নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চন্দ্রমোহিয়ান।

মিথী_মারজান

মুক্ত আমি,রুদ্ধ দ্বারে..বন্দী করে কে আমারে!!!

মিথী_মারজান › বিস্তারিত পোস্টঃ

এত বছর পর সামুতে এসে নস্টালজিক হয়ে গেলাম

০৯ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৩

অনার্স ফাইনাল পরীক্ষার পর যখন বেকার আর বোরিং সময় কাটাচ্ছিলাম তখন আমার ছোটবেলার বন্ধু ব্লগার তানভীর সজিব আমাকে সামু ব্লগে রেজিস্ট্রেশন করে দেয়। ব্লগ আর ব্লগিং জিনিসটা যে কি এই ধারণা ছাড়াই সামুতে আমার পথচলা শুরু হয়।
খুব অল্প দিন আমি এখানে নিয়মিত ছিলাম। লেখালেখি আমি কখনোই ভাল পারিনা আর সেভাবে কখনো লেখাও হয়নি। আমার ব্লগ শুধুমাত্র আমার ডায়রি লেখার মতই সাধারণ ছিল। তবে এই স্বল্প সময়ে খুব সুন্দর একটা অবসর কাটানো সময় আর বেশ কিছু ভাল বন্ধুত্ব সামু থেকে আমার মূল্যবান প্রাপ্তি।

ব্লগে শেষবার লগ ইন করেছিলাম ১২ই ডিসেম্বর,২০১২ইং সালে(আমার করা শেষ কমেন্ট দেখে ধারণা নিলাম)। তারপর কতটা বছর কেটে গেল। লগ ইন না করতে করতে পাসওয়ার্ড টাও ভুলে গেলাম একসময়। দীর্ঘ বিরতি শেষে আবার ফিরে এলাম প্রিয় ব্লগে। 'আহা কি আনন্দ আকাশে বাতাসে...'।

অনেকদিনের গ্যাপ। তাই কেমন একটু অন্যরকমও লাগছে। তখনকার সমসাময়িক ব্লগারদের নিকগুলো দেখছিনা জন্য নিজেকে একটু অনাকাঙ্খিত লাগছে কেন যেন। ব্লগিং করলে সমসাময়িকদের সাথে অন্যরকম আন্তরিকতার সৃষ্টি হয়। বন্ধুত্বের একটা সার্কেল তৈরী হয়। আন্তরিকতা, ভাললাগা আর ভালবাসার এক নতুন জগতের সন্ধান পাওয়া যায়। মনে পড়ছে ব্লগার বন্ধু ফারজুল আরেফিন এর কথা। কমেন্ট আদান প্রদান করতে করতে খুব সুন্দর বন্ধুত্ব হয়েছিল। অনেক ভাল লেখা স্বত্বেও জেনারেল থেকে নিরাপদ ব্লগার হতে তাকে অপেক্ষা করতে হয়েছিল বহুদিন। একসময় এ নিয়ে হতাশাগ্রস্হ হয়ে ব্লগিংটাই ছেড়ে দিতে চাইত। এটা নিয়ে আমাদের অন্যান্য সহ ব্লগারদেরও মন খারাপ ছিল। যেদিন তিনি নিরাপদ ব্লগার হলেন, আমরা (সহ ব্লগাররা) সবাই খুব আনন্দিত হয়েছিলাম। ব্লগে তখন দেখেছিলাম ভাতৃত্ববোধের উদাহরণ। ব্লগে দেখছিনা আশরাফুল ইসলাম দূর্জয় ভাইয়াকে। সুন্দর কবিতা লিখতেন তিনি। বলব তন্ময় ফেরদৌস এর কথা। আন্তরিকতার আবহে ছোট ভাই হিসাবে সবসময় পাশে পেয়েছি। মাহ্ফুজার রহমান কেও মনে পড়ছে। আমার ব্লগে এসে কবিতা কমেন্ট করতেন আর রিপ্লাই এ কবিতার মত করে না লিখলে মাইন্ড করতেন। হা হা হা।
বিশেষ ভাবে মনে পড়ে কাউন্সেলর কে। ব্লগে উনার সাথে এত সুন্দর বন্ধুত্ব আর হৃদ্যতা ছিল যা আমি সবসময়ই মিস্ করব। আমি এখনো জানিনা সত্যিকারের এই মানুষটি কে? বা এই নিকটা কার? অথবা এখনো তিনি ব্লগে আছেন কি না! তবে খুব খুশি হব উনাকে ফিরে পেলে।

