নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনের কোথাও একটি ছাপ রেখে যেতে চাই

চিত্রদীপ জ্বেলে রেখো ময়ূখ পিদিম; রাত্রি-কথায় বেঁধে নেবো ভোরের খোঁপা।

অপর্ণা মম্ময়

চিত্রদীপ জ্বেলে রেখো ময়ূখ পিদিম; রাত্রি-কথায় বেঁধে নেবো ভোরের খোঁপা।

অপর্ণা মম্ময় › বিস্তারিত পোস্টঃ

টাইম পাস বা ব্লগর ব্লগর

০৪ ঠা নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৪৪

সত্যিকার অর্থে সিরিয়াস ভাবে ব্লগিং করি না বহুদিন। হঠাৎ করে অফিসের কাজের প্রেসার ব্লগিং এ অনিয়মিত হবার প্রথম কারণ। দ্বিতীয় কারণ, আমার সিনিয়র বসেরা ব্লগিং, সাহিত্য চর্চা এসব ভালো ভাবে নেয় নাই। আর সবচেয়ে বড় কথা অফিসে বসে ব্লগিং বা সাহিত্যি চর্চা করার মতো কাজটা যে ঠিক না এই বোধটা তখন আমার মাঝে কাজ না করলেও একটা অভিমান অভিমান ভাব কাজ করতো। প্রায়ই এক কলিগ জিজ্ঞেস করতো ,
তুমি এখন লেখ না কেন? ব্লগিং করো না কেন?

আমিও কপট রাগ দেখিয়ে বলতাম, তোমরা দেশের একজন সাহিত্যিককে কাজের প্রেসার দিয়া সাহিত্যের জগত থেকে বিদায় করে দিছো, এখন আর লিখে কি হবে!

আর ব্লগিং না করলে, কেউ যদি নিজের ভিউ বা লেখাটা না পড়ে, সেটাও আগ্রহ হারাবার কারণ। দেখা গেলো যাদের সাথে ব্লগিং এর কারণে একটা আন্তরিকতা গড়ে উঠেছে, তারাও সেই সময় ব্লগে অনুপস্থিত। তখন না ইচ্ছা করে লেখা পোস্ট দিতে, না ইচ্ছা করে কারো লেখা পড়তে! না লিখতে লিখতে আমার মাঝে একটা আলসেমিও কাজ করেছে। কেউ কেউ বলেছে রাইটার্স ব্লক, তাই হয়তো এমন হচ্ছে। আসলে এই ব্লক জাতিয় কিছু না জাস্ট এখন কেন জানি ইচ্ছা করে না লিখতে, পড়তে।

আমি খুব গল্পের বই পড়তাম। সবার আগে আমি ছিলাম পাঠক। আমার পাঠক সত্তাটা কই যেন হাওয়া হয়ে গেলো। অনেক অনেক দিন কয়দিন আগে একটা থ্রিলার উপন্যাস শেষ করলাম একটানা বসে। মোহাম্মদ নাজিম উদ্দীনের লেখা " এখানে রবীন্দ্রনাথ কখনো খেতে আসেন নি "। পড়ে হতাশ হয়েছি। ভালো লাগে নাই। লেখকের লেখা পড়ে মনে হয়েছিলো উনি খুব জ্ঞানি এটাই উপন্যাসের পরতে পরতে ছড়িয়ে আছে। খুব সহজেই একটা মন্তব্য করে ফেললাম বইটা নিয়ে, আমাকে লিখতে দিলে হয়তো এক কোণাও পারবো না লিখতে। পাঠক হিসাবে কিছু কথা আমরা বলতেই পারি। এটাও তেমন একটা কমেন্ট। এই বইটা কেউ পড়েছেন?

এরপর আরেকটা বই পড়া ধরলাম। সৈয়দ মুস্তাফা সিরাজির " অলীক মানুষ"। ৫২ পাতা পর্যন্ত পড়ে রেখে দিয়েছি। তবে চমৎকার একটা উপন্যাস নিঃসন্দেহে। যে সময়কার লেখা এই বই সে সময়ের হিসাবে লেখকের মনন, চিন্তা ভাবনা অনেক আধুনিক। পুরো উপন্যাসটা পড়ার আগ্রহ কেমন করে যেন হারিয়ে ফেললাম। এরপর গার্সিয়া মার্কেজের " নিঃসঙ্গতার একশো বছর" ধরেছিলাম, ৩৭ পাতা পর্যন্ত পড়ে সেটাও আর ধরা হয়নি।

যখন আমার ব্লগিং এর শুরু তখন কাণ্ডারি অথর্ব, কাল্পনিক ভালোবাসা, মামুন রশীদ ভাই, হাসান মাহবুব, স্বপ্নবাজ অভি, আলাউদ্দীন, দূর্জয়, নাহোল, সোনালী ডানার চিল, কবি আরও অনেকেই তখন সেসময় অনেক ব্লগিং করতো। তাদের সাথে সময়টা নিঃসন্দেহে ভালো ছিল। এরপর বৃতি, তনিমা, মাঈনউদ্দিন মইনুল ভাই, অদৃশ্য, বোকামানুষ, প্রোফেসর শঙ্কু, সিফাত, সাদিয়া, রাবেয়া রব্বানি, সিফাত, শ্যামল জহির ভাই এদের সাথেও ভালো একটা সময় গিয়েছে। আমিই কেন জানি অনিয়মিত হয়ে গেলাম। কেউ কেউ বলে আমি সুখে সুখে দিন কাটিয়ে অলস হয়ে গেছি। কেউ কেউ নুহা সিরিজটা আবার শুরু করতে বলে।

আমারও ইচ্ছে করে। এখন অফিসের কাজের চাপ কম, বসেরাও আগের মতো কঠিন নেই। কিন্তু আমিই আর আগ্রহ পাচ্ছি না ব্লগিং বা লেখালেখিতে নিয়মিত হতে। ইচ্ছে ছিল ২০১৬ তে একক বই বের করব। আমার ছেলে বাবুইকে কথা দিয়েছিলামও। কিন্তু সেই কিন্তুর চক্করে পড়ে সব ভেস্তে গেছে।

