নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইমিনা

আমি তোমার বিরহে রহিব বিলীন, তোমাতে করিব বাস,. দীর্ঘ দিবস, দীর্ঘ রজনী, দীর্ঘ বরষ মাস।

ইমিনা

Just because I liked something at one point in time doesn’t mean I’ll always like it, or that I have to go on liking it at all points in time as an unthinking act of loyalty to who I am as a person, based solely on who I was as a person. To be loyal to myself is to allow myself to grow and change, and challenge who I am and what I think. The only thing I am for sure is unsure, and this means I’m growing, and not stagnant or shrinking ...

ইমিনা › বিস্তারিত পোস্টঃ

ফেসবুকে "লাইক" অপশন ব্যবহারে আপনি কতটুকু সচেতন ???

২৯ শে মে, ২০১৪ দুপুর ১:১৪





ব্লগে ফেসবুক আলোচনা কেন - এই কথাটির জবাবে সর্বপ্রথমেই পোস্টের প্রাসঙ্গিকতা ও যৌক্তিকতার প্রয়োজন অনুভব করছি। অস্বীকার করার উপায় নেই যে যেই আপনি ব্লগে লিখছেন এবং/অথবা পড়ছেন, সেই আপনি ই কিন্তু ফেসবুকে প্রায় নিয়মিত। আর ফেসবুক যেমন একাধারে আপনার শিক্ষাগত, পেশাগত, সামাজিক, পারিবারিক ও চিন্তা-চেতনার বহি:প্রকাশের অনন্য মাধ্যম। তাই এতে নিজেকে সঠিকভাবে প্রকাশে সচেতনতার আবশ্যিকতাও অনস্বীকার্য।



..................................................

১. ফেবু হোমপেজে চোখ রাখতেই রিফাত দেখতে পেল একটা পর্ণস্টারের পেজে তার অফিসের বসের লাইক দেওয়ার নিউজ। ব্যাক্তিগত ভাবে তাকে যতটুকু ই জানতো মুহূর্তের মধ্যে কেন যেন তা অস্বচ্ছ হয়ে উঠে। ব্যাক্তিসত্ত্বার সাথে ভার্চুয়ালী চেনা-জানার দূরত্বটা ক্রমান্বয়ে বিস্তৃতি পেতে থাকে তার কাছে।



২. ফেবু ওপেন করার পর ই রিনিতা তার হোমপেজে তার এক বিজ্ঞবন্ধুর লিখা অসাধারণ একটা কবিতা দেখতে পেল। কবিতা পাঠে নিজের মুগ্ধতা জানিয়ে দিতে "লাইক" অপশনে ক্লিক করতে যাবে তখনি তার মোবাইলে রিনঝিন সুরটা বেজে উঠে। তারপর কিছুক্ষন পর ফেবুতে ফিরে এসে দেখে ঐ বিজ্ঞবন্ধুটি ইতোমধ্যে তার কোন এক ফেবু বন্ধুর লুল জাতীয় কবিতায় লাইক দিয়ে রেখেছে। রিনিতা কিছুটা নির্বাক হয়ে গেলো। লাইক অপশনটিতে ক্লিক করতে কোন কার্পণ্যতা থাকার কথা নয় কিন্তু যে এত অসাধারণ লিখতে পারে সে কিভাবে এই রুপ লুল লেখায় মুগ্ধ হয়? তাহলে কি লেখার গভীরতা আর মুগ্ধতার বহি:প্রকাশে কোন সম্পর্ক নেই?



৩. রিক্তা তো সবার চেয়ে আরো এক ডিগ্রি এগিয়ে। তার এক বন্ধু কমলের লাইক দেওয়া ১৮+ জোকসের নিউজ হোমপেজে ডিসপ্লে হওয়া মাত্রই সে বন্ধুটিকে ব্লকের ঘরে পাঠিয়ে দেয়। রিক্তার যুক্তিমতে সে এমন কোন বন্ধু আশা করে না যারা রুচির মানদন্ডে ১৮+ হিসাব-নিকাশকে বেছে নিবে।



এভাবে ই আমরা আমাদের ভালোলাগা, পছন্দ ও মুগ্ধতা ভার্চুয়ালি জানাতে গিয়ে অন্যদের কাছে নিজেদের ব্যাক্তিসত্ত্বাকে প্রকাশ করে ফেলি। নিজের স্বরুপ প্রকাশে এটা একটি ভালো মাধ্যম হলেও আমাদের জেনে রাখা উচিত ঠিক কি কারনে এবং কোন কোন ক্ষেত্রে আমরা আমাদের ফেবু লাইক অপশনটি ব্যবহার করছি। তাহলে নিজের কাছেই নিজে স্বচ্ছ থাকা সম্ভব, অন্যথায় নয়।



০ আমি মুগ্ধ: ফেবু বন্ধুদের লেখা, ছবি ও কমেন্টে নিজের ভালো লাগার কথাটি জানিয়ে দেওয়ার জন্যই এই "লাইক" অপশনটির জন্ম। কারো লেখা, ছবি কিংবা কমেন্টে লাইক দিয়ে আমি আমার মুগ্ধতাটি জানিয়ে যেতে পারি।



০ সহমত জ্ঞাপন: আপনি সামাজিক, রাজনৈতিক, ধর্মীয়, অর্থনৈতিক, সাংস্কৃতিক কিংবা দার্শনিক কোন চিন্তা-ধারা, তত্ত্ব বা পরিসংখ্যান নির্ভর কোন স্ট্যাটাস শেয়ার করলেন। সেখানে আমি মন্তব্য অপশনে না গিয়ে ও শুধুমাত্র "লাইক" অপশনে ক্লিক করে নিজের সমর্থন, সম্মতি বা সহমত জ্ঞাপন করতে পারি।



০ উৎসাহিত করন: কারো কারো লেখা পড়ে কিংবা ছবি দেখেও আমি তাকে উৎসাহ দিতে পারি শুধু মাত্র এই লাইক অপশনটি ব্যবহার করে।



০ হাই/ হ্যালো পর্ব: ফেবুর ইনবক্স অপশনে প্রক্সিমিটির একটা ব্যাপার আছে। তাই অনেক ক্ষেত্রে হয়তো আমি আপনার ইনবক্সে নক করার স্পর্ধা নাও করতে পারি, কিংবা ইচ্ছা থাকলেও ইনবক্সে নক করার জন্য যুক্তিসংগত কোন কথা নাও পেতে পারি অথবা ইনবক্সে আপনার সাথে আলাপ কন্টিনিউ করার সময় ও সুযোগ নাও পেতে পারি। এই পরিস্থিতিতে আমার হোমপেজে ডিসপ্লে করা আপনার লেখা, ছবিতে ছোট্ট করে একটা লাইক দিয়ে হাই/হ্যালো বুঝানোর অব্যক্ত ইচ্ছাটা উচ্চারন করে তা জানান দেওয়া সম্ভব বলে আমি মনে করি।



০ ইতিবাচক মনোভাবের পরিচয় বহন: মানুষের সাথে মানুষের সম্পর্কের ধরনে অনুভূতির ভিন্নতা আসতেই পারে। নিয়মিত ইনবক্সে আলাপ না করেও বন্ধুর লেখা বা ছবিতে লাইক দিয়ে আমি ও জানিয়ে যেতে চাই যে তার ব্যাপারে আমার অনুভূত ইতিবাচক অবস্থান।



০ বিরুদ্ধ অবস্থান: আপনার লেখার সাথে সহমত জ্ঞাপন যদি না করতে পারি এবং তা যদি আপনাকে জানিয়ে দেওয়ান প্রয়োজন উপলব্ধি করি তবে মন্তব্য অপশনে না গিয়েও লাইকের মাধ্যমে জানান দিতে পারি। কিভাবে? আপনার ঐ লেখার বিপক্ষে অবস্থান নেওয়া কোন যুক্তিসংগত মন্তব্যকে লাইক দিয়েই সম্ভব।



০ এখানেই আজ সমাপ্তি: অনেক সময় দেখা যায় বন্ধুর কোন লেখায় বা আমার কোন লেখায় বন্ধুর সাথে মন্তব্য পর্যায়ক্রমে বাড়তে ই থাকে। এক্ষেত্রে ইনবক্স এর আদতে মন্তব্যে আলাপচারিতার লাগাম টেনে ধরতে সর্বশেষ মন্তব্যে লাইক দিয়ে ইতিবাচকভাবেই সমাপ্তি টানা যায়।



০ পাশেই আছি: বন্ধু/বন্ধুদের লেখা, ছবিতে ছোট্ট একটা লাইক দিয়ে তাদের পাশে থাকার ইচ্ছা ও ভালোলাগাটুকু জানিয়ে দেয়া যায়।



০ নিরবে ভালোবেসে যাওয়া: আমি না বললেও এই কাজটা যে অনেক মানুষ দিনের পর দিন করে যায় সেই ব্যাপারে আমি নিশ্চিত। আপনি ফেবু লিস্টে থাকা যেই বন্ধুটিকে পছন্দ করেন, ভালোবাসেন তা হয়তো মুখে বা ইনবক্সে জানাতে ইচ্ছুক নন। এই ক্ষেত্রে সব সময় এবং অনেকটা নিয়ম করেই তার লেখা, ছবিতে অক্লান্তভাবে লাইক দিয়ে যান। স্থূল মস্তিষ্কের মানুষের কাছে ব্যাপারটা পরিস্কার না হলেও যারা একটু গভীর অনুসন্ধানী টাইপের তারা কিন্তু এইরুপ নিরবে ভালোবাসার বার্তাটি ঐ ক্রমাগত লাইক থেকেই বুঝতে পারে।



আমি কিন্তু নিজের কাছে ক্লিয়ার যে মুগ্ধতা ছাড়াও ঠিক কোন কারনে আমি আমার ফেবু বন্ধুদের লেখা, ছবি কিংবা মন্তব্যে লাইক দিয়ে যাই। কিন্তু অনেকেই আছেন যারা নিজেরা ই নিজের কাছে ক্লিয়ার না এই ব্যাপারটাতে। বন্ধু কিছু একটা লিখেছে, কিছু একটা ছবি আপলোড দিয়েছে অথবা কিছু একটা মন্তব্য করেছে আর তাই তাতে লাইক দিয়ে সামাজিকতা দেখাতে হবে। তার প্রতি নিজের ইতিবাচক অবস্থান দেখাতে হবে। এরুপ অন্ধ হয়ে গেলে আপনার পছন্দ, রুচি, ব্যাক্তিত্ববোধে যে কারো মনে প্রশ্ন আসতে পারে যা হয়তো আপনি সচেতন ভাবে আশা করেন না। নিজের অজান্তে ই হয়তো আপনি লাইক অপশন ব্যবহার করে নিজেকে ক্রমশ ছোট করে ফেলছেন। তাই আপনার সচেতনতার জন্য ঐ ব্যাপারগুলো একটু আলোচনা করতে আগ্রহ বোধ করছি।



০ জ্ঞান বা বুঝের অপরিপক্কতা: অনেকেই আছেন যারা চিন্তা-ভাবনায় যথেষ্ট ডিসেন্ট হওয়া সত্ত্বেও বন্ধুর নোংরা, অযৌক্তিক ও একপেশে লেখার তাৎপর্য না ভেবেই লাইক দিয়ে দেন। এতে অন্যরা আপনাকে ব্যাক্তিগত ভাবে ভালো জানলেও ফেবু ব্যবহারে আপনার অপরিপক্কতাকে অপছন্দ করবে।



০ চাটুকারিতা: বলার অপেক্ষা ই রাখে না যে ফেবুতে ক্রমান্বয়ে চাটুকারিতা বেড়ে যাচ্ছে। "হাই গাইজ, গুড মর্নিং" - টাইপের স্ট্যাটাশে কিংবা ছোট্টদের "আগডুম বাগডুম" জাতিয় কথা যখন বড়রা তার ওয়ালে জুড়ে দেয় তাতে লাইকের বন্যা বয়ে যায়। এই ধরনের চাটুকারদের সহ্য করা আমার পক্ষে সম্ভব না হলেও ওই হাই গাউজ বা আগডুম বাগডুম লেখকদের মনে ঈদের আনন্দ বয়ে আনে।



০ লেনদেনের ইস্যু: ভাবতে অবাক লাগলেও সত্য যে ফেবুতে " লাইকের বিনিময়ে লাইক" দেয়ার একটা প্রচলন রয়েছে। তা অনেকটা খাবিকা/কাবিখা মতোই মনে হয়। এর চেয়ে নোংরা ব্যাক্তিত্ব আর কি ই বা হতে পারে?



