নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনের কোথাও একটি ছাপ রেখে যেতে চাই

চিত্রদীপ জ্বেলে রেখো ময়ূখ পিদিম; রাত্রি-কথায় বেঁধে নেবো ভোরের খোঁপা।

অপর্ণা মম্ময়

চিত্রদীপ জ্বেলে রেখো ময়ূখ পিদিম; রাত্রি-কথায় বেঁধে নেবো ভোরের খোঁপা।

অপর্ণা মম্ময় › বিস্তারিত পোস্টঃ

আমাদের জল-ময়ূরেরা

১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৪৬

১।



বাড়ির কাছাকাছি পৌঁছে সুলেমানের বুকটা কেঁপে ওঠে। কেমন নিষ্প্রাণ লাগছে বাড়িটা। অন্যদিন বাড়ির মানুষজনের সোরগোলের আওয়াজ রহমান চাচার বাড়ির সামনে থেকেই কানে আসে। শুধু যে সুলেমানের কানেই আসে তা নয়, সুলেমানদের বাড়ির ঝগড়া-ঝাঁটি ওদের মুসাপুর গ্রামের সবার কাছেই পরিচিত একটা দৃশ্য, চেনা আওয়াজে বেসুরো কলহ। ক্ষয়ে যাওয়া চাঁদের আলোতে বাড়ির বাইরের নারকেল গাছটা ফিন ফিন করে একটা শব্দ তুলে যাচ্ছে বলে রাতের নিস্তব্ধতাকে যেন বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। গা ছমেছমে নীরবতা কী একেই বলে না এটা সুলেমানের বেশি দুশ্চিন্তার ফল বুঝতে পারছে না। ওর খুশী হবারই কথা ছিলো আজ বাড়িতে ঝগড়া-ঝাঁটির ফোয়ারা বয়ে যাচ্ছে না বলে কিন্তু পরিচিত দৃশ্যের অনুপস্থিতিই ওর বুকের কাঁপন বাড়িয়ে দিচ্ছে কোনো নতুন, আরো বাজে পরিস্থিতির মুখোমুখি হতে পারে এই ভেবে। কাজ শেষে মালিকের গ্যারাজে অটোরিকশা জমা দেবার সময় বকুলতলা ঘুরে আসতে গিয়ে ওর বৌ চম্পার জন্য চুলের ব্যান্ড কিনে এনেছিলো। অনেকদিন ধরে চম্পা ওকে ছোট কাপড়ের কথা বলে ঘ্যানঘ্যান করলেও টাকা বাঁচাতে গিয়ে কিনি কিনি করেও কিনতে পারেনি শেষ পর্যন্ত। কথা দিয়েছে আরেকটু টাকা জমাতে পারলেই সুরভী হলে সিনেমা দেখে ছোট, বড় সব কাপড়ই বৌ-কে কিনে দিবে। কিন্তু বাড়ির এমন থমথমে ভাব দেখে চম্পার জন্য কিনে আনা চুলের ব্যান্ডটা লুঙ্গির খুঁটে ভরে শার্ট দিয়ে লুঙ্গির উপরটা ঢেকে রাখে। পরিস্থিতি ভালো হলে না হয় তখন বৌ-কে উপহার দিয়ে খুশী করা যাবে ভাবে ও। সাথে সাথে তলপেটে প্রাকৃতিক কাজের চাপ অনুভব করে প্রয়োজনের চেয়ে বেশিই।



টিউবওয়েলে চেপে চেপে পানি উঠিয়ে শব্দ করেই ও গড়গড়া করে, হাত মুখ ধোয়। ভাবে ওর বাড়ি ফেরার শব্দে চম্পা কিংবা ওর ছোট ভাই জাহাঙ্গীর নিদেনপক্ষে পারুলও দরজা খুলে দেখবে বাড়িতে কে ঢুকল। কিন্তু কারো কোনো সাড়াশব্দ নেই অথচ যার যার ঘরে বাতি জ্বলছে ঠিকই। উপরওয়ালাই জানে আজকে কার কপালে শনির দশা আছে ভাবতে ভাবতে সুলেমান হাত মুখ ধোয়া শেষ করে। আজকে ওর মা সালেহা বেগমও কী ঘুমিয়ে গেলো? আর সবাই ঘুমিয়ে গেলেও ওর মা তো জেগে থাকে। রাতও বেশি হয়নি পকেট থেকে ঘড়িটা বের করে একফাঁকে দেখে নেয় ও। মাত্র রাত সাড়ে দশটার মতো বাজে। অবশ্য ওর মায়ের কাছে রাত সাড়ে দশটা বা নিশুতি রাতের তেমন একটা পার্থক্য নেই। যেইই বাড়িতে ঢুকুক বা বের হোক কিংবা একটু শব্দ হলেই টনটনে আওয়াজে চেঁচাতে থাকবে --



কেডা যাইতাছে ? ঐ কেডা যায় !



মায়ের কথার উত্তর দেয়ার প্রয়োজন মনে করে না তার ঘরের মানুষজন কিংবা কেউই এবং মাঝেমাঝে সুলেমানও। বুড়া মাইনসের সব কথার উত্তর দেওনের দরকারডা কি ? হ্যাঁয় হারাদিনই চিল্লায়, বয়স হইছে গলার জোরডা এহনো আল্লাহ্‌য় নেয় নাই-- ওর বৌ চম্পা ও ঘরে ফিরলেই এসব নিয়ে গজগজ করে। ইদানীং মায়ের নামে বিচার নালিশটা বেশিই শুনতে হচ্ছে। সারাদিন কাজ কর্ম শেষে ঘরে ফিরে কারই ভালো লাগে এইসব শুনতে! ঘরে ফেরার পর শরীরটা আরাম চায় আর এটা কর্মজীবি মানুষ মাত্রই বোঝে। সুলেমানের গুছিয়ে এ কথাটা বলার ক্ষমতা থাকলে হয়তো চম্পাকে এটাই বলতো। প্যাসেঞ্জার নিয়ে ট্রিপ মারুক আর না মারুক মাঝে মাঝে কাজ না করে বসে থাকলেও শরীরে ক্লান্তি আসে। ঘরে ফিরে বৌয়ের আদর সোহাগ পেলে ক্লান্তিটা কেটে যায় কিন্তু ঘরে ফিরে বৌয়ের মান ভাঙাতে ভাঙাতে যদি চোখে ঘুম নেমে আসে তখন আর ধৈর্য থাকে না হাসি মুখে চম্পার সাথে ওর কথা বলতে।