লেখালেখি আর ব্লগিং তো বর্তমানের এক আতংকের বিষয়ও হয়ে দাঁড়িয়েছে। সবার জীবনের নিরাপত্তা কামনা করি।

মন্তব্য ৯৮ টি রেটিং +১৯/-০

মন্তব্য (৯৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: গতরাতে কান্ডারী অর্থব ভাই পোস্ট দিলেন, আজকে আপনি পোস্ট দিলেন। চমৎকার ব্যাপার। আসলে লেখালেখি একটি অভ্যাস ও চর্চার বিষয়। যাদের ভেতরে লেখক স্বত্তা আছেন, তারা চাইলেও এই স্বত্তা থেকে দূরে থাকতে পারেন না। আর এই ভুলে না থাকতে পারাই আমাদের মত সাধারন পাঠকদের জন্য আনন্দের। কেননা আপনারা সবাই ফিরে আসেন।

দীর্ঘদিন পর ব্লগে আপনাকে পেয়ে অনেক ভালো লাগছে। নিজের লেখা সম্পর্কেই যথাযথ মূল্যয়ন পেতে ব্লগে টাইম দেয়ার বিকল্প নেই। আশা করি আস্তে আস্তে শত ব্যস্ততার মাঝেও ব্লগে লিখবেন।

শুভেচ্ছা রইল।

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৫৮

অপর্ণা মম্ময় বলেছেন: একেবারেই যে সময় পাইনি তাতো নয় তবে ঐ যে অনভ্যাসের চক্করে পড়ে বেদিশা ভাব আর কি।
আমি ব্লগিং না করলেও সামুর ব্লগ পেইজ ওপেন থাকতো। মাঝে মাঝে অফ্লাইনে থেকেই উঁকিঝুঁকি মেরেছি। কান্ডারি ভাইয়ের পোস্টও চোখে পড়েছে। একবারে আগের মতো ফ্লো ভাবে হয়তো চলতে পারবো না তবে আস্তে আস্তে আবার শুরু করার ইচ্ছে আছে।

আর তোমাকে, জানা আপুকে স্পেশালি থ্যাংকস। আমার এই আইডি ফেরত পাবার জন্যও তুমি অনেক কন্সার্ন ছিলে। পুরনো আইডিতে আসতে পেরে সত্যিই ভালো লাগছে। এখানে অনেক লেখা ছিল। ইনফ্যাক্ট আমার লেখালেখি সেভ করার ফোল্ডারে যা ছিল সব পিসি থেকে নষ্ট হয়ে গেছে।

তোমাকেও শুভেচ্ছা। ভালো থেকো।

২| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ বিকাল ৪:০৬

আমি ইহতিব বলেছেন: আমারো একই অবস্থা আপু। তবে খুব মিস করি সেই সুন্দর সময়গুলো।
নুহা সিরিজটা অনেক ভালো ছিল।

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:০০

অপর্ণা মম্ময় বলেছেন: আমিও মিস করি আগের ব্লগিং টাইমটা।
নুহা সিরিজ লিখতে লিখতে নুহার সাথে একাত্ম হয়ে গিয়েছিলাম খুব। একটু নিয়মিত হতে পারলে হয়তো আবার লিখতে পারবো। ইদানিং আমার পাস ওয়ার্ড হারানো রোগ হয়েছে। নুহার কয়েকটা এডভান্স সিরিজ লেখা ছিল একটা ইমেইল আইডি তে। সেই আইডির পাস ওয়ার্ড ভুলে গেছি।
ভালো থেকো বীথি ।

৩| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ বিকাল ৪:০৭

কান্ডারি অথর্ব বলেছেন:


অইত্তুরি !!! আমিও ফিরলাম, আপনিও ফিরলেন নাকি। একই দিনে দুইজনের প্রত্যাবর্তন। এরপর থিকা দুইজনে লগে প্রত্যাবর্তন দিবস পালন কইরা কেক কাটা যাইব।

কা_ভা ভাই একটা কথা খুব ভাল বলছেন, যাদের ভেতরে লেখক স্বত্তা আছেন, তারা চাইলেও এই স্বত্তা থেকে দূরে থাকতে পারেন না।

অতিব খাঁটি কথা কইছেন কা_ভা। পিলাচ দিলাম। দ্যাটস হোয়াই এগেইন আবার ফিরলাম।

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:০৩

অপর্ণা মম্ময় বলেছেন: অইত্তেরি!!! সেইম কাহিনী। প্রত্যাবর্তন কিনা জানি না কিন্তু আপনার পোস্ট দেখে ভালো লেগেছে। এখনো পড়া হয়নি।
আসলেই লেখালেখি বা পড়া কে যারা একবার ভালবেসেছে, সেই সত্তাকে কাটিয়ে ওঠা মুশকিল। আমি হয়তো ঠিকভাবে লিখিনি, ব্লগিং করিনি কিন্তু মনে মনে বা হুটহাট অসংখ্য লেখার প্লট মাথায় ঘুরেছে, ডায়ালগ গুছিয়েছি, লিখেই গেছি।

ভালো থাকবেন কান্ডারি ভাই। আপনাকে আবার রাগাতে হবে, আপনি রেগে গেলে মজা পাই । ঠিক রাগ না আপনি আবার বেশি অভিমানী । হাহহাহা

৪| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ বিকাল ৪:১০

অন্ধবিন্দু বলেছেন:
লেখকের লেখালেখিতো লেখালেখিই। কিসের ব্লগ-বই-পত্রিকা। কী-বোর্ড হোক বা ছাপার অক্ষর। যখন যেথা সময় হচ্ছে লেখাও হচ্ছে। হাহ হাহ হা। তবে ব্লগে সময়াঙ্কিক যে ব্লগিং-পরিচিতি পরিজ্ঞাতর কথা বললেন। এসব অনিচ্ছা/আলসেমি এড়িয়ে চলাই ভালো।

অনলাইনে নতুন নতুন ব্যাক্তিত্ব, লেখনী, মানুষদের সাথে পরিচয় হয়। বিচিত্রতাটি উপভোগ করে আসছি অনেক সময় ধরে।
আপনিও নিরাপদে থাকুন, সুস্থ থাুকন। একক বইয়ের জন্য শুভ কামনা রইলো।

