নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

© মাঈনউদ্দিন মইনুল। কিছু তিক্ত অভিজ্ঞতার প্রেক্ষিতে বলছি, অনুমতি ছাড়া কেউ এব্লগ থেকে লেখা বা লেখার অংশ এখানে বা অন্য কোথাও প্রকাশ করবেন না।

মাঈনউদ্দিন মইনুল

মুখোশই সত্য!

মাঈনউদ্দিন মইনুল › বিস্তারিত পোস্টঃ

ব্লগিং নিয়ে ব্লগিং: পাসওয়ার্ড/লগিন সমস্যাকে জয় করে পুনরায় ফিরে আসার কী মানে হতে পারে?

১৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:২৪



নানাবিধ কারণে ব্লগে নিয়মিত লেখা হচ্ছে না। কিন্তু সময় পেলেই ব্লগ পড়ি এবং পড়লে মন্তব্য দিই। এটি করতে এখনও ভালো লাগে। এদিকে অনেক নতুন ব্লগারের আগমন হয়েছে। তার চেয়েও বেশি সংখ্যক পুরাতন ব্লগার আজ এখানে নেই। তবে কেউ কেউ পাসওয়ার্ড সমস্যার কারণে নতুন আইডি নিয়ে নতুনভাবে ফিরে এসেছেন। কেউবা ইমেইলে যোগাযোগ করে পাসওয়ার্ড পুনরুদ্ধার করে আগের নামেই ফিরে এসেছেন। ফেবুতে নিজেদের ফিরে আসার সংবাদ জানাচ্ছেন, বেশ ঘটা করে। ব্লগে ফিরে আসার চলমান প্রবণতাটি বেশ ভালো লাগছে।

কিন্তু তাতে কি ব্লগের স্থায়ি কোন সমাধান হবে? একসময় অসংখ্য বাংলা ব্লগসাইট ছিল, এখন তো নেই! তবু কেন এখানে আগের মতো পাঠক/ব্লগার নেই? এভাবেই কি শেষ হবে বাংলা ব্লগের ইতিহাস?

সংশ্লিষ্টদের দায়িত্বজ্ঞান এবং জবাবদিহিতা না থাকলে বাংলা ব্লগের গৌরব ও অহংকার একসময় ইতিহাস হয়ে যাবে।


ব্লগের লেখা প্রসঙ্গে:

আমার অনেক প্রতিভাবান বন্ধুবান্ধব আছেন যারা ভালো লেখেন, ভালো চিন্তা করেন এবং ভালো বিশ্লেষণ করতে পারেন। তাদের লেখা পড়ে এবং বুদ্ধিদীপ্ত পোস্টগুলো দেখে অনেক সময় মজা পাই, উচ্ছ্বসিত হই।

সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে তাদের চিন্তাচেতনার বিস্তৃতি দরকার। কিন্তু আমরা যখন ব্যক্তি বা দল বা একটি নির্দিষ্ট মতবাদকে কেন্দ্র করে কথা বলি, তখন ‘বিষয়’ গুরুত্ব পায় না - ব্যক্তি বা মতবাদই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তখন নির্দিষ্ট মতবাদে সংশ্লিষ্ট মানুষ ছাড়া অন্যরা তাতে মনোযোগ দেয় না। অতিমাত্রায় সাবজেক্টিভ না হয়ে তারা যদি আরেকটু অবজেক্টিভ হতেন, ব্যক্তি বা দলকেন্দ্রিক না হয়ে তারা যদি আরেকটু বিষয়কেন্দ্রিক হতেন, তবে আরও বেশি মানুষকে তারা নিজের কথা শুনাতে পারতেন।

আমাদের সমাজে এত বিচ্ছিন্নতা এত মেরুকরণ আগে কখনও দেখি নি। সবাই তাদের মতো করে ঘটনাকে ব্যাখ্যা করে। কেউ বক্তার অবস্থান থেকে বিষয়কে উপলব্ধি করতে চায় না। এমন মানুষ খুব কমই আছেন, যাদেরকে বিনাবাক্যে বিনাশর্তে সবাই সম্মান জানায়। অবিসংবাদিত কিংবদন্তির অস্তিত্ব এসমাজে বিরল হয়ে গেছে।


ব্লগের সঞ্চালনা প্রসঙ্গে

সরকার আজকাল সঞ্চয়কে চরমভাবে নিরুৎসাহিত করছে। সঞ্চয়পত্র, ব্যাংক সেভিংস বা এফডিআর ইত্যাদিতে সুদ কমিয়ে দিচ্ছে। ফিক্সট ডিপোজিটে সুদের হার মাত্র ৩ শতাংশ - ভাবা যায়? সঞ্চয়কে নিয়ন্ত্রণ করার কারণটি খুব সহজে অনুমান করা যায়। সরকার অর্থের সঞ্চালন চায়। উন্নত অর্থনীতির ভিত্তি ‘অর্থের সঞ্চয়’ নয় – অর্থের সঞ্চালন। তরল অর্থের নিয়মিত চলাচল।

মানুষের স্বাভাবিক সুস্থতার রাসায়নিক পরিমাপক হলো, তার রক্ত সঞ্চালনা বা ব্লাড সার্কুলেশন। এটি চিকিৎসা বিজ্ঞানের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। যেকোন কারণে রক্ত চলাচল বন্ধ হয়ে গেলে মানুষের জীবন বিপন্ন হয়ে ওঠে। নিস্তেজ হয়ে মৃত্যুর দিকে নুইয়ে পড়ে। রক্ত সঞ্চালনা স্বাভাবিক রাখার জন্য মানুষ কতকিছু করে, কতকিছুই খায়! একই স্থানে একই পোস্চারে বসে থাকলে শরীরের নির্দিষ্ট অংশটি অবশ হয়ে আসে। এর কারণ হলো, রক্ত সঞ্চালনা বন্ধ হয়ে আসা।

