নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনের কোথাও একটি ছাপ রেখে যেতে চাই

চিত্রদীপ জ্বেলে রেখো ময়ূখ পিদিম; রাত্রি-কথায় বেঁধে নেবো ভোরের খোঁপা।

অপর্ণা মম্ময়

চিত্রদীপ জ্বেলে রেখো ময়ূখ পিদিম; রাত্রি-কথায় বেঁধে নেবো ভোরের খোঁপা।

অপর্ণা মম্ময় › বিস্তারিত পোস্টঃ

প্রাসঙ্গিক অসুখ

০৭ ই আগস্ট, ২০১৪ রাত ১২:৫৭



( উৎসর্গ -স্বপ্নবাজ অভি, অপু তানভীর -- এই সব পিচ্চিপাচ্চি গুলো ভাবে ভাব -ভালোবাসা নিয়ে খালি তারাই ভাবে আর লেখে । নাও আমিও একটা লিখলাম B-) B-) B-) )



২৩ জানুয়ারি



কোনো কোনো দিনটা থাকে ভূতে ধরার মতো। ভূত বলতে কিছু আছে নাকি! কিন্তু এই না-থাকা ভূতের অস্তিত্বটাই পাগলামির সীমাকে নিয়ে চলে বহু দূর। এই যেমন আজকে আমার একটা ভূতে ধরা দিন চলছে। ঠিক আজকে থেকে না গত দুই দিন আগে থেকে শুরু হয়েছে। যত সব মন খারাপ করা অদ্ভুত অদ্ভুত সব প্রশ্ন ,জিজ্ঞাসা এবং সিদ্ধান্ত এসে ভিড় করছে মনের মাঝে। লুকিয়ে লুকিয়ে চোখের পানি মুছেছি বহু বার। কিন্তু মাঝে মাঝে তো ইচ্ছে করে প্রিয় মানুষটা জিজ্ঞেস করুক কেন কাঁদছি! সে সব দেখে,দুই একবার হালকা ভাবে জানতে চায় কেন কাঁদছি কিন্তু জোর করে না জানার জন্য পাছে আমার নতুন কোনো পাগলামিতে তার প্রাণ ওষ্ঠাগত হয়ে ওঠে! আমিও বলতে চাই কিন্তু কান্নার দমকে শরীর কাঁপে,গলার আওয়াজ কেঁপে কেঁপে ওঠে কিন্তু আমার আর বলা হয়ে ওঠে না। হয়তো বলা হবে না আগামী কয়েকদিনেও কিংবা কখনো। আসলে সময়টা আমাকে বড্ড কাঁদাচ্ছে। টিপ টিপ করে প্যাঁচে প্যাচে ক্লান্তিহীন বৃষ্টি ঝরার মতো করে!



আরো কিছু লিখতে ইচ্ছে করছিলো কিন্তু গলার কাছটায় অনেক ব্যথা জমে আছে। সবাইকে ছেড়ে একেবারে হারিয়ে যেতে ইচ্ছে করে মাঝে মাঝে। কোনো একদিন সত্যিই হয়তো হারিয়ে যাবো।



তুমি আমার জন্য একদিন এক দুপুরে কেঁদেছিলে আর আমি তারপর থেকে রোজ তোমার জন্য কেঁদে যাচ্ছি। তুমি কিছুই অনুভব করতে পারছ না!



১২ ফেব্রুয়ারি



টেলিপ্যাথি বলে কী সত্যিই কিছু আছে? যদিও একটি অবৈজ্ঞানিক ব্যাপারকে অনেকেই মানে আমার মতো গবেটরা বৈজ্ঞানিক কিছু বলে বিশ্বাস করে বা ভাবে। আমিও ভাবছি আজ রাতে তোমাকে সেভাবেই খুঁজবো! মাথাটা আমার একেবারেই গেছে, তাই তো ভাবছ? হাতের কাছে ফোন থাকতে টেলিপ্যাথি নিয়ে ভাবছি! হাহাহা



১৬ মার্চ



কী অদ্ভুত একটা ব্যাপার তোমার এতো এতো খুঁটিনাটি ব্যাপার আমার মনে থাকে অথচ তোমার জন্মদিন এলে এই দিনটি নিয়ে আমি খুব কনফিউজড হয়ে যাই ১৬ মার্চ না ১৬ জুলাই! রাগ বা অভিমান হয় না তো এজন্য ? জানি বলবে আমার মতো কথায় কথায় চোখ ভিজে ওঠে না তোমার বা গলা ভার হয় না। কী করবো বলো, আমি এমনই, ঢং বেশি! তুমি মাঝে মাঝে ঠিকই বলো তোমার নাম শ্রাবণ না হয়ে আমার নামটাই শ্রাবণ হওয়া দরকার ছিলো!