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:০৬

অপর্ণা মম্ময় বলেছেন: অনলাইনের এই তাৎক্ষণিক যে মন্তব্য বিনিময় প্রথা বা লেখালেখির ব্যাপার, সেটা সত্যিই উপভোগ্য।
একক বই বের হচ্ছে না। আমার ছেলেকে উৎসর্গ করে বেশ কয়েকটা গল্প লিখেছিলাম কিন্তু লেখাগুলো হারিয়ে গেছে। আমার ল্যাপ্টপটাও নষ্ট হয়ে গেছে। দেখি আবার নতুন কিছু লিখলে হয়তো বই করার চিন্তা করব ।

৫| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ বিকাল ৪:১০

নেক্সাস বলেছেন: কিরে সব দেখি আবার ফিরছে। মরবার লাগি ? :) :)

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:০৭

অপর্ণা মম্ময় বলেছেন: মরি বাঁচি যাই হোক এই মুহূর্তে বেঁচে আছি এটাই আশার কথা, জরুরী খবর।
ভালো থাকবেন

৬| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ বিকাল ৪:১৫

আমি ইহতিব বলেছেন: নেক্সাস ভাইয়ের কমেন্টস এ +++
নিজেকে ব্লগার ভাবতেও ভয় লাগে এখন।

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:০৭

অপর্ণা মম্ময় বলেছেন: ভয় পেলে নিজেকে পাঠক ভাবো। সহজ সমাধান :)

৭| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ বিকাল ৪:২১

মামুন রশিদ বলেছেন: প্রিয় অপর্ণা, আমি যেটুকু বুঝেছি বিবিধ কারনে একজন লেখার আগ্রহ হারায় । যদিও লেখক সত্ত্বাটা সারাক্ষণ জ্বালিয়ে মারে । তবু একটা বিরতির পর হঠাৎ করেই লেখালেখি শুরু করা যায় না । এটা শুধু আলস্য বা অনভ্যাসের জন্যই হয়, তা নয় । আসলে লেখালেখি ব্যাপারটা সাধনা বা উপাসনার মতোই নিরবিচ্ছিন্ন, একবার তাল কেটে গেলে আবার সেই সূচনালগ্নেই ফিরে যেতে হয় । আবার শুন্য থেকে সাধনা শুরু করুন, স্বরস্বতীর দেখা মিলে যাবে সহসাই ।

নিজের কথা যদি বলি, বিগত সময়টা আপনাদের সান্নিধ্যে সত্যি আনন্দময় ছিল । আনন্দধারায় আবার ফিরে আসার ব্রত আমিও নিয়েছি ।

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:১৩

অপর্ণা মম্ময় বলেছেন: আমার ব্যাপারটা তো আমি বললামই। আপনার বিষয়টা কি ? কই হারাইয়া গেছেন আপনি ? গল্প সংকলন সিরিজ থেকে বিদায় নিয়া ডুমুরের ফুল হইয়া গেছেন। আপনিও আবার নিয়মিত হন।

আমি গতকাল মনে করেন হুট করেও পোস্ট দেয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। লেখাটাও গুছানো ছিল না। লেখালেখি বা ব্লগিং এ আগ্রহ হারিয়ে যাবার আরো একটা কারণ ছিল, অনেকদিন ধরে ল্যাপটপ না চালাতে চালাতে সেটাও নষ্টের পথে ছিল। কদিন আগে ঠিক করাতে পাঠালাম, শুনলাম আর ঠিক হবে না ওটা।

তাত্তারি ফিরে আসেন ঢাক ঢোল বাজিয়ে। আসেন আবার ব্লগিং করি ।
হ্যাপি ব্লগিং

৮| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৭

শতদ্রু একটি নদী... বলেছেন: কাজের ব্যস্ততা অনেককিছু থেকেই দূরে সরিয়ে দেয়, কিন্তু আগের সবকিছুকে ছুঁড়ে ফেলে দেয়া যায়না। মায়া কাজ করে, আর সে কারনেই ফিরে আসবার তাড়না অনুভব করে অনেকেই। এই ফিরে আসবার তাড়নাটা তীব্র হোক।

শুভকামনা রইলো। :)

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:১৪

অপর্ণা মম্ময় বলেছেন: শতদ্রু নদীটা কোথায় ?
আসলেই কিছু মায়া বা তাড়না তো কাজ করেই যে কারণে উঁকি দিয়ে যাওয়া।
অনেক ধন্যবাদ সময় করে কমেন্ট করার জন্যও।
আপনার জন্যও শুভকামনা রইলো ।

৯| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনি লেখেন। আপনার লেখা সবসময়ই ভালো লাগে। ধন্যবাদ।




ভালো থাকবেন নিরন্তর।

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:১৫

অপর্ণা মম্ময় বলেছেন: আপনিও ভালো থাকবেন। আমার লেখা আপনার ভালো লাগে জেনে সত্যিই ভালো লাগলো আমার।
শুভকামনা আপনার জন্যও রইলো।

১০| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৯

আমিনুর রহমান বলেছেন:



ব্লগিং একটা অভ্যাস। একটু ব্রেক পড়লেই আবার ফিরে আসতে সময় আগে আবার। মনোযোগ ফিরিয়ে আনতে কষ্ট হয়। চালিয়ে যা তোরা ফিরে আসলে আমার মতো পাঠকরা কমেন্ট করার জায়গা পাবে। আমার তো কমেন্ট করার অভ্যাসটা ফিরে পেতে চাই।

লিখা শুরু করে দে আতংকিত হলে আতংক আরো পেয়ে বসবে। চুপ করে মরার চেয়ে কিছু বলে মরাই ভালো।

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:১৮

অপর্ণা মম্ময় বলেছেন: চিন্তা তো হয়ই, লিখলেও কল্লা ফালায়, বই প্রকাশ করলেও কল্লা ফালায়। বাকি রইলো পাঠককূল। চাপাতির নিচে কল্লা রেখে যারা লিখতেছে এখনো, দেশে বসে তাদের সাহসিকতার তারিফ করতে হয়।

ব্লগিং একটা অভ্যাস যেমন, নেশার মতোও। ছেড়ে যাওয়া কঠিন।
তোরও কমেন্ট করার অভ্যাস ফিরে আসুক। ভালো থাকিস।

১১| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৫২

মশিকুর বলেছেন:

আবার নতুন করে শুরু হোক সবকিছু...

