নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনের কোথাও একটি ছাপ রেখে যেতে চাই

চিত্রদীপ জ্বেলে রেখো ময়ূখ পিদিম; রাত্রি-কথায় বেঁধে নেবো ভোরের খোঁপা।

অপর্ণা মম্ময়

চিত্রদীপ জ্বেলে রেখো ময়ূখ পিদিম; রাত্রি-কথায় বেঁধে নেবো ভোরের খোঁপা।

অপর্ণা মম্ময় › বিস্তারিত পোস্টঃ

রাত্রি নামে ক্যামেলিয়ার পাঁপড়ি জুড়ে

০৭ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:১৩



ভিয়া আলবের্তো মানচিনির এই বাস স্টপেজটার বিকেল গুলো বেশ দীর্ঘ। ১২৮ নাম্বার বাসে চড়ে মালিয়ানা হয়ে নীল বাসটা যখন শহর ছাড়িয়ে সাঁই সাঁই করে ছুটে চলে মেয়েটির কাছে চেনা শহরটাও অচেনা লাগে।সাই সাই শব্দটা ওর কল্পনাপ্রসূত। একই বাসে করে অনেকবার ও ১২৮ নাম্বারের লাস্ট স্টপেজ পর্যন্ত গিয়েছে। প্রতিটা স্টপেজে খোলা জানালায় মাথা বাড়িয়ে এলাকার নাম পড়ে মনে রাখার বৃথা চেস্টা করেছে।প্রতিবার ই নাম গুলো নতুন অবয়বে ধরা দেয়। প্রতিবার ই ওর মনে হয়েছে শেষ স্টপেজে নেমে অন্য এলাকায় যাবার নতুন বাসে উঠবে।আবার আরেক স্টপেজে গিয়ে থামবে। আগে ও টিকিট কেটে উঠলেও এখন বাসে উঠে টিকিট আর পাঞ্চ করে না। অনেকদিন ও অপেক্ষায় ছিল চেকার এসে দেখতে চাইবে টিকিট কিন্তু বরাবরই ও হতাশ হয়েছে। কেন যেন বাসে ওর পাশের সিটের যাত্রী ও কখনো ওর সাথে কথা বলেনি। ও অপেক্ষা করেছে। মেয়েটি যখন সন্ধ্যের আগে আগে বাস থেকে নেমে পড়ে বাসায় ফিরতে হবে বলে তখন ওকে দেখলে মনে হতে পারে খুব বুঝি তাড়া আছে। কিন্তু খুব ধীরে ধীরে পা টেনে যখন ও পাহাড়ি রাস্তা ধরে হাঁটে, খেয়াল করলে বোঝা যায় সেখানে সীমাহীন ক্লান্তি যেন মুখ গুঁজে আছে।

কেউ ওর ঘরে ফেরার জন্যে অপেক্ষা করে নেই এ ভাবনাটাই ওকে কাবু করার জন্য যথেষ্ট। তবুও ঘরে ফিরতে হয়। এই তো সেদিন ও বাস স্টপেজে বসে কাদঁছিল, কোত্থেকে এক বুড়ো এসে ওকে জিজ্ঞেস করে ও কাঁদছে কেন। ও সেদেশীয় ভাষায় বুড়োকে জানায় ও ভাষা জানে না তাই ওকে বলে বোঝানো সম্ভব নয়।

বুড়ো অবাক হয়ে বললো মিথ্যে বলিস কেন? ভাষা না জানলে এটা বললি কীভাবে!

শয়তান এর মতো চাহনি বলেই মেয়েটির আর ইচ্ছে করে না লোকটার কথার উত্তর দিতে। সেদিন ওর কপাল এতই খারাপ ওর সাবলেটে থাকা মহিলাটার সাথে বাস স্টপেজেই দেখা। দেখেই হই হই করে উঠলো, এই তুমি কাদঁছ কেন? কি হয়েছে বলো!

