নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইমিনা

আমি তোমার বিরহে রহিব বিলীন, তোমাতে করিব বাস,. দীর্ঘ দিবস, দীর্ঘ রজনী, দীর্ঘ বরষ মাস।

ইমিনা

Just because I liked something at one point in time doesn’t mean I’ll always like it, or that I have to go on liking it at all points in time as an unthinking act of loyalty to who I am as a person, based solely on who I was as a person. To be loyal to myself is to allow myself to grow and change, and challenge who I am and what I think. The only thing I am for sure is unsure, and this means I’m growing, and not stagnant or shrinking ...

ইমিনা › বিস্তারিত পোস্টঃ

শরৎ - স্নিগ্ধ শুভ্রতায় এলোমেলো অন্য ভূবন

২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০২

(১)



ছবি: Click This Link

নিয়তির কাটাতারের ওই পাশে আমি কেঁদে মরি। আমার শরীর বেয়ে যে অশ্রুকণা ভূমির উপর ছড়িয়ে পড়ে, তা কি তুমি কাটাতারের এই পাশ থেকে বুঝতে পারো?

(২)



ছবি: Click This Link

তোমার পূর্বপুরুষদের নিষেধ অমান্য করে তোমাদের চৌকাঠ মাড়িয়ে তোমায় মুক্তি দিতে পারলাম না। আমার অপারগতায় মনে দুঃখ লুকিয়ে রেখো না। শুধু দখিনের জানালার পর্দাটা একপাশ করে বাহিরে তাকিয়ে দেখ - হ্যা, আমিই জন্ম জন্মান্তর থেকে দাড়িয়ে তোমার দৃষ্টির অপেক্ষায়।

(৩)



ছবি: https://zephyrani.wordpress.com/tag/kashful/

রাতের অন্ধকারেও নাকি লুকিয়ে থাকে কিছু গল্প। আমি তাই চোখ মেলে অন্ধকারের উপস্থিতি মেপে অপেক্ষায় আছি। দাও, তোমার গল্পের কিছু প্রান, তা দিয়েই আমি রচনা করবো অসহায় আত্নসমপর্ণে হারিয়ে যাওয়া কোন গানের শেষ দু'লাইন।

(৪)



ছবি: Click This Link

পেছনে তোমাকে রেখে আমাকেও সামনের দিকে তাকিয়ে থাকতে হয়। পেছনে স্মৃতিগুলো ফেলে আমাকেও সামনের পথটায় ছুটে চলতে হয়। বলতে পারো - ঠিক কবে সময় ও স্রোতের অবাধ্য হয়ে আমিও নিজের মতো বেঁচে থাকতে পারবো?

(৫)



ছবি: Click This Link

তবুও আমরা পাশাপাশি থেকে যাই। কোন এক বিকেলে হয়তো মেঘপিয়নকে সাক্ষী রেখে মহাকালের যাত্রায় আমিও বিলিন হয়ে যাবো। তখনও তুমি বুঝে নিয়ো - কেউ একজন ছিলো তোমার একলা মনে একলা হয়ে।

(৬)



ছবি: Click This Link

নীলআকাশ। তাকে ছুঁয়ে দিতে চায় মাটির মমতার বাধঁনে জড়িয়ে থাকা সাদা কাশফুল আবার সেই নীলআকাশকে ছুঁয়ে থাকতে চায় বাতাসে ভেসে বেড়ানো সাদা মেঘ। অথচ মাটি থেকে নীলাকাশের যে দূরত্ব তা অতিক্রম করে তাকে ছুঁয়ে দেয়ার সাধ্য কাশফুলের নেই, অপরদিকে বাতাসের গতিময়তায় নিজের উপস্থিতির স্থিরতায় তাকে ছুঁয়ে থাকার সাধ্য মেঘেরও নেই। এই ছুঁয়ে দিতে চাওয়া কিংবা ছুঁয়ে থাকতে চাওয়ার অসামর্থ্যতার মধ্যে কার আক্ষেপ অপেক্ষাকৃত বেশি আমার তা সঠিক ভাবে জানা নেই। কখনো মনে হয় কাশফুলের দুঃখটাই বোধ হয় বেশি। প্রতি মুহূর্তে যার জন্য স্রষ্টার কাছে নিরব পার্থনা করে যায় সেই নীলাআকাশ কি তবে চিরদিনই অধরা রয়ে যাবে? আর নীলআকাশকে নিজের সীমানায় পেয়েও প্রতি মুহূর্তে তাকে হারিয়ে ফেলার যন্ত্রনা মেঘ ভুলবে কিভাবে? তবুও কিন্তু মাটির কাশফুল আর ভেসে থাকা মেঘ নীলআকাশকেই আপনমনে ভালোবেসে যায়, এক শরৎ থেকে আর এক শরৎ পর্যন্ত অপেক্ষায় থাকে, তারপর আরো অনেক শরৎ পর্যন্ত অন্তহীন অপেক্ষা। কিন্তু কেউ কোন দিন বুঝতে পারবে না ঐ নীলআকাশের দুঃখ। নিজেকে সে চিরদিনই অনন্য উচ্চতায় রেখে প্রানহীন রয়ে যাবে। কিন্তু এই উচ্চতা তো সে কোন দিনই চায় নি। তবুও তাকেই আকাশ হতে হলো। আর এ জন্যই কেউই তার আপন হবে না, না কাশফুল, না মেঘ। নিজের ভালোবাসার কথা কাউকে জানানো হবে না, নিজের ইচ্ছাগুলো পূরণ না হওয়ার অভিমানে হারিয়ে যাওয়াও সম্ভব হবে না। সৃষ্টির নিষ্ঠুর প্রক্রিয়ায় আমৃত্যু একা থেকে যাবে সে ...

(৭)



ছবি: Click This Link

আমার একলা আকাশ, আামর একলা জীবন। বেঁচে থাকার আনন্দে বেঁচে রই, বেঁচে থাকার প্রয়োজনে বেঁচে রই অথবা বেঁচে থাকার অপেক্ষায় বেঁচে রই, বেঁচে থাকার স্বান্তনায় বেঁচে রই।

(৮)



ছবি: Click This Link

যদি বিশ্বাস করো তবে এই আমিও বাতাসের অনুররণে তোমায় ভালোবেসে নিঃশেষ হয়ে যেতে পারি প্রতি মুহূর্তে। প্রাপ্তির সুখ যে প্রাপ্তিতে নয়, তা দেখিয়ে দিতে পারি যদি একবার বিশ্বাস করো।

(৯)



ছবি: Click This Link

তুমি ছুঁয়ে দিলে আমিও লজ্জায় মুখ লুকাই তোমার বিপরীতে। তবুও তুমি বাতাস হয়ে কাশবনে ঝড় তুলে যাও - এই আমার অস্পষ্ট মিনতি।

(১০)



ছবি: Click This Link

অথচ বরাবরের মতোই তুমি ভীতু। আমাকে তোমার ভয়, আমার জেগে থাকায় তোমার ভয়, আমাকে নিয়ে স্বপ্ন দেখতেও তোমার ভয়। শুধু একবার যদি ভয়কে উপেক্ষা করে আমার জন্য প্রার্থনা করো, তবে এই আমিই তোমার মনের ক্যানবাসে সত্য হয়ে অক্ষয় হয়ে থাকবো চিরকাল।

