নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভবিষ্যতের আবরণ উন্মোচিত হয় ধীরেধীরে, অথচ মানুষকে কাজ করে যেতে হয় দিন থেকে দিনে

ভবিষ্যতের আবরণ উন্মোচিত হয় ধীরে ধীরে, অথচ মানুষকে কাজ করে যেতে হয় দিন থেকে দিনে

মিঠুন চাকমা

মিঠুন চাকমা › বিস্তারিত পোস্টঃ

কিশোরী তরুণী তুমি সাহসিনী!

২৫ শে মে, ২০১৫ সকাল ১০:৩৭

তারিখ: ২৫মে, ২০১৫

২১মে বস্পতিবার রাতে ঢাকার রাস্তায় মাইক্রোবাসের ভেতর গারো তরুণী গণধর্ষণের শিকার হয়েছিলেন কয়েকজন অর্ধপশুর হাতে। ধর্ষণকারীরা শাসিয়েছিল কোনো আইনগত ব্যবস্থা না নিতে। কিন্তু তরুণী যে সাহসিনী! দুর্দান্ত সাহসী তরুণী ঘটনার পরেই নিজে নিজে থানায় যান। বিচার চাইতে তিনি থানায় গিয়েছিলেন। প্রথম থানায় গিয়ে তাকে, একজন অসহায় নারীকে পুলিশ ফিরিয়ে দেয়। দ্বিতীয়বার তিনি আরেকটি থানায় যান। সেখান থেকেও তাকে ফিরিয়ে দেয়া হয়। তৃতীয়বার আরেকটি থানা, ভাটারা থানায় তিনি যান। সেখানে পুলিশ তার অভিযোগ গ্রহণ করে। তারপরেই শুরু হয় চঞ্চলতা!

এত রাতে এক বিধ্বস্ত মহিলা, তরুণী এক কিশোরী, একা, কিছুক্ষণ আগে যার শরীরে পাশবিকতার আঘাতে ক্ষতবিক্ষত, সেই মহিলা . তরুণী এক কিশোরী, একা, বিচার চাইতে ঘোরেন থানা থেকে থানায়। কী দুর্দান্ত সাহস ও মানসিক ধৈর্য স্ট্যামিনা থাকলে তা সম্ভব হতে পারে! জয়তু হে সাহসিনী তরুণী! মাতা জননী ভগিনী তুঝে সালাম! সালাম তুঝে সালাম!

কিন্তু কী নিদারুণ! এক তরুণী গভীর রাতে, একা একা তিনটি থানায় গেলেন, দুইটি থানায় তার অভিযোগ গ্রহণ করা হলো না! দুইটি থানায় যারা দায়িত্বে ছিলো, তারা যে নিজ দায়িত্ব পালন করেনি, অসহায়, এক বিচারপ্রার্থীর পক্ষে যে দাড়ায়নি, সেই দায়িত্বরত পুলিশ সদস্যদের কি অন্তত প্রতীকী শাস্তিও কি সরকার প্রশাসন দেয়ার দায় নেবে না? না, কোনো পত্রিকা বা মিডিয়ায় দেখিনি যে, তাদের কর্তব্যে অবহেলার দায়ে শাস্তি দেয়া হয়েছে। তবে আমার মতে শাস্তি যদি দিতেই হয় তবে প্রতীকী শাস্তিই দেয়া হোক। দায়িত্বের অবহেলা তো এখন সাধারণ ব্যাপার সকল প্রশাসনের ক্ষেত্রে!

মাইক্রোবাসে সংঘটিত এই ধর্ষণকান্ডের পরে প্রশাসন মিডিয়ার টনক নড়েছে। নড়েচড়ে বসেছে গোয়েন্দারা।তদন্ত চলছে। অর্ধপশু ধর্ষকদের ধরতে ব্যবহার করা হচ্ছে আধুনিক প্রযুক্তি। তদন্তের সার্বিক তদারকি করতে ঢাকা মহানগর পুলিশ তিন সদস্যের কমিটি গঠন করেছে। ডিবি উপকমিশনার শেখ নাজমুল আলমকে প্রধান করে গঠিত কমিটির অপর দুই সদস্য হলেন গুলশান জোনের অতিরিক্ত কমিশনার মাহবুব হাসান ও ডিবির সহকারী কমিশনার ওবায়দুল হক।

সরকারও এ বিষয়ে ব্যবস্থা নিতে তাগিদ দিয়েছে প্রশাসনকে। মন্ত্রণালয়ের কেবিনেট বৈঠকে গারো তরুণী ধর্ষণ বিষয়ে আলোচনা হবে। হবে আরো অনেক কিছু!

