নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইমিনা

আমি তোমার বিরহে রহিব বিলীন, তোমাতে করিব বাস,. দীর্ঘ দিবস, দীর্ঘ রজনী, দীর্ঘ বরষ মাস।

ইমিনা

Just because I liked something at one point in time doesn’t mean I’ll always like it, or that I have to go on liking it at all points in time as an unthinking act of loyalty to who I am as a person, based solely on who I was as a person. To be loyal to myself is to allow myself to grow and change, and challenge who I am and what I think. The only thing I am for sure is unsure, and this means I’m growing, and not stagnant or shrinking ...

ইমিনা › বিস্তারিত পোস্টঃ

অনুসন্ধানী পোস্ট: ব্লগারদের নামকরন ইতিহাসের অনন্য দলিল :-B :-B :-B

০৬ ই মে, ২০১৪ বিকাল ৫:২৮





নাম জেনে ই কি কাউকে জানা যায়? উত্তরটা হবে "না" যদি সেই নামটি বাবা-মায়ের দেওয়া নাম হয়। কেননা তখন তো আপনি অতি ছোট্ট ছিলেন, আপনার স্বভাব, প্রকৃতি, ভালো লাগা, মন্দ লাগা, স্বপ্ন বা অপ্রাপ্তি ফুটে উঠার পূর্বেই শ্রদ্ধেয় মুরুব্বিরা ঘটা করে সাত দিনের মাথায় আপনার উপর একটা নাম ছেপে দেয়। আর আপনি নিজে যখন সজ্ঞানে একটি নাম দিয়ে নিজেকে রিপ্রেজেন্ট করার সুযোগ পেয়ে যান, তবে কিন্তু আমি ব্যাপারটিকে হালকা ভাবে নিব না। আপনার রাখা নামের বিন্দুতে আমি আতস কাচ দিয়ে সিন্ধুর গভীরতা খুঁজতে থাকবো। কেন জানেন? আপনার নেওয়া নামটি আপনার অন্তর্লোক থেকে আসে যেখানে রয়েছে আপনার হাজারো ভালো-খারাপ লাগার অনুভূতি, প্রাপ্তি-অপ্রাপ্তির অনুভূতি, সুখ-স্বপ্নের ভাবনা, রাগ-ক্ষোভের তীব্রতা, শুন্যতা-পূর্ণতার গল্প, কল্প-গল্প ভূবন কিংবা কাছে টানার-দূরে থাকার ছন্দ।

এখন বুঝতেই পারছেন সামুর ব্লগারদের নিক নেওয়ার রেওয়াজ কে রেওয়াজ হিসেবে নেওয়া আমার পক্ষে সম্ভব নয়। ব্লগারদের নিজস্ব নামকরনের ইতিহাসটা টেনে ধরতেই আবিষ্কার করলাম অদ্ভূত আবৃত পৃথিবী। আর আবিষ্কার সব সময় সবার মাঝে ছড়িয়ে দিতে হয় - এটাই আমি জেনে এসেছি। আসুন ব্লগারদের নামের পেছনের ইতিহাস বা অনাবিষ্কৃত পৃথিবীটা জেনে নেই।



শান্তির দেবদূত : নিক সিলেক্ট করার ক্ষেত্রে তেমন কোন বিশেষ কারন নেই; "দেবদূত" আইডি নিতে চেয়েছিলাম, কিন্তু তখন সেটা এভেইলেভেল ছিল না; তাই আগে " শান্তি " লাগিয়ে নিয়েছি; আমার এক সময় ইচ্ছা হয়েছিল শান্তির বানী ছড়িয়ে যাব, মানুষের সেবাই আত্মনিয়োগ করব; X-Ray এর মতো পেনিট্রেট করে যাবো মানুষের চিন্তার জগত, সেই থেকে ইংরেজী আইডি নিলাম, X-Ray Of Peace, আর এটাকে এক কথায় বাংলায় অনুবাদ করে পেয়ে গেলাম "শান্তির দেবদূত"; তবে সেই অনেক অনেক দিন আগের কথা। এখন আমি রীতিমত সব ভুলে পরসেবা ভুলে আত্মসেবায় নি্যোজিত পুরোদমে



মুশাসি : অনেকেই এই নিকটি জাপানী সামুরাই লিজেন্ড মিয়ামাতো মুসাসি এর দ্বারা অনুপ্রানিত মনে করে ভুল করেন। ব্যাপারটা আসলে তা নয়। মুঃ মুহাম্মদ শাঃ শাহজাহান সিঃ সিরাজ এভাবে মুশাসি নামটা দেওয়া। উদ্দেশ্য ছিলো নিজের নামই দেওয়া, যেটা শুনতে ছদ্মনামের মতো শোনায়।



ইনকগনিটো : Its- 'incognito' which is, actually an english word, means- the person who hides behind a mask. Or the person in disguise. Or, u may say-the person who is untraceble. So this is how the idea comes of having a masked nick, because some people like to be unknown. a pers0n can n0t be truly kn0wn. We use to kn0w people by their names, the skin they got, the face, the appearence. But in one sense, everythng is n0thing but a mask. A body is nothng but a mask of a brain. And a brain can never be truly kn0wn. It stays in disguise.this is the idea i posses. If u knw my name, if u knw my face, U can’t still knw me really



বৃত্তবন্দী শুভ্র : ব্লগে আমার নিক টা "বৃত্তবন্দী শুভ্র" রেখেছিলাম কেননা অধিকাংশ মানুষ ই হুমায়ুন স্যারের লেখা পড়ে "হিমু"র প্রতি আগ্রহী হয়ে উঠে। অথচ আমার সব সময় ই "হিমু"র চেয়ে "শুভ্র"কে ভালো লাগতো। তাছাড়া প্রতিটা মানুষই জীবন নামক বৃত্তে বন্দী.. তাই এই নাম দিয়ে দিলাম।



বৃষ্টি ভেজা সকাল : বৃষ্টি ভাল বাসি, সেই সাথে সকালটাও ভালোবাসি। আবার বৃষ্টিতে ভেজা সকালটা আরো সুন্দর, এটা আরো পছন্দের। আমার বৃষ্টির স্মৃতিতে ভরা কৈশোর, তারপর বিশেষ করে বৃষ্টিময় সকালটা আমাকে বেশি টেনেছে নামটির পেছনে এটাই কারণ, তেমন আর কিছু না।



মোমের মানুষ : আমি জহিরুল ইসলাম। মোমের মানুষ নিকটা আমার খুবই প্রিয় একটা নিক। ব্লগে আসার অনেক আগে থেকেই এ নিকটা আমার মোবাইলের ব্লুটুতে ব্যবহার করতাম, মোট কথা এটা আমার প্রিয় নিক। তবে আমি মানুষটা আসলেই মোমের মত নাকি পাথরের মত সেই বিতর্কে পরে। যাই হউক... পরবর্তীতে এই নিকটা ব্যবহার করে একটা ডোমেইন কিনে ফেলি, যা http://www.momermanush.com নামে পাবেন। তা ছাড়া এই নিক ব্যবহার করে আমি বাংলা অন্যান্য ব্লগ সাইটেও লিখি।



একলা ফড়িং : আমি খুব বেশি ইন্ট্রোভার্ট টাইপের। নিজেকে সবসময় সবার কাছ থেকে আড়ালে রাখতে এবং আড়ালে থাকতে পছন্দ করি।এই কারণেই মুলত সব সোশ্যাল সাইটেই ফেক নাম ব্যবহার করেছি। ঠিক একই কারণে নিজের ছবিও দেয়া হয়না কোথাও। ফেসবুকে আইডি খোলার আগে থেকেই ভাবছিলাম কী নামে খোলা যায়। এর মাঝে কোথায় যেন ঘাসফড়িং শব্দটা চোখে পড়ে। ভালো লেগে যাওয়ায় এই নামে ফেসবুক আইডি খুলি। ব্লগে আইডি খোলার সময়ও নাম নিয়ে ভাবনায় পড়ি। আবার ফেসবুকের ফড়িং নামের সাথে মিল রাখার কথাও ভাবছিলাম। ফড়িংয়ের আগে পরে বিভিন্ন শব্দ দিয়ে ভাবতে ভাবতে একলা ফড়িং নামটা ভালো লেগে গেল।

আমি যে খুব একা বা নিজের একাকীত্বতাটাকে বোঝানোর জন্য এমন নাম সেটা একদমই নয়. বরং আমি একা হতে চাই, পরিচিত মানুষজনদের কাছ থেকে দূরে কোথাও নিজের একান্ত জগতটা নিয়ে নিজের মতো করে থাকতে চাই. এক অর্থে প্রত্যেকটা মানুষই একা কিন্তু আবার ঠিক একাও না! আমি সম্পূর্ণভাবেই একলা হতে চাই, সেই আকাংখা থেকেই এমন নাম।



উঠতি বুদ্ধিজীবী : তখন মনে হয় স্কুলে বা কলেজে পড়ি এলাকায় প্রতি মাসে এক বড় ভাই লিটল ম্যাগ প্রকাশ করত, নাম ছিল "ফুঁ"। একবার আমাকে বলে অইটায় মেড ইন বাংলাদেশ মুভিটার রিভিও লিখতে গ্রামের হলে দেখতে যাই, কারেন্ট ছিল না, জেনারেটর দিয়ে মুভি চালাচ্ছিল জেনারেটরের আওয়াজে মুভির ৯০% ডায়লগ বুঝিনি তাই মুভি দেখতে যাওয়া থেকে বাসায় আসা পর্যন্ত কাহিনী মিলিয়ে রিভিও পোস্ট দিলামভ মুভির কাহিনী ছাড়া সব কিছুই অই পোস্টে ছিল। সময় স্বল্পতার কারনে না পড়েই "ফুঁ"তে প্রকাশ করা হয়। অইটা পড়ার পর ভাইয়া আর "ফুঁ"এর পাঠক উঠতি বুদ্ধিজীবী নাম দিয়েছিল।



আমিই মিসিরআলি : আমার নামের পেছনে তেমন কোন কারন নেই। আমার নাম আসলেই "মিসির আলি" আর এই নামের পূর্বে "আমিই" কথাটি বসিয়ে দিয়েছি। তাছাড়া হুমায়ুন স্যারের "মিসির আলি"র দারুন ভক্ত আমি।



এ্যপোলো৯০ : আমার কাজিন ই প্রথম ব্লগের কথা বলছিলো আমাকে। তার আগে আমি নামই শুনিনি, ২০১০ এর কথা। ভাইয়াই বল্ল রেজিস্ট্রেশন করে দিবে। আমাকে বলল কি নাম দিবো? সেই সাথে এইটাও বল্ল নিজের নাম দিস না। আমি বল্লার গ্রিক কোনো দেবতার নাম দিবো। ভাইয়া প্রথমের বলল জিউস দিতে, পরে বলল অইটা ছেলে , তারপরে এ্যাপোলো দিলো, মে বী এই নিকের আরো কেউ ছিলো তাই ৯০ লাগায় দিলো, কারন সার্টিফিকেট জন্মসাল ৯০।



উপপাদ্য : উপপাদ্য এ হচ্ছে এক ধরনের প্রস্তাবনা। মনে আছে আমরা ছোটবেলায় জ্যামিতির উপপাদ্যের শুরুতে লিখতাম "সাধারন নির্বচন" তার পর "বিশেষ নির্বচন। ইংরেজিতে বললে একটু সহজ হবে মনে হচ্ছে, এই নির্বচন বা প্রস্তাবনা হচ্ছে statement। আর এই নির্বচনকেই আমরা পরে প্রমান করতাম।

মানুষের জিবনটা হচ্ছে অনেকগুলো statement এর সমাহার। উপপাদ্যতে যেমন করে আমরা statement গুলোকে প্রমান করার চেস্টা করি। মানুষের জিবনেও আমরা অনেক কিছুই প্রমান করার চেস্টা করি। আমি আমি আমার লেখায় অনেক কিছুই প্রমান চেস্টা করি। আমি সত্যকে সত্য এব মিথ্যাকে মিথ্যাকে মিথ্যা প্রমানের চেস্টা করি। আমি সাদাকে সাদা কালোকে কালো প্রমানের চেস্টা করি। আমার এই অবিরাম প্রমান করার চেস্টার নাম "উপপাদ্য।

এর বাইরে আমি ছোটবেলায় উপপাদ্য নামে একটা ম্যাগাজিন বের কাজ শুরু করেছিলাম সেটা অদ্যবধি প্রকাশ করা সম্ভব হয়নি। কিন্তু ইতোমধ্যে প্রকাশনার জগতে অনেক কাজ করলেও আমার কাঙ্খিত "উপপাদ্য" বের হয়নি। তাই অনেকটা দুধের স্বাদ ব্লগিংয়ে মেটাচ্ছি বলতে পারেন। উপরন্তু এই নামটি আমার খুব পছন্দের নাম, অবিরত ভালোবাসার নাম উপপাদ্য। ব্লগিংয়ের জগতে আমার পরিচয়ের নাম উপপাদ্য।



দালাল০০৭০০৭ : আমার আসা বেশিদিন হইনি, প্রায় ৬মাস। আমার খালুর একটি ছিল যদি তিনি এখন ব্যান হয়ে আছেন। তিনি আমাকে এই নিকটি খুলে দেন। বলেন সামুতে অনেক সুন্দর সুন্দর কবিতা,গল্প, সমসাময়িক অনেক ভাল ভাল পোস্ট আসে সেইগুলা তুমি পড়ো ভাল লাগবে। সামুতে আমি দেখি প্রায় রাজনৈতিক পোস্ট আসে । দেখি অনেকেই কোন না কোন দলের দালালি করতে দেখি। আমার জন্মের পর থেকেই বাড়িতে দেখে আসছি একটি রাজনৈতিক সাপোট করতে । ত আমি মনে করলাম আমার নিক খুলি বাংলাদেশ দালাল নামে, কিন্তু হায় !!! আল্লাহ দেখি একজন সেটা ব্যবহার করেছেন তখন বাংলাদেশ কেটে দিই তার পরও দেখি দালাল নামেই একজন আছেনা, পরে ০০৭০০৭ যোগ করে দিই।



লিরিকস্ : lots of website they belongs to bangla songs lyrics. I am trying to make a nick or blog who belongs to somewherein n put a lots of bengli songs lyrics in there, so one will be u no need to go any other website to search any bangla songs. U will get it from samu. Tats my real intention, thats da background.



গৃহ বন্দিনী : ’গৃহ বন্দিনী’’ নিক দেবার করার পেছনে তেমন উল্লেখ্যযোগ্য কাহিনী নেই । আমি যখন সামওয়্যার ইন ব্লগের সন্ধান পাই তখন ব্লগ কিংবা ব্লগার নামক কোন শব্দের সাথে পরিচিত ছিলাম না । বাংলায় লেখা এমন মজার মজার পাচ মিশালি ফ্যান পোস্ট দেখতে দেখতেই এখানে নিয়মিত যাতায়ত শুরু । সময় কাটানো আর একই জায়গায় এত নতুন নতুন অনেক বিষয় জানার জন্য এই সাইটা খুবই আকর্ষণ করে আমাকে । এক সময় আমারও ইচ্ছা করল আর সবার মত লিখতে , মেইনলি কমেন্ট করতে। আমার নিজের নাম দিয়ে আইডি খুলতে যেয়ে দেখি ‘this nick is available’ এই জাতিয় কি একটা মেসেজ দিচ্ছে বার বার । অন্য কি নামে দিয়ে খুলব তাও মনমত খুঁজে পাই না । যাই দেই খালি আসে এটা এভেইলেবেল । এর কয়েকদিন পর আবার আইডি খুলতে যেয়ে ঠিক করলাম এইবার যুক্তাক্ষরওয়ালা জটিল একটা নাম দিব যাতে কারো সাথে না মিলে । ভার্চুয়াল কিবোর্ড দিয়ে জটিল নাম টাইপ করতে যেয়ে বাটন টিপতে টিপতে অধর্য্যে হয়ে গেলাম । (অভ্র ফোনোটিকের কথা জানতাম না আর বিজয় আর ইউনিকোডের কথা শুনলেও এইগুলো মাথায় ধরে নাই ওই সময় )। তাও রেজিস্ট্রেশন হয় না । শেষমেষ ভাবলাম কোথাও থেকে একটা নাম কপি করে দিয়ে দেখি হয় কিনা । অবশেষ “ গৃহ বন্দিনী ” একটা নাম পেলাম । খুব সম্ভবত নারী বিষয়ক কোন একটা গল্প বা লেখায় পেয়েছিলাম । ব্যস , সুন্দর মত কেটে নিয়ে বসিয়ে দিলাম “বাংলায় আপনার নাম ” এই বক্সে । সাবমিট করার পর দেখি এটা দিয়েই রেজিস্ট্রেশন হয়ে গেছে !