লিলিয়ান কে দেখে রাগে ওর কথা বলতে ইচ্ছে হয় না। এই বদমায়েশ বুড়ি মহিলা প্রায় এক মাস আগে ওর কাছ থেকে দুইশো ইউরো লোন নিয়ে ভুলে যাওয়ার ভাব করছে আর আইসক্রিম, চকলেট অফার করে ফাঁকে ফাঁকে শোনায় দুই ইউরো দিয়ে আইসক্রিম কিনলাম, পাঁচ ইউরো দিয়ে এই মালা কিনলাম তোমার জন্য। ও কি আর বুঝতে পারে না কেন এই বুড়ি ঘুরে ফিরে এটা সেটা খাইয়ে, গিফট করে দুইশো টাকা কাটাতে চায়! তাই ইচ্ছে করেই লিলিয়ানের কথা উত্তর দেয় না। এদিকে বুড়োটারও সামনে থেকে সরবার নাম নেই। বুড়োটা লিলিয়ানকে জিজ্ঞেস করে তুই এই সিনোরিটাকে চিনিস? সেই কখন থেকে কাঁদছে!

অসভ্য লিলিয়ান কী অবলিলায় বলে ওঠে, চিনি তো! এ পাগল! নির্ঘাত ওর খিদে লেগেছে তাই কাদঁছে ! দুইটা টাকা থাকলে দে। ওকে কিছু কিনে খাওয়াই!

বুড়োটার কাছ থেকে টাকা নিয়ে গট গট করে জুতোয় শব্দ তুলে ওকে অবাক করে দিয়ে লিলিয়ান বারে ঢোকে। নিশ্চয়ই সিগারেট কিনবে। ওর গা থেকে পাল্লা দিয়ে সিগারেট আর পারফিউমের ঘোলাটে ধরণের গন্ধ বের হয় সবসময়।

আজকে ওর ভালো লাগছে না কিছু। অবশ্য এভাবে বললে এই 'ভালো না লাগাটা' খুব গতানুগতিক লাগে শুনতে। ব্যাপারটা ঠিক ভালো না লাগবার নয়। অনেকটা অনুভবহীনতার অসুখ বলা যেতে পারে। এরকম অনেক অনেক দিন নির্ঘুম কাটালে শরীরের রন্ধ্রে রন্ধ্রে যে হাহাকার তোলপাড় করে ওঠে সেই অনুভবহীনতার বিষয়টা অমন। ওই মানুষটার কেমন লাগে যে জানে কিছুদিন পর সে পৃথিবীর কোনো জায়গা দখল করে থাকবে না, আলো বাতাসের আর প্রয়োজন হবে না! কেমন লাগে তার! জানা সম্ভব নয় তার মনের অবস্থা কেমন। পর্তুয়েনসের কাছে যে হাসপাতালটা আজ সেখানে ও গিয়েছিলো। ও যত না সময় কাটিয়েছে শায়লা আপার রোগাক্রান্ত মায়ের সামনে তার চেয়ে বেশি সময় ও দাঁড়িয়েছিলো তার কেবিন ঘেঁষা বারান্দায়। সেখান থেকে অস্ফুটে খালাম্মার ভেসে আসা শারীরিক যন্ত্রণার গোঙানিতে পুরো কামড়া জুড়ে আলোড়ন তুলে যাচ্ছিলো। ভেড়ানো দরজার ফাঁক গলে সেসব শব্দ ও নিজেও টের পাচ্ছিলো। শায়লা আপার ভাই-বোনদের টুকরো টুকরো কথায় বোঝা যায় ক্যান্সারের মতো জটিল কিছু হয়েছে। ইশসশিরে! আম্মায় কেমন সবুজ বমি করছে দেখছ ভাইয়া! শায়লা আপার বড় ভাই মামুনের চাপা ধমক শোনা যায়, তোরা চুপ করবি! কিছুক্ষণ পর মামুন ভাই বারান্দায় ওর পাশে এসে দাঁড়ায়। ওকে বা নিজেকে শোনাতেই বলে -

কেন যে আম্মার অসুখটা নিয়ে সবাই বিশেষ করে আমার ছোট বোনটা শো অফ করে! আমাদের যেন মাথা ব্যথা নেই। বাংলাদেশ থেকে এখানে আসার পর থেকে যতসব উল্টাপাল্টা কমেন্ট শুরু করছে।ইচ্ছা করছে থাপ্পড় মেরে আবার দেশে পাঠাইয়া দেই!

