নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চোখ ভর্তি শব্দ পাখীর দল

মুন রিভার ...

নস্টালজিক

রেখে গেলাম সেসব কথা ভূবন চিলের সাঁঝ দেখুক সবাই নগর পথে বিষাদ কারুকাজ ... আমি কোথাও থাকবো না তাই শব্দ সাজাই আজ!

নস্টালজিক › বিস্তারিত পোস্টঃ

টুকরো নাগরিক জার্নাল ... ৯০ এর গল্প

০১ লা ডিসেম্বর, ২০১৭ ভোর ৬:১৭




নব্বই এর কথা ভাবলেই যে দৃশ্যটা আমি বন্ধ চোখে দেখি তা হলো- প্রেসক্লাবের সামনের প্রায় ফাঁকা রাস্তা, হাইকোর্ট কম্পাউন্ডের সবুজ মাঠ আর বর্ষাকালের দিন -রাত-দিন বৃষ্টি। টিনের চালে সেই বৃষ্টি পড়ার শব্দও শুনতে পাই।

এ এক অদ্ভুত নস্টালজিয়া! নব্বই দশক মানে তো শুধু নব্বই নয়, ৮৫ এর আবাহনীর হ্যাট্রিক চাম্পিয়ন এর কৈশোর দুঃখ, আলী ইমাম আর পরে নাসের হেজাজীর হাত ধরে প্রাণাধিক প্রিয় মোহামেডানের ৮৬-৮৭-৮৮ হ্যাট্রিক চ্যাম্পিয়নশিপ, জাফর ভাই এর সাথে স্টেডিয়ামে প্রথম খেলা দেখা, এই সব দিন রাত্রি-র অদ্ভুত সুন্দর সাদা-কালো দিন, শুক্রবার সকাল বেলায় ঝন্টু-পন্টু দুই কিশোরের ছোটদের নাটক, মনের মুকুর, আমরা নতুন আমরা কুড়ির সেই সমবেত সঙ্গীত।

আর হাইকোর্ট মাজারে জুমার নামাজ শেষ করে মুঠো ভর্তি নকুল আর মিলাদের জিলিপি নিয়ে রুদ্ধশ্বাসে দেখতে বসা থান্ডার-থান্ডার-থান্ডারক্যাটস হোওওওওওও...

এই সব একাকার হয়ে একটা শান্ত, নিমীলিত পাখি হয়ে ওড়াউড়ি করে আমার মাথায়। অথচ সে দিনগুলোয় কত উদ্বেলিত হতাম! মনে পড়ে, ৯২ এর দিকে ফেরা নামে একটা সিরিজ নাটক হলো। খালেদ খান আর ফাল্গুনী হামিদ এর। খুব অন্যরকম! অথবা তৌকির আর মেমীর ফিরিয়ে দাও অরণ্য-র সেই আকুতি।

নব্বই বললেই আনন্দের ঝাঁপি খুলে দেয় ব্যান্ড এর গান, ক্যাসেট প্লেয়ার। এল আর বি, রেনেসাঁ, সোলস, শহীদ মাহমুদ জঙ্গী, লতিফুল ইসলাম শিবলী, বাপ্পী খান, আশিকুজ্জামান টুলু, প্রিন্স মাহমুদ সহ অনেক অনেক নাম এমনকি সাউন্ড গার্ডেন এর স্টুডিও ক্রু পরিমল পর্যন্ত। এই সব নাম ক্যাসেট এর গায়ে দেখতে দেখতে মুখস্ত হয়ে গিয়েছিল।

নব্বই ভাবলেই আমাদের ছোট্ট ঘরে একটা সেগুন কাঠের আলমিরা চোখে ভাসে। তাতে বই ভর্তি। হুমায়ুন আহমেদ, শাহরিয়ার কবির, জাফর ইকবাল থেকে শরৎ রচনাবলী। বঙ্গবন্ধু আর মুক্তিযুদ্ধের অনেক বই। নুলিয়াছড়ির সোনার পাহাড় আর ফেলুদা। আর টেবিলের নিচে স্তুপীকৃত বেগম, ক্রীড়াজগত, খেলা, বিচিত্রা আর আনন্দ বিচিত্রা। একটু পরে যায় যায় দিন আর বিচিন্তা, আজকের সূর্যোদয়। আর প্রতিদিন সাধু ভাষায় ইত্তেফাক। জ্বল জ্বল করতো তাতে প্রতিষ্ঠাতা তোফাজ্জল হোসেন মানিক মিয়ার নাম।