(১১)



ছবি: Click This Link

দিনের আলো যদি হারিয়ে যেতেও থাকে, তবুও আমি ঠায় দাড়িয়ে রবো। কারন আমি জেনে গেছি - রঙ্গিন হাতছানীর আড়ালে যেমন করে অন্ধকারের হিংস্রতা লুকিয়ে থাকে, ঠিক তেমনি তার পথ মেপে প্রভাতের স্নিগ্ধতা ফিরে ফিরে আসে। আজ তাই স্পর্ধা নিয়েই তোমায় অস্বীকার করলাম।

(১২)



ছবি: Click This Link

স্বপ্ন ডানায় উড়ে চলা এ জীবন। অথচ সবার অগোচরে একজনের টেনে ধরায় থেমে যেতে হয়। তবুও স্বপ্ন দেখে যাই - সবুজের শুভ্রতা ছাড়িয়ে অসীম আকাশে হারিয়ে যাওয়ার।

(১৩)



ছবি: Click This Link

আমার সবুজ জমিনে কে এমন সাদা শাড়ী ছড়িয়ে গেলো গো, কোন রমনীর এলোমেলো মনের ভুলের হিসাব আমায় আবার ছুঁয়ে গেলো গো ।

(১৪)



ছবি: Click This Link

শুভ্রতার দিগন্ত মাড়িয়ে একদিন তুমি এসো আমার ছোট ঘরে। আমার আছে জল, আমার আছে ছায়া আর আমার চোখে আছে প্রতীক্ষা। একদিন ভুল করেই না হয় এসে দেখে যেও - কেউ একজন হৃদয়ে পাষাণ পাথর বেঁধে দিনরাতকে তুচ্ছ করে বেঁচে থাকে শুধুই অকারনে।

(১৫)



ছবি: Click This Link

তোমাকে ভালোবেসে না হয় আমি ফড়িং হবো। পারবে তাড়িয়ে দিতে? পারবে আমার থেকে হারিয়ে যেতে? চলে যায় যদি ওই আলোক রেখা, তবে যাক না। আমিইপাশে রইবো প্রত্যাশাহীন নির্ভরতায় তোমার দ্বারের পাশে, তোমার অপেক্ষার অবহেলায়।

(১৬)



ছবি: Click This Link

ভালো থেকো নীল আকাশ। ঋতুর পরিক্রমায় তোমার জন্যই নতুন করে জন্ম নিব, তোমার জন্যই পথ চেয়ে থাকবো, তোমার জন্যই প্রার্থনায় রইবো।

(১৭)



ছবি: Click This Link

শত ক্লান্তিতে আমি চোখ বন্ধ করে তোর জমিনে নিজেকে সমর্পণ করি। ক্লান্তির আড়ালে ও যে তোর প্রতি আমার নির্ভরতা,। তোর মাটির গন্ধ শুঁকতে গিয়ে তোর সবুজ চাদরটাকেও ভালোবেসে ফেলি, আনমনে।

(১৮)



ছবি: Click This Link

কতটা রাত আমি নির্ঘুম কাটিয়েছি, কতটা অন্ধকারের তীব্রতায় আমি ছটফট করেছি,কতটা অপেক্ষার প্রহর আমি আঙ্গুলের হিসাবে রেখেছি - শুধু একটা বিশ্বাসে। আসবে, আমারও আসবে প্রভাত বেলা, আমারও দেহে স্পর্শ করে যাবে সূর্যের প্রথম আলোক রশ্মি।

(১৯)



ছবি: Click This Link

সত্য কোনটা? অস্তমিত পৃথিবীর বুকে শুভ্রতার অবয়ব রেখা হারিয়ে গিয়েও তার উপস্থিতি ছুঁয়ে থাকা নাকি অন্তহীন আকাশের বর্ণিল আলোকচ্ছটা ক্ষণে ক্ষনে বিমোহিত করে এক সময় হারিয়ে যাওয়ায়?

(২০)



ছবি: Click This Link

তোমার মত আমারও ছিল যৌবন। তোমর মত আমিও ছিলাম সৌন্দর্য্যের পূজারী। তাই নিজের প্রতি নিজেই মুগ্ধ হয়ে কাটিয়েছি অনেকটা কাল। তারপর সাদা মেঘের মত আমার থেকে অমিত শুভ্র সৌন্দর্য্যর কণা হারিয়ে যেতে থাকে ধীরে ধীরে। আমিও এক সময় হয়ে পড়ি মলিন, জীর্ণ আর বৃদ্ধ। জীবনের এই সত্যটা তো শুধু আমার জন্যই নয়। এই সত্য তোমার জন্যও, তোমাদের জন্যও।

(২১)



ছবি: Click This Link

মনের ভাব প্রকাশে আমি বরাবরই অক্ষম, তা তুমি ভালো করেই জানো। অথচ সে দিন কাশবনে লাল ফ্রকের এক বালিকার উচ্ছাসিত হাসির যে পবিত্রতা দেখেছেলাম তা তোমাকে বুঝাতেই পারি নি। তুমি হেসেছিলে খুব। আসলে ওই হাসির পবিত্রতাটাই সত্য, তোমার আমার ক্যাফেতে বসে থাকায় তা নাই হয়তো, হয়তো তোমার চোখের কৃত্রিম কাজল রেখাতেও নেই, নেই আমার শব্দের উপস্থাপনায় জড়িয়ে রাখার চেষ্টাতেও।

(২২)



ছবি: Click This Link



ছবি: Click This Link



ছবি: Click This Link

শিশুর সরলতা, কিশোরের দুরন্তপনা কিংবা তরুনীর মুগ্ধতায় আমার ফিরে ফিরে আসা। ওরা অপেক্ষায় না থাকুক, আমি অপেক্ষায় থাকি আরো একটি শরৎ এ এই বাংলায় ফিরে আসার স্বপ্নে।



বিশেষ কৃতজ্ঞতা:

কাশফুল দেখলেই মুগ্ধ হয়ে সে দিকে তাকিয়ে থাকি। তাই একবার ইচ্ছা হলো আমার সেই মুগ্ধতাগুলো এখানে ছড়িয়ে দিতে। কিন্তু সামুতে সাময়িকভাবে ছবি আপলোড জনিত সমস্যায় ইচ্ছাটুকু হারিয়ে যাচ্ছিল প্রায়। ঠিক সে সময় ব্লগার একজন ঘূনপোকার টেকি পোস্টঃ সামুতে ছবি আপলোড সমস্যার সমাধান। তিনটি সহজ ধাপ। :D:D:D চোখে পড়লো। তারপর সে পোস্টে উল্লেখিত পদ্ধতি এবং মন্তব্যে ব্লগার অপূর্ণ রায়হানের উল্লেখিত পদ্ধতি অনুযায়ী ভালোই কাজ করছিলাম। কিন্তু বেশ কিছু ছবি আপলোড হওয়ার পূর্বেই আবার সমস্যায় পড়লাম। তারপর ব্লগার অপূর্ণ রায়হানের সাহয্য কামনা করতেই উপকারী আইডিয়া পেয়ে যাই এবং সে অনুযায়ী উক্ত পোস্টের পূর্ণ সমাপ্তিতে ভালো লাগছে। একজন ঘূনপোকা এবং অপূর্ণ রায়হান - এই দুই ব্লগারের প্রতি আমি ব্যাক্তিগতভাবেই অনেক কৃতজ্ঞ।

মন্তব্য ১৩৪ টি রেটিং +১২/-০

মন্তব্য (১৩৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:২০

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
খুব সুন্দর।
ছবি মুক্তগদ্যের দারুন পরিবেশন।

শুভকামনা, কবি।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:০১

ইমিনা বলেছেন: প্রথম মন্তব্যে অনেক অনেক ধন্যবাদ প্রিয় কবি :)






ভালো থাকবেন সব সময়। শুভকামনা ...

২| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৪৫

মামুন রশিদ বলেছেন: ছবির সাথে সাথে কথাগুলো অসাধারণ লেগেছে । মুগ্ধপাঠ!

২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:০৩

ইমিনা বলেছেন: আপনার সুন্দর মন্তব্য হতে বরাবরাই আমি অনুপ্রাণিত হই মামুন ভাই :)
অনেক ধন্যবাদ জানবেন। শুভকামনা সব সময় ...

৩| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১৬

আমি ময়ূরাক্ষী বলেছেন: নীল আকাশে কে ভাসালে সাদা মেঘের ভেলা। আর এই ভেলাতে তো মন ভালোবাসায় হারায়।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৪৭

ইমিনা বলেছেন: নীল আকাশে কে ভাসালে সাদা মেঘের ভেলা। আর এই ভেলাতে তো মন ভালোবাসায় হারায়।
...........
নীল আকাশে আমিই সাদা মেঘের ভেলা ভাসিয়েছি। এখন যদি কারো মন হারিয়ে যায় তবে কি মেঘগুলোকে বৃষ্টি বানিয়ে পৃথিবীতে পাঠিয়ে দিব? ;)


সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ভালোলাগা :)
শুভকামনা রইলো।।

৪| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৪৫

অপূর্ণ রায়হান বলেছেন: ছবি আর কথামালা মিলেছে দারুন 8-| 8-| 8-|

ভালো থাকবেন সবসময় :)

২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৫৪

ইমিনা বলেছেন: যাক, ছবি আর তার বর্ণনায় মিল পেয়েছেন শুনে আমিও আনন্দিত :)


অনেক ভালো থাকবেন। শুভকামনা রইলো।।

৫| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৫৭

আমিনুর রহমান বলেছেন:



ছবি ও মুক্তগদ্য উপস্থাপন দারুন হয়েছে +

২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:২২

ইমিনা বলেছেন: অনুপ্রেরণামূলক মন্তব্যে অনেক ধন্যবাদ ভাইয়া :)



অনেক ভালো থাকবেন। শুভকামনা সব সময়।।

৬| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৫৭

অন্ধবিন্দু বলেছেন:
শরৎ সাজ শরৎ বাতাস প্রাণোচ্ছ্বলা মূহুর্তের ছোঁয়ায় কাঁপন লাগলো, অন্যমনস্ক হলাম।লিখাটিতে ভালোলাগা রইলো, ইমিনা।

শুভেচ্ছা

২৫ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:০৮

ইমিনা বলেছেন: বাহ্, আপনাকে অন্যমনস্ক করতে পেরে আমিও সার্থক। মন্তব্যে অনেক অনেক ভালোলাগা।


শুভকামনা সব সময়।।

৭| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:০২

ডি মুন বলেছেন: তবুও আমরা পাশাপাশি থেকে যাই। কোন এক বিকেলে হয়তো মেঘপিয়নকে সাক্ষী রেখে মহাকালের যাত্রায় আমিও বিলিন হয়ে যাবো। তখনও তুমি বুঝে নিয়ো - কেউ একজন ছিলো তোমার একলা মনে একলা হয়ে।


---- বাহ, ছবিগুলো দারুণ। বিশেষ করে ৬, এবং ১৩ ভীষণ ভালো লেগেছে।

ভালো থাকুন :)

২৫ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:১৪

ইমিনা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ডি মুন। মন্তব্যে অনেক ভালোলাগা।

ভালো থাকবেন। শুভকামনা ...

৮| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:৩৯

কলমের কালি শেষ বলেছেন: অন্যধরনের আবেগ অনুভূতি মেশানো ব্যতিক্রমী লেখার উপস্থাপন । পড়ে যারপরনাই বিমোহিত । লেখককেও ব্যতিক্রমী সম্ভাষন ।। :)

২৫ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:১৯

ইমিনা বলেছেন: আপনার মন্তব্য পড়েও আমি যারপরনাই বিমোহিত। সুন্দর পোস্টের সুন্দর মন্তব্য ;)





ধন্যবাদ। অনেক ভালো থাকবেন। শুভকামনা ...

৯| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:২৬

সুমন কর বলেছেন: দারুণ অাইডিয়া। প্রতিটি সুন্দর। ছবি অার মুক্তগদ্য মিলে একাকার।

অনেক ভাল লাগল।

৩য় ভাল লাগা।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:০৬

ইমিনা বলেছেন: মন্তব্যে অনেক ভালোলাগা :)



ভালো থাকবেন সব সময়। শুভকামনা ...

১০| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:৫৫

এহসান সাবির বলেছেন: বেশ মন-মুগ্ধকর.......।!!

২৬ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১২

ইমিনা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ এহসান ভাইয়া :)
ভালো থাকবেন সব সময়।।

১১| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:৫২

স্বপ্নবাজ অভি বলেছেন: অনবদ্য পরিবেশনা !
ছবি , ছবির ক্যাপশনের কাব্য , যেন দুজন দুজনার !

পোষ্টে মুগ্ধ !

২৬ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২৬

ইমিনা বলেছেন: ছবি , ছবির ক্যাপশনের কাব্য , যেন দুজন দুজনার !


ছবির ফটোগ্রাফারদের উচিত আমাকে ধন্যবাদ দেওয়া ;)
আপনি চাইলে আপনার যে কোন ফটোতে ক্যাপশন দিয়ে দিব :)
ভালো থাকবেন অনেক। ধন্যবাদ।।

১২| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৪১

আবু শাকিল বলেছেন: ছবি র সাথে কথাগুলো সুন্দর।
ভাল লাগা জানিয়ে গেলাম।

:)

২৬ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৪

ইমিনা বলেছেন: মন্তব্যে অনেক ভালোলাগা জানবেন। আপনাদের ভালোলাগা থেকেই আমি প্রেরণা পাই।
আমি সত্যিকার অর্থেই কৃতজ্ঞ :)

অনেক অনেক ভালো থাকবেন।

১৩| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:৪৪

সেলিম আনোয়ার বলেছেন: শব্দ আর ছবিতে অনবদ্য ।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪০

ইমিনা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ সেলিম ভাই। মন্তব্যে ভালোলাগা জানবেন :)

ভালো থাকবেন। শুভকামনা ...

১৪| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:১০

দৃষ্টিসীমানা বলেছেন: চমৎকার + + + । শুভ কামনা রইল ।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৪

ইমিনা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ জানবেন আপু । অনেক ভালো থাকবেন।
শুভকামনা সব সময় ...

১৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অসাধারণ ঘোর লাগা লেখনী! সত্যি বিমগ্ধকর!! অশেষ ধন্যবাদ সুন্দর এই পোস্টের জন্য।

অনেক শুভকামনা রইল আপনার প্রতি।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫৪

ইমিনা বলেছেন: অসাধারন মন্তব্যে অনেক ধন্যবাদ জানবেন।


আপনার জন্যও শুভকামনা রইলো। ভালো থাকবেন ...

১৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০০

নাছির84 বলেছেন: আইডিয়া দুর্দান্ত এবং দারুনভাবে ঈর্ষাণ্বিত। ইমিনায় ফিরেছে প্রাণ ! ইস ! দৈনিক পত্রিকার ছবিতে যদি এভাবে ক্যাপশন লেখার সুযোগ পেতাম।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫৮

ইমিনা বলেছেন: আপনার দৈনিক পত্রিকায় আমারে একটা চাকুরি দিয়েন। আমার কাজ হইবো শুধু - ছবির ক্যাপশন লিখা ;)

১৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:২২

তাসজিদ বলেছেন: একসময় ব্রহ্মপুত্র নদের ধারে প্রচুর কালফুল হত। ছোটবেলায় কতবার যে সেই ফুলের মাঝে গিয়ে হারিয়ে গিয়েছি।

এখন উত্তরা ১৪ নম্বরের পেছনে অনেক কাশফুল হয়েছে। সময় করে দেখে আস্তে পারেন।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:৩৮

ইমিনা বলেছেন: হুম ভাইয়া, আমিও গিয়েছিলাম উত্তরার সেই কাশফুলের জায়গাটায়। মজার ব্যাপার হলো বিপুল পরিমান মানুষ সামান্য কিছু জায়গাতে জটলা পাকিয়ে থাকে আর সেলফি তে ক্লিক করতে ব্যস্ত। ওই সামান্য জায়গা ছেড়ে কাশফুলের যে বিশাল দুনিয়া সেখানে যাওয়ার উৎসাহ ও সাহস কোনটাই হয়তো নাই। এটা অবশ্য আমার জন্য দারুন :)

অনেক দিন পর দেখলাম আপনাকে। ভালো থাকবেন। শুভকামনা ...

১৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:০৬

বৃতি বলেছেন: কথা, ছবি- দুটোই অনবদ্য ইমিনা আপু। অনেক ভালো লাগলো।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৩২

ইমিনা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ বৃতি আপু :)
ভালো থাকবেন। অনেক শুভকামনা রইলো।।

১৯| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:০৬

মায়াবী ছায়া বলেছেন: মুগ্ধপাঠ।। ভাল থাকুন।।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৩৪

ইমিনা বলেছেন: অনেক দিন পর আপনাকে দেখে খুব ভালো লাগছে। আর মন্তব্যে অনেক অনেক ধন্যবাদ :)

ভালো থাকবেন সব সময়। শুভকামনা ...

২০| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:৪৯

তাসজিদ বলেছেন: আসলে সামুতে নিয়মিত আসা হয় না। কি করব, ব্যস্ততা আমাকে দেয় না অবসর।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৩৭

ইমিনা বলেছেন: ব্যস্ততা কিন্তু কাউকেই অবসর দেয় না। বরং বুদ্ধি করে ব্যস্ততাকেই মাঝে মাঝে অবসরে পাঠাতে হয় ...

ব্যস্ততার মধ্যেও যেন ভালো থাকেন সেই দোয়া করছি।।

২১| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:০৩

ডাইরেক্ট টু দ্যা হার্ট বলেছেন: মন্তবে মনের তলানীর শেষ টুকু তুলে আনতে না পারলে নিজেরী ভালো লাগেনা, এই পোস্টে অন্তত নয়, তাই আবার আসতে হবে,কারণ আজকে পেইজ রিফ্রেশ হয়ে যাচ্ছে,কমেন্ট মুছে যাচ্ছে,

২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৪৬

ইমিনা বলেছেন: আপনি যে আমার এই সামন্য কিছু লেখা কে এতো মূল্যায়ন করেন এবং গভীরতার সাথে ভেবে নেন সে জন্য আমি যেমন আনন্দিত হই তেমনি লজ্জা ও পাই। তবে আপনার প্রতি আমার অনেক কৃতজ্ঞতা জানবেন।

ভালো থাকবেন সব সময়। শুভ কামনা রইলো ।।

২২| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:১৮

নাছির84 বলেছেন: আমার দৈনিক !!!!! আপনার এই অলীক স্বপ্ন যদি কখনো বাস্তবে ডানা মেলে, তাহলে সামুর সবাইকে চাকুরী দিয়ে দেব ! (যদিও ব্লগারদের বেশিরভাগই এর থেকে ভাল চাকুরী করে কিংবা ভবিষ্যতে করবে, কিন্তুু স্বপ্ন দেখতে কার না ভাল লাগে ?) ।


২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৫২

ইমিনা বলেছেন: আমার ও আমাদের সার্বিক কল্যানের জন্য আপনার স্বপ্নের সফলতা কামনা করছি।
আমিন :)

২৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৩৫

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: এত কাঁশ ফুল !! মনে অনেক প্রশান্তি পেলাম -----

২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৫৬

ইমিনা বলেছেন: আপনার মনে প্রশান্তি দিতে পেরে আমিও ধন্য হলাম আপু। মন্তব্যে অনেক ভালোলাগা জানবেন :)

ভালো থাকবেন। শুভকামনা রইলো ।।

২৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৪৯

মহামহোপাধ্যায় বলেছেন: ছবি আর শব্দ কথার চমৎকার সমন্বয় প্রিয় ব্লগার। বিস্তারিত মন্তব্যের ইচ্ছে রয়েছে, কিন্তু অবকাশ পাচ্ছি নে।


ভালো থাকুন।


শুভ কামনা সতত।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৫৯

ইমিনা বলেছেন: যতটুকু মন্তব্য করেছেন তাতেই আমি আনন্দিত ও কৃতজ্ঞ :)

আপনিও ভালো থাকবেন প্রিয় ব্লগার। আপনার আরো আরো পোস্ট চাই ...
শুভকামনা সব সময় ।।

২৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:৪৪

মাসুম আহমদ ১৪ বলেছেন: পোস্টে থ্যাম্বস আপ

২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:০১

ইমিনা বলেছেন: আপনিও অনেক ধন্যবাদ জানবেন।



শুভকামনা সব সময়।।

২৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৪৭

অপূর্ণ রায়হান বলেছেন: @ইমিনা, এই পোষ্টে আর পোষ্টে করা আমার মন্তব্যে আপনার ছবি যুক্ত করা বিষয়ক সমস্যার সমাধান পাবেন আশাকরি Click This Link

শুভেচ্ছা নিবেন অনেক :)

২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:০৪

ইমিনা বলেছেন: ঘূনপোকা ভাইয়ের এই পোস্টে উল্লেখিত পদ্ধতি এবং মন্তব্যে আপনার উল্লেখিত পদ্ধতি অনুযায়ী আমার এই পোস্টে ছবিগুলো এট্যাচ করেছিলাম। কিন্তু আরো অনেকগুলো ছবি এট্যাচ করা বাকী থাকতেই কি যেন হলো। তারপর আর কোন পদ্ধতিতেই পারলাম না। সেই ছবিকথাগুলোর জন্য এখনো মন খারাপ লাগছে :(