গারো তরুণী ধর্ষণের বিচার হোক যথাযথভাবে তা আমরা সবাই চাই।

তারপর ধর্ষণকান্ডের মাত্রাতিরিক্ত বাড়বাড়ন্ত নিয়ে সরকার প্রশাসন সমাজ এই রাষ্ট্র সবাই সকলে গভীরভাবে চিন্তা করুক তাও আমরা চাই। আমরা আবার কয়েকদিনের মধ্যে সবকিছু ভুলে যাবো তা নিশ্চয় আমরা চাই না।

সাহসিনী তরুণী কিশোরী, আমার ভগিনী, মা জননী, সেও হয়তো একদিন সমাজে মিশে যাবে, নতুন করে নিজেকে সাজাবে! কিন্তু, এই যে এই সমাজে, সমাজের শত শত কোণে প্রতিকোণে, গ্রামে নগরে, ঘরে, বাজারে, বিল্ডিঙে মাঠে ময়দানে অফিস অঞ্চলে আরো শত হাজার লক্ষ লক্ষ মা জননী ভগিনী, তারা বিচার পায়নিতারা পাবে না), তারা বিচার চায়নি (তারা বিচার চাইবে না), বিচার না পেয়ে তারা ফেরত চলে গেছে (তারা ফেরত চলে যাবে), তারা অন্ধকারে জীবন কাটিয়েছে(অন্ধকারেই তাদের জীবন কাটবে), এই যে, সমাজ, আমার প্রাণের সমাজ আমার রাষ্ট্র, আমারই আমাদেরই শাসনব্যবস্থা, সমাজকুঠরি তার কি কোনো বিহিত ব্যবস্থা নিতে আগামীতে ভূমিকা রাখবেনা???

মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০১৫ সকাল ১১:২৯

ঝড়-বৃষ্টি বলেছেন: খারাপ লাগলো, বা বলা উচিৎ কষ্ট লাগলো। মানুষের মাঝে সাধারণত কষ্টকর বাস্তব এড়িয়ে যাওয়ার বা ভুলে থাকার চেষ্টা করার একটা প্রবণতা কাজ করে। একে বলা হয় `Living in denial'। আমিও এমনই একজন, যে ভাবতে চাই, এমন কিছু হয় নি , হতে পারে না। তাই এসব যখন পড়ি বা দেখি, তখন আমার বন্ধ চোখে আঘাত লাগে, কষ্ট হয়। আমি আমার দেশকে এভাবে দেখতে চাই না..............ভয় লাগে, কখনো যদি নিজের সাথেই এমন কিছু হয়?

২| ২৫ শে মে, ২০১৫ সকাল ১১:৪৪

মিঠুন চাকমা বলেছেন: মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।
হ্যাঁ, আপনার কথা না মেনে পারা যায় না যে, লিভিঙ ইন ডিনাই্যয়াল-এই জীবনযাপন পদ্ধতিই এখন অনেকের আরাধ্য! তারপরেও তো লিভিঙ বেইঙ হিসেবে চেতনা সত্ত্বা মাঝে মাঝে চাড়িয়ে ওঠে!

৩| ২৫ শে মে, ২০১৫ দুপুর ১২:০১

জাহিদ বেস্ট বলেছেন: নরপশু ধর্ষকদের সাথে যারা সরকারী চাকরীতে দায়িত্ব অবহেলা করেছে তাদেরও কি শাস্তি হওয়া উচিৎ নয়? যারা বেসরকারী চাকুরী করে তারা জানে তাদের কাজে একটু উনিশ বিশ হলেই চাকরী চলে যায়। আবার কোথাও কোথাও মালিকের পছন্দ না হলে চাকরী থেকে কর্মীকে অমানবিক বিদায় দেয়া হয়। এই ভয় নিয়েই বেসরকারী চাকুরীজিবিরা চাকুরী করে উন্ততি করে যাচ্ছে। প্রশাশনের ঐ লোকদের যদি চাকরী হারানোর ভয় থাকতে তবে দায়িত্ব পালনে সে পালনে অবহেলা করতো না। আমি বিশ্বাস করি যার যেটা কাজ সে যদি ঐটাই মন দিয়ে করে তবে আমাদের সমাজ, দেশ, জাতি অনেক এগিয়ে যাবে।