সবসময় যে চম্পাই ওর মা সালেহা বেগমের নামে নালিশ করে তাও নয়। ওদের ঘরের পাশেই যে বারান্দাটা, সেখানেই বেড়ার চট দিয়ে জায়গাটা ঘের দিয়ে ওর মায়ের থাকার জায়গা করে দেয়া হয়েছে। এই তো কয়েকদিন আগে যেদিন চম্পার মনটা একটু ফুরফুরে দেখে সুলেমানের মনও উতলা হয়েছিলো সেদিন ওরা অন্যান্য দিনের চেয়ে একটু আগেই ঘরের বাতি নিভিয়ে দিয়েছিলো। তখনই ওর মায়ের চিৎকার শুরু হলো --



ঐ সুলেমান, বাত্তিডা আঙ্গাস না ক্যারে! ঐ সুলেমান! আন্ধারে আমার ডর করে। সুলেমান...সুলেমান... বলে নড়বড়ে জানালাটায় ধাক্কাতে থাকে, সুলেমান বলে ডাকতে ডাকতে ওর মা ক্লান্ত না হলেও চম্পার ধৈর্যের বাঁধ আর থাকে না। ধাক্কা মেরে সুলেমানকে সরিয়ে দেয় একপাশে । ওরও মায়ের উপর খুব রাগ হয়ে যায়। চম্পাকে কিছু বলতে না পেরে নিযেই মাকেই গলা উঁচিয়ে বলে --



হারাদিন পর কাম সাইরা আইয়া তোমাগো চিল্লানির জ্বালায় কি ঘুমাইতেও পারুম না ?



এরপর সালেহা বেগম কিছুক্ষণের জন্য চুপ করলেও পিনপিনে সুরে কাঁদেন। আমার আন্ধারে ডর করে। বাইরে কেমুন কব্বরের লাহান আন্ধার। আমারে তোগো ঘরে হুইতে দে। সুলেমান...



চাপা গলায় চম্পা বলতে থাকে, তোমার মার কি একটাই পোলা? জাহাঙ্গীর আর ওর বৌ-রে চোহে দেখে না? পাশ ফিরে শুতে শুতে সুলেমান ভাবে, ভাগ্যিস ওরা বাড়িতে নেই। থাকলে আজ খবর ছিলো।



কিন্তু আজ হলো টা কী! টিউবওয়েল চাপার শব্দ পেয়েও ওর মা এমন চুপচাপ যে! তার শরীর ভালো আছে তো! যাই মায়রে দেইখ্যা আসি এমন ভাবনাটা মনে এলেও নিজেকে সংযত করে। ভাবে মায়ের কাছে গিয়ে বসলেই বলবে -

পোলাও খাইয়াম। দৈ, মিষ্টি খাইয়াম।



মায়ের যে কী হইছে কে জানে। খালি খাই খাই করে। এদিকে ভাতের পয়সা জুটাইতে শইল্যের রক্ত পানি অইয়া যায় আর আরেকজন আইছে পোলাও, দৈ খাইবো। মুন্সী বাড়ির মেজবানিতে গিয়ে সেই কবে পোলাও, মাংস খেয়ে এসেছিলো এখনো সেটা মনে করেই বসে আছেন সালেহা বেগম আর ঘুরে ফিরে সুলেমানকে দেখলেই খাওয়ার বায়না ধরেন। নিষেধ করার পরেও গুটিগুটি পায়ে হেঁটে মুন্সী বাড়িতে ওর মা গিয়েছিলো। থালা চেটে পুটে খেয়ে মুন্সী চাচার বৌয়ের কাছ থেকে চেয়ে একটা বাটিতে করে একটু খাবারও এনেছিলো। খাওন নিবেন কি দিয়া চাচী এটা জিজ্ঞেস করতেই ওর মা আঁচলের তলা থেকে টিনের ছোট বাটিটা বের করে দিয়েছিলো হাসি হাসি মুখে। ওর মায়ের শরীরে হাঁটাচলার জোরটা আগের মতো থাকলে ঠিকই এর ওর বাড়ি খুঁজে খাবার দাবার চেয়ে খেতো ভাবে সুলেমান। ভালো হইছে এহন হাঁটতে গেলে দম ফুরাইয়া যায় বুড়ির। মাইনসের কাছে আর ছোড তো অইতে অয় না!