কুনোব্যাঙ্গ : আসলে নিজের অবস্থার সাথে কুনোব্যাঙের বেশ মিল আছে। দুটোরই জীবনের গন্ডি খুব সীমিত। তাছাড়া একসময় ভাবতাম ভার্চুয়াল জীবনটার সাথে বাস্তব জীবনটা মেলাবোনা। সেভাবেই ছিলাম অবশ্য অনেক দিন। তারপর কিভাবে যেন মিলে গেলো।



তেরো : আসলে তেরো নিক নেয়েটার পেছনে কোনো স্পেশাল কারণ ছিলো না। আমি হঠাত করেই একদিন সামুতে আইডি খুলি। তাই তখন যেই নাম দেই হচ্ছিলো না, তাছাড়া আমি ভাবছিলাম এমন নাম দেবো যাতে সেখানে সহজে আমার বন্ধু বান্ধব রা চিনতে না পারে। সে সময়ে অন্য সাইটে আইডী খুলতে গেলেও যদি নাম ভ্যালিড না হতো তাহলে নামের শেষে সংখ্যা দিয়ে ভ্যালিড করতাম।তা মাঝে মাঝে বেছে বেছে কেনো জানি ১৩ দিতাম। হয়তো সংখ্যাটা একটু অন্যরকম, হয়তো কেউ কেউ এটাকে আনলাকি বলে তাই আকর্ষন। যাই হোক, পরে কেনো জানি নিক দিতে গিয়ে আমি শুধু তেরো দিয়েই দিলাম। আর কেমনে কেমনে জানি তা ভ্যালিড ও হয়ে গেলো। আর ফেবুতে ফার্স্ট নেম শুধু দেয়া যায় না। তাই তে রো আলাদা করে লেখেছিলাম।পরে এভাবেই ভালো লেগে গেলো। তেমন বিশেষ কোনো কাহিনী না। হঠাত ঝোঁকের বশেই করা।



আজ আমি কোথাও যাবো না : যখন মনে হয় কোন বিষন্ন বালিকার হাত ছুঁয়ে দিচ্ছে কোন এক হলুদ প্রজাপতি, অথবা রৌদ্রক্লান্ত রেললাইনের ভাঙ্গা পুল পার হবার সময় বালিকার হাত কেউ ধরে রেখেছে পরম নির্ভরতার আশ্বাসে, বা ক্লান্ত বিকেলে ঝাপড়া কৃষ্ণচূড়ার নীচে বালিকার হাতে বেলীফুলের মালা দিচ্ছে কেউ বা ঘুম ঘুম ভোরে কেউ তার কপোল ছুঁয়ে দিচ্ছে আর বালিকার চারপাশ আলোকিত হয়ে উঠছে তখন মনে হয় আজ আমি কোথাও যাবো না।



নাইট রিডার : I love to study at night, even I read novel at night and keep awake very late at night. At night I can concentrate in my study & from SSC it's like this. And that's why I choose this name night reader. And I like to remain discrete in blog writing as per as possible as it will not hamper my personal life and I can show my view more freely being anonymous than my real name.



রাবণ রাজ : আমার এই নাম চুজ করার পেছনে তেমন কোন রিজন নাই। নিকের জন্য নাম খুজে পাচ্ছিলাম না। পিচ্চি কাজিন রামায়ন কার্টুন দেখছিল, ও বললো রাবনকে ওর ভালো লাগে। সেখান থেকেই নাম বেছে নিলাম। সবাই হিরোর নামে নিক নেয় আর আমি নিলাম গ্রেটেষ্ট ভিলেন অফ দ্য মিলেনিয়াম রাবনের নামে।



অস্পিসাস প্রেইস : Reason of choosing a nick other than the original name is very simple. blogging means citizen journalism.But original name has some drawback.

1) Sometime u want write on some sensitive issue. but u may have to face some harassment by others. in that case, anonymous nick can protect ur real life social impression/reputation.

2) sm people write blog for their own fame/ to be an celebrity hiding ur real identity, its a confirmatory that u r not writing for ur benifit. if no one know u, how can u cash ur popularity? actualy its the english meaning of my original name.thats it.



জনসাধারনের মধ্যে একটি মলিন পট্টবস্ত্র : প্রায় ছয় মাসের মত সামহোয়্যার ইন ব্লগে আসছি। পোষ্ট পড়ার তেমন একটা সময় হয় না । তবে মাঝে মাঝে পোষ্ট পড়ে নিজের ব্যাক্তিগত অভিমত প্রকাশ করার জন্য একটি নিক খোলা ছাড়া কোন উপায় ছিলনা। সে সুত্র ধরেই আমি ব্লগে। নামটা রাখার পিছনে অনেক গুলো কারণ আছে সবগুলো কারণ সেভাবে বুঝানোটা অনেক কঠিন হয়ে যাবে।তবে আপনার অনুরোধের কারণে ছোট একটা কারণ আপনাকে বলছি, মলিন পোশাক কারা পরে? তা আপনি ভাল করেই জানেন। মলিন পোশাক পরা মানুষ সকল জায়গাতে নিগৃহীত ও নির্যাতিত। কৃষক মাথার ঘাম পায়ে ফেলে ফসল ফলায় আর আমারা তদেরকে দেখলে নাক ছিটকায়। আপনার বাসার কাজের মেয়েটির কোথায় চিন্তা করুণ না, সারাদিন আপনার ঘরের সৌন্দর্য ধরে রাখার জন্য কত কাজটায় না মেয়েটা করে। তারপরেও দেখুন টিভি দেখার সময় আপনি সোফায় আর তার স্থান আপনার পায়ের নিচের কার্পেটে। সমাজের বৈষম্যতার প্রতিকি অর্থে নামটি রেখেছি।



একজন ঘূণপোকা : "ঘূণেধরা সমাজের আমি একজন ঘূণপোকা-ধংশ করে চলেছি নিজের সমাজ।রাস্ট্র। প্রিয়জনের ভালবাসা,স্বপ্ন।"



সমুদ্রকন্যা : আমি প্রথমে মেঘবালিকা নাম দিয়ে নিক খুলছিলাম। কারণ ওই নামটা আমার খুব পছন্দ ছিল। তখন সপ্তাখানেকের মধ্যেই সেইফ করে দিতো। কিন্তু দুই সপ্তাহ পার হওয়ার পরেও আমাকে সেইফ করে নাই। তখন অন্য ব্লগাররা, যারা কমেন্ট করতো আমাকে, তারা বলল মডুদের মেইল করেন। করলাম। মডুরা জানাইল মেঘবালিকা নামে অলরেডি একজন ব্লগার আছে, তাই আমাকে সেইফ করা যাচ্ছে না। আমি চাইলে নতুন নাম নিতে পারি। ওই মুহুর্তে মাথায় ঝা করে সমুদ্র কন্যা নামটা চলে এলো। বললাম এই নামটা দেন। আর ওরা দিয়ে দিল।আর ছদ্মনাম নেয়ার কারণ হল আমি প্রথমে চাই নাই কোন ব্লগারের সাথে ব্যক্তিগতভাবে পরিচিত হবো। পুরাপুরি ভার্চুয়াল ক্যারেক্টার থাকতে চাইছিলাম। এইজন্যই ছদ্মনাম নিছি। পরে দেখলাম এইসব রহস্যময়তা করার কোন মানে নাই। অনেকের সাথে দেখা করলাম, মেইন ফেসবুক আইডিতেই সবাইকে এ্যাড করলাম। আর শেষেতো ব্লগারকেই বিয়ে করলাম।



একজন আরমান : ব্লগ সম্পর্কে জেনেছিলাম এক বড় ভাইয়ের কাছ থেকে। এরপর সামু, চতুর আর সচলে যেতাম বোঝার চেস্টা করতাম। এরপর অনেকদিন এভাবেই যায় এরপর সচলে একাউন্ট খুলতে না পেরে সামুতে খুলি কিন্তু প্রথম পাতায় এক্সেস না পাওয়ায় রাগে কয়েক মাস আসিনি। প্রায় ৪ মাস পর জেনারেল হই আর নামকরণের চিন্তাটা ছিল অন্য রকম। চিন্তা করলাম অনেক আরমান ই তো আছে আর আমি তাদের মধ্যে একজন একজন আরমান।



স্বপ্নবাজ অভি : ব্লগে নিক খোলার আগে হুট করে এই নামে একটা ফেসবুকে একাউন্ট খুললাম। ব্লগে নিক খোলার সময় এটাই মাথায় এসেছে।



স্নিগ্ধ শোভন : “স্নিগ্ধ শোভন” নামকরণের ভিতরের গল্পটা অন্তরজালে প্রকাশ নাই করলাম। শুধু এটুকু বলি এর পিছনে রয়েছে আমার ভালোবাসার এক চোরা দ্বীপ। কিন্তু নামটি কি অর্থে ব্যাবহার করলাম তা বলি। প্রশান্তিময় সুদর্শন। খুব মজার বিষয় হল এই নামটিতে আমার মূল নামের কিছুই নেই। কিন্তু কয়েকজন ব্লগার ছাড়া আর কেউ আমার ছবির বাহিরে আমাকে চিনেননা এবং জানেনও না। নামে কি আসে যায়? ব্যাক্তি আমি কেমন তাহাই বড়। ছদ্ম নাম হলেও নামটি আমার একটা জগতের পরিচয় বহন করছে। আমি সন্তুষ্ট আপনাদের কাছে এই নামে পরিচিত হয়ে।



খাটাস : থ্রিডি নিয়ে আর্টিকেল খুঁজতে গিয়ে সামু'র সন্ধান পেয়ে যাই। তারপর ভাবলাম সামুতে একটা আইডি খুলে ফেলি। অনেকগুলো নাম দেওয়ার পরও ইনভ্যালিড দেখাচ্ছিলো। অবশেষে আমার সব চেয়ে ভালো বন্ধুটিকে বললাম যে আমাকে একটি নাম দে। ও বললো যে" তোর তো কথা-বার্তা খাটাশের মতো তাই এই নামটি ই নিয়ে নে। আমি ও ব্যাপারটিতে মজা পেয়ে যাই আর এই নামে রিকোয়েস্ট করতেই সামু তা গ্রহন করে নিলো ।



বাটাগোর বাস্কা : প্রতিদিনই অদ্ভুত এক ইচ্ছা জাগে আমার,ইস!আমি যদি কচ্ছপ হতে পারতাম। কি চমৎকারভাবে মাথাটা দেহের ভিতরে গুটিয়ে নিয়ে পথ চলতে পারতাম,শরীরে শক্ত একটা খোলস থাকতো, অপমান বোধটা গায়ে লাগতো আর।কিন্তু নিয়তির ছকে আমি বাধা, আমি কখনো কচ্ছপ হয়ে উঠিনা।বাটাগোর বাস্কা হচ্ছে কচ্ছপের বৈজ্ঞানিক নাম কচ্ছপের জীবন নিয়ে আমি অনেক নিবন্ধ পড়েছিআর সে জন্যই আমার ব্লগ নিকে আমার ভাবনার প্রতিচ্ছবি চলে এসেছে।



কাগজের নৌকা (রাসেল হোসেন) : আমার ভাবনার ভালোবাসার সংস্করন ই হলো এই কাগজের নৌকা। অন্যান্য নৌকার চেয়ে আমার কাগজের নৌকার পার্থক্য ই হলো : এটাতে আমাকে ছাড়া অন্য কেউ চড়ে বসতে পারবে না্। শুধু আমি আমার কল্পনাগুলোকে সঙ্গী করে এই ন্যেকা চড়ে ভাসতে থাকবো ছোট ছোট পুকুর, নদী-নালাতে। সমুদ্রে নয় কেননা সমুদ্রের স্রোত আমার কল্পনা আর ছোট কাগজের নৌকাটি কে দুমড়ে মুচড়ে ছিড়ে ফেলবে।



নির্লিপ্ত স্বপ্নবাজ : চুপচাপ স্বপ্ন দেখি তাই নির্লিপ্ত স্বপ্নবাজ।



ডট কম ০০৯ : আমি যখন ব্লগে ঢুকি তখন ব্লগ বিষয়ে এতটা সিরিয়াস ছিলাম না। তবে ব্লগে অনেকের লেখা পড়তাম। ভাল লাগতো। পরে যখন ব্লগে আইডি খুললাম তখন প্রথম নাম আরমান ছিল। পরে চেঞ্জ করে ডট কম ০০৯ বানালাম।আসলে এমন নাম করণের কারণ হল- যে হেতু ব্লগে অনেকেই ক্রিয়েটিভ নাম ব্যাবহার করে। তাতে বেশ মজা আছে। সেখান থেকেই মূলত এই নাম। শেষের ০০৯ টা জেমস বন্ডের ০০৭ এর অনুকরণে। আর ডট কম টা ইন্টারনেটের একটা সাধারণ বিষয়। সবাই বলে কিন্তু খেয়াল করে না। সেখান থেকেই এমন নাম করণ হয়ে গেল।



চিরতার রস : আমি স্ট্রেইট ফরোয়ার্ড টাইপের মানুষ। সত্য কথা বলতে কোন দ্বিধা বোধ করি না। অনেকেই হয়তো ব্যাপারটি জানে। তাছাড়া আমি চেয়েছিলাম যে ব্লগে কেউ আমার আসল নাম না জানুক। তাই নিজের স্ট্রেট ফরোয়ার্ড চারিত্রিক দিকটি কে প্রধান্য দিয়ে সামু'তে এই নামে আইডি নিক নেওয়া।



শুঁটকি মাছ : আমি আবার একটু চিকন ছিলাম বলে আমার ফ্রেন্ডরা আমায় "শুটকি মাছ" বলে ক্ষেপাতো। সে যে কি ক্ষেপানি। অবস্থা এমন হয়ে যাচ্ছিলো যে আমার ফ্রেন্ড মহলে আমার আসল নামটি ই প্রায় হারিয়ে যেতে বসেছিল্ তবে মনে মনে যে নামটি কে পছন্দ করতাম না, তা নয়। আমার ও খুউব পছন্দ নামটি। সে কারনে সামু'তে এসেই অন্য কোন নাম না খুঁজে সরাসরি এই নাম দিয়ে দেই।



নিমচাঁদ : I was unable to open a register in samu. Some one helped me with his multi nick নিমচাঁদ । So there is nothing from me and no reason for taking this name .Obviously , its not a special name.