:)

শুভকামনা।

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:১৮

অপর্ণা মম্ময় বলেছেন: চেষ্টা করছি।
আপনার জন্যও শুভকামনা রইলো

১২| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ বিকাল ৫:১১

চাঁদগাজী বলেছেন:

লিখুন

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:২০

অপর্ণা মম্ময় বলেছেন: লিখতে চাই। আপনারাও পাঠ অভ্যাস করেন।
আপনার প্রোপিকের গাড়িটা আমার ছেলের পছন্দ হয়েছে, ওকে দিয়ে দিতে বলেছে :)

১৩| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৬

চ্যাং বলেছেন: চইল্লা আসেন। নতুন আমাগো লগে টেক্কা দেন না ক্যারে........ B-))

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:২১

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার নিক টা তো ইন্টারেস্টিং। চ্যাং চুং
টেক্কা না দেই সাথে সাথেই থাকব । ধন্যবাদ

১৪| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ রাত ৮:১০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
কেউ যদি অনেক ভালো লেখেন, কিন্তু তার কোন পাঠক/মন্তব্যকারী না থাকে, তবে এটি তার জন্য বিরাট অপ্রাপ্তি। এই সুবিধার একমাত্র বিশ্বস্ত পরিবেশক হলো ব্লগ। পাঁচ/দশ বছর পূর্বে কোন লেখক এসব স্বপ্নেও ভাবতে পারেন নি।

কেউ যদি ভালো লেখতে না পারেন, অথচ লেখক হবার স্বপ্ন দেখেন, সেখানেও ব্লগ তার একমাত্র সহযোগী।

কেউ কেউ আছেন যারা লেখকও নন, হতেও চান না... পাঠক এবং আড্ডাবাজ। পড়ে/আলোচনা করে সময় কাটাতে চান। তার জন্যও আদর্শ ব্যবস্থা হলো ব্লগ।

অতএব ব্লগ ছাড়বেন না। আপনের পিলিজ লাগে ;)


নতুবা... নুহা'র অকাল প্রয়াণ বা এ জাতীয় কিছু একটা হলে কিন্তু শেষে আপনিই দায়ি থাকবেন! /:)

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:২৪

অপর্ণা মম্ময় বলেছেন: ব্লগ নিঃসন্দেহে লেখালেখি, পাঠক শ্রেণি, আড্ডাবাজির নিঃসন্দেহে ভালো জায়গা। আপনার পাঠ অভ্যাসটা যে নিয়মিত সেটা ভালই বোঝা যায় মইনুল ভাই।
ব্লগ ছাড়বো এটা ভাবতেই পারি না।
তবে নুহাকে নিয়ে আবার কবে আসবো সেটাও বলতে পারি না। দোয়া করেন আগের মতো যাতে ব্লগিং বা লেখার অভ্যাস টা ফেরত আসে। ব্লগিং করতে গিয়ে মাঝে মাঝে তো অবস্থা এমন হতো, নতুন শুরু হওয়া লেখা পেন্ডিং পড়ে থাকতো। নেশার মতো ব্যাপার।

ভালো থাকবেন মইনুল ভাই

১৫| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ রাত ৮:৩১

মুদ্‌দাকির বলেছেন: পুরানো ব্লগারদের মিস করি!!

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:২৬

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার ব্লগ বাড়িতে ঢুঁ মেরে দেখতে হবে আপনার ব্লগিং এর সময়কাল।
জেনে ভালো লাগলো 'মিস' করেন বলে

১৬| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ রাত ৮:৪৪

এস কাজী বলেছেন: আপনেরা ফিরে আসলেই তো ভাল। তাইলে একটু কম্পিটিশনে পরমু =p~ নাইলে তো খালি মাঠে আমরা গোল দিতে থাকমু। হাহাহাহা মজা করলাম।

আপনারা আসুন লিখুন আবার। আমাদের মত নতুন পাঠকদের অনেক পড়ার বাকি আছে।

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:২৭

অপর্ণা মম্ময় বলেছেন: এইম করে গোল দেয়াটাও একটা গুন। আস্তাছি শীঘ্রই, কম্পিটিশন স্টার্ট হইলো মাত্র । রেডি হন

১৭| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ রাত ৯:০২

কিরমানী লিটন বলেছেন: কাল্পনিক_ভালোবাসা বলেছেন: গতরাতে কান্ডারী অর্থব ভাই পোস্ট দিলেন, আজকে আপনি পোস্ট দিলেন। চমৎকার ব্যাপার। আসলে লেখালেখি একটি অভ্যাস ও চর্চার বিষয়। যাদের ভেতরে লেখক স্বত্তা আছেন, তারা চাইলেও এই স্বত্তা থেকে দূরে থাকতে পারেন না। আর এই ভুলে না থাকতে পারাই আমাদের মত সাধারন পাঠকদের জন্য আনন্দের। কেননা আপনারা সবাই ফিরে আসেন।

ফিরে আসুন,আপনাদের মুগ্ধ মননে গড়া প্রিয় ভালোবাসার আঙিনায়,আমরা-স্বপ্নবাজ নতুনেরা-আপনাদের প্রজ্ঞার আলো থেকে বঞ্চিত হতে চাই না!!!কথা দিলাম,পাশেই থাকবো-হে সুন্দরতম... !!!
অনেক শুভকামনা ...