৩ জুলাই



আজ আমার জন্য এক শ্রেষ্ঠ দিন। জানি না তোমার কাছে কতো টুকু মানে রাখে এই দিনের আর এই তারিখটার কথা যে ভুলে যাবে না তারও গ্যারান্টি নেই আমি জানি। শ্রেষ্ঠ দিন দুই অর্থে – সুখ এবং অসুখ এর। সেটা কীভাবে আমি বলবো না, বলতে গেলেই শ্রাবণ জলে একাকার হবো!



১৫ অক্টোবর



তোমাকে আগেও বলেছিলাম যে কোনো ধরণের উৎসব এলে আমার খুব মন খারাপ থাকে জানি না এটা কীসের লক্ষণ! আশা করি এতদিনে বুঝে গেছো তোমার বৌয়ের মাথায় কিঞ্চিত সমস্যা আছে, ওয়ান কাইন্ড অব ক্র্যাক লেডি! এটা আমাদের কেমন সংসার বলো তো ? কেন রোজ রোজ তোমাকে কাছে পাই না ? ভেবেছিলাম আজকের দিনে তুমি অন্তত দেশে থাকবে আমার সাথে, আমার পাশে! তোমার কাছে প্যানপ্যানানি লাগে তবুও এই মুহূর্তে একটা গানের কথা মনে পড়ছে, বলো তো কোনটা ?



সখী, ভাবনা কাহারে বলে

সখী যাতনা কাহারে বলে

তোমরা যে বলো দিবস-রজনী

‘ভালোবাসা’ ‘ভালোবাসা’ সখী ভালোবাসা কারে কয় !

সে কি কেবলই যাতনাময়!




আমার কাছে তো এমনই মনে হচ্ছে এখন! উফফ পেইন আর পেইন !



অবশেষে “ তুমি “ ...



“ সুপ্রিয় তিলোত্তমা,



আমি কতোবার বলেছি আমি পারি না সবসময় নিজেকে প্রকাশ করতে। অনুভব কি শুধু ভাষায়ই প্রকাশ করতে হয়? তুমি সবসময় দুই লাইন বেশি বুঝে, উল্টাপাল্টা ভেবে অসুখ ডেকে আনো। বি হ্যাপি এন্ড স্মাইল অলওয়েজ, অ্যাম উইথ ইউ অল দ্য ওয়ে...



তোমার শ্রাবণ-জল”



জীবনের সবটাই তাহলে ব্যর্থতা নয়! বিবর্ণ পালের মতো কোথাও কোথাও জমিন ফেঁসে গেলেও চোখ বন্ধ করে হাত বাড়ানো যায় সামনে। দূরে দূরে থেকেও যে থাকে কাছে, সবকিছুর ভেতরে ও বাইরে নজর রেখেও কেউ কেউ হয় উদাসীন আর নীরব, সন্ধ্যার মেঘে সুপ্রিয় সঙ্গীতের মতো।





মন্তব্য ৪৬ টি রেটিং +৮/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই আগস্ট, ২০১৪ রাত ১:১২

লেখোয়াড় বলেছেন:
শ্রাবণ জল কি ব্লগার শ্রাবণ জলকে বলেছেন, না আসলেই শ্রাবণ জল।


শেষটুকু বেশি ভাল লাগল।

"জীবনের সবটাই তাহলে ব্যর্থতা নয়! বিবর্ণ পালের মতো কোথাও কোথাও জমিন ফেঁসে গেলেও চোখ বন্ধ করে হাত বাড়ানো যায় সামনে। দূরে দূরে থেকেও যে থাকে কাছে, সবকিছুর ভেতরে ও বাইরে নজর রেখেও কেউ কেউ হয় উদাসীন আর নীরব, সন্ধ্যার মেঘে সুপ্রিয় সঙ্গীতের মতো"

রাতের এই সময়টা এটুকু নিয়েই বেশি ভাবাচ্ছে।

০৭ ই আগস্ট, ২০১৪ রাত ১:২২

অপর্ণা মম্ময় বলেছেন: হাহহাহা .. লেখার সময় তো মাথায়ই আসেনি আমাদের ব্লগে একজন ব্লগার আছেন শ্রাবণ জল নামে! নাহ এ শ্রাবণ তো তিলোত্তমার শ্রাবণ জল।