ছোট ছোট শব্দে সতর্কাতার সাথে সুলেমান দরজায় আঙুলের টোকা দেয়। চম্পা দুয়ারডা খোলো। চম্পা দরজা খোলে ঠিকই কিন্তু পায়ে ধুপধাপ আওয়াজ তুলে বিছানায় গিয়ে শুয়ে পড়ে। ঘরের বাতিটা জ্বালালে না জানি আবার কোন মুখ ঝামটা শুনতে হয়। এদিকে খিদেয় পেটে গুড়গুড় শব্দ হচ্ছে। সুলেমান ভেবে পায় না কী করবে! কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে যখন ভাবে একরাত না খেয়ে শুয়ে পড়লে খুব একটা সমস্যা হবে না, বিছানার দিকে হাতড়ে হাতড়ে যখন আসবে ভাবে তখনই চম্পা জোরালো গলায় বলে ওঠে -



প্যাঁচার লাহান আন্ধারেও দেখতারো নি? বাত্তিডা আঙ্গাইয়া ভাত গিল্যা লও



২।



অনেকক্ষণ ধরেই পারুল চিরুনি দিয়ে চুল আঁচড়াচ্ছে আয়নার সামনে দাঁড়িয়ে দাঁড়িয়ে। চুল আঁচড়াতে এতো সময় লাগছে কেন জাহাঙ্গীর ভেবে পায় না। পারুলের সময় নিয়ে চুল আঁচড়াবার দুটো কারণ থাকে বরাবর দেখে এসেছে, যখন ওর কোনো আবদার থাকে তখন চুল আঁচড়ানোটা হয় একটা বাহানা আর দ্বিতীয় কারণটা হচ্ছে জাহাঙ্গীরের মা'কে নিয়ে কোনো অভিযোগ বা ঝগড়ার আভাস দিতে পারুল চিরুনি নিয়ে বসে। আজকে কোনটা হয়েছে কে জানে। ওদের আড়াই বছর বয়সী ছেলেটা বিছানার মাঝামাঝি শুয়ে ঘুমিয়ে আছে হাত পা ছড়িয়ে। জাহাঙ্গীরেরও কেমন ঘুম পাচ্ছে। এর মাঝে কয়েকবার হাই তুলে পারুলকে বুঝিয়েছেও। কিন্তু পারুল নির্বিকার। এরকম অবস্থায় পারুলের সাথে ওর কথা বলতেও ভয় লাগে। শ্বশুর বাড়ি একটা অবস্থাসম্পন্ন হলে যা হয় আর কি। বিয়ের সময় বেশ ভালোই টাকা দিয়েছিলো পারুলের বাবার বাড়ি থেকে। সে টাকায় ঘরের ভিটেও পাকা করেছে, টুকটাক শৌখিন জিনিস ছাড়াও মুদি দোকান দেয়ার টাকাও টেনেটুনে হয়ে গেছে। আল্লাহর রহমতে দোকান থেকে ভালোই আয় হয় আর সে সবই যে পারুলের বাবা-ভাইয়ের অবদান সময়ে সময়ে পারুল সেটা মনে করিয়ে দিতে ভোলে না। তাই সে বৌ-কে যে ভয় না করে, সমীহ না করে উপায় নেই জাহাঙ্গীর সেটা ভালোই বোঝে।



রাইত হইছে, ঘুমাইবা না ? জাহাঙ্গীর বিছানায় পা মেলে শোবার ভঙ্গী করে শরীরের আড়মোড়া ভাঙার চেষ্টা করলেও ওর মনের আড়ষ্ঠ ভাবটা রয়েই যায়।



যাগো যাগো ঘুমান দরকার হেরা ঘুমাইলেই চলবো। নিজের বাইত্যে থাইক্যাই যুদি হুনন লাগে বাড়ির থন বিদায় অইয়া যাইতে হইব গা, তাইলে ঘুমাইয়া কাম কি! পারুল জগ থেকে গ্লাসে পানি ঢেলে জানালার সামনে এসে দাঁড়ায়। অন্য সময় হলে জাহাঙ্গীর পারুলকে টেনে এনে কাছে বসাতো। আজকে ওর সাহস হয় না। পারুলের মতো মুখরা নারী এমন অভিমানের সুরে কথা বলছে ব্যাপারটা ঠিক হজম হয় না ওর। তার উপর পারুলকে কেউ বাড়ি ছেড়ে চলে যাবার হুমকি দিয়েছে এটা বিশ্বাসযোগ্য ব্যাপার নয়। কৌতূহল বা দুশ্চিন্তা যাই হোক না কেন জাহাঙ্গীর শোয়া অবস্থা থেকে উঠে বসে।



কি হইছে না কইলে বুঝুম কেমনে? জ্যোতিষী হইলে না হয় কথা আছিলো। জাহাঙ্গীর পরিস্থিতিকে একটু হালকা করার চেষ্টা করলেও আজকে পারুল কেমন যেন নির্বিকার হয়ে রয়।

তোমার মায়রে জিগাও গা। পারুলের হাতে পানির গ্লাসটা ধরাই থাকে, পানি ওকে মুখে নিতে দেখা যায় না। যা করণের আজকাই আমারে জানাইবা নাইলে কাইল থিকা আমারে আর আমার পোলারে কাউরেই ঘুম ভাঙনের পর দেখবা না। যেহান থিকা আইছিলাম অইহানেই যামু গা। আজকা তোমার পোলায় ঘরের পিঁড়ায় বইয়া মুড়ি আর কলা খাইতাছিল, তোমার মায় আইয়া ইমনের হাতে কামুড় মাইরা কলা লইয়া গেছে। এটুকু বলে পারুল তার স্বরূপে ফিরে আসতে থাকে। ওর ফোঁস ফোঁস করে নিঃশ্বাস ফেলার ধরণ দেখেই বোঝে জাহাঙ্গীর।



হের পর?



হের পর আবার কী, ইমনে মাডির চাক্কা লইয়া তোমার মার শইল্যে মারছে। তোমার মায় কি কম নি, হাপুর পাইরা আইয়া আইয়া ইমনরে ধাক্কা দিয়া হালায় দিছে। আমিও কি ছাইড়া দিমুনি তোমার মায়রে?



তুমি কিয়ার ছো ?