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৩০

অপর্ণা মম্ময় বলেছেন: একটা ব্যাপার সত্যিই ভালো লাগলো, এত দিন পর পোস্ট দিলাম টাও অনেক নতুন নতুন নিকের আগমন দেখলাম, মোটিভেট করার মতো সুন্দর সুন্দর কমেন্ট পেলাম। সত্যিই ভালো লাগলো। গতকাল পোস্ট দেয়ার পর আর পিসির সামনে বসা হয়নি, তাই উত্তর দিতে দেরি হলো।

সময় সুযোগ করে আপনার ব্লগ বাড়িতেও যাবার ইচ্ছে রাখি। ভালো থাকবেন কিরমানী লিটন।

কিরমানী শব্দের অর্থ কি ?

১৮| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ রাত ৯:৫০

আহমেদ জী এস বলেছেন: অপর্ণা মম্ময় ,



অনেকদিন পরে এলেও দোহাই দিলেন "রাইটার্স ব্লক" বা ঐ জাতীয় কিছুর । "রাইটার্স ব্লক" বলে কিচ্ছু নেই ।
আসলে ব্যস্ততা হয়তো লেখার টেবিল থেকে সরিয়ে রাখে , তবে লেখার নেশা থাকলে একটু আধটু ব্লগর ব্লগর করা যায় ফাঁকে ফাঁকে ।
নেশাটাই কেটে গেছে কি ? তা যে যায়নি তা এই ব্লগর ব্লগর করে বুঝিয়ে দিলেন ।
ভালো থাকুন ।

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৩২

অপর্ণা মম্ময় বলেছেন: নেশাটা যে কেটে যায়নি বুঝতেই তো পেরেছেন।
নাহ আমার রাইটার্স ব্লক হয়নি। তেমন আহামরি গোছের কিছুতো লিখেও ঊঠতে পারিনি।
আমি আপনার লেখার ভক্ত বিশেষ করে আপনার পেইন্টিংস নিয়ে কিছু পোস্ট ছিল যার জন্য আমি খুব অপেক্ষা করে থাকতাম।
এখন থেকে না লিখলেও ব্লগর ব্লগর করবো ভাবছি। এটা অনেক রিলাক্স দেয় অন্য লেখালেখির ফাঁকে ফাঁকে ।

১৯| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ রাত ১০:৪০

সেলিম আনোয়ার বলেছেন: ভাল লাগলো আপনার প্রত্যাবর্তন । এখন কবিতার ভুল ভ্রান্তিগুলো ধরিয়ে দেয়ার লোক পাওয়া যাবে । শুভকামনা অপর্ণা মম্ময় ।

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৩৪

অপর্ণা মম্ময় বলেছেন: কবিতার কথা বইলেন না। আমি কবি না। ভুল ভ্রান্তি সেরকম করে এখন ধরতে পারিও না। খবরদার ইনবক্সে কোনো কবিতা পাঠের দাওয়াত দিবেন না , তাইলে ঘ্যাচাং ঘ্যাচাং । হাহাহাহ

আশা করি ভালো আছেন সেলিম ভাই ।

২০| ০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ১:৪৩

হঠাৎ ধুমকেতু বলেছেন: লেখালেখি করলে অনেক রকম মানসিক অবস্থার মধ্য দিয়ে যেতে হয়। খুব সাধারন যেটা ভাবনা সেটা হল- লিখে কি হবে? অথচ নিজের পর্যবেক্ষণ, নিজের স্বপ্ন, সর্বোপরি নিজের মনের ভেতর তৈরি হওয়া বাক্যগুলো কে ধরে রাখার সব চেয়ে ভাল উপায় লেখা। সৎ একটা কল্পনা, একটা উপলব্ধি, একটা হিউমার শব্দবদ্ধ করার তুল্য আনন্দ পৃথিবীতে আর কি হতে পারে?

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৩৮

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার কমেন্ট টা খুব ভালো লাগলো।

আমি যখন লেখালেখি কমিয়ে দেই,আমার এক লেখক বন্ধু আমাকে জিজ্ঞেস করতে থাকে,ক্যানো লিখছি না। মূলত সে বন্ধুর হাত ধরেই, ওর সাপোর্টেই আমার লেখালেখির শুরু। আমাদের কথার ৮০% লেখালেখি সংক্রান্ত। যে লেখাই লিখি না ক্যানো আনকোরা লেখা দুইজন দুইজনকে পড়তে দেই। মাঝে মাঝে ওকে আপনার মতো করেই এই উত্তরটা দেই --

" লেখালেখি করলে অনেক রকম মানসিক অবস্থার মধ্য দিয়ে যেতে হয়। খুব সাধারন যেটা ভাবনা সেটা হল- লিখে কি হবে?"

এই প্রশ্নটা আমাদের মাঝে মাঝে প্রায়শই কাজ করে, লিখে কি হবে। কি এমন পরিবর্তন এনেছি লিখতে পেরে !

নিজের উপলব্ধি, নিজের চিন্তা গুলো সময়ে সময়ে লিখে রাখলে একটা সময় পুরনো লেখা ঘাঁটলেও অনেক ভালো লাগে।

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ ধুমকেতু

২১| ০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ২:২৯

ফেরদৌসা রুহী বলেছেন: আবার শুরু করুন। আগের অনেকেই এখন আর নেই।
ব্যস্ততা অনেককেই অবসর দেয়না, আবার অনেকে নিজের থেকেই দূরে সরে আছে।

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৩৯

অপর্ণা মম্ময় বলেছেন: আমি তো সেদিন ব্লগিং শুরু করলাম এমন মনে হয়। আমার আগে যারা ছিল তারা তো ধরতে গেলে এখন আসেনই না!
ভালো থাকবেন রুহী।

২২| ০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ৩:২৮

রক্তিম দিগন্ত বলেছেন: আপু আবার শুরু করে দিন। চাপ যখন কমই তাহলে ব্লগিং করেই চাপটা আবার বাড়িয়ে ফেলুন।

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৪৬

অপর্ণা মম্ময় বলেছেন: অলরেডি শুরু করে দিয়েছি। আপনার ব্লগ বাড়িতেও যাবো।

২৩| ০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৪৬

বৃতি বলেছেন: সময় না থাকলে এরকম ব্লগর ব্লগরই নাহয় মাঝেমাঝে কোরো - সবসময় সিরিয়াস না লিখলেও তো চলে। তবে লিখা ছেড়ে দিও না- সাহিত্যিক হিসেবে তোমাকে দেখতে চাই :)
অনেক শুভেচ্ছা থাকলো।