ভালো থাকবেন। শুভ রাত্রি

২| ০৭ ই আগস্ট, ২০১৪ রাত ১:২২

সেলিম আনোয়ার বলেছেন: ভাল লাগলো ভালবাসাময় লিখা ।

০৭ ই আগস্ট, ২০১৪ রাত ৮:৫৪

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই

৩| ০৭ ই আগস্ট, ২০১৪ ভোর ৪:৩৯

স্বপ্নবাজ অভি বলেছেন: না ইয়ে মানে , আমি কিন্তু কখনো বলি নাই , যে আমি খালি ভাব-ভালুবাসা নিয়ে ভাবি - লিখি !
তবে এই কথা সত্য আপনারে বলছিলাম , যে আপনি খালি কঠিন বাস্তবতার গল্প লিখেন ! বাস্তবতা তো আমরা সবাই জানি , মাঝে মাঝে কল্পনাতে ঘুরে এসে রিলাক্স হলে সমস্যা কি ! যাই হোক ধারা ভাঙ্গার প্রচেষ্টা ভালু ছিল , তবে এই ধরনের প্রেমময় ভালোবাসার গল্প লেখার জন্য আপনাকে আসলে আরো ছোট হয়ে যেতে হবে তাহলেই আসলে বিয়ের আগে একেবারে রোমান্টিক সুখী গল্প লিখতে পারবেন , আমাগো বয়স হইলে আল্লাহ চাইলে ... ... ;)
;)

মূল কমেন্ট : ভালোবাসার গল্পে একাকীত্ব কেনু মানিনা , উতসর্গের জন্য ধইন্যা !
আর শ্রাবণ জল নামটা খুব সুন্দর । একটু বেশীই সুন্দর !

০৭ ই আগস্ট, ২০১৪ রাত ৮:৫৭

অপর্ণা মম্ময় বলেছেন: বাস্তবতার মিশেলে নরম কল্পনার খুনসুটি লিখলাম তাই। বিয়ের আগের সময় ফিরিয়ে আনা সম্ভব না তবে আবারো ট্রাই করুম আরও পুতুপুতু ধরণের কিছু লেখা যায় কিনা।

আর মাথায় থাকবো যাতে ভালোবাসার লেখায় মূল চরিত্র বা চরিত্রদ্বয় যাতে একলা না থাকে।

হুম শ্রাবণ-জল নামটা আমারও পছন্দ খুব

৪| ০৭ ই আগস্ট, ২০১৪ সকাল ১১:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

তুমি আমার জন্য একদিন এক দুপুরে কেঁদেছিলে আর আমি তারপর থেকে রোজ তোমার জন্য কেঁদে যাচ্ছি। তুমি কিছুই অনুভব করতে পারছ না! এই কথাটা ভালো লেগেছে। আরও ভালো লেগেছে পোস্টের সবচেয়ে নীচের প্যারাটা।

আরও কাকে যেন প্রেম-ট্রেম নিয়ে খুব লিখতে দেখি, কিন্তু সে আপনার চোখ এড়ালো কীভাবে বুঝতে পারলাম না। মেয়েটি মৃত্যুর পূর্ব পর্যন্ত যা যা লিখেছিল, সবই সে টুকে রেখেছে ;)

শুভ কামনা আপু।

০৭ ই আগস্ট, ২০১৪ রাত ৮:৫৯

অপর্ণা মম্ময় বলেছেন: আরও যে জন প্রেম ট্রেম নিয়ে লেখে সেটা যে চোখ এড়িয়ে যায় নাই কীভাবে বুঝাব ? তবে পিচ্চিপাচ্চাদের কাতারে আমরা বুড়ো রা তো পড়বো না, বুঝেন নাই ? হাহহাহা

মেয়েটির টুকে রাখা কথা গুলো একটু পরেই পড়তে যাবো ।

আপনার জন্যও শুভকামনা রইলো ভাইয়া

৫| ০৭ ই আগস্ট, ২০১৪ দুপুর ১২:৩৭

খাটাস বলেছেন: প্রথমে বুঝতে পারি নি কি হচ্ছে। শেষে এসে ভাল লাগল। নারী মনের একান্ত নিজের সাথে আলোচনায় আবেগিয় তারতম্য বেশ অদ্ভুত, কিন্তু সুন্দর।
ভাল থাকবেন আপু।