আমিও তোমার মায়রে ধাক্কা দিছি।



জাহাঙ্গীর পরের কথা গুলো শোনার অপেক্ষায় থাকে কিন্তু পারুল আর বলে না তার জা চম্পা আর সে মিলে তার শাশুড়িকে টেনে হিঁচড়ে উঠোনের একেবারে বাইরে গিয়ে ফেলে দিয়ে আসে বস্তায় ভরে , বাইরের বাঁশের চাটাইয়ের দরজাটা নড়বড়ে হলেও সেখানে তারা দরজাটা বাঁশের খুঁটির সাথে গুনা আটকে রাখতে ভোলে না। বুড়ির গায়ে মাংস না থাকলে কী হবে, গায়ে জোর কম না। বস্তায় ঢোকাতে কম কষ্ট হয়েছে ওদের! বস্তার মুখটা শক্ত করে বাঁধলেও বস্তায় একটা ছোট ফুটো করে দিয়েছিলো। সবচেয়ে ভালো হতো বুড়ির বস্তায় কতগুলো ইট ভরে নদীতে ডুবিয়ে দিলে। জায়ের বুদ্ধিতে তার মুখে কাপড় গুঁজে দিলেও সময়মত ইট খুঁজে পায়নি। এশার আযানের পর পর পথঘাট নীরব হলে নদীর সামনের জংলা ঘেঁষে তারা তড়িঘড়ি করে বস্তায় শাশুড়িকে ফেলে চলে এসেছিলো।



জাহাঙ্গীরের বুকটা কেঁপে উঠলেও পারুলকে জিজ্ঞেস করার সাহস পায় না তার মা ব্যথা পেয়েছিলো কিনা। বরং একটা দীর্ঘশ্বাস প্রলম্বিত হতে হতে সিলিং ফ্যানের হাওয়ায় মিশিয়ে যায়। ব্যথা পাইলে পাউক গা, এই কথা জিগাইয়া আবার বৌয়ের ঝাড়ি খামুনি এতো রাইতে? পারুলের মেজাজ তো ভালোই থাহে না। এহন ওর লগে লগে কথা কইলে দেহা যাইবো দুই মাসেও ওর লগে ভাব ভালোবাসা করন যাইবো না। এমুন আগুন লইয়া দিনের পর পর এক বিছনায় থাইক্যা রাইত পার করা অনেক কষ্টের। সকালে উঠলে শইল্যে জায়গায় জায়গায় ব্যথায় টনটনাইয়া উডে।



অহন কও তোমার মায়রে এই বাইত্যে রাখবা না অন্য কোনো হানে দিয়া আইবা? হারাডা দিন ইমন্যাইর খাওনের দিহে নজর দেয়। এই লাইগ্যাই পোলাডার কয়দিন পরপর পেটে বেদনা অয়। দিন ভইরা খালি খাই খাই করবো আর হাগবো মুতবো! গন্ধে বাইত্যে টিহন যায় না।



মা'কে নিয়ে যে কি করবে জাহাঙ্গীর ভেবে পায় না। বড় ভাইজানের সাথেও দুই একবার কথা বলার চেষ্টা করেছিলো সে। কিন্তু বসে বসে দুই ভাই কূল কিনারা না পেয়ে কোনো সমাধানেও পৌঁছাতে পারেনি। তাদের দুজনেরই মনে মনে কাজ করে মা তো কদিন পর মরেই যাবে কিন্তু নিজ নিজ বৌয়ের সাথে অশান্তি করে সারাজীবন কাটানো টা বোকামি ছাড়া কিছুই না। মাঝে মাঝে তাদের এটাও মনে হয়েছে চিকিৎসার নাম করে শহরের কোনো সরকারী হাসপাতালে কিংবা দূরগামী কোনো ট্রেনে মা’কে উঠিয়ে দিয়ে তারা লুকিয়ে চলে আসবে কিংবা অচেনা কোনো হাটে গিয়ে তারা সটকে পড়বে কিন্তু কেউই কারো কাছে মনের কথা বলে উঠতে পারেনি। রোজ রাতে বাড়ি ফিরে শাশুড়ি বৌয়ের এসব ঝগড়া, নালিশ শুনতে কারই বা ভালো লাগে। তাই জাহাঙ্গীরও এ ঘটনার পরবর্তী অধ্যায় শুনতে আর আগ্রহ দেখায় না। আইচ্ছা দেহি কি করন যায় বলে জাহাঙ্গীর পাশ কাটাতে চাইলে পারুল ঝনঝন করে বেজে ওঠে।

তোমার আর কিছু করন লাগতো না। কাইলই আমি যামু গা আমার পোলা লইয়া। তুমি তোমার মায়রে লইয়া থাহো।

এ কথা শুনে জাহাঙ্গীর কি আর বিছানায় বসে থাকতে পারে! বৌয়ের কাছে গিয়ে মান ভাঙিয়ে, প্রতিজ্ঞা করে তবেই রাত্রির মধুময় সমাপ্তির দিকে এগোয়।