অনাহূত : আমার ব্লগ লিস্টের পেছনের কাহিনী তো তেমন কিছু না তখন সময়টাই ছিলো এরকম- মনেহতো আমি কারো কাছে প্রায়োরিটি পাচ্ছি না। খুব বিষণ্ন কিছু সময় কুঁড়ে কুঁড়ে খাচ্ছিলো। তাই অনাহুত নিক নিয়ে নেয়া।



ভারসাম্য : আমি ভারসাম্যপূর্ণ কথা বলতে চেয়েছি, যেখানে অধিকাংশ মানুষই প্রান্তীয় দৃষ্টিভঙ্গী নিয়ে কথা বলে। কিছু ভাল ভাবলে, সবই ভাল, তার মাঝে খারাপ কিছু নাই অথবা খারাপ বললে সবই খারাপ, খুবই খারাপ এভাবে।



রহস্যময়ী কন্যা : একটা রহস্যের জালে নিজেকে লুকিয়ে রাখার চিন্তা থেকে উক্ত নাম রাখি। আমি যখন সামু'তে প্রথম আসি, অনেক দিন পর্যন্ত নিজেকে লুকিয়ে রেখেছিলাম। তখন চাইতাম যে কেউ আমার কোন ইনফরমেশন না জানুক, রহস্যে মোড়ানো থাকুক। এখন তো অনেক দিন হয়ে গেছে অনেকেই এখন আমাকে পার্সোনালি জানে। তবে একটা কথা সত্য যে, নারী মাত্রই রহস্যময়ী।



অন্যমনস্ক শরৎ : সামুত আমারপ্রথম নিক ছিল " শরৎ এর খেরোখাতা"। কিন্তু এক সময় উক্ত আইডির পাসওয়ার্ড হারিয়ে ফেলি। তাই "অন্যমনস্ক শরৎ" নামে আবার আইডি গ্রহন করি যেখানে প্রথম পোস্টই উঠে আসে আমার পূর্বের আইডি হারিয়ে যাবার ঘোষনা। অন্যমনস্কতার কারন হেতু দুর্ঘটনাটি ঘটেছিল বলে তার সাথে সম্পর্ক তৈরি করে এই "অন্যমনস্ক" বিশেষণটি টানি।



কাণ্ডারি অথর্ব : একজন মানুষ তখনই অথর্ব যখন তাকে দিয়ে কিছু আশা করা যায় না। সব কিছু চোখের সামনে ঘটে যাবে কিন্তু নিরুপায় হয়ে বসে থাকবে। পরাজয় তার নিত্যদিনের সঙ্গী হয়ে বিষণ্ণতায় ভরিয়ে দেয়। জীবনে থাকে শুধু হিসাবের অংক না বেলাবার গ্লানি। আমিও নিজেকে তাই মনে করি। আমাদের দেশের সব চেয়ে হতাশা পূর্ণ একটি দিক হচ্ছে এই দেশে যোগ্য কাণ্ডারি বা নেতার অভাব। যারা ছিলেন তাদের প্রাণ দিতে হয়েছে। দিতে হয়েছে তাদের যোগ্যতার মূল্য রক্তের বিনিময়ে। সেই থেকে এখন পর্যন্ত এমন কাউকে এগিয়ে আসতে দেখা যায়নি যে যোগ্যতার সাথে দেশের হাল ধরবে। যারা হাল ধরেছেন তারা দেশের জন্য কোন মঙ্গল বয়ে আনেন নি। কিন্তু এই দুর্নীতি গ্রস্ত সিস্টেমের বিরুদ্ধে রুখে দাঁড়াবার কেউ নেই। সবাই অথর্ব, পরিণত হয়েছে অথর্ব জাতিতে। আজ তাই কাণ্ডারি অথর্ব হয়েছে।



এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা : আমি যখন আইডি খুলি তার অনেক দিন আগে থেকেই সামু পড়তাম। কিন্তু তখন অতোটা ভাল লাগত না, অন্য বিভিন্ন ওয়েবসাইটের মতই সামু দেখতাম মাঝে মাঝে। তারপর একদিন একটা আইডি খোলার সিদ্ধান্ত নিলাম। অনেক নাম চিন্তা করলাম, কিন্তু সেগুলো অলরেডি ছিল। আমার নিজের পুরো নামও দিতে চেয়েছিলাম, কিন্তু নিরাপত্তাজনিত কারণে দেই নি। তারপর কেটি পেরির 'ই টি' গান থেকে এই নামটা ডিসাইড করলাম। কিন্তু সেটা নিয়েও অনেক হ্যাজিটেশান ছিল। এই নামই আমি দিতে চাই কিনা, কারণ আমার আবার এসব ব্যাপারে একটু বেশি সতর্কতা। পছন্দ না হলে পরে ব্লগিংই করতে মন চাবে না। এটা ভাবতে ভাবতে প্রায় ৩ মাস চলে গেল। ব্লগিং তো আর তখন অতো ইম্পর্ট্যান্ট ছিল না, তাই আইডি খোলার এত তাড়াও ছিল না। পরে সামার ভ্যাকেশান শুরুর কয়েকদিন পরই আইডি খুললাম এই নাম দিয়ে। আর স্বর্ণা আমার নিজের নাম।



কাল্পনিক_ভালোবাসা : তাহসানের 'কাল্পনিক প্রেম' শিরোনামের একটা একটা গান ছিল। গানটা একসময় নানাবিধ কারনে আমার খুব প্রিয় ছিল। ব্লগে দেখতাম মানুষজন ছদ্মনামে লিখতেন। নামগুলো খুব ইন্টারেস্টিং লাগলত। মাঝে মাঝে মনে হতো এই নামগুলোর সাথে ঐ বাস্তব মানুষগুলোর কোন একটা সংযোগ বা ব্যক্তিগত ভালোমন্দ লাগা আছে। তাই যেহেতু ঐ গানটা আমার খুব পছন্দ ছিল তাই নতুন করে রেজিস্টার্ড হওয়ার সময় এই নামটি কিছুটা পাল্টিয়ে কাল্পনিক ভালোবাসা নাম নিয়ে লেখা শুরু করি।



কৃতজ্ঞতা জ্ঞাপন:

এই কাজটা করতে গিয়েই আমি অনুভব করেছি সামু প্লাটফর্ম টা আসলে কেমন। মানুষে মানুষে জটিলতা থাকবেই আর তাই সেই সব সম্ভাব্য জটিলতা সহ্য করার চিন্তা মাথায় নিয়েই ব্লগারদের সাথে যোগাযোগ করা শুরু করি। কিন্তু সামু যেখানে নিজেই একটা মমতার বন্ধন ব্লগারদের মাঝে জড়িয়ে রেখেছে সেখানে আমি অভিভূত না হয়ে পারি নি। সবার আন্তরিকতা, বন্ধুত্বপূর্ন মনোভাব এবং সাহায্য করার মানসিকতা আমায় অন্য একটা পৃথিবী সন্ধান দেয়। আমি সবার প্রতি অনেক বেশী কৃতজ্ঞ। আর স্পেশাল ভাবে যাকে ধন্যবাদ না দিলে ই নয়, তিনি হচ্ছেন ব্লগার কাল্পনিক ভালোবাসা। তাহার সার্বিক সহযোগীতা ছাড়া এই পোস্ট উপস্থাপন করা সম্ভব ছিল কিনা সে ব্যাপারে আমার যথেষ্ট সন্দেহ আছে।



বিশেষ দ্রষ্টব্য:

আমার "ইমিনা" নামের পেছনে যেমন লুকিয়ে আছে কিছু অনুভূতি, একটা অধ্যায় আর কিছু স্বপ্ন তেমনি অন্যদের এই বিচিত্র ছদ্মনামের পেছনে ও জড়িয়ে থাকবে কিছু ভালোলাগা, খারাপলাগা, স্বপ্ন কিংবা দৃঢ় কোন সংকল্প। তাই বেশ কয়েক মাস পূর্ব থেকেই সংকল্প করলাম যে এই সব ব্লগ নামের মাঝে জড়িয়ে থাকা ইতিহাস ও অনুভূতিটা আমি বের করে আনবো। সে অনুযায়ী বেশ কাজ করছিলাম। যেহেতু ব্লগারদের সাথে যোগাযোগ করার তেমন কোন লিঙক ছিল না, তাই আমার কাজটা কচ্ছপের গতির মতো এগিয়ে যাচ্ছিলো। এর মধ্যে কাজ প্রায় শেষ হয়ে এসেছিলো, হঠাৎ ২৯ শে এপ্রিল ব্লগার "ইছামতির তীরে" এর একটা পোস্ট "সামুর সম্মানিত ব্লগারগণ সবসময় বিচিত্র সব ছদ্দনাম ব্যবহার করেন কেন? তারা নিজের আসল নামে লেখেন না কেন?" আমার দৃষ্টি আকর্ষন করে। আমি কিছুটা হতাশ হয়ে যাই কেননা দীর্ঘ দিন ধরে করে আসা কাজের সাথে উক্ত পোস্টে টপিক প্রায় একই রকম। কিন্তু আমার টপিকের প্যাটার্ন অনেক বেশী ভিন্ন বিধায় কাজ চালিয়ে গিয়েছি।



অনেক বেশী নামকরনের ইতিহাস সংগ্রহ করে ফেলেছি বিধায় সবগুলো এখানে তুলে ধরতে পারি নি। সে জন্য আমি ব্লগার আপু এবং ভাইয়াদের কাছে ক্ষমাপ্রার্থী। তবে নেক্সট প্রোগ্রামে সংগৃহীত বাকি সব নামকরন ইতিহাস তুলে ধরবো। তাছাড়া বানানগত ভুল থাকতে পারে কিংবা কোথাও কোথাও উপস্থাপনের সীমাবদ্ধতা আপনাদের চোখে পড়তে পারে। সে ক্ষেত্রে আপনাদের কাছ থেকে গঠনমূলক আলোচনা কামনা করছি। আর সেই সাথে অন্য সব ছদ্মনামের ব্লগারদের নামকরন ইতিহাস জানার ইচ্ছা প্রকাশ করছি।







মন্তব্য ২৩৭ টি রেটিং +১৬/-০

মন্তব্য (২৩৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই মে, ২০১৪ বিকাল ৫:৩৭

নাজমুল হাসান মজুমদার বলেছেন: বিরাট পোস্ট । চিরতার রস আর উঠতি বুদ্ধিজীবী এর টা পইড়া ব্যাপক মজা পাইছি । এপিক :)

০৬ ই মে, ২০১৪ বিকাল ৫:৪২

ইমিনা বলেছেন: হা হা হা ...
উঠতি বুদ্ধিজীবী'র পরবর্তী কাহিনী জানলে তো আরো মজা পাবেন। সে এক করুন কাহিনী ... 8-| 8-|

২| ০৬ ই মে, ২০১৪ বিকাল ৫:৪৩

নাজমুল হাসান মজুমদার বলেছেন: !!!

০৬ ই মে, ২০১৪ বিকাল ৫:৫০

ইমিনা বলেছেন: পারমিশন পেলে সেই করুন কাহিনী ও তুলে ধরবো :P :P :P

৩| ০৬ ই মে, ২০১৪ বিকাল ৫:৪৪

কান্ডারি অথর্ব বলেছেন:


সকলের গোপন রহস্য থুক্কু নামের গোপন রহস্য এভাবে ফাঁস করে দিলেন ? X(

তবে বেশ কষ্টসাধ্য একটা কাজ করে জাতির জন্য নাম নিয়ে যে বিভ্রাটের ইতি টানলেন তার জন্য জাতির অবশ্যই কৃতজ্ঞ থাকা উচিত। ;)

আমিও খুব হালকা অনুভব করছি আমার নামের ইতিহাস এভাবে ফাঁস হয়ে গেল। :D

শুভেচ্ছা ও শুভকামনা নিরন্তর। :)

০৬ ই মে, ২০১৪ বিকাল ৫:৪৭

ইমিনা বলেছেন: গোপন কথা আর রইবে না গোপনে :P :P :P
বাকীগুলো ও এখানেই দিয়ে দিব ভাবতেছি :P :P :P

৪| ০৬ ই মে, ২০১৪ বিকাল ৫:৫৪

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: মেলা কাহানি দেখা যায়..........

০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:০৭

ইমিনা বলেছেন: হুু ভাইয়া।
আপনার নামের শেষটায় "কায়রো" কেন? এটা কি সত্যি সত্যি আপনার নামের অংশ নাকি মিশরের কায়রো কে ইচ্ছে করে যুক্ত করেছেন?

৫| ০৬ ই মে, ২০১৪ বিকাল ৫:৫৪

ডট কম ০০৯ বলেছেন: চেয়ারম্যান সাহেবের নামকরণের ইতিহাস জানতে চাই।

আশা করি ইমিনা আমাদের শখ পূরণ করবে। ;)

০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:১২

ইমিনা বলেছেন: দাড়ান, চেয়ারম্যান সাহেবরে এখনি একটা ফোন দিতাছি। তারপর ফোনে বলা যাবতীয় কথাবার্তা এইখানে প্রকাশ কইরা দিমু ...
ফিলিং স্পাই ... ;) ;) ;)

৬| ০৬ ই মে, ২০১৪ বিকাল ৫:৫৬

ডট কম ০০৯ বলেছেন: ব্লগার কবি আহমেদ আলাউদ্দিন ও আশরাফুল ইসলাম দূর্জয় ভাইদের জন্য সহমর্মিতা কারণ তাহারা নিজ নামেই ব্লগিং করেন বলে এই পোষ্টে উপস্থিত হতে পারেন নাই।


দশ কেজি আফসুস। ;)

০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:১৭

ইমিনা বলেছেন: ভালো বুদ্ধি পাইছি। দুর্জয় এবং আলাউদ্দিন ভাইদের মতো সত্যিকারের নাম দেওয়া ব্লগারদের এই পোষ্ট উৎসর্গ করতেছি।
আফসুস এর মাত্রা কমিয়ে আনার চেষ্টা অব্যাহত থাকবে :) :)

৭| ০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:০৭

সাদা মনের মানুষ বলেছেন: নিজের নাম কামাল উদ্দিন দিয়া আইডি খুললাম, কিন্তু দিন যায় মাস যায় আমি আর সেফ হইনা। শেষ পর্যন্ত ভাবলাম নামটা মনে হয় মডুগনের পছন্দ নয়। বর্তমান নিক নিয়ে আইডি খোলার পরদিন থেকেই সেই যে সেফ হলাম........আজ পাঁচ বছর আোতিক্রান্ত হয়ে গেলো।

০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:২০

ইমিনা বলেছেন: আল্লাহ !!!
মডুরা তাহলে এত্তোগুলো খারাপ???
নিজের নামের বেইল দেয় না B:-) B:-) B:-)

৮| ০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ছদ্ম নাম নেয়াতে দেখি ভালোই হইছে! লিস্টে আইসা পড়ছি। অনেক বড় বড় ব্লগার চান্স পায় নাই। B-)

আর আসল নাম থাকার বিড়ম্বনা সম্পর্কে ৬ নাম্বার মন্তব্যে ডটকম ভাই যা বলছেন তা পইড়া হাস্তে হাস্তে শেষ। আমি আরো কয়েক কেজি আফসুস বাড়াইয়া দিলাম।

আর মাশাল্লাহ আপনি যে পরিমান বিনয় দেখিয়েছেন, তাতে আমি কেন স্বয়ং জানা আপা কিংবা আরিল্ড ভাই এসেও আপনাকে সাহায্য করত। B-)

০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:২৪

ইমিনা বলেছেন: হা হা হা ...
নিজের একটা গুনবাচক বিশেষন পেলে কার না ভালো লাগে। তা ও আবার জানা আপা কিংবা আরিল্ড ভাই এর ব্যাপারে সফলতার একাংশ।
:) :) :)

৯| ০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:৪১

মামুন রশিদ বলেছেন: পোস্ট ভালো লাগছে । অনেক নিকের নামকরণ রহস্য জানলাম । কষ্ট সাধ্য পোস্ট ।

০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:৪৭

ইমিনা বলেছেন: ভালোলাগা জানিয়ে যাবার জন্য অনেক ধন্যবাদ শামুন ভাই।
:) :) :)

১০| ০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:৪৯

একজন ঘূণপোকা বলেছেন:
চাইর নম্বর প্লাস, আর দুই নম্বর প্রিয়তে নেয়া কিন্তু আমার ;) ;)


আইডিয়াটা চরম। আর অনেক অজানা কিছু জানতে পারলাম। যা আপনাকে ছাড়া সিআইএর পক্ষেও সম্ভব ছিলো না।

আর একটা কথা, ফেইবুকের এইডা -




আমি ভাবছি কে না কে!!