০ লুলামিতে নিজের পরিচয় জ্ঞাপন: অনেকেই স্ট্যাটাসে, ছবি আপলোড করার মাধ্যমে নিজের লুলামি প্রদর্শন করে থাকেন। আর এতে লাইক দিয়ে আপনিও কিন্তু নিজের মনের লুলামির পরিচয় জ্ঞাপন করে থাকেন।



০ মন্তব্যে মুগ্ধতায় সহজলভ্যতা: কিছু কিছু বন্ধু আছে যাদের স্ট্যাটাসে সামান্য একটা ইমো দিয়ে আসলেও তাতে লাইক দিয়ে দেন। আমার কাছে কিন্তু মন্তব্যের মুগ্ধতা এতো সহজলভ্য নয়।



০ নিজের ঢোল নিজে পেটানো: কিছু আজিব পাবলিক আছে যারা নিজের লেখায, ছবিতে নিজেই লাইক দিয়ে নিজের মূর্খতার জানান দিয়ে থাকেন।



আমার কিছু বন্ধু আছে যাদের সামান্য একটা লাইক আমার মনে অনেকটা প্রশান্তি ও সাহস এনে দেয়। এর কারন কিন্তু এই নয় যে সে সমাজের কোন বিখ্যাত মানুষ কিংবা তাকে আমি একান্ত ই ভালোবাসি। এর কারন সেই বন্ধুটি/বন্ধুরা তার/তাদের পছন্দ-অপছন্দ ও রুচিবোধে অনেক পারফেকশনিস্ট। তাদের প্রতিটি কথা, ভাবনা ও সমর্থনে পারফেকশন এর উপস্থিতি উপলব্ধি করার মতো। আর আমার কাছে এই রুপ কোয়ালিটি ই যথেস্ট, কোয়ান্টিটি নয়।



আর একটি বিষয় টেনে আনার প্রয়োজন আছে বলে মনে করি। আপনার লেখায় বা ছবিতে হাজার হাজার লাইক দেখতে পাওয়া যায় তার মানে কিন্তু এই নয় যে, আপনি আহামরি কিছু লিখতে পারেন। তার মানে এই যে আপনার ফ্রেন্ড লিস্টে জনসংখ্যার আধিক্য রয়েছে অথবা এভাবেও বলা যায় যে আপনার ফ্রেন্ড লিস্টের ফ্রেন্ডদের পারফেকশন এর ব্যাপারে যথেষ্ট সন্দেহ রয়েছে। আর হ্যা, আপনার অনলাইন উপস্থিতির আধিক্য ও অনলাইন সামাজিকতা (?) ও কিন্তু্ এইখানে হিসাবভূক্ত।



তবে আমি এমন কিছু ফেবু সেলিব্রেটি বন্ধুকে পেয়েছি যাদের লেখা কিংবা ছবি আমার হোমপেজে "Just Now" অবস্থাতেই থাকা মাত্র ই তা না পড়ে লাইক দিয়ে দিতে পারি এবং লাইক দেওযার পর তা পড়ে অগ্রিম মুগ্ধতা জানানো তে কোন দ্বিমত আসে না। এই অবস্থাটা কিন্তু এমনিতে ই আসে নি এবং এক দিনেই আসে নি। তাই এদের লেখায় হাজার হাজার লাইক আসলেও আমি তাতে জনসংখ্যার আধিক্যতা বলবো না, বরং কোয়ালিটি দিয়ে ই তারা কোয়ালিটি লাইক অর্জন করতে সক্ষম হয়েছেন।



আমার কিছু ফেবু ফ্রেন্ডদের স্ট্যাটাস, স্কীন শট এর ভিত্তিতে বেশ কিছু জ্ঞান অর্জন করে ফেলেছি ইতোমধ্যে। কিছু নমুনা দিয়ে যাই -



- যারা আউট সোর্সিং এ কাজ করে থাকেন তাদের নক করে কয়েক ডলার বিনিময়ে নাকি নিজের লেখায় বা ছবিতে শত শত লাইক পাওয়া যায়।



- কেউ কেউ নাকি আবার একাধিক ছাইয়া আইডি তৈরি করে নিজের আসল আইডির লেখায় লাইক বসিয়ে দেয়।



- ফেবুতে নাকি লাইকের বিনিময় চুক্তি ভালোই চলে।



- আবার কিছু ফেবু ব্যবহারকারী নিজে স্ট্যাটাস দিয়ে ইনবক্সে তা অন্য বন্ধুদের নক করে জানিয়ে দিয়ে যায় যদি কিছু লাইক পাওয়া যায়।



- কিছু আবাল পাবলিক ও নাকি আছে যারা ফ্রেন্ড রিকু পাঠিয়েই ইনবক্সে তা গ্রহন করতে জানিয়ে যায় এই মর্মে যে তাকে বন্ধু করা হয়ে সে সব ফেবু লেখায়, ছবিতে নিয়মিত লাইক দিয়ে যাবে ।



"লাইক" এর ব্যবহারে যখন এমন বেহাল অবস্থা তখন আমিও একটা যুগান্তকারী সিদ্ধান্ত না নিয়ে পারছি না। নতুন একটা ফেবু আইডি ক্রিয়েট করবো যার নাম হবে "No One"। অর্থাৎ আপত্তিকর, সিন্ডিকেট, ক্যাচালযুক্ত ও লুল টাইপের স্ট্যাটাসে, ছবিতে ও কমেন্টে এই আইডি থেকে লাইক দিয়ে দিব ইচ্ছামতো। তারপর তারা তাদের নোটিফিকেশন বক্সে দেখতে পাবে -

-No One likes your Status.

-No One Likes your Picture.

-No One likes your Comment.







মন্তব্য ১৮৪ টি রেটিং +২৬/-০

মন্তব্য (১৮৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০১৪ দুপুর ১:১৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আগে একটা কমেন্টস দিয়া লই তার পরে পড়ুমনে।

২৯ শে মে, ২০১৪ দুপুর ১:২২

ইমিনা বলেছেন: তার মানে কি দাড়ালো? লেখার কথাগুলোর চেয়ে ব্যক্তি ইমিনা অথবা পোস্টের বিষয়বস্তু বেশি আকর্ষন করেছে আপনাকে। তাই কি ? হা হা হা ...
:) :) :)

২| ২৯ শে মে, ২০১৪ দুপুর ১:২৮

আজীব ০০৭ বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ.......।

অনেক ভালো লাগলো....

আপনার জন্য শুভকামনা রইল........

২৯ শে মে, ২০১৪ দুপুর ১:৪৫

ইমিনা বলেছেন: আমার ব্লগে স্বাগতম :) :) :)
মেজাজ খারাপের বিষয়টা নিয়ে লিখে ই ফেললাম ।
আপনার ভালো লেগেছে জেনে আমার ও ভালো লাগছে
ধন্যবাদ :) :)
শুভকামনা সব সময় ।।

৩| ২৯ শে মে, ২০১৪ দুপুর ১:৩২

নাজমুল হাসান মজুমদার বলেছেন: এই জন্যেই ফ্রেন্ড লিস্টে ফ্রেন্ড একদম কম । বেশি হইলে ঝামেলা । আমি ভাল না লাগলে লাইক কমেন্ট কিছুই দেই না ।

২৯ শে মে, ২০১৪ দুপুর ১:৫০

ইমিনা বলেছেন: হা হা হা ...
ফ্রেন্ড লিস্টে বেশি ফ্রেন্ড থাকলে আমার কেমন জানি অশান্তি অশান্তি লাগে। তাই কিছু দিন পর ডাউনসাইজ করার প্রয়োজনীয়তা উপলব্ধি করি যদিও আমার ফ্রেন্ড লিস্ট অতি ছোট্ট আর ডিসেন্ট।
আর কোন কিছু এক্সট্রিম পছন্দ না হলে লাইক দেই না।
মন্তব্য পেয়ে ভালো লাগলো :)

৪| ২৯ শে মে, ২০১৪ দুপুর ১:৩৫

সোহানী বলেছেন: সত্যিই তাই।

তবে ফেবুতে আরেকটা যন্ত্রনা খেয়াল করেছি, হয়তো কোন লেখা ভালো লাগায় লাইক দিয়েছি তো অমনি ওটার সব নিউজ আমার পেজে আপডেট হতে থাকে যতক্ষন না ব্লক করছি... এক্কেবারে সুপার গ্লু।

আবার আরেটা যন্ত্রনা যে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছে বাট এক্সেপ্ট করিনি বাট তারপর ও দেখি আমার পেজে তার সব স্টাটাস আপডেট। আবার ব্লক করার পালা.............।

২৯ শে মে, ২০১৪ দুপুর ২:০০

ইমিনা বলেছেন: একে বারে ঠিক কথা বলেছেন আপু। বিশেষ করে বিভিন্ন পেজ গুলোর লেখায় এক বার লাইক দিয়েছি তো হোমপেজে ওদের লেখায় ভরপুর।
...
অার ফ্রেন্ড রিকু পাঠানো মানুষটির স্ট্যাটাস নিজের হোমপেজে আসলে তো আরো ভালো। তাতে ঐ লোকটির ধরন অনেকটা ই ক্লিয়ার হয়ে যায়। তার ধরন পছন্দ না হলে বন্ধু হওয়ার পূর্বেই রিকু ক্যানসেল করে ঝামেলা শেষ করে দেওয়া যায়। :) :)

৫| ২৯ শে মে, ২০১৪ দুপুর ১:৪০

মুদ্‌দাকির বলেছেন: ভালো বিষয় নিয়ে লিখেছেন, এই লাইকের এ্যবিউজ দেখতে দেখতে বোর!! এখন আর ফেস বুকে নাই , মাথা ব্যাথাও নাই!!!

এমন ও দেখাছি কেউ মৃত্যু সংবাদ দিয়েছে, সেটাতেও লাইক !!!!!!

২৯ শে মে, ২০১৪ দুপুর ২:০৬

ইমিনা বলেছেন: আরে, এই টপিকটা বাদ পড়লো ক্যামনে ?
এটা নিয়ে ও তো আমার ব্যাপক মেজাজ খারাপ। অসুস্থ থাকার সংবাদ, মৃত্যু সংবাদে ও দুনিয়ার লাইক। যতো সব হুজুগে পাবলিক !
আর হ্যা, এই টাইপের এ্যবিউজ এর জন্য বুঝি ফেসবুকে থাকতে নেই ?

৬| ২৯ শে মে, ২০১৪ দুপুর ২:১১

শরৎ চৌধুরী বলেছেন: ইন্টারেস্টিং এনালাইসিস ইমিনা। +।

২৯ শে মে, ২০১৪ দুপুর ২:২৮

ইমিনা বলেছেন: ধন্যবাদ শরৎ দা :) :)

৭| ২৯ শে মে, ২০১৪ দুপুর ২:১৯

নীল জোসনা বলেছেন: এই জন্যই খুব বেশি পছন্দ না হলে লাইক ই দেই না .....। :P

২৯ শে মে, ২০১৪ দুপুর ২:৩০

ইমিনা বলেছেন: হু, নিজের ভালোলাগার সাথে সততার প্রয়োজনীয়তা আছে। ভালো না লাগলেও লাইক দিলে তা নিজেকেই প্রতারিত করার সমান অপরাধ।

৮| ২৯ শে মে, ২০১৪ দুপুর ২:৩০

গেন্না বয় বলেছেন:


-No One likes your Status.
-No One Likes your Picture.
-No One likes your Comment.

দারুন আইডিয়া

২৯ শে মে, ২০১৪ দুপুর ২:৩২

ইমিনা বলেছেন: না জানি এই আইডিয়াটি আজ ই বাস্তবায়ন করে ফেলে !!!
তবে আমি কিন্তু তাতে রাগ করবো না বরং খুশি ই হবো। এমন টাইপের বিচ্ছু পোলাপানের খুব দরকার :) :)

৯| ২৯ শে মে, ২০১৪ দুপুর ২:৪০

এহসান সাবির বলেছেন: একদিন বাইক এক্সিডেন্ট করে ব্যাথা পেয়েছি লিখে স্টাটাস দিয়েছিলাম... ৩ ঘন্টায় ২ টা কমেন্ট-

বড় ভাই লিখেছিল ''আজ থেকে বাইক চালানো অফ, ফোন অফ কেন''

বড় বোন লিখেছিল ''বাইক খুব খারাপ যানবাহন, এক্সে রির্পোট কি, ফোন অফ কেন শয়তান? ব্যাথা পেয়েছিস আর তোর বন্ধুরা অলরেডি ২৭ টা লাইক দিছে, এই লাইকের মানে কি? কেউ জানতে চায় না কোথায় ব্যাথা পেয়েছিস? এখন কেমন আছিস?? যতসব''

বোনের কমেন্ট পড়বার সংগে সংগে স্টাটাস ডিলিট দিয়েছিলাম। বোনের সংগে ক্যাচাল করে কি লাভ.. কেমনে বোঝাই এই লাইক মানে হয়ত পাশে আছি......

তারপরও আমার মনে হয় এই স্টাটাসে লাইক না দিয়ে সুস্থতা কামনা করে কিছু লেখা উচিত ছিল।

ফেসবুক আজব এক জায়গা........!!

এই মন্তব্য টি করেছিলাম খেয়া ঘাট ভাইয়ের এক পোস্টে। আপনার এখানে কিছু লিখতে যেয়ে ওটার কথা মনে হল। যাই হোক অনেক অনেক দিন ধরে ফেসবুক অফ......!