ও তাদের পরিবারের বাইরের মানুষ। তাই চুপ করে থাকে। ফিনফিনে শীতল বাতাসে বুঝি অন্য রকম গন্ধ আছে। বাবার গন্ধের মতো একটা গন্ধ এই বারান্দায় কোত্থেকে যেন ভেসে আসছে। ওর বাবার শেষ চারটা দিনও হাসপাতালেই কেটেছে। হাসপাতালের গন্ধ মানেই ওর কাছে এখন মৃত্যুর গন্ধ, বুকে বসে যাওয়া ঘড় ঘড় কফের শব্দের সাথে বালতি ভরা রক্ত বমি আর লিভার ফুলে ঢোল হয়ে যাওয়া পেটের অবয়ব নিয়ে ওর সামনে ওর বাবা এসে দাঁড়ায়। বুকের মাঝখানটায় হাত বুলিয়ে ওর বাবা যেভাবে বলতো - এইখানে ব্যথা করে রে আম্মা ! শায়লা আপার মাকেও ও আজ বলতে শুনেছে একই কথা - মামুন রে আমার কলিজার এইখানে বিষ করে !

কলিজার অবস্থান যেখানেই হোক ওর নিজের কলিজাও কেন যেন একটু একটু ব্যথা করতে থাকে। শায়লা আপার কাছ থেকে ওর আর বিদায় নিয়ে বের হতে ইচ্ছে করে না। হাসপাতাল থেকে বের হয়ে পর্তুয়েনস থেকে বাসে উঠে পড়ে। ১২৮ নাম্বার বাস, গন্তব্য ভিয়া রিবোতি। ওখানে বাস থেকে নেমে বেশ খানিকটা হেঁটে হেঁটে ওকে বাসায় ফিরতে হয়। ফেরার ওই জায়গাটায় বাঁ দিকে টার্ন করলে ব্রীজ পড়ে। আজো সেখানটায় ও দাঁড়ায়। সময়টা থম ধরা দুপুর। নিচে চিকণ লেকের মতো কিছু একটা এঁকেবেঁকে হয়তো বহুদূর গিয়ে সাগরে গিয়ে মিলিত হয়েছে। লেকের ওই পানিতে কোনো কম্পন নেই, স্রোত নেই। মাছের চোখের মতো নির্জীব এরকম একটা উপমা মনে আসাতে ও ফিক করে হেসে ফেলে। এরকম প্রায়ই লেখকদের লেখায় মাছের চোখের বা সাপের চোখের মতো নির্জীব, শীতল ত্বকের কথা পড়েছে। হয়তো মাছেরা পলক ফেলে না বা স্থির তাদের চোখের মনি কিংবা না জানা আরো কোনো কারণ হবে। কিন্তু এখন সত্যিই সময়টা সেরকম স্থির, কান পাতলে স্থির সময়ের সাথে আরো কিছু অচেনা শব্দমালা ভেসে আসবে ক্ষীণ হয়ে। লেকের পাশ ঘেঁষে চলে গেছে ছোট্ট মতো একটা পার্ক। এখনো বাচ্চাকাচ্চাদের আনন্দমুখর পদচারণা শুরু হয়নি। পার্কটাকেও কেমন নির্জীব লাগছে আর আবছা কেমন আঁশটে গন্ধ পাঁক খেয়ে লেকের পানির সাথে মিলেমিশে ব্রীজের হাওয়াকে ভারি করে তুলছে।

একেকবার ওর ইচ্ছে করে ব্রীজ থেকে সাঁতারুদের মতো ডাইভ দিতে। কিন্তু সেটা করা খুব পরিশ্রম আর বিপদজনক বলে ও ওর হৃদপিণ্ডটাকে দাঁড় করিয়ে প্রাণহীন দেহটা ব্রীজ থেকে শূন্যে ভাসিয়ে দেয়। ইথার থেকে কেউ হয়তো বলে উঠে ‘ মরণকে খুব ভয়, তাই না?’ উড়তে উড়তে দেখে ব্রীজটাও শূন্যে ভাসছে হয়তো একসময় ওর সাথে সাথেই লেকের পানিতে ঝাঁপ দেবে। ফেলে আসা হৃদপিণ্ডটার কথা ভেবে ওর আফসোস হয়। উড়তে উড়তে ওর মনে হয় বেশিরভাগ মানুষের মাঝেই কি আত্মহত্যা করতে চাওয়ার সুপ্ত ইচ্ছে থাকে সঙ্গোপনে! খুব ছোট ছোট অভিমান বা কারণ নিয়ে ওর আত্মহত্যা করার ইচ্ছে নেই আপাতত। তবে মাথা থেকে এই বাজে চিন্তাটাও ও সরাতে পারছে না। তাই ওর বেশ জোড়ালো কারণ খুঁজে বের করা দরকার অন্তত নিজেকে মেরে ফেলার মাঝে ওর পরিচিত বা অপরিচিত মানুষগুলো যাতে তুচ্ছ কারণ খুঁজে না পায়।