আরেকজন যার কথা না বললেই না, তিনি হচ্ছেন আহমেদ আরিফ ভাইয়া। আমি যখন ব্লগে নতুন এসেছি, তখন উনার রম্যগুলোই ছিল এখানে আমার মূল আকর্ষণ। কি-যে সুন্দর লিখতেন তা আর কি বলব! উনার প্রোফাইল পিকের সুন্দর বাচ্চাটার ছবিটা দেখলেই যে কারোর মন ভাল হয়ে যেত বলে আমার ধারণা। উনি আলোচিত আর সমালোচিত দুইভাবেই পরিচিত ছিলেন বলে শুনতাম। অনেক নিক, অনেক ক্যাচাল, এগুলোর কথাও শুনেছি। এসব নিয়ে আমি কখনোই আগ্রহী ছিলাম না। তবে আহমেদ আরিফ নিকটার অনেক বড় ফ্যান ছিলাম। উনাকে নিয়ে এত লিখছি তার একটা কারণও আছে। একবার ব্লগে কেউ একজন স্বল্পসময়ের একটা পোস্ট দিয়েছিল আহমেদ আরিফ আর তার মেয়ে ভক্তদের সম্পর্ক নিয়ে। বিস্ময়করভাবে সেখানে আমার নামটিও নাকি ছিল! মানুষের অদ্ভূত মেন্টালিটি! কে বা কেন দিয়েছিল সেটাও পরে জেনেছি। কারণ তিনিও (পোস্টদাতা / দাত্রী) উনার ফ্যান ছিলেন আর আমার ফেইসবুকে ভাইয়া এ্যাড থাকাতেই ক্ষেপে গিয়ে এমন পোস্ট দিয়েছিলেন। যাইহোক, যখন ব্লগে এমন পোস্ট এসেছিল তখন অলরেেডি আমি ব্লগে অনিয়মিত হয়ে গিয়েছিলাম। তবে আমার পরিচিত আরেক বন্ধু ব্লগার আমাকে এমনটা জানানোর পর আমি ব্লগে পোস্টটি দেখতে পাই এবং সেখানে প্রতিবাদ করে কমেন্ট লিখতে লিখতেই পোস্টদাতা পোস্টটি ডিলিট করে দেয়। এমন তিক্ত এবং নোংরা অভিজ্ঞতাটিতে আমি এত বিরক্ত হই যে ব্লগিং এর প্রতি বিরূপ মনোভাব চলে আসে আমার। ব্যক্তিগত ব্যস্ততা আর এই কারণটাও হয়ত: ছিল আমার ব্লগ বিমূখতার অন্যতম কারণ।
আরেকবার বিব্রত হয়েছিলাম তাও এক ব্লগার বন্ধুর জন্যই। আমার ব্লগের কি এক সমস্যা হওয়ায় আরেক ব্লগার বন্ধু ব্যক্তিগতভাবে আমাকে সাহায্য করে সমাধান করে দিয়েছিলেন। সেই উপকারের ভিত্তিতেই আমার লগ ইন পাসওয়ার্ড তিনি জেনেছিলেন। আমিও ব্যাপারটা তেমন সিরিয়াস ভাবে না নেয়ায় পাসওয়ার্ড আর পরিবর্তন করিনি। আমার আরেকজন পছন্দের ব্লগার ছিলেন নেবুলা মোর্শেদ। উনার মহাকাশ আর নক্ষত্র সংক্রান্ত তথ্যভিত্তিক সহজ সুন্দর পোস্টগুলো আমি অন্যরকম পছন্দ করতাম। একবার উনার এক পোস্টে কমেন্ট করার পর পরই আমার নিক থেকে করা অন্য আরেকটা কমেন্ট দেখতে পেলাম। আমার কমেন্টটি পজিটিভ ছিল কিন্তু অন্যটি একটু নেগেটিভ টাইপের ছিল। বুঝতে বাকি রইল না আমার নিক ব্যবহার করে অন্য কারোর কমেন্টটি কার হতে পারে। নেবুলা মোর্শেদ সাহেব নিতান্তই ভদ্রলোক ছিলেন তাই হয়ত আমাকে অপমান করে কোন রিপ্লাই দেননি। তবে অনাকাঙ্খিত ঘটনাটিতে আমি তাকে স্যরি বলায় কমেন্টটি তিনি ডিলিট করে দিয়েছিলেন।