০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৪৭

অপর্ণা মম্ময় বলেছেন: এটা ঠিক বলছ, সিরিয়াস হয়ে লেখালেখির বাইরে মাঝে মাঝে ব্লগর ব্লগরও খারাপ না। তুমিও কিছু লিখো, বৃতি।
হাহহাহা সাহিত্যিক হিসাবে দেখবা ? ওকে চেষ্টা করবো
ভালো থেকো

২৪| ০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:০৩

মাহমুদ০০৭ বলেছেন: একবার লিখে ফ্বেল তে পারলে আশা করি তাল ফিরে পাবেন
শুভেচ্ছা আপা ।

০৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:০০

অপর্ণা মম্ময় বলেছেন: আমার লেখালেখি থাইমা নাই। কিছু কিছু লিখি কিন্তু পোস্ট দেয়া হয় না।
কেমন আছ ?
আমিও আশায় আছি তাল ফিরে আসুক।

২৫| ০৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:১০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ওয়েল কাম ব্যাক ! আগের মতই সাথে আছি ।

০৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:১২

অপর্ণা মম্ময় বলেছেন: থ্যাংকস লিটন ভাই

২৬| ০৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৭

জেন রসি বলেছেন: ইদানিং আমিও মনোযোগ দিয়ে কিছু পড়তে পারছিনা। মাঝে মাঝে এমনটা হয়। অনেক বই কিছু অংশ পড়ে ফেলে রাখি। আবার একসময় পড়তে খুব ভালো লাগে। তখন যাই পড়ি মনে হয় খুব চমৎকার কিছু সময় কাটাচ্ছি।

০৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:১৩

অপর্ণা মম্ময় বলেছেন: ঠিক বলেছেন। কিছু কিছু বইএর শুরুটাই থাকে গতিময়, ধরলে আর ফেলে রাখা যায় না।

২৭| ০৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:২৬

হাসান মাহবুব বলেছেন: ব্লগিংয়ে বিরতি আসতে পারে, বিরতি শেষে ফিরে আসা যেতে পারে। কে আছে আর কে নাই ঐসব অত দেখার কী দরকার! ব্লগে সবসময়ই একটা এ্যাকটিভ গ্রুপ থাকে। তারা আপনাকে চিনে নেয়ার জন্যে প্রস্তুত!

০৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:১৪

অপর্ণা মম্ময় বলেছেন: এ্যাকটিভ গ্রুপ যে থাকে সেটা তো দেখতেই পাচ্ছি। তবে আপনার ধৈর্যের প্রশংসা করতেই হয়। কীভাবে পারেন !!!

২৮| ০৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৫৭

আলোরিকা বলেছেন: আমি নতুন কিন্তু চিনি আপনাকে ( আসলে লেখনীকে ) । শুরু করুন আপু । শেষ বলে কিছু নেই । শুভ কামনা :)

০৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:১৫

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার জন্যও শুভকামনা আলোরিকা

২৯| ০৫ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:০৩

জিরো ডাইমেনশন বলেছেন: একটা সময় আমি শুধু পড়তাম। বাসায় পিসি ছিল না। মোবাইলে পড়তাম। ব্লগের দুনিয়াটা আমাকে রোমাঞ্চিত করত। এই একাউন্ট ও খুলেছিলাম ব্লগ লেখার জন্যই। কিন্তু খুব বেশি লেখা হয় নাই। ভর্তি পরীহ্মার চাপ। পরে পড়াশুনার চাপ। ইত্যাদি ইত্যাদি। অনেক অনেক দিন পর যখন ব্লগে ফিরে আসলাম তখন কেবল খালি শুন্যতা। ভালো ভালো ব্লগার দের লেখা এখন আর পাই না। বেশিরভাগ লেখাকে ব্লগ না বলে ফেসবুকের স্ট্যাটাস বলাই যায়। মনে মনে একটাই প্রার্থনা করি। ফিরে আসুক ব্লগের সেই দিনগুলো। আমার মত পাঠক দের এর থেকে বেশি কিছু চাওয়ার নাই । ভালো থাকবেন ।

০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩১

অপর্ণা মম্ময় বলেছেন: আমিও যখন ব্লগে এলাম, আগের ব্লগারদের ইন্টার‍্যাকশন, তাদের মেধা,তাদের লেখনীর কথা শুনতাম। তাদের সাথে ব্লগিং করা হয়ে ওঠেনি কখনো।
২০১১ তে আমি ব্লগের কথা জানতে পেরে কৌতূহল থেকে প্রথম আলো ব্লগে প্রথম একটা একাউন্ট করি। তারপর আস্তে আস্তে অন্যান্য ব্লগের কথা শুনি।
পাঠক হওয়াটা জরুরী সবার আগে। সেই ধৈর্য না থাকলে লিখতে পারাটা কঠিন বিষয় হয়ে যায় অনেকটা। পড়তে পড়তেই মানুষ শেখে।
আপনিও ভালো থাকবেন।

৩০| ০৫ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:২৯

আরণ্যক রাখাল বলেছেন: লিখুন। আমরা আছি।

০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩১

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৩১| ০৫ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:১৮

গেম চেঞ্জার বলেছেন: তোমরা দেশের একজন সাহিত্যিককে কাজের প্রেসার দিয়া সাহিত্যের জগত থেকে বিদায় করে দিছো



=p~



আমরা চাই আপনি সময়ের ফাঁকফোঁকর পেলে বা না পেলে বের করে বুলুগিং করেন! :) :)

০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩২

অপর্ণা মম্ময় বলেছেন: জি অয় বাই, বুলুগিং শুরু কইরা দিছি তো। আপনেও করেন :)