এই সব শব্দ স্মৃতির ফাঁকে দেখতে পাই বেইলি রোড, ফুলার রোডে সাইকেল করে একটা ক্ষীণকায় কিশোর একা একা ঘুরে বেড়াচ্ছে। বিকেল হলেই প্রবল উৎসাহে ক্রিকেট খেলা। সেই মাঠে আবার একটা আম গাছ ছিলো। মাঝে মাঝেই টেনিস বল বিপুল বিক্রমে সেই গাছ থেকে টুপটুপ আম ফেলতো। আর আমরা হতবিহবল হয়ে মুহূর্ত ধরতাম। সেই মুহূর্তের অদৃশ্য হাত ধরে বর্ষাকাল শুরু হত।

সেই বর্ষা প্রারম্ভে উদাস হয়ে যাই। নব্বই এর সময়কালে ঢাকা শহরে অনেক সবুজ গাছ ছিল, আকাশ উপুর করে নামতো বৃষ্টি।

সেই ওম দেয়া বৃষ্টি আর একবার আমাকে আলিঙ্গন করলেই পারে!


ক্রমশঃ

মন্তব্য ২৮ টি রেটিং +৯/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০১ লা ডিসেম্বর, ২০১৭ সকাল ৭:৪২

নিরাপদ দেশ চাই বলেছেন: আমিও সেই সময়ের একজন। বড় ভাল লাগল তাই স্মৃতিচারন। আরো কিছু আ্যড করতে চাই। ''সেবা প্রকাশনী'' আত্মার আত্মিয় ছিল সেই প্রজন্মের। তিন গোয়েন্দার কিশোর পাশা মুসা রবিন, ওয়েস্টার্ন সিরিজের এরফান, ওসমান পরিবার, মাইকেল ইত্যাদি চরিত্রগুলো বই এর পাতা থেকে বের হয়ে চোখের সামনে ঘোরাফেরা করত। টিভির ম্যাক গাইভার, নাইট রাইডার, দি এটিম, এর কথা এই জীবনে আর ভুলবার নয়। ক্যসেট প্লেয়ারে, বাংলাদেশী ব্যন্ড, মডার্ন টকিং এর গানগুলো আজো চোখ বুজলে কানে শুনতে পাই।

আজকের দিনে বিশেষভাবে স্মরন করতে চাই আনিসুল হককে। তিনি ছিলেন ৯০ দশকের একজন একজন অসম্ভব জনপ্রিয় টিভি তারকা। চোখ বন্ধ করলে দেখতে পাই তার জনপ্রিয় ম্যগাজিন অনুষ্ঠান 'এখনই' তে তার প্রনাবন্ত উজ্জ্বল উপস্থিতি।

০২ রা ডিসেম্বর, ২০১৭ ভোর ৫:৪০

নস্টালজিক বলেছেন: এই গল্পগুলো-ও কিন্তু আসবে পরবর্তী পর্বগুলোতে। আমি কিছুটা লিখেও রেখেহি। আপনার মন্তব্যের সাথে সে সব চমৎকার মিলে গেল। বোঝাই যাচ্ছে আমরা সমসাময়িক। নব্বই- ফিরে দেখা লোক।

শুভেচ্ছা নিরন্তর। ভালো থাকুন।

২| ০১ লা ডিসেম্বর, ২০১৭ সকাল ৮:৩২

মনিরা সুলতানা বলেছেন: নব্বই দশক !!!!!!
আমার একটু করে নিজেকে চেনার দিন
চমৎকার লেখায় ভালোলাগা ।

০২ রা ডিসেম্বর, ২০১৭ রাত ৮:২০

নস্টালজিক বলেছেন: নব্বই এর সময়টা আমার নিজেকে হারিয়ে ফেলার সময়। যে হারিয়ে যাওয়ায় বিন্দুমাত্র ভয় নেই, আক্ষেপ নেই, হতাশা নাই।

শুভেচ্ছা, মনিরা।

ভালো থাকুন নিরন্তর।

৩| ০১ লা ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৪৪

রাজীব নুর বলেছেন: আপনার লেখা পরে আমিও সেই ৯০ এ ফিরে গিয়েছিলাম।

০৩ রা ডিসেম্বর, ২০১৭ রাত ২:৫৫

নস্টালজিক বলেছেন: মাঝে মাঝে ফিরে যেতে ভালো লাগে, কী বলেন রাজীব!