০৭ ই আগস্ট, ২০১৪ রাত ৯:০৪

অপর্ণা মম্ময় বলেছেন: নারী মনের কিছু কিছু আবেগিয় ব্যাপার আছে যা প্রকাশ করলে প্যানপ্যানে ভাব চলে আসে কখনো কখনো। তবে প্রকাশেও আনন্দ আছে যা শুধু নারীরাই বুঝবে বোধ হয় ।

তুমিও ভালো থেকো

৬| ০৭ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:১৭

মামুন রশিদ বলেছেন: ডায়েরিতে লিখে রাখা দিনলিপির টুকিটাকি, পুরোটা মিলে এক নিভৃতচারির (কিংবা নিভৃতচারিনীর) পরাণের গহীন ভেতরের ভালোবাসার নিরব উচ্ছাস..

জুড়িয়ে গেল বুড়ো প্রাণটা :)

০৭ ই আগস্ট, ২০১৪ রাত ৯:০৭

অপর্ণা মম্ময় বলেছেন: এমন আবেগি মন্তব্যে আমার পরানটাও জুড়িয়ে গেলো :)

৭| ০৭ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:৫৬

মৃদুল শ্রাবন বলেছেন: “ সুপ্রিয় তিলোত্তমা,

আমি কতোবার বলেছি আমি পারি না সবসময় নিজেকে প্রকাশ করতে। অনুভব কি শুধু ভাষায়ই প্রকাশ করতে হয়? তুমি সবসময় দুই লাইন বেশি বুঝে, উল্টাপাল্টা ভেবে অসুখ ডেকে আনো। বি হ্যাপি এন্ড স্মাইল অলওয়েজ, অ্যাম উইথ ইউ অল দ্য ওয়ে...

তোমার শ্রাবণ-জল”


একই চিঠি আমিও লিখি। আমার ডায়েরিতে। মাঝে মাজেহ সে বোঝে আবার মাঝে মাঝে না বুঝে উল্টাপাল্টা ভেবে অসুখ ডেকে আনে। মাঝে মাঝে বোঝেতে ব্যর্থ হই দূরে থাকা মানেই দূরে থাকা নয় আবার মাঝে মাঝে সহস্র মাইলের দূরত্ব ভেসে যায় ভালোবাসার প্লাবনে।


অনেক অনেক ভালো লেগেছে গল্পটি।

০৭ ই আগস্ট, ২০১৪ রাত ৯:১১

অপর্ণা মম্ময় বলেছেন: ভালোবাসা ব্যাপারটাই বড্ড গোলমেলে, সুখের অসুখ বা অসুখের সুখ সময়ে সময়ে

ধন্যবাদ আপনাকে

৮| ০৭ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:৩৫

সুমন কর বলেছেন: কয়েকটি ভাল লাগল।

০৭ ই আগস্ট, ২০১৪ রাত ৯:১৭

অপর্ণা মম্ময় বলেছেন: এ তো নিছক প্রলাপ ছিল !

ভালো থাকবেন সুমন ভাই

৯| ০৭ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:০৬

স্বপ্নছোঁয়া বলেছেন: জীবনে ডায়েরীর পাতায় কত চিঠি ,কত কবিতা, লিখেছি হিসেব নেই।ইশ! সব মনে পড়ে গেল। :( এখন ডায়েরীর পাতাগুলো আগের চেয়ে অনেক বেশি শুন্য মাঝে মাঝে তা ও লিখতে বসে যাই। :#)

ভালবেসে সখি ,নিভৃত যতনে
আমার নামটি -লিখো তোমার
মনের মন্দিরে।।

০৭ ই আগস্ট, ২০১৪ রাত ৯:১৮

অপর্ণা মম্ময় বলেছেন: ডায়েরি লিখতে ভালো লাগে এখনো! হার্ড বা সফট কপি - দুইভাবেই লিখি মাঝে মাঝে আর কখনো সেগুলো গল্প হয়ে যায় !