একই কথা বলা যায় ব্লগের সঞ্চালনা নিয়ে। নিয়মিত সঞ্চালনা না থাকলে, শুধু পোস্টদাতাই ক্ষতিগ্রস্ত হয় না, ক্ষতিগ্রস্ত হয় এর পাঠক - যারা সবাই ব্লগার না। দৈনিক এবং মাসিক হিট কমে যাবার কারণে ক্ষতিগ্রস্ত হয় ব্লগ। মানসম্মত লেখাকে যথাযথ গুরুত্ব দিয়ে পাঠকের সামনে নিয়ে আসা এবং অনাকাঙিক্ষত ঘটনা থেকে ব্লগকে নিরাপদে রাখাই ব্লগের সঞ্চালকের প্রধান কাজ। ব্লগ কার সহায়তায় চলে, ব্লগাররা টাকা পায় কিনা - ওসব শর্তে বাংলা ব্লগ শুরু হয় নি। ব্লগাররা টাকা পাবে এআশায় কেউ এখানে আসে নি।


সঞ্চালনা সম্পর্কে কিছু প্রস্তাব

সঞ্চালক নামটির সাথেই ‘গতিশীলতার বিষয়টি’ জড়িয়ে আছে। একটি পাবলিক ব্লগসাইটের স্বাভাবিক তৎপরতা ধরে রাখে এর নিয়মিত পরিবর্তন অর্থাৎ নিয়মিত সঞ্চালনা।

•সঞ্চালনা হতে পারে যান্ত্রিক
•সঞ্চালনা হতে পারে মানুষ পরিচালিত

অটোমেটেড মডারেশন দ্বারা ব্লগারদের পোস্টগুলো নিয়ন্ত্রণ করতে চাইলে, অনেক সময় আপত্তিকর লেখা প্রকাশ হয়ে যেতে পারে। বেশি বিপদজনক কিছু হয়ে গেলে, দিনের/সপ্তাহের একটি সময় হিউম্যান মডারেটর এসে শুধু চেক করে যেতে পারেন। সাধারণত, সামাজিক বা রাষ্ট্রীয়ভাবে আপত্তিকর পোস্ট বন্ধ রাখার জন্য কিছু ‘প্রতীকী শব্দ’ বা বাক্যাংশ তালিকাভুক্ত করে রাখা যায়। একইভাবে তালিকাভুক্ত করে রাখা যায় ইতিবাচক ও গ্রহণযোগ্য শব্দ বা বাক্যাংশকে। যেসব পোস্টে শব্দগুলো থাকবে, সেগুলো স্বয়ংক্রিয়ভাবে আটকে থাকবে অথবা শর্তানুযায়ী নির্বাচিত কলামে যাবে। এক্ষেত্রেও যদি কোন ভালো পোস্ট আটকে থাকে অথবা খারাপ পোস্ট প্রকাশিত হয়ে যায়, নির্দিষ্ট সময়ের হিউম্যান মডারেটর এসে সেগুলোকে সুধরে দিতে পারেন। নিয়মিত আপগ্রেড করতে থাকলে সিস্টেম বুদ্ধিমান হয়ে ওঠে: ভুলগুলো এক সময় কমে আসে। এই দৃষ্টিকোণ থেকে স্বয়ংক্রিয় সঞ্চালনাকে গ্রহণ করা যায়, যদিও এতে এককালীণ কিছু খরচ জড়িত আছে।

হিউম্যান মডারেশন কঠিন, অনিয়মিত, ধারাবাহিকতাহীন এবং ত্রুটিযুক্ত। মানুষ দ্বারা পরিচালিত কোন কিছুই ত্রুটিমুক্ত এবং নিয়মিত হতে পারে না। ‘মানুষ মাত্রই ভুল’ কথাটি দিয়েই বুঝা যায় মানুষের ক্ষমতা কত সীমিত। তার পক্ষে একটি নির্দিষ্ট সময় অন্তর অন্তর পোস্ট প্রকাশ/নির্বাচন করা অসম্ভব না হলেও কঠিন (এখানে সঞ্চালক বেতনভুক্ত বা অবৈতনিক সেটি বিবেচ্য নয়)। লেখার মান অনুযায়ি নির্বাচিত কলামে দেওয়া অথবা স্টিকি করার কাজটি হিউম্যান মডারেটরের মাধ্যমে হতে পারে। শুধুমাত্র বিশেষ লেখাকে নির্বাচন/স্টিকি করার জন্য একজন মানুষ এসে সঞ্চালনার কাজটি করে যেতে পারেন। তবে একাজটিও অটোমেটেড মডারেশন দ্বারা করা যায় এবং করতে দেখা যায়।

তারপরও হিউম্যান মডারেটর দ্বারা নিয়মিত সঞ্চালনার কাজটি করতে হলে সুনির্দিষ্ট কিছু বিষয় বিবেচনায় রাখতে হয়। আমার দৃষ্টিতে মাত্র ৪টি বিষয় নিয়মিত তদারকি করলে যে কোন পরিস্থিতিতে একটি ব্লগসাইট অনেক দূর এগিয়ে যেতে পারে। তা হলো.....

১. নিয়মিতভাবে ব্লগ পোস্টগুলো প্রকাশিত হবে
২. গুরুত্বপূর্ণ পোস্টগুলো নির্বাচিত কলামে যাবে
২. দিনের/সপ্তাহের বিশেষ কোন পোস্ট সকলের দৃষ্টি আকর্ষণে যাবে/স্টিকি হবে
৪. অবাঞ্চিত/ অনাকাঙ্ক্ষিত/ নিয়মবহির্ভূত পোস্ট বাতিল হবে

একাজগুলো নিয়মিত না হলেই ব্লগের গতি কমে আসে। ঝিমিয়ে পড়ে। গতিহীন হয়ে পড়ে। ব্লগার/প্রদায়করা নিরুৎসাহিত হয়ে পড়েন। অভিজ্ঞ ব্লগাররা লেখা অন্যত্র প্রকাশ করেন। নবীন লেখকরা প্রেষণা হারিয়ে ফেলেন: অন্য কিছুতে মনযোগ দেন। অথবা আর মন্তব্যও করতে চান না। ব্লগে সচল ব্লগারের সংখ্যা দিন দিন কমতে থাকে। ব্লগার দ্বারাই ব্লগ সাইটের উন্নয়ন। ব্লগারই পাঠক, ব্লগারই হিটদাতা। ব্লগারই ব্লগসাইটের অত্যাবশ্যক অংশ।