০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:০২

ইমিনা বলেছেন: "আইডিয়াটা চরম। আর অনেক অজানা কিছু জানতে পারলাম। যা আপনাকে ছাড়া সিআইএর পক্ষেও সম্ভব ছিলো না।"
...
আহ্, কি সুন্দর কথা।
মন চাইতেছে এই সুন্দর কথাটাকে স্টিকি করে রেখে দেই :P :P

১১| ০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:৪৯

ডার্ক ম্যান বলেছেন: ওদের নামের রহস্য কেমনে আবিস্কার করলেন

০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:০৬

ইমিনা বলেছেন: সেই তো ভাই বিরাট কাহিনী। আপনার নামের ইতিহাসটা পেলে আমার পোস্টের ডার্কনেস কিছুটা দূর হইতো মনে হয় :P :P :P

১২| ০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:২০

শান্তির দেবদূত বলেছেন: চমৎকার পোষ্ট, অনেক কষ্ট করেছেন এতগুলো ইনফরমেশন যোগার করতে। চালিয়ে যান সামনে এমন ভালো ভালো পোষ্ট আরও পাব আশা করি।

খাটাস, চিরতার রস আর শুঁটকি মাছ এই তিনজনেরটা অনেক মজার হয়েছে, পড়ে বেশ হাসলাম।

শুভেচ্ছা রইল।

০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৩৪

ইমিনা বলেছেন: হা হা হা ...
এই পোস্ট পড়ে আপনি হাসতে পেরেছেন বলে আমি সার্থকতা অনুভব করছি। আসলে আপনারা সহযোগীতা না করলে এই অাইডিয়া চির দিন ই মাথার মধ্যে আইডিয়া হয়ে থাকতো।
তাই আপনাদের সবার প্রতি আমি অনেক কৃতজ্ঞ :) :)
ভালো থাকবেন সব সময়।।

১৩| ০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:২১

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: কায়রো, মিশরের রাজধানী কায়রো থেকেই নেয়া হয়েছে। মাহমুদুল হাসান নামে অনেক আইডি আছে কিন্তু আমি ছদ্মনাম পছন্দ করি না তাই শহজেই আমাকে চেনার জন্য কায়রো দিয়েছি কান আমি দীর্ঘদিন কায়রোতেই আছি।

০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৪

ইমিনা বলেছেন: আমার ও মনে হয়েছিল যে আপনি মিশর থাকেন। কিন্তু পেছনের আইফেল টাওয়ার দেখে আবার কনফিউজড হয়ে গিয়েছিলাম।
আপনার নিক ইতিহাস জেনে ভালো লাগছে।
অনেক ধন্যবাদ আপনাকে :) :)

১৪| ০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৩১

মোমের মানুষ-২ বলেছেন: চমৎার হয়েছে, খুব খেটেছেন মনে হয় এজন্য

০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪১

ইমিনা বলেছেন: মোমের মানুষ নিক এর একজন ব্লগারের সাথে তো কথা বলে নামকরন ইতিহাস জেনেছিলাম। পোস্টে ও তা দিয়েছিলাম। কিন্তু এখন দেখি কোন কারনে মিসিং হয়ে গিয়েছে।
:( :(
অনেকগুলো ই মিসিং। আপডেট করে দিচ্ছি।
আর হ্যা, আপনার সাথেই মনে হয় আলাপ হয়েছিল 8-| 8-|

১৫| ০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪০

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: ব্যাফুক মজা পাইলাম =p~ =p~ =p~ বাকিদেরটা জানার অপেক্ষায় থাকলাম । B-)

০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৭

ইমিনা বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।
হু, আমি ও খুব আগ্রহ প্রকাশ করছি অন্যদের নামকরনের ইতিহাস জানার জন্য ।
শুভ কামনা সব সময়।।

১৬| ০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৪

মোমের মানুষ-২ বলেছেন: অকে অকে সমস্যা নেই....

০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৫০

ইমিনা বলেছেন: অনেক ধন্যবাদ :)
অাপনাকে এখানে না দেখলে ভুলগুলো হয়তো ধরতে পারতাম না
:) :)

১৭| ০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

ডার্ক ম্যান বলেছেন: আমার নিকটা দেওয়ার একটি কারণ হচ্ছে আমার নামটা এইখানে বহু আগে দখল হয়ে গেছে। উদাহরণ স্বরূপ---- একজন পথহারা #####/ দুরন্ত####/ অনন্ত####/ নিথর####।

০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৮

ইমিনা বলেছেন: কিচ্ছু বুঝি নাই
:( :( :(

১৮| ০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৬

তাসজিদ বলেছেন: আমার উদ্ভট ছদ্মনাম একেবারেই পছন্দ হয় না।

নিজ নামে লেখলে সমসসা কি? অনেকেই নিজেকে একটু স্পেশিয়াল সাজাবার জন্য এসব করে।

০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৫৮

ইমিনা বলেছেন: ভাইয়া, কথাটি কি খুব বেশী সত্য হলো?
আসলে ভার্চুয়াল দুনিয়া থেকে নিজের ব্যাক্তিগত পরিচয় আলাদা রাখার প্রয়াশে হয়তো এমন নিক নেয়া হচ্ছে। তবে শেষ অবধি হয়তো ব্যাক্তিগত পরিচয় আর অালাদা করে রাখা যাচ্ছে না।
তবে যারা নিজ নামে ই ব্লগে লিখেন তাদের জন্য আমি খুব শ্রদ্ধা অনুভব করি। তাদের কে অপেক্ষাকৃতভাবে একটু বেশী গ্রহনযোগ্য মনে হয়।
মন্তব্যের জন্য ধন্যবাদ।।

১৯| ০৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৫২

ডার্ক ম্যান বলেছেন: এত সহজ ভাবে বললাম। তাও বুঝলেন না। ফেবুতে বুঝাচ্ছি X( X( X( X( X( X( X( :-&

০৬ ই মে, ২০১৪ রাত ৮:০০

ইমিনা বলেছেন: ডার্ক ম্যান ফেবুতে ও আছে?
সব জায়গায় ভয় লুকিয়ে
:|| :|| :||

২০| ০৬ ই মে, ২০১৪ রাত ৮:০৫

ডার্ক ম্যান বলেছেন: আপাতত অনলাইনের সব জায়গায়। কিছুদিন পর সারা বাংলায়।

০৬ ই মে, ২০১৪ রাত ৮:১৭

ইমিনা বলেছেন: হুু :|| :|| :||

২১| ০৬ ই মে, ২০১৪ রাত ৮:৩০

জাতির বোঝা বলেছেন:

আপাতত অনলাইনের সব জায়গায়। কিছুদিন পর সারা বাংলায়। !!!!

০৬ ই মে, ২০১৪ রাত ৯:৫৪

ইমিনা বলেছেন: জাতির বোঝা, আপনার নামের ইতিহাস টা একটু জানিয়ে যান। সবাই আমরা অপেক্ষা করছি।

২২| ০৬ ই মে, ২০১৪ রাত ৮:৪০

নীল জোসনা বলেছেন: পোষ্ট পড়ে অনেক অজানা কাহিনী জানা হলো । দারুন হয়েছে ।
আমি বরাবর জোসনা প্রেমী । অনেকদিন আগে নানু বাড়িতে গিয়ে ভরা পূর্নিমা রাত জেগে কাটাবার সৌভাগ্য হয়েছিল । বাশ ঝাড়ের ফাকে উকি দেয়া বিশাল চাদ আর ঝিরঝিরে বাতাসে রাত পার হলো কিভাবে টেরই পেলাম না । এখনো চোখ বন্ধ করে সেই জোসনার আলো দেখতে পাই ।সামুতে নিজের নামটা দিতে চাইনি । সামু খুব প্রিয় জায়গা অন্য সবার লেখা পড়ে যখন আমি রেজিষ্ট্রেশন করলাম তখন নিক দেবার সময় প্রিয় সময়টা বেছে নিলাম ।

এই হলো আমার নিকের পেছনের কাহিনী ।

০৬ ই মে, ২০১৪ রাত ৯:৫৬

ইমিনা বলেছেন: থ্যাঙ্কু নীল আপুনি। আপনার সৌজন্যে আপনার সুন্দর নামের সুন্দর ইতিহাসটা জানতে পেরেছি। অনেক অনেক ভালোলাগা জানিয়ে দিলাম :)
ভালো থাকবেন সব সময়।।

২৩| ০৬ ই মে, ২০১৪ রাত ৮:৫৬

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
চমৎকার পোস্ট নিঃসন্দেহে।
ব্লগের প্রতি নিবেদনটা স্পষ্ট।
আর ব্লগার হিসেবে উত্তরোত্তর সাফল্য ও পাবেন নিশ্চিতভাবে।

পরিশ্রমী পোস্টে অনেক নিকের গল্প জানা যাচ্ছে এটা দারুন।

প্রচ্ছদটাও দারুন হয়েছে।

০৬ ই মে, ২০১৪ রাত ৯:৫৯

ইমিনা বলেছেন: আপনাকে আমার পোস্টে নিতে পারবো না বলে চরম আক্ষেপ নিয়ে কাজটা শুরু করেছিলাম। আফসুস এর মাত্রাটা দিন কে দিন বেড়েই যাচ্ছিলো।
কিন্তু আপনার মন্তব্য পড়ে মনের আফসুস ও আক্ষেপ কিছুটা কমেছে।
অনেক অনেক ধন্যবাদ কবি।
অনেক ভালো থাকবেন ।।

২৪| ০৬ ই মে, ২০১৪ রাত ৯:০২

শুঁটকি মাছ বলেছেন: বন্ধুদের নামটা চিরস্থায়ী করার একটা ইচ্ছা তো ছিলই, সেই সাথে পরিচিত লোকদের কাছ থেকে আড়ালে থাকার একটা বাসনাও ছিল! :P :P

বিশাল পরিশ্রমী পোস্ট দিছো আপু!!!!! তোমার জন্য ফুল আর চকলেট!



০৬ ই মে, ২০১৪ রাত ১০:০২

ইমিনা বলেছেন: তাহলে তো আমি খারাপ কাজ করে ফেললাম। পরিচিতদের থেকে আড়ালে থাকার রাস্তাটা বন্ধ করে দিলাম :(
স্যরি :(:(
ওহ্ হা, ফুল ও চকোলেটগুলো আমার দারুন পছন্দ হয়েছে :) :)
থ্যাঙ্কু, থ্যাঙ্কু শুঁটকি মাছ আপু :(

২৫| ০৬ ই মে, ২০১৪ রাত ৯:৪০

কাগজের নৌকা (রাসেল হোসেন) বলেছেন: আহা কত ইতিহাস নামের পিছনে :) :) :)

০৬ ই মে, ২০১৪ রাত ১০:০৩

ইমিনা বলেছেন: হু, জনে জনে কত কথা, জনে জনে কত ইতিহাস :) :)

২৬| ০৬ ই মে, ২০১৪ রাত ১০:১১

মশিকুর বলেছেন:
আচ্ছা এইটা তাহলে রহস্য সল্ভ সংক্রান্ত পোস্ট :) যাক কয়েকটা কাহিনী ভালো লাগলো। বাকিগুলো পরে পড়বো।

অনেকেই দেখছি পছন্দের নাম দিয়ে তা না পেয়ে ০০৭.. সংখ্যা ইত্যাদি অ্যাড করেছেন। আমার ক্ষেত্রে ব্যাপারটা উল্টো ঘটেছে। আমি অন্যান্য নাম দিয়ে ট্রাই করেছিলাম প্রথমে। কিন্তু কেন যেন নিচ্ছিল না। যখনই আসল নাম দিলাম, একবারেই কাজ শেষ :) এখন মাঝে মাঝেই নিজেকে লাকি মনেহয় :)

শুভকামনা।

০৬ ই মে, ২০১৪ রাত ১০:৪৫

ইমিনা বলেছেন: আপনি যে বেশ ভাগ্যবান তা স্বীকার করতেই হবে :) :)
মন্তব্যে আপনার নিক ইতিহাস আমাদের সাথে শেয়ার করেছেন বিধায় আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।
:) :)
ভালো থাকবেন সব সময়।।

২৭| ০৬ ই মে, ২০১৪ রাত ১০:৪০

উড়োজাহাজ বলেছেন: অতপর নামের পেছনে থাকা গভীর রহস্য উদঘাটিত হইলো!

০৬ ই মে, ২০১৪ রাত ১০:৪৭

ইমিনা বলেছেন: কিন্তু আপনার নামের ইতিহাস তো জানা হলো না :( :(
আপনার মনে হয় উড়োজাহাজ আছে

২৮| ০৬ ই মে, ২০১৪ রাত ১০:৫৫

ভারসাম্য বলেছেন: সূচনা খুব সুন্দর হয়েছে। তারপরের কথাগুলো ব্লগারদের নিজস্ব কথা বলে, লেখার জন্য বিশেষ কৃতিত্ব দেব না, তবে সেগুলো সংগ্রহ করা অবশ্যই শ্রমসাধ্য ব্যাপার, যা অত্যন্ত নিষ্ঠার সাথে তুলে আনা হয়েছে। শেষটায় একটু ঘাটতিই রয়ে গেল মনে হয়েছে। 'ইমিনা' নামের ইতিহাস একটু হলেও পরিষ্কার করা উচিৎ ছিল। :(

সব মিলিয়ে অসাধারণ পোস্ট। +++

০৬ ই মে, ২০১৪ রাত ১১:১১

ইমিনা বলেছেন: আমার ভয় ছিল এখানেই। "ইমিনা" নিকটি নিয়ে। আমি এখনো এই নিকের পারফেক্ট ব্যাখ্যা দাড়া করাতে পারি নি :( :(
ভেবেছিলাম এই আইডিয়াকে বাস্তবায়ন করতে বেশ ঝামেলা যাবে। কিন্তু সবার সহযোগীতা পূর্ন ব্যবহারে আমি অবাক হয়ে গিয়েছি। কাজটা করতে আমার অনেক ভালো লেগেছিল।
অসাধারন মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ :)
ভালো থাকবেন সব সময়।।

২৯| ০৬ ই মে, ২০১৪ রাত ১১:১৬

মাহমুদ০০৭ বলেছেন: জনসাধারনের মধ্যে একটি মলিন পট্টবস্ত্র উনার পটভুমি জানতে
পেরে ভাল লাগছে ।

পোষ্টের জন্য ধন্যবাদ

০৬ ই মে, ২০১৪ রাত ১১:১৯

ইমিনা বলেছেন: খুব ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে।
অনেক অনেক ধন্যবাদ :) :)
ভালো থাকবেন সব সময়।।

৩০| ০৬ ই মে, ২০১৪ রাত ১১:৪১

দ্য ইলিউশনিস্ট বলেছেন: আমার ছোটবেলা থেকে ম্যাজিকের প্রতি তীব্র আকর্ষণ ছিল। ব্যাপারটা নিক "দ্য ইলিউশনিস্ট" দেয়ার সাথে রিলেটেড।

চমৎকার পোস্ট।

০৭ ই মে, ২০১৪ ভোর ৬:০৫

ইমিনা বলেছেন: বাহ্, নামের ইতিহাস তো একদম সার্থক
:):)
দ্যা ইলিউশনিস্ট নামে একটি মুভি দেখেছিলাম। সেই থেকে এই নাম টি ও আমার প্রিয়।
নামকরনের ইতিহাস জানিয়ে যাবার জন্য অনেক ধন্যবাদ :) :)

৩১| ০৬ ই মে, ২০১৪ রাত ১১:৪৭

কালের সময় বলেছেন: সেইরম লেখেছেন আপনি আপু বা ভাইয়া যানিনা আপনি কে মেয়ে না ছেলে তবে আপনে যেই হোননা কেন তাতে কিছু আছে যায় না তবে আপনার লেখাপরে আমার মনে হয় আমার মত
করে আমরা সবাই সেই রম মজা পেয়েছি ।

০৭ ই মে, ২০১৪ ভোর ৬:০৭

ইমিনা বলেছেন: কিন্তু আপনার নামের ইতিহাস তো বলে গেলেন না :( :(
কালের সময় - এর ইতিহাস জানতে চাই ।।

৩২| ০৭ ই মে, ২০১৪ রাত ২:৪৬

নিঃসঙ্গ অভিযাত্রিক বলেছেন: বাহ, বেশ মজার পোস্ট তো। এই চান্সে একটু নিজের ঢোলটা পিটায় নিই... :P ;) :-B পরে অস্থানে পিটাইতে গিয়ে ঢোল ফাটায় ফেলতে পারি। :P

ব্লগে আমার এহেন নিক বা ছদ্মনাম নেওয়ার যে কারণ এটা এখনো সেভাবে ব্লগে তুলে ধরতে পারিনি। তবে যে উদ্দেশ্যকে সামনে রেখে এই নিকে ব্লগ অ্যাকাউন্ট খুলেছিলাম তা যখন বলতে শুরু করবো বা লিখতে শুরু করবো, আশা করি সেটা দিয়ে সবাইকে চমকে দেওয়া যাবে। "চমকে দেওয়া যাবে" এজন্যই বলছি যে, এ পর্যন্ত যেই আমার এই কাহিনী শুনেছে সেই চমকে গেছে, অবাক হয়েছে। পড়াশোনার চাপে সেই ঘটনাগুলো লিখা হয়ে উঠছে না। :( দেখি সামনে সামার ভ্যাকেশনে একটা ট্রাই মারতে হবে। :)

০৭ ই মে, ২০১৪ ভোর ৬:১২

ইমিনা বলেছেন: আমরা ও চমকে যেতে চাই। আর সে জন্য অপেক্ষা করছি। আশা করছি এই বারের সামার ভ্যাকেশনেই ঘটনাগুলো লিখার জন্য ট্রাই করবেন।
মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ
:) :)
ভালো থাকবেন সব সময়।।

৩৩| ০৭ ই মে, ২০১৪ ভোর ৪:৩৫

স্নিগ্ধ শোভন বলেছেন:



নামের গোপন রহস্য ফাঁস করে দিলেন ;)


নাইস পোষ্ট+++++

০৭ ই মে, ২০১৪ ভোর ৬:১৬

ইমিনা বলেছেন: শুরু থেকেই আপনার নামের ইতিহাস জানার প্রবল আগ্রহ ছিল আমার। কিন্তু সে আগ্রহ খুব বেশী যে পূরণ হয়েছে, তা নয়। :( :(
তবে মন্তব্যে দেখা দিয়ে যাওয়ার কারনে অনেক ধন্যবাদ।
:) :)
শুভ কামনা সব সময়।।

৩৪| ০৭ ই মে, ২০১৪ সকাল ৭:২৬

সীমানা ছাড়িয়ে বলেছেন: বাপরে! বিয়াফক গবেষনা :D আমার ব্লগের নামকরনের অন্তর্নিহিত রহস্যটা বলেন তো দেখি? :P

০৭ ই মে, ২০১৪ সকাল ৮:০৩

ইমিনা বলেছেন: হায়, হায়, অপনি তাহলে আপনার "সীমানা ছাড়িয়ে" নামের ইতিহাস বানিয়ে বানিয়ে বলতে অনুপ্রেরণা দিচ্ছেন?
অামি কিন্তু পারমিশন পেলে ঠিক ই এখানে বানিয়ে বানিয়ে বলে দেব :P
...
নাহ্, তা করতে চাই না। আপনি ই বলে যান প্লিজজজজ।।

৩৫| ০৭ ই মে, ২০১৪ সকাল ৭:৩৭

মেঘপিয়ন বলেছেন: পোস্ট পড়ে মজা পেলাম , আমার মেঘপিয়ন হউয়ার পিছনে র কথা বলি কি বলেন? ?