১০| ০৭ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:২২

সাজিদ উল হক আবির বলেছেন: গল্প ভেবে পড়তে এসেছিলাম, এসে দেখি ঠিক গল্প নয়, অথবা গল্প, কিন্তু অপরিচিত , ভিন্ন এক আঙ্গিকে।

ভালো লাগলো মস্তিষ্কের ভেতরে ঢুকে অনুভূতিগুলোকে অনেক চাক্ষুষ ও জান্তব আকারে তুলে ধরাটা। শ্রাবণ জলের প্রেমিকার জন্যে জায়গায় জায়গায় মন ব্যাথা অনুভব করেছে - আর চরিত্রের কষ্টের সাথে পাঠককে একাত্ম করতে পারাটাই আমি লেখক/লেখিকার বড় সার্থকতা হিসেবে দেখি।

ছেলেটির সমস্যা কমন একটি সমস্যা, অনেকের মাঝেই থাকে। হা হা হা! :)

সে যাই হোক আপু, শুভেচ্ছা জানিয়ে গেলাম আপনার লেখায়। আসা করি এখন থেকে নিয়মিতই পড়া হবে আপনার গল্প।

ভালো থাকবেন।

০৭ ই আগস্ট, ২০১৪ রাত ৯:২৪

অপর্ণা মম্ময় বলেছেন: শুভেচ্ছা জানাবার জন্য ধন্যবাদ।

আসলে এটা গল্প নয় আবার চিঠিও না , রোজনামচা টাইপ।

ছেলেদের আর মেয়েদের কাজের ধরণ বা মানসিক গঠনে তারতম্য থাকে। হুম ছেলেদের যেমন এটা কমন সমস্যা তেমনি মেয়েদের কমন সমস্যা তারা অনুযোগ করতে ভালোবাসে, বেশি বেশি পেলেও মনে হয় তাদের বোধ হয় ঠিক ভাবে মূল্যায়ন করা হলো না। হহাহাহ

আপনিও ভালো থাকবেন

১১| ০৭ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:২৪

শামীম সুজায়েত বলেছেন: নিজেকে গুটিয়ে রাখা বা উপস্থিতি টের পেতে না দেয়ার এক ধরণের প্রবণতা কাজ করে ভেতরে ভেতরে। ব্লগে এসেও সেটি অব্যাহত আছে এখনও। তাই হয়তো সবসময় আপনার লেখায় মন্তব্য করা হয়না।

ভাল থাকবেন অপর্ণা।

০৭ ই আগস্ট, ২০১৪ রাত ৯:২৭

অপর্ণা মম্ময় বলেছেন: অন্তর্মুখী স্বভাব আমাদের অনেকের মাঝেই আছে, এটা সবসময় সিরিয়াস কিছু নয় অবশ্য।

আপনিও ভালো থাকবেন শামীম ভাই

১২| ০৭ ই আগস্ট, ২০১৪ রাত ৮:৪০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভালোই লাগলো।
ধন্যবাদ, অপর্ণা মন্ময়।

০৭ ই আগস্ট, ২০১৪ রাত ৯:২৮

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আবুহেনা ভাই

১৩| ০৭ ই আগস্ট, ২০১৪ রাত ৮:৫৩

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: কোমল একটা গল্প , ছুঁয়ে দিতে ইচ্ছে করে ।

০৭ ই আগস্ট, ২০১৪ রাত ৯:২৯

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আদনান

১৪| ০৮ ই আগস্ট, ২০১৪ রাত ৩:৫৯

হৃদয়ের স্পন্দন বলেছেন: আপনারা কাছ থেকে সফট লেখা আসলে অপ্রত্যাশিত তবে খুব ভাল লাগল......কঠিন বাস্তব ছেড়ে কল্পনার বিচরণ


ধন্যবাদ আপু

১১ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:৪০

অপর্ণা মম্ময় বলেছেন: আমি একেবারেই সফট লেখা লিখি না সেটা নয় কিন্তু।

ভালো থাকবেন

১৫| ০৮ ই আগস্ট, ২০১৪ রাত ৮:৩৮

সায়েদা সোহেলী বলেছেন: জীবনের সবটাই তাহলে ব্যর্থতা নয়! বিবর্ণ পালের মতো কোথাও কোথাও জমিন ফেঁসে গেলেও চোখ বন্ধ করে হাত বাড়ানো যায় সামনে। দূরে দূরে থেকেও যে থাকে কাছে, সবকিছুর ভেতরে ও বাইরে নজর রেখেও কেউ কেউ হয় উদাসীন আর নীরব, সন্ধ্যার মেঘে সুপ্রিয় সঙ্গীতের মতো।
--------------------------------- মিষ্টি একটা গন্ধ রয়েছে ঘরটা জুরে :)

+++++++

১১ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:৪০

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আপু। শুভকামনা রইলো

১৬| ০৯ ই আগস্ট, ২০১৪ সকাল ১১:৩৮

ৎঁৎঁৎঁ বলেছেন: বিবর্ণ পালের মতো কোথাও কোথাও জমিন ফেঁসে গেলেও চোখ বন্ধ করে হাত বাড়ানো যায় সামনে- দারুণ লাগলো!