২৯ শে মে, ২০১৪ দুপুর ২:৪৮

ইমিনা বলেছেন: হ্যা, কিছু কিছু লাইক অবশ্যই "পাশে আছি" বার্তা বহন করে তবে এই ধরনের পরিস্থিতিতে লাইকের চেয়ে কমেন্ট অনেক বেশী গুরুত্ব বহন করে।
আপনি ফেসবুকে নাই নাকি ? :( :(
আর হ্যা, এই ধরনের বিষয়বস্তুর উপর কেউ এর পূর্বে পোস্ট দিয়েছিলো নাকি? :( :(

১০| ২৯ শে মে, ২০১৪ দুপুর ২:৪৩

একে৪৭ বলেছেন: ভাল লিখেছেন অাপু.....

"কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না" / "Like" দিয়ে পেজে এক্টিভ থাকুন। এ জাতীয় লিখা Like বা Share মারছেন তো মরছেন। এই লাইক শেয়ারের কাঙ্গালগুলার যন্ত্রনায় অাপনার পেজে অার করো পোস্টিং দেখতে পারবেন না!!!

অার একটা বিষয় বুঝিনা, এরা কি এসবের জন্য কোন টাকা/পয়সা পায় নাকি? নইলে লাইক/শেয়ারের জন্য ঘেনর ঘেনর করে কেন???

২৯ শে মে, ২০১৪ দুপুর ২:৫৮

ইমিনা বলেছেন: আপনি কিন্তু ঠিক আমার মনের কথাটি বলেছেন। এদের লাইক, কমেন্ট কালেকশনের মিশন দেখে মাঝে মাঝে আমি ও অবাক হয়ে ভাবতাম যে এরা এতো এতো লাইক, কমেন্ট খাবে নাকি মাথায় দিবে।
উত্তর টা পেয়ে গিয়েছি চেয়ারম্যান ভাইয়ের একটা স্ট্যাটাসে। সেখানে এক আজিব পাবলিক উনাকে ফেবু রিকু পাঠিয়ে ইনবক্স করে বলেছিল যে তার রিকু গ্রহন করলে সে নিয়মিত চেয়ারম্যান ভাইয়ের স্ট্যাটাসে লাইক দিবে। এতো লাইক দিয়ে চেয়ারম্যান সাব কি করবে তা জানতে চাইলে আজিব পাবলিক উত্তর করে - বেশী বেশী লাইক পেলে নাকি জিএফ এর সাথে ভাব দেখানো যাবে।
হা হা হা ... আমি তো হেসে ই মারা যাই

১১| ২৯ শে মে, ২০১৪ দুপুর ২:৫৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সত্যিই আপনার কথা যুক্তিসংগত, সচেতনমূলক পোষ্ট। অাশা করি পাঠকদের উপকার হবে।ভাললাগা রইল।

২৯ শে মে, ২০১৪ বিকাল ৩:১৪

ইমিনা বলেছেন: অনেক ভালো লাগা রইলো আপনার মন্তব্যে :) :)
এই পোস্টের মাধ্যমে যদি একজন ও ধাক্কা খায় তাতেই আমি সার্থকতা অনুভব করবো।
শুভ কামনা সব সময় ।।

১২| ২৯ শে মে, ২০১৪ দুপুর ২:৫৮

সুমন জেবা বলেছেন: আমি এই সময় এই পর্যায়ে তোমার এই পোষ্ট'টা পছন্দ করেছি , তার মানে এই না যে.. আমি সবসময় এটা করবো ..হা..হা..হি..হি B-) B-)

Nice..Thinking.. ++++++

২৯ শে মে, ২০১৪ বিকাল ৩:১৬

ইমিনা বলেছেন: এই সময়টাতে এই পোস্ট পছন্দ করলেই আমার চলবে। কেননা এখন আমি অনলাইনে ই আছি :P :P

১৩| ২৯ শে মে, ২০১৪ বিকাল ৩:২৩

ডি মুন বলেছেন: বাহ, লাইক বিশ্লেষণ ভালো লাগলো

শুভকামনা

২৯ শে মে, ২০১৪ বিকাল ৩:২৬

ইমিনা বলেছেন: হু, লাইক বাস্তবতা তা ই বলে :-B
শুভকামনা সব সময় :) :)

১৪| ২৯ শে মে, ২০১৪ বিকাল ৩:৫৩

নাহিদ শামস্‌ ইমু বলেছেন: সহমত। বিষয়গুলো সম্পর্কে আগে অনেকখানি অবগত ছিলাম। প্রায়শয়ই হোমপেজে বিভিন্ন ফেসবুক বন্ধু কর্তৃক অশ্লীল পেজে লাইক দেবার নিউজ ফিড চলে আসে। অনেকসময় 'টিকার' অপশনেও কে কোন পেজে লাইক দিলো, সেসব প্রদর্শিত হয়। ব্যাপারটা ভীষণ বিব্রতকর। তারা হয়তো জানেও না যে তাদের এই অশ্লীল পেজ লাইক দেবার ব্যাপারটি অন্যরা জেনে ফেলেছে!
ফেসবুকে লাইকের ব্যবসা ভীষণ রমরমা। সম্প্রতি আমার এক বন্ধু তার ফটোগ্রাফির ফ্যানপেজের জন্য বিপুল পরিমাণ লাইক প্রত্যাশা করে এক ব্যক্তির সাথে যোগাযোগ করেছিলো। তো সেই ব্যক্তি বেশ কিছু টাকার বিনিময় ৩০০০ লাইক পাইয়ে দেবার প্রতিশ্রুতি দেয়। বন্ধুটিও অফারটি গ্রহণ করে এবং নিজের ফ্যানপেজে পেয়ে যায় প্রত্যাশিত ৩০০০ লাইক! কিন্তু দু'দিন পরেই সে হতবাক হয়ে আবিষ্কার করে যে, এই নতুন লাইকারদের কেউই তার ফ্যানপেজের কোন নতুন পোস্টে লাইক/কমেন্ট করছে না! স্বাভাবিকভাবে এত হাজার জীবন্ত, সুস্থ মস্তিষ্কের ব্যবহারকারী যদি কোন পেজ লাইক করেই থাকে- তাহলে তাদের কমপক্ষে অর্ধেক মানুষের অবশ্যই সেই পেজের বিভিন্ন পোস্টে লাইক/কমেন্ট করার কথা। সেটি ঘটছে না। এরা যেনো ৩০০০ মৃত লাইকার! তো সেই বন্ধুটিকে আমি বোঝালাম যে, এগুলো হচ্ছে ফেইক লাইক। ফেইক আইডি থেকে অনেকসময় লাইক দেয়া হয়ে থাকে। লাইক-ব্যবসায়ীরা গণহারে ফেক আইডি খুলতে থাকে, আর সেগুলো দিয়ে লাইক দিতে থাকে। আর প্রতিটি পোস্টে লাইক পাবার জন্যও এদেরকে আলাদা টাকা দিতে হবে! সেটি শুনে বন্ধুটির চোখ কপালে! :p
বেশ কিছুদিন ধরেই ফেসবুকে কয়েকজন বন্ধুর স্ট্যাটাসে হঠাৎ করেই ২০-৩০টা করে কমেন্ট চোখে পড়ছে! ভাবলাম, বাহ! ছেলেটা তাহলে সেলিব্রিটি হয়ে গেছে। কত কত কমেন্ট! কিন্তু কমেন্টগুলো ভিউ করতেই আমি হতবাক! বিচিত্র সব নামের আইডি থেকে বিচিত্র সব কমেন্ট করা। অদ্ভূত সব ইমোটিকনের সমাহার। ":p :D :) ..." এরকম অসংখ্য ইমোটিকন এবং দূর্বোধ্য ক্যারেক্টার দিয়ে কমেন্ট ভাসিয়ে দেয়া হয়েছে। এবং একাধারে সবাই একইরকম কমেন্ট করছে! বোঝা গেলো, এগুলো হচ্ছে লাইক ব্যাক/কমেন্ট ব্যাক প্রকল্পের ফলাফল!
লেখাটি খুব ভালো লাগলো। শুভকামনা রইলো আপনার জন্য! :)

২৯ শে মে, ২০১৪ বিকাল ৪:১২

ইমিনা বলেছেন: অনেক ধন্যবাদ নাহিদ ভাইয়া।
:) :) :)
আমি এমন একটা উদাহরন ই আশা করছিলাম। আমার এক ফেবু ফ্রেন্ড এই লাইক বিজনেস এর উপর অনেক দারুন একটা পরিসংখ্যানমূলক স্ট্যাটাস দিয়েছিল। সেটা খুঁজে পেলাম না। তবে আপনার মন্তব্যে সেই আফসুস টা কেটে গিয়েছে।
শুভকামনা সব সময় :) :) :)

১৫| ২৯ শে মে, ২০১৪ বিকাল ৩:৫৯

হেডস্যার বলেছেন:
পোষ্টে লাইক দিয়ে গেলাম। :)

২৯ শে মে, ২০১৪ বিকাল ৪:০৬

ইমিনা বলেছেন: অনেক ধন্যবাদ :) :)
...
পোস্টের এক জায়গাতে কিন্তু উল্লেখ করেছি "কোয়ালিটি দিয়ে ই কোয়ালিটি লাইক অর্জন করা সম্ভব" :-B

১৬| ২৯ শে মে, ২০১৪ বিকাল ৪:২৮

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
ও, আমি পেইজ লাইকের কথা ভেবেছিলাম। আমি সব সময় বেছে শুধুমাত্র যে বিষয়ে আমার ইন্টারেস্ট আছে সেটাতেই লাইক দেই। ফেসবুকের বেশিরভাগ মানুষই অন্যের দ্বারা ইনফ্লুয়েন্সড হয়ে লাইক দেয়। অমুক লাইক দিয়েছে, আমিও দিলাম। আরে ভাই, আমার নিউজফিডেও তো আসে। আমি যখন দেখি এরকম একটা পেজে আপনার লাইক, তখন আপনার পারসোনালিটি সম্পর্কে আমার একটা ধারণা হয়ে যায়। আমি শুধু লাইক বাটন না, আনলাইক বাটনও খুব ভাল করে ব্যবহার করি। কখনও কোন খারাপ কিছু দেখলে সাথে সাথে আনলাইক করি।

স্টাটাস আমি খুব রেয়ারলি লাইক দেই।

২৯ শে মে, ২০১৪ বিকাল ৫:০১

ইমিনা বলেছেন: অামি কিন্তু ঠিকই জানতাম যে স্বর্ণা আপু ফেবু লাইকের ক্ষেত্রে অনেক বেশী পারফেকশনিস্ট হইবে :) :)
অার সে জন্য আমার তরফ থেকে স্বর্ণা আপুকে অনেকগুলো শুভ্র ফুলের ভালোলাগা জানিয়ে গেলাম :) :) :)

১৭| ২৯ শে মে, ২০১৪ বিকাল ৪:৫৭

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাল পর্যবেক্ষণ কিন্তু এই ফেবু নিয়া আমার কোন মাথা ব্যাথাই কাজ করেনা।

২৯ শে মে, ২০১৪ বিকাল ৫:০৩

ইমিনা বলেছেন: তাহলে আপনার মাথাটাকে নিয়ে কিছুক্ষন গবেষনা করতে হবে। সেই সুযোগ পাইবো তো ? :P

১৮| ২৯ শে মে, ২০১৪ বিকাল ৫:০৬

স্বপ্নবাজ অভি বলেছেন: সচেতনতা কাম্য !

সচেতনতা টা কিভাবে আসবে ?

যে ব্যাকি জীবনে লুল , যে ব্যাক্তিজীবনে গালাগালি করে , যে ব্যাক্তিজীবনে ব্যাক্তিত্বহীন তার ফেসবুক কিংবা ব্লগীয় আচরণ ও একই রকম হবে !
ব্যাক্তিগত জীবনের ছায়াটাই কিন্তু তার ভার্চুয়াল প্রোপাইলে এসে পড়ে --- এটা ধ্রুব সত্য !


