নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলছে চলবে

হাসান কালবৈশাখী

আমি দুর্বার, আমি ভেঙ্গে করি সব চুরমার। আমি কালবৈশাখীর ঝড়! আমার ফেসবুকইডি www.facebook.com/norwstorm

হাসান কালবৈশাখী › বিস্তারিত পোস্টঃ

অভিনন্দন বিশ্বকাপের রেফারি স্টিফানি ফ্রাপার্ট

০২ রা ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৩৪



কাতারে অনুষ্ঠিত বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো একটি ম্যাচ পরিচালনা করলেন একজন নারী রেফারি।
এই ফরাসি নারী গ্রুপ-ই এর একটি কঠিন বাঁচা মরার খেলা কোস্টারিকা বনাম জার্মানির ম্যাচ সফলভাবে পরিচালনা করলেন।
ফুটবলে লিঙ্গ সমতার ক্ষেত্রে কাতার ও বিশ্বকাপ একটি ইতিহাস শৃষ্টি করলো।

চলতি বছরের নভেম্বরে কাতারে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ফুটবলের জন্য বৃহস্পতিবার (১৯ মে) ১২৯ জনের নাম ঘোষণা করে ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফা। সেখানে তিনজন নারী রেফারি ও তিনজন নারী সহকারী রেফারির নামোল্লেখ করা হয়।




এ বছর বিশ্বকাপে মাঠে বাঁশি বাজাবেন ফ্রান্সের স্টিফানি ফ্রাপার্ট, রুয়ান্ডার সেলিমা মুকানসাংগা এবং জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা। ২১ নভেম্বর শুরু হয়ে ১৮ ডিসেম্বর শেষ হবে ফুটবলের সবচেয়ে বড় মহাযজ্ঞ। কাতার বিশ্বকাপে মোট ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা।

পুরুষ ও নারী মিলিয়ে যে ৬৯ জন সহকারী রেফারি রয়েছেন তাদের মধ্যে তিন নারী রেফারি হলেন ব্রাজিলের নিউজা, মেপিকোর কারেন ডিয়াজ মেডিনা এবং যুক্তরাষ্ট্রের ক্যাথরিন নেসবিট।


কাতার যেখানে নারীর অধিকার কঠোরভাবে সীমিত সেখানে নারী রেফারিদের নিয়ে আলোচনা তৈরী হয়েছে ।
উদ্ভধনের শুরুতে নারী পোশাক নিয়ে কাতারের কথিত হুমকি নিয়ে বাংলাদেশে মিডিয়াও অতিরঞ্জিত করেছিল, যদিও বিপুল সংখক মহিলা দর্শক সাধারন খোলামেলা পোশাকেই দর্শক গ্যালারিতে দেখা গেছে। আর পুর্ব নির্ধারিত ভাবে মহিলা রেফারি ও মহিলা লাইন্সম্যান (এসিষ্ট্যান্ট রেফারি) প্রচলিত হাফপ্যান্ট পরেই খেলা পরিচালনা করলো।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতে, মধ্যপ্রাচ্যের অন্যান্ন দেশের মত কাতারের নারীরাও গৃহবন্দি।
কাতারে সাধারনত নারীরা একজন পুরুষ অভিভাবকের সাথে আবদ্ধ থাকে - সাধারণত তাদের বাবা, ভাই, দাদা, চাচা বা স্বামী। - এবং ওরা বিবাহ, প্রজননজনিত স্বাস্থ্যসেবা এবং অনেক সরকারি চাকরিতে কাজ করার মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের জন্য তাদের অনুমতির প্রয়োজন হয়। CNN এই বিষয়ে প্রতিক্রিয়ার জন্য সুপ্রিম কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি (SC)-এর কাছে বলেছিলো কিন্তু তারা কোনো প্রতিক্রিয়া দেয়নি অর্থাৎ বিশ্বকাপের আগে বিতর্ক বাড়াতে চায় নি । যদিও নারী রেফারি ফ্রেপার্ট বলেছেন-