শুভেচ্ছা নিরন্তর।

৪| ০১ লা ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৩১

মিথী_মারজান বলেছেন: যে সময়ের কথা বললেন তখন আমি আরেকটু ছোট কিন্তু তারপরও অনেক কিছু মনে পড়ে গেল।
তখনকার বি.টিভি'র প্রোগ্রামগগুলো আসলেই অসাধারণ ছিল।
এখনকাট বাচ্চাদের মত বন্দী জীবন যাপন করতে হতনা।
আনন্দময়, সুন্দর সময় ছিল।

খুব ভাল লাগল আপনার নির্মল স্মৃতিচারণ।

০৩ রা ডিসেম্বর, ২০১৭ রাত ৩:২৬

নস্টালজিক বলেছেন: তখন সময়টা একটু সহজ ছিল নাগরিকদের জন্য, এ রকম আমার মনে হয়। তখনও নিশ্চয়ই অনেকে জটিলতার আবর্তে ঘুরপাক খেয়েছেন। তবু এ রকম মনে হবার বিবিধ কারণ রয়েছে।

শুভেচ্ছা, মিথী।

ভালো থাকুন নিরন্তর।

৫| ০১ লা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ছুটির দিনে অদ্ভুত এক নস্টালজিয়ায় ডুবোলেন প্রিয় নষ্টালজিক। আহা, নব্বই এর দশকের সেই দিনগুলো। ফেসবুকের মত নানান ধরনের লাইক, লাভ বাটন দরকার ছিল এই ধরনের পোস্টের জন্য।

আরও বেশী বেশী এরকম পোষ্ট চাই। অপেক্ষায় রইবো... +++

০৩ রা ডিসেম্বর, ২০১৭ রাত ৩:২৮

নস্টালজিক বলেছেন: ধন্যবাদ, বোকা মানুষ।


নব্বই নিয়ে ধারাবাহিক লেখার ইচ্ছে আছে। টুকরো নাগরিক জার্নাল-এ।


ভালো থাকুন নিরন্তর।

৬| ০১ লা ডিসেম্বর, ২০১৭ রাত ৯:১৮

সুমন কর বলেছেন: পুরো ৯০ এর গল্প লেখায় তুলে ধরেছেন। হুম, আমিও সেসব খুব মিস করি। লেখায় ভালো লাগা রইলো।

০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৩:৫৫

নস্টালজিক বলেছেন: শুভেচ্ছা, সুমন। ৯০ এর অনেক গল্প, অনেক রঙ।


ভালো থাকুন নিরন্তর।

৭| ০১ লা ডিসেম্বর, ২০১৭ রাত ১১:১৯

কালীদাস বলেছেন: কেমুন আছেন প্রেসিডেন্ট স্যার? :D অনেকদিন পর :)

পোস্ট ভাল লাগল। নব্বইয়ে আমি স্কুলে পড়ি, ২০০০ এ মেট্রিক (এখনকার লোকজন মেট্রিক মানে জানে কিনা সন্দেহ :()। একমাত্র চ্যানেল বিটিভি: সপ্তাহে একদিন ধারাবাহিক নাটক, দুইদিন বিদেশি সিটকমের বাংলা ডাবিং, শুক্রবারের বাংলা সিনামার নর্তন-কুর্দন, .... সব কিছুর লেভেল ছিল অনেক অন্যরকম, এখনকার চেয়ে অনেক হাইস্ট্যান্ডার্ডের। প্যাকেট আসার পর অধঃপতনের শুরু; আলুপটল সবাই ঢুকল মার্কেটে। কথাটা গানের জন্যও। প্রিন্স মাহমুদের সেরা কাজ সব নব্বইয়ের দশকেই; নিরানব্বইয়ে বেস্ট অফ অমুক/তুমুক বানানোর পর থেকে আসলেই স্হবির হয়ে গেছে এখনকার লিজেন্ডারি অনেক ব্যান্ড। ফাঁকা জায়গাটা অবশ্য অনেক পরে আন্ডারগ্রাউন্ডের অল্টারনেটিভ রক ব্যান্ডগুলো সুন্দরভাবে ফিলাপ করেছে। সমস্যা হল: মাঝে হাবিব, মিলা, তিশমা, ফুয়াদ নামের কিছু খোদার খাসি মার্কেটে ঢুকতে পেরেছে।