৩।



সালেহা বেগমের ভেতরটা বড্ড হাঁসফাঁস লাগে। নিঃশ্বাস কেমন আটকে আটকে আসতে চাইছে। আল্লাহর এতো বড় দুনিয়াতে সালেহা বেগমের মতো ছোটখাট মানুষের জন্য আলো-হাওয়ার কি এতোই অভাব পড়ে গেলো - এটা ভেবে তার একটা অভিযোগ ভেতরে ভেতরে ঘনীভূত হয়ে উঠতে চায়। হঠাৎ করে কী যেন একটা ওলটপালট হয়ে গেলো তার জীবনে আর সেটা বুঝে ওঠার আগেই কেমন এক আলোবাতাসহীন বস্তায় নিজেকে বন্দী অবস্থায় আবিষ্কার করে সে। কিছু সময়ের জন্য মনে হয় সে সংজ্ঞাহীন হয়ে পড়েছিলো। নিজের বোধ ফিরে এলে অন্ধকারের পাশাপাশি হাত-পা বাঁধা অবস্থার কারণে গায়ে কেমন কুটকুট করে চুলকোনিও টের পেতে থাকে। অন্ধকারকে সালেহা বেগমের এমনিতেও ভীষণ ভয়। সে কিছুক্ষণ পরিস্থিতির সাথে ধাতস্থ হবার চেষ্টা করে নিজেকে শান্ত করতে চায়। কিন্তু ডুকরে ডুকরে তার ভেতরটা মনে হয় কেঁদে উঠছে, শরীরের কাঁপুনির সাথে সাথে শীতল এক অনুভূতিও কাজ করতে থাকে তার কুঁচকে যাওয়া চামড়ার ভাঁজে ভাঁজে। চোখ খোলার পর নিজেকে ধাতস্থ করতে করতে একটানা কেমন কল্‌কল্‌ একটা শব্দ কানের কাছে বেজেই যাচ্ছিলো টের পেয়েছিলো। থেমে থেমে শব্দটা হচ্ছে। বাঁধ ভাঙা স্রোতের মতো , ঢেউয়ের মাটিতে বাড়ি খেয়ে খেয়ে ফেরার শব্দের মতো অনেকটা!



এরপর বিষণ্ণ এক নিস্তব্ধতা নেমে আসে কিছু সময়ের জন্য। সে কান পেতে থাকে মাঠ ভেঙে, জমির আল ভেঙে কেউ এই নিস্তব্ধতাকে উড়িয়ে দিতে কেউ আসে কিনা। নাহ্‌ কেউ আসে না। সালেহা বেগম ভাঙা ভাঙা গলায় কেঁদে ওঠে - 'আমার ডর করে...এএএএ...' তার গলার আওয়াজ তার কানেই কেমন গমগমে লাগে। শব্দহীন সময়ের কাছে হাঁটু গেড়ে সে প্রার্থনা করে। তার প্রার্থনার উষ্ণতায় রাতের গভীরতা বাড়তে বাড়তে পৃথিবীতে নেমে আসে। বস্তাটাকে এক সময় তার বন্ধ ঘরের মতো মনে হয়। ঘরের কোথাও যদি একটুও ফাঁকফোকর থাকতো, নিশ্চিত সালেহা বেগম সে ফাঁক গলে বের হয়ে যেতো। সে তার হাত পা নাড়তে চেষ্টা করে। চেষ্টা করতেই থাকে। এ যেন এক অনন্তহীন চেষ্টা করে যাওয়া, রাত ভোর হবার অপেক্ষা। একটা সময় সে সবিস্ময়ে লক্ষ্য করে ঘরের দুয়েক জায়গায় ফুটো হয়ে খুব ক্ষীণভাবে একটা জলজ বাতাস যেন বয়ে যাচ্ছে। বাতাসের আর্দ্রতায় শক্ত হয়ে হাতে-পায়ে চেপে থাকা রশির বাঁধনগুলো নরম হয়ে ছিঁড়ে ছিঁড়ে যায়। তার মনে হতে থাকে আরেকটু চেষ্টা করলেই আটকে থাকা ঘরের দেয়াল ফুঁড়ে সে বেরও হতে পারবে। সাঁতার কাটার মতো করে সে তার শরীরটা নাড়াতে চেষ্টা করলেই দেখে ধীরে ধীরে সে তাও পারছে। আহ্‌ এ যেন মুক্তির দ্বারগোঁড়ায় চলে আসা। নাক মুখ দিয়ে অবিরত জলের ধারা ঢুকলেও তার শ্বাস নিতে একদমই কষ্ট হচ্ছে না। নিজেকে জলে বাস করা অন্য অধিবাসীদের মতই লাগতে থাকে তার। যে শরীরটা কিছুক্ষণ আগেও প্রকাণ্ড ভারবাহী কিছু মনে হচ্ছিলো ঠিকমতো নিঃশ্বাস না নিতে পারার কারণে, সে শরীরটাই এখন কেমন তুলোর মতো হালকা লাগতে থাকে। নিজেকে চঞ্চল প্রজাপতি মনে হয় প্রতি মুহূর্তে আবার কখনোবা পাখির মতো। হঠাৎ করেই একটা নতুন পৃথিবী তার সামনে ঝলমল করে ওঠে আতরের সুঘ্রাণে। ধীরে ধীরে সামনে জমে থাকা জঞ্জাল দু'হাতে সরিয়ে সামনে এগিয়ে যেতে যেতে সুমধুর কোনো শব্দে একটু থমকে দাঁড়ায়। মনে হয় পৃথিবী থেকে ভেসে আসা ভোরের কোনো প্রার্থনাসঙ্গীত! মাথাটা একটু উঁচিয়ে ধরতেই দেখে দীর্ঘ সময় ধরে চরাচরে জমে থাকা অন্ধকার যেন ফিকে হতে শুরু করবে এখনই।

তার ভেতরের সত্তাটির নতুন রূপান্তর যখন সে টের পায়, দেখে এক জল-ময়ূর ভেজা মাটির গা মাড়িয়ে দিগন্তে ধীরে ধীরে মিলিয়ে যাচ্ছে।



সমাপ্ত

মন্তব্য ৬৮ টি রেটিং +৯/-০

মন্তব্য (৬৮) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:২২

অপূর্ণ রায়হান বলেছেন: ++++++++++++ বর্ণনা খুবই ভালো হয়েছে ।

ভালো থাকবেন :)

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:০৩

অপর্ণা মম্ময় বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে।

২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:২৫

মামুন রশিদ বলেছেন: অসাধারণ! গ্রামীন আটপৌড়ে গৃহবিবাদ আর এক প্রৌঢ়ার বেদনাবিধূর হিমসকালযাত্রা দারুণ ভাবে তুলে ধরেছেন । আপনার এই গল্পটাকে অনেক দিক দিয়েই এগিয়ে রাখবো ।

হচ্ছে, হচ্ছে!! আরো হবে । গল্প লেখা চলতে থাকুক অবিরাম ।

শুভকামনা অপর্ণা, শুভকামনা নিরন্তর ।।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:০৫

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ মামুন ভাই। চেষ্টা করছি শিখতে এবং লেখালেখি চালিয়ে যেতে ।
আপনার জন্যও শুভকামনা রইল

৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩৭

কালের সময় বলেছেন: অল্প একটু পড়ে পোষ্ট প্রিয়তে পরে পুরতুক পড়ে নিব ২

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:০৫

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আপনাকে

৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: জল-ময়ূরেরা কত অপদার্থকে পৃথিবীতে নিয়ে আসে...
আর কত কষ্টের পর আবার জল-ময়ূর হয়ে ফিরে যায়...

