্য দিয়ে বই লিখেছেন। তাদের বইয়ের পাঠক সামগ্রিকভাবে বাংলা সাহিত্যের পাঠক নয়। এরা অপাঠক। কেউ হয়ত এদের একটা-দুটো নিন্মমাঝারি মানের বইয়ের নাম উল্লেখ করে ভালো লেখা দাবী করবেন। যদি সেই একটা দুটো নিন্মমাঝারি লেখাকে ভালো লেখা বলে ধরেও নিই, তাহলেও একথা সত্য যে ওই একটা দুটো লেখার বিপরীতে চল্লিশটা নিকৃষ্ট বই লিখেছেন শুধুমাত্র টাকার লোভে। একজন সৃজনশীল লেখক বা শিল্পীকে অপরাধ করতে কাউকে প্রহার করতে হয় না, মানুষ খুন করতে হয় না, শিল্পী অপরাধ করে তার সৃজনের মধ্য দিয়ে। হুমায়ুন আহমেদ আর ইমদাদুল হক মিলন যেটা করেছেন, সেটা- সাংস্কৃতিক অপরাধ। শুধুমাত্র টাকা রোজগার করার জন্য বছরে আট-দশটি নিকৃষ্ট বই প্রকাশ করেছেন। কারো টাকার যদি খুব অভাব-ই থাকে, তাহলে সাহিত্য-সংস্কৃতি ধ্বংস না করে, যৌনকর্মী বা জিগোলোর পেশা বেছে নেওয়া উচিত, তবু সাহিত্য-সংস্কৃতি ধ্বংস নয়। তাদের এই অপরাধ আরও উস্কে দিয়েছে দেশের গণমাধ্যম। আজকে বাংলাদেশের রাজনৈতিক-সাংস্কৃতিক-মানবিক যে অবনমন ঘটেছে, এর পিছনে গণমাধ্যমের বিরাট ভূমিকা আছে। পরবর্তীকালে যখন গণমাধ্যমের সংখ্যা হু হু করে বেড়েছে, তখন তারা বহু অলেখককে বড় লেখক, অশিল্পীকে খ্যাতিমান শিল্পী বানিয়ে একেকটি ঘরানা তৈরি করেছে! অন্যপ্রকাশ নামে সাহিত্য-সংস্কৃতি-পাঠক ধ্বংসকারী একটি প্রকাশনী, যাদের মানায় মাংস কিংবা কাওরানবাজারের কাঁচা মালের আড়তের ব্যবসায়, অথচ তারা চলে এসেছে বইয়ের ব্যবসায়, কিন্তু বইয়ের ব্যবসা তো অন্য পাঁচটা ব্যবসার মতো ব্যবসা নয়, শিল্পের প্রতি দায় থাকতে হয়, সৎ থাকতে হয়। অন্য প্রকাশ বছরের পর বছর কাগজের পেয়ালায় পাঠকের হাতে তুলে দিয়েছে শব্দের বিষ! এখনও দিচ্ছে!