আরেকটি কথা ভেবে আমি এখনও মজা পাই তা হল, কাল্পনিক ভালবাসা নিকটির সাথে আমার পরিচয়। আমি সবসময়ই নতুনদের লেখা পড়তে ও মন্তব্য করতে পছন্দ করতাম। কাল্পনিক ভালবাসা নামের নতুন দেখা নিকটিতেও তাই মন্তব্য করতে করতে পরিচয় হয়। একসময় ব্লগিং থেকে দূরে সরে গেলেও আমার ফেইসবুকে পছন্দের ব্লগার হিসাবে কাল্পনিক ভালবাসার বন্ধুত্ব থেকে যায়।আমার এখনো ভাবলে হাসি পায় যে আমি বহুবছর উনাকে কেবলমাত্র নতুন ব্লগার হিসাবেই জানতাম।

অনেক প্রাসঙ্গিক আর অপ্রাসঙ্গিক ঘটনা লিখে ফেললাম। হরেক মানুষ, হরেক মেন্টালিটি এটাই বোধহয় স্বাভাবিক। তবে ব্লগ হচ্ছে আমার কাছে সাহিত্য, আইডিয়া বা বিভিন্ন জ্ঞান শেয়ার করার খুব সুন্দর একটা জায়গা। নির্ভর করে মানসিকতার ওপর আপনি পজিটিভলি নাকি নেগেটিভলি নিবেন। সবচেয়ে বড় কথা ব্লগ হচ্ছে একটা সাহসের জায়গা যেখানে যে কেউ যে কোন কিছু লিখে ফেলতে পারে কোন রকম সংকোচ বা জড়তা ছাড়া। আর যেহেতু ব্লগারদের পারস্পরিক সম্পর্কটা একধরণের ভার্চুয়াল সম্পর্ক সম্পর্ক রক্ষায় সচেতন থাকাটাও জরুরী।

সামুকে অনেক ধন্যবাদ আমার ভুলে যাওয়া পাসওয়ার্ডটি ফিরে পেতে সাহায্য করার জন্য। নিয়মিত থাকব নাকি আবার অনিয়মিত হয়ে পড়ব জানিনা তবে সামু সবসময় আমার কাছে বিশেষ ভালবাসার জায়গা হয়ে ছিল, আছে এবং থাকবে।

মন্তব্য ২৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:০১

মলাসইলমুইনা বলেছেন: আপনার লেখাটা পড়ে খুবই ভালো লাগলো | আপনার নস্টালজিয়া মনটা ছুঁয়ে গেলো | এই ব্লগে আমি খুবই নতুন | এখানে আমার আপনার মতো হয় নি -হতে অনেক বাকি |তবুও পেছনের অনেক কিছু নিয়েই এখন আপনার মতো নস্টালজিয়ায় ভাসি | তাই মনে হয় অনেক ভালো লেগেছে এই লেখা | যাদের সাথে শুরু করেছিলেন ব্লগিং তাদের কেউ কেউ নিশ্চই এখনো আছেন আর সবাইকেই আবার পাবেন কি না কখনো জানিনা | আবার এসেই যখন পড়েছেন তখন কিছুদিন আবার থাকুন | পুরোনোদের সাথে নতুন অনেকেরই লেখা হয়তো ভালো লাগবে |নতুনদের সাথেইতো আমাদের ব্লগে চলা শুরু -এদের অনেকেই আমাদের প্রথম থেকেই মুগ্ধ কর রেখেছেন | আপনি থাকলে আপনার হয়তো তাদের ভালোই লাগবে | ওয়েল কাম ব্যাক (আমি খুবই নতুন, আপনার মতো পুরোনো ব্লগারকে ওয়েল কাম বলা খুবই বিদঘুটে হয়তো শোনাচ্ছে !) | তবুও ফিরে আসার শুভেচ্ছা, প্রিয় ব্লগার |

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৩২

মিথী_মারজান বলেছেন: ভাইয়া! যেভাবে ওয়েলকাম ট্রিট করলেন নিজেকে সেলিব্রিটি মনে হচ্ছে। হা হা হা।
আমি খুব নগন্য ব্লগার। আপনার চেয়ে আগে রেজিস্ট্রেশন করেছিলাম শুধুমাত্র এই জন্য ভাল ব্লগার ভেবে ভুল করলেন কিন্তু।
নতুন পরাতন দিয়ে কখনোই ভাল লেখার মান যাচাই সম্ভব না।
দীর্ঘ বিরতির পর ফিরে আসার অনেকটা সংকোচ কাটল আপনার আন্তরিক মন্তব্য পেয়ে।
আপনার জন্যও আন্তরিক শুভ কামনা রইল।
অসংখ্য ধন্যবাদ উল্টা নামের মানব ভাই।
(আশা করি বুঝতে পেরেছেন মি: নাইমুল ইসলাম)।:)

২| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:০৭

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: শেষ বাক্যটি ভালো লেগেছে।

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৩৪

মিথী_মারজান বলেছেন: অসংখ্য ধন্যবাদ মোহেবুল্লাহ অয়ন।:)

৩| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:১২

নূর-ই-হাফসা বলেছেন: অনেক প্রাসঙ্গিক আর অপ্রাসঙ্গিক ঘটনা লিখে ফেললাম। হরেক মানুষ, হরেক মেন্টালিটি এটাই বোধহয় স্বাভাবিক। তবে ব্লগ হচ্ছে আমার কাছে সাহিত্য, আইডিয়া বা বিভিন্ন জ্ঞান শেয়ার করার খুব সুন্দর একটা জায়গা। নির্ভর করে মানসিকতার ওপর আপনি পজিটিভলি নাকি নেগেটিভলি নিবেন। সবচেয়ে বড় কথা ব্লগ হচ্ছে একটা সাহসের জায়গা যেখানে যে কেউ যে কোন কিছু লিখে ফেলতে পারে কোন রকম সংকোচ বা জড়তা ছাড়া। আর যেহেতু ব্লগারদের পারস্পরিক সম্পর্কটা একধরণের ভার্চুয়াল সম্পর্ক সম্পর্ক রক্ষায় সচেতন থাকাটাও জরুরী।

এই কথা গুলো ভালো লাগল । এইটা ঠিক আগে আমরা সংখ‍্যায় কম ছিলাম ।তাই ঝামেলা ও কম ছিল । এখন কেমন যেন সব খাপ ছাড়া ।

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৩৮

মিথী_মারজান বলেছেন: অনেক ধন্যবাদ আপু।
ঝামেলাতো থাকবেই।
তবুও এগিয়ে যেতে হবে।
আপনার সিনিওরিটিই এক সুন্দর উদাহরণ।
ভালবাসি তাই সামুতে আবার এলাম।
অনেক ভালবাসা জানবেন।:)

৪| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:১২

সাগর শরীফ বলেছেন: আশা করি এখন থেকে নিয়মিত থাকবেন । আপনারা পুরাতন ব্লগার ভাইয়েরা থাকলে আমরা নতুনেরা অনেক কিছু শিখতে পারব , জানতে পারব । এই কামনায় আপনাকে শুভেচ্ছা আর অসংখ্য অনেক ভালবাসা জানাই

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৪৩

মিথী_মারজান বলেছেন: আপনাকেও শুভেচ্ছা সাগর শরীফ।
ঝামেলা এড়িয়ে চললে সামু খুব সুন্দর এক জায়গা।
লেখালেখি করবেন, অজানা কে জানবেন আর শুদ্ধ ব্লগিং করবেন ব্যস এটুকুই এখানে ভাল থাকার সিক্রেট।
শুভ কামনা ভাইয়া।:)

৫| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৪১

প্রামানিক বলেছেন: নিয়মিত হন এটাই আশা করি।

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৪৬

মিথী_মারজান বলেছেন: খুব মানসম্মত লিখতে পারিনা তাই লেখাতে নিয়মিত না হলেও সামুর সাথেই থাকব আশাকরি।
উৎসাহিত করার জন্য অনেক ধন্যবাদ।:)

৬| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:০৯

আহমেদ জী এস বলেছেন: মিথী_মারজান ,




নতুন করে একজন পুরাতনকে স্বাগতম ।
একবার ঢিল ছুঁড়ে দিলে যেমন ফেরানো যায়না তারে আর তেমনি সামুর মায়ায়ও আটকে গেলে ছেড়ে যাওয়া হয়না আর !
লিখুন । কিছু না হোক, অনিয়মিত ভাবে নিয়মিত হোন ।
শুভেচ্ছান্তে ।

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:০৫

মিথী_মারজান বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে।
একদম সত্যি বলেছেন। সামু সত্যিই এমন মায়াময়।
চেষ্টা করব নিয়মিত হতে।
অনেক ভাল লাগল আপনার সুন্দর শুভেচ্ছা বার্তা।
আবারও ধন্যবাদ।:)

৭| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:২২

মনিরা সুলতানা বলেছেন: ফিরে আসায় শুভেচ্ছা মিথী মারজান
আসুন লিখুন দেখবেন পরিচিত অনেকেই পাবেন ,সাথে আমাদের সাথে ও পরিচয় হবে ।
এসময়ে ব্লগে কারা নিয়িমিত, কি লিখছেন সেসব ও জানবেন ।

শুভ কামনা !