“আমি অনেকবার কাতারে এসেছিলাম … বিশ্বকাপের প্রস্তুতির জন্য, আমাকে সবসময় ভালোভাবে স্বাগত জানানো হয়েছে। আমি জানি না সেখানে জীবন কেমন তবে আমি সেখানে যাওয়ার বা বিশ্বকাপে অংশ নেয়ার সময় কিছু ভাবিনি। তাই এই বিষয়ে আমি কিছু বলতে চাই না। তবে আমার মনে হয় এই বিশ্বকাপ সেখানকার নারীদের জীবনকে উন্নত করবে।



বিশ্বকাপে, ফুটবলের সবচেয়ে বড় মঞ্চে রেফারি হওয়ার চাপ তীব্র । স্কাই স্পোর্টসের মতে - একজন রেফারি একটি একক খেলায় ২৪৫ টি সিদ্ধান্ত নিতে হতে পারে। একটি ভুল হলেই এটি মাইক্রোস্কোপের মতো বিশদ বিশ্লেষণ করা হয় । ফ্রেপার্ট বলেছেন- '' একজন রেফারি যখন ভুল করেন, তখন সেটি খেলোয়াড়দের ভুলের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে যায়। যখন কোনো দল হারে এটা বলাও সহজ যে সব রেফারির দোষ।

কোস্টারিকার ম্যানেজার লুইস ফার্নান্দো বলেছেন, ''পুরুষদের বিশ্বকাপে রেফারি হিসাবে ফ্র্যাপার্টের নিয়োগ লিঙ্গ বৈষম্য মুছে ফেলার আরেকটি ধাপ। তিনি যে পয়েন্টে পৌঁছেছেন সেখানে পৌঁছানো খুব কঠিন, আমি মনে করি এটি ফুটবলের জন্য ইতিবাচক পদক্ষেপ। ''একইভাবে, রুয়ান্ডাও রেফারি মুকানসাঙ্গাকে রোল মডেল হিসাবে দেখা হচ্ছে । মুকানসাঙ্গা সিএনএন স্পোর্টসকে বলেছেন -"আমি কঠোর পরিশ্রম করেছি এবং পুরুষদের স্বপ্ন অনুসরণ করেছি। কারণ আমার চারপাশের অনেক লোক ছিল। রুয়ান্ডায় একজন বিশ্বকাপ রেফারি ছিলেন যিনি দুবার বিশ্বকাপে গিয়েছিলেন তিনি আমাকে অনুপ্রাণিত করেছিলেন। "নারী রেফারি এবং কাতার বিশ্বকাপের ম্যাচগুলি বিশ্বব্যাপী বিপুল শ্রোতাদের কাছে সম্প্রচারিত হওয়ার সাথে সাথে, ফ্র্যাপার্ট আশা করেন যে এটি আরও বেশি নারীকে ফুটবল মাঠে বাঁশি বাজাতে উৎসাহিত করবে । ইতিমধ্যেই এই পরিবর্তন ঘটতে শুরু করেছে - শুধুমাত্র যুক্তরাজ্যেই ২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে যোগ্য নারী রেফারির সংখ্যা ৭২ % বৃদ্ধি পেয়েছে । আগামীদিনে অনেক নারীরাই এগিয়ে এসে বলবেন-'' আমি একজন রেফারি হতে চাই। ''

সূত্র : ছবি ও খবর সংগ্রহ - বিডিনিউজ২৪, সিএনএন স্কাই স্পোর্টস, রয়টার্স দ্য গার্ডিয়ান। মানবজমিন।



মন্তব্য ১২ টি রেটিং +৫/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০২ রা ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৪০

মোহাম্মদ গোফরান বলেছেন: খুবই ভালো ভাবে রেফারীর দায়িত্ব পালন করুক। তার সাফল্য কামণা করি।

০২ রা ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:২৩

হাসান কালবৈশাখী বলেছেন: - ধন্যবাদ ভাই।

২| ০২ রা ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:২৫

সোনাগাজী বলেছেন:



আপনার উচিত "দেশবাসীর" পক্ষ থেকে অভিনন্দন জানানো।

০২ রা ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫২

হাসান কালবৈশাখী বলেছেন:
অবস্যই উচিত।
সবার উচিত "দেশবাসীর" পক্ষ থেকে অভিনন্দন জানানো। কারন বাংলাদেশের নারী ফুটবল দল প্রথম একটি ট্রফি জেতার পর অনেকেই "আজ আমার মন খারাপ" স্ট্যাটাস দিতে দেখা গেছে। পদ্মা সেতুর মত।