৩২| ০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৪৫

রুদ্র জাহেদ বলেছেন: কাল্পনিক_ভালোবাসা বলেছেন:
গতরাতে কান্ডারী অর্থব ভাই
পোস্ট দিলেন, আজকে আপনি
পোস্ট দিলেন। চমৎকার ব্যাপার।
আসলে লেখালেখি একটি অভ্যাস ও
চর্চার বিষয়। যাদের ভেতরে
লেখক স্বত্তা আছেন, তারা চাইলেও এই স্বত্তা
থেকে দূরে থাকতে পারেন না। আর এই ভুলে না
থাকতে পারাই আমাদের মত সাধারন পাঠকদের জন্য
আনন্দের। কেননা আপনারা সবাই ফিরে আসেন।

দীর্ঘদিন পর ব্লগে আপনাকে পেয়ে অনেক
ভালো লাগছে। নিজের লেখা সম্পর্কেই যথাযথ
মূল্যয়ন পেতে ব্লগে টাইম দেয়ার বিকল্প নেই।
আশা করি আস্তে আস্তে শত ব্যস্ততার মাঝেও
ব্লগে লিখবেন।

ব্লগে ছাইপাশ লেখার ভীরে প্রিয় ব্লগার-লেখকদের লেখা খুঁজে খুঁজে পড়তে হয়।আর নতুন ভালো লেখা পাওয়াও দুর্লভ।আমাদের মতো নতুন পাঠকরা ভালো কিছু পেলে অবশ্যই আনন্দিত হয় এবং অনেককিছুই শিখতে পারে।
লিখুন---

০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৪

অপর্ণা মম্ময় বলেছেন: ব্লগে অনেক ক্যাটাগরির লেখাই আসে। যার যে বিষয়ে ইন্টারেস্ট সে সেদিকেই ঝুঁকবে। আপনার যাদের লেখা বা যে ক্যাটাগরির লেখা পছন্দ সেক্ষেত্রে অনুসরনীয় বাটন উপকারী।
ভালো থাকুন

৩৩| ০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:১১

কি করি আজ ভেবে না পাই বলেছেন: পোষ্টি পড়ে লাগলো ভালো
সহজ সরল কথন;
আমি হলুম শিশু ব্লগার
শিখছি করে পঠন।

০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৫

অপর্ণা মম্ময় বলেছেন: আহা শিশু ব্লগার! ওকে শিখতে থাকেন

৩৪| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১:২২

গোর্কি বলেছেন:
ব্লগর ব্লগর শিরোনাম হলেও সুচিন্তিত ভাবনাযুক্ত পোস্ট পড়লাম। হাসান মাহবুব ভাইয়ের মতামতের সাথে একমত পোষণ করে বলছি, সময়ে সব ঠিক হয়ে যায়। ভাল থাকুন আর ধুমিয়ে পোস্ট দিন।

০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৬

অপর্ণা মম্ময় বলেছেন: ঠিক করেছি এখন থেকে মাঝে মাঝে ব্লগর ব্লগর জাতীয় পোস্ট লিখবো। মাঝে মাঝে আমাদের অনেক কথাই থাকে যা অন্য লেখায় ( গল্প , কবিতা বা প্রবন্ধ ) আনা যায় না। ডিয়ার ডায়েরি টাইপ লেখায় লিখে ফেলাটা সহজ।

৩৫| ০৬ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫৮

সুমন কর বলেছেন: অনেক দিন পর, আপনার লেখা পড়লাম। কেমন আছেন?

সময় করে, নিয়মিত হয়ে উঠুন......

০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৭

অপর্ণা মম্ময় বলেছেন: ভালো আছি সুমন ভাই। আপনি কেমন আছেন ?
হ্যাঁ অনেক দিন পরই এলাম আর এসে আপনাদের মতামত পেয়ে ভালো লাগছে।

৩৬| ০৬ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩২

আবু শাকিল বলেছেন: ব্লগে নিয়মিত হয়ে লেখেলেখি শুরু করেন ।পোষ্টের সাথেই আছি ।

০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৮

অপর্ণা মম্ময় বলেছেন: সাথে থাকার জন্য ধন্যবাদ

৩৭| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৩৭

কথাকথিকেথিকথন বলেছেন: লেখালেখি চলুক । যদিও বিরতি দিয়ে লেখালেখিতে ফিরতে একটু কষ্ট । তবে পূরনো রূপে ফিরে আসার পর মজাটাই অন্যরকম ।

শুভ কামনা রইলো ।

০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৯

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার নিকের মানে বুঝলাম না।
ঠিক বলেছেন লম্বা গ্যাপ পড়লে আবার শুরু করে ছন্দে ফেরাটা একটু সময়সাপেক্ষ ব্যাপার।
আপনার জন্যও শুভকামনা থাকলো।

৩৮| ০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:২০

কথাকথিকেথিকথন বলেছেন: এটা একটা নিক বৈকি কিছুই নয় । সো মানে বুঝে কী হবে !!! তারপরও চুপি চুপি বলি আমার বানানো অর্থটা- ''কথাবার্তার চলমান ঘূর্ণন'' !!
নিকটা যেমন আমার বানানো অর্থটাও আমার বানানো !!! সো কনফিউজ হলে চইলবে না !!!!

০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:১২

অপর্ণা মম্ময় বলেছেন: আমি ভেবেছিলাম " কথোপকথন "।

৩৯| ০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:২০

নিমগ্ন বলেছেন: সাথে থাইকেন। আছি।

০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৭

অপর্ণা মম্ময় বলেছেন: আমিও আছি। :)

৪০| ০৯ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৬

টেক সমাধান বলেছেন: ব্রেক কি বা'দ...?

ফিরসে প্রপোজ, আউর ক্যায়া!