মনে পড়ে যখন শুধু বাংলা একাডেমিতে মেলা হতো, তখন যে গলিতে অন্যপ্রকাশের স্টল থাকত, ভিড়ের চোটে সেই গলি দিয়ে যাওয়াই দুষ্কর হতো। না, রোজই হুমায়ুন আহমেদ বা ইমদাদুল হক মিলন অন্যপ্রকাশের স্টলে থাকতেন না, রোজ থাকতেন সেই যুগের আরেক ভাইরাল লেখক প্রণব ভট্ট। তার অটোগ্রাফ নেবার জন্যও তুমুল ভিড় হতো! আর আশপাশের গলিতেই দেখতাম আগামী প্রকাশনীর স্টলে হুমায়ুন আজাদকে, কখনও কখনও দেখতাম সময় প্রকাশনীর স্টলে সেলিনা হোসেনকে, সেখানে কোনো ভিড় থাকত না, কদাচিৎ দু-চারজন পাঠক দাঁড়াত। কাছে গিয়ে কথা বলার সাহস হতো না বলে আমি দূর থেকে শ্রদ্ধাভরে-নয়নভরে দেখতাম হুয়ায়ুন আজাদ আর সেলিনা হোসেনকে। তখন আমার ঊনিশ-বিশ বছর বয়স, কিন্তু কখনই ওই মাছির মতো ভিড় আমায় টানেনি, কখনই হুমায়ুন আহমেদ-ইমদাদুল-প্রনবের মতো পাঠকবেষ্টিত হয়ে থাকা বা তারকাখ্যাতি পাওয়ার নেশা আমায় গ্রাস করেনি। সেই বয়স থেকেই বেছে নিয়েছি নির্জনতার পথ।
যাইহোক, মিডিয়াকে ব্যবহার করে অনেক অলেখককে লেখক বানিয়েছে অন্যপ্রকাশ। ২০২০ সালে এস এম রইজ উদ্দিন আহম্মদ নামে একজন সাহিত্য বিভাগে স্বাধীনতা পুরস্কার পেয়েছিলেন, পরে সমালোচনার মুখে রাষ্ট্র পদক তালিকা থেকে তার নাম বাদ দেয়। তিনি ছিলেন একজন আমলার বাবা। আমার স্মৃতি যদি আমার সাথে প্রতারণা না করে, নিন্মমানের কবিতায় ঠাসা তার কবিতার বইটি প্রকাশ করেছিল অন্যপ্রকাশ। অন্যপ্রকাশের মতো এইরকম আরও অসংখ্য প্রকাশনী এখন আছে, যারা প্রতিনিয়ত জন্ম দিয়ে চলেছে এযুগের প্রণব ভট্টদের! আজকের এই ভাইরাল লেখকদের একদিনে জন্ম হয়নি, একটা ধারাবাহিক অবনমিত প্রক্রিয়ার মধ্য দিয়ে পাঠকের মনন তৈরি হয়েছে, আজ তার-ই বিস্ফোরণ ঘটছে, কিন্তু এটাই তো ঘটার কথাই ছিল, তাই না! সর্বক্ষেত্রে এখন চলছে ধ্বংসের কাল। হায় বাঙালি, কাগজের পেয়ালায় শব্দের বিষ পান করে নীল হিংস্র হয়ে উঠেছ!

ফেব্রুয়ারি, ২০২৪

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৭:২১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


এইটা কোন তিশা?
মোস্তফা সরোয়ার ফারুক র বৌ?

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৫৬

মিশু মিলন বলেছেন: না। মুশতাক-তিশা লিখে গুগলে সার্চ দিন।

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৮:২১

কামাল১৮ বলেছেন: ৬ বছর আর ৫২ বছর নিয়ে তো কেউ কিছু বলছে না।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৫৭

মিশু মিলন বলেছেন: ওটা নিয়ে বলবে না, হিপোক্রেট জাতি।

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:১৬

ধুলো মেঘ বলেছেন: বিয়ে যখন করেছে, তখন তো কেউ এ নিয়ে কিছু বলেনি! দু'জন প্রাপ্তবয়স্ক মানুষ বিয়ে করতেই পারে - তাতে কারো কিছু বলার নেই। কিন্তু ইসলামী আইন অনুযায়ী এই বিয়ে অবৈধ, কারণ এই বিয়ের পাত্রী তার বৈধ অভিভাবকের আপত্তি সত্ত্বেও বিয়ে করে ছেড়েছে। দ্বিতীয়ত, সামাজিকভাবে এই বিয়ে একটা বাজে দৃষ্টান্ত তৈরি করেছে - মেয়েটির কলেজের প্রিন্সিপাল এই বিয়ের ঘটকালি করে। এরকম প্রিন্সিপালের অধীনে মেয়েদেরকে পড়তে দিয়ে অভিভাবকেরা কিভাবে নিশ্চিন্ত থাকবে?

তারপরেও বিয়ে যেহেতু হয়ে গেছে - এটাকে নিজেদের মধ্যে রাখলেও হত - কিন্তু এ নিয়ে ভাইরাল লেভেলের বাড়াবাড়ি মানুষ ভালো চোখে দেখেনি। মোস্তাক জীবনে কোন বই লেখেনি - লেখক হিসেবেও তার কোন পরিচিতি নেই। কিন্তু একটা বাচ্চা মেয়েকে বিয়ে করে যেন হিরো হয়ে গেছে - এরকম একটা ভাব দেখিয়ে আবার বইও লিখে ফেলেছে। এই ব্যাপারটাই রুচিশীল মানুষের কাছে হজম করা খুব কষ্টসাধ্য হয়ে গেছে।

@কামাল ১৮, ৬ বছর আর ৫২ বছর নিয়ে কোন চুলকানিই কি আপনার চোখে পড়েনি? পার্শ্ববর্তী দেশে যে এ নিয়ে তুলকালাম হয়ে গেছে এবং ইসলাম বিদ্বেষীরা যে সুযোগ পেলেই এ নিয়ে চুলকাচ্ছে - সেটা আপনি টেরই পাচ্ছেন না?