৩| ০২ রা ডিসেম্বর, ২০২২ রাত ৮:৪৯

নেওয়াজ আলি বলেছেন: উনাকে বাংলাদেশ হতে অভিনন্দন

০২ রা ডিসেম্বর, ২০২২ রাত ১১:০৪

হাসান কালবৈশাখী বলেছেন:



ওনাকে এবং দুই এসিষ্ট্যান্ট রেফারি কেও বাংলাদেশ হতে অভিনন্দন

৪| ০৩ রা ডিসেম্বর, ২০২২ সকাল ৮:২৬

শেরজা তপন বলেছেন: পুরুষদের খেলায় এসিস্ট্যান্ট রেফারি ঠিক আছে কিন্তু মুল রেফারি নিয়োগ মনে হয় ভুল পদক্ষেপ!
ফুটবল খেলার সময় খেলোয়াড়েরা অনেক সময় পশুবৃত্তিক আচরণ করে। ভুল সিদ্ধান্তে তারা রেফারির উপরে চড়াও হয়- এখানে নারী রেফারির এবিউসড হবার সম্ভাবনা থেকে যায়।
এর পরেও অভিনন্দন।

০৪ ঠা ডিসেম্বর, ২০২২ রাত ২:০২

হাসান কালবৈশাখী বলেছেন:



অনেক আগে ফুটবল মাঠে রেফারিকে লাঞ্ছিত করার প্রবনতা থাকলেও ২০০০ সালেরপর তা কমে এসেছে।
বর্তমানে কারো গায়ে হাত তোলা আত্নহত্যার সামিল। বাংলাদেশেও কমে এসেছে। এসল্ট না করলেও করার চেষ্টা করলেই ক্যারিয়ার চীরতরে শেষ।

বাংলাদেশী মিডিয়াগুলো কিছু অতিরঞ্জিত প্রচার চালাচ্ছিল যে কাতার নাকি জানিয়েছিল কাতারে ও স্টেডিয়ামে কোন মহিলাদের হাঁটু যাতে না দেখা যায়। সেসব ভুয়া নিউজ ছিল। কারন স্টেডিয়ামে অগনিত মহিলা প্রচলিত স্বাভাবিক খোলামেলা পোশাক পড়ে এসেছে, এখন রেফারি লাইন্সমেন ও হাফপ্যান্ট।

৫| ০৩ রা ডিসেম্বর, ২০২২ সকাল ৯:৫৯

বিটপি বলেছেন: এই রেফারি ততোটা গ্ল্যামারাস নয়, কিন্তু কেন যেন পুরো খেলাটাতেই আমার চোখ ছিল রেফারির উপর। যে গতিতে দৌড়েছে, ব্রেক করেছে, সামলেছে - তাতে আমি মুগ্ধ। একজন নারী এতোটা পাওয়ার শো করতে পারে দেখেও আমি অভিভূত। মেয়েদের ফুটবল আমি দু একটা দেখেছি - কিন্তু পুরুষদের ফুটবল দেখে আমি যে মজা পাই - মেয়েদের ফুটবল দেখে পাইনা। ফিল্ড ডমিনেশন ব্যাপারটা মেয়েদের ফুটবলে একেবারেই নেই।

০৪ ঠা ডিসেম্বর, ২০২২ রাত ২:০৮

হাসান কালবৈশাখী বলেছেন:
এই রেফারি ততোটা গ্ল্যামারাস নয়, সত্য। হয়তো বয়েসের কারনেই।
কিন্তু সে ফিজিক্যালি তরুণদের মত সম্পুর্ন ফিট। সেটা আপনের চোখেও পড়েছে। ধন্যবাদ।
মেয়েদের খেলায় ফুটবলের মজা নেই, এজন্য পশ্চিমা দেশেও দর্শক হয় না।

৬| ০৩ রা ডিসেম্বর, ২০২২ রাত ১০:০১

রাজীব নুর বলেছেন: মেয়ে রেফারি থাকা অবশ্যই উচিৎ। সব কিছুতেই মেয়েদের রাখা উচিৎ।

৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ রাত ২:২১

হাসান কালবৈশাখী বলেছেন:
অবস্যই। মহিলারা যাত্রিবাহী বড় বড় বিমান চালাচ্ছে, ট্রাক চালাচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.