সুন্দর পোষ্টে +

২৯ শে মে, ২০১৪ বিকাল ৫:১৬

ইমিনা বলেছেন: যেই ব্যাক্তির কথা মেনশন করেছেন তার জন্য রাস্তা ডাস্টবিন ই যথেষ্ট।
:) :)
তবে দুই ধরনের মানুষের জন্য আমার ই পোস্ট।
১. যারা চিন্তা-ভাবনা ও জীবন যাপনে পরিচ্ছন্ন কিন্তু ফেবু দুনিয়ায় অন্যেদের লেখা, পিক, কমেন্ট বা পেজে লাইক দেওয়ার ব্যাপারে তেমন সচেতন নয়, মনোযোগী নয় অথবা তারা এই ব্যাপারটাটে এতোটা গভীরভাবে দেখছে না
২. আর আপনার, আমার মতো পাবলিকের জন্য যারা অন্যেদের প্রকৃতি বুঝার জন্য খুব বেশী সময় ব্যয় করতে রাজি নই। বিন্দুর মধ্যে ই সিন্ধুর গভীরতা যাচাই করতে আগ্রহী :) :)
মন্তব্যে অনেক ভালো লাগা রেখে গেলাম :)

১৯| ২৯ শে মে, ২০১৪ বিকাল ৫:১১

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনার চেম্বারের ঠিকানা দেন, ভিজিট ফি কিন্তু দিবার পারুম না। ;)

২৯ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:১৬

ইমিনা বলেছেন: ভিজিট ফি চেয়েছি নাকি?
ফেবুর এমন স্পর্শকাতর বিষয়ে যে মাথার কোন মাথাব্যাথা নাই, সেই মাথার রহস্য উদ্ধার করা ই আমার বড় অর্জন
:P

২০| ২৯ শে মে, ২০১৪ বিকাল ৫:৩০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: এবার সময় নিয়ে পড়লাম। চমৎকার লিখেছেন। ভালো একটি পোষ্ট উপহার দেওয়া জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

২৯ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:১৮

ইমিনা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ :) :)
প্রথম মন্তব্যের জন্য অনেক ভালোলাগা ।
শুভকামনা সব সময়।।

২১| ২৯ শে মে, ২০১৪ বিকাল ৫:৫১

*কুনোব্যাঙ* বলেছেন:

পঞ্চম লাইকটা আমার :D

২৯ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:২৪

ইমিনা বলেছেন: হায়, হায় ...
ফেসবুক লাইক ইস্যু দেখি এখন ব্লগ লাইক ইস্যুতে রুপান্তরিত হইতে যাচ্ছে।
নাআআআআ, এই আমি চাই না :(( :((

২২| ২৯ শে মে, ২০১৪ বিকাল ৫:৫৩

িরািমষ বলেছেন: অনেক সুন্দর করে ভার্চুয়াল জগতের অপরিপক্বতাকে কিভাবে পরিপক্ব করা যায় সেটা ফুটিয়ে তোলার জন্য ধন্যবাদ।

২৯ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:২৬

ইমিনা বলেছেন: মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ রইলো ।
:) :)
শুভকামনা সব সময়।।

২৩| ২৯ শে মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৯

জাফরুল মবীন বলেছেন: আপনি সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের একটা গুরুত্বপূর্ণ চারিত্রিক দূর্বলতার দিক তুলে ধরেছেন।আমাদের সুচিন্তা,সচেতনতা,নৈতিকতা ও শিষ্টাচারের জগৎটা কেন জানি দিনে দিনে সংকীর্ণ হয়ে আসছে।অার এর উদ্ভূত উপসর্গগুলোও কেন জানি আমরা মেনে নিচ্ছি বা নীরব দর্শক হয়ে দেখছি। হয়তো এটা সামাজিক অসুস্থতা যা কম-বেশী সবাইকে গ্রাস করছে।সামুতেও যদি লাইক/কমেন্টের জন্য শীর্ষ ১০জন ব্লগারের নাম ডিসপ্লে কলামে থাকতো,আমার মনে হয় এখানেও একই চিত্র দেখা যেত।

২৯ শে মে, ২০১৪ রাত ১০:৪০

ইমিনা বলেছেন: মূল্যবান মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।
:) :)
শুভকামনা সব সময় :) :) :)

২৪| ২৯ শে মে, ২০১৪ রাত ৮:১৮

টয়ম্যান বলেছেন: চিন্তার বিসয় :||

২৯ শে মে, ২০১৪ রাত ১০:৩৮

ইমিনা বলেছেন: থাক, বেশী টেনশন কইরেন না টয়ম্যান, না হয় ভাবুক হয়ে যাবেন :)
আপনার নিক টা এতো সুন্দর ক্যান? খুউব পছন্দ হইছে ...

২৫| ২৯ শে মে, ২০১৪ রাত ৮:৫২

মশিকুর বলেছেন:
আসলে ফ্রেন্ড লিস্টে কারা কারা আছেন এটা চিন্তা করে ফেসবুকে ঢুকলেই লাইক যথা জায়গায় পরবে বলে আশা করা যায়। সে হিসেবে ফ্রেন্ড লিস্টে কারা কারা থাকবে এটাও একটা বিষয়। অফিসের বস যদি পার্সোনাল একাউন্ডের ফ্রেন্ড লিস্টে থাকে তাহলেতো বিপদ হবেই। সামুর বেশীর ভাগ ব্লগারেরই ব্লগ আর পার্সোনাল একাউন্ড আলাদা, কারন ব্যাপার এখানেই..

কেউ যদি খারাপ কিছুতে লাইক দেয় তাহলে সে সেটা সচেতন ভাবেই করছে এবং সবাইকে জানানোর জন্যই করছে। আমরা বিরক্ত হতে পারি, ব্লক করতে পারি, তাকে জানাতে পারি! তবে সে যদি ভালো কিছু করে যেমন ভালো কোন ইভেন্ট খুললো, ভালো একটি কবিতা লিখল সেজন্য ধন্যবাদ দিতে বাঁধা কোথায়?

পোস্টে আরও মন্তব্য করার স্পেস রয়েছে। পরে অবশ্যই কিছু মন্তব্য করবো(আশা করছি)

শুভকামনা।

২৯ শে মে, ২০১৪ রাত ৯:৫০

ইমিনা বলেছেন: এখানে অফিসের বস বলতে যে আক্ষরিক অর্থে সেই পদবীটা ই বুঝাচ্ছি তা ভাবলে ভুল হবে। এর অর্থ হতে পারে সিনিয়র কেউ। আপনি পারলেও আমি সিনিয়রদের ফ্রেন্ড লিস্টের বাহিরে রাখতে পারবো না এবং অধিকাংশ মানুষ ই পারবে না। কেননা এটাই আমার জন্য সহজ এবং কার্যকরী যোগাযোগের একমাত্র মাধ্যম। আমার সামাজিক, পেশাগত নেটওয়ার্ক এর মধ্যেই নিহিত। আর ব্লগারদের ব্লগ ও পার্সোনাল একাউন্ট থাবলেও পৃথিবীর সকল ফেবু ব্যবহারকারীদের এমনটা থাকবে তা ভাবছি না। কেননা ব্লগার ছাড়াও যে পুরো একটা নেটওয়ার্ক আছে তা আমার কাছে অনেক গুরুত্বপূর্ন। আর আমার পোস্ট শুধু মাত্র দুই ধরনের মানুষদের জন্য লিখা হয়েছে। পোস্ট পড়ে যদি তা বুঝতে না পারেন তবে অভি'র মন্তব্য এবং তার প্রতিউত্তরটা দেখতে পারেন।

২৬| ২৯ শে মে, ২০১৪ রাত ৮:৫৪

ভারসাম্য বলেছেন: লাইক দিয়েছি এই পোস্টে। ফেবুর মত এখানেও যদি দেখা যেত কে কে লাইক দিয়েছে!

তাহলে অবশ্য এই কমেন্টখানাও করা নাও হতে পারত। :D

ভাল লেগেছে জানাতে, মন্তব্যও করলাম। ;)
ভাল থাকুন।

২৯ শে মে, ২০১৪ রাত ১০:৩৩

ইমিনা বলেছেন: ভাগ্যিস ফেবুর মত এখানে লাইক এর প্রচলন টা ততো শক্তিশালী নয়। না হয় আপনার এই সুন্দর মন্তব্যটা ও মিস করতে হতো :)
মন্তব্যে অনেক অনেক ভালোলাগা :) :)

২৭| ২৯ শে মে, ২০১৪ রাত ৯:৫৬

আরিফুল আমির বলেছেন: কেউ স্ট্যাটাস দিল তার কাছের কেউ মারা গেছে সেটাতে অনেক ফেসবুকার কে লাইক দিতে দেখেছি আমি । আসলে লাইক করার মানে হল এটা না যে আমি আপনার লেখা পছন্দ করি । এর মানে হল আপনি আমার লেখা পছন্দ করুন ।

২৯ শে মে, ২০১৪ রাত ১০:৪৩

ইমিনা বলেছেন: " আসলে লাইক করার মানে হল এটা না যে আমি আপনার লেখা পছন্দ করি । এর মানে হল আপনি আমার লেখা পছন্দ করুন "
...
সত্যি নাকি? নতুন কিছু জানলাম :) :)
অনেক ধন্যবাদ মন্তব্যে নিজের ভাবনাটুকু জানিয়ে যাবার জন্য :)

২৮| ২৯ শে মে, ২০১৪ রাত ১০:০৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ফেবুতে জ্বালা যন্ত্রণা অনেক বেড়ে গেছে। আমি আজকাল ফেবুতে প্রায় বসিই না।

ধন্যবাদ, ইমিনা।

২৯ শে মে, ২০১৪ রাত ১০:৪৬

ইমিনা বলেছেন: হা হা হা, ফেবুতে জ্বালা বেড়ে গেলেই কি তা ত্যাগ করতে হবে?
অামার মতে জ্বালাকারীকে ব্লক ঘরে পাঠিয়ে দেওয়া ই শ্রেয় :)
মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ জানবেন :) :)

২৯| ২৯ শে মে, ২০১৪ রাত ১০:২২

হৃদয় রিয়াজ বলেছেন: ভাল লাগলো বেশ। নতুন কিছু পয়েন্টস পেয়েছি যেগুলো এভাবে আসলেই আগে ভাবা হয়নি।

ধন্যবাদ আপনাকে।

২৯ শে মে, ২০১৪ রাত ১০:৪৭

ইমিনা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ রিয়াজ ভাইয়া।
:) :)
শুভকামনা সব সময় ।।

৩০| ২৯ শে মে, ২০১৪ রাত ১০:৪১

প্রোফেসর শঙ্কু বলেছেন: বেশ ভাল বিশ্লেষণ!

২৯ শে মে, ২০১৪ রাত ১০:৪৮

ইমিনা বলেছেন: অাপনি প্রেফেসর মানুষ। যা বলবেন তা ই মেনে নিব :) :)

৩১| ২৯ শে মে, ২০১৪ রাত ১০:৫১

আরজু পনি বলেছেন:
ভালো বলেছেন ।
ফেসবুকে ইদানিং থাকিই কম সময় ।

তবে আমার স্ট্যাটাসে কেউ হাসির একটা ইমো দিলে আমি তাতে লাইক দেই ভদ্রতাবশত...মুগ্ধতা থেকে নয় :)

৩০ শে মে, ২০১৪ রাত ১২:১০

ইমিনা বলেছেন: তা ও ভালো।
আমার যখন ই পনি আপুর লাইক পেতে ইচ্ছা করবে তখন ই দৌড় দিয়ে গিয়ে আপুর স্ট্যাটাসে একটা হাসি ইমো দিয়ে আসবো। :) :)
আপনাকে পেয়ে খুব ভালো লাগছে
:) :)

৩২| ২৯ শে মে, ২০১৪ রাত ১০:৫৮

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: উল্টা পাল্টা লাইকের একমাত্র সুবিধা হলো অনেক ভণ্ড তার নিজের অজান্তেই মুখোশ খুলে ফেলে । :P

ভালো বিশ্লেষণ করেছেন, আশা করি মানুষ সচেতন হবে !