অদ্ভুত এক অনুভব নিয়ে বসে আছি..

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:০৬

অপর্ণা মম্ময় বলেছেন: খুব সুন্দর করে বলেছেন। ধন্যবাদ

৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১৮

এস,এম,মনিরুজ্জামান মিন্টু বলেছেন: কেউতো বোঁঝেনা প্রানের আকুতি বারে বারে সে কি চায়,
স্বার্থের টানে প্রিয়জন কেন দুরে সরে চলে যায়?
পৃথিবীর বুকে এতো কাছাকাছি;
তবু কেউ যেন কারো নয়...........................

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:০৮

অপর্ণা মম্ময় বলেছেন: পৃথিবীর অকৃত্রিম সম্পর্ক গুলো টানাপোড়েনে পড়ে গেলে জীবন এবং সম্পর্কের মানে অনেকটাই ফিকে হয়ে যায়।
শুভকামনা আপনার জন্য

৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২২

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ঝরঝরে সাবলীল বর্ণনা --- ভাল লাগলো ভীষণ --------

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:০৮

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আপা।

৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৩

নুর ইসলাম রফিক বলেছেন: নিজেকে চঞ্চল প্রজাপতি মনে হয় প্রতি মুহূর্তে আবার কখনোবা পাখির মতো।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:৫০

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ।

৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:৪০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: চমৎকার গল্প লিখেছেন।

ধন্যবাদ, অপর্ণা মন্ময়।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:৫১

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আবুহেনা ভাই

৯| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:৫১

মি রুমি বলেছেন: ভাল লাগল বেশ।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:১১

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ রুমি

১০| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:২০

ইটস আনডিফাইন্ড আইডি বলেছেন: অসাধারণ হয়েছে।
কিছুই বলার নেই।
তবে কিছুটা দুঃখ ও লেগেছে।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:১১

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আপনাকে

১১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:০০

স্বপ্নবাজ অভি বলেছেন: এত সুন্দর করে কেমনে লেখেন ?

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:১৫

অপর্ণা মম্ময় বলেছেন: কি উত্তর দিবো তোমাকে বুঝতে পারছি না।

১২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৩৮

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
হের পর আবার কী, ইমনে মাডির চাক্কা লইয়া তোমার মার শইল্যে মারছে। তোমার মায় কি কম নি, হাপুর পাইরা আইয়া আইয়া ইমনরে ধাক্কা দিয়া হালায় দিছে। আমিও কি ছাইড়া দিমুনি তোমার মায়রে?

একটু যেন এলোমেলো করে দিলেন !
বউ শাশুড়ি আর জামাইয়ের ত্রিমুখী টানাপড়েনের
বাস্তব এক চিত্র এঁকেছেন নিপুণ তুলীতে ! ++

ভালো থাকুন আপু !

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:১৫

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ গ্রানমা। আপ্নিও ভালো থাকবেন

১৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৫২

ডি মুন বলেছেন: বাহ, চমৎকার।

বৃদ্ধ বয়সের কষ্টকর একটি দিককে দারুণভাবে ফুটিয়ে তুলেছেন। আপনার গল্পে বাস্তবতার ছাপ একেবারে সুস্পষ্ট।


শুভেচ্ছা সতত। ভালো থাকুন আর ভালো লিখুন সবসময়।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:১৭

অপর্ণা মম্ময় বলেছেন: অগ্রজদের জীবনটা আনন্দময় হয়া উচিত যেমন করে তারা আমাদের আনন্দে রেখেছেন, বড় করেছেন মায়া-মমতায় আর নিরাপত্তায়

১৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৫৭

নাসরিন চৌধুরী বলেছেন: অসাধারন লিখেছেন আপু--আমাদের গ্রাম্য সমাজের একটি পারিবারিক চিত্র একেছেন। পড়ে মনটা খারাপ হয়ে গেল। আমরা যে যেখানেই থাকিনা কেন আমরা যেন আমাদের অগ্রজদের প্রতি সদয় হই---অবিচার না করি।
ভাল থাকবেন আপু।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:১৮

অপর্ণা মম্ময় বলেছেন: সুন্দর মন্তব্যে ভালো লাগা রইল।
শুভকামনা রইল আপনার জন্যও।

১৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:২২

এফ রহমান বলেছেন: নিজেকে চঞ্চল প্রজাপতি মনে হয়
প্রতি মুহূর্তে আবার
কখনোবা পাখির মতো

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:২১

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ

১৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:৪৫

তিথীডোর বলেছেন: অপূর্ব লেখা! নূহা কে আবার কবে পাবো?