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:০৬

মিশু মিলন বলেছেন: দেশের প্রচলিত আইনে তাদের বিয়ে বৈধ। আর বিয়ে না করেও যদি প্রাপ্তবয়স্ক দুজন মানুষ একসঙ্গে থাকে, তাদের আমাদের সমস্যা হওয়ার কথা নয়। আমরা কেন নাক গলাই? তাদেরকে ভাইরাল করেছে গণমাধ্যম, ইউটিউবার আর ফেইজবুকের বিভিন্ন পেইজ। এতে তাদের দোষ কোথায়? বই বের করার স্বাধীনতাও তাদের আছে, লোকে আগ্রহ না দেখালেই পারে।

৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৩৫

ঢাবিয়ান বলেছেন: তরুন প্রজন্মকে অসংখ্য ধন্যবাদ যে সমাজ সংসারকে বিপথে নেয়ার প্রচেষ্টাকারীদের বইমেলা থেকে বের করে দিয়েছে।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:০৯

মিশু মিলন বলেছেন: তিপ্পান্ন বছরের বৃদ্ধ আর ছয় বছরের শিশুর বিষয়ে কী মত?

৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪৬

রাজীব নুর বলেছেন: মুশতাক আর তি্শা নিজেরাই ছ্যাবলামি খুব বেশি করে ফেলেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।
হুমায়ূন সামাজিক মাধ্যমে কোনো ছ্যাবলামি করেন নাই। ছ্যাবলামি করেছিলো কিছু নর্দমার কিট।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:১৮

মিশু মিলন বলেছেন: নিজেদের ইউটিউব চ্যানেল-ফেইজবুক পেইজে যা খুশি করার স্বাধীনতা তাদের আছে। মানুষ কেন আগ্রহ দেখায়? মানুষকে উপেক্ষা করা শিখতে হবে।
এই দেশের সাহিত্য-সংস্কৃতি, পাঠকের মনন নষ্ট করায় ভূমিকা আছে হুমায়ুনের। ধন্যবাদ।

৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৪১

আলামিন১০৪ বলেছেন: অসম বয়সের বিয়েতে মানুষের সমস্যা কোথায় যদি দু’জনের আপত্তি না থাকে? এটা কি আমাকে কেউ বুঝিয়ে বলবেন?
ধরুন লাকী একজন একজন নিম্মবিত্ত পরিবারের মেয়ে। তাঁর অনেক আকাঙ্খা অপুরণীয় । দেশ বিদেশ ঘুরার স্বপ্ন, বিলাসী জীবনের সুখ-স্বাচ্ছন্দ পাওয়ার ইচ্ছা কার না হয়? লাকীও এর ব্যতিক্রম নয়্ ।সমাজের নীচু তলার এই মেযেটি নিজের চেষ্টায় উঁচু তলায় উঠতে ব্যর্থ । এ অবস্থায় সে যদি এক ষাটোর্ধ টাকাওয়ালাকে বিয়ে করে তাঁর অন্যবিধ অনিশ্চয়তার সাথে Trade Off করে তাতে কোথায় কার কি ক্ষতি হলো, আমার বুঝে আসে না। বহু-বিবাহের ক্ষেত্রেও এই trade off অনেকে করতে চায় । কিন্তু আপনাদের সমাজ তাতে বাধা দেয়। কারন আপনরা অসুস্থ।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:২৫

মিশু মিলন বলেছেন: এই পোস্টে অসমবয়সী বিয়ের বিরুদ্ধে একটা শব্দও লেখা হয়নি। বরং প্রাপ্তবয়স্ক মানুষের বিয়ের স্বাধীনতার পক্ষে কথা বলা হয়েছে।

৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:০৪

নয়ন বড়ুয়া বলেছেন: চমৎকার পর্যবেক্ষণ...

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:২৮

মিশু মিলন বলেছেন: ধন্যবাদ।

৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:০২

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:০৯

মিশু মিলন বলেছেন: আবারও ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.