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৪৪

মিথী_মারজান বলেছেন: অনেক ধন্যবাদ আপুনি।
আমারও ভাল লাগল আপনার সাথে পরিচিত হতে পেরে।
শুভ কামনা আপনার জন্যও।:)

৮| ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:১৮

সুমন কর বলেছেন: আপনার লেখাটি খুব ভালো লাগল। এবার না হয়, নিয়মিত হয়ে উঠুন.......
+।

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১:২০

মিথী_মারজান বলেছেন: লেখালেখি তে না পারলেও পড়া আর মন্তব্যে থাকবো আশাকরি।
পাসওয়ার্ড ভুলে যাওয়ায় লগ ইন করতে পারছিলাম না।
সামুর জন্য অনেকদিন ধরেই টান অনুভব করছিলাম।

অনেক ধন্যবাদ সুমন কর।
শুভ কামনা আপনার জন্য।:)

৯| ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:১৯

সম্রাট ইজ বেস্ট বলেছেন: একজন প্রায় নতুন ব্লগারের পক্ষ থেকে পুরাতন ব্লগারকে জানানো আন্তরিক অভিনন্দন গ্রহণ করুন। আশা করি এখন থেকে আপনাকে নিয়মিতই দেখতে পাব।

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১:২৭

মিথী_মারজান বলেছেন: ব্লগিংয়ে নতুন আর পুরাতন ব্যপার না ভাইয়া।
লেখনীটাই নির্ধারণ করবে স্ট্যাটাস।

আমিও অনেক আন্তরিকতার সাথে আপনার অভিনন্দন কৃতজ্ঞতার সাথে গ্রহন করলাম।
নিয়মিত না হতে পারলেও হারিয়ে যাবনা আশা করছি।
অনেক ধন্যবাদ মাননীয় সম্রাট। :)

১০| ১৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৩৮

রাতুল_শাহ বলেছেন: দূর্জয় ভাই এখন ফেসবুকে কবিতা লিখেন, উনি প্রচুর কবিতার বই পড়েন। উনার মত পাঠক অনেক দরকার। উনি যেসব কবি সাহিত্যকদের কথা বলেন, আমরা সাধারণত নাম শুনি নাই।
এইজন্য দূর্জয় ভাইকে অনেক ভালো লাগে।

১১| ১৮ ই নভেম্বর, ২০১৭ ভোর ৪:০০

মিথী_মারজান বলেছেন: হুম। কবিতার নিয়ে দূর্জয় ভাইয়ার প্রচুর পড়াশোনা।

ধন্যবাদ।

১২| ১৮ ই নভেম্বর, ২০১৭ ভোর ৫:২২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্বাগতম। ভালো লেখা পড়তে আরাম লাগে।

১৮ ই নভেম্বর, ২০১৭ সকাল ৯:৪৬

মিথী_মারজান বলেছেন: ধন্যবাদ।:)

১৩| ১৮ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:০৩

নীল-দর্পণ বলেছেন: অনেক দিন পরে ব্লগে আসলে আর নিজের সমসাময়িক কাউকে না পেলে আসলেই অনকাঙ্খিত লাগে!

১৮ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৫৬

মিথী_মারজান বলেছেন: ঠিক বলেছেন আপু।
তবে নতুন অনেককেই দেখলাম অনেক আন্তরিক।

ধন্যবাদ।
ভাল থাকবেন। :)

১৪| ২০ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪০

খায়রুল আহসান বলেছেন: প্রত্যাবর্তনে সুস্বাগতম!
খুব ভাল লাগলো আপনার পুরনো ব্লগিং অভিজ্ঞতার কথা পড়ে। + +

০৮ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:২১

মিথী_মারজান বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে কষ্ট করে লেখাটি পড়ার জন্য আর আন্তরিকভাবে স্বাগত জানানোর জন্য।

ভাল থাকবেন।
শুভেচ্ছা জানবেন। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.