সে এক বিরাট ইতিহাস ------ একদিন হইলো কি -----


না বলতাম না :-0

:) ;)

০৭ ই মে, ২০১৪ সকাল ৮:০৬

ইমিনা বলেছেন: এতো আশা নিয়ে বসলাম আপনার নাম করনের ইতিহাস জানবো বলে, কিন্তু আপনি ......
:(( :(( :((
আপনি ভালু না :( :(

৩৬| ০৭ ই মে, ২০১৪ সকাল ৮:৫২

উপপাদ্য বলেছেন: বুঝতেই পারছি আপনি অনেক পরিশ্রম করেছেন। অবাক হচ্ছি যে আপনি ক্যামনে এটি সম্ভব করলেন!! আপনার পরিশ্রম সফল হোক।

অনেক অনেক ধন্যবাদ।

উঠতি বুদ্ধিজীবির নামের পেছনের কাহিনী পরে খুব মজা পেলাম।

০৭ ই মে, ২০১৪ সকাল ৯:০১

ইমিনা বলেছেন: আপনি তথ্য দিয়ে যেভাবে সাহায্য করেছেন ঠিক সবাই ই সেভাবে তথ্য দিয়ে সাহায্য করেছে।
ভেবেছিলাম খুব ঝামেলা পোহাতে হবে, কিন্তু নাহ্। সবাই ই এতো বন্ধুত্বপূর্ন আচরন করেছে যে অবাক না হয়ে পারি নি। :) :)
অনেক অনেক ধন্যবাদ ।।

৩৭| ০৭ ই মে, ২০১৪ সকাল ১০:২৬

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
আমি বাঘ মামা, পিকাচু আর অপূর্ণেরটা জানতে চাই :(

০৭ ই মে, ২০১৪ সকাল ১১:৫৪

ইমিনা বলেছেন: অবশ্যই তাদের নামের ইতিহাস এখানে হাজির করবো স্বর্ণা আপু। যদি না ই সংগ্রহ করতে পারি তবে গুগলু মামার হেল্প নিব :P

৩৮| ০৭ ই মে, ২০১৪ সকাল ১১:১১

চিরতার রস বলেছেন: যাদের নামের শানে নযুল বেশ বড় তাদেরগুলা পাশ কাটাইয়া বাকিগুলা পড়ছি ;)

মডু হইয়াও শরৎদা সামুর সিস্টের থেকে তার পাসওয়ার্ড খুঁজে বের করতে পারেনাই এটা আমাকে অবাক করলো। আমাদের পাসওয়ার্ড হারাইলে কি করতাম তাইলে :(( :(( :((

০৭ ই মে, ২০১৪ দুপুর ১২:৩৪

ইমিনা বলেছেন: শরৎদা তখন মডু ছিলেন নাকি? কি জানি :( :(
এই ব্যাপারটা তো তখন মাথায় আসে নি। :(:(

৩৯| ০৭ ই মে, ২০১৪ সকাল ১১:৪৩

সোহানী বলেছেন: গভেষনা পত্র ব্যাপক হয়েছে...................... বাকি অংশ জানার অপেক্ষায়!!!!!

০৭ ই মে, ২০১৪ দুপুর ১২:৩৫

ইমিনা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপুনি :) :)
আপনাদের ভালোলাগাটা ই আমার জন্য অনেক কিছু :) :)

৪০| ০৭ ই মে, ২০১৪ সকাল ১১:৫৪

ইছামতির তী্রে বলেছেন: আমি কি বলব বুঝতে পারছি না। আপনি এটা নিয়ে কাজ করছেন জানলে নিশ্চয়ই এমন পোস্ট দিতাম না। :) :)

আপনার কথার সুত্র ধরেই বলি, লেখা দুটির আইডিয়া কাছাকাছি হলেও অনেক ভিন্নতা আছে। আপনারটা গবেষণাধর্মী লেখা। আর আমরটা হঠাত করেই মাথায় আসা আইডিয়ার প্রকাশ। কোন দ্বিধা না করেই বলছি, আপনারটা অনেক সুন্দর হয়েছে। আমি মূলত আমার নামের মানে বলে দিয়েছি। কমেন্টসে বেশীরভাগ ব্লগারগণ তাদের নামের মানে এড়িয়ে গেছেন। আমিও এর পেছনে পড়ে থাকি নি। কেউ কেউ অবশ্য বলে দিয়েছেন।

আমি ব্যক্তিগতভাবে সামুর একজন ব্লগারকেও চিনি না। এমনও হতে পারে, আমি আসল নামে চিনি কিন্তু নিক নাম জানি না। খুব লজ্জার কথা হলেও এটাই সত্য।

অনেকের নামের ইতিহাস আপনার মাধ্যমে জানা গেল। অনেকেই জানাচ্ছেন। এ জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

০৭ ই মে, ২০১৪ দুপুর ১২:১৬

ইমিনা বলেছেন: আসলে ব্লগারদের সাথে আলাপ করে তথ্য সংগ্রহ করাটা আমার জন্য একটু ঝামেলার ছিল। কিন্তু আইডিয়াটা আমাকে প্রায় নেশার মতো পেয়ে বসেছে।

আপনার লেখাটা পড়েছি। অত্যান্ত চমৎকার ভাবে মনের ভাবনাগুলো আপনার লেখায় চলে এসেছে। অামার খুব ভালো লেগেছে।
অনেক বার ভেবেছি যে আমার হয়তো এই পোস্ট দেওয়া উচিত হবে না। তারপর প্রকাশের ভিন্নতা ভেবে পোস্ট দিয়ে দিলাম। আমি খুব লজ্জা পাচ্ছিলাম। আপনার উপস্থিতি এবং মন্তব্য আমাকে এই অবস্থা থেকে রক্ষা করেছে।

অনেক অনেক ধন্যবাদ।
শুভ কামনা সব সময়।

৪১| ০৭ ই মে, ২০১৪ দুপুর ১২:১৪

অঘটনঘটনপটীয়সী বলেছেন: বেশ একটা কাজ করেছেন তো! B-)

০৭ ই মে, ২০১৪ দুপুর ১২:৩৮

ইমিনা বলেছেন: আপনার নামের ইতিহাসটা কিন্তু জানা হলো না :( :(
এতো সুন্দর একটা নাম, ইতিহাস না জানলে হবে ?

৪২| ০৭ ই মে, ২০১৪ দুপুর ১২:২৬

বৃত্তবন্দী শুভ্র বলেছেন: এত কষ্ট করে কেম্নে?? যাইহোক ব্যাপক পোস্ট, অনেক মজা পাইছি

০৭ ই মে, ২০১৪ দুপুর ১২:৪১

ইমিনা বলেছেন: শুভ্র নাম টা এমনিতে ই আমার খুব প্রিয়। তার মধ্যে নাম করনের ইতিহাসের ভাবনাটা ও অসাধারন।
সাহায্য করার জন্য অনেক ধন্যবাদ :) :)

৪৩| ০৭ ই মে, ২০১৪ দুপুর ১২:৩৯

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: দারুন!!! মজা পাইছি ........

০৭ ই মে, ২০১৪ দুপুর ১২:৪২

ইমিনা বলেছেন: থ্যাঙ্কু, থ্যাঙ্কু :) :)
আমি ও এখন দারুন মজা পাইতেছি :) :)

৪৪| ০৭ ই মে, ২০১৪ দুপুর ১:৪১

লিরিকস বলেছেন: খুব সুন্দর পোস্ট।
দারুন আইডিয়া।
+++++

০৭ ই মে, ২০১৪ বিকাল ৪:০৯

ইমিনা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ
:) :)
অাপনাদের সহযোগীতায় এই পোস্টের সৃষ্টি।
ভালো থাকবেন সব সময়।।

৪৫| ০৭ ই মে, ২০১৪ বিকাল ৩:১১

হাসান মাহবুব বলেছেন: আপনারটাও ছদ্মনাম? আমি ভাবসিলাম আসল।

০৭ ই মে, ২০১৪ বিকাল ৪:০৭

ইমিনা বলেছেন: আমারটা তো সত্যি সত্যি নাম ই :||

৪৬| ০৭ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৩৭

তাহিন পাখি বলেছেন: B-)

০৭ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৮

ইমিনা বলেছেন: B-) B-) B-)

৪৭| ০৭ ই মে, ২০১৪ রাত ১১:০৯

অদ্বিতীয়া আমি বলেছেন: :-B :-B
সেই রকম ইন্টারেস্টিং টপিক । অনেকের নামকরনের পিছনের গল্প জানলাম , উঠতি বুদ্ধিজীবীর টা মজার !

০৮ ই মে, ২০১৪ সকাল ৭:২৭

ইমিনা বলেছেন: অনেক ধন্যবাদ অদ্বিতীয়া আপু :) :)
অনেক অনেক ভালো থেকো :) :)

৪৮| ০৭ ই মে, ২০১৪ রাত ১১:২৯

অলওয়েজ এ্যান্টি গর্ভণমেন্ট বলেছেন: নিজেদের নিয়ে কচলাকচলি না করে এক্সট্রোভার্ট কিছু লিখুন।

০৮ ই মে, ২০১৪ ভোর ৬:১৬

ইমিনা বলেছেন: জ্বি, আপনার নামকরনের সার্থকতা এখন দিনের মতো পরিস্কার। মন্তব্যের জন্য ধন্যবাদ ।।

৪৯| ০৭ ই মে, ২০১৪ রাত ১১:৪৬

তাহিন পাখি বলেছেন: :-D

০৮ ই মে, ২০১৪ সকাল ৭:২৮

ইমিনা বলেছেন: পাখি'রা কথা বলতে পারে না তবে :( :(

৫০| ০৮ ই মে, ২০১৪ রাত ১:২৮

সুইট এঞ্জেল বলেছেন: আমারটাও দাও।

০৮ ই মে, ২০১৪ সকাল ৭:৩৩

ইমিনা বলেছেন: আরে সুইট এঞ্জেল আপ্পি যে !!!
কমেন্ট করার সুযোগ পেয়ে গেছো তবে? নিশ্চয় তোমার এখন অনেক ভালো লাগছে ?
:) :)
তোমার নাম করনের ইতিহাস তো আমি জানি না আপ্পি। তুমি ই বলে যাও ঠিক কি কারনে " সুইট এঞ্জেল " নামটি রেখেছো। তবে ই আমরা জানতে পারবো তোমার নাম করনের ইতিহাস ।
ভালো থেকো সব সময়।।

৫১| ০৮ ই মে, ২০১৪ দুপুর ১২:২৯

মুদ্‌দাকির বলেছেন: অনেক ভেদ জানলাম !!! নিশ্চই কষ্টকর পোষ্ট

০৮ ই মে, ২০১৪ দুপুর ১:২২

ইমিনা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ :) :)
নাহ্, কোন কষ্ট করতে হয় নি। সাহায্য চেয়েছি আর সাথে সাথে পেয়েছি :) :)

৫২| ০৮ ই মে, ২০১৪ দুপুর ১:১৯

আমি ভাল আছি বলেছেন: চমতকার পোস্ট :)

০৮ ই মে, ২০১৪ দুপুর ১:২৩

ইমিনা বলেছেন: ধন্যবাদ :) :)
অাপনার নামকরনের ইতিহাসটা প্লিজজজজ ...

৫৩| ০৮ ই মে, ২০১৪ দুপুর ২:১৮

সমুদ্র কন্যা বলেছেন: মজা পেলাম সব সদ্মনামের কাহিনী পড়ে। সামুতে যে কত বিচিত্র সব নিক দেখা যায়! আপনি যেকোন একটা উদ্ভট নাম লিখেই সার্চ দেন না কেন, পেয়ে যাবেন সেই নামের ব্লগার। মাঝে মাঝে এই খেলাটা খেলি আমরা। খুবই মজার। :)

০৮ ই মে, ২০১৪ দুপুর ২:৩৫

ইমিনা বলেছেন: আমি তো ভয়ে ছিলাম না জানি আপনি আমাকে বকা দেবেন। যাক, বড় বাঁচা বেঁচে গেলাম। সেই জন্য অনেক ধন্যবাদ আপনাকে :)
ব্লগে অবশ্য উদ্ভট নাম দিয়ে সার্চ করার খেলাটা খেলি নি তবে ফেবুতে " শয়তান, বদমায়েশ, চোর, ডাকাত" এবং আরো আরো নামে সার্চ দিতাম। আজব ব্যাপার হলো ওই নামেও হাজার হাজার ছেলে/মেয়ে পেয়ে যেতাম। আফ্রিকার মানুষগুলো এই নামে বেশী পেয়ে যেতাম। তারপর দুই/তিন বান্ধবীতে সে কি হাসা-হাসি !!!