সঞ্চালনা নিয়মিত থাকলে ব্লগার বা প্রদায়করা স্বাভাবিক মাত্রায় লেখতে থাকেন এবং পোস্ট প্রকাশ করতে থাকেন। অন্যের লেখায় মন্তব্য দেবার বিষয়টিও এর ওপরেই নির্ভরশীল। সেরা মন্তব্যকারীকে স্বীকৃতি দেবারও প্রয়োজন নেই, অথবা সৃজনশীল লেখা প্রতিযোগিতারও প্রয়োজন নেই।

সঞ্চালক মাত্র চারটি দায়িত্ব নিয়মিতভাবে করে যেতে পারলে, ব্লগে তৎপরতা বাড়বে এবং ব্লগে হিট বাড়বে। এমন ব্লগসাইটকে বিজ্ঞাপনদাতার জন্য অপেক্ষায় থাকতে হয় না। সময় উপযোগী নেতৃত্ব এবং নিয়মিত সঞ্চালনা থাকলে ব্লগ কারও বোঝা হবার কথা নয়, ব্লগ নিজেই নিজের খরচ যোগাড় করতে পারার কথা।


শেষ কথা

ব্লগ শুরু হয়েছিল বাংলা ভাষায় বাধহীন আত্মপ্রকাশকে প্রমোট করার জন্য। নিঃস্বার্থে। ব্লগাররাও এসেছেন নিঃস্বার্থে। লেখেছেন হৃদয় উজাড় করে। ব্লগে একটি লেখা দেবার জন্য অনেকে বিদ্যাসাগর বনেছেন। ঘটিয়েছেন একটির পর একটি বিপ্লব। ব্লগের লেখাকে কপি করে প্রকাশ করছে বিখ্যাত প্রিন্টমিডিয়াগুলো। কারণ, সামু আজ বাংলা ভাষায় সবচেয়ে বড় তথ্যভাণ্ডার - এটি কোন উইকিপিডিয়ার কাজ নয়।

সামুর জন্য কেউ কীভাবে SEO করেছিল জানা নেই, কিন্তু পেইজ ভিউ বলুন, ওয়েভ ট্রাফিক বলুন, এক সময় বাংলাদেশে সামুকে প্রথম কয়েকটির মধ্যে দেখা যেতো। কিন্তু সামু কি পাঠক/ব্লগারদের পরিবর্তিত প্রয়োজন এবং চলমান ট্রেন্ডকে ধারণ করতে পেরেছে? ভোক্তার চলমান প্রয়োজনকে বুঝতে না পারার জন্য মোবাইল ফোন জায়ান্ট নোকিয়ার পতন হয়েছিল - এখন পুনর্জনম নিয়েও টিকতে পারছে না।

আজ সামু কোথায়? অথচ আজও বাংলায় কোন বিষয়ে ‘গুগল সার্চ’ দিলে সামহোয়্যারইন ভেসে ওঠে। প্রশ্ন হলো, এটি কি 'অকাল কিংবদন্তী' অর্জন করবে? নাকি সময়ের সাথে নিজেকে সুধরে নিয়ে সামনে এগিয়ে যাবে? প্রশ্ন থাকলো ব্লগারসহ সংশ্লিষ্ট সবার প্রতি।




---------------------------------------------
*ব্লগে লেখা ও ব্লগের সঞ্চালনা সম্পর্কে নতুন/পুরাতন লেখার সমন্বয়ে প্রস্তুত করা হয়েছে এই পোস্ট।

মন্তব্য ৭০ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৪১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সুন্দর মতামতের জন্য ধন্যবাদ।
সামু এগিয়ে চলুক পুরাতনদের হাত ধরে নতুনদের মাধ্যমে।
আর সামু আপগ্রেড হউক যুগের চাহিদার প্রতি খেয়াল রেখে- এই কামনা করছি।

১৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:৪৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ :)

২| ১৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৪৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: দ্বিমত পোষণ করবো, এমন একটাও বাক্য খুঁজে পেলাম না এই লেখায়।


অতএব শুধু ধন্যবাদ দিয়ে শেষ করলাম মন্তব্য।

১৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:৪৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
প্রিয় গল্পকার আবুহেনা ভাইকে অনেক ধন্যবাদ আর শুভেচ্ছা :)

৩| ১৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৫৯

কানিজ রিনা বলেছেন: আপনার সুন্দর পরামর্শ উপস্থাপন সমস্ত ব্লগার
ও সামু কতৃপক্ষ পরিচালক বৃন্দর দৃষ্টি আকর্ষন
সহ আমার সম্পুর্ন সামর্থন রেখে অসংখ্য
ধন্যবাদ।

১৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:৪৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অনেক ধন্যবাদ আপনাকে :)

৪| ১৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:১৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ব্লগ শুরু হয়েছিল বাংলা ভাষায় বাধহীন আত্মপ্রকাশকে প্রমোট করার জন্য। নিঃস্বার্থে। ব্লগাররাও এসেছেন নিঃস্বার্থে। লেখেছেন হৃদয় উজাড় করে। ব্লগে একটি লেখা দেবার জন্য অনেকে বিদ্যাসাগর বনেছেন। ঘটিয়েছেন একটির পর একটি বিপ্লব। ব্লগের লেখাকে কপি করে প্রকাশ করছে বিখ্যাত প্রিন্টমিডিয়াগুলো। কারণ, সামু আজ বাংলা ভাষায় সবচেয়ে বড় তথ্যভাণ্ডার কথা কয়টি খুব ভাল লাগলো ।
আমি একবার প্রস্তাব রেখেছিলাম- সামুকে গতিশীল করতে নিয়মিত ব্লগারদের মধ্য থেকে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কয়েকজন মডারেটর নিয়োগ দেয়ার জন্য।

১৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:৪৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
মজার লেখক প্রিয় গিয়াস উদ্দিন লিটন ভাইকে অনেক ধন্যবাদ :)