স্পোর্টস: কাউকে সরাসরি বলতাম না তবে আমি মোহামেডানের কড়া সাপোর্টার ছিলাম :D হারলে লোকজন হারু পার্টি বলে খেপাবে সেটা তখনকার সেই ক্ষুদ্র বালকটা মানতে পারত না কিছুতেই :(

০৭ ই ডিসেম্বর, ২০১৭ ভোর ৪:১২

নস্টালজিক বলেছেন: আমাকে এখনও কেউ প্রেসিডেন্ট বলে! নিজেই তো ভুলে গিয়েছিলাম!

হ্যাঁ, এখনকার অনেকেই বোধ করি মেট্রিক শুনলে থমকাবে অনুপল। প্যাকেজ এর কথা বলছো? এটা নিয়ে লম্বা আলোচনা হতে পারে কিন্তু।

মোহামেডান এর কড়া সাপোর্টার ছিলা বলে আনন্দ পেলাম।

এ রকম মন্তব্য আমাকে ২০০৯-১০ এ ফিরিয়ে নিয়ে যায়। ব্লগ এ নস্টালজিক, বোধ করি সবার সবচাইতে সুন্দর সময়।

শুভেচ্ছা, কালীদাস।

৮| ০২ রা ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৪০

সেলিম আনোয়ার বলেছেন: ৯০ এর গল্প অতীত মনে করিয়ে দিলো। একমাত্র বিটিভি ভরসা। ধারাবাহিক নাটকে মনোযোগী চোখ। অসাধারণ হুমায়ূন ফরীদি, হুমায়ূন আহমেদ, মিলন .... নান্নু বুলবুল আকরাম, সাব্বির মুন্না কায়সার হামিদ আসলাম আবাহনী মোহামেডানের তীব্র লড়াই।আরো কত কি??

০৮ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৩:৩০

নস্টালজিক বলেছেন: আরো অনেক কিছু! অনেক! স্মৃতির ঝাঁপি খুললে ফুরাবে না!

শুভেচ্ছা নিরন্তর সেলিম ভাই।

৯| ০২ রা ডিসেম্বর, ২০১৭ রাত ১:০২

আমি তনুর ভাই বলেছেন: Usually I never comment on blogs but your article is so convincing that I never stop myself to say something about it. You’re doing a great job Man,Keep it up.

১১ ই ডিসেম্বর, ২০১৭ ভোর ৪:৩৬

নস্টালজিক বলেছেন: ধন্যবাদ।

নামটা দেখে মুহূর্তের জন্য চমকে গিয়েছিলাম!

১০| ০২ রা ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৯

আহমেদ জী এস বলেছেন: নস্টালজিক ,




অরণ্যের মতো ঢাকার সেই সবুজ গাছও নেই আর আকাশ উপুর করা বৃষ্টিও নেই । বৃষ্টি এখন লোডশেডিংয়ের মতো । ধানমন্ডিতে পড়ে তো শাহবাগ ফক্কা ! মতিঝিল বৃষ্টিতে ভেজা তো শান্তিনগর খটখটে ।

সেই ওম ছড়ানো বৃষ্টি আর ওম ছড়ায় না, শুধু তার কথা ভেবে ভেবে নস্টালজিক হতে হয় .......................