যদিও বাংলাদেশে বা প্রবাসে পরিচিত মানুষগুলোর মাঝে কাছের মানুষ খুব কম, হাতে গোনা যায় এমন। এর মাঝে মৌমিতা একজন। ওর কাছে রোজই ও শোনে কি করে বেঁচে থাকতে হয়, জীবনের গল্প কতটা গতিশীল হতে পারে। সেসব শুনতে শুনতে টার মাঝেই ও টের পায় ওর নিজের ভূমি কতটাই শুষ্ক তার বিপরীতে! তবুও ও মন দিয়ে শোনে ওর গতিশীলতার গল্প। কিন্তু ইদানিং ও দেখছে মৌমিতা কেমন ধীরে ধীরে ওর সতেজতা হারাচ্ছে, সবুজ সুগন্ধী হারাচ্ছে, হারিয়ে ফেলছে ভবিষ্যতের সম্ভাবনা। সেসব শুনতে শুনতে ওর মাঝে ক্লান্তি আসে। আশার কথা শোনাবার মতো কেউ কি নেই! এই তো কদিন আগেই পত্রিকার এক নিউজে ও পড়েছে এপিনেফ্রিন ও ডিমেভিলট্র্যাপটিমির একটি মিশ্রণ প্রয়োগ করে প্রায় ২০ মিনিট কোনো মানুষকে ক্লিনিক্যালি মৃত অবস্থায় রেখে আবার জীবদ্দশায় ফিরিয়ে আনা সম্ভব। এরকম কোনো পরীক্ষা নিশ্চয়ই অনেক খরচের ব্যাপার! তবুও উড়তে উড়তে এরকম অদ্ভুত ভাবনারা ওকে নিয়ে খেলতে থাকে দীর্ঘ সময় ধরে। ওর বেঁচে থাকার জন্য যেসব স্বপ্নকে বাঁচিয়ে রাখা দরকার তার কিছুই মনে হয় ওর মাঝে অবশিষ্ট নেই। ড্রিম, দ্য ইন্সপিরাশন টু লিড লাইফ! ওটা না থাকলেও বা দৃশ্যত ও স্বপ্ন খুঁজে না পেলেও ঘুম বা তন্দ্রায় ও নানাবিধ স্বপ্ন দেখে যায় রোজ; ইচ্ছেয় বা অনিচ্ছেয়। স্বপ্নগুলো খুব দীর্ঘ এবং কোনো কোনো সময় খুব ভীতিকরও হয়। দেখতে দেখতে ঘুম ভেঙে গেলেও আবার অনেক চেষ্টায় যখন চোখের পাতা এক করতে পারে যেখান থেকে স্বপ্নের শেষ হয়েছিলো ঠিক ওখান থেকেই আবার শুরু হয় স্বপ্নের। ব্যাপারটা মনে করেই ওর ভয় লাগতে থাকে। ধীরে ধীরে শূন্য থেকে ও নেমে আসে। ক্লান্ত পা জোড়া নিয়ে বিনয় মজুমদারকে আওড়াতে আওড়াতে এক বুক সন্ধ্যে নিয়ে ও বাড়ি ফিরতে থাকে –



চাঁদ নেই, জ্যোৎস্নার অমলিন জ্বালা নেই, তবু
কী এক বিপন্ন আলো লেগে আছে এ-মাঠের আঁধারের মুখে।
মনে হয় অকস্মাৎ ডুবে যেতে পারে মাঠ সমুদ্রের জলে।
হৃদয় বিস্মিত এক বিমর্ষ অসুখে।
চাঁদ নেই দেখি দূরে নক্ষত্রেরা জ্বলে।
যে নক্ষত্র নীল হয়ে আছে দেখি তাকে।
কখনো সে পৃথিবীতে আসবে না, জানি, তবু
আসতে কি পারে না সে মাঠের নিকটে?
মাঝে মাঝে নক্ষত্র তো চাঁদ হয়ে পৃথিবীর কাছে এসে থাকে।




