নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভবিষ্যতের আবরণ উন্মোচিত হয় ধীরেধীরে, অথচ মানুষকে কাজ করে যেতে হয় দিন থেকে দিনে

ভবিষ্যতের আবরণ উন্মোচিত হয় ধীরে ধীরে, অথচ মানুষকে কাজ করে যেতে হয় দিন থেকে দিনে

মিঠুন চাকমা

মিঠুন চাকমা › বিস্তারিত পোস্টঃ

সাকা মুজাহিদের ফাঁসি নিয়ে

২২ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৫:৫২

সাকা চৌধুরীর পিতা ফজলুল কাদের চৌধুরী পাকিস্তান আমলে একদিনের জন্য স্পীকার থেকে রাষ্ট্রপতি হন। একদিনেই তিনি দুটি কাজ করেছিলেন। প্রথমটি হল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে কুমিল্লায় করার বদলে চট্টগ্রামে এনেছিলেন। আরেকটি হল, তিনি পার্বত্য চট্টগ্রামের বিশেষ অঞ্চলের মরযাদা বাতিল করে দিয়েছিলেন। সিএইচটি চট্টগ্রামের কাছাকাছি বিধায়
সালাউদ্দীন কাদের চৌধুরী কীভাবে ভোট জোরপূর্বক আদায় করতেন তা নিয়ে গল্প শুনেছি। মানুষটি ও তার পরিবার যে এলাকার অভিজাত হিসেবে গণ্য ছিল তাও শুনতাম। তবে ৭১ সালে এই ব্যক্তি কী করেছেন তা নিয়ে তেমন জানাশোনা নেই।
তবে সাকা তার পুত্রের মাধ্যমে যা বলেছেন, সরকার নির্বাচনে 'হারাতে না পেরে' সাকাকে ফাঁসিতে দিয়েছে! কিন্তু, কী দুর্বৈব!এই সাকা'র পিতা চাকমা রাজার কাছে 'নির্বাচনে' হেরে যেন না যায়, তার জন্য তিনি তার নির্বাচনী এলাকাকে পার্বত্য চট্টগ্রাম থেকে পৃথক করেছিলেন! প্রহসন!!
সাকাকে ২২ নভেম্বর দিবাগত রাত ১২.৫৫টায় ফাঁসিতে ঝোলানো হয়েছে। সাকা ও মুজাহিদের ফাঁসি নিয়ে আপাতত বলার কিছু নেই। অপরাধ যদি মানবতার বিরুদ্ধে ও যুদ্ধে কৃত অপরাধের বিরুদ্ধে হয় তবে আইনী প্রক্রিয়ায় বিচারের উদ্যোগ নেয়াটাই সঠিক করনীয়। কিন্তু 'মানবতা'কে উগ্রতাসহ ও উদ্দেশ্যমূলকভাবে ব্যবহার করে কোনো কাজ করা হলে তাতে 'মানবতা' যে মাঠে মারা যাবে তা-ই সত্য। আমি শত্রুর উপরও ন্যায্যতা ও ন্যায়বিচার হোক তা কামনা করি, এবং তা-ই 'মানবতা'- মানবিকতা বাদ দিয়েও। আর এই ন্যায়শীলতা ও ন্যায্যতাকে সমসাময়িক শুধুমাত্র গণজোয়ার, উন্মাদনা ও সময়ের প্রয়োজনের জোয়ারে বিভ্রান্ত হয়ে তার কালোত্তীর্ণতা থেকে বিস্মৃত হওয়া মানে 'মানবতা'কেই বিসর্জন দেয়া।
কোনো দেশ বা জাতির ইতিহাস কারো ব্যক্তি বা গোষ্ঠীর স্বার্থ দ্বারা বিপদগ্রস্ত হলেও হতে পারে; কিন্তু তার দায়বোধে আক্রান্ত হতে হয় জাতি ও দেশের সবাইকে অনাগামী দিন পর্যন্ত। দোষীসাব্যস্ত কারোর উত্তরাধীকারী যদি 'ন্যায়বিচার হয়নি' বলে চেঁচিয়ে ওঠে তবে তার 'দায়বোধ' চলমান সময়ে কেউ না নিলেও অনাগামী দিনে তার দায়বোধ আগামী প্রজন্মকে নিতেই হবে। সুতরাং এখানে, 'মানবতা'র ন্যায্যতাকে প্রশ্নবিদ্ধ করার 'সাহস' 'সদসাহস' এবং 'দুঃসাহস' যে-ই করুক, তার যথা মীমাংসা বা ন্যায্য মীমাংসা করা কিন্তু চলমান প্রজন্মের জন্য 'দায়'ই বটে।
সাকা পুত্র যদি স্বরাষ্ট্রমন্ত্রীর মতে 'মিথ্যাচার' করে থাকে তবে তার ন্যায়ানুগ বিহিত করার 'দায়' কিন্তু তিনি এড়িয়ে গেলে চলে না।
তবে খুবই হতাশার যে, দেশের 'বিপ্লবী' দাবিদার, নিপীড়িত শ্রেনীর প্রতিনিধি দাবিদার কোনো দল-ব্যক্তি-বুদ্ধিজীবী এই দেশের চলমান প্রধান ধারার এক 'ইতিহাস সৃষ্টি'কে তার ঐতিহাসিক প্রেক্ষাপটে বিশ্লেষণ করতে বন্ধ্যাত্ব দেখিয়ে যাচ্ছেন! দেশ কি তবে শত্রুগোষ্ঠীর 'বুদ্ধিজীবী হত্যা'র সুদূরপ্রসারী চক্রান্তের জালে এখনো নিপতিত???

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.