অনেক অনেক ভালো থাকবেন আপু :) :)

৫৪| ০৮ ই মে, ২০১৪ দুপুর ২:৩৬

নাছির84 বলেছেন: প্রিয়তে...।

০৮ ই মে, ২০১৪ দুপুর ২:৪৫

ইমিনা বলেছেন: সুখ টা হচ্ছে - কারো ব্লগ বাড়ীতে ঘুরতে গেলাম এবং সেই বাড়ীর চারদিকে নজর দিতে গিয়ে ব্লগবাড়ীর বাম পাশটুকুতে নিজের কোন পোস্টকে খুঁজে পাওয়ায়। যেন আরেক আমি দাড়িয়ে আছি ওই প্রিয় জায়গাটিতে।
:) :)
অনেক অনেক ধন্যবাদ।
আর হ্যা, আপনার ব্লগে কোন নতুন গল্প পাচ্ছি না কেন? আমাদের কেন এভাবে বঞ্চিত করা হচ্ছে? এরকম করা ভালো না :( :(

৫৫| ০৮ ই মে, ২০১৪ বিকাল ৪:০১

আমি ভাল আছি বলেছেন: প্রথম যখন ব্লগে আইডি খুলি তখন নিক ছিল তারেক৮৪। আমার নাম আর জন্মসাল। তখন আমি ঢাকায় থাকতাম। আমার এক পাগলা রুমমেট ছিল। সকাল সন্ধ্যা মেডিটেশন করত। কোয়ান্টাম ফাউন্ডেশন নামের একটা সংঘের সিংগে জড়িত ছিল। আমাদের কে প্রায় ঈ সেখানে যেতে বলত। দুই একবার গেছিলাম মনে হয়। কোয়ান্টাম মেথড নামে একটা বই দিয়েছিল আমাকে পড়ার জন্য। সেখানে পড়েছিলাম কেউ যদি জিজ্ঞেস করে ভাই কেমন আছেন জবাবে বলবেন বেশ ভাল আছি। দিনে যদি কয়েকবার বলেন বেশ ভাল আছি তাহলে প্রাকৃতিক উপায়েই ভাল থাকবেন। কথাটা আমার মনে ধরে যায়। সেসময়ে ব্লগে প্রচুর সময় দিতাম। সময় নিয়ে ব্লগ গুলো পড়তাম। ব্লগে তখন আস্তিক নাস্তিক ক্যাচাল ছিল তুংগে। তারপর আমদানি হল গালাগালির। মনটাই খারাপ হয়ে গেল। কিছুদিন ব্লগ থেকে অব্যাহতি নিলাম। যখন ফিরে আসলাম তখন নিক পরিবর্তন করে রাখলাম "আমি ভাল আছি"। আর আসলেই আমি সব সময় ভাল থাকতে চাই।

০৮ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:৩১

ইমিনা বলেছেন: প্রতিটা নাম রাখার পেছনে রয়েছে কত ভাবনা, কল্পনা, অনুভূতি আর ঘটনা। :) :)
অথচ আমরা যারা আপনার নিক দেখেছি, তারা কি কখনও ভাবতে পেরেছিলাম যে এর পেছনে লুকিয়ে রয়েছে কতগুলো সময়ের ছোঁয়া, মানুষ ও ভাবনা, বিশ্বাস ও মূল্যবোধের সমন্বয়? বুঝতে পাার নি। আজ আপনি তা ব্যাখ্যা করেছেন বিধায় জানা গেলো কত অজানা, কত গল্প। অনেক অনেক ধন্যবাদ ভাই। সবার প্রতি ই অনেক কৃতজ্ঞ।
:) :) :)

৫৬| ০৮ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:১০

অতঃপর জাহিদ বলেছেন: আসলে একটা সময়ে প্রতিটি মানুষের মধ্যে পরিবর্তন আছে তখন সে হইয়ে যায় সম্পূর্ণ অন্য রকম কিন্তুু আগের নাম তো আর পরিবর্তন করা সম্ভব হয় না এজন্যই অতঃপর দেওয়া। আপু এটা কি ঠিক আছে।

০৮ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:৩৬

ইমিনা বলেছেন: অনেক উচু মানের সত্যতা জড়িয়ে আছে আপনার নিকের মাঝে। অনেক ভালো লাগলো ভাইয়া।
এমনিতে আমার অনেক আগ্রহ ছিল এই " অতঃপর" শব্দটি নিয়ে। যাক এই পোস্টের মাধ্যমে অনেক কিছু জানতে পারলাম।
জানিয়ে যাওয়ার জন্য অনেক ধন্যবাদ জানাচ্ছি :) :)
ভালো থাকবেন সব সময়।।

৫৭| ০৮ ই মে, ২০১৪ রাত ১০:৫২

আইন যতো আইন বলেছেন: বহুদিন পর সামুতে মজার এবং নির্দোষ একটা পোস্ট পড়লাম। তাই সব মন্তব্যও পড়ে ফেললাম। পোস্ট পড়তে অধৈর্য হলেও পড়েছি এবং নির্মল আনন্দ পেয়েছি---কী আনন্দ !!

ধন্যবাদ কষ্ট করায়?

০৮ ই মে, ২০১৪ রাত ১১:১৩

ইমিনা বলেছেন: হা হা হা ...
ধন্যবাদ আইন যতো আইন।:) :)
এইটা নির্দোষ পোস্ট? দারুন বিশেষন তো। :) :)
আপনার সুন্দর আর নির্দোষ নামের ইতিহাসটা বলে গেলে তো আরো দারুন হতো ...

৫৮| ০৮ ই মে, ২০১৪ রাত ১১:২২

আইন যতো আইন বলেছেন: আমার নিক নামের ইতিহাস নামেই বোঝা যায়। আমার ধারণা আমরা শিক্ষিত-অশিক্ষিতনির্বিশেষে অনেকেই দেশের আইন-কানুন খুব জানিনে এবং জানতেও চাইনা।

ফলে আনরা আইন না মানার জাতিতে পরিণত হতে যাচ্ছি; কারণ একই যানবাহন বা পথচারী সাধারণ রাস্তায় আউলা-ঝাউলা চললেও দেখি-- ক্যান্টনমেন্টের রাস্তায় গেলে একদম ভালোমানুষ হয়ে আইন মেনে চলে-ঠাণ্ডার ভয়েই।

তাই যারা আইন জেনেও মানিনা এবং যারা ভাষা ভাষা জানলেও মানতে চাইনা, তাদের একতু সচেতন করতেই আমার আন্দোলন আরকি??

০৮ ই মে, ২০১৪ রাত ১১:৩৬

ইমিনা বলেছেন: দারুন আইডিয়া তো :) :)
বিস্তারিত ব্যাখ্যা করার জন্য অনেক ধন্যবাদ।
:) :)
ভালো থাকবেন সব সময়।
শুভ কামনা।।

৫৯| ০৮ ই মে, ২০১৪ রাত ১১:২৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: দারুণ পোস্ট তো!

০৮ ই মে, ২০১৪ রাত ১১:৪০

ইমিনা বলেছেন: থ্যাঙ্কস প্রোফেসর শঙ্কু
:) :)
এন ইট উইল বি নাইস ইফ ইউ এক্সপ্লেইন ইউর নিক ব্যাকগ্রাইন্ড :) :)

৬০| ০৯ ই মে, ২০১৪ রাত ১২:২৬

এহসান সাবির বলেছেন: এই পোস্ট আমার জন্য না কারন আমার নাম আসল। তাই আমি এই পোস্টে কোন মন্তব্য করব না। পোস্ট যে ভালো হয়েছে সেই কথা অন্য কোন পোস্টে লিখে দিয়ে আসবো।

০৯ ই মে, ২০১৪ সকাল ১১:২২

ইমিনা বলেছেন: হা হা হা ...
:) :)
আমি কিন্তু জেনে গিয়েছি যে এই পোস্ট আপনার খুব পছন্দ হয়েছে :P :P

৬১| ০৯ ই মে, ২০১৪ রাত ১:১৭

নাইট রিডার বলেছেন: ধুর এইডা কিছু হইল। X((

আপনি যখন আমার কাছে ছদ্ম নামের ইতিহাস জানতে চাইলেন, তখন আমি মোবাইল থেকে আপনার ইনবক্সে উত্তর দিলাম, মোবাইলে বাংলা লেখা কষ্ট তাই ইংলিশেই লিখলাম। মনে করেছিলাম আপনি বুঝি পরিমার্জনা করে, গুছিয়ে বাংলায় লিখে দিবেন। কিন্তু আপনি যে এটাকে অনেক বেশী অথেনটিক করার জন্যেই হয়ত কোন কিছু না বদলে পোস্ট করে দিবেন সেটা তো বুঝি নি।

যাই হোক। অনেক অনেক ধন্যবাদ আমাকে এই পোস্টে স্থান দেয়ায়। পোস্ট তৈরী করতে যে অনেক কষ্ট করেছেন তা বলাই বাহুল্য। নিকের জন্ম ইতিহাস এর পাশাপাশি ভূমিকা ও বিঃ দ্রঃ লেখাটা ছিল চমৎকার।

০৯ ই মে, ২০১৪ সকাল ১১:৩১

ইমিনা বলেছেন: আমি আসলে খুব করে চেয়েছি যে এই পোস্টের অন্তর্ভূক্ত সব ব্লগারদের নামকরনের ইতিহাসটা তাদের অনুভূতি ও ভাবনার নিজস্ব বহিপ্রকাশ অনুযায়ী ফুটে উঠুক।
তবে আপনাকে ঠিক এইভাবে ব্যাখ্যা করতে পারি নি। স্যরি :(
তবে আপনি আমার ইনবক্সে যদি কষ্ট করে আবার লিখাটা সেন্ড করেন তবে আপডেট করে দিব ও অপরাধমুক্ত হবো।
সাহযোগীতা করার জন্য অনেক ধন্যবাদ :) :)

৬২| ০৯ ই মে, ২০১৪ রাত ২:০০

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
পারবেন না :(

০৯ ই মে, ২০১৪ সকাল ১১:৩৪

ইমিনা বলেছেন: আমার নিজের ও খুব খারাপ লাগছে যে আমার প্রিয় স্বর্ণা আপুর ছোট্ট একটা ইচ্ছা পূরণ করতে পারছি না। খুব ছোট লাগছে :( :(
ওই তিন ব্লগারের কোন লিংক পাচ্ছি না।
আপু, স্যরি , পারছি না :( :(

৬৩| ০৯ ই মে, ২০১৪ রাত ২:৩১

*কুনোব্যাঙ* বলেছেন: বাঘমামার ফেসবুক আইডি দিলাম। ইনবক্স করে দেখতে পারেন। @ইমিনা https://www.facebook.com/Rabindranath?fref=ts


অপুর্ণ ভাইয়ের সাথে ক'মাস আগে মিরপুরে দেখা হয়েছিলো, ভেবেছিলাম পরে আরো দেখা হবে। কিন্তু কোন অজ্ঞাত কারণে অপুর্ণ ভাই ভার্চুয়াল প্ল্যাটফর্ম থেকে নিজেকে সম্পুর্ণ গুটিয়ে নিলো, এমনকি অফলাইনেও আর তাকে পেলাম না। @এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা

০৯ ই মে, ২০১৪ সকাল ১১:৩৭

ইমিনা বলেছেন: ভাইয়া, আপনি যদি পারেন তবে স্বর্ণা আপুর মেনশন করা তিন ব্লগারের যে কোন রকম লিংক আমাকে দিয়ে সহযোগীতা করবেন । প্লিজজজজ

৬৪| ০৯ ই মে, ২০১৪ রাত ৩:০৮

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
@কুনোব্যাঙ,

উনি ডিফ্রেন্ট বাঘ মামা। আমি যার কথা বলেছি সে না।

অপূর্ণ তো বাংলাদেশে গিয়েছিলেন অনেক দিন আগে।

গুটিয়ে নেয়াই ভাল। এসব মোহ রেখে লাভ নেই। দেখেন না, পিকাচু নামের আরেকজনও চলে গেছেন।

০৯ ই মে, ২০১৪ সকাল ১১:৩৯

ইমিনা বলেছেন: আপু, তবুও আমি আমার সবোর্চ্চ চেষ্টা দিয়ে তাদের খুঁজে যাবো ...

৬৫| ০৯ ই মে, ২০১৪ সকাল ৮:২০

পংবাড়ী বলেছেন: ভাবনা শক্তির প্রশংসা করছি; ইন্টারেস্টিং...

০৯ ই মে, ২০১৪ সকাল ১১:৪১

ইমিনা বলেছেন: মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ পংবাড়ী :) :)
তবে নিজের নিকের নামকরন ইতিহাস তো বললেন না :( :(

৬৬| ০৯ ই মে, ২০১৪ সকাল ৮:৩৪

ছবিঘর বলেছেন: আমি শুধু মাত্র ভিন্ন রকমের কিছু ছবি উপস্থাপন করব বলে এই নাম নিয়েছি। তাছাড়া আপনাদের মত এত কিছু লিখার ক্ষমতা নেই। তাই ওই চেষ্টার আশপাশ দিয়েও হাটতে চাই না। পোষ্টের আইডিয়া অনেক সুন্দর.........

০৯ ই মে, ২০১৪ সকাল ১১:৪২

ইমিনা বলেছেন: নিজের নিকের নামকরন ইতিহাস ব্যাখ্যা করার জন্য অনেক অনেক ধন্যবাদ :) :)
ভালো থাকবেন ।।

৬৭| ০৯ ই মে, ২০১৪ সকাল ১০:৩১

ভালোবাসার কাঙাল বলেছেন: চমৎকার পোস্ট। মজা পেলাম প্রিয় ব্লগারদের নামকরণের ইতিহাস জেনে :)

০৯ ই মে, ২০১৪ সকাল ১১:৪৪

ইমিনা বলেছেন: জ্বী, আরো বেশী ভালো লাগতো যদি আপনার নামের ইতিহাসটা জানিয়ে যাইতেন ।।
মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ।।

৬৮| ০৯ ই মে, ২০১৪ দুপুর ১২:০০

অ্যামাটার বলেছেন: হাহা! জানলাম অনেক নামের ইতিহাস!
আমার নামকরনের ইতিহাস ঠিক মনে পড়ছেনা, তবে সম্ভবত তাতক্ষনিক আইডি খুলে ফেলেছিলাম। অবশ্য আমার কাছে নাম/নিক এখন আর তেমন গুরুত্বপূর্ণ না। লেখা/মন্তব্য করা যায়, এমন একটা নিক থাকলেই হল।
অনেকে বলত আগে আমার নিজের উচ্চারণ অ্যামেচার হবে, আমি আসলে ব্রিটিশ উচ্চারণটাই জেনে এসেছিলাম। যেখানে 'চ' এর জায়গায় 'ট' উচ্চারণ হয়। Click This Link

০৯ ই মে, ২০১৪ দুপুর ১২:০৯

ইমিনা বলেছেন: অ্যামেচার/অ্যামেটার আমার খুব প্রিয় একটা ওয়ার্ড। তাছাড়া প্রোপিকে মেসি'কে দেখলেই মন টা ভালো হয়ে যায়। :) :)
অাপনার নামের তাৎপর্য ব্যাখ্যা করায় আপনার প্রতি আমি কৃতজ্ঞ।
ভালো থাকবেন ।।

৬৯| ০৯ ই মে, ২০১৪ দুপুর ২:৪৪

জন কার্টার বলেছেন: চমৎকার পোস্ট

সব গোপন তথ্য থুক্কু নামের গোপন তথ্য পাস হইয়া গেল । আগে ব্লগে আসলে ভাবতাম এগুলা মনে হয় অন্য গ্রহের প্রাণী , যাক সেই ধারনা দূর হলো ।
আপনাকে এত্ত গুলা ধইন্যা ।

আচ্ছা ইমিনা কী আপনার আসল নাম ??

০৯ ই মে, ২০১৪ বিকাল ৩:০৪

ইমিনা বলেছেন: জন কার্টার !!!
গত রাত থেকে আজ দুপুর পর্যন্ত "জন কার্টার" মুভিটা পাঁচ বার দেখে ফেলেছি। আর গত বছর তো এটা হাজার বার ই দেখেছি।
অামি কিন্তু আপনার নিক ইতিহাস ঠিকই জানি।
:-B :-B
আর ইমিনা? আসল না নকল তা জানি না তবে কেউ একজন যে রেখেছে তা সত্য :)

৭০| ০৯ ই মে, ২০১৪ বিকাল ৫:০৮

*কুনোব্যাঙ* বলেছেন: হুমমমম, আসলেই মোহ রেখে লাভ নেই। ভার্চুয়াল সম্পর্কগুলো যেমন কাছের ঠিক তেমনি আবার অনেক দূরের। তবে অল্প বিস্তর যাই হোক কিছু শুভাকাঙ্ক্ষী ছেড়ে যারা একেবারে হারিয়ে যায় বা যেতে চায় তাদেরকে আমার কিছুটা সার্থপর মনেহয়।

যাইহোক, কেউ যাবে কেউ আসবে এটাই হয়তো বাস্তবতা। তার চাইতে একটা গান শোনেন।

View this link


@ এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা

১৩ ই মে, ২০১৪ সকাল ৯:২০

ইমিনা বলেছেন: স্বর্ণা আপুর জন্য .....


৭১| ১০ ই মে, ২০১৪ রাত ১২:১৫

গৃহ বন্দিনী বলেছেন: ভার্চুয়াল জগতের বাসিন্দা এই ব্লগারদের ধৈর্যের পরিমাণ দেখলে সত্যিই অবাক লাগে ।

অনেক কষ্ট আর সময় ব্যয় করেছেন পোস্টের পেছনে । ধন্যবাদ আপনাকে । সামনে আরও ইন্টারেস্টিং কিছু টপিক নিয়ে আসবেন আশা করি ।

১০ ই মে, ২০১৪ সকাল ৯:৪৬

ইমিনা বলেছেন: এটা সম্ভবত ধৈর্য্য নয়, এটা হচ্ছে কিছু একটা আবিষ্কারের প্রবল নেশা :) :)
...
অনুপ্রেরণা দিয়ে যাবার জন্য অনেক ধন্যবাদ আপু।
শুভ কামনা সব সময় ।।

৭২| ১০ ই মে, ২০১৪ রাত ১২:২২

দি সুফি বলেছেন: এতো দেখি হাটে হাড়ি ভেঙ্গে দেয়া পোষ্ট! B:-/
ধৈর্য্য আছে বটে আপনার! +++++

১০ ই মে, ২০১৪ সকাল ৯:৪৯

ইমিনা বলেছেন: হা হা হা ...
তবে সম্মতিক্রমে ই হাটে হাড়ি ভেঙ্গে দেয়া হয়েছে :)
বাস্তব জীবনে আমার চেয়ে অধৈর্য্যবান মানুষ দ্বিতীয়টি খুঁজে পাওয়া মুশকিল :-B

৭৩| ১০ ই মে, ২০১৪ সকাল ৭:৪৫

বৃতি বলেছেন: সহব্লগারদের নামকরণের ইতিহাস জেনে ভাল লাগলো।

পোস্টে ভাল লাগা :)

১০ ই মে, ২০১৪ সকাল ৯:৫১

ইমিনা বলেছেন: থ্যাঙ্কু বৃতি আপুনি :) :)

৭৪| ১০ ই মে, ২০১৪ সকাল ৮:১৭

কয়েস সামী বলেছেন: ইশ! আমি যদি একখান ছদ্ম নাম ধারন করতাম, তাইলে তো অামার নামও এইখানে পাইতাম!!