অাপনার আন্তরিকতায় আমি কৃতজ্ঞ :)

২৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:৪৪

ক্যাপস্টেন বলেছেন: খুব ভালো লাগল ভিন্নধর্মী উপস্থাপন।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:০৩

ইমিনা বলেছেন: আমার ব্লগ বাড়ীতে স্বাগতম :)

মন্তব্যে অনেক অনেক ধন্যবাদ জানবেন। শুভকামনা রইলো ।।

২৮| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:০০

অপূর্ণ রায়হান বলেছেন: ওহ ! আচ্ছা তাহলে কিছুক্ষণ পরে আবার নেট সামুতে ঢুকে দেখুন তো যে , আপনার আপলোডকৃত ছবিতে ছবি আপলোড আসলেই হয়েছে কি না ? তাহলে খুব সহজেই ওগুলো আবার আপলোড না করেই পোষ্টে যুক্ত করতে পারবেন ।

ছবির সাইজ কতোটুকু তাও দেখবেন । ১০০ থেকে ১৫০ কেবির মধ্যে সমস্যা কম হয় । ঐ পোষ্টে ছবির সাইজ কমান সম্পর্কেও বলেছিলাম । আর পস্র লেখার মাঝে মাঝে আমি যতটুকু লিখেছি তা 'কপি' করে রাখি , কারণ সামু মাঝে মাঝেই রসিকতা করে রিফ্রেশ দেয় , তখন আবার সব কষ্ট করতে হয় :)

ভালো থাকবেন , পোষ্টের অপেক্ষায় :)

২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:০৭

ইমিনা বলেছেন: নতুন কোন পোস্টে জন্য নয়। এই পোস্টই অসম্পর্ণ ছিলো। আপনার আইডিয়া পেয়ে এখন সার্থকভাবে পোস্টের পূর্ণতা টানতে পারলাম। অনেক অনেক ধন্যবাদ :) :) :)



ভালো থাকবেন সব সময়। শুভকামনা ...

২৯| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:১৬

খাটাস বলেছেন: চমৎকার সন্নিবেশ ইমিনা আপু। ভাবছিলাম বেশ কয়েক দিন থেকেই ধন্যবাদ জানিয়ে যাব, সময় পাচ্ছিলাম না। মনোরম দৃশ্যগদ্য উদ্ভাবনের জন্য আন্তরিক ধন্যবাদ। :)
ভাল থাকবেন অনেক।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:১৫

ইমিনা বলেছেন: ছবিগুলোর দিকে তাকিয়ে থাকতে থাকতে হঠাৎ মনে হলো ছবিগুলোর মধ্যে কিছু কথা লুকিয়ে রয়েছে। সেই মনে হওয়াকেই উপলক্ষ করে পোস্ট দিয়ে ফেললাম। এখন আপনার এবং আপনাদের ভালোলাগা জেনে আমারও অসম্ভব ভালো লাগছে। মন্তব্যে অনেক ভালোলাগা জানবেন। :)

কোন এক সময় আপনার সত্যিকারের নাম টা আমাকে জানাবেন প্লিজ। এই নিকের সাথে আপনাকে মিলানো যায় না একটুও। আপনার সাথে এই নিক যায় না :(

ভালো থাকবেন। শুভকামনা সব সময়।।

৩০| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৪৭

অপূর্ণ রায়হান বলেছেন: পুর্নাঙ্গ পোস্ট দেখে আরও ভালো লাগলো :)
আপনার কাজে আসতে পেরেছি জেনে খুবই খুশি হলাম :)


ভালো থাকুন , আনন্দে থাকুন সবসময় শরতের আকাশের মতই 8-| 8-|

৩০ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৩১

ইমিনা বলেছেন: আপনার জন্যই এই পেস্টের পূর্ণতা। আমি তো তাই আরো বেশি খুশি :) :)

শরতের আকাশের তো কোন আনন্দ নেই। আছে দিগন্তহীন শূন্যতা :)
আমি বরং কাশফুলের মতই আনন্দে থাকবো। আর আপনি শরতের মেঘের মত আনন্দে থাকুন :)

৩১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:৪৯

জাফরুল মবীন বলেছেন: একেই বলে নান্দনিক ছবিসাহিত্য!

ব্লগে নতুনধারা আনয়নের জন্য অভিনন্দন বোন ইমিনাকে :)

৩০ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৪০

ইমিনা বলেছেন: এই সামান্য ছবিকথা যদি ছবিসাহিত্য হয়ে থাকে তবে বলতে হচ্ছে আপনি সত্যিই উদার মনের মানুষ। মন্তব্যের জন্য অনেক কৃতজ্ঞতা রইলো :)


খুব শিগগির আপনার আরো একটা তথ্যবহুল ও উপকারী পোস্ট চাই মবীন ভাইয়া। আপনার পোস্ট থেকে অনেক কিছু জানতে পারি।

ভালো থাকবেন। শুভকামনা সব সময়।।

৩২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:১৫

খাটাস বলেছেন: হাহাহা আচ্ছা ঠিক আছে, আমাকে অনিক বলে ডাকতে পারেন। :)

আর খাটাস নামের মাহাত্ত আপনার সহ আরও অনেকের ই সামনে আনতে হবে না আশা করি। কারন আপনারা তেমন নন বলেই দেখেছি, বিশ্বাস করি।

এই নাম টা যে কারনে সার্থক করতে চেয়েছি, সেই কারন এখন আর নেই। :)
যাই হোক, ভাল থাকবেন ইমিনা আপু। :)

১২ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:১৩

ইমিনা বলেছেন: এই নাম টা যে কারনে সার্থক করতে চেয়েছি, সেই কারন এখন আর নেই। :)
......
দারুন নিউজ। এত্তো সুন্দর একটা নাম ওই নামের আড়ালে আর লুকিয়ে থাকতে হবে না। একটা গোপন কথা বলি। আপনার এই ব্লগ নিকের কারনে অনেক অনেকদিন পর্যন্ত আপনার ব্লগবাড়ীতে যাই নি। কেমন যেন পঁচা পছা লাগতো। তবে এখন আর লাগে না :)


ব্লগে কমেন্ট ডিসপ্লে করে নি বলে আপনার সুন্দর মন্তব্যে রেসপন্স করতে অনেক দেরী হয়ে গেলো। আমি খুবই দুঃখিত অনিক ভাইয়া :(

৩৩| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:০৪

পরিবেশ বন্ধু বলেছেন: সুন্দর সব ছবি
যেন শরতের শুভ্রতা খেলা করে কাশবনের সাদা ফুলে
আকাশে আকাশে ভেসে যায় মেঘেরও ভেলা হিন্দুলে ।।

১২ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:১৫

ইমিনা বলেছেন: আপনার ছন্দময় কথাগুলোও সুন্দর :)

সুন্দর সব ছবি
যেন শরতের শুভ্রতা খেলা করে কাশবনের সাদা ফুলে
আকাশে আকাশে ভেসে যায় মেঘেরও ভেলা হিন্দুলে ।।

অনেক ধন্যবাদ জানবেন। ভালো থাকবেন। শুভকামনা

৩৪| ০৩ রা অক্টোবর, ২০১৪ সকাল ৯:৪৭

জুন বলেছেন: মন ছুয়ে গেল আপনার কাশফুল সাথে কিছু কথা কাব্য ইমিনা :)
+

১২ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:১৮

ইমিনা বলেছেন: মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ জুন আপু :)
আপনার ভালোলাগা আমার জন্য প্রেরণা। অনেক ভালো থাকবেন ...