৫| ১৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:৪০

আহমেদ জী এস বলেছেন: মাঈনউদ্দিন মইনুল ,



শুধুমাত্র আপনার এই লেখাটি দেখে শত ব্যস্ততার মাঝেও বাধ্য হয়ে লগইন হলুম । নইলে রাতের আগে লগইন হতুম না ।
চমৎকার এবং একান্তভাবে ব্লগের বাস্তবতা আর সঞ্চালনা ও সঞ্চালকদের নিয়ে লেখা ।
চমৎকার কেন ??? এই যে আমার মতো কেউ একজন লেখাটি দেখেই ব্লগের স্বার্থে, ব্লগারদের স্বার্থে একমিনিটও নষ্ট না করে এখানে আপনাকে ধন্যবাদ জানাতে এসেছি সব কাজ ফেলে । আমার মতো শত ব্লগারদের মনের কথাটিই মনে হয় এমনটি ।
মনে হয় আমাদের প্রানের কথাটিই আপনার কলম থেকে বেড়িয়েছে ।

আমি "হিউম্যান মডারেটর দ্বারা নিয়মিত সঞ্চালনার কাজটি করতে হবে" এই বক্তব্যকে জোরালো সমর্থন দিতে চাই । ব্লগ পরিচালকদের যতো অসুবিধাই থাকনা কেন । কারণ , ব্লগে লোকে লেখা দেয় নিজের মনের তাগিদে, নিজেকে উজার করে ( কিছু ব্যতিক্রম বাদে যাদের কাজ হলো এককথায় নোংরামী ) । সেটির মানদন্ড কয়েকটি শব্দের উপর ভিত্তি করে কোন যন্ত্রে করে দেবে , তা কিছুতেই সুস্থ্য মাথায় মেনে নেয়ার মতো নয় । মানুষের মনের আবেগ , বিষয়বস্তুর গভীরতা যন্ত্রে নির্নিত হবে , তা কি করে হয় ???? তাহলে তো কোনও যন্ত্রে শ'খানেক শব্দ চাপিয়ে নির্দেশ দিলেই হয় - শব্দগুলো দিয়ে একটা পোস্ট বের করে দাও !!!!!! তা হবে হাযারখানেক বাঁদরকে কীবোর্ডের সামনে বসিয়ে টাইপ করে যেতে বলার মতো । নয় কি ?

সময়ের সাথে নিজেকে সুধরে নিয়ে সামু সামনে এগিয়ে যাবে , এটাই চাই আমরা । নষ্ট ব্লগাররা তাতে কল্কি না পেয়ে এমনিতেই ঝরে যাবেন ।

১৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:৫১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

প্রিয় আহমেদ জী এস ভাই... এটি আমার বিশাল বড় প্রাপ্তি।

অনেক গুরুত্বপূর্ণ কথা যুক্ত করেছেন, এজন্য কৃতজ্ঞতা।

ব্লগসাইটটি নিজেদের সিস্টেমকে আপগ্রেড করে এগিয়ে চলুক... সে সাথে আমাদের নিয়মিত/অনিয়মিত আড্ডা চলতে থাকুক... এ চাওয়া থেকে লেখা।

৬| ১৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:৫৭

আখেনাটেন বলেছেন: ব্লগকে গতিশীল রাখার স্বার্থেই উদ্ভাবনী চিন্তাধারা যুক্ত করতে না পারলে কোন একদিন এটিও স্থবির হয়ে পড়বে তাতে কোনো সন্দেহ নেই।

তাই সময়ের সাথে সাথে কিছু পরিবর্তন, পরিমার্জন জরূরী।

সুন্দর পোষ্টের জন্য ধন্যবাদ।

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৪০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

স্থবির হয়েই তো আছে... অন্তত ৪/৫ বছর আগের তুলনায়।
এখন চলছে অস্তিত্ব বিলীন প্রক্রিয়া। একে থামাতে হবে।

ধন্যবাদ আপনাকে, আখেনাটেন :)

৭| ১৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:০৯

কথাকথিকেথিকথন বলেছেন:

আপনার ভাবনাগুলো পূর্ণ সমর্থনযোগ্য । একটি ব্লগ সাইটে দৈনিক বেশ ভাল কিছু পোস্ট আসে, অনেক কষ্ট করে, অনেক পড়াশোনা করে, অনেক সময় ব্যয় করে লেখক লেখাটি উন্মুক্ত করে । নিশ্চয় এই লেখায় আশা জাগানিয়া অনেক ব্যপার থাকে । কিন্তু দেখা যায় লেখাগুলো নিয়মিত সঞ্চালনের অভাবে পাঠকের অগোচরেই থেকে যায়। এ কারণে অনেক ভাল লেখক পোস্ট দিতে নিরুৎসাহিত হয়ে পড়ে । ব্লগ তো ওদেরকে অর্থ দিচ্ছে না কিংবা ওরাও অর্থের জন্য লিখছে না । মনের প্রশান্তি এবং সমাজের জন্যই শুধু ওরা লিখছে।

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৪১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ।

কথাকথিকেথিকথন... আপনার নাম লেখলে আমার আঙ্গুলগুলো বিস্তর ব্যায়াম হয় :)

৮| ১৫ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:১৬

ক্লে ডল বলেছেন: ব্লগার আহমেদ জী এস এর সুরে সুর মিলিয়ে আমিও বলতে চাই পোষ্ট সঞ্চালনা যন্ত্র দিয়ে হতে পারে না। প্রয়োজন অনুযায়ী হিউম্যান মডারেটর নিয়োগই উৎকৃষ্ট সমাধান বলে মনে হয় আমার।

গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেছেন। ধন্যবাদ আপনাকে।

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৪২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ আপনাকেও, ক্লে ডল :)

৯| ১৫ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:৩৫

বাকরখানি বলেছেন: অটোমেটেড মডারেশনের কারণে বলদীয় পোস্ট সর্বোচ্চ পঠিত সেকশনে সপ্তাহে কয়েকবার দেখতে হয়, ভুয়া কমেন্টের কারণে সর্বোচ্চ কমেন্টের পোস্টও মাঝে মাঝে ফালতু হয়। ব্লগের মডারেটর স্বল্পতা বুঝা খুবই সহজ এখন। আপনারা যারা পুরান ব্লগার তারা মাঝে মাঝে লেক্লেও সামুর মান বজায় থাকত সবসময়। জানি সবারই নিজের জীবন ঠেলতে হয়।

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৪৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাহাহা... বলদীয় পোস্ট... ভুয়া কমেন্ট। ধরতে পেরেছি, কোথাকার কথা বলছেন।

কীভাবে আলগরিদম করা আছে জানি না। এখন তো বাংলা ইউনিকোড পুরোপুরি কমপ্যাটিবল। শর্ত হলো যে, সিস্টেমকে ভালোমতো সব শেখাতে হবে এবং নিয়মিত আপডেট করতে হবে।

লেখা জন্য সময় এবং মন পাই না, ভাই :(
ধন্যবাদ আপনাকে, বাকরখানি!