৩০ শে মে, ২০১৪ রাত ১২:০৮

ইমিনা বলেছেন: উল্টা পাল্টা লাইকের একমাত্র সুবিধা হলো অনেক ভণ্ড তার নিজের অজান্তেই মুখোশ খুলে ফেলে ।
...
দারুন বলেছেন। এতে অামাদের ই সুবিধা হয়। কষ্ট করে এবং সময় নষ্ট করে তাদের নির্ণয় করতে হয় না। :)
সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ :) :) :)

৩৩| ২৯ শে মে, ২০১৪ রাত ১১:১২

সচেতনহ্যাপী বলেছেন: অনেক সময় এবং ভাবতে হয়েছে,তারপর লিখনীতে ফুটিয়ে তোলা।সতি্য ভাল লেগেছে।
তবে আমার কাছে ফেসবুকের চেয়ে ব্লগ অনেক ভাল লাগে। এখানে যা লিখবেন,তা নিয়ে আলোচনা-সমালোচনা হবে। যা জ্ঞানের পরিধী বিস্তারে সহায়ক। ফেসবুকে যা নেই,আছে শুধু খুশী করার "লাইক"(হয়তো পুরোটাও না পড়ে)।
আমার ফেসবুকে প্রথমে শুধু আমার পরিবারের লোকজনই এ্যাড ছিল। দুরে আছি বিধায় ওদের আপলোড করা ছবি,ভিডিও দেখে মন জুড়াতাম। ধীরে ধীরে যখন দেখলাম প্যায় সবাই নিজ নিজ সার্কেলের লোকদের এ্যাড করে এর পরিধী বাড়িয়ে তুলেছে,তখন দুরে সরে এলাম।আর লাইকতো বিনামূল্যে বিতরনের মত। শেষে ধন্যবাদ সুন্দর একটি বিষয় নিয়ে লেখার জন্য।।

৩০ শে মে, ২০১৪ রাত ১২:০৪

ইমিনা বলেছেন: অনেক অনেক দিক থেকেই ব্লগ অসাধারন।
...
সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ
:) :) :)
শুভকামনা সব সময়।।

৩৪| ২৯ শে মে, ২০১৪ রাত ১১:২০

হাসান মাহবুব বলেছেন: ভালো বিষয়বস্তু নিয়ে বিস্তারিত লেখা। মোটামুটি সবগুলো পয়েন্টেই লিখেছেন। আমি একটা সংযুক্তি দেই, কারো মৃত্যুসংবাদে লাইক দেয়াকে কেমন দৃষ্টিতে দেখেন? অনেকসময় স্ট্যাটাসাদাতা নিজেই বলে দেন "দয়া করে এটায় লাইক দিবেন না"। তারপরেও মানুষজন লাইক দিবেই।

৩০ শে মে, ২০১৪ রাত ১২:০০

ইমিনা বলেছেন: হু, এই ব্যাপারটা মিস করেছি। :)
কিছু মানুষ আসলেই পাগল। কোথায় লাইক দিলে সামাজিকতা দেখানো যাবে আর কোথায় লাইক দিয়ে অমানবিকতা ফুটে উঠবে তা ও ভুলে যায়। হাস্যকর যত ব্যাপার-স্যাপার।
তবে আমি কিন্তু আপনার মন্তব্যে লাইক দিয়েছি :) :)

৩৫| ২৯ শে মে, ২০১৪ রাত ১১:২৭

সুমন কর বলেছেন: চমৎকার বিশ্লেষণমূলক পোস্ট। দারুণ চিন্তা ও ব্যাখ্যা। ভাল লাগল।

আমি আবার ফেবু ব্যবহার করি না বলেই হবে। মজা বা আগ্রহ পাই না।
তবে ব্লগে কিন্তু মানুষ লাইক দিতেই চায় না। বরং এখানে দিলে কাজে আসতো।

গুড পোস্ট।

২৯ শে মে, ২০১৪ রাত ১১:৫৬

ইমিনা বলেছেন: না, না ... ব্লগে লাইকের কারবার দরকার নাই।
এই লাইকের ঝামেলা নেই বলে ব্লগকে ভালোবাসি :)
মন্তব্যে অনেকগুলো ভালোলাগা রইলো
:) :) :)
ধন্যবাদ ...

৩৬| ২৯ শে মে, ২০১৪ রাত ১১:২৮

ক্যাপস্টেন বলেছেন: পোষ্টের কথাগুলো ভাল্লাগছে।

২৯ শে মে, ২০১৪ রাত ১১:৫২

ইমিনা বলেছেন: ভালো লেগেছে বলে ধন্যবাদ নিয়ে যান।
:) :) :)
আর হ্যা, আমার ব্লগ বাড়ীতে স্বাগতম।
অনেক ভালো থাকবেন। শুভকামনা সব সময়।।

৩৭| ২৯ শে মে, ২০১৪ রাত ১১:৪৪

সুমাইয়া আলো বলেছেন: খুব ভাল এটা বিষয়ে লিখেছেন :)

আমাকে একজন ইনবক্সে বললেন, আপি আপি আপনি কি আপনার স্ট্যাটাস এ বেশি বেশি লাইক নিবেন?

আমি বল্লাম এত লাইক নিয়ে কি করব?
সে বলে বান্ধবীদের বলতে পারবেন যে দেখ আমি কত জনপ্রিয়।

আমি উত্তরে তাকে কিছুই বলিনি, শুধু তাকে ব্লক করেছি আর তার যারা ম্যাটেরিয়াল ফ্রেন্ড ছিল তাদেরকে আনফেন্ড করলাম। ;-)

পোস্টের রেটিং ৫/৫ ★★★★★

২৯ শে মে, ২০১৪ রাত ১১:৫০

ইমিনা বলেছেন: ভাগ্য ভালো যে সে বলে নি এতো লাইক নিয়ে বিএফ এর সাথে ভাব নিবেন ...
হা হা হা
:P :P :P

৩৮| ৩০ শে মে, ২০১৪ রাত ১২:৩৪

স্নিগ্ধ শোভন বলেছেন:

ভালো পর্যবেক্ষণ!!!

অনেক দিন পর ইস্টিকি পোষ্ট ছাড়া ১০ টার বেশি লাইক পাওয়া পোষ্ট দেখলাম। ১২ নাম্বার লাইক কিন্তু আমার। :)


ব্লগাররা এখন লাইক দেয়া ভুলে গেছে। সব লাইক বোধয় ফেসবুকে শেষ করে ফেলে :)

৩০ শে মে, ২০১৪ সকাল ৮:০৮

ইমিনা বলেছেন: ব্লগ পোস্টে কে কে লাইক দিলো তা বুঝা যায় না বলে এখানে লাইক ক্যাচাল নাই।
যাক আল্লাহ বাঁচিয়েছে, সব লাইক ঝামেলা ফেসবুকে ই শেষ হয়ে যাক
:) :)

৩৯| ৩০ শে মে, ২০১৪ রাত ১:১৬

আনোখা আফতাব বলেছেন: আমি ফ্রিলান্সিং এর সাথে জড়িত বেশ কয়েক বছর ধরে। আমাদের এই সেক্টরটিতে এখন অনেক বাংলাদেশি প্রোগ্রামার, রাইটার, ডিজাইনার কাজ করছেন যারা বাংলাদেশের একটি ইতিবাচক ইমেজকে তুলে ধরছেন পাশ্চাত্যের ক্লায়েন্টদের কাছে। কিন্তু এর বিপরীতে আরও এক শ্রেণীর ওয়ার্কার আমাদের দেশে তৈরি হয়েছে যাদের কারণে আমাদের ভাবের মূর্তিটির সৌম্য দর্শনে অনেকটা কালিমার দাগ লেপটে যাচ্ছে।
গার্ডিয়ান ইতোমধ্যে এ ব্যাপারে ফলাও করে রিপোর্ট ও ভিডিও প্রকাশ করেছে। দেখতে পারেন এখানেঃ Click This Link

কিন্তু আমাদের সব উপদেশ বার্তাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ওরা কিন্তু দুর্দান্ত গতিতে এগিয়ে চলেছে। একটি ছেলেকে চিনি যে বেশ কিছু তরুন ছেলেমেয়েকে নিয়মিত এসব কাজের প্রলোভন দেখিয়ে নামেমাত্র মূল্যে তাদের দিয়ে কাজ করিয়ে নিচ্ছে। এমন আরও অনেকেই রয়েছে। যার মধ্যে বেসিস এর পুরস্কারপ্রাপ্ত ফ্রিলান্সারও রয়েছে! তো আমরা যখন এদের মেইনষ্ট্রীমে আসার সুযোগ করে দিচ্ছি তাই হয়ত ওরা সাহস করে এখন রীতিমত ফ্রি কিছু টেম্পলেট ব্যবহার করে রীতিমত নিজেদের ওয়েবসাইট বানিয়ে ব্যবসায় নেমেছে। বাংলাদেশী একটা সাইটের উদাহরণ দেখুন এখানেঃ https://bestsocialplan.com/

৩০ শে মে, ২০১৪ সকাল ৮:১১

ইমিনা বলেছেন: আপনার মূল্যবান মন্তব্য ও লিঙ্কের জন্য অনেক অনেক ধন্যবাদ।
সেই সাথে অশেষ কৃতজ্ঞতা রইলো
:) :)
শুভকামনা সব সময়।।

৪০| ৩০ শে মে, ২০১৪ রাত ১:২০

পংবাড়ী বলেছেন: ফেসবুক হলো ডামীদের ঘাসের মাঠ!

৩০ শে মে, ২০১৪ সকাল ৮:১২

ইমিনা বলেছেন: এইটা কি বললেন পংবাড়ী
:( :( :(

৪১| ৩০ শে মে, ২০১৪ রাত ১:২৯

অ্যামাটার বলেছেন: হাহাহা! প্রথম দিকের কেসগুলো মজার। আসলেই, লুল পেজে উলটা পালটা লাইক দিয়ে হাতেনাতে ধরা খেলে এক রকম খবরই আছে। পুরাই=p~

৩০ শে মে, ২০১৪ সকাল ৮:১৬

ইমিনা বলেছেন: হা হা হা ...
মন্তব্যের জন্য ধন্যবাদ :)
কিছু দিন পর আমিও আকাশী আর সাদা রং এর কম্বিনেশন নিয়ে হাজির হবো :) :)

৪২| ৩০ শে মে, ২০১৪ সকাল ৭:৪০

সকাল হাসান বলেছেন: হাহাহা - তবে লাইকটা সতর্কতার সহিত দেওয়াই ভাল।

৩০ শে মে, ২০১৪ সকাল ৮:২১

ইমিনা বলেছেন: হু, তা তো অবশ্যই ।
আর অন্যেরা উল্টা-পাল্টা লাইক ব্যবহার করলে আমাদের ই ভালো। তাতে ঐ মানুষটির স্বরুপ সহজেই বুঝা যায় :)
মন্তব্য করার জন্য ধন্যবাদ ।।

৪৩| ৩০ শে মে, ২০১৪ সকাল ১০:৫৭

sshovon বলেছেন: "লেখার
কথাগুলোর
চেয়ে ব্যক্তি ইমিনা অথবা পোস্টের
বিষয়বস্তু বেশি আকর্ষন
করেছে আপনাকে। তাই কি ?"
darun.....

৩০ শে মে, ২০১৪ সকাল ১১:২১

ইমিনা বলেছেন: :) :) :)
ধন্যবাদ ।
শুভকামনা সব সময় ।।

৪৪| ৩০ শে মে, ২০১৪ দুপুর ২:৫১

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: ফেসবুকের লাইক স্ট্র্যাটেজি তথা ওই রসালো লাইক কেমিস্ট্রি নিয়ে বহু বাতচিত করেছি! বহু বাক্য ব্যয় হয়েছে! কিন্তু ইকোয়েশান যে লাইনে ছিলো সেখানটাতেই আছে! ওই লাইক অ্যালগোরিদম থেকে ব্লগের লাইক অ্যালগোরিদম এবং স্ট্র্যাটেজি যে এখনো পৃথক আছে সেটুকুই মানষিক প্রশান্তি আপাতত ... :(

ওই বিকৃত লাইক রসায়ন নিয়ে আর বোলচাল শুনতে ইচ্ছুক নই! বিরক্তি ধরে গেছে! শুধু এটুকু বলি, আপনি বা আমি হয়তো আরো জনা পাঁচেক ফেসবুক ইউজার যেভাবে তা ইউজ করি কিংবা যেভাবে দেখি - ওয়াইড রেঞ্জের ই বলতে হবে দুঃখজনক হলেও একটা ক্লাসের মাসস ফেসবুক ইউজার ওই লাইক বাটন টিকে কিংবা অপশন টিকে সেভাবে দেখেনা!

সেখানে এমন সাইকোসিস ও আছে, যে দুটো লাইককে জীবন বানিয়ে নিয়েছে!

যাহোক, এসব নিয়ে থিসিস এনালাইসিস ইত্যাদি ইত্যাদি অনলাইনের নানা প্ল্যাটফর্মে নানা সময় হয়েছে, নিজেও বিভিন্ন সময় বিভিন্ন প্ল্যাটফর্মে এগুলো দেখিয়েছি, তর্ক করেছি, বকেছি একরকম বৃথাই!! :(

এখন, যা বলতে চাচ্ছিলাম সে প্রসঙ্গে আসি, আপনি আমার সাথে সেখানে এডেড বেশ কসপ্তাহ, কিন্তু আজ অবধি "ইমিনা" ফেবু নিককে আমার ফিডে পেলাম না! :( :( .....

প্রচন্ডরকম অনলাইন ম্যানিয়াক এবং ফেসবুক ফ্রিক হিসেবে, আক্ষেপ এবং এক পাহাড় দুঃখের বস্তা রেখে যাচ্ছি .... /:) :(

৩১ শে মে, ২০১৪ দুপুর ২:১৬

ইমিনা বলেছেন: ইমিনা ফেবু আইডি তে আমি খুব একটা আসি না। শুধু মাত্র আপনাদের সাথে যোগাযোগের সেতু-বন্ধনটা অটুট রাখতেই এই আইডি তবে কেউ নক করলে কিন্তু ঠিকই রেসপন্স করি :)
এখন ও কি তবে আক্ষেপ এবং এক পাহাড় দুঃখের বস্তা রেখে যাচ্ছি .... /:) :(

৪৫| ৩০ শে মে, ২০১৪ রাত ৮:০৪

মিনুল বলেছেন: লাইক বিশ্লেষণে লাইক।

৩১ শে মে, ২০১৪ দুপুর ২:১৮

ইমিনা বলেছেন: পোস্টের বিনিময়ে লাইক :P :P

৪৬| ৩১ শে মে, ২০১৪ রাত ১২:৩৫

অঘটনঘটনপটীয়সী বলেছেন: "No One" নামে আইডি ক্রিয়েট করার ব্যাপারটা পছন্দ হয়েছে। :)

৩১ শে মে, ২০১৪ দুপুর ২:১৯

ইমিনা বলেছেন: আজ ই "No One" নামে একটা আইডি ক্রিয়েট করে ফেলেন প্লিজজজ ...