১১ ই ডিসেম্বর, ২০১৭ ভোর ৪:৩৭

নস্টালজিক বলেছেন: অরণ্যের মতো ঢাকার সেই সবুজ গাছও নেই আর আকাশ উপুর করা বৃষ্টিও নেই । বৃষ্টি এখন লোডশেডিংয়ের মতো । ধানমন্ডিতে পড়ে তো শাহবাগ ফক্কা ! মতিঝিল বৃষ্টিতে ভেজা তো শান্তিনগর খটখটে ।

সেই ওম ছড়ানো বৃষ্টি আর ওম ছড়ায় না, শুধু তার কথা ভেবে ভেবে নস্টালজিক হতে হয়



হ্যাঁ, আহমেদ। সেই ওম নেই, সেই শীত নেই, বর্ষা নেই। শুধু স্মৃতিকাতর হওয়া আছে।

১১| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৯

কালীদাস বলেছেন: ইয়েস, প্রেসিডেন্ট স্যার! প্যাকেটের কথাই বলেছি। কাঁচা টাকার জোরে এমনসব লোক ঢুকেছে এবং ঢুকিয়েছে ঐ সেক্টরে, এরা না পারে একলাইন শুদ্ধ ভাষায় বাংলা বা ইংরেজি বলতে না পারে কথ্য ভাষায় কথা বলতে। নব্বইয়ের দশকের টিভি আর এখনকার টিভির প্রোগ্রাম কম্পেয়ার করলে সব বের হয়ে যায়। যে লোক জীবনে কোনদিন থিয়েটারে যায়নি, সে নাটকের কি ঘোড়ার আন্ডাটা বুঝবে?

সেইম কথা গত দশকের শুরুতে মিউজিক ইন্ডাস্ট্রিতে ঢোকা সফটওয়ার শিল্পিদের জন্যও প্রযোজ্য। হাবিব, মিলা, খোদার খাসিটা..... ফাতরামির একটা সীমা থাকা উচিত।

ঠিকই বলেছেন এগুলো নিয়ে লম্বা সময় নিয়ে আলোচনা করা যায়। বেহুদা /:)

১১ ই ডিসেম্বর, ২০১৭ ভোর ৪:৪০

নস্টালজিক বলেছেন: হ্যাঁ, কালীদাস। তোমার কথা ভাবনার উদ্রেক করলো কিন্তু। আমার মাথায় প্যাকেজ ছিলো, কিন্তু মাথায় এভাবে ঘাই মারে নাই কখনো! প্রশ্ন হচ্ছে, ইন্ডাস্ট্রি বড় হবে, বানিজ্যকরণ হবে, নতুন নতুন লগ্নীকারক ঢুকবে কিন্তু কোয়ালিটি ফল করবে কেনো!

এটাই হলো আলোচনা হবার প্রথম ক্ষেত্র।

পুরানো নতুন ব্লগারদের রাত জেগে মিথস্ক্রিয়া মিস করছি।

হাসান ঢু মারলে ভালো হতো!

১২| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:০৫

পদ্ম পুকুর বলেছেন: ভাই, বুধবার রাত আটটার বাংলা সংবাদের পর 'ম্যাকগাইভার'র কথা না বললে একেবারে অন্যায় হবে কিন্ত!!!!

১৮ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৩:২৭

নস্টালজিক বলেছেন: হা হা! বাকী পর্বের লেখাতেই এসেছে। ধীরে ধীরে পোস্ট করবো।

শুভেচ্ছা, পদ্ম পুকুর!

১৩| ২১ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:০৬

কথাকথিকেথিকথন বলেছেন:


লেখাটুকুয় যেন স্মৃতিগুলো জীবন্ত হয়ে উঠেছে ! মূলত স্মৃতিকে বাক্সবন্দী করে রাখা যায় না । মূলত শৈশব, কৈশর একটু বেশি চটপটে তো তাই !

সেই ঢাকা আজ আর নেই । সেই বৃষ্টি আজ আর নেই। এখনকার বৃষ্টি শুধু বিরক্তিই বাড়ায়, সবুজ পাতাগুলো সাদা হয়ে যায়, বুকে জমে কার্বনডাই অক্সাইড !

২৫ শে ডিসেম্বর, ২০১৭ ভোর ৬:২৬

নস্টালজিক বলেছেন: হ্যা,এ জন্যই নস্টালজিয়া, নস্টালজিক!



শুভেচ্ছা নিও, কথা!

১৪| ০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৩৮

কথাকথিকেথিকথন বলেছেন:





শুভ ভোর ২০১৮ !


জীবনের বইয়ে আরো আনন্দময় নস্টালজিয়া যোগ হোক....

০৩ রা জানুয়ারি, ২০১৮ সকাল ৭:০৩

নস্টালজিক বলেছেন: শুভেচ্ছা। নতুন বছর অনুকূল থাকুক তোমার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.