১০ ই মে, ২০১৪ সকাল ৯:৫৪

ইমিনা বলেছেন: হা হা হা ...
খুব মজা পেলাম ভাইয়া ।
আজ ই ছদ্মনামে একটা নিক খুলে ফেলেন
:-B

৭৫| ১০ ই মে, ২০১৪ সকাল ৮:৪৭

দালাল০০৭০০৭ বলেছেন: হাই হাই এই পোস্ট আমি মিস করলাম ক্যামনে।


এই তাহলে সবার নামের পিছনের ইতিহাস।
আরে আমার নামও আছে দেখছি। :)

১০ ই মে, ২০১৪ সকাল ৯:৫৭

ইমিনা বলেছেন: যাক, খুশি হয়েছেন বলে আমার লেখা ও সার্থক।
শুভ কামনা ...

৭৬| ১০ ই মে, ২০১৪ সকাল ১১:৪৩

ইখতামিন বলেছেন:
সাজানো ও দারুণ পোস্ট

১০ ই মে, ২০১৪ বিকাল ৪:৪৫

ইমিনা বলেছেন: অনেক ধন্যবাদ :) :)
শুভ কামনা সব সময় ।।

৭৭| ১০ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:০৯

পংবাড়ী বলেছেন: আপনি 'পংবাড়ী' নিক সম্পর্কে জানতে চেয়েছিলেন; 'পংবাড়ী' হচ্ছে ত্রিপুরার একটা গ্রাম; এখানে উপজাতীয়দের রাজবাড়ী আছে; রাজবাড়ীর পাশে, মুক্তিযুদ্ধের মাঝামাঝি সময়ে 'জেড-ফোর্সের' হেড-কোয়াটার ছিল।

'জেড-ফোর্সর' মুক্তিযোদ্ধাদের স্মরণে এই নিক।

১০ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:১৪

ইমিনা বলেছেন: দারুন :) :)
এই পোস্ট না দিলে এতো কিছু জানতেই পারতাম না :) :)
আপনার নিক ইতিহাসটা জানিয়ে যাবার জন্য অনেক অনেক ধন্যবাদ।
ভালো থাকবেন। শুভ কামনা সব সময় ।।

৭৮| ১০ ই মে, ২০১৪ রাত ১১:৪১

আমি তুমি আমরা বলেছেন: সবগুলো ইতিহাসের মধ্যে "উঠতি বুদ্ধিজীবি"র টাই সবচেয়ে ভাল লাগল।

ইউনিক আইডিয়া।বাকিদের নামকরনের ইতিহাস জানার অপেক্ষায় রইলাম।

১১ ই মে, ২০১৪ সকাল ৭:২০

ইমিনা বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ :) :)
আর আমি ও অপেক্ষায় রইলাম আপনার নামকরনের ইতিহাস জানার জন্য 8-| 8-|

৭৯| ১১ ই মে, ২০১৪ সকাল ১১:১৫

ইখতামিন বলেছেন:
ইমিনা নামের ইতিহাস জানতে পারলে খুব ভালো হতো :)

১২ ই মে, ২০১৪ সকাল ১০:৪৯

ইমিনা বলেছেন: ইমিনা শুধু একটা নাম ই নয়, সৌন্দর্য্য ও সরলতার একটা অধ্যায়, অমানুষদের বিপক্ষে দাড়ানোর প্রচেষ্টা ও সাহসিকতার একটা বিপ্লব ।।
:) :)

৮০| ১২ ই মে, ২০১৪ রাত ১:৩০

আনোখা আফতাব বলেছেন: এই পোস্টটার পেছনে নিশ্চয়ই শ্রম দিতে হয়েছে অনেক। পোস্টটির সাথে জড়িত সকলের প্রতি রইল অভিনন্দন।
তবে ব্লগে ছদ্মনাম যারা ব্যবহার করেন তাদেরকে সন্দেহের চোখে বা ছোট করে দেখার কোন অবকাশ থাকা উচিত নয়। অনেক বিখ্যাত ব্যক্তিরাও বিভিন্ন ক্ষেত্রে ছদ্মনামের আশ্রয় নিয়েছেন। আর ভার্চুয়াল জগতে তো সবারই প্রাইভেসির ব্যাপারে আরও সচেতন হওয়া উচিত। খোদ যুক্তরাষ্ট্র তথা বিশ্বের সব উন্নত দেশগুলোতে এখন ইন্টারনেট এ গোপনীয়তা রক্ষার বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। ফেসবুক, গুগল, মজিলাসহ প্রায় সব বড় কোম্পানিই এটা নিয়ে কাজ করছে। কিন্তু তবু অনেক জায়গায় ফাক-ফোকর ও সীমাবদ্ধতা থেকে যাচ্ছে। তাই একটা ছদ্মনাম বেঁছে নেওয়াটাকে নেতিবাচকভাবে দেখার পক্ষপাতী নই আমি।

১২ ই মে, ২০১৪ সকাল ১০:৫৩

ইমিনা বলেছেন: মন্তব্য করার জন্য ধন্যবাদ :) :)
পোস্ট এবং কমেন্টে কিন্তু এই কথাগুলোই বলা হয়েছে।
ভালো থাকবেন সব সময়।।

৮১| ১২ ই মে, ২০১৪ সকাল ১১:৫১

জুন বলেছেন: উঠতির বুদ্ধিজীবি হওয়ার কাহিনীটা দারুন লাগলো, ফুঁউউউউউউ :P
=p~
অনেক কষ্টসাধ্য পোষ্ট ইমিনা ।
+

১২ ই মে, ২০১৪ দুপুর ১:৩১

ইমিনা বলেছেন: অনেক ধন্যবাদ জুন আপু :) :)
আমি আপনার নামটাও ছদ্মনাম ভেবেছিলাম। পরে জানতে পেলাম আপনার নাম আসলে ছদ্মনামের নয় ।।
:P :P

৮২| ১২ ই মে, ২০১৪ দুপুর ২:০৭

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: সবার গোপন রহস্য ফাঁস। সর্বনাশ!!

১২ ই মে, ২০১৪ দুপুর ২:২০

ইমিনা বলেছেন: আপনারটা তো ফাঁস করতে পারলাম না :( :(

৮৩| ১২ ই মে, ২০১৪ দুপুর ২:৪৪

অকুল পাথার বলেছেন: এক কথায় দারুন। ভাল লাগল।

১২ ই মে, ২০১৪ দুপুর ২:৫৯

ইমিনা বলেছেন: হা হা হা
...
মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ অকুল পাথার
:) :)

৮৪| ১২ ই মে, ২০১৪ বিকাল ৩:২২

জেরিফ বলেছেন: হায় হায় এখানে দেখি মহা কাণ্ড ঘটে গেছে ।

যাক অনেকের নাম করনের ব্যাপার স্যাপার শুনে ভালোই লাগলো ।


ইমিনা ( নাম টার সাথে কেন জানি আপু যোগ করতে ইচ্ছে হচ্ছে না :P ) !!

ভালো আছেন ??

১২ ই মে, ২০১৪ বিকাল ৩:৪৯

ইমিনা বলেছেন: ইমিনা নামের পর "আপু" যোগ করতে ইচ্ছা না করলে "ভাইয়া" যোগ করতে পারেন। আমার সমস্যা নাই। আমাদের এক ভাড়াটিয়ার ১.৫ বছরের পিচ্ছি আমাকে দেখলেই "মামা, মামা" ডেকে অস্থির হয়ে যায়। সুতরাং, বুঝতেই পারছেন :P :P

৮৫| ১২ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:১৮

শাবা বলেছেন: ভালই লাগলো, কিন্তু আমার নিবটি থুঁজে পেলাম না। :D :D

১২ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৩১

ইমিনা বলেছেন: আমি তো ভেবেছিলাম আপনার নিকটি আসল :( :(
যদি জানতাম ছদ্মনামের নিক, তবে তো সমুদ্র আর পর্বত এক করে হলেও রহস্য উদঘাটন করে ফেলতাম :P :P

৮৬| ১২ ই মে, ২০১৪ রাত ১০:৪৩

আহসানের ব্লগ বলেছেন: কি আর বলবো :(

১২ ই মে, ২০১৪ রাত ১০:৫০

ইমিনা বলেছেন: কিচ্ছু বলার নাই :( :( :(

৮৭| ১৪ ই মে, ২০১৪ রাত ৩:০৬

কালের সময় বলেছেন: সব কিছু চলছে ভাল
সময় থাকছে না বসে
আলো পেরিয়ে আধারে নামছে
রাত আর রাত নাই হয়েছে কুয়াষায় অন্ধকার
দিন পেরিয়ে চলছে কালের দিকে মনে হয়
তাই সময়ের সাথে তাল মিলেয়ে
সত্য প্রকাশে লাগে মনে ভয়
তবুও নামটি দিলাম কালের সময়

১৪ ই মে, ২০১৪ বিকাল ৫:৪০

ইমিনা বলেছেন: বাহ্, আপনার নামের পিছনের অর্থটা কিন্তু অসাধারন।
জীবনের জন্য, সময়ের জন্য এ এক অনন্য নামকরন।
মন্তব্য করে জানিয়ে যাবার জন্য অনেক ধন্যবাদ
:) :)
ভালো থাকবেন সব সময় ।।

৮৮| ১৪ ই মে, ২০১৪ দুপুর ১২:৪৪

সপ্নাতুর আহসান বলেছেন: বাহ, ব্লগাররা অনেক কিছু চিন্তা করে দেখছি। একেক জনের নামের পিছনে এত ইতিহাস, এত চিন্তা বেশ অবাক করার মত বিষয়।

১৪ ই মে, ২০১৪ বিকাল ৫:৪৭

ইমিনা বলেছেন: আমি কিন্তু আগে থেকেই জানতাম যে ব্লগারদের দেয়া নামের পেছনে গভীর অর্থ লুকিয়ে আছে :) :)
মন্তব্যের জন্য ধন্যবা :)
ভালো থাকবেন ।।

৮৯| ১৪ ই মে, ২০১৪ দুপুর ১২:৪৪

একজন আরমান বলেছেন:
বিশাল ইতিহাসের উন্মোচন পড়িয়া বড়ই আনন্দিত বোধ করিতেছি। :-B :-B :-B

১৪ ই মে, ২০১৪ বিকাল ৫:৫৪

ইমিনা বলেছেন: আমি সার্থক , আমার পোস্ট সার্থক :) :)
ইয়ে মানে , আপনার নিকটা ও সার্থক এখানে স্থান পেয়ে :P :P

৯০| ১৪ ই মে, ২০১৪ বিকাল ৪:১৬

রহস্যময়ী কন্যা বলেছেন: এই পোষ্টটাতে কমেন্ট করতেই লগিন করলাম ব্লগে,

অনেক ধন্যবাদ ইমিনা আপু তোমার কারণে আজকে অনেকের নামের রহস্য জানতে পারলাম, অনেক কষ্ট করেছো :) :)

ইয়ে মানে নিজের নামটা দেখে আরেকটু বেশি খুশি হইসি 8-| 8-|
ভালো থেকো অনেক আপু :)

১৪ ই মে, ২০১৪ বিকাল ৫:৫৯

ইমিনা বলেছেন: আপু, আপনাকে অনেক ভয়ে ভয়ে নক করেছিলাম । পরে তো দেখি ভয় পাওয়ার কোন দরকার ছিল না। আর ঠিক মতো এক্সপ্লেইন ও করতে পারি নি। অথচ আপনি ঠিক ই বুঝে নিয়েছিলেন যে আমি কি চাইছিলাম।
:) :)
অনেক অনেক ধন্যবাদ, অনেক সহযোগীতা পেয়েছি। শুভ কামনা সব সময় ।।

৯১| ১৪ ই মে, ২০১৪ বিকাল ৫:০৫

শায়মা বলেছেন: তোমার ইমিনা নামের পিছে আমার তো এক বিশাল ব্যাখ্যা আছে।:)


ইমিনামনি তোমার পোস্টগুলো মজার আর তোমার প্রপিক, কথাবলা/ কমেন্ট লেখা সবকিছুই ভালো লাগার মত একটা মানুষ তুমি!:)

১৪ ই মে, ২০১৪ বিকাল ৫:১৫

ইমিনা বলেছেন: শায়মা আপুনি, আপনার মন্তব্য পড়ে আমি নিশ্চিত যে আমি কিছুক্ষনের মধ্যেই অজ্ঞান হয়ে যাবো। আমি আবার দুর্বল মনের অধিকারী তো তাই খুব ভালোলাগা সহ্য করতে পারি না ।
অজ্ঞান হয়ে যাওয়ার পূর্বেই জানিয়ে যাই, আপনি একজন অসাধারন আপুনি যার সব কিছুই অসাধারন। লাভ য়্যু আপুনি :) :)

৯২| ১৪ ই মে, ২০১৪ বিকাল ৫:৪৪

শায়মা বলেছেন: হা হা


হাসছি!!!!!!!!!


:P

১৪ ই মে, ২০১৪ বিকাল ৫:৫২

ইমিনা বলেছেন: আমি ও :) :)
...
আর হ্যা, আমার ইমিনা নামের পেছনের বিশাল ব্যাখ্যা কিন্তু কেউ জানে না এখনওওওওওওওওওও , আমি ছাড়া 8-| 8-| 8-|

৯৩| ১৪ ই মে, ২০১৪ রাত ১০:৫০

এম মশিউর বলেছেন: আরে, ঐতিহাসিক পোস্ট!