৪৭| ৩১ শে মে, ২০১৪ রাত ১:৩৪

মামুন রশিদ বলেছেন: অনেক দিন পর এসে চমৎকার বিষয়ে পোস্ট দিয়েছেন । সচেতনতা সত্যিই কাম্য ।


১৬ নাম্বার +

৩১ শে মে, ২০১৪ দুপুর ২:২০

ইমিনা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ মামুন ভাই :)
আপনাকে ও অনেক দিন পর দেখলাম :) :)

৪৮| ৩১ শে মে, ২০১৪ রাত ২:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পোষ্ট ভালো লেগেছে। আরো ভালো লেগেছে আপনি সম্পূর্ন নিজস্ব পর্যবেক্ষন বা দৃষ্টিভঙ্গির যৌক্তিক বিশ্লেষনের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমের একটি গুরুত্বপূর্ন টার্ম 'লাইককে' ব্যাখ্যা করেছেন। লাইক মানেই যে শুধু মাত্র ভালো লাগার কোন কন্টেন্টে মাউস দিয়ে একটি ক্লিক করা নয়, বরং এর মাঝে নিহিত আছে ভার্চুয়াল এবং এ্যকচুয়াল মানুষগুলোর মানসিক স্বত্তা ও রুচির বিকাশবোধের পরিচয়।


আপনার বিগত পোষ্টটির আইডিয়া বেশ অভিনব এবং সৃজনশীল ছিল। দারুন পাঠক প্রিয়তাও পেয়েছিল। অবশ্য পাঠক প্রিয়তা মানেই যে হীট সিকিং নয়- বরং ভালোর প্রতি স্বাভাবিক আকর্ষন এই ব্যাপারটি অনেকেই হয়ত বুঝেন না। ;) হা হা হা।

যাইহোক, দারুন একটি পোষ্টের জন্য ধন্যবাদ। ব্যক্তিগতভাবে সাম্প্রতিক সময়ে আমার পড়া অন্যতম মৌলিক পোষ্ট এটি।

শুভেচ্ছা রইল। হ্যাপি ব্লগিং।

আর অগ্রিম সান্তনা নিয়ে রাখুন, অচিরেই এই লেখাটি, আপনার বিনা অনুমুতিতে বিভিন্ন পেইজে, নিউজ সাইটে প্রকাশিত হতে যাচ্ছে। B-)) B-)) X(

৩১ শে মে, ২০১৪ দুপুর ২:২৬

ইমিনা বলেছেন: মন্তব্য অপশনে যা লিখেছেন তার যথার্থ প্রতিউত্তর করা আমার সামান্য জ্ঞান দিয়ে সম্ভব নয়। তবে এটা কে যে এতো গভীরতায় ভেবেছেন সে জন্য আমি কৃতজ্ঞ :) :)
...
আর হ্যা, আমার এই লেখাটা আমার অনুমতি ছাড়া কেউ কোন পেজ বা নিউজ সাউটে প্রকাশ করলে তাকে আমি ডাইরেক্ট মেরে ফেলবো :-B

৪৯| ৩১ শে মে, ২০১৪ সকাল ৮:৪২

পংবাড়ী বলেছেন: ফেসবুক কিন্তু বাংগালী জাতিকে মনে রেখে তৈরি করা হয়েছে।

৩১ শে মে, ২০১৪ দুপুর ২:৩২

ইমিনা বলেছেন: জুকারবার্গ কিন্তু নিজেও জানতো না যে কোন এক জাতি তার এই ফেবুকে এতো সার্থকভাবে ১০০ তে ১০০০ এ ব্যবহার করবে। এখানে রাজনীতি ও ধমীয় ক্যাচাল চলে, চেতনার ব্যবসা চলে, দালালী চলে, ধর্ম নিয়ে ব্যবসা চলে, অন্যায়ের প্রতিবাদ হয়, রক্তদানের মতো আরো অনেক মানবতামূলক মহান কাজ ও হয় আর চলে নিজেকে সেলিব্রেটি হিসেবে প্রকাশ করার অন্তহীন প্রচেষ্টা।

ইস্, তাকে যদি এই দেশে এনে ফেবুর ব্যবহার দেখানো যেতো !!!

৫০| ৩১ শে মে, ২০১৪ সকাল ৯:৫৮

নমিতা নায়ান বলেছেন: এতটা সুন্দর ও গুছানোভাবে কেউ কোন দিন ভেবেছে কিনা সে বিষয়ে সন্দেহ আছে, লিখা তো দূরের কথা।

৩১ শে মে, ২০১৪ দুপুর ২:৩৮

ইমিনা বলেছেন: অনেকে ই কিন্তু এই ব্যাপারগুলো ভেবেছে কিন্তু লিখে নি ...
কেমন আছো তুমি? অনেক অনেক দিন পর ব্লগে এসেছো বোধ হয়।

৫১| ৩১ শে মে, ২০১৪ দুপুর ১২:৫৬

কালের সময় বলেছেন: এত লাইক আর এত মন্তব্য তার বিতরে কি আমার লাইক আর আমার মন্তব্য পৌষাবে আপনার কাছে তার পরেও আমার পক্ষ থেকেও মাত্র একটি লাইক থাকল ।
অনেক অনেক ধন্যবাদ আপনাকে এরকম একটি সুন্দর পোষ্ট সেয়ার করে সকলের চোখ খুলে দেওয়ার জন্য ।

৩১ শে মে, ২০১৪ দুপুর ২:৪৫

ইমিনা বলেছেন: আপনার মন্তব্য আমার কাছে পৌছেছে তো B-)
মন্তব্য করে ভালোলাগাটা জানিয়ে যাবার জন্য অনেক ধন্যবাদ :)
শুভকামনা সব সময় ।।

৫২| ৩১ শে মে, ২০১৪ রাত ৯:০১

একজন ঘূণপোকা বলেছেন:
সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ

৩১ শে মে, ২০১৪ রাত ৯:০৯

ইমিনা বলেছেন: ধন্যবাদ তো জানাবো আমি। কষ্ট করে পড়ে গেলেন যে সেই জন্য :)
শুভকামনা সব সময় ।।

৫৩| ০১ লা জুন, ২০১৪ রাত ১:৫৫

দি সুফি বলেছেন: এখানে ফেইসবুকের একটা বেশ ভালো ব্যাবসা আছে। যেটাকে তারা ফ্যানপেইজ/পোষ্ট প্রোমোট বলে। আর এজন্যই তারা ইচ্ছা করেই ফেইক লাইকের ব্যাবস্থাটাও বন্ধ করে না।
টাকায় যেমন টাকা আনে, ঠিক তেমনি লাইক ও লাইক আনতে পারে। যে পেইজের লাইক ১০ লাখের বেশি, সেখানে অনেকেই একটি লাইক দিয়ে যায়। আবার একি ধরনের পেইজ, যার লাইক মাত্র কয়েক হাজার সেখানে সহজেই কেউ লাইক দেয় না।
তাই পেইজগুলোর মূল লক্ষ্য থাকে লাইক সংখ্যা বৃদ্ধি করা, এবং পরবর্তিতে কোয়ালিটি সম্পন্ন লাইক ম্যানেজ করা। যেটা ফেইসবুক অ্যাডভার্টাইজিং নামে পরিচিত। আর আমার মত লোকজন যেটাকে সামাজিক মার্কেটিং (social marketing) বলে থাকে, যেটা ডিজিটাল মার্কেটিংএর অন্তরভূক্ত।

তবে যদি ব্যাক্তিগত পর্যায়ে যান, তাহলে এরকম অনাকাংক্ষিত লাইকের ঘটনা আশেপাশে অনেক দেখা যায়। একি সাথে দেখা যায় "add me, add me" পাবলিকদের B-))

ভালো পোষ্ট।

০১ লা জুন, ২০১৪ সকাল ১১:০৪

ইমিনা বলেছেন: হু, ঠিক কথা বলেছেন।
এই সব পাপীদের অবস্থা দেখলে সত্যিই করুণা হয় ...

৫৪| ০১ লা জুন, ২০১৪ সকাল ৯:৫২

ছবিঘর বলেছেন: হায়রে, এই দেখি অমূল্য রতন। এর মর্ম বুঝলো না মডুরা। বুঝলে ঠিকই এইটারে স্টিকি তে ঝুলাইয়া দিত। আপু, এইটা ট্রান্সলেট কইরা জুকার সাহেবের কাছে পাঠিয়ে দিন। তারপর .........

০১ লা জুন, ২০১৪ সকাল ১১:০৬

ইমিনা বলেছেন: মডুরা এটা করবে না। কারন আছে। আমি তা জানি ;)

৫৫| ০২ রা জুন, ২০১৪ সকাল ৯:৪০

শাহ আজিজ বলেছেন: ##আর হ্যা, আমার এই লেখাটা আমার অনুমতি ছাড়া কেউ কোন পেজ বা নিউজ সাউটে প্রকাশ করলে তাকে আমি ডাইরেক্ট মেরে ফেলবো ###

noone directly want to kill you

noone indirectly want to kill you

noone feel shy to kill you

=p~ =p~

০২ রা জুন, ২০১৪ সকাল ১১:২০

ইমিনা বলেছেন: B:-) B:-) B:-)
আমি হাসবো নাকি কান্না করবো তা বুঝতে পারছি নাহ্ ...

৫৬| ০৩ রা জুন, ২০১৪ দুপুর ১:৪১

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: হুমমম! আবারো আক্ষেপ এবং এক পাহাড় দুঃখের বস্তা /:) :P

০৩ রা জুন, ২০১৪ দুপুর ২:৩৬

ইমিনা বলেছেন: ওমা, তা হবে কেন? আমি তো এমন কিছু বলি নি :( :(

৫৭| ০৪ ঠা জুন, ২০১৪ সকাল ৯:২৭

জুন বলেছেন: লাইক দিলাম ইমিনা B-)

অসাধারন বিশ্লেষন্মুলক পোষ্ট। সত্যি বলেছেন সব কিছুই । এমনকি কারো মৃত্যু সংবাদ দেখলেও আমরা লাইক দেই ।
+

০৪ ঠা জুন, ২০১৪ সকাল ১০:১৪

ইমিনা বলেছেন: আমি এমন উচ্চ শিক্ষিত ও ভদ্র মানুষ ও দেখেছি যারা নিজের দেয়া স্ট্যাটাসে প্রত্যাশিত লাইক সংখ্যা না পাওয়া তে মন থেকে আক্ষেপ অনুভব করেন ...
হাহাহা ... তাদের কাছে লাইক অপশন টা যেন নিজের জ্ঞান জাহির করার একটা মাধ্যম ...
ভালোলাগাটুকু জানিয়ে যাবার জন্য ধন্যবাদ জুন আপু :)

৫৮| ০৪ ঠা জুন, ২০১৪ সকাল ১০:২১

জুন বলেছেন: লাইক পাওয়া না পাওয়াও একটা আক্ষেপের একটা বিষয় !! বলেন কি ইমিনা :-*

০৪ ঠা জুন, ২০১৪ সকাল ১০:৪২

ইমিনা বলেছেন: জি আপু, লাইকের মাধ্যমে অন্য কারো বাহবা পাওয়া এদের একটা মার্কেটিং স্ট্রাট্রেজি ... আমি নিজেই এইরুপ আক্ষেপ শুনতে পেয়েছি অনেক বার। এদের কাছে কোয়ালিটির চেয়ে কোয়ান্টিটি ই বড়
হাস্যকর =p~

৫৯| ০৫ ই জুন, ২০১৪ বিকাল ৩:০৫

ইখতামিন বলেছেন: প্রিয়তে

০৫ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৫২

ইমিনা বলেছেন: ব্লগে নিয়মিত হলে খুশি হবো। কোথায় কোথায় থাকেন?
:( :( :(( :((

৬০| ০৬ ই জুন, ২০১৪ রাত ৮:০৭

স্বপ্ন কাঠি বলেছেন: এটা আপনার লেখা নাকি অন্য কিছু??? সেই তখন থেকে পড়তেই আছি পড়তেই আছি !!!!!!!

আমার কি আর কোন কাজ কাম নাই???

০৬ ই জুন, ২০১৪ রাত ১০:১২

ইমিনা বলেছেন: আমি কেম্নে কমু যে আপনার কুনু কাজ কাম আছে কি নাই?
B:-/

৬১| ০৭ ই জুন, ২০১৪ রাত ১২:১১

নক্ষত্রচারী বলেছেন: ভালো একটা জিনিস তুলে ধরেছেন!