লেখা চালিয়ে যান - আছি আমরা।

ব্লগিং হউক আনন্দের...।।

১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:২৬

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ।

৪১| ১২ ই নভেম্বর, ২০১৫ রাত ২:০৬

অদ্বিতীয়া আমি বলেছেন: আমি খুব গল্পের বই পড়তাম। সবার আগে আমি ছিলাম পাঠক। আমার পাঠক সত্তাটা কই যেন হাওয়া হয়ে গেলো।

ঠিক বলছেন । ব্লগ বই কোন কিছুই পড়তে ই আমার কোন ক্লান্তি ছিল না । কিন্তু এখন আর পড়তে পারি না । যেন সত্যি ই অভ্যাসটা হাওয়া হয়ে গিয়েছে । :(


১২ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৪১

অপর্ণা মম্ময় বলেছেন: আগে আমি উপন্যাস পড়তাম। এখন উপন্যাসের চেয়ে গল্পের বই পড়তে বেশি ভালো লাগে।
আস্তে আস্তে আবার পাঠ অভ্যাসটা আমাদের ফিরিয়ে আনা উচিত। শুভকামনা রইলো

৪২| ২২ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:২১

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: কাজের ফাকে ফাকেই চালিয়ে যান আপু, ব্যস্ততার কারণেই আপনার ঐ নুহা সিরিজটা পুরো পড়ে উঠতে পারিনি... :|

২৩ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:১৮

অপর্ণা মম্ময় বলেছেন: আমিও মনে হয় নুহা সিরিজটা আর লিখে শেষ করতে পারবো না। ফ্লো টা চলে গেছে লেখার !

৪৩| ২৩ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:৩৭

অভ্রনীল হৃদয় বলেছেন: এতো কিছু বুঝিনা। আবার আগের স্বত্বায় ফিরে আসুন। আবার নতুন আঙ্গিকে নতুনভাবে লেখা শুরু করুন। নিয়মিত হয়ে উঠুন সেই কামনাই রইলো। :)

২৩ শে নভেম্বর, ২০১৫ সকাল ১১:০৫

অপর্ণা মম্ময় বলেছেন: আপাতত ফ্রী আছি। ব্লগিং এ নিয়মিত হচ্ছি ।
আপনাকে শুভেচ্ছা

৪৪| ২৪ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৮

Rukhshad Priyo বলেছেন: আমি এইসব ব্লগ ট্লোগ একটু কম বুঝি,ভাবছিলাম ফেসবুকের মতোই হবে,পোষ্ট দিলে মানুষ কমেন্ট করবে।কিন্তু,ও মা সব আশায় গুড়েবালি।কেউ লিখাই পড়েনা,তাই বাদ দিলাম ব্লগ।তারপর আজকে গুগলে কি একটা সার্চ দিতে গিয়ে আপনার লিখা চলে আসলো,পড়ে তো আপনার ফ্যান হয়ে গেলাম।১৬তে না হোক ১৭তে তো বই প্রকাশ করবেন।আমি ই কিনবো ১০০ কপি।

২৫ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:১৭

অপর্ণা মম্ময় বলেছেন: ব্লগে একটা নির্দিষ্ট সময় পার হবার পর কেউ যখন প্রথম পাতায় বা অন্যের ব্লগে কমেন্ট করার এক্সেস পায় আর পোস্ট দিয়ে যদি ভাবে ফেসবুকের মতই শত শত কমেন্ট, লাইক হবে , তাহলে তো সমস্যা । সবই হয়তো হয় তবে সময় লাগে।
আপনার মতো পাঠক থাকলে তো ১৭ সালে অবশ্যই বই বের করতে হবে।

আপনিও আপনার মতামত বা সাম্প্রতিক সময়ের ভাবনা নিয়ে ব্লগর ব্লগর টাইপ কিছু লিখে ফেলেন। পড়ে আসি আপনার ব্লগ বাড়ি থেকে। শুভকামনা আপনার জন্য

৪৫| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫৬

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
ফিরলাম ব্লগে। মাসে অন্তত দশটা পোস্ট পড়বো এবং একটা হলেও পোস্ট দিবো।


আহা সেই সব দিন! সেই সে রাত বিরাত! খুব অবাক লাগে আগে কিভাবে ঘন্টার পর ঘন্টা বসে থাকতাম আর এখন একটা ঘন্টা সময় বের করতে পারি না :(

শুভ হোক ব্লগর ব্লগর :)

০৩ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:০১

অপর্ণা মম্ময় বলেছেন: ব্লগে ফিরন্তি শুভ হোক। ১০ টা পোস্ট পড়ার সাথে সাথে কমেন্টও দিবা।
হুম্ সেই সব দিন।বাসায় ফিরে ফ্রেশ হবার আগে আমি ল্যাপটপ অন করে ব্লগে লগিন করে তারপর অন্য কাজ করতাম। এখন সেসব অতীত লাগে বাট মিস করি।

৪৬| ২৫ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৮:২১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: লেখা এবং মন্তব্য পড়লাম, ফিরে আসা সবসময়ই আনন্দের। লিখছেন নিয়মিত এটা ভাল লাগছে, আগের মত আবার ব্লগর ব্লগর করতে পারুন এই কামনা করছি। শুভকামনা রইল।

২৬ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৪০

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার জন্যও শুভকামনা রইলো

৪৭| ০৫ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: নতুন সিরিজ ধরেছেন দেখলাম, পড়ে দেখি। ব্লগে প্রত্যাবর্তনে স্বাগতম B-)

০৭ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:১৮

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার আগমনও শুভ হোক। হারায়া যাইয়েন না। আপনার উপস্থিতি মিস করছি

৪৮| ০১ লা মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২৮

মহামহোপাধ্যায় বলেছেন: আপা তুমি আবার লেখা শুরু করেছ দেখছি :) পড়া শুরু করলাম। "এখানে রবীন্দ্রনাথ কখনো খেতে আসেন নি" বইটা সংগ্রহে আছে, পড়া হয়ে ওঠে নি। "অলীক মানুষের" খুব প্রশংসা শুনেছি মাহমুহ ভাইয়ের কাছে, ভালো বই হবে অবশ্যই।

ভালো থেকো। শুভেচ্ছা রইল :)

০২ রা মার্চ, ২০১৬ সকাল ১১:০৮

অপর্ণা মম্ময় বলেছেন: হুম লেখা শুরু করছি থেমে থেমে আর কি, ফুল ভলিউমে না। তোর কি খবর? তোকে ব্লগে কবে থেকে দেখব আবার?

৪৯| ০১ লা মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৩০

মহামহোপাধ্যায় বলেছেন: *মাহমুদ ভাই হবে :(

০২ রা মার্চ, ২০১৬ সকাল ১১:০৯

অপর্ণা মম্ময় বলেছেন: বুঝে নিয়েছি ওটা মাহমুদ হবে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.