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:২২

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ তিথী। নুহা কে নিয়ে বসার সময় পাচ্ছি না। বসবো শীঘ্রই

১৭| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:৪৫

সুলতানা সাদিয়া বলেছেন: এই অবধি এটাই তোমার সেরা লেখা, আমার কাছে।(তাই বলে তোমার অন্য লেখা ছোট করে দেখছি না!) পত্রিকার একটা নিউজকে তুমি অসাধারণ গল্প করে দিলে। অন্ধকার জগত আর শরীরের টানাপোড়েন ভাষার মাধুরীতে কত সুন্দর অবয়ব নিয়ে যে প্রকাশ করা যায় তা এই গল্প থেকেই শিখছি। মাকে বোঝা ভেবে বস্তায় ভরে ফেলে দিয়ে আসার মত নিষ্ঠুরতায় তোমার গল্পতে এমন ভাবে এনেছো যে আজ অনেক বেশিই প্রশংসা করে ফেললাম। যদিও আমি তোমার ভুল ধরি বেশি। আজ ধরলাম না। আসলে পারলাম না। মনটা খারাপ.....
আমি ঠিক এমনই জলময়ূর হয়ে ভেসে যাবো কি? তবু সন্তানেরা ভাল থাকুক। বেঁচে থাক বাবারা..মায়েরা আমার পেটটা কেটে শরীরটাকে ঝাঁঝরা করে তোদের আলোর মুখ দেখিয়েছি, নিজে মুখে খাবার পুরবার আগে তোদের দিচ্ছি...আমি তোদের জলময়ূর মা!

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:২৫

অপর্ণা মম্ময় বলেছেন: তুমি যে আমার কত বড় উপকার করছ, কি আর বলব। অনেক দুশ্চিন্তায় ছিলাম। হাহাহাহ
তোমার প্রশংসায় লজ্জামিশ্রিত ভালোবাসা অনুভব করতাছি। আসল বন্ধু সেইই যে ভালো খারাপ দুইটাই বলার সাহস রাখে এবং পথ চলায় পাশে থাকে, হোক সে লেখালেখি দিয়ে কিংবা অন্য কোন ভাবে।

ভালো থেক জল্ময়ূর মা। ময়ূরের পাখা মেলে দাও।

১৮| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:৪৬

জাহাঙ্গীর.আলম বলেছেন:

প্রথম দিকটা খুব স্বাভাবিক ভাবেই শুরু ছিল ৷ ধীরে ধীরে পাঠক গল্পের গভীরে প্রবেশ করবে ৷ খুব চেনা প্রেক্ষাপট, চেনা ব্যক্তি চরিত্রের আবেগ ৷ একেবারে শেষ প্যারায় আপনার নিজস্ব গদ্যশৈলী মুগ্ধ আবেশটুকু রয়ে গেল ৷ এতেই মনে হয় আপনার স্বকীয়তা ৷

ঘটনার পিছনের মনে হল অনেকদিন আগে পত্রিকায় পড়া এরূপ কোন ঘটনা ৷ তবে আপনি পাঠককে ধরে রাখতে পেরেছেন ৷ যদিও মনে হয় বয়সের আবর্তন ৷ মূল আচরণ কিন্তু অস্বিত্ববাদির চেনা সূর ৷ যেকোন ভাবেই ঘটবে ৷ বর্ণনায় ভাল লাগা ৷

ভাল থাকবেন ৷

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:২৮

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার কমেন্ট পড়তে সবসময়ই ভালো লাগে। ঘটনার ছায়া অনেক আগের একটা সময়ে, হয়ত ৩/৪ মাস হবে। নারায়ণগঞ্জের রূপগঞ্জের এক কাহিনীর ছায়া অবলম্বন আছে তবে ইচ্ছে করেই মূল ঘটনার মত করে লিখিনি। মূল ঘটনা আরো করুণ, সন্তান হিসেবে নিজেকে অনেক নিচু মনে হয় ঐ ঘটনা ভাবলে। বাবা-মার তুলনা বাবা-মা'ই। তারা সব কিছুর ঊর্ধ্বে।

আপনিও ভালো থাকবেন।

১৯| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:৪৬

যমুনার চোরাবালি বলেছেন: ভালো লেগেছে।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:২৮

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আপনাকে

২০| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:৩৯

অন্ধবিন্দু বলেছেন:
ইদানীং কালে অধিকাংশ তরুণ গল্পকারদের ডার্ক স্টোরি পড়ে নিজের পাঠযোগ্যতা বদহজমের সম্মুখীন হয়। তবে আপনার এই গল্পটি বেশ ব্যতিক্রম লাগলো, হজম-যোগ্য। সময় বিনিয়োগ সার্থক ...

ধন্যবাদ।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৩০

অপর্ণা মম্ময় বলেছেন: একেকজনের লেখার কম্ফোর্ট জোন আসলে একেকরকম। আমারও একটা কমন টোন ছিল, চেষ্টা করছি বের হতে।
অনেক ধন্যবাদ আন্তরিক মন্তব্যে।

২১| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:০৯

কলমের কালি শেষ বলেছেন: ভাল লেখনী। পড়ে ভাল লাগল । :)

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৩০

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আপনাকে

২২| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:১৪

হাসান মাহবুব বলেছেন: এটা কি আগে পড়েছিলাম?

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৩১

অপর্ণা মম্ময় বলেছেন: ইনবক্সে আপনাকে ড্রাফ্‌ট পড়তে দিছিলাম। পরে কিছুটা চেঞ্জ করছি।

২৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৩৩

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: পুরোটা পড়তে পারলাম না। পড়ে এসে মন্তব্য করব। :)


১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৩৯

অপর্ণা মম্ময় বলেছেন: আচ্ছা

২৪| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৪৬

ইমরান নিলয় বলেছেন: সাবলীল স্বার্থপরতার গল্প। সুন্দর।
ভালো আছেনতো?