মেয়েটির মুঠোয় ধরা জল মুহূর্তেই রং বদলাতে থাকে। আঙুলের ফাঁক গলে ফোঁটা ফোঁটা সে রং গড়িয়ে পড়ে। শেষ ফোঁটাটা গড়িয়ে পড়ার মুহূর্তে সুতীব্রতায় সেটি বরফখন্ডে পরিণত হয়। এর রং সাদা কিংবা মেয়েটি ভেবে নেয় অশ্রুকণা। অশ্রুর রং সাদা বলে। আঙুলের এক তুড়িতে মেয়েটি যখন শেষ সাদা রং টিও ভিয়া রিবোতির বারান্দা থেকে উড়িয়ে দিল, কণা গুলো তুষার হয়ে ঝড়তে শুরু করে। দেখতে দেখতে নিচের রাস্তা, আশেপাশের বাড়িগুলো আপাদমস্তক তুষারাবৃত হয়ে যায়। স্ট্রীট ল্যাম্প গুলো জানিয়ে দিয়ে যায় রাত্রি নেমেছে এলবেট্রস আর ক্যামেলিয়ার পাঁপড়ি জুড়ে!

সমাপ্ত

মন্তব্য ৩৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:২০

মনিরুল ইসলাম বাবু বলেছেন: জীবনের টুকরো কিছু দুঃখ কথার মালায় নিপুণভাবে গাঁথা হয়েছে ।

০৮ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:১৫

অপর্ণা মম্ময় বলেছেন: থ্যাংকস আপনাকে

২| ০৭ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:২৯

শাহিন বিন রফিক বলেছেন: ভালই লাগল। শেষ প্যারাটি অনেক চমৎকার শব্দ গাঁথুনি।

০৮ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:১৬

অপর্ণা মম্ময় বলেছেন: শুভেচ্ছা রইল

৩| ০৭ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

চাঁদগাজী বলেছেন:


প্রবাসে বাংগালী মেয়েদের অনেকেই ভালো নেই!

০৮ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:১৬

অপর্ণা মম্ময় বলেছেন: মেয়ে বা ছেলে যাদের কথাই বলেন না কেন, ভালো কেউই নেই

৪| ০৭ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১১

সকাল রয় বলেছেন: দারুন লাগলো...

০৮ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:১৭

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ কবি

৫| ০৭ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:৩৫

রাজীব নুর বলেছেন: সহজ সরল ভাষা। পড়তে কোনো বেগ পেতে হয় না।

ধন্যবাদ।

০৮ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:১৭

অপর্ণা মম্ময় বলেছেন: শুভেচ্ছা জানবেন

৬| ০৭ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:২৬

আহমেদ জী এস বলেছেন: অপর্ণা মম্ময় ,




অনেকদিন পরে এসে আপাদমস্তক বিষাদের তুষারকণা ছড়িয়ে গেলেন গল্পে।

মাছের চোখের মতো নির্জীব , শীতল একাকীত্বের আঁচলে জড়িয়ে ১২৮ নম্বর বাসের সেই মেয়েটিকে সাঁই সাঁই করে নিয়ে গেছেন সেখানে , যেখানে চাঁদ নেই , নেই জোৎস্নার অমলিন জ্বালা । এমনি করেই মানুষের ভীড়ে বিলি কেটে কেটে একবুক সন্ধ্যে নিয়ে আবার সেই মেয়েটির ঘরে ফেরা । নিজের ঘেরাটোপে – একাকী ।

দারুন লেখা ।


০৮ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:১৯

অপর্ণা মম্ময় বলেছেন: অনেকদিন পর পোস্ট দিলাম আর লেখাটাও অনেক দিন আগের, বছর তিনেকের বেশি হবে লেখার বয়স এই গল্পটার। পুরনো মেইল ঘাটতে গিয়ে খুঁজে পেলাম।

আপনার কমেন্ট পেয়ে ভালো লাগলো আহমেদ ভাই।
ভালো থাকবেন

৭| ০৮ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৩০

সম্রাট ইজ বেস্ট বলেছেন: কষ্ট আর বিষণ্ণতা! মন খারাপ করে দেয়া গল্প।

১২ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:০০

অপর্ণা মম্ময় বলেছেন: বিষণ্ণতার গল্প কম বেশি আমাদের সবারই

৮| ০৮ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:০৮

ভুয়া মফিজ বলেছেন: মানুষ বাচে আশায়। আশাহীন মানুষ হতাশায় ভুগতে ভুগতে একসময় বিষন্নতায় আক্রান্ত হয়। আবার এই মানুষই পারে সবরকম পরিবেশের সাথে মানিয়ে নিয়ে বেচে থাকতে।

লেখা ভালো লাগলো।

বহুদিন পরে আসলেন! ব্যস্ত জীবনে সময় বের করাই মুশকিল আসলে!!