২৫ শে মে, ২০১৫ দুপুর ১২:২৩

মিঠুন চাকমা বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। লেখাটি পড়ার জন্য ধন্যবাদ।
ধর্ষণের ঘটনা নিয়ে অনেকেই এখন সোচ্চার! কিন্তু ধর্ষণকান্ডের পেছনের কারণের কারণ নিয়ে যেন আমরা কমই ভাবি! ভুলে যাই সবকিছু তাড়াতাড়ি!
দুই পুলিশ থানার দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা দায়িত্ব পালন করেনি, তারা ভিকটিমকে সহায়তা করেনি, তার জন্য তাদের যদি কোনো শাস্তিই না হয় তবে তো সংস্কৃতি বিচারহীনতারই থাকবে, থেকে যাবে!
এই বিষয়টিতে গুরুত্ব দেয়ার জন্যই লেখার অবতাড়না।
ধন্যবাদ আপনাকে

৪| ২৫ শে মে, ২০১৫ দুপুর ১২:২৮

মাঘের নীল আকাশ বলেছেন: আমরা শুধু সিম্পটম নিয়েই নাচানাচি করি...মূল কারণ-প্রতিকার সর্বদাই উপেক্ষিত! আর তাই সবকিছুকে অস্বীকার করে বেচে থাকাটাই মুখ্য হয়ে দাঁড়িয়েছে!!!

২৫ শে মে, ২০১৫ দুপুর ১:০৯

মিঠুন চাকমা বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। আপনার কথাটি শতাংশ সঠিক। গভীরে যেয়ে কিছু বোঝার চেষ্টা আমাদের সবার খুব কম। আর বুঝে কিছু করার চেষ্টাও যেন আরো কম।

২৫ শে মে, ২০১৫ রাত ৯:১৭

মিঠুন চাকমা বলেছেন: ধন্যবাদ মতামত দেবার জন্য।

৫| ২৫ শে মে, ২০১৫ বিকাল ৩:৫২

সুফিয়া বলেছেন: আমাদের লজ্জা এখানেই। ধর্ষিকা নারীকে বিচার চাইতে গিয়ে আরও যেসব উপায়ে অত্যাচারের শিকার হতে হয় সেগুলো থেকে উত্তরণ ঘটেনি আজও।

২৫ শে মে, ২০১৫ বিকাল ৫:২২

মিঠুন চাকমা বলেছেন: ধন্যবাদ জানাচ্ছি লেখাটি পড়ার জন্য এবং মন্তব্য করার জন্য। বিচার অপ্রাপ্তির বা বিচার বঞ্চনার শিকার হওয়া থেকেই আমাদের প্রথম বেড়িয়ে আসার চেষ্টা করতে হবে। এবং সেক্ষেত্রে যারা রক্ষাকর্তার ভূমিকা নিয়েছে তাদের ভূমিকা স্বচ্ছ ও জবাবদিহিপূর্ণ না হলে, তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া না হলে বিচার অপ্রাপ্তি বা বিচার বঞ্চনার সংস্কৃতিই জারি থাকবে। এবং তা সমাজকে ধ্বংস করতে থাকবে।
ধন্যবাদ আপনাকে

৬| ২৫ শে মে, ২০১৫ সন্ধ্যা ৬:১৩

ওয়ালী আশরাফ বলেছেন: আইজিপি সাহেব হয়তো এবারও বলবেঃ- ধর্ষণের ঘটনাটি আসলে ট্রাক/মাইক্রোবাস চালকের অথবা কতগুলো ছেলের দুষ্টামি।

দানবাধিকার কমিশনের চেয়ারম্যান আঁন্ধানুর রহমান হয়তো এবারও গোঁপ টেনে টেনে বলবেঃ- মেয়েটিও ইনজয় করেছিলো, তাই এটা ব্যাপার নাহ।