১০| ১৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:০৪

সামু পাগলা০০৭ বলেছেন: লেখাটি পড়তে পড়তে ভাবছিলাম, এই লাইনটি তো একদমই আমার মনের কথা! কমেন্ট করার সময়ে কোট করে সহমত পোষন করব। কিন্তু পুরো লেখায় এমন অসংখ্যবার মনে হয়েছে। একেকটি কথা যথাযথ ও যুক্তিযুক্ত! আমি পুরো পোস্টেই সহমত পোষন করছি। জরুরি ছিল এমন একটি পোস্ট এসময়ে। ধন্যবাদ আপনাকে অনেক।
শুভেচ্ছা!

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৫০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

কী অসাধারণ প্রেরণাদায়ক মন্তব্য। অনেক ভালো লেগেছে :)

চলুন সবাই মিলে উদ্যোগ নিই, কীভাবে অস্তায়মান সামুকে ক্লিনিকেল ডেথ এর আগেই সচল করা যায়...

‘একটি পাবলিক ব্লগের টিকে থাকার উপায়’ নিয়ে আপনার মতো প্রতিভাবান লেখকেরা আরও ভালো কিছু আইডিয়া নিয়ে পোস্ট দিতে পারেন।

আমার বিশ্বাস সবাই মিলে যেমন এই হিমালয় গড়েছি, সবাই মিলে একে রক্ষাও করতে পারবো :)

১১| ১৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: দীর্ঘ বিরতির পর দারুন প্রত্যাবর্তন :)

ব্লগকে এত ভালবাসা্ও মনে হয় আমরাই বাসি ;) অন্য যে কোন দেশের চেয়ে :)

দারুন সব প্রস্তাবনা। আহমেদ জিএস ভাইয়ের মতে সহমত।
একটা বিশাল তৈরী প্লাটফর্ম সামু। যাকে প্রফেশানালীই এখন নেয়া উচিত।
জানিনা কর্তৃপক্ষ তেমন ভাবছেন কিনা?
এর টোনটা অটুট রেখে পরিচালনায় নতুনত্ব আনা যেতেই পারে।

+++

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৫২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

এখন সময় প্রফেশনালদের। তাই ব্লগকে প্রফেশনালি দেখতে কোন মানা নেই, বরং আবশ্যক।

কবি বিদ্রোহী ভৃগু ভাইয়া....! আছেন কেমন?

১২| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:১৮

সোহানী বলেছেন: মইনুল ভাই তাঁর স্বরুপে স্বমহিমায় ফিরে এসেছে অনেক দিন পর।

মইনুল ভাই, এ কথাগুলো ক'দিন ধরে মাথায় খেলছে। দীর্ঘদিন সামুতে আছি বলে পরিবর্তনগুলো ধরতে পারি। কেমন যেন একটা অস্থির সময় পার করছে। সবাই একটা অসুস্থ কম্পিটিশান এর ভীতর দিয়ে দিন পার করছে। রাতারাতি লেখক হতে চেয়ে অন্যের লিখা চুুরি, রাতারাতি জনপ্রিয় হতে চায় মাল্টি নিক নিয়ে...........

আর সামু, স্বয়ংক্রিয় ট্যাগ লাগিয়ে নিজেদের দায়ভার থেকে মুক্ত হতে চাচ্ছে। আরো চালাক ব্লগারকূল সফ্টওয়ার দিয়ে পাঠক সংখ্যা বাড়িয়ে রাতারাতি হিটের তড়িকা বের করে ফেলেছে।...........

হাঁ, আপনার প্রস্তাবনা সে সকল সমস্যাকে মুক্ত করতেই পারে কিন্তু বর্তমান সামুর কার্যকলাপ দেখে মনে হয় না কেউ খুব একটা মনিটরিংএ নেই। সামু চলছে পালের ছাড়া বলদের মতো...................

আবারো ফিরে আসায় অনেক অনেক ভালোলাগছে মইনুল ভাই। এক অদৃশ্য বন্ধনে সত্যিই আমরা.........

অনেক অনেক ভালো থাকুন..........

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৫৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//স্বয়ংক্রিয় ট্যাগ লাগিয়ে নিজেদের দায়ভার থেকে মুক্ত হতে চাচ্ছে।// স্বয়ংক্রিয় করলে আরও ভালোভাবে করতে হবে। একটি অ্যাপলিকেশনকে ত্রুটিমুক্ত করার জন্য নিয়মিত পর্যবেক্ষণ করে ত্রুটিবিচ্যুতি তালিকাভুক্ত করে... ওটাকে হালনাগাদ করতে হয়। সেটি তারা করছেন কিনা জানি না। হয়তো একবার করেই ক্ষেমতা দিয়েছেন।


হাই... সোহানী!!!!
অদৃশ্য বন্ধনে আমরা... সত্যিই তাই। থাকতেও চাই এভাবে :)
ফিরে এসেছি? আমি তো এসেই আছি। আপনার লেখায় কি আমাকে দেখা যায় না?