১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৫৯

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ নিলয়।
ভালো আছি। আশা করি তুমিও আছো ভালো

২৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:৫৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :(( :(( :((

রিয়েলি ইটস মেইক মি ক্রায়িং। আমি এমনতর নিজ চোখে হতে দেখেছি, বড় কষ্টের। মানুষ যেন অথর্ব হওয়ার আগেই ভবের মায়া সাঙ্গ করে বিদায় নেয় এই স্বপ্নের ভুবন থেকে।

লেখায় ++++ উইথ লাইক।

ভালো থাকবেন।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:০১

অপর্ণা মম্ময় বলেছেন: আমি নিজ চোখে এমনটা হতে না দেখলেও নিষ্ঠুরতার কিছু কিছু বিচ্ছিন্ন ঘটনা দেখেছি আর বাকিটা শুনেছি বা পড়েছি। কিন্তু সব কিছুই কেমন যেন চোখের সামনে ভাসে।

আপনিও ভালো থাকবেন।

২৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৫২

ইমিনা বলেছেন: তার ভেতরের সত্তাটির নতুন রূপান্তর যখন সে টের পায়, দেখে এক জল-ময়ূর ভেজা মাটির গা মাড়িয়ে দিগন্তে ধীরে ধীরে মিলিয়ে যাচ্ছে।
..................................
সাবলীল বর্ণনায় আর অসাধারন গ্রাম্য পটভূমিতে ফুটে উঠেছে জীবন ও জীবনের গতি-প্রকৃতি। তাই মুড়্ধতা জানিয়ে যাচ্ছি। ভালো থাকবেন ।।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:০২

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ ইমিনা। আপনিও ভালো থাকবেন।

২৭| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:৩৮

আহমেদ জী এস বলেছেন: অপর্ণা মম্ময় ,



লেখাটি পড়ে খুব বাস্তব কিছু চোখে ভেসে উঠলো । গ্রাম্য পটভূমিতে দুটি নারীর সম্মীলিত অপরাধ, কিছু তুচ্ছ বিষয় নিয়ে ।

এটা এখোন আমাদের সমাজচিত্র । মেয়েরা ড্রাগস বিক্রি করে , প্রেমের কারনে খুন করতে পেছপা হয়না ইত্যাদি আরো আনেক অপরাধেই মেয়েরা জড়িয়ে যাচ্ছে আজকাল । খবরের কাগজ খুললেই এইসবের দেখা মেলে... ইয়াবা সম্রাজ্ঞী ধৃত .... শিশু পাচারকারী নারী গ্রেফতার ..... ।

আর গল্পের সালেহা বেগমের শেষ দৃশ্যটুকুও এর থেকে বাইরে যেতে পারেনি , খেয়াল করেছেন তো ? আপনি হয়তো লিখে গেছেন কিন্তু সমাজের একটি ভয়ঙ্কর বাস্তবতার দিকে নারীদের ঝুঁকে পড়াটাই আপনার অজান্তে ফুঁটে উঠেছে ।

সবটা মিলিয়ে ভালো লাগলো ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:২৮

অপর্ণা মম্ময় বলেছেন: অপরাধ আসলে নারী বা পুরুষ দেখে সংগঠিত হয় না আমি মনে করি। আমার অজান্তে ফুটে উঠেছে সেটাও নয় তবে ঘরের একজন সদস্য অন্যায় করলে অন্যরাও যদি সেখানে সমর্থন দিয়ে যায় তাহলে তারাও তো সমান অপরাধী। সুলেমান, পারুল, চম্পা , জাহাঙ্গীর সবাইই অপরাধী এখানে ।

ধন্যবাদ ভাইয়া

২৮| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৩৫

মহামহোপাধ্যায় বলেছেন: আপা তোমার এই গল্পটা একটা মাস্টারপিস হয়ে থাকল। খুব ভাল লেগেছে। আপাতত বেশি কিছু বলতে পারছিনা।


ভালো থেকো। অনেক শুভকামনা রইল :)

২১ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:২৯

অপর্ণা মম্ময় বলেছেন: তুইও ভালো থাকিস

২৯| ২২ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:২১

আমি ময়ূরাক্ষী বলেছেন: অসাধারণ!

২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:১০

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আপনাকে

৩০| ০২ রা অক্টোবর, ২০১৪ সকাল ১১:৪০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চমৎকার! চমৎকার!!

৩১ শে অক্টোবর, ২০১৪ সকাল ১১:৫২

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আপনাকে

৩১| ০৮ ই অক্টোবর, ২০১৪ ভোর ৬:১৩

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: চমৎকার চমৎকার। মায়ের কথাটা ভেবে বড় খারাপ লাগলো। কেমন করে সন্তানেরা এমন করতে পারে?

৩১ শে অক্টোবর, ২০১৪ সকাল ১১:৫৪

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ তনিমা। কেউ কেউ আছে সুলেমান, জাহাঙ্গীর, চম্পা, পারুলদের মতো !

৩২| ১০ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:০০

তুষার কাব্য বলেছেন: ভাল লাগলো ...

৩১ শে অক্টোবর, ২০১৪ সকাল ১১:৫৪

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ

৩৩| ১৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৫৫

অদৃশ্য বলেছেন: দি, ভালো আছেন আশাকরি... খোঁজ খবর নিতে এলাম আরকি... গল্পটা পড়ে যাব... আর নুহাটা যে কোন পর্যন্ত পড়েছিলাম! দেখতে হবে...


শুভকামনা...

৩১ শে অক্টোবর, ২০১৪ সকাল ১১:৫৬

অপর্ণা মম্ময় বলেছেন: আলহামদুলিল্লাহ, ভালো আছি ভাইয়া। নুহা লেখা তো সেই কবেই আলসেমি শুরু করেছি আর লেখা হয়ে ওঠেনি।
আপনার জন্যও শুভকামনা। আপ্নাকেও মনে হয় অনেকদিন পর দেখছি !

৩৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৭

আমি মাধবীলতা বলেছেন: ভেতরটা কেঁপে গেলো আপু । এতো সুন্দর করে লিখেছেন !!

০৫ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৩৯

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ মাধবীলতা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.