আগে বন্ধুদের প্রোফাইল ঘেঁটে বের করতাম ১৮+ কোন পেজে লাইক দেয়া আছে কি না, থাকলে ওটার স্ক্রীনশট রেখে দিয়ে থ্রেট দিতাম :P



০৭ ই জুন, ২০১৪ রাত ১২:৪৫

ইমিনা বলেছেন: আপনি তো বেশ ভালো রকম গোয়েন্দা ছিলেন তবে :-B
...
ভালোলাগাটুকু জানিয়েছেন বলে অনেকটুকু ধন্যবাদ :)
শুভকামনা সব সময় ।।

৬২| ০৮ ই জুন, ২০১৪ সকাল ১১:০৩

ইখতামিন বলেছেন:
ব্লগ এখন আর ভালো লাগেনা আমার

২১ শে জুন, ২০১৪ বিকাল ৩:৩৭

ইমিনা বলেছেন: আপনদের এই ভালো না লাগার অসুখটা যেন আমায় না পেয়ে বসে।
আর পার্থনা করছি - ব্লগের প্রতি আপনার ভালোলাগাটা যেন খুব করে ফিরে আসে ।।
:( :( :(

৬৩| ১০ ই জুন, ২০১৪ দুপুর ১২:৩১

শ্লোগান০০৭ বলেছেন: ফেসবুক কতৃপক্ষের নিকট ছেড়ে দিন...... এমন এক সময় আসবে কোন পোস্ট ভালো লেগেছে কিনা তা ফেসবুক নিজে থেকেই ইউজারের ব্রেন পড়ে নিজে থেকেই লাইক দিয়ে দিবে ।

২১ শে জুন, ২০১৪ বিকাল ৩:৩৯

ইমিনা বলেছেন: সেই দিনের অপেক্ষাতেই আছি ভাই। লাইক নিয়ে মানুষের হ্যাংলামি সহ্য করি না।
ভালো থাকবেন সব সময় :)

৬৪| ১৮ ই জুন, ২০১৪ বিকাল ৪:১৬

মহামহোপাধ্যায় বলেছেন: উল্লেখিত প্রায় সবগুলো দিকের সাথেই একমত। মানুষ আসলে তার ভার্চুয়াল চরিত্রটিকে খুব কম গুরুত্ব দিয়ে থাকে। কিন্তু একটু লক্ষ্য করলেই ভার্চুয়াল ব্যক্তির কর্মকাণ্ড থেকেই আসল মানুষের স্বরুপ খুব সহজেই বোঝা যায়।


তবে লাইকের আরেকটা উপকারিতা আছে, এটা পঠিত বা অপঠিত চিহ্ন নির্দেশ করে :P :P :P

২১ শে জুন, ২০১৪ বিকাল ৩:৪২

ইমিনা বলেছেন: মহামহোপাধ্যায় :) :) :)
আপনি ফিরে এসেছেন তবে :)
এতোদিন পর :)
অনেক ভালোলাগা জানিয়ে দিলাম :) :) :)

৬৫| ১৯ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৪২

রিদওয়ান এইচ ইমন বলেছেন: বেশ বিশ্লেষণধর্মী!!! +++

২১ শে জুন, ২০১৪ বিকাল ৩:৪৪

ইমিনা বলেছেন: হুম, সেই সাথে সচেতনমূলক :)
শুভকামনা সব সময় :) :)

৬৬| ২২ শে জুন, ২০১৪ বিকাল ৫:৫৫

মুনেম আহমেদ বলেছেন: ভালো লিখেছেন। আজ থেকে আরেকটু সতর্ক হয়ে লাইক দেব। :)

২২ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:০৭

ইমিনা বলেছেন: খুবই ভালো কথা। আমার এই লেখাটিকে ভেবে যে সিদ্ধান্ত নিয়েছেন তাতে আমি কৃতজ্ঞ :) :)
শুভকামনা সব সময় :) :)

৬৭| ২২ শে জুন, ২০১৪ বিকাল ৫:৫৮

মুনেম আহমেদ বলেছেন: আমি অবশ্য কিছু একটা পড়ে খারাপ না লাগলেই লাইক দেই। পড়ছি এটা জানানোর জন্য

২২ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:১২

ইমিনা বলেছেন: হুম, জানিয়ে দেবার জন্য এই লাইক দেবার ব্যাপারটিও একটা সুন্দর কারন।
ভাবলে হয়তো আরো কিছু কারন ও আমরা পেয়ে যাব যার কারনে আমরা এই অপশনটি ব্যবহার করে আসছি।
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাইয়া :) :)

৬৮| ২৪ শে জুন, ২০১৪ রাত ১২:৪১

এহসান সাবির বলেছেন: নতুন পোস্ট কই?

২৪ শে জুন, ২০১৪ সকাল ১১:৩৬

ইমিনা বলেছেন: নতুন পোস্ট অবশ্যই দেব। তবে লিখতে গেলে আজকাল ধৈর্য্য পাই না। দেখি এই কিছুদিনের মধ্যেই একটা পোস্ট দিতে পারবো বলে আশা রাখছি।
আপনাদের ও ব্লগে দেখি না, তাই ব্লগে এসেও কেমন যেন একটা একাকীত্ববোধ পেয়ে বসে। আপনার ও নতুন পোস্টের অপেক্ষায় রইলাম :)
অনেক অনেক ভালোলাগা থাকলো আপনার জন্য :) :)

৬৯| ২৫ শে জুন, ২০১৪ সকাল ৮:২২

রাগিব নিযাম বলেছেন: হাহাহা! পাঞ্চ লাইনটা চমৎকার! :P ভালো লাগলো + +

২৫ শে জুন, ২০১৪ সকাল ১০:২৯

ইমিনা বলেছেন: :) :) :)
মন্তব্য করে ভালোলাগাটুকু জানিয়ে যাবার জন্য অনেক ধন্যবাদ :)
ভালো থাকবেন সব সময় ...

৭০| ২৭ শে জুন, ২০১৪ রাত ৩:১১

ক্ষুদ্রজীব বলেছেন: লুল কি? বুঝি না। ামি নতুন তো

০৩ রা জুলাই, ২০১৪ সকাল ৮:৪৬

ইমিনা বলেছেন: প্রথম দিকে লুল শব্দের একটা নিজস্ব অর্থ ছিল। এখন সেটা সেই নিজস্ব অর্থ থেকে উঠে এসে নানা অর্থে ব্যবহৃত হচ্ছে। কোনটা ছেড়ে কোনটা বলবো তা ই বুঝতে পারছি না :P

৭১| ০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:১৩

ক্ষুদ্রজীব বলেছেন: সবগুলার একটা লিসট করে যদি দিতেন তাহলে এই োধম খুব ুপকৃত হতো। :-B :-B :-B

১২ ই জুলাই, ২০১৪ রাত ১২:২১

ইমিনা বলেছেন: আচ্ছা, লিস্ট করে দিব নে। তবে এখানে উল্লেখ করে দিলে সবাই তা জেনে যাবে অথচ উহা জানতে চেয়েছেন শুধু আপনি :(

৭২| ০৭ ই জুলাই, ২০১৪ রাত ১২:২৯

অদ্বিতীয়া আমি বলেছেন: খুবই চমৎকার একটা মৌলিক বিশ্লেষণ ধর্মী লেখা । অনেক ভালো লেগেছে পোস্টের বিষয়বস্তু।

১২ ই জুলাই, ২০১৪ রাত ১২:১৬

ইমিনা বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ অদ্বিতীয়া আপু :)
তোমার নতুন কোন পোস্ট নেই কেন? অপেক্ষা করছি তো নতুন কিছু পড়ার জন্য ...

৭৩| ০৭ ই জুলাই, ২০১৪ সকাল ৯:০৮

অ্যামাটার বলেছেন: সেলিব্রিটি ব্লগার, নতুন কোনও লেখা টেখা কই!

১২ ই জুলাই, ২০১৪ রাত ১২:১৩

ইমিনা বলেছেন: আমি এখনও ব্লগার হয়ে উঠতে পারি নি। আর সেলিব্রিটি? না ভাইয়া, এই ব্যাপারটা আমার খুব হাস্যকর লাগে। আমি আসলে আমি ই। কোন বিশেষণ চাইতেছি না ...
...
ভাইয়া, মেসি তো এগিয়ে যাচ্ছে স্বপ্নের দিকে। আপনার ব্লগ পিকের জন্য অনেকগুলো ভালোলাগা :)

৭৪| ১৫ ই জুলাই, ২০১৪ সকাল ৯:১৪

আজাইরা পঁ্যাচাল বলেছেন: অনেক সুন্দর পোস্ট। ভালো লাগলো পড়ে। :)

১৭ ই জুলাই, ২০১৪ রাত ৩:৫৩

ইমিনা বলেছেন: পোস্টটা পড়েছেন বলে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।
ভালো থাকবেন সব সময়। শুভ কামনা :)

৭৫| ১৭ ই জুলাই, ২০১৪ রাত ২:০১

আহসানের ব্লগ বলেছেন: ০ লেনদেনের ইস্যু: ভাবতে অবাক লাগলেও সত্য যে ফেবুতে " লাইকের বিনিময়ে লাইক" দেয়ার একটা প্রচলন রয়েছেতা অনেকটা খাবিকা/কাবিখা মতোই মনে হয়এর চেয়ে নোংরা ব্যাক্তিত্ব আর কি ই বা হতে পারে? :(

১৭ ই জুলাই, ২০১৪ রাত ৩:৫৪

ইমিনা বলেছেন: সত্যি কথাটাই তো বলেছি। তবুও মন খারাপ?
:( :( :(

৭৬| ১৭ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:০৮

বলাকাবিহঙ্গ বলেছেন: Very good Analysation- super good!

১৭ ই জুলাই, ২০১৪ রাত ১১:৫৯

ইমিনা বলেছেন: =p~ =p~ =p~ =p~

৭৭| ২৭ শে জুলাই, ২০১৪ দুপুর ২:২৭

লেখোয়াড় বলেছেন:
আমি ব্যাকডেটেট কিনা জানি না।
তবে অাপনাদের ফেসবুক আমাকে বিশেষ কোন আকর্ষণ করে না।
কেন জানি না।

তবে আপনার লেখায় মার্ক দিতেই হলো।
ভাল থাকেন।

ও হ্যাঁ, একটি নতুন লেখা দিয়েই ফেলুন।

২৭ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:২৭

ইমিনা বলেছেন: ফেইল করা স্টুডেন্টরাও তো কিছু না কিছুমার্ক পায়। আমি আবার যা তা মার্কে সন্তুষ্ট না। তা এই পোস্টে কত মার্ক পেলাম তা জানতে পারলে নিজের কোয়ালিটি সম্পর্কে একটা ধারনা পেতাম :P :P

৭৮| ২৭ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:৩৮

ডট কম ০০৯ বলেছেন: মাঝে মাঝে মনে হয় আসলেই সস্তায় লাইক দিচ্ছি। আবার মনে হয় সবাই কি আর উচু মানের স্ট্যাটাস লিখতে পারে যা কিনা লাইক দেয়ার মত। হয়তো তার বিচার বুদ্ধিটা অতটুকুই।সে যা লিখেছে তার একটা দাম আছে। তাকে লাইক দিয়ে উৎসাহ দিলে হয়তো আরো ভাল লিখবে।

আমার মনে হয় ফেসবুক জিনিষ্টা মানুষ ভেদে ভ্যারী করে।কেউ ফেসবুকের ব্যাপারে সিরিয়াস কেউ না।

সেই কারনে লাইক দেয়ার অর্থ খোজা আসলেই প্রশ্নবিদ্ধ।

২৮ শে জুলাই, ২০১৪ সকাল ১০:২৮

ইমিনা বলেছেন: যারা সিরিয়াস এবং যাদের সিরিয়াস হওয়া প্রয়োজন , এই পোস্ট তাদের জন্য।
আমি তো আর জোর করে এটা সবার উপর প্রযোজ্য করে দিচ্ছি না। আর আপনি যে কারনে ফেবুতে অন্যদের লাইক দিচ্ছেন তা কি আমার পোস্টের কারনগত সার্থকতায় চলে আসে নি? এসেছে। আমি তো জাস্ট এই রকম ব্যাপারগুলোই ফোকাস করতে চেয়েছি।
আর হ্যা, ঈদের শুভেচ্ছা রইল :) :)

৭৯| ৩০ শে জুলাই, ২০১৪ দুপুর ১:১১

মৃদুল শ্রাবন বলেছেন: ধর্মীয় ছবি ব্যবহার করে যারা লাইক চায় তাদের সম্পর্কে আপনার কি মত?