আপনিও ভালো থাকবেন... :)

১৩| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৩৫

ওমেরা বলেছেন: সুন্দর পোষ্টের জন্য ধন্যবাদ ।

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৫৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ওমেরা! আপনাকে ধন্যবাদ :)

১৪| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৫৬

নীলপরি বলেছেন: খুবই আন্তরিকভাবে সকলের জন্য লিখেছেন লেখাটা । কৃতজ্ঞতা ও ধন্যবাদ ।

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৫৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


খুবই আন্তরিকভাবে মন্তব্য দেবার জন্য ধন্যবাদ, নীলপরি!
ভালো থাকবেন :)

১৫| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ১০:১১

প্রামানিক বলেছেন: আপনার পুরো লেখাটায় দ্বিমত করার মত কিছু খুঁজে পেলাম না। সঞ্চলনা সম্পর্কে যে উপদেশ দিয়েছেন তাতে পুরোই সহমত। ধন্যবাদ মইনুল ভাই।

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:০৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ, প্রামানিক ভাই :)

১৬| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ১০:২৩

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: খুব ভালো একটি বিষয় তুলে ধরেছেন ডাক্তার।
ব্লগার হয়েছিলাম আমরা সামুকে খুঁজে নিয়ে। সামু আমাদের ডেকে আনে নাই। আবার যারা যারা চলে গেছেন তাদেরও তাড়িয়ে দেয়নি সামু। যান্ত্রিক সমস্যা, সঞ্চালকদের (বিনা লাভে) সময় দেওয়ার ব্যাপারটিও আমাদের মাথায় রাখতে হবে।
তবে আমি মনে করি যে, হিট সংখ্যা তেমন একটা গুরুত্বপূর্ণ না। গুরুত্বপূর্ণ আলোচনা, মন্তব্যই আসল বলে মনে করি।

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:০৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ডাক্তার.... হাহাহা! যা হোক।


পূর্ণ সহমত, জুলিয়ান ভাই :)
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১৭| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৩৫

চাঁদগাজী বলেছেন:


আপনি বেশ দরকারী বিষয়ে কথা বলেছেন। ব্লগার বেড়েছেন সম্প্রতি, এঁদের ধরে রাখতে হলে সামুকে ভাবতে হবে; আপনার ধরণাগুলো নিয়ে সামু ভেবে দেখতে পারেন।

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:১০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ব্লগাররা মিঠা কথা বলতে পারে না, কিন্তু তারা অধিকাংশই সামুর আপন। ব্লগারদের কথা শুনলে, সামুর অবস্থা আজ আরও ভালো থাকতো।

১৮| ১৬ ই আগস্ট, ২০১৭ ভোর ৬:৩৬

সামু পাগলা০০৭ বলেছেন: চলুন সবাই মিলে উদ্যোগ নিই, কীভাবে অস্তায়মান সামুকে ক্লিনিকেল ডেথ এর আগেই সচল করা যায়...
এই কথাটি আমার মনে বেশ অনেকদিন ধরেই চলছে। ব্লগটা ঝিমিয়ে যাচ্ছে। এখনো মারাত্মক পর্যায়ে না গেলেও, কর্তৃপক্ষকে সময় থাকতে কিছু করতে হবে, নইলে অন্যান্য বন্ধ ব্লগের মতো দশা সামুরও হবে!

আমি একটি পোস্ট কিছুদিন আগেই দিয়েছিলাম এ বিষয়ে। পড়ে দেখতে পারেন। view this link

আন্তরিক প্রতিমন্তব্যে কৃতজ্ঞতা।
শুভেচ্ছা!

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:১১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অবশ্যই পড়ে দেখবো। অনিয়মিত ব্লগারকে লিংক দেবার জন্য অনেক ধন্যবাদ।

১৯| ১৬ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:০১

সেলিম আনোয়ার বলেছেন: ব্লগের সঞ্চালনা নিয়ে বক্তব্যে আপনার সঙ্গে সহমত পোষণ করছি ।

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:১২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অনেক ধন্যবাদ, কবি সাব :)

২০| ১৬ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:০৬

নীল আকাশ ২০১৬ বলেছেন: এই ব্লগের মডুদের মেন্টালিটির কিছু সমস্যা আছে। আমার এই নিকটা অনেক পুরনো। এটি উদ্ধার করতে অনেক বেগ পেতে হয়েছে। একদিন আমি একটা পোস্ট দিলাম। পোস্টটিতে আপত্তিকর কিছু ছিলনা। কিন্তু ঘন্টাখানেক পর দেখি পোস্ট উধাও। কারণ হিসেবে নোটিসে জানালো, পোস্টে এমন কিছু শব্দ আছে, যা মডুদের বোধগম্য নয়। আমি কিছুই বুঝলাম না। আগাগোড়া বাংলা ভাষায় লেখা - না বোঝার মত একটা শব্দও তাতে ছিলনা। মডুরা তাতেও খ্যান্ত দিলনা। আমাকে জেনারেল করে আমার পোস্ট পাব্লিশ করা বন্ধ করে দিল। কারণ জানতে চেয়ে মেইল করলাম - মডু এক লাইনে উত্তর দেবার ভদ্রতাটুকে দেখানোর প্রয়োজন বোধ করল না।

কত কিছু লিখতে ইচ্ছে করে! মানুষকে কত বিষয়ে সচেতন করতে ইচ্ছে করে! কিন্তু পারিনা। আর কোন ব্লগও বাংলায় নেই যেখানে আমার মনের কথা প্রকাশ করতে পারি। সামু ব্লগ মনোপলি পেয়ে ক্রমেই স্বেচ্ছাচারী হয়ে উঠছে। যারা ব্লগের প্রাণ, তাদের সাথে যাচ্ছেতাই আচরণ করতে একটুও বাধেনা। তাই এই ব্লগ থাকা না থাকা আমার কাছে একই।

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:১৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

মন্তব্যের জন্য ধন্যবাদ, নীল আকাশ :)

২১| ১৬ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:১৪

মোস্তফা সোহেল বলেছেন: ব্লগিং করি মনের খোরাক জোগাতে। সেই মনের খোরাক জোগাতে এসে যদি ফালতু কোন বিষয়ে পড়তে হয় তবে কি ব্লগিং আর ভাল লাগবে।
সুন্দর একটি পোষ্টের জন্য ধন্যবাদ ভাইয়া।

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:১৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আপনার অভিজ্ঞতার কারণ বুঝার চেষ্টা করছি। মন্তব্যের জন্য ধন্যবাদ :)

২২| ১৬ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৫৪

মানিজার বলেছেন: আপনার সাথে একমত ।

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৩৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ।

২৩| ১৬ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:০৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সহমত।






ধন্যবাদ। ভালো থাকুন নিরন্তর।

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৩৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

চিনে ফেলেছি কিন্তু! অনেক দিন পর... :)

২৪| ১৬ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:২১

বলেছেন: ব্লগ নিয়ে আপনার এমন ভাবনা কখনো পড়িনি। আর এমন গোছানো লেখা দেখে আমিও অনুপ্রাণিত হলাম। এখন হাত নিশপিশ করছে কিছু একটা পোস্ট করার জন্য কিন্তু কিছুই মাথায় আসছে না।