বিলম্বিত জবাবে অনেক দুঃখিত :(

৩৫| ০৩ রা অক্টোবর, ২০১৪ দুপুর ১:০৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: স্থির চিত্র আর সাবলীল কথা মালা , লেখকের উদ্ভাবনী শক্তির পরিচায়ক ।
অভিনন্দন ইমিনা ।

১২ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:২০

ইমিনা বলেছেন: আপনার মন্তব্য পেয়ে এবং পড়ে অনেক ভালো লাগলো। সে জন্য ধন্যবাদ জানবেন।

অনেক দেরি হয়ে গেলো। তবুও জানাই - ঈদ মোবারক :)

৩৬| ০৩ রা অক্টোবর, ২০১৪ রাত ৮:৩৬

নুর ইসলাম রফিক বলেছেন:
কুড়িয়ে নিয়েছিলাম অনেক সুখ কাশের বনে
ধুয়ে নিয়ে গেছে আবার তা শ্রাবনের প্লাবনে।

১২ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:২১

ইমিনা বলেছেন: হুম, ভালো বলেছেন :)

মন্তব্যে অনেক ভালোলাগা। ভালো থাকবেন সব সময়। শুভকামনা ...

৩৭| ০৪ ঠা অক্টোবর, ২০১৪ দুপুর ১:২৩

মুন্না হাসান(অচেনা পথিক) বলেছেন: কেন জানি একটু নস্টালজিক লাগছে//

১২ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:২৪

ইমিনা বলেছেন: তাই?
তাহলে আমার জন্য দারুন। কারন এই ছবিকথা যদি কাউকে ছুঁয়ে যায় তবে সার্থকতা অনুভব করবো :)

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। ভালো থাকবেন সব সময়। শুভকামনা ...

৩৮| ০৪ ঠা অক্টোবর, ২০১৪ দুপুর ১:৩০

রঙ তুলি ক্যানভাস বলেছেন: ছবিকথন বেশ ভাল লাগল।নীলাকাশ,কাশফুল আর সাদামেঘ কথনে ভিন্নস্বাদের ভাবনা.।ভাল লেগেছে।

১২ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:২৫

ইমিনা বলেছেন: আপনার মন্তব্য আমার জন্য অনেক ভালোলাগা বয়ে এনেছে। ধন্যবাদ জানবেন :)

ভালো থাকবেন সব সময়। শুভকামনা ...

৩৯| ০৪ ঠা অক্টোবর, ২০১৪ রাত ১০:০৫

নুর ইসলাম রফিক বলেছেন: কুড়িয়ে নিয়েছিলাম অনেক সুখ কাশের বনেধুয়ে নিয়ে গেছে আবার তা শ্রাবনের প্লাবনে।

১২ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:২৭

ইমিনা বলেছেন: শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া :)

ভালো থাকবেন অনেক। শুভকামনা ...

৪০| ০৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ৮:১৯

এহসান সাবির বলেছেন: ঈদের শুভেচ্ছা রইল।

১২ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:২৯

ইমিনা বলেছেন: অনেক অনেক দুঃখিত সাবির ভাইয়া। অনেক দেরি হয়ে গেলো :(

ঈদ মোবারক, ঈদ মোবারক :)
অনেক ভালো থাকবেন। শুভকামনা সব সময় ...

৪১| ১০ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:৩০

তুষার কাব্য বলেছেন: ছবি গল্প দারুন লেগেছে....

১২ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:৩১

ইমিনা বলেছেন: আপনার প্রো পিক টা তো অসাধারন । এক দেখাতেই মন ভালো হয়ে যায :)



সুন্দর মন্তব্যে অনেক অনেক ভালোলাগা। ভালো থাকবেন। শুভকামনা সব সময়।।

৪২| ১৩ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:২৬

হাসান মাহবুব বলেছেন: এই কংক্রিটের শহরে কখন শরৎ আসে কখন চলে যায় টেরই পাই না।

পোস্ট অসম্ভব সুন্দর হয়েছে।

১৪ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:৫৩

ইমিনা বলেছেন: অনেকদিন পর্যন্ত আপনাকে সামুতে না দেখে ভয় পেয়ে গিয়েছিলাম। আর আমার ব্লগবাড়ীতে এসে দেখি আপনি ! এনেক খুশি হয়েছি, অনেক :) :)


যেহেতু এই কংক্রিটের শহরে শরৎ এর আসা যাওয়া বুঝতেই পারছেন না তাই এই পোস্টটা বিশেষ ভাবে আপনার জন্যই।

অনেক অনেক ভালো থাকবেন হামা ভাই :) :)

৪৩| ১৪ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৫:১২

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ব্যাপক !!! :)

১৪ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:৫৪

ইমিনা বলেছেন: আপনার জন্যও ব্যাপক ধন্যবাদ ভাইয়া :)

অনেক ভালো থাকবেন।
শুভকামনা ...

৪৪| ১৫ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৩:৪৯

একাকি উনমন বলেছেন: অসাধারণ পোস্ট . অনেকদিন পরে হলেও ইদানিং আবার আসছি এখানে , এসেই আপনার পোস্ট দেখে মুগ্ধ হলাম. কেমন আছেন আপনি?

২২ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:৩৮

ইমিনা বলেছেন: আমি ভালো আছি।
আপনাকে আমার ব্লগে দেখে খুব ভালো লাগছে। আমি কিন্তু আপনাকে জানি। কিভাবে জানি তা তো পাবলিকলি বলতে পারছি না তবে কোন না কোন ভাবেই তা বলার পথ বের করতে পারবো :)

আপনার জন্য অনেক ভালোলাগা এবং শুভকামনা রইলো :)

৪৫| ২২ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১২:০৫

দ্যা লায়ন বলেছেন: আপনিতো অনেক ভালো লেখেন কিন্তু দেখা যায়না কেন আজকাল আপনাকে?

২২ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:৪৮

ইমিনা বলেছেন: আমি সাধারনত মোবাইল থেকে অনলাইন হই। অথচ অনেকদিন থেকেই মোবাইলে ব্লগের ফুল ভার্সন পাচ্ছি না। এমন কি অনলাইন লিস্টে বর্তমান না থাকা কোন ব্লগারের ব্লগ বাড়ীতে যেতে পারছি না, তাদের পোস্ট পড়া তো দূরের কথা। নিজের পোস্টের মন্তব্যে পর্যন্ত রেসপন্স করতে পারছি না :(

আমার নিজেরই খুব খারাপ লাগে ব্লগ থেকে দূরে থাকতে। তবে ব্লগে আবার নিয়মিত হব।

আপনাকেও অনেক দিন পর দেখে ভালো লাগছে। আমার কথা মনে রেখেছেন বলে অনেক ধন্যবাদ ভাইয়া।
শুভকামনা রইলো :)

৪৬| ২৩ শে অক্টোবর, ২০১৪ রাত ১২:৪৫

জনসাধারণের মধ্যে একটি মলিন পট্টবস্ত্র বলেছেন:
কাশফুল আমারও ভীষণ প্রিয়। ছবির সাথে লেখাগুলো খুব ভাল লাগল।

২৩ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:১৫

ইমিনা বলেছেন: কাশফুল আপনারও প্রিয় এবং তা জেনে আমার সত্যিই খুব ভালো লাগছে। আর তার সাথে কথাগুলো ভালো লেগেছে জেনে ধন্যবাদ জানাচ্ছি। অনেক দিন পর আপনাকেও দেখলাম এবং দেখে ভালো লাগছে :)


ভালো থাকবেন। শুভকামনা রইলো ।।

৪৭| ২৩ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:২৪

অদৃশ্য বলেছেন:



অপূর্ব... মনমুগ্ধকর...