ভালোবাসায় ডুবে থাকা দিনলিপির কিছু পৃষ্টা পড়লাম, আবাগের টালমাটাল বৈঠা বাওয়া, ওপারে কেউ আছে!

অনেক দিন পরে তোমার লেখা পড়া হল, অনেক ভালোলাগা!

১১ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:৪৪

অপর্ণা মম্ময় বলেছেন: তোমাকেও অনেকদিন পর দেখলাম বাশিওয়ালা কবি। আবেগ বেশি বেশি হলেও বিপদ! আমরা অনেক সময় সেটা ভুলে যাই

১৭| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:৫০

নক্ষত্রচারী বলেছেন: অনবদ্য!!

শুভকামনা রইল ।

১৫ ই আগস্ট, ২০১৪ সকাল ১১:৩৭

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আপনাকে

১৮| ০৯ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:৪২

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:

একটা রোমান্টিক স্টোরি মনে হয় অনেকে ধরতে পারছে :)
আমি ও :)

১৫ ই আগস্ট, ২০১৪ সকাল ১১:৩৮

অপর্ণা মম্ময় বলেছেন: কে আবার কি ধরতে পারলো আমি যদিও বুঝি নাই!

১৯| ০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১১:১৭

হাসান মাহবুব বলেছেন: লুতুপুতু প্রচেষ্টা সফল।

১৫ ই আগস্ট, ২০১৪ সকাল ১১:৩৯

অপর্ণা মম্ময় বলেছেন: ইরাম লুতুপুতু ত লিখতে চাই নাই! হেহেহ

২০| ১১ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:৫৩

ডি মুন বলেছেন: যাক, শেষমেশ তো তবুও কষ্টের অবসান হলো। চিঠি আসলো। :)

বি হ্যাপি এন্ড স্মাইল অলওয়েজ

১৫ ই আগস্ট, ২০১৪ সকাল ১১:৩৯

অপর্ণা মম্ময় বলেছেন: থ্যাংকস মুন। শুভকামনা রইলো

২১| ১৭ ই আগস্ট, ২০১৪ রাত ৮:৫৯

হানিফ রাশেদীন বলেছেন: দূরে দূরে থেকেও কেউ থাকে কাছে; আবার ভেতরে ও বাইরে নজর রেখেও কেউ কেউ হয় উদাসীন... এই তো জীবন-- জীবনের মধু এবং বিষ; এই কি জীবন? জীবনের চক্রশালা?

২৩ শে আগস্ট, ২০১৪ দুপুর ১২:২২

অপর্ণা মম্ময় বলেছেন: আমৃত্যু জীবনচক্র রহস্যময় ভাবেই ধাবিত হবে, সময়ে সময়ে সেটা উপভোগ্য কিংবা দ্বিধান্বিত করবে আমাদের। এটাই জীবন।
ধন্যবাদ আপনাকে

২২| ১৮ ই আগস্ট, ২০১৪ রাত ১:১১

কান্ডারি অথর্ব বলেছেন:


আদনান শাহ্‌িরয়ার বলেছেন: কোমল একটা গল্প , ছুঁয়ে দিতে ইচ্ছে করে ।

হাসান মাহবুব বলেছেন: লুতুপুতু প্রচেষ্টা সফল।

মাঝে মাঝে ব্যতিক্রম কিছু থাকা ভাল এতে চেঞ্জ আসে। তবে আপনার সিরিয়াস টাইপ লেখা গুলো বেশি ভাল লাগে।

২৩ শে আগস্ট, ২০১৪ দুপুর ১২:২৩

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার কথা ভেবেই একটা সিরিয়াস লেখা শেষ করলাম। কারেকশন শেষে ব্লগে দেওয়া হপে B-)

ভালো থাকবেন কাণ্ডারি ভাই

২৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:২৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: বাহ, চমৎকার, চমৎকার!

আমারও এইরকম একটা লেখা দেওয়া দরকার !:#P !:#P

১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:০১

অপর্ণা মম্ময় বলেছেন: অসুখে পড়লে তবেই না লিখবেন! হাহহাআহ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.