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া। সুন্দর হোক আপনার দিন।

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৩৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

কিছুই যে মাথায় আসছে না, সেটিই খুলে বলুন না কেন! সেটি একটি পোস্ট হয়ে যাবে, আমি নিশ্চিত।

ধন্যবাদ। আপনার দিনগুলোও শুভ হোক :)

২৫| ১৬ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:৪৫

নক্ষত্র নীড় বলেছেন: পোস্ট এবং মন্তব্যগুলোর সঙ্গে শতভাগের ওপরে একমত।আপনাকে এবং আমি অব্দি মন্তব্যকারী সকলকে অসংখ্য ধন্যবাদ।কর্তৃপক্ষ ভেবে দেখবেন কী?ভালো থাকবেন সকলেই।
বাংলা বলতে যে দেশ জাতি ভাষা সংস্কৃতি বোঝায় - এটা তাকে ভালোবাসাই বোঝায়।একটি বাংলা ব্লগ তারই ফসল ও প্রতিনিধিত্ব করে।এটা যেন আমরা ভুলে না যাই।দুনিয়াতে নিজেকে যেন ছোট না করি।আমরা চাইলেই তা পারি।আত্মপরিচয়কে যেন নষ্ট না করি।এক্ষেত্রেও আমরা লড়তে পারি।অসুন তবে।

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৩৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


//বাংলা বলতে যে দেশ জাতি ভাষা সংস্কৃতি বোঝায় - এটা তাকে ভালোবাসাই বোঝায়।একটি বাংলা ব্লগ তারই ফসল ও প্রতিনিধিত্ব করে।এটা যেন আমরা ভুলে না যাই।দুনিয়াতে নিজেকে যেন ছোট না করি।আমরা চাইলেই তা পারি।আত্মপরিচয়কে যেন নষ্ট না করি।এক্ষেত্রেও আমরা লড়তে পারি।// তবে তাই হোক! :)

২৬| ১৬ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:১২

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
গুরুত্বপূর্ন বিষয়ের অবতারণা করেছেন মঈনুল ভাই। আপনার সাথে দ্বিমত করতে পারছি না।

সকল ব্লগারের মনের কথা আপনার এই পোষ্টটি।

সঞ্চালক একাধিক রাখতে পারলে ভাল হবে কারন একজনের পক্ষে পুরো ব্লগ দেখাশোনা করা অসম্ভব কঠিন।

অনেক ধন্যবাদ ভাই। :)

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৪৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাহাহা... বিশাল বড় প্রশংসা।
অনেক দিন পর আপনার দেখা পেলাম :)

২৭| ১৬ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সময়োপযোগী পোস্ট

ব্লগে আসার উদ্যম হারিয়ে যাওয়ার অন্যতম কারণ মনে হয় ফেইসবুক। ফেইসবুকের প্রসার এবং তাৎক্ষণিক 'লাইক' আর কমেন্ট ব্লগ থেকে দূরে সরে যেতে বিরাট ভূমিকা রেখেছে।

যে বিষয়টার উপর আলোকপাত করেছেন, সেটাও একটা প্রধান কারণ- ব্লগ সঞ্চালন। 'নির্বাচিত' পোস্ট সিস্টেম চালু হওয়ায় বেশ সাড়া পড়ে গিয়েছিল। কিন্তু আমার দৃষ্টিতে বর্তমানে ব্লগ সঞ্চালন, বিশেষ করে পোস্ট নির্বাচনের কাজটি খুব দায়সারা ভাবেই সারা হচ্ছে বলে মনে হয়। ছুটির দিনগুলোতে কোনো নির্বাচন হতে দেখি না আমি (আমি চোখে কম দেখি। ভুল হলে ক্ষমা করবেন)। দিনে অন এভারেজ তিনটি করে পোস্ট নির্বাচিত হতে দেখা যায়। এবং এটা দৃষ্টিকটুভাবে খুব ব্যক্তিকেন্দ্রিক হয়ে গেছে মনে হয় - একই মুখ বারংবার। হয়ত তারা ভাল লেখেন, কিন্তু এর চেয়ে অনেকগুণ ভালো লেখাও নির্বাচকের চোখের আড়ালে থেকে যেতে দেখা যায়। আমার একটা লেখা একবার অনেকদিন নির্বাচিত পাতায় প্রথম পোস্ট হিসাবে ঝুলছিল। স্বাভাবিকভাবেই আমি আপ্লুত। কিন্তু অপরাপর ব্লগারগণ নিশচয়ই এটা পছন্দ করেন নি। এবং আমার প্রতি ঈর্ষান্বিতও হয়ে থাকবেন হয়ত। ঐ ফাঁকে হয়ত অনেকগুলো ভালো লেখা পার হয়ে গেছে, যা নির্বাচিত পাতায় আসার সুযোগ হারিয়ে ফেললো। আমিও যে এমনটা ভাবি না তা না। হয়ত আপামর ব্লগারের কথা ভেবে দীর্ঘদিন ধরে একটা পোস্ট লিখলাম। দেখা গেলো ওটা নির্বাচিত পাতায় ঠাঁই পায় নি, অথচ কম গুরুত্বপূর্ণ কিছু পোস্ট দীর্ঘ সময় ধরে নির্বাচিত পাতায় অবস্থান করছে। তখন ক্রোধ নিয়ন্ত্রণ কষ্টকর হয়, তখন মনে হয় ফেইসবুকই অনেক ভালো।


ব্লগ গতিশীল করতে হলে সঞ্চালনে গতি আনতে হবে। দিনে মাত্র একবার নির্বাচনের কাজ না করে অন্তত ৪ বার করা যেতে পারে, প্রতি ৪/৬ ঘণ্টা পর পর। মুখ চিনে না, পোস্টের মান দেখে পোস্ট নির্বাচন করা উচিত। নির্বাচক না পাওয়া গেলে নোটিশ দিয়ে ভলান্টিয়ার আহবান করা যেতে পারে, নির্বাচকদের পোস্টের মান দেখে নির্বাচন করতে হবে, যাতে ভালো মানের পোস্টগুলোই তারা নির্বাচন করতে সক্ষম হন।