শুভকামনা...

২৩ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪১

ইমিনা বলেছেন: বাহ্, আপনার ভালোলাগা জেনে তো আমি অহংকারী হয়ে যাবো B-)






শুভকামনা ........................

৪৮| ২৩ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৩:৫৪

নুরএমডিচৌধূরী বলেছেন: কি বলব
ভাষা হারিয়ে ফেলেছি
অনেক ক্লান্ত মনটা অনেক বছর পর
শান্ত হয়েছে এই অনবদ্য ছবি আর
কথার গাঁথুনি
কখন কোন ফাঁকে নীরবতায়
ঘুমিয়ে যে পড়েছিল বে-খেয়ালে
অনেক ভাললাগা জানিয়ে গেলাম

২৪ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:১০

ইমিনা বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য অনেক ভালোলাগা ও ধন্যবাদ জানবেন :)


সব সময়ের জন্য শুভকামনা রইলো ।।

৪৯| ২৩ শে অক্টোবর, ২০১৪ রাত ৯:০৭

খেলাঘর বলেছেন:

আমি চেয়েছিলাম শরতে ফিরতে বাংলায়, বারবার ফিরি বর্ষায়।

২৪ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:১৯

ইমিনা বলেছেন: আর আমি চেয়েছিলাম শরতে হারিয়ে যেতে অথচ হারিয়ে যাওয়ার পথটি খুঁজতে খুঁজতে চলে আসে বর্ষা :(

এমনই হয় হয়তো :( :(


অশেষ শুভকামনা রইলো খেলাঘর।।

৫০| ২৪ শে অক্টোবর, ২০১৪ সকাল ৭:০৬

বাড্ডা ঢাকা বলেছেন: অসাধারন ছবি ও লেখা । পোষ্টে ১১ তম লাইক আপু

২৪ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:২৬

ইমিনা বলেছেন: লাইক ও মন্তব্যে অনেক ভালোলাগা জানবেন :)




তবে আপনার প্রোপিক দেখে আমি খানিকটা কনফিউজড। এই পিকে আপু না ভাইয়া - কোনটা যে বুঝবো কি জানি #:-S #:-S #:-S

৫১| ২৫ শে অক্টোবর, ২০১৪ ভোর ৬:২১

বাড্ডা ঢাকা বলেছেন: ভাইয়া

২৮ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১:৫৭

ইমিনা বলেছেন: থ্যাঙ্কু ভাইয়া ব্লগার :) :) :)


ভালো থাকবেন। শুভকামনা সব সময়।।

৫২| ২৬ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৩:৫৮

দ্য ইলিউশনিস্ট বলেছেন: অসাধারণ উপস্থাপন! মুগ্ধ হলাম।

২৮ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১:৫৮

ইমিনা বলেছেন: অনেক ধন্যবাদ ইলিউশনিস্ট ভাইয়া। আপনার মন্তব্যে ভালোলাগা রইলো :)


শুভকামনা সব সময়।।

৫৩| ৩১ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:৪৩

নীল কথন বলেছেন: বিভা ধাঁধিল নয়নে আর শব্দ জাদু বাঁধিল অন্তর...


বাংলাদেশের সব ঋতুরই আলাদা রূপ, আলাদা সাজ, আলাদা রঙ। সবারই মন ছুঁয়ে দেওয়া, মন পাগল করার আলাদা কিছু বিশেষত্ব আছে। শরতের নীল আকাশ আর কাশবন। এখন হেমন্ত..........
-

১০ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:৫৫

ইমিনা বলেছেন: বিভা ধাঁধিল নয়নে আর শব্দ জাদু বাঁধিল অন্তর...
........
কি চমৎকার :)


কিন্তু হেমন্তের তো কোন কিছুই বুঝতে পারছি না। শরতই ভালো ছিল।

অনেক ভালো থাকবেন নীল কথন ভাইয়া। শুভকামনা সব সময়।।

৫৪| ০৩ রা নভেম্বর, ২০১৪ সকাল ৯:১০

লেখোয়াড় বলেছেন:
ছবি দেখে তো কবি হয়ে গেলাম।

তা নতুন পোস্ট কই?

১০ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:৫৮

ইমিনা বলেছেন: এখন বুঝতে পারলাম আপনার সর্বশেষ দুটি কবিতার রহস্য। এই পোস্টের কল্যানেই আপনি নতুন করে আবার কবি হয়ে গেছেন :P


দিব, কিছু দিনের মধ্যেই টেনে-টুনে একটা পোস্ট হাজির করবো।
অনেক অনেক শুভকামনা রইলো :)

৫৫| ০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:১৮

কান্ডারি অথর্ব বলেছেন:



পোস্ট সোজা শোকেসে নিয়ে নিলাম।

++++++++ অদ্ভুত সুন্দর পোস্ট।

১০ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১:০২

ইমিনা বলেছেন: আরে, আমার পোস্টের উপস্থিতিতে আপনার শোকেসটা বেশ সুন্দর দেখাচ্ছে :P

আর আপনার দেওয়া অনেকগুলো প্লাসসহ সুন্দর মন্তব্য আমার মনের শোকেসে রেখে দিলাম :) :) :)


অনেক অনেক ভালোলাগা এবং ধন্যবাদ রইলো আপনার জন্য কান্ডারি ভাইয়া। ভালো থাকবেন।।

৫৬| ০৬ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:২২

ইমতিয়াজ ১৩ বলেছেন: ছদ্ম নামে নয় যারা পোষ্টে আপনার নাম ব্যবহার করা হয়েছে। যদি আপত্তি থাকে তবে নাম সরিয়ে নিবো। জানাবেন প্লিজ।

১০ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:০৭

ইমিনা বলেছেন: ইমতিয়াজ ভাইয়া,আপনার ঠিক কেন মনে হচ্ছে যে আমার নিকটা ছদ্ম নামে নয়?

এটা আসলে ছদ্ম নামও নয়, আবার সত্যি নামও নয়। এই নিকটা একটা রহস্য, একটা অধ্যায়। কোন এক পোস্টে হয়তো এই রহস্য উল্লেখ করে দিব।

তবে জেনে ভালো লেগেছে যে, এই নিকটিকেও আপনি আপনার মূল্যবান পোস্টে অন্তর্ভূক্ত করেছেন। সে জন্য অনেক ভালোলাগা জানবেন।

ভালো থাকবেন। শুভকামনা।।

৫৭| ০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:৫৪

সুমন জেবা বলেছেন: "ছবি আর কিছু কথা যেন এক সাথে গাঁথা"

তোমার এ লেখায় ৫৭তম মন্তব্য তোমাকে। কিভাবে যেন আমার আগেই ৫৬তম মন্তব্য হয়ে গেলো তাই না.!
কিন্তু ইচ্ছে কি হচ্ছে আমার জানো?
তোমার প্রতিটি লেখাতেই যদি ১ম মন্তব্যটা দিতে পারতাম তোমায়, হয়তো মনের কথা সব আসতো না আমার মন্তব্যে, কিন্তু তাতে কি ? ……

দারুন লিখো তুমি..