১২ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:০১

অপর্ণা মম্ময় বলেছেন: আসলেই ব্যস্ততা বেড়েছে। কারো লেখা পড়ার সময় হলেও কমেন্ট করার মত অবসর থাকে না।
ভালো থাকবেন।

৯| ২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:৪২

পুশকিন বলেছেন: মিস হয়ে গেলো অনেক কিছু ।।।

১৩ ই জুন, ২০১৮ দুপুর ২:৩৮

অপর্ণা মম্ময় বলেছেন: হতে পারে !

১০| ১৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

চাঁদগাজী বলেছেন:



আপনার কথা মাঝে মাঝে মনে পড়ে, আবার ভুলে যাই! লিখুন, আপনার লেখা পড়ার মাঝে আনন্দ ছিল সব সময়

১৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩৪

অপর্ণা মম্ময় বলেছেন: লগিন করে আপনার কমেন্টটা দেখে খুব ভালো লাগলো। নতুন দুই একটা লেখা লিখছি। কিন্তু এত বড় সে লেখা, এত দীর্ঘ লেখা পড়ার মত পাঠক বর্তমানে ব্লগে আছে কিনা আমার জানা নাই।

দেখি আর কয়েক মাস পর থেকে নিয়মিত হবো ব্লগে, অফিসের কাজের প্রেসার কমলে।

১১| ১৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫২

মলাসইলমুইনা বলেছেন: আপনি কোনো ভালো মানুষ না I নইলে এই গল্প লেখার পর কেউ ডুব ডুব দেয় প্রশান্তর মারিয়ানা খাতের অতলে ? এই গল্পটা লেখার পরে উচিত হলো ঝটপট এরকম আরো তিনটে গল্প লেখা পাঠক তেষ্টা মেটানো আর আপনি কিনাবেমালুম নিখোঁজ ! যতবারই পড়ি মন খারাপ হবার মতো ভালোলাগায় মন ভরে যায় আপনার এই গল্পে I ভারী নিঃসঙ্গ নিষাদ নগরের গল্প লিখেছেন এটা I অনেক দিন নিঃসঙ্গতারকোনো গল্পে এতো ভালোলাগা নেই I FYI গোটা দশেকবার পড়ার পর আজকে আপনি আছেন দেখে মন্তব্যটা করলাম Iআপনার গল্প পরে ভূগোল ইতিহাস কিছু ভাবিনি ভালোলাগার জলোচ্ছাসে তবুও জানতে ইচ্ছে করলো "ভিয়া আলবের্তো মানচিনির এই বাস স্টপেজটা" কোথায় ? এটা কি ইতালি ?

১৮ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:০৯

অপর্ণা মম্ময় বলেছেন: অনেকদিন পর এত সুন্দর কোনো মন্তব্য পেলাম আমার লেখায়।

এই আমার এক বাজে অভ্যাস, হুট করে ডুব দেয়া। কিন্তু খুব ইচ্ছে আছে ব্লগে নিয়মিত হবার। এই যেমন আজকে ভেবেছি ব্লগিং করব যতক্ষণ অফিসে আছি। ঈদ এর ছুটির আমেজ শুরু হয়েছে, আজ কাজ কম। একটু ফাঁকি দিব আর কী!

এই গল্পটা যখন পড়ি, আমি নিজেও খুব বিষণ্ণ হই। যদিও আমার এই লেখাটা আরো কয়েক বছর আগের লেখা। কী করে এমন বিষণ্ণ লেখা আমার কাছ থেকে বের হয়েছে, ভাবতে অবাক লাগছে! হয়ত সঙ্গোপনে আমাদের মাঝে বিষণ্ণতা বসবাস করে!