সুন্দর পোস্টের জন্য শুভেচ্ছা মইনুল ভাই।

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৫৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আপনার মন্তব্যটি এই পোস্টের মর্মকথা। আপনার মতো কিছু প্রিয়জনের লেখা মাঝেমাঝে দেখলেই লগইন করি।

ঠিক এসব কারণেই অনেক প্রতিভাবান লেখক ব্লগ ছেড়েছেন। ফলে লেখার মান যা হবার তা-ই হচ্ছে।

অনেক ধন্যবাদ, সোনাবীজ ভাই :)

২৮| ১৬ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩০

কাছের-মানুষ বলেছেন: স্বমহিমায় ফিরে এসেছেন দেখে ভাল লাগল।
ব্লগ সম্পর্কিত লেখাগুলো আমার ভাল লাগে।
আবার নিয়মিত হোন ব্লগে ভাই।

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৫৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


হাহাহা... স্বমহিমাটা যে কী... এখনও খুঁজে ফিরি!
আচ্ছা... দেখি কতটুকু নিয়মিত হওয়া যায়। আপনাদে সঙ্গ পেলে সময় চুরি করতে বাধা নেই ;)


প্রবাসে ভালো থাকুন... কাছের মানুষ :)

২৯| ১৬ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩৯

পান-সুপারি বলেছেন:

বিশ নাম্বারে এক চিন্হিত ছাগু কমেন্ট করে গেছে। মতপ্রকাশের স্বাধীনতা সবার থাকা উচিত না; সামুতে সেইটা থাকায় চিন্হুিত ছাগু আর সাইকোপ্যাথ জ্ঞানপাপীরা সামুর বারোটা বাজাচ্ছে।

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৫৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ।

৩০| ১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:২০

কথাকথিকেথিকথন বলেছেন:


নিকটার একটা উপকারিতা খুঁজে পাওয়া গেল দেখছি !

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ১০:০১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাহাহা... মাত্র এটি বুঝি?
আপনি তো ষোলআনাই উপকারী :)

৩১| ১৯ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৪১

ইমন তোফাজ্জল বলেছেন: হ ভালোই কইছেন ।

ধন্যবাদ আপনাকে ।

২১ শে আগস্ট, ২০১৭ রাত ৯:১০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: ধন্যবাদ আপনাকেও :)

৩২| ২০ শে আগস্ট, ২০১৭ রাত ৯:০৮

জুন বলেছেন: মাঈনউদ্দিন মইনুল ,
আপনার লেখাটি গতকালই পড়েছি কিন্ত অস্থির সময়ের কারনে কিছু বলা হয়ে ওঠেনি ।
পোস্ট পড়ে কি না পড়েই দায়িত্বজ্ঞ্যানহীন ভাবে ভালোলাগা রেখে গেলুম টাইপ কিছু লিখতে আমার কখনো ভালোলাগে না ।
এবার আসি আপনার লেখার প্রসংগে । অত্যন্ত সুন্দর এবং সাবলীল ভাবে আপনি লিখেছেন আমাদের মত ব্লগঅন্ত প্রান কিছু ব্লগার আর ব্লগ নিয়ে একটি লেখা । যা বলার তা আপনি বলেছেন তারপর আমাদের সহ ব্লগার সোহানী ছাই ভাই এবং আহমেদ জি এস আমার মনের কথাগুলোই তুলে ধরেছেন নিপুন ভাবে । বিশেষ করে ছাই ভাই এর কথাগুলো বিশেষভাবে উল্লেখযোগ্য, যেমন মুখ চিনে না, পোস্টের মান দেখে পোস্ট নির্বাচন করা উচিত। এ বক্তব্যটির সাথে আমি সম্পুর্ন একমত ।
+

২১ শে আগস্ট, ২০১৭ রাত ৯:১২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

জুন আপা... আপনি সবসময়ই এনালিটিকেল, আমি জানি।
মাঝেমাঝে আমার লেখায় পেলে ভালো লাগে...

অনেক ধইন্যা :)

৩৩| ২২ শে আগস্ট, ২০১৭ রাত ৮:১৭

কালো আগন্তুক বলেছেন: আমাদের দেশে ডেভেলাপাররা সব যাচ্ছে কই? সবারই কি ইন্সট্যান্ট টাকা কামানো দরকার নাকি?

যাই হোক আপনার লেখা পড়ে ভাল লাগল। ধন্যবাদ।

২৫ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:০৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

কালো আগন্তুককে আমার পোস্টে স্বাগতম :)

৩৪| ২৭ শে আগস্ট, ২০১৭ রাত ১:৪০

জেন রসি বলেছেন: নির্বাচিত পাতায় যেসব পোস্ট যায় তা সামুর ফেসবুক পেজে শেয়ার করা যেতে পারে। এতে করে অনেক পাঠক ব্লগে আসবে।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:৩১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

নির্বাচিত পাতাটিই তো সময়মতো আপডেট হয় না। কেমনে কী!
ব্লগে পাঠকের দরকার আছে তাদের আর?

৩৫| ১০ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৯

খায়রুল আহসান বলেছেন: আপনার কথাগুলো যে ব্লগারদের একান্ত মনের কথা, তা আমার আগে বহু ব্লগার এখানে বলে গেছেন। গুরুত্ব প্রকাশের জন্য আমি শুধু দ্বিরুক্তি করলাম মাত্র।
আহমেদ জী এস, সোহানী, সোনাবীজ; অথবা ধুলোবালিছাই এবং জেন রসি চমৎকার মন্তব্য রেখেছেন। মূল লেখক হিসেবে আপনার সাথে সাথে তাদেরকেও আন্তরিক ধন্যবাদ। শেষোক্ত জনের প্রস্তাবের সাথে আমি একমত।
পোস্টে ভাল লাগা + +

১৩ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

'ব্লগারদের একান্ত মনের কথা' বলতে পেরে আমি আনন্দিত। আপনার সর্বদর্শী মন্তব্যে আমি সবসময় বিশেষ আনন্দ পাই।
এজন্য অনেক কৃতজ্ঞ আমি।

'শেষোক্ত জন' অর্থাৎ জেন রসির প্রস্তাবটি আশা করছি ব্লগ কর্তৃপক্ষ বিবেচনায় রাখবেন।

শুভেচ্ছা জানবেন... জনাব খায়রুল আহসান :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.