১০ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:০১

ইমিনা বলেছেন: আমার প্রতিটি লেখাতেই প্রথম মন্তব্য দেওয়া যে ইচ্ছা প্রকাশ করলেন তাতে মনে হচ্ছে আপনি আমার লেখার সম্পূর্ন প্যাটার্নকেই পছন্দ করেন। জানি, আমি কোন রকম লিখি। তবুও এই ধরনের ইচ্ছার কথা বা পছন্দের কথা আমার জন্য অনেক প্রেরণামূলক।

আপনার এই মন্তব্যের জন্য আপনার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞ।
অনেক ভালো থাকবেন। শুভকামনা রইলো।।

৫৮| ০৯ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৮

আহমেদ জী এস বলেছেন: ইমিনা ,




শরতের কাশফুলের মতো শুভ্র আর নীল আকাশের মতোই বর্ণিল লেখা ।

একটি বাদে বাকী সব অধ্যায়ে সবটা ছাঁপিয়ে যে সুর বেজেছে তা এরকম --- “ আমার সকল দুঃখের প্রদীপ জ্বেলে দিবস গেলে করবো নিবেদন / আমার ব্যথার পূজা হয়নি সমাপন ..... “ ।
শুধুমাত্র ১১ নং অধ্যায়ে নিবেদন নয় , স্পষ্টই প্রত্যাখান । কেন ?

ভালো থাকুন ।

১০ ই নভেম্বর, ২০১৪ সকাল ১০:৫৭

ইমিনা বলেছেন: ১১ নং অধ্যায়ে এসে নিজেকে বদলে দিতে বৃথা চেষ্টা করেছি, নিজের পায়ে দাড়াতে চেষ্টা করেছি। কিন্তু তা আর হইলো কই? :(( :(( :((


আপনার সাথে কথা বলতে পারলে আমার বেশ ভালো লাগে। শুধু এই জন্যই মাঝে মাঝে মনে হয় - এখানেও ইনবক্স সিস্টেম থাকলে মন্দ হত না :P

মন ভালো করা মন্তব্যে অনেক ভালোলাগা জানবেন। শুভকামনা রইলো ।।

৫৯| ১০ ই নভেম্বর, ২০১৪ রাত ১২:০২

সুমন কর বলেছেন: পরের পোস্টে (০৯.১১.১৪) মন্তব্য করা বন্ধ কেন?? X((

মনে হয়, ফিরিয়ে দেওয়ার গান !! হে.........সো.........টি।

১০ ই নভেম্বর, ২০১৪ সকাল ১০:৩৭

ইমিনা বলেছেন: ফেবুকে আপলোড করার জন্য মোবাইলে ওইটা টাইপ করেছিলাম। টাইপ করা পোর্শন থেকে কপি-পেস্ট করে যে নিয়ে যাবো তা পারছিলাম না। তাই ব্লগে আপলোড করে নিয়ে গেলাম। পরে তা ডিলিট বা ড্রাফটও হচ্ছিলো না। মোবাইল থেকে ব্লগে অনেক রকমের বিপদে পড়ছি। এখন পিসি থেকে ডিলিট করে দিতে পারবো :)

আমার নিজেরই খুব লজ্জা লাগছিল ব্যাপারটায়। তবে আপনি যে ব্যাপারটা নিয়ে ভেবেছেন এবং আমাকে জানিয়েছেন তাতে আমি খুবই কৃতজ্ঞ। অনেক ভালোলাগা রইলো আপনার জন্য :)

৬০| ১০ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:২৮

মনিরা সুলতানা বলেছেন: মন ছুয়ে গেল কাশ ফুলের কথন :)

১০ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:৪৩

ইমিনা বলেছেন: আর আমার মন ছুঁয়ে গেল আপনার ভালোলাগা জেনে। অনেক ধন্যবাদ মনিরা আপু :)

শুভ্রতার সমাপ্তিতে এসে কিছু ছবি তুলতে পেরেছিলাম। সেখান থেকে একটা আপনাকে দিয়ে দিলাম।



৬১| ১০ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:০২

মনিরা সুলতানা বলেছেন: মি আনন্দিত গো মেয়ে ...
শুভ কামনা :)

১০ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:৫০

ইমিনা বলেছেন: দারুন বলেছেন। আমারও আনন্দ পাচ্ছে। হাহ হাহ হা ...

অনেক শুভকামনা রইলো আপু :)

৬২| ২১ শে নভেম্বর, ২০১৪ রাত ১২:১৫

অতঃপর জাহিদ বলেছেন: অনেকদিন আপনার ব্লগ পড়ি না।

০৩ রা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:২০

ইমিনা বলেছেন: মনে রাখার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া :)


চলে আাসেন আমার ব্লগ বাড়ীতে ...

৬৩| ২৯ শে নভেম্বর, ২০১৪ রাত ১০:৫৯

ইমরাজ কবির মুন বলেছেন:
কাঁটাতারের এই পাশ থেকে আমি খুব ভালভাবেই বুঝতে পারি :)

০৩ রা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:১৮

ইমিনা বলেছেন: আহারে, সবাই যে কেনো আপনার মতো এতো ভালোভাবে বুঝতে পারে না। আফসুস :(( :(( :((

৬৪| ০৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১:৫৮

দীপংকর চন্দ বলেছেন: অসাধারণ!

অসম্ভব ভালো লাগা!

লেখা, ছবি, উপস্থাপনের ধরন- কবিতাই তো সব মিলিয়ে!

শুভকামনা জানবেন। অনিঃশেষ। সবসময়।

০৬ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৪৫

ইমিনা বলেছেন: আপনার সুন্দর মন্তব্য পেয়ে খুব ভালো লাগলো। সে জন্য ধন্যবাদ জানবেন :)


অনেক ভালো থাকবেন। শুভকামনা সব সময়।।

৬৫| ১০ ই জানুয়ারি, ২০১৫ রাত ১১:১৮

নীল আতঙ্ক বলেছেন: ছবি গুলো এত্ত সুন্দর যে লেখা চোখে পড়ছে না।
লেখা পরে পড়ে যাব। :P
ভালো থাকবেন আপু :)

১২ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৩৯

ইমিনা বলেছেন: আহারে, কেন যে ছবিগুলো আমার নয় :(( :(( :((


তবে মনে করে ছবির লেখাগুলো পড়ে যাবেন কিন্তু
শুভকামনা সব সময়।।

৬৬| ২৭ শে জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:০৯

নির্ঘুম লযাম্পোস্ট বলেছেন: চমৎকার লাগল,,

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:১৭

ইমিনা বলেছেন: মন্তব্যে অনেক অনেক ধন্যবাদ জানবেন।

শুভকামনা সব সময়।।

৬৭| ১৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৪৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ওয়াও! প্রিয় কাশফুলের কি সুন্দর সব ছবি ।

৬৮| ১৮ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:০৩

সুলতানা রহমান বলেছেন: একেকটা ছবি একেক রকম সুন্দর! ভাল লাগলো খুব

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.