ভিয়া আলবের্তো মানচিনি ইতালিতে। ওই এরিয়ায় কয়েক বছর থেকেছি। কাজ কাম ছিল না তো, এই স্টপেজ টু ওই স্টপেজ খালি ঘুরতাম! এই সিরিজের লেখা গুলো দেখতে পারেন। সব যখন পড়া শেষ করবেন, এই অসমাপ্ত সিরিজ আবার লেখা ধরব, লেখাটা এখনও থমকে আছে। আজো শেষ করে উঠতে পারি নি!

http://www.somewhereinblog.net/blog/miturahman/29868597

ভালো থাকবেন। আপনার একটা ব্লগ পড়েছিলাম এর মাঝে, কমেন্ট করা হয়ে ওঠেনি।

১২| ১৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৯

চাঁদগাজী বলেছেন:


গল্প লিখতেন, "ফাহমিদা বারী", কবিতায় "জাহিদ অনিক"; কোনটার লিংক পেলাম না, সংগ্রহ করে দেবো।

১৮ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:১০

অপর্ণা মম্ময় বলেছেন: ফাহমিদা বারীর লেখা আগেও পড়েছি। জাহিদের অনীকের লেখাও।

অনেক ধন্যবাদ চাঁদগাজী ভাই। আপনার আন্তরিকতা ছুঁয়ে গেলো আমায়।

১৩| ১৭ ই আগস্ট, ২০১৮ রাত ১২:১৬

চাঁদগাজী বলেছেন:


জাহিদ অনিক কবিতা লিখেন:

http://www.somewhereinblog.net/blog/jahidonik

১৮ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:১৩

অপর্ণা মম্ময় বলেছেন: আজকে পড়বো ব্লগের কারো কারো লেখা।

ধন্যবাদ লিংকের জন্য।

১৪| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:


বিজন রায়ের কবিতা দেখতে পারেন:

http://www.somewhereinblog.net/blog/Bijanroy

১৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:২৮

অপর্ণা মম্ময় বলেছেন: ঠিক আছে, দেখব সময় করে । ধন্যবাদ চাঁদগাজী ভাই

১৫| ১৯ শে আগস্ট, ২০১৮ রাত ৮:০৪

চাঁদগাজী বলেছেন:


আপনি লিখুন।
http://www.somewhereinblog.net/blog/FahmidaBari/

২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫১

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ

১৬| ২০ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

কাওসার চৌধুরী বলেছেন:



দিদি শুভেচ্ছা রইলো ৷আপনার এ লেখাটি মনোযোগ দিয়ে পড়লাম; দারুন লেখেন আপনি ৷ আশা করবো নিয়মিত লেখবেন৷

২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৯

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ কাওসার

১৭| ৩০ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:৩৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: শ্রদ্ধেয় ব্লগার চাঁদগাজী'র কল্যাণে আপনার লেখা পড়তে পারলাম। বেশ ভালো লেগেছে। আপনার অন্যান্য লিখাগুলোও সনয় করে পড়বো।

আশাকরি নিয়মিত লিখবেন, যেমন'টা আশ্বস্ত করেছেন চাঁদগাজীকে। শুভকামনা।

৩০ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:৫৪

অপর্ণা মম্ময় বলেছেন: অফিসে কাজের চাপ কম এখন, এজন্য ব্লগিং করছি দুই তিন দিন ধরে -- এটা ভুয়া কথা। লেখালেখি, ব্লগিং কিংবা ব্লগ এর সাথে ইন্টারএকশন কী কারণে কমে গেলো আমার জানি না আসলে। দুই দিন ধরে খুঁজছি কী কী পড়বো। আপনার ব্লগেও যাবো আশা করছি।

১৮| ৩১ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০০

খায়রুল আহসান বলেছেন: এইখানে ব্যথা করে রে আম্মা! - ক্যান্সারাক্রান্ত বিদায়ী ব্যক্তির চিত্রটা এই অনুচ্ছেদে, বিশেষ করে এই লাইনটিতে অল্প কথায় অপূর্ব এঁকেছেন। আর পরের অনুচ্ছেদে স্থির সময়ের চিত্রটাও। +
গল্পের শেষের অনুচ্ছেদ দুটোও খুব সুন্দর লিখেছেন। + +


০৩ রা নভেম্বর, ২০১৮ বিকাল ৫:২১

অপর্ণা মম্ময় বলেছেন: অনেক ধন্যবাদ খায়রুল ভাই।
আরো ধন্যবাদ পুরনো লেখা খুঁজে পড়ার জন্য।

১৯| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১:৩৫

কালীদাস বলেছেন: বিষন্ন, মন খারাপ করা লেখা।
আছেন কেমন? :)

২৮ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৪:৪৭

অপর্ণা মম্ময় বলেছেন: প্রায় এক বছর হয়ে আসলো কমেন্ট করছেন, আমার উত্তর দেয়া হয় নাই। আপনি কই? কেমন আছেন , জীবিত আছেন তো ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.