ডিএমপি মুখপাত্র মনিরুল হয়তো ক্যামেরার সামনে দাঁত কেলিয়ে কেলিয়েই বলবেঃ- আমাদের কাছে কোন তথ্য আসেনি, সুতরাং এটি একটি গুজব।

তথ্যমন্ত্রী ময়লানা ইনু বলবেঃ- ওই মাইক্রোবাস/ট্রাক চালক জামায়াত-শিবিরের কর্মী ছিলো।

বন জঙ্গল মন্ত্রী হাসান মাহমুদও হয়তো বলবেঃ- এটা বিএনপির কাজ।

আবুল মাল হয়তো বলবেঃ- পুলিশ বাহিনী বাস্টার্ড, এরা এসব নিয়ন্ত্রন করতে পারেনা।

নৌ মন্ত্রী জুতা শাহাজাহান হয়তো বলবেঃ- এটা ছাত্রলীগের কাজ নয়। ছাত্রলীগের পোলাপান ধর্ষণ করলে মেয়েটি বেচেঁ থাকার কথা না।

কালো বিড়াল খ্যাত চোর রঞ্জিতও হয়তো বলবেঃ- এটা সাংবিধানিকভাবে ঠিক আছে, দুই একটা হতেই পারে।

জাফ্রিক বাল ষাঁড়েরাও হয়তো চশমার ফাঁক দিয়ে ট্যারা চোখে তাকিয়েই বলবেঃ- ধর্ষণ যখন নিশ্চিত উপভোগ করাই শ্রেয়।

......এভাবে একের পর এক গাঁঞ্জাখোরী মন্তব্য চলতে চলতেই দেখা যাবে চলন্ত ট্রেন কিংবা চলন্ত CNG তে আরো ২/৪ টা নারী ধর্ষণের ঘটনা ঘটে যাবে। ততক্ষনেও চলতেই থাকবে এদের মন্তব্য.....

একের পর এক নারী ধর্ষিত হচ্ছে......অথচ লাল টিপ ওয়ালী খাঁসি কবির, চুলটানা কামাল, নবনীতা আর রোকেয়া পেত্নীদের মতো নারীবাদী বিদ্রোহীরাও মুখে কুলপ এঁটেই বসে আছে শীতল রুমে......!

২৫ শে মে, ২০১৫ রাত ৯:১৯

মিঠুন চাকমা বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। আপনার স্যাটায়্যারএর বক্তব্যের সাথে সবকিছুতে একমত না হলেও মতামতমূলক মন্তব্য প্রকাশ করার জন্য আপনাকে স্বাগতম।

৭| ২৫ শে মে, ২০১৫ রাত ৯:১১

ভািটর সুর বলেছেন: সাহসী মেয়েটির প্রতি রইল শ্রদ্ধা। ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই পাশাপাশি যারা দায়িত্ব পালনে অবহেলা করেছে তাদেরও শাস্তি দাবি করছি।

২৫ শে মে, ২০১৫ রাত ৯:২১

মিঠুন চাকমা বলেছেন: খুব সংক্ষিপ্ত মন্তব্যের সাথে লেখকের বক্তব্যের সাথে সহমত হবার জন্য ধন্যবাদ আপনাকে।

৮| ২৫ শে মে, ২০১৫ রাত ১০:৫৪

আজকের বাকের ভাই বলেছেন: তিন থানায় ঘোরার কথাটা আগে জানতাম না। ভালোই হয়েছে।

২৭ শে মে, ২০১৫ সকাল ৮:৪২

মিঠুন চাকমা বলেছেন: বাকের ভাই! লেখাটি পড়ার জন্য ধন্যবাদ।

৯| ২৭ শে মে, ২০১৫ বিকাল ৩:৪৩

তুষার কাব্য বলেছেন: আমরা দিন নষ্ট সমাজের কাছে নিজেদের বিসর্জন দিয়ে দিচ্ছি ! এখনই উপযুক্ত সময়, রুখে দাঁড়াতে হবে এই অমানুষদের বিরুদ্ধে । নইলে কিছুদিন পর হয়তো আমাদের পায়ের তলায় মাটি টুকো ও থাকবেনা সব নষ্টদের অধিকারে চলে যাবে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.