সবার নামের ইতিহাস জেনে আপনি তো ইতিহাসবিদ হয়ে গেলেন! :-B


>আমার নামের অনেকেই আছে। মশিউর রহমান, মশিউর মামা, মোহাম্মদ মশিউর রহমান... আরো অনেকে। মাঝে মাঝে নিজের আইডি নিজেই চিনতে না। :P

১৫ ই মে, ২০১৪ সকাল ৯:০৭

ইমিনা বলেছেন: এ যে সর্বনেশে কথা !!!
নিজের আইডি চিনতে না পারলে আমাদের অবস্থা তবে কি হবে ভাবুন তো। অাপনি হারিয়ে গেলেও বুঝতে পারবো না যে কে হারিয়েছে :P
অামার ব্লগে স্বাগতম। শুভকামনা সব সময়।।

৯৪| ১৫ ই মে, ২০১৪ সকাল ৭:০৩

সায়েদা সোহেলী বলেছেন: ইমিনা মাল্টি খুলবো ভাবের নাম নিয়ে B:-/ তারপর নামের ইতিহাস :-0



+++++++++++

১৫ ই মে, ২০১৪ সকাল ৯:০১

ইমিনা বলেছেন: সোহেলী আপু, দেরী করবেন না প্লিজজজজ, আজ ই একটা মাল্টি ক্রিয়েট করে ফেলুন তারপর আমাকে কানে কানে সেই নিক টা বলে দিবেন। কথা দিচ্ছি, এই জন্মেও কাউকে জানাবো না এটা :P :P :P

৯৫| ১৫ ই মে, ২০১৪ দুপুর ২:৫২

*অর্জুন* বলেছেন: :( আমার কোন ইতিহাস নাই...। :( :(

১৬ ই মে, ২০১৪ বিকাল ৫:৫২

ইমিনা বলেছেন: কিছু নাম থেকে যাক ইতিহাসবিহীন :) :) :)

৯৬| ১৫ ই মে, ২০১৪ বিকাল ৫:১৫

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: আফসোস-পোস্টটা দেরীতে চোখে পড়লো! :(

সায়েদা সোহেলীর কমেন্টটাই মনে ধরলো আমার, মাল্টি খুলবো ভাবের নাম নিয়ে B:-/ তারপর নামের ইতিহাস :-0 হাহাহা! :P

পোস্টে সাধুবাদ টাদ তো সবাই দিচ্ছেই, আমি নাহয় অন্য একটা জিনিস দিই, কেমন? ছোট্ট একটা প্রাসংগিক সৃজনশীল প্রশ্ন ;)

উপরের পোস্টটি পড়া পূর্বক, নিচের প্রশ্নগুলোর উত্তর লিখো ....
১/ "দূর্যোধন" নামটির ইতিহাস ব্যাখ্যা করো ;)
২/ ব্লগীয় ছদ্মনাম হিসেবে "দূর্যোধন" এর সার্থকতা প্রতিপন্ন করো।
৩/ রহস্যময় সামু নিক "ফিউশন ফাইভ" এর রহস্য উন্মোচন কি সম্ভব বলে মনে করো? তোমার মতামত বিশ্লেষণ পূর্বক উহার পক্ষে যুক্তি দাও।
৪/ ভাব বিশিষ্ট শুধুমাত্র একটি ছদ্মনামের দারুণ অভাবে এইখানে ঠাই হইলোনা বিধায় যে নিদারুন কষ্ট হইতেসে তাহা হইতে উত্তরণের উপায় ব্যাখ্যা করো...
:( :P

১৬ ই মে, ২০১৪ বিকাল ৫:৫১

ইমিনা বলেছেন: জীবনে অনেক এক্সাম দিয়ে এসেছি। আর পারবো না। আর পারলেই আপনারা অনেক কিছু জেনে ফেলবেন। সব কিছু জানাতে নেই :P :P

৯৭| ১৯ শে মে, ২০১৪ বিকাল ৫:১১

জনসাধারণের মধ্যে একটি মলিন পট্টবস্ত্র বলেছেন:
এত ব্লগারের মাঝে আমার মত একজন অনিয়মিত সামু ভিজিটরের নাম দেখতে পেয়ে খুব আনন্দিত হলাম। আপনার পোষ্টের কথা জানতেই পারতাম না যদি ব্লগার মাহমুদ০০৭ আমার পোষ্টে গিয়ে না জানিয়ে আসতেন। আশাকরি ব্লগে আসার যতটুকু সময় পায় ততটুকু সময় আপনাদের সাথে ভালই কাটবে। শুভকামনা সকলের জন্য।

২০ শে মে, ২০১৪ সকাল ৮:৩১

ইমিনা বলেছেন: প্রতিটি মানুষই অনন্য এবং অদ্বিতীয়। তেমনি প্রতিটি ব্লগার। কেউ ব্লগে নিয়মিত নয় বা নিয়মিত লিখছে না। তার মানে এই নয় যে সে লিখতে ইচ্ছুক নয় অথবা লিখতে পারে না। তার মানে হতে পারে যে ব্লগে সময় দেবার মতো পর্যাপ্ত সময় সে পাচ্ছে না অথবা সে তার ভাবনাগুলো প্রকাশ করতে মন থেকে খুব একটা আগ্রহ পাচ্ছে না।
আপনার নিক ইতিহাসটা আমার অনেক পছন্দ। তাই পছন্দটা ভালোলাগার পোস্টে দিয়ে দিলাম :) :)
অনেক দিন পর আপনাকে ব্লগে দেখে খুব ভালো লাগছে :) :)

৯৮| ১৯ শে মে, ২০১৪ বিকাল ৫:৫৬

সোহেল মাহমুদ বলেছেন: ব্যাফুক পোস্ট।

আগেই পোস্ট পড়া ছিলা কিন্তু মন্তব্য করতে পারি নাই। কমেন্ট ব্যান খাইছিলাম। মডারেডরা দয়া করে আজই মন্তব্য করার সুযোগ দিলা। তাই আপনার পোস্টে মন্তব্য করতে আসলাম।

২০ শে মে, ২০১৪ সকাল ৮:৫১

ইমিনা বলেছেন: আহ্, এভাবেই যেন মডুরা কমেন্টে ব্যান খাওয়া ভাইয়াদের কমেন্ট করার সুযোগ দেয় :P
এখন যে আপনার ব্যাপাের আমরে ব্যাপক আগ্রহ। কেন মন্তব্যে ব্যান খেয়েছিলেন :P
মন্তব্য পেেয় ভালো লাগছে। থ্যাঙ্কু :) :)

৯৯| ২২ শে মে, ২০১৪ বিকাল ৪:০২

অনন্য দায়িত্বশীল বলেছেন: আমার কথা কন দেখি?

২২ শে মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

ইমিনা বলেছেন: ভাই, আপনার মনের কথা ক্যামনে কমু তা কন তো? আমি তো ঈশ্বরী নই :( :( :(

১০০| ২২ শে মে, ২০১৪ বিকাল ৪:০৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হায় হায় আমার কপালে একটু জায়গাও হলো না!

২২ শে মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৭

ইমিনা বলেছেন: স্যরি, আপনার সাথে যোগাযোগ করার কোন লিঙ্ক পাচ্ছিলাম না। এ যে আমার ই আফসুস :( :( :(

১০১| ২২ শে মে, ২০১৪ রাত ১০:১৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্যাপক গবেষণা দেখি। চমৎকার।

ফেইসবুকে আপনাকে কোন নামে পাওয়া যাবে? ফেইসবুকের এ স্টেটাসটি পড়ার জন্য অনুরোধ করছি। শীঘ্র রিসপন্স করবেন আশা করি।

সম্ভব হলে আমাকে আপনার ফ্রেন্ডলিস্টে এ্যাড করুন।

শুভেচ্ছা।

২৩ শে মে, ২০১৪ দুপুর ১:৪৫

ইমিনা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাইয়া :) :)
এখন ই আপনার দেয়া লিঙ্কে যাইতেছি ...

১০২| ২৩ শে মে, ২০১৪ বিকাল ৪:৩২

জেরিফ বলেছেন: ইমিনা ভাই কেমন আছেন ?? খুব খুশি হলাম আজ থেকে একটা নতুন ভাই পেয়ে B:-/ B:-/ B:-/

২৩ শে মে, ২০১৪ রাত ৮:২৫

ইমিনা বলেছেন: জ্বী ভাইজান, সকলের দোয়ায় আমি অতি চমৎকার আছি :-B :-B

১০৩| ২৯ শে মে, ২০১৪ রাত ১২:০১

স্নিগ্ধ শোভন বলেছেন: :)

২৯ শে মে, ২০১৪ বিকাল ৩:০৮

ইমিনা বলেছেন: :) :) :)

১০৪| ২৯ শে মে, ২০১৪ বিকাল ৩:২০

সুমন জেবা বলেছেন: ভাবতাছি :#> নামডা বদলাইতে হইব । I miss me... |-)

২৯ শে মে, ২০১৪ বিকাল ৩:২৮

ইমিনা বলেছেন: জলদি করেন । আমি সাথে সাথে ই আপডেট করে দিব :) :)

১০৫| ৩১ শে মে, ২০১৪ সকাল ৭:৫৫

শ্রাবণ জল বলেছেন: সুন্দর পোস্ট।
পরিচিত নিকের পেছনের গল্প জানতে ভাল লাগল।

৩১ শে মে, ২০১৪ দুপুর ২:৪৮

ইমিনা বলেছেন: আরো ভালো লাগতো যদি আপনার নামের ইতিহাসটা জানতে পারতাম :( :(

১০৬| ৩১ শে মে, ২০১৪ সকাল ৯:৫৫

নমিতা নায়ান বলেছেন: অনেক কিছু জানতে পারলাম আপি তবে আরো কিছু অবাক করা নিক আছে যার ইতিহাস জানতে পারলে আরো বেশি ভালো লাগতো।
পোষ্টে অনেকগুলো +++++++++++++

৩১ শে মে, ২০১৪ দুপুর ২:৫৪

ইমিনা বলেছেন: হু, আমার ও ইচ্ছাগুলো অসমাপ্ত রয়ে গিয়েছে। অনেক অনেক নামের ইতিহাস জানার আকাক্ষা শুধু মাত্র আকাক্ষা ই রয়ে গিয়েছে। সমস্যা নাই, ধীরে ধীরে ঠিক ই সব জেনে যাব এন তোমাকে ও জানিয়ে যাব :) :)

১০৭| ০১ লা জুন, ২০১৪ রাত ৩:৩৭

শ্রাবণ জল বলেছেন: আমি কমেন্ট করেছিলাম কাল, দেখা যাচ্ছে না কেন!

০১ লা জুন, ২০১৪ সকাল ১১:১২

ইমিনা বলেছেন: আমি তো দেখতে পাইতেছি আপু। নায়ান আর সুমন জেবা এই দু'জনের মন্তব্যে মাঝেই আপনার মন্তব্য দেখতে পাইতেছি। আপনি তাহলে দেখছেন না? এমনটা হইতেছে কেন তবে? :( :(

১০৮| ০৬ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৬:২৪

মিনুল বলেছেন: সুন্দর পোস্ট।নামকরণের পেছনে যা যুক্তি দেখলাম তাতে করে মনে হয়েছে যে- নামকরণ সার্থক হতে বাধ্য!

০৬ ই জুন, ২০১৪ রাত ৯:২০

ইমিনা বলেছেন: ধন্যবাদ ভাইয়া :) :)
শুভকামনা সব সময় ।।

১০৯| ২৭ শে জুলাই, ২০১৪ দুপুর ২:১৭

লেখোয়াড় বলেছেন:
হা হা হা .............
দারুন পোস্ট তো!!

এতদিন কেন দেখিনি সেটাই একটি বিস্ময়।
অনেক ইনটেলেকচুয়াল আপনি।

ভাল থাকুন।

২৭ শে জুলাই, ২০১৪ দুপুর ২:৪৩

ইমিনা বলেছেন: আমার মনে হয়েছিল যে আপনি আপনার নিক টি ভুল করে খেলোয়াড় এর পরিবর্তে লেখোয়াড় হয়ে গেছে। কিন্তু এটা আন্দাজ নির্ভর পোস্ট না হওযাতে আপনার নিক দিতে পারি নি। তাছাড়া আপনার সাথে যোগাযোগ করার কোন লিংক ছিল না :(

১১০| ২৭ শে জুলাই, ২০১৪ দুপুর ২:৫৫

লেখোয়াড় বলেছেন:
না, লেখোয়াড় নিকটি ভুল করে হয়নি।

এটার পিছনে বড় এবং করুন ইতিহান রয়েছে।
এই ইতিহাস অনেকেই জানতে চেয়েছেন কিন্ত জানাইনি বলে তিন জন ব্লগার প্রতিজ্ঞা করেছেন যে, না জানানো পর্যন্ত তারা আমার ব্লগে আসবেন না।

এবং গত তিন/চার বছর তারা সত্যিই আমার ব্লগে আসেননি।

আমার জন্য দুঃখজনক।

২৭ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:১৩

ইমিনা বলেছেন: না, না , আমি এই রুপ প্রতিজ্ঞা জীবনেও করতে পারবো না। আমি সবার ব্লগে গিয়েই তাদের দারুন দারুন লেখা পড়ে আসি। এই লোভ সামলাতে পারবো না আমি।
আর থাকুক না কিছু কথা একান্তই গোপনে, নিজের করে। তাতেও অসামান্য আনন্দ আছে :) :)

১১১| ৩০ শে জুলাই, ২০১৪ রাত ১১:৫৯

আধখানা চাঁদ বলেছেন: নিমচাঁদ আছে, আধখানায় কী দোষ করছে ?

এই পোস্ট মানি না, বর্জন করলাম !

" ঈদ মোবারক, ঈদের শুভেচ্ছা " কিছুই দিমুনা । X( X((

৩১ শে জুলাই, ২০১৪ রাত ১২:২০

ইমিনা বলেছেন: আপনি মিছে মিছে রাগ করছেন :( :(
আকাশে আধখানা চাঁদ যদি না দেখা যায় তবে সেটা কার দোষ?
:( :( :(

১১২| ০৮ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:১৭

সাহাদাত উদরাজী বলেছেন: হা হা হা, বাবা মায়ের দেয়া নাম বড় হয়ে অনেকের পছন্দ হয় না বলেই এই সামান্য পরিবর্তন করে নেয়া হয়! তা ছাড়া আসল নামে না লেখলে সুবিধা অনেক, ভেজালেও টিকে থাকা যায়!

১০ ই নভেম্বর, ২০১৪ সকাল ১০:৪৬

ইমিনা বলেছেন: জ্বী, আসল নামে না লিখলে সুবিধা অনেক, ভেজালেও টিকে থাকা যায়!

তবে এই ভেজাল বলতে যে ঠিক কোন ভেজাল বুঝিয়েছেন তা নিশ্চিত নই ভাইয়া। আমার খুব মজা লাগে নিজের মত করে নিজের একটা নাম দিয়ে দেওয়ায় তাতে অস্পষ্ট করে হলেও ব্যাক্তি বিশেষের ভাবনার জগতটা আচ করা যায়।

সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ সাহাদাত ভাইয়া। শুভকামনা সব সময়।।

১১৩| ১৮ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:০৩

নিঃসঙ্গ গ্রহচারি বলেছেন: অনেক ইতিহাস জানলাম। :)
ধন্যবাদ। ভালো থাকবেন।

২৪ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৫০

ইমিনা বলেছেন: অনেক ইতিহাস জানাতে পেরে আমারও খুব ভালো লাগছে :)

অনেক ধন্যবাদ জানবেন। শুভকামনা সব সময়।।

১১৪| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:৩২

নেতাজী বলেছেন: :)

২৯ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:১৬

ইমিনা বলেছেন: :) :) :)

১১৫| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:২০

তামান্না তাবাসসুম বলেছেন: Most interesting post i ever read in Bangla blog :)

৩০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৪৩

ইমিনা বলেছেন: its nice to you to make such an admirable comment Apuni :)

have a nice day :) :) :)

১১৬| ১৮ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:২২

অন্ধকার ছায়াপথ বলেছেন: অনেক দেরিতে চোখে পড়লো....আমি কি আমারটা লিখবো নাকি আপনার লিখা শেষ....এই লিষ্টে আমারও নাম ওঠাতে চাই.... :( :( :( :( :(

১৯ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৫৪

ইমিনা বলেছেন: আপনি যদি এই লিস্টে আপনার নামকরনের কারন উঠাতে ইচ্ছুক থাকেন এবং সেই কারন যদি এখানে শেয়ার করেন তবে অবশ্যই তা আমি আপডেট করে দিব :)

শুভকামনা সব সময়।।

১১৭| ১৯ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ২:১৮

আমার আমিত্ব বলেছেন: অনেক নিকের নামকরণ রহস্য জানলাম ।
ধন্যবাদ। :> :>

১৯ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৪৬

ইমিনা বলেছেন: এবার আপনার নিকের রহস্যটা জানিয়ে যান প্লিজ 8-|


মন্তব্যে অনেক ধন্যবাদ জানবেন।
শুভকামনা সব সময়।।

১১৮| ১৯ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৫৮

নতুন বলেছেন: ভাল :)

১৯ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:০৪

ইমিনা বলেছেন: অনেক ধন্যবাদ :) :)

১১৯| ২০ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫৮

জন রাসেল বলেছেন: সুন্দর সংগ্রহ। তবে আমার কাছে মনে হচ্ছে নিক খোলার সময় চট করে যে নামগুলো মাথায় আসে সেগুলোই আমরা রাখি। পরে যখন জিজ্ঞেস করা হয় কেন এই নাম রাখলাম তখন নামের সাথে মিলিয়ে একটা যুক্তি আমরা দাড় করাই এবং খুব ঠান্ডা মাথায় খেয়াল রাখি যে, আমার দাড় করানো যুক্তিটা যেন খুব হাই থটের হয় যেটা শুনে সবাই তাজ্জব হয়ে যাবে।

যুক্তি আগে না সিন্ধান্ত আগে এই প্রশ্নে যুক্তির জেতার কথা হিসাব অনুযায়ী। কিন্তু জিতে সব সময় সিন্ধান্তই। আমরা আগে সিন্ধান্ত নেই, তারপর ডিসাইড করি কেন সিন্ধান্তটি নিলাম। আমরা ডিসাইড করি আমি ডাক্তার হব বড় হয়ে, তারপর যুক্তি বানাই যে কেন ডাক্তার হব।

আমরা কাজ করি তাৎক্ষণিক ভালোলাগা থেকে, যুক্তি থেকে না। এটা আমি বিশ্বাস করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.