৩০ শে জুলাই, ২০১৪ দুপুর ২:৪৫

ইমিনা বলেছেন: ধর্মীয় ছবি ব্যবহার করে যারা লাইক চায় তাদের মধ্যে অনেকেই মানুষের বিশ্বাস ও অনুভূতি নিয়ে ব্যবসা করে বলে আমি মনে করি।
লাইক করার মতো ছবি হলে অবশ্যই লাইক দিব। এর জন্য হাত পেতে লাইক ভিক্ষা করার কি আছে।
তাছাড়া অনেক পেজেই দেখে থাকবেন যে, ধর্মীয পোস্টের পাশাপাশি তারা লুলামি নির্ভর পোস্ট দিয়ে থাকে। সুতরাং, ধর্মীয় ছবি ব্যবহার করে পরিচ্ছন্নতা ও পবিত্রতার ধারাবাহিকতা কোথায় থাকলো?

আশা করি আমার নিজস্ব মতামত পছন্দ না হলেও খুব বেশী অপছন্দও হবে না । আপনার মতামতটা জানতে পারলে খুব ভালো লাগতো।
ঈদের অনেক অনেক শুভেচ্ছা রইল :) :) :)

৮০| ৩০ শে জুলাই, ২০১৪ রাত ১০:১৪

ইমরাজ কবির মুন বলেছেন:
আমি অতশত মাথায় ঢুকাই না।আমার ফ্রেন্ডলিস্ট খুবি ছোট আর যারা আসে তাদের বেশির ভাগই আমাকে ভালভাবেই জানে।তাই যেটায় লাইক দিতে ইচ্ছে করে টুক্কুশ করে দিয়ে ফেলি !

আবার এলো যে সন্ধ্যা শুধু দু'জনে, চলোনা ঘুরে আসি অজানাতে

8-|

৩০ শে জুলাই, ২০১৪ রাত ১১:০৯

ইমিনা বলেছেন: ওকে, অজানাতে ঘুরতে যাবো তবে শর্ত আছে। শর্তটা হলো সামু'তে থেকে যেতে হবে যত দিন আমি থাকবো ...
রাজি ?

৮১| ৩০ শে জুলাই, ২০১৪ রাত ১১:২০

ইমরাজ কবির মুন বলেছেন:
you aLready know the answer then ! :)

৩০ শে জুলাই, ২০১৪ রাত ১১:২৩

ইমিনা বলেছেন: :( :( :( :(
:(( :(( :(( :((

৮২| ০২ রা আগস্ট, ২০১৪ সকাল ১০:২২

মৃদুল শ্রাবন বলেছেন: অনেক পেজেই দেখে থাকবেন যে, ধর্মীয পোস্টের পাশাপাশি তারা লুলামি নির্ভর পোস্ট দিয়ে থাকে

আমি নিজে মেরিনার্স টক একটা পেজ চালাতাম। কিন্তু বর্তমানে ফেসবুকের কিছু কিছু পেজের লাইক ভিক্ষার নগ্নতায় অতিষ্ঠ হয়ে কোন পেজের এডমিন হওয়ার আগ্রহ চলে গেছে। ছোট্ট একটা উদাহরন দিই। একটা পেজের নাম হট জোকস ১৮+। এই পেজে আল্লাহু লেখা একটা ছবি আপলোড দিয়ে ক্যাপশন লেখা থাকে যদি আল্লাহ কে বিশ্বাস করি তবে যেন ছবিতে লাইক দিই। এই গুলো দেখে আমার খুব মানুষিক যন্ত্রনা হয়। এই রকম আরো কিছু পেজ আছে। আমি এই টাইপের কোন পেজে লাইক দিইনা। তবে আমার ফ্রেন্ডলিস্টের কিছু বলদের যন্ত্রনায় এই টাইপের ছবি আমার টাইমলাইনে চলে আসে। ফেবুতে কোন পেজ ব্লক করার অপশন থাকলে আমি ঐ পেজগুলোকে ব্লক করতাম। যারা ফেবুতে ধর্মীয় ছবি আপলোড করে ভাব দেখায় ধর্মের প্রচারনা করছে আমি মনে করি তারা ভন্ডের ভন্ড। তাদের প্রফাইলে সার্চ করলে দেখা যাবে চটি পেজ থেকে শুরু করে পর্নস্টারের পেজেও তারা লাইক দিয়ে রেখেছে।

এই সমস্ত কারনে ফেবু থেকে ইন্টারেষ্ট হারাচ্ছি।

০২ রা আগস্ট, ২০১৪ দুপুর ১২:৫৯

ইমিনা বলেছেন: ফেবুটাকে এক এক জন এক এক রকম ভাবে ব্যবহার করে। এতে উদ্দেশ্যের ভিন্নতা রয়েছে। যারা ভার্চুয়ালি ফেমাস হতে চায় তাদের মধ্যে অনেকের কাছে এই লাইক ভিক্ষা করা অতি সাধারন কাজ। তাদের কথা ছেড়ে দিন।
আর এই ধরনের লাইক ম্যানিয়ায় আক্রান্ত বন্ধু এবং পেজগুলো ত্যাগ করতে পারলে নিজ থেকেই পরিচ্ছন্নতার আনন্দ পাওয়া যাবে।
অভিজ্ঞতা শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।
শুভকামনা সব সময় ।।

৮৩| ০৪ ঠা আগস্ট, ২০১৪ সকাল ১০:১৬

আহমেদ জী এস বলেছেন: ইমিনা ,




এই পোষ্টের সাথে সঙ্গতিহীন একটা কথা বলছি - আপনার ওয়ারেন বাফেট সংক্রান্ত লেখাটি দেখছিনে । তুলে নিয়েছেন ? ঠিক হয়নি । খুব জোড়ালো আর তেজী একটা ভাব ছিলো লেখাটির বক্তব্য আর ষ্টাইলে । ওয়ারেন বাফেটের কথাগুলো তো ফেলনা নয় । দিক দর্শন এক একটি।

আশা করি বিষয়টি আবার ভেবে দেখবেন ।

শুভেচ্ছান্তে । ভালো থাকুন ।

০৪ ঠা আগস্ট, ২০১৪ দুপুর ১২:৫৫

ইমিনা বলেছেন: সর্বশেষ লেখাটির প্রতি আপনার ভালোলাগা দেখে আমি সত্যিই অভিভূত :) :)

লেখাটি ড্রাফটে রেখেছি। পিসি থেকে অনলাইন হলেই ফিরিয়ে আনবো।

আপনা জন্য অনেক অনেক শুভকামনা রইলো ।।

৮৪| ০৫ ই আগস্ট, ২০১৪ রাত ৮:২৬

অতঃপর জাহিদ বলেছেন: ফেসবুকে ফ্রেন্ড সংখ্যার উপর লাইক নির্ভর করে, ফ্রেন্ড ৫ হাজার থাকলে ৫০০ লাইক আপনি পাবেনই!
আরিফ ভাইয়ের স্ট্যাটাস একবার পড়তে পড়তে প্রায় ৩০০ লাইক পড়ে যায়!
লাইক লাইকের উপর অনেকটা নির্ভর করে!
আপনার ফেবু আইডি দিবেন?

০৫ ই আগস্ট, ২০১৪ রাত ৮:৩৮

ইমিনা বলেছেন: আমি ফেবু ভয় পাই। তাই খুব একটা ফেবুতে যাই না।
:( :( :(

ইমিনা নামে ফেবুতে সার্চ দিলেই বুঝতে পারবেন যে সেখানে আছি কি নেই :P

৮৫| ১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৫১

সুস্মিতা শ্যামা বলেছেন: দু:খের চোটে ফেসবুক থেকে অবসর নিয়েছি মাসখানেক হয়ে গেল। মানুষের নাটুকেপনা দেখে দেখে কেমন যেন ক্লান্ত লাগছিল। এর চেয়ে ভাল ইন্সট্রাগ্রাম। ভাল ভাল কিছু ছবি দেখা যায়। নাটক করার তেমন অবকাশ নেই।
আপনার পোস্টটা ভাল লাগল। যথেষ্ট অবজার্ভেশন করে সুচিন্তিত কিছু পয়েণ্ট তুলে এনেছেন। ভাল থাকবেন।

১৬ ই আগস্ট, ২০১৪ সকাল ৯:০৪

ইমিনা বলেছেন: আপনার সুন্দর মন্তব্য পেয়ে খুব ভালো লাগছে। ফেবুর কিছু ব্যাপার আসলেই বিরক্তিকর। তবে মাঝে মাঝে ফেবু দুনিয়াটাকে দেখে আসি
/:) /:) /:)

অনেক অনেক ভালো থাকবেন আপু।
শুভকামনা সব সময়।।

৮৬| ২২ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:৫২

কয়েস সামী বলেছেন: আপনার এ লেখাটা কি আমি আমার ম্যাগাজিনের জন্য নিতে পারি?

২২ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:২৬

ইমিনা বলেছেন: জ্বি ভাইয়া, অবশ্যই নিতে পারেন।
তবে সূত্র উল্লেখ করার অনুরোধ রইলো। কারন সূত্র উল্লেখ করা না থাকলে পরে পাবলিক আমাকেই "লেখা চোর" বলবে যা আমি সহ্য করতে পারবো না, সহ্য করা উচিতও হইবে না।

শুভকামনা রইলো ...

৮৭| ২২ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:৩১

কয়েস সামী বলেছেন: সুত্রগুলো একটু দিয়ে দিয়েন। তবে প্রথমদিকে একটু এডিট করা যাবে কি? কিছু কিছু শব্দ যেগুলো ম্যাগাজিনে দেয়া যায় কি না বুঝতে পারছি না সেগুলো বা সে পয়েন্টগুলো বাদ দিয়ে দিতে চাই। দেয়া যাবে কি? বা এডিট করা যাবে কি? আপনার পুরো নামটা কি দেয়া যাবে। নাকি স্রেফ ইমিনা? অনেক ধন্যবাদ প্রিয় লেখককে।

২২ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:৫১

ইমিনা বলেছেন: এই লেখার মূল থিম অবিকৃত রেখে আপনি প্রয়জনীয় শব্দে, পয়েন্টে কিংবা বাক্যে পরিবর্তন আনতে পারেন। আপনার করা আমার এই পোস্টের ফাইনাল এডিটেড প্যাটার্নটা যদি আমি নিজে একবার পড়তে পারি তবে নিজ থেকে স্বস্তি অনুভব করবো। আপনি [email protected] এ তা আমাকে মেইল করতে পারেন। সামু এবং ইমিনা উল্লেখ করলেই ভালো লাগবে।

ধন্যবাদ

৮৮| ২২ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:৫৫

কয়েস সামী বলেছেন: ওকে আপি। থ্যাংকু।

২৩ শে অক্টোবর, ২০১৪ রাত ১২:০০

ইমিনা বলেছেন: ওকে ভাইয়া, ভালো থাকবেন :)
শুভকামনা ...

৮৯| ২৩ শে অক্টোবর, ২০১৪ সকাল ৯:১০

কয়েস সামী বলেছেন: আপনার ডাকবাক্স টি একটু খুলবেন? ধন্যবাদ অনেক।

২৩ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:২৩

ইমিনা বলেছেন: দুঃখিত ভাইয়া। ডাকবাক্সটি চেক করতে অনেক দেরি হয়ে গেলো :(


হ্যা, আমি দেখেছি এবং পড়েছি। কিছুটা পোর্শন বাকীটুকু নেয়া হয়েছে এবং আমি মেইল রেসপন্স করেছি।

অনেক শুভকামনা রইলো :)

৯০| ২৫ শে নভেম্বর, ২০১৪ রাত ১২:৫৮

কয়েস সামী বলেছেন: আপনার ঠিকানাটা প্লিজ মেইল করবেন।

২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৫৫

ইমিনা বলেছেন: করেছি এবং ম্যাগাজিন পেয়েছি :) :) :)

৯১| ১৬ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১২:১১

কয়েস সামী বলেছেন: ম্যাগাজিনটি পেয়েছিলেন? কেমন লাগল মেইল করে জানাবেন।

২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৫৭

ইমিনা বলেছেন: জ্বী ভাইয়া, আপনার এই মন্তব্য পড়েই আবার খোঁজ নিলাম এবং তারপর ম্যাগাজিনটা পেয়েও গেলাম। অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন :)


অনেক ভালো থাকবেন। শুভ কামনা ...

৯২| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:১৯

দিশেহারা রাজপুত্র বলেছেন: ফেসবুক হলো ড্রামাস্টেজ।
আমি নাটক পছন্দ করি না।

আমার নিজস্ব জগত আছে আর তার সমূহ মালিকানা আমার।
'লাইক দিলাম লাইক দিয়েন'
শুনেই মাথা হট হয়ে যায়।

তাই প্রায় ছ'মাস ওমুখো হইনি।

আপনার বিশ্লেষণী লেখা বেশ ভালো লাগল।
ভালো থাকবেন।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:৫০

ইমিনা বলেছেন: লাইক-পাপীদের সার্বিক অবস্থা দেখে এখন ফেসবুক শব্দটা শুনলেই কেমন লজ্জা লজ্জা লাগে।

মন্তব্যে ধন্যবাদ জানবেন।
অনেক অনেক শুভকামনা রইলো দিশেহারা